নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

৪০ বছর পর, বাংলাদেশ-বিরোধীরা সামান্য কোণঠাঁসা

০২ রা মে, ২০১৫ রাত ১:০৮

পাকী মিলিটারী ও পরাজিত জামাত ব্যতিত, দেশে বিদেশে শেখ সাহেবের ব্যক্তিগত শত্রু ছিল না; জাসদ ক্রমেই ব্যক্তি শেখ মুজিবের প্রতি ক্ষুব্ধ হয়ে উঠছিলো; কিন্তু শেখ সাহেবের উপর আঘাত হানার মতো ক্ষমতা তাদের ছিল না। কিন্তু ১৯৭৫ সালে, ছোট একটা শব্দ, "বাকশাল" হঠাৎ করে শেখ সাহেবের প্রাণের জন্য হুমকি হয়ে দাঁড়ালো; শব্দটা পশ্চিমের পছন্দ হয়নি; পশ্চিম সব সময় তৃতীয় বিশ্বে কিছু করতে হলে স্হানীয়দের ভাড়া নেয়; আমাদের মিলিটারী থেকে কিছু লোক বিক্রয় হয়ে গেলো।

১৫ই আগস্টে পশ্চিমের ভাড়াটিয়ারা শেখ সাহেবকে হত্যা করলো; যারা হতয়া করলো, এদের সবাই কোন না কোনভাবে শেখ সাহেব দ্বারা উপকৃত হয়েছিল, উনার পরিবারের যাওয়া আসা ছিল এসব ঘেসো-সাপদের।

শেখ সাহেবকে হত্যা করার পর, পশ্চিমের কেনা মিডিয়া ও মলিটারী রটনা করলো যে, শেখ সাহেব রাজার মতো আজীবনের জন্য ক্ষমতা দখল করেছিলেন। মানুষ এই ঘটনার আগে শেখ সাহেবের তুঘলকি কর্মকান্ডে কিছুটা আস্হা হারায়েছিল উনার উপর। শেখ সাহেব কিছু বাংগালী থেকে বুদ্ধিমান হলেও আধুনিক বিশ্বের জন্য একজন সাধারণ বাংগালী ছিলেন মাত্র; কিন্তু সব বাংগালীরা চেয়েছিল যে, উনি যেন সুপারম্যান হয়ে সবকিছুর সমাধান ১ দিনে দিয়ে দেন।

শেখ সাহেবের মৃত্যুর পর, মিলিটারী নিজেই 'বহুদলীয় গণতন্ত্র' আবিস্কার করেন, বাংলার জন্য আলাউদ্দিনের প্রদ্বীপ; এর আগে আমাদের মিলিটারীর পুরাতন আব্বাজান আইয়ুব খান 'মৌলিক গণতন্ত্র' আবিস্কার করেছিলেন; আইয়ুব খান উনার মৌলিক ফৌলিক নিয়ে শান্তিতে থাকতে পারেননি; তখন মওলানা ভাসানী পুরোপুরি বুড়ো হননি।

যাক, বহুদলীয় গণতন্ত্র ২০০৬ সাল অবধি ভালো ফল দিয়েছে; এমন কি পাকী পক্ষের যুদ্ধাপরাধীরাও আমাদের মন্ত্রী সভায় স্হান পেয়েছিলেন; এর থেকে বড় গণতন্ত্র বিশ্বে আর কোথায় আছে?

এখন মনে হচ্ছে, শেখ হাসিনা ১৯৭৫ সালের গণতন্ত্রের আবিস্কারকদের পেটেন্ট আর ব্যবহার করতে দিচ্ছেন না; অন্ততপক্ষে সাময়িকভাবে হলেও।

বহুদলীয় গণতন্ত্রের আবিস্কারকদের কিছুটা থামাতে প্রায় ৪০ বছর সময় লেগেছে; এবং থামাতে গিয়ে তিনি অনেক নিয়ম ইতয়াদি নিজেও ভাংছেন; আশাকরি, এটা সাময়িক হবে; কারণ, জাতি কাজ করতে চায়, নিজকে গড়তে চায়, এবং সেটার জন্য সঠিক রাজনৈতিক পরিবেশ ফিরায়ে আনতে হবে।


মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০২ রা মে, ২০১৫ রাত ২:০৬

নয়া দাদা বলেছেন: সাড়ে সাত কোটি গরীব মানুষের নেতা "সাহেব" বলতেছেন কেন ?? আপনারাই মুজিবকে "রাজা" বানাটে চেয়েছেন|

০২ রা মে, ২০১৫ রাত ২:১১

চাঁদগাজী বলেছেন:


আমরা তো উনাকে রাজা বানাতে ছেয়েছিলাম, তা পারিনি; কিন্তু আপনি কোন রং'এর শিয়াল, সেটা কি করে বুঝবো; মৌলিক না বহুদলীয় গণতন্ত্রের?

২| ০২ রা মে, ২০১৫ রাত ২:৫৮

এম. রহমান বলেছেন: বিএনপি-জামাতকে উচ্ছেদ করাই শেখ হাসিনার সঠিক রাজনীতি। কারণ, এরা থাকলে এদেশ কখনো মাথা তুলে দাড়াতে পারবে না।

০২ রা মে, ২০১৫ রাত ৩:০৭

চাঁদগাজী বলেছেন:

শেখ হাসিনা এখন যে অবস্হানে এসেছে, এখান থেকে উনাকে মানুষকে রাজনীতিতে আনটে হবে, মানুষের মৌলিক অধিকার পুরণের ব্যবস্হা করতে হবে; এখনই পদক্ষেপ নেয়ার সময়।

৩| ০২ রা মে, ২০১৫ রাত ৩:৩৫

সচেতনহ্যাপী বলেছেন: যাই বলুন না কেন '৭৫এর ঘটনা,কোন একক ঘটনা নয়।। মানুষের ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষোভ দানার আকারে ছড়িয়ে-ছিটিয়ে ছিল।। জাসদের উস্কানীর কথা নাই বললাম।। বৈদেশিক ষড়যন্ত্রে '৭৪ এর দুর্ভিক্ষের পর শাসকগোষ্ঠী জনসাধারনের দিকে না তাকিয়ে সেই ক্ষোভকেই জমাট বাধতে সাহায্য করে,যার সুযোগ নেয় পশ্চিমা বিশ্ব।।

০২ রা মে, ২০১৫ ভোর ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেবের ভুলের জন্য মানুষ খুবই ক্ষেপেছিল; কিন্তু মানুষ উনার ক্ষতি করতো না।

শেখ সাহেব যে সব ভুল করেছেন ১৯৭২ সাল থেকে ১৯৭৫ সাল অবধি, সেগুলো সঠিক ব্যাখ্যা নেই।

৪| ০২ রা মে, ২০১৫ ভোর ৪:৪৯

নয়া দাদা বলেছেন: @এম রহমান: ঠিক ঠিক বিএনপিকে শেষ করে দিতে পারলেই আওয়ামী চোরের দলের আর কোন বাধা থাকবে না, কি মজা মজা .... তো এখন কি চুরি করতে খুব বেশী সমস্যা হইতেছে ...??

০২ রা মে, ২০১৫ ভোর ৫:৩৬

চাঁদগাজী বলেছেন:


বিএনপি যেদিন রাজনৈতিক দলে পরিণত হবে, আওয়ামী লীগের চোর ডাকাতদের দিন শেষ হয়ে যাবে।

৫| ০২ রা মে, ২০১৫ ভোর ৪:৫২

নয়া দাদা বলেছেন: লেখক বলেছেন:
আমরা তো উনাকে রাজা বানাতে ছেয়েছিলাম, তা পারিনি; কিন্তু আপনি কোন রং'এর শিয়াল, সেটা কি করে বুঝবো; মৌলিক না বহুদলীয় গণতন্ত্রের?


** রাজা বানাইতে গিয়া "চোর" বানাইয়া ফালাইছেন| আর গণতন্ত্র আবার মৌলিক হয় কেমনে ?? একদলের এক দেশ , আওয়ামী চোরদের বাংলাদেশ ??

০২ রা মে, ২০১৫ ভোর ৫:৪০

চাঁদগাজী বলেছেন:

আপনার বয়স যদি ৬৫ বছরের উপরে হয়, আপনি আইয়ুব খানের 'মৌলিক গণতন্ত্র' দেখার কথা।

আসল কথা হলো জেনারেলরা হয় ডিক্টেটর।

আওয়ামী লীগকে সরে যেতে হবে; তার ঐতিহাসিক ভুমিকা শেষ হয়ে আসবে শীঘ্রই

৬| ০২ রা মে, ২০১৫ ভোর ৬:১১

নয়া দাদা বলেছেন: আইয়ুব দেখি নাই, তবে তার কাজ জানি, চোর ছিল না| সাদ্দাম , গাদ্দাফী, হাফিজ আল আসাদ, মাহথির ওদের দেশের জন্য ভাল ছিল | আমাদের দেশে সে রকম কে আছে ? মুজিবকে মানুষ বিশ্বাস করে ছিল ৩০ লাখ মানুষ জীবন দিল , আর ৩ লাখ নারী ইজ্জত দিল বিনিময়ে পেল চোরের খনি |

০২ রা মে, ২০১৫ সকাল ৭:৪৬

চাঁদগাজী বলেছেন:



আপনি অনেক কিছু শুনছেন; তবে, আপনার রাজনৈতি ধারণা বলতে তেমন কিছু আছে বলে মনে হয় না।

শেখ সাহেব কিছু না করতে পারলে উনাকে পরাজিত করে উনার থেকে ভালো কেহ আসার সম্ভাবনা ছিল; কিন্তু পশ্চিম দেশীয় ডাকাতদের আমাদের উপর বসায়ে দিয়েছে, ৪০ বছর কেটে গেছে ডাকাতদের অধীনে।

৭| ০২ রা মে, ২০১৫ সকাল ৯:০৪

ক্থার্ক্থা বলেছেন: আওয়ামী লীগকের পতন খুব কাছা কাছি ।

০২ রা মে, ২০১৫ বিকাল ৩:৫২

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগের পতন হওয়ার দরকার।
কিন্তু মানুস ক্ষমতা নেয়ার জন্য প্রস্ত্তুত বলে মনে হচ্ছে না।

৮| ০২ রা মে, ২০১৫ দুপুর ১:৩৩

সজল কির্ত্তনিয়া বলেছেন: ভয় বিএনপি, জামাতকে নিয়ে নয় -

ভয় আমাদের ভেতরের খন্দকার মোস্তাকদের আর অতি উৎসাহী চামচাদের নিয়ে। এরা যে কোন সময় বিক্রি হয়ে যেতে পারে।

০২ রা মে, ২০১৫ বিকাল ৩:৫৫

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার পতন ঘটাবে ওর নিজের লোকেরা; সেজন্য মানুষের উপর তাকে নির্ভর করতে হবে; তাকে মানুষ থেকে আলাদা করে ফেলেছে ইনু, ফিনু, হানিফ, নাসিমরা।

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.