নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনা ৮ বছর ক্ষমতায়, ৮ বছরের বাচ্ছা কেন চাকরাণী?

০৮ ই নভেম্বর, ২০১৬ সকাল ৮:২০



শেখ হাসিনা ২০০৯ সাল থেকে একাধারে ৮ বছর ক্ষমতায়, এদিকে ৮ বছরের মেয়ে কোন এক ইডিয়ট ক্রিকেট প্লেয়ারের জন্য খাবার তৈরি করছে, ওদের বাচ্ছার জন্য সুজি বানাচ্ছে, ওর বউ'এর জন্য চা বানাচ্ছে, আন্ডার ওয়ার ধুচ্ছে, ঘর পরিস্কার করছে! ধরলাম, ৮ বছরের বাচ্ছার পরিবারের কিছু নেই, কিন্তু ১৭ কোটী মানুষের ৩৪ কোটী হাত আছে, ১৭ কোটী মাথা আছে, ৮৫ টি ইউনিভার্সিটি আছে, একজন আপোষহীন নেত্রী আছে, একজন বংগবন্ধু আছে, একজন গণতন্ত্রের মানস কন্যা আছে; সব মিলিয়ে কি এই বাচ্ছাকে স্কুলে রাখার মত সম্পদ নেই?

আমাদের সবই আছে, সোনার বাংলা আছে, ডিজিটাল বাংলা আছে, মধ্য আয়ের দেশ আছে, শহীদ মিনার আছে, মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ আছে, সুধাসদন আছে, রোগা মোগা প্রেসিডেন্ট আছে; তারপরও মেয়েটাকে স্কুলে পাঠানোর মতো সম্পদ নেই? সব স্কুল কি জয়ের মেয়ের জন্য, তারেকের মেয়ের জন্য, কোকোর মেয়ের জন্য, ওবায়দুল কাদেরদের মেয়ের জন্য?

আমার মনে হয় সবই আছে, নেই শুধু গণতন্ত্রের মানস কন্যা, নেই ডিজিটেল, নেই মাধ্যম আয়ের দেশ; আছে অনেক মি্থ্যুক, আছে দখলদার, আছে অনেক অশিক্ষিত মানুষ, আছে অনেক ছাত্রলীগ।

এই মেয়েসহ সব বাচ্ছাকে, সব বাংগালীকে পড়ানোর মত সম্পদ জাতির আছে; আসলে, আফগানিস্তান থেকে সোমালিয়া, সব জাতির সব মানুষকে পড়ানোর মতো সম্পদ প্রত্যেক জাতির কাছে আছে; কিন্তু সেগুলো চোর ডাকাতদের দখলে আছে।

মন্তব্য ২৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০৮ ই নভেম্বর, ২০১৬ সকাল ৮:৫৫

সাদা মনের মানুষ বলেছেন: ৮ বছরের বাচ্চা কেন চাকর বা চাকরানী এটা সেখ হাসিনার দোষনা,এটা আমাদের দোষ, বড় বড় গার্মেন্টস ফ্যাক্টরীতে এসব চেক দেওয়া যায় কিন্তু ১৬ কোটি মানুষের পরিবারে এটা নিয়ন্ত্রণ করতে হলে আমাদের নিজ উদ্যোগেই করতে হবে। গরীম বাবা মায়েরা একটা ছোট সন্তানের ভরন পোষণ অন্যের ঘারে দিতে পারলে যেমন বাঁচে তেমনি আমরাও কম খরচে একটা কাজের মানুষ পেলে যেন হাতে চাঁদ পাই.........মূল সমস্যাটা এখানেই।

আর ক্রিকেটার সাহাদতের ব্যপারটা নির্যাতনের, ওর শাস্তি পাওয়াটা উচিৎ ছিলো।

০৮ ই নভেম্বর, ২০১৬ সকাল ৯:৫২

চাঁদগাজী বলেছেন:


নিজের ঘাঁড়ে নিতে চেয়ে বড় মনের পরিচয় দিয়েছেন; দোষ কিন্তু শেখ হাসিনার, যিনি দেশকে চালানোর নামে দখল করে বসে আছেন।

২| ০৮ ই নভেম্বর, ২০১৬ সকাল ৯:৩৯

ডঃ এম এ আলী বলেছেন: এ বিষয়টি সমাজের অনেক গভীর পর্যন্ত গ্রতীথ । দু এক কথায় বিষয়টিকে সহজে মুল্যায়ন করা যাবেনা । এর জন্য প্রয়োজন সামাজিক সচেতনতা । পরিবারের স্বচ্চলতা , দারিদ্রতা দুরীকরণ , শিখ্যার সুযোগ সুবিধা বৃদ্ধি করা । গৃহকর্মী হিসাবে অপ্রাপ্ত বয়স্ক ছেলেমেয়েদের নিয়োগকে আইন করে বন্ধ করা । গৃহকর্মী নিয়োগের জন্য একটি সুস্পস্ট নীতি চালু করা , তাদের জন্য মিনিমাম ওয়েজ স্কেল চালু করা । তাদের জন্য হলিডে , পেনশন , মেডিকেল ও আন্যান্য সুযোগ সুবিধার বিধান করা , তাদের কাজের ঘন্টা , বিনোদন , বিশ্রাম ও পদন্নোতির বিধান রাখা । তাদেরকে তাদের প্রাপ্য মর্যাদা দেয়া । আর বিশেষ করে যারা বাসা বাড়ীতে গৃহকর্মী নিয়োগ দিবে আদেরকে উচ্চ হারের আয়করের আওতায় আনা ।
ধন্যবাদ ভাল একটি বিষয়ে আলোচনার সুত্রপাত করার জন্য ।

০৮ ই নভেম্বর, ২০১৬ সকাল ৯:৫৫

চাঁদগাজী বলেছেন:



সমস্যা হয়তো অনেক, দরকার শুধু ছোট একটি আইনের: "২২ বছরের কম বয়সী মেয়ে ঘরের গভর্ণেস হিসেবে কাজ করতে পারবে না, দরিদ্রদের বেলায়, সরকার তার খরচ বহন করবে"।

৩| ০৮ ই নভেম্বর, ২০১৬ সকাল ১০:৫৫

নতুন বলেছেন: শেখ হাসিনা ৮ বছর ক্ষমতায়, ৮ বছরের বাচ্ছা কেন চাকরাণী?

এই প্রশ্নের জন্য আপনাকে ধন্যবাদ....

কিন্তু সমস্যা হইতেছে আমাদের দেশের মানুষ যারা নিজের সাথ` হাসিনা/খালেদাদের ক্ষমতায় রাখে এবং নিজেরা ক্ষমতা+টাকা বানায়...

অবশ্যই দেশে আইন করা দরকার ১৮ বছরের নিচে কাউকে কাজে নেওয়া যাবেনা। এবং নিলে জরিমানার ব্যবস্তা থাকবে...

কিন্তু তার আগে এদের স্কুলে পাঠানো এবং তাদের বাবা/মায়ের কাজের ব্যবস্তা করা দরকার।

সমাজে মানুষ শিক্ষিত না হলে এই সমস্যার সমাধান হবেনা। অনেক বাবা/মায়েরাই তাদের শিশুদের স্কুলে না পাঠিয়ে কাজে পাঠায়... তারাই তাদের ভাগ্য উন্নয়নে কাজ করেনা...তাদের দারিদ্র কিভাবে ঘুচবে..

০৮ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৪৪

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেব ১৯৭২ সালে বাচ্ছাদের স্কুলে পাঠায়নি; সেইসব অশিক্ষিত বাচ্ছাদের বয়স আজ ৫২ থেকে ৫৬; ওদের বাচ্ছারা চাকরাণী হচ্ছে; এদেরকে আইন ও সরকারী ব্যবস্হার মাধ্যমে স্কুলে নিতে হবে; এদের মাতাপিতা দরিদ্র, অশিক্ষিত; অনেক ক্ষেত্রে পিতা নেই।

৪| ০৮ ই নভেম্বর, ২০১৬ দুপুর ১২:০৭

ডঃ এম এ আলী বলেছেন: এখানে বেশীরভাগ গৃহকতৃরাই নীজেদেরকে গর্ভনেস অফ দি হাউস মনে করে ও প্রাউড ফিল করে, আর গৃহ কর্মীদের চাকর চাকরানী মনে করে । গৃহকর্মীদের সংখ্যাই বেশী , তবে দেশে নিন্ম আয়ের জনগোষ্টীর আর্থনৈতিক আবস্থার কিছুটা উন্নতি হওয়ায় ও প্রাথমিক শিক্ষা গ্রহনের সুযোগ সুবিধা বৃদ্ধি পাাওয়ায় ও আন্যান্য বিবিধ কারণে গৃহকর্মী পাওয়াটা এখন বেশ কঠিন হয়ে পড়েছে । সকলের মুখেই প্রায় এক কথা শুনা যায় দেশে কর্মসংস্থান বৃদ্ধির কারনে এখন কাজের মানুষ পওয়া যায়না !!!!

০৮ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৪৭

চাঁদগাজী বলেছেন:


এই ধরণের ক্রিকেটার ও তার স্ত্রী নিজেদের ঘরের কাজ করার কথা।
গৃহকর্মী কম পাওয়া গেলেও ৫/৬ লাখ কিশোর কিশোরী আজ সন্ধ্যায় মানুষের ঘরে কাজ করছে।

৫| ০৮ ই নভেম্বর, ২০১৬ দুপুর ১২:৪৮

এডওয়ার্ড মায়া বলেছেন: এসেচি আম্রিকার খোঁজ নিতে ।
বাংলাদেশ মধ্যম আয়ের দেশ খোঁজ নিয়ে গেলাম =p~

০৮ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৫৬

চাঁদগাজী বলেছেন:



মিথ্যুক হিলারীকে চোর ও বেকার হিসপানিকেরা জয়ী করিয়ে দেবে; হিসপানিকদের কারণে আমেরিকানদের ভোটের দাম নেই।

৬| ০৮ ই নভেম্বর, ২০১৬ দুপুর ১:২০

গেম চেঞ্জার বলেছেন: মানুষকে আত্মনির্ভরশীল করতে হলে দরকার শিক্ষার। সেটা কিনতে হয় এখানে। :|

০৮ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৪৯

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেব উচ্চ শিক্ষা পাননি, উনার মেয়ে সন্মানী পিএইচডি কিনেছেন, এরা দেশের নীতি নির্ধারণ করেছেন; জিয়া, এরশাদ মানুষকে দাস বানায়ে সৌদীতে বিক্রয়ের রাজনীতি করেছেন।

৭| ০৮ ই নভেম্বর, ২০১৬ দুপুর ১:৩৪

মার্কো পোলো বলেছেন:
দোষ আমাদের সমাজের নীতিনির্ধারকদের, যারা আইন তৈরি করে ফালায়ে রাখসে। আইনে কিন্তু শিশুশ্রম নিষিদ্ধ ও আইনত দণ্ডনীয়, কিন্তু নীতিনির্ধারকদের বাসাতে খোঁজ নিয়ে দেখেন তাদের বাসাতেই এরকম দু'একজন শিশুর দেখা মিলবে। আইনের রক্ষক যখন হয় ভক্ষক।

০৮ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৫১

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে যত লোক পার্লামেন্টে নির্বাচিত হয়েছিল, একমাত্র ড: কামাল হোসেন ব্যতিত বাকীরা জানে না, পালর্লামেন্ট ভবনে কি হয়; ওরা গিয়ে ওখানে আড্ডা জমায়, গালিগালাজ করে, খেয়ে দেয়ে হাগু করে।

৮| ০৮ ই নভেম্বর, ২০১৬ দুপুর ১:৩৯

পার্থ ৯৫ বলেছেন: প্রধানমন্ত্রীর এদিকে নজর দেওয়া দরকার।

০৮ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৫৫

চাঁদগাজী বলেছেন:



উনার কান নস্ট করেছে তারেক জিয়ার গ্রেনেড, চোখের খবর কি?

৯| ০৮ ই নভেম্বর, ২০১৬ দুপুর ১:৫১

রায়হানুল এফ রাজ বলেছেন: শাহাদাৎ কে সরকারের পক্ষ থেকে একটা ফ্লাট দেওয়া হোক।

০৮ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৫৩

চাঁদগাজী বলেছেন:



এসব ইডিয়টেরা ঘুরে ফিরে সবকিছুর মালিক হয়ে যায়।

১০| ০৮ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৫:২০

সেলিম৮৩ বলেছেন: যারা এই বয়সের গৃহকর্মী রাখেন এবং নির্যাতন করেন; খোজ নিয়ে দেখুন তারা কোন শ্রেনীর লোক।
সব অাধুনিক যুগের; অাধুনিক শিক্ষায় শিক্ষিত ইডিয়ট শ্রেণী।
ঘরের মহিলারা চান অল্প বয়সী তথা শিশু গৃহকর্মী । তার কারণ অার খুলে ব্যখ্যা করা লাগবেনা। ঘরের কর্তারা এতটাই চরিত্রবান যে তাদের সহধর্মীনিরা তাদের কর্তাদের বিশ্বাস করতে চাননা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তো অার ঘরে ঘরে পাহারা বসিয়ে এগুলো নিয়ন্ত্রণ করবেন না।
অাইন অাছে; কার্যকারীতা নেই। যেটুকু অাছে তাও অাবার বিবাদীরা বিভিন্ন ফাঁক গলিয়ে বেরিয়ে যাচ্ছে।
মূল কথা, মানবিকতা, মানবীয় মূল্যবোধ, গরীবের প্রতি সহমর্মিতা, অধীনস্থদের প্রতি সহনশীল অাচারণ; ইত্যাদি বিষয়গুলো সৃষ্টি করতে হলে অামাদের দেশের নাগরিকদের প্রকৃত শিক্ষায় শিক্ষিত করতে হবে।
এজন্য দুনিয়াবী শিক্ষার পাশাপাশি ধর্মীও শিক্ষার কোন বিকল্প নেই। শুধুমাত্র প্রচলিত অাইন এবং বিচার ব্যবস্থা দিয়ে কখনই এগুলো নিয়ন্ত্রণ করা সম্ভব হবেনা।


০৮ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৫:৫২

চাঁদগাজী বলেছেন:


হযরত মুসার আমল থেকে ইহুদীরা লিখাপড়া শিখে আসছেন; আজ ৩৫০০ বছর পরে, শতকরা ৪৫ জন বাংগালী লিখতে পড়তে পারেন না; কারণ, আমাদের সুচনা ছিল ভুলে ভরা; সময় ছিলো ১৯৭২ সাল, সেদি ডিক্রি জারী করার দরকার ছিলো যে, ৫ বছরের বেশী সব বাচ্ছাকে নিকটবর্তী স্কুলে ভর্তি করাতে হবে, গরীবদের বেলায় খরচ দেবে সরকার।

আজকে করলেও হয়; শেখ সাহেব ছিলেন ছাত্র রাজনীতিবিদ, উনার মেয়ের আছে কেনা-পিএইচডি, সমস্যা সেখানে।

১১| ০৮ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:২০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শেখ হাসিনার সরকার তার অর্ধেক শক্তি ব্যয় করছেন সরকারের কাজে বাকি অর্ধেক জিয়া পরিবার তথা বি এন পি'র বিরুদ্ধে। একটু ঢিলা দিলেই ক্ষমতা চলে যাবে। এসব নিয়ে ভাবার সময় নেই। একই রকম ভাবে উদাসীন হবে পরবর্তী সরকারও (যদি বিএনপি আসে)। আসলে এই দুই পরিবার থেকে মুক্ত না হওয়া পর্যন্ত বাংলাদেশের পরিস্থিতি দৃশ্যমান কোন পরিবর্তন হবে না...

০৮ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:৪৬

চাঁদগাজী বলেছেন:


উনি রাজনীতি কম করে, মাসেল প্রয়োগ করে চলেছেন বিএনপি'র বিপক্ষে; ফলে, বিএনপি'কে থামাতে গিয়ে উনিদেশের কাজ করার সময় পাননি। তিনি যদি সঠিক রাজনীতি করতেন বিএনপি এতদর আসতে পারতো না। উনি এখনো মরা বিএনপি'কে পিটায়ে লাঠি ভাংছেন সারাদিন, এদিকে ঘরের লোকজনের জন্য চুলা জ্বলছে না।

১২| ০৯ ই নভেম্বর, ২০১৬ রাত ১:৪৬

ভ্রমরের ডানা বলেছেন:

এটা একটা সামাজিক সমস্যা যা নিচু মানসিকতার ফল। নৈতিক অবক্ষয় ও সমাজ বৈষম্য!

সরকার নয় বরং সমাজের মানসিকতাই এর জন্য দায়ী। এই ছিন্নমূলদের কেউ দেখে না! আর যারা দেখে তারা সেল্ফিতে শোঅফ করার জন্য করে।

০৯ ই নভেম্বর, ২০১৬ রাত ১:৫৪

চাঁদগাজী বলেছেন:


আপনার ব্যাখ্যা সঠিক নয়; বাংলাদেশের বর্তমান সমাজ ব্যবস্হায় কেহ কাহারো 'ভার নেয়ার' মত অবস্হায় নেই, দরকারও নেই; রাস্ট্রে আইন থাকতে হবে যে, 'দরিদ্র পরিবারের শিশুর ভরণপোষন ও শিক্ষার ভার জাতির'।

১৩| ০৯ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৩:৩৩

ভ্রমরের ডানা বলেছেন:
দরিদ্র মানুষের ছেলে মেয়েদের জন্য সরকার পড়ালেখা সহ একবেলা প্রাইমারী স্কুলে খাবারের ব্যবস্থা করেছে। এছাড়াও জাতীয় শিশুনীতির আওতাধীন বহু প্রকল্পে কাজ চলমান। দিনশেষে সরকারের ভূমিকা সরকার পালন করছে কিন্তু যারা সমাজে বিত্তবান যারা পুঁজিপতি, যারা এলস্যাশিয়ান আর পার্সিয়ান প্রাণীদের পেছনে মাসে লাখ লাখ টাকা খরচ করে তারা যদি এগিয়ে আসত তবে আরো অনেক কিছুই করা যেত। সেই সাথে সমাজে বিরাজমান শ্রেণী বৈষম্য ও হীন মানসিক অবস্থা শিশুদের প্রতি এই নির্যাতনের প্রধান কারন।


শাহাদাতের ওই বাচ্চাটাকে খাওয়ানো পড়ানোর মত যথেষ্ট টাকা ছিল কিন্তু মানসিকতা ছিল না। তাই এভাবে নির্যাতিত হয়েছে। এটা লজ্জাজনক ও নিচু মনের পরিচয়!

১০ ই নভেম্বর, ২০১৬ রাত ২:৩৪

চাঁদগাজী বলেছেন:


ইতিহাসেে কিছু বাংগালী ১ম বার ধনী হয়েছে, তাও বেশীর ভাগ চুরি, ডাকাতী ও দখলবাজি করে; ওরা দয়ালু হতে জেনারেশ পার হবে, এখন দরকার আইন, শিশুদের অধিকারের আইন।

১৪| ১০ ই নভেম্বর, ২০১৬ রাত ১:৫৮

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: জয়,তারেক,কোকো,ওবাইদুল সাহেবের সন্তানেরা কোথায় পড়বে বল্লেনন??বাংলাদেশের স্কুলে??

ওরা চাকরানি এমনি এমনি হয়নাই,আমাদের দরকার তাই হয়েছে।

১০ ই নভেম্বর, ২০১৬ রাত ২:৩০

চাঁদগাজী বলেছেন:



চাকরাণী বানানোর কৌশলের অবসান ঘটানোর দরকার ছিল ১৯৭২ সালে; সব কিছুর একটা সময় আসে, পরিবর্তনের জোয়ার আসে।
শেখ হাসিনা চাইলে গতকালও পারতেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.