নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

১৪০ জন মৃত, ২০০ পংগু, ৬০ বিলিয়নের সম্পদ বিনস্ট; কেহ দায়ী নয়?

০৬ ই এপ্রিল, ২০১৫ ভোর ৬:০০

পেট্রোল বোমায় পুড়ে ১৪০ জন মরলো, ২০০ জন আজীবনের জন্য পংগু হলো; জ্বালায়ে পোড়য়ে, হরতালে মিলে ৬০ বিলিয়ন ডলারের সম্পদ বিনস্টের পর, দায়ী কেহই নয়; হুকুমের আসামীও নেই!



তা'হলে যারা দগ্ধ হয়েছে, তারা নিজের কারনেই হয়েছে; তাদের মৃত্যু হওয়াই উচিত ছিলো, কিছু লোক পংগু হওয়াই উচিত ছিল; বাস ট্রাকের ড্রাইবারদের পুড়িয়ে মারা সঠিক কাজ।



এদের পুড়ে যাবার জন্য খালেদা জিয়া দায়ী নয়, বিএনপি দায়ী নয়; কারণ, তারা এখন নির্বাচনে যাচ্ছে।



সরকার কোনভাবেই দায়ী নয়, কারণ সরকার বোমা ব্যবসা করে না।



সরকারী দল কি করেছে, মানুষ দেখেছে; খালেদা জিয়ার ও বোমাবাজেরা কি করেছে মানুষ দেখছে; এখন সরকার বোমা নিয়ে মাথা ঘামাতে চায় না; খালেদা জিয়া হরতাল দিতে চায় না আর; কারণ, উনি এখন নির্বাচন করতে চান। মানুস পওানোর সময় পোড়ায়েছেন, এখন অন্য কিছু নিয়ে ব্যস্ত।



সরকার ভুলে যাচ্ছে যে, প্রতিটি মৃত্যুর বিচার করতে হবে; নাগরিক হিসেবে প্রতিটি নাগরিক শেখ মুজিবর রহমানের সমান; শেখ মুজিবর রহমানের বিচারই শেষ বিচার হওয়ার কথা নয়! বাংলায় সবার বিচার হবে; সরকার যদি বিচার না করে, সরকারেরও বিচার হবে।



মানুষ পোড়ানোর বিচার না করে, খালেদা জিয়াকে রাজনীতি ও ভোট করতে দেয়া ঠিক হচ্ছে না; এর পেছনে যে ষড়যন্ত্র আছে, সেটার বিচার হবে।







মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই এপ্রিল, ২০১৫ সকাল ৯:৫১

মাঘের নীল আকাশ বলেছেন: "প্রতিটি মৃত্যুর বিচার করতে হবে; নাগরিক হিসেবে প্রতিটি নাগরিক শেখ মুজিবর রহমানের সমান; শেখ মুজিবর রহমানের বিচারই শেষ বিচার হওয়ার কথা নয়! বাংলায় সবার বিচার হবে; সরকার যদি বিচার না করে, সরকারেরও বিচার হবে।"....

১০০% সহমত!

০৬ ই এপ্রিল, ২০১৫ সন্ধ্যা ৭:৩৭

চাঁদগাজী বলেছেন:


কে পোড়ালো ১৪০ জনকে, খালেদা জিয়ার লোকেরা, নাকি সরকারের লোকেরা?

এদের বিচার না হওয়া অবধি সরকারও সন্দেহ থেকে মুক্ত নয়!

২| ০৬ ই এপ্রিল, ২০১৫ সকাল ১০:৫৭

নতুন বলেছেন: আমাদের দেশের জন্য প্রযোজ নয়....

০৬ ই এপ্রিল, ২০১৫ সন্ধ্যা ৭:৩৮

চাঁদগাজী বলেছেন:

নিয়ম বদলোবো আমরা; দেশ আমাদের; মানুষ মারার পর, রাজনীতি করা চলবে না; জবাব দিতে হবে!

৩| ০৬ ই এপ্রিল, ২০১৫ সকাল ১১:৪২

হাসানুর বলেছেন: রাজনিতিই সব বাকি সব মিছা !

০৬ ই এপ্রিল, ২০১৫ সন্ধ্যা ৭:৪০

চাঁদগাজী বলেছেন:


রাজনীতি করবে সুনাগরিকারা, বাকীরা লন্ডন আমেরিকা বা সৌুদীতে আশ্রয় নিতে হবে; কেহ কেহ পাকিস্তান, ভারত বা আফগানিস্তানে পালাবে।

৪| ০৭ ই এপ্রিল, ২০১৫ ভোর ৬:৫৯

চাঁদগাজী বলেছেন: মনে হয়, ৯১ দিনের পর খালেদা জিয়া অলিখিতভাবে উনার আক্রম বন্ধ রেখে ভোট করার জন্য বাসায় ফিরে গেছেন; কিন্তু এই ৯১ দিনের বোমা আক্রমণ, হত্যা, পোড়ানো, ৬০ বিলিয়ন ডলারের সম্পদ হানির কি হবে?

শেখ হাসিনা মিডিয়া ও পার্লামেন্টে দাঁড়ায়ে হাজারবার বলেছে যে, এই সবের বিচার হবে; হুকুমের আসামী হবে খালেদা জিয়া; কোথায় সেই প্রক্রিয়া? শতশত পরিবারকে ধ্বংস করার পর, বোমাবাজরা কি করে ভোটে প্রাথী হচ্ছে?

১৪০ জনকে যারা পোড়ায়ে মেরেছে, যারা ২০০ জনকে পোড়ায়ে পংগু করেছে, তাদের নামের লিস্ট জাতিকে দিটে হবে; তাদের কেইসগুলো দ্রুত বিচারের ধারয় নিয়ে বিচার শেষ করতে হবে; কোন পক্ষ কয়টা বোম মেরেছে তার হিসেব বের হওয়া দরকার। বোমাবাজেরা, বোমাবাজীর খরচ ও প্ল্যানকারীরা ভোটে অংশ নিচ্ছে; এই ভোট বন্ধ করার দরকার!

খালেদা জিয়া কোকোর কবরে গিয়ে কেঁদেছে; সে যদি বোমাবাজিতে জড়িত না থাকতো, সে ১৪০ জনের পরিবারের খবর নিতো; সে এই ব্যাপারে কিছুই করেনি; কেন?

সরকার কেন খালেদা জিয়াকে হুকুমের আসামী করলো না? ইনু, নাসিম, হানিফ, তোফায়েল, সেলিম, টুকু এতদিন কি বলে আসছিলো? তারা বলে আসছিলো যে, বোমাবাজদের ও হুকুম দেয়ার লোকদের বিচাার হবে; তা'হলে খালেদা জিয়া কি করে ভোটের জন্য বের হওয়ার প্ল্যান করছে?

কারা ষড়যন্ত্র করে, বিচার বন্ধ করছে; সরকার নীরব কেন? সরকারের ভুমিকা কি? সব পরিস্কার করতে হবে!

৫| ০৭ ই এপ্রিল, ২০১৫ সকাল ৮:৫৩

শতদ্রু একটি নদী... বলেছেন: ৬০ বিলিয়ন ডলার একটু বেশি হইলোনা? বাংলাদেশের ৩ বছরের বাজেট হইয়া যায় এই টাকায়। তাইলেতো বলা যায় দেশ অচলই ছিলো। খালেদার আন্দোলন সফল!! খালি দেশ নিয়া হাসিনার চিন্তা নাই দেইখা গদি ছাড়েনাই। ক্ষতির অংকটা বেশি বইলা ফেললেননা?

সবকিছুই সুদ্ধ হোক। একেবারে ৭২-২০১৫ পর্যন্ত সব। জেঃ ওসমানীরও মরনোত্তর বিচার হোক। কারন উনিও তো খুনী মোস্তাক সরকারে যোগ দিছিলেন। নৈতিক অবক্ষয় জইলোনা তাইলে? বিচার চান এইসবেরও। আফস দোষ আগে বিচার ভিত্তিতে করেন। নাইলে তো অনেকে পার পাইয়া যাবে।

০৭ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৩:৩৪

চাঁদগাজী বলেছেন:


৬০ বিলিয়ন ডলারের ক্ষতি হয়েছে জিডিপি'র অংশ হিসেবে, মাথাপিছু আয় কমেছে। যারা কাজে যায়নি, যারা চাকুরী পায়নি, যে বিদেশী দেশে আসতে পারেনি; ইনভেস্টমেন্ট বন্ধ; অনেক পংগু মেয়ের বিয়ে হবে না।

শেখ হাসিনাকে অবসরে পাঠানো দরকার, আর খালেদা জিয়াকে জেলে।

৬| ০৭ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৩:৪২

শতদ্রু একটি নদী... বলেছেন:
তারমানে খালেদার দৈনিক মাথাপিছু ৩৫০ টাকা ক্ষতি করার সামর্থ্য এখনো আছে??

উনি তো বিশাল শক্তিশালী। উনারে নোবেল দেয়া হোক!!

০৭ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৪:০৮

চাঁদগাজী বলেছেন:


যারা ক্ষতি করে, তাঁদের ফাঁসী দিতে হয়।

আপনারা হয়তো কবি মানুষ; তাই মানুষ, অর্থনীতি, বিশ্বকে তেমন বুঝতে পারেন না।

৭| ০৭ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৪:২৩

শতদ্রু একটি নদী... বলেছেন:
কবি বইলা খোচা দিলেন আঙ্কেল।

কথা অবশ্য সত্যি, বুঝি একটু কম। আর আরেকটা সত্যি কথা হইতেছে দেশের প্রায় সব মানুষই আমার মতন।

০৭ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৪:৩০

চাঁদগাজী বলেছেন:


খোঁচা নয়, আমি কবিদের বুঝার চেস্টা করি, কবিতা ভালোবাসি, কবিদের ভালোবাসি, ৭০০ লাইন কবিতা মুখস্হ বলতে পারি।

ব্লগে কবির সংখ্যাও বেশী।

মানুষের অসীম অর্থনৈতিক কস্ট বুঝতে হবে; বুঝতে হবে, কি করে ফালু, কর্ণেল ফারুক, শাহ আলম, সালমান রহমান, শেখ সেলিমরা সম্পদ দখল করছে, এরা কাদের সৃস্টি!

৮| ০৭ ই এপ্রিল, ২০১৫ সন্ধ্যা ৭:২৪

চাঁদগাজী বলেছেন: পরিকল্পনাহীন ভারতীয় বিলিয়ন ডলারের ঋণ

বাংলাদেশ সরকারের দুর্নীতির কারণে, কোন দেশই বাংলাদেশকে এখন ১ ডলারও ঋণ দেবে না; ভিক্ষা দেবে। বাংলাদেশ ভারত থেকে আবারো ১ বিলিয়ন ডলার ঋণ নেয়ার পঁয়তারা করছে; কিন্তু এই বাড়তি বিলিয়ন খরচ করার মতো কোন পরিকল্পনা তাদের নেই।

কয়াশ জমা হলে চুরি সহজ হয়, এর বাইরে সরকারের কোন পদক্ষেপ চোখে পড়ছে না। কাজের মাঝে কাজ হবে, খালেদা জিয়ার ঘুম কমে যাবে; টাকা আসছে, যাচ্ছে, উনি টাকশালের আশেপাশে নেই।

এর আগে ভারত থেকে ১ বিলিয়ন নেয়া হয়েছে, কোথায় কোন প্রজেক্টে বিনিয়োগ করা হয়েছে, সেই বিনিয়োগ থেকে বছরে কত লাভ হবে, কত বছরে ঋণের টাকা ফেরত দেয়ার মতো টাকা জমা হবে, বর্তমানে সেই ১ বিলিয়নের সুদ কত, কিভাবে যোগাড় হচ্ছে, প্রজরক্ট থেকে আসছে, নাকি বাজেট থেকে দিচ্ছে, কেহ কিছুই বলছে না।

ভারতের টাকা ভেসে যাচ্ছে না; তারাও টাকার জন্য বিদেশীদের নিয়ে আসছে দেশে; এ বছর হবে ভারতের অর্থনৈতিক বিস্ফোরণের সুচনা: নতুনভাবে নগরী নির্মাণ, হাইস্পীড রেল সংযোগ, নদী সংযোগ, হাইওয়ে সংযোগ, সব শুরু করার কথা; সেখান থেকে বিলিয়ন দিচ্ছে হয়তো বাংলাদেশকে কিছুটা স্টেবল অবস্হায় আনার জন্য; কিন্তু বিনা পরিকল্পনায় তা ঘটার কোন সম্ভাবনা নেই।

পুরো টাকাটা, বা সম পরিমাণ টাকা অন্য প্রজেক্টগুলো থেকে চুরি করা সহজ হবে মাত্র।

বাংলাদেশের টাকার দরকার আছে; শুধু শিক্ষার জন্যও ২/৩ বিলিয়ন ডলার দরকার; কিন্তু সরকার মানুষকে শক্ষিত না করার জন্য হয়তো ১ বিলিয়ন ব্যয় করবে বরং।

বছরের ৮ বিলিয়ন করে ৫ বছর যদি বিনিয়োগ করা যায়, এবং তা সরকারী ত্ত্বাবধানে সাধরণ মানুষকে ঋণ দিয়ে, তা'হলে আগামী ৫ বছরে বেকার সমস্যার সমাধান সম্ভব। অত টাকা যোগাড় করার চেস্টা সরকার করবে না; ১ বিলিয়ন করে নেবে, আর সেগুলো লুকায়ে ফেলবে।

বিনা পরিকল্পনায় টাকা নিয়ে বর্তমান ২৬ বিলিয়নকে ২৭ বিলিয়নে পরিণত করে, জাতিকে ঋণের নীচে চাপা দেয়ার দরকার নেই।





আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.