নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

৬ দিন পরেই আমেরিকান ভোট, রাজনীতিবিদ ও অরাজনীতিবিদের যুদ্ধ

০২ রা নভেম্বর, ২০১৬ সকাল ৮:৫৬



এক অরাজনীতিবিদ ট্রাম্পের বিপক্ষে আমেরিকার দুই বৃহত্তম রাজনৈতিকদল (ট্রাম্পের নিজ দলসহ), ২ খুবই জনপ্রিয় প্রেসিডেন্ট, এক খুবই জনপ্রিয় ফার্স্ট-লেডী, পুরো মিডিয়া ও মিলিয়ন মিলিন ডলার, বার্ণি সেন্ডার্সের মত প্রাইমারীর জনপ্রিয় নেতা, বুশ পরিবারের মতো শক্ত পরিবার, এবং প্রশাসনের বড় অংশ; কেন সবাই ট্রাম্পের বিপক্ষে?

ইতিমধ্যে ২৪ মিলিয়ন ভোট দেয়া হয়েছে; ৭টি রাজ্যে ইচ্ছা করলে, আগের দেয়া ভোট বদলানো যাবে এখনো; ট্রাম্প অনুরোধ করছে ভোট বদলানোর জন্য। এবিসি অনুসারে, আজকে জাতীয় জরীপে ট্রাম্প ৪৬%, হিলারী ৪৫%।

ট্রাম্প জয়ী হলে, আমেরিকান রাজনীতিবিদদের হাজার রকমের সিক্রেট বেরিয়ে আসবে, যেগুলো আমেরিকার সাধারণ মানুষের অধিকারকে খর্ব করে আসছে ২য় বিশ্বযুদ্ধের পর থেকে। আর যদি ট্রাম্প নির্বাচিত হয়ে, ভালো কিছু করে, অনেক বড় বড় রাজনীতিবিদের গুরুত্ব ১ পয়সার থেকেও কমে আসবে।

ট্রাম্প জয়ী হলে আমি খুশী হবো; কিন্তু ভয়ে হয়তো, কয়েকদিন বাহিরে বের হবো না; কেননা, ট্রাম্পের সাপোর্টারেরা যদি বিজয়ের উৎসব শুরু করে, এদের মাঝে কিছু দুস্ট লোক ঢুকে পড়তে পারে; এরা আমাদের মতো মানুষকে টার্গেট করতে পারে; কিন্তু ট্রাম্প এ ধরণের কোনকিছু কোন অবস্হায় সাপোর্ট করবে না।

জরীপের দিক থেকে, ট্রাম্প হিলারী থেকে কিছুটা পেছনে; কিন্তু এবারের ভোট হয়তো জরীপকে অনুসরণ নাও করতে পারে; হয়তো, হিলারী সামনে থাকার পরও বেশ ভোটে হেরে যেতে পারে; আবার, যে পরিমাণ ভোট ট্রাম্পের পাবার কথা জরীপ অনুসারে, তার থেকে অনেক কম পাবে; কারণ, এবার ভোটের বেলায়, জরীপে কিছু আমেরিকান সঠিক তথ্য দিচ্ছে না। আগামী ৬ দিনে অনেক কিছু ঘটতে পারে।

রিপাবলিকান ও ডেমোক্রেটিকদের এভাবে কেহ কোনকালে এক করতে পারেনি, যুদ্ধও এভাবে এক করতে পারেনি, যেভাবে তারা ট্রাম্পকে মোকাবেলা করার জন্য এক হয়েছে; এতে বুঝা যাচ্ছে যে, এইসব দলে বিশাল পরিমাণ নেতারা দীর্ঘদিন মানুষকে অনেক কিছু থেকে বন্চিত করে আসছে।

এটা ঠিক যে, দল ২টি মানুষের প্রতি অনেক অন্যায় করে আসছে; শুধু আমেরিকান সরকার ইসরায়েলকে ৩ বিলিয়ন ডলার দান করে বছরে, অথচ লাখ লাখ শিশু রাতে কম খেয়ে, বা বেঠিক খাদ্য খেয়ে ঘুমাতে যায়; বয়স্ক লোক রাস্তায় ঘুমায়, অনেক মা ২টি চাকুরী করেন; এগুলো সব বেরিয়ে আসবে; রাজনীতিবিদদের সুনাম থাকবে না।

মন্তব্য ২০ টি রেটিং +০/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০২ রা নভেম্বর, ২০১৬ সকাল ৯:৫৪

বিষন্ন পথিক বলেছেন: আপনার মত গেয়ানী লুক ট্রাম্পকে সাপোর্ট করে, ভাব্তারিনাই

০২ রা নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৩৯

চাঁদগাজী বলেছেন:



আমি সাধারণ মানুষ; হিলারী বাংলাদেশের খালেদার মতো, বা ফিলিপাইনের ইমেলদা মার্কোসের মত। রাজনীটিবিদরা ভালো থাকছে; কোটী কোটী আমেরিকান "ওয়েলফেয়ারে, বা মিনিমাম বেতনে" চাকুরী করছে; ১১ লাখ ভারতীয় আমেরিকায়, গড়ে আমেরিকানদের থেকে বেশী বেতনে চাকুরী করছে; আপনারা কিছু না জেনে ভালো আছেন।

২| ০২ রা নভেম্বর, ২০১৬ সকাল ১০:১৪

.............. বলেছেন: ট্রাম্প অল দ্যা ওয়ে।

০২ রা নভেম্বর, ২০১৬ রাত ১০:১৯

চাঁদগাজী বলেছেন:




এবার রিস্ক নেয়ার দরকার; পুটিন রাশিয়াকে ১ম বা ২য় স্হানে নেয়ার চেস্টা করছে, সে হিলারীকে গণ্যই করবে না।

৩| ০২ রা নভেম্বর, ২০১৬ সকাল ১১:১০

সত্যের ছায়া (সংস্করণ) বলেছেন: দাদা মনে হয় আমমেরিকা(আমেরিকা) নিয়ে একটু বেশিই ভাবেন।

০২ রা নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২১

চাঁদগাজী বলেছেন:



বিশ্বের সবকিছুই নির্ভর করছে আমেরিকার স্হিতিশীলতর উপর।

৪| ০২ রা নভেম্বর, ২০১৬ দুপুর ১২:১০

নির্ঝরের_স্বপ্ন বলেছেন: দাদার সাপোর্টের ট্রাম্প যদি আল্লাহ আল্লাহ করে নির্বাচিত হয়েই যায়, তবে দাদার দেশ ইন্ডিয়া এবং দাদার স্বজাতি কত খুশি হবে, সেই আনন্দ আর চেপে রাখা যাচ্ছেনা। মুসলিম জাতিকে বাঁশ দেবার এই সুযোগ তো আর পাওয়া যাবেনা।

০২ রা নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৩৩

চাঁদগাজী বলেছেন:



মুসলিম জাতিকে বাঁশ দিয়েছে আপনার মত আগাছারা: শেখ সাহেব, আিয়ুব খান, গাদাফি, বাশার, পাকিস্তানী সেনা বাহিনী, খালেদা জিয়া, এরশাদ, গোলামে আজম, সৌদী, মোবারক, সাদ্দামরা; ওরা জাতিকে বন্চিত করে, ভালো খেয়েছে, টাকা জমা করেছে, ভালো ঘরে থেকেছে।
আজ বাংলাদেশে 'পথ শিশু' কেন আছে, এদের নাগরিক অধিকার কোথায়, মগজহীন?

৫| ০২ রা নভেম্বর, ২০১৬ বিকাল ৩:১৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: পোষ্ট পড়ে ভালোলেগেছে। চাঁদ গাজী তাহলে হিন্দু? দেশ ভারত? কিন্তু নামে হিন্দু মনে হয়না। আমি ভাবছিলাম উদারমনা নাস্তিক!

০২ রা নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫৭

চাঁদগাজী বলেছেন:



কমলাপুর স্টেশনে যেভাবে মা ও বাচ্ছা ঘুমায়, সেভাবে ট্রেনের প্রতি বগিতে নিউইয়রকের গৃহহীনরা ঘুমায়, অথচ ইজরায়েল, মিশর, বাংলাদেশ, আফগানিস্তান, ইরাকসহ ৫০ দেশ আমেরিকান রিলিফ পায়; আপনার মগজ কোনদিন কাজ করবে না। আপনার কাছে যারা কম্পু্যটার পড়ছে, তারা ইন্টারনেটে পর্ণ দেখবে, এটুকুই !

৬| ০২ রা নভেম্বর, ২০১৬ বিকাল ৫:৩০

ডঃ এম এ আলী বলেছেন: শেষ সময়ের জরিপে এগিয়ে গেলন ট্রাম্প
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে সর্বশেষ এক জনমত জরিপে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনের চেয়ে এগিয়েছেন। গত মে মাসের পর এই প্রথম জনমত জরিপে হিলারিকে ছাড়ালেন ট্রাম্প এবং তাও কিনা ভোটের ঠিক এক সপ্তাহ আগে।এবিসি নিউজ/ওয়াশিংটন পোস্টের এই জরিপে অংশগ্রহণকারীদের ৪৬ শতাংশ ভোটার ট্রাম্পের পক্ষে সমর্থন জানিয়েছেন, যেখানে হিলারির পক্ষে সমর্থন এসেছে ৪৫ শতাংশের।

লিবারেটেরিয়ান প্রার্থী গ্যাটরি জনসনের পক্ষে ৩ শতাংশ এবং গ্রিন পার্টির জিল স্টেইনের পক্ষে ২ শতাংশ ভোটার রায় দিয়েছেন। সাম্প্রতিক প্রায় সব জনমত জরিপে ট্রাম্পের চেয়ে এগিয়ে ছিলেন হিলারি। তবে শুধুমাত্র গত মে মাসে এবিসি নিবন্ধিত ভোটারদের মতামতের ভিত্তিতে যে জরিপ করেছিল তাতে ২ পয়েন্ট এগিয়ে ছিলেন ট্রাম্প।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, শনি ও রোববার নেওয়া সাক্ষাৎকারে ভোট দিতে উন্মুখদের মধ্যে ৫৩ শতাংশের সমর্থন ট্রাম্পকে, যেখানে ৪৫ শতাংশ ট্রাম্পের পক্ষে। শুক্রবার এফবিআই প্রধান জেমস কমি দেশটির কংগ্রেসের জ্যেষ্ঠ আইনপ্রণেতাদের কাছে পাঠানো এক চিঠিতে হিলারির ই-মেইলকাণ্ড নিয়ে নতুন করে তদন্তের কথা জানানোর পর হিলারির জনপ্রিয়তা কমতে শুরু করে বলে প্রায় সবগুলো জনমত জরিপে উঠে আসে বলে জানা যায় ।

০২ রা নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:০২

চাঁদগাজী বলেছেন:



হিলারী ৩০ বছরে আমেরিকানদের জন্য ভালো কিছু করেনি; সে অদক্ষ ও মিথ্যুক; এর থেকে একবার রিস্ক নিলে আমেরিকানরা কইছু হারাবে না।

৭| ০২ রা নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২৯

সাহসী সন্তান বলেছেন: ফলাফলের অপেক্ষায় বসে আছি! আজ নিউজে পড়লাম, শেষ মূহুর্ত্বে এসে ট্রাম্প হিলারীকে পরাজিত করে এক পয়েন্টে এগিয়ে আছেন। তাহলে এবার কি সত্যিই গনেস উল্টে যাবে নাকি? ওদিকে রাশিয়া চাচ্ছে ট্রাম্প জিতুক!

কিন্তু আমি বুঝলাম না, ট্রাম্প জিতলে রাশিয়ার কি? তারা কি কোনদিক থেকে লাভবান হতে পারবে? নাকি ট্রাম্প পুতিনকে ওবামার থেকেও ভাল নেতা বলেছে বলে, তারাও ট্রাম্পকে সাপোর্ট করছে?

আপনার কাছে কোনটা মনে হয়?

০২ রা নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫১

চাঁদগাজী বলেছেন:



পুটিন ভয়ংকর ক্ষমতা ও মানসিকতার অধিকারী, সে সিরিয়ায় আমেরিকান পন্হীদের পরাজিত করেছে; এটা নিয়ে আগত দিন গুলোতে বড় ধরণের কনফ্লিক্ট হবে; মানসিকভাবে সে হিলারীকে ১ পয়সাও দাম দেয় না; এটা বিশ্বে আবার এটোমিক প্রতিযোগীতার শুরু। ট্রাম্প বলছে যে, হিলারী গত ৩০ বছর অদক্ষতার পরিচয় দিয়েছে, রাশিয়ার এই নতুন মনোভাবের মোকাবেলা হিলারী করতে পারবে না; আমার মনে হয়, এটা সঠিক।

৮| ০২ রা নভেম্বর, ২০১৬ রাত ৮:০৫

সাহসী সন্তান বলেছেন: তার মানে রাশিয়া চাচ্ছে কোন শক্ত প্রতিপক্ষ? যার সাথে খেলে তারা মজা পাবে? কিন্তু তাই যদি হয়, তাহলে 'খুব শিঘ্রোই বিশ্ব তৃতীয় বিশ্বযুদ্ধ দেখবে' বিশেষজ্ঞদের এমন দাবি কিন্তু উড়িয়ে দেওয়া যায় না?

তবে হিলারী জিতলেও যে ভাল কিছু হবে এমনটা আশা করা যায় না! বিশেষ করে তার ৩০ বছরের রাজনৈতিক ক্যারিয়ার ঘাটলে আমরা তার অনেকটাই প্রমাণ পাই!

তবে ট্রাম্প জিতলে আর যাই হোক সেই সমস্থ যৌন কর্মীদের কি হবে আমি তাই ভাবছি! ব্যাটা সব কয়টাকে চিবিয়ে খাবে নিশ্চিত! ;)

০২ রা নভেম্বর, ২০১৬ রাত ৮:৪৭

চাঁদগাজী বলেছেন:


ট্রাম্প জিতলে অপদার্থ রাজনীতিবিদদের ভুজং ভাজং বেরিয়ে আসবে। পুটিন হিটলার থেকেও জাতীয়তাবাদী হয়ে যাচ্ছে, কারণ সে জন্ম থেকে ক্ষমতা ও সম্পদের উপর ভাসছে, এবং বিশ্বাস করার শুরু করেছে যে, রাশিয়ানরা "সুপার নেশন", যা ভয়ংকর মানসিক বিকৃতি।

ট্রাম্প জিতলে আমেরিকার জন্য ও বিশ্বের জন্য ভালো হবে।

৯| ০২ রা নভেম্বর, ২০১৬ রাত ১১:১২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মেক্সিকো সীমান্তে কীভাবে ট্রাম্প দেয়াল তুলে সেটা দেখার খুব ইচ্ছে আর ১ ঘন্টার মধ্যে অবৈধ অভিবাসীদের খেদায় সেটাও দেখার ইচ্ছে। আর একজন মহিলা প্রেসিডেন্ট কীভাবে বিশ্ব শাসন করে সেটাও দেখার ইচ্ছে। কী করি...

০২ রা নভেম্বর, ২০১৬ রাত ১১:৪০

চাঁদগাজী বলেছেন:



ট্রাম্প নির্বাচিত হলে, মেক্সিকো সীমান্ত কঠিন হবে, দেয়াল হবে না। ট্রাম্প জয়ী হলে, ক্ষমতা নেয়ার আগে, ২/৩ লাখ ক্রিমিনাল মেক্ষিকান দেশ ত্যাগ করবে। হাতে গোণা কয়েকজন বাংগালীও লন্ডন যেতে পারে।

১০| ০৩ রা নভেম্বর, ২০১৬ সকাল ৮:০৯

সাদা মনের মানুষ বলেছেন: ওদের ভোট নিয়া আমি আগ্রহী না, তবে আমার মনে হয় হিলারীই জয়ী হবে।

০৩ রা নভেম্বর, ২০১৬ সকাল ৯:০১

চাঁদগাজী বলেছেন:


২৭০ ভোট পেলে প্রেসিডেন্ট হয়; হিলারীর আছে সম্ভাব্য ২৭২ ভোট এখন; আর ট্রাম্পের ১৭৯। আমেরিকার ভোট মানে বিশ্বের ভোট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.