নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ওবামারা পরাজিত হয়েছেন, ভোটে হিলারী কিংবা ট্রাম্পী জয়ী হবে

০৮ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৫:৩৫



ওবামা আমেরিকার সবচেয়ে জনপ্রিয় প্রেসিডেন্ট ছিলেন ৮ বছর; "Yes We Can" শ্লোগান নিয়ে তিনি নির্বাচনে নেমেছিলেন; উনি দরিদ্র, অশিক্ষিত, বেকার মানুষদের মাঝে বিশাল আশার সন্চার করেছিলেন। ২০০৭ সালে শুরু হওয়া আমেরিকার সবচেয়ে বড় রিসেশানকে তিনি খুবই দক্ষতার সাথে থামিয়ে আমেরিকাকে পুনরায় শক্তিশালী করেছেন; কিন্তু এই রিসেশন অনেক কিছু বদলে দিয়েছে, চাকুরী আছে কিন্তু কাজ করতে হচ্ছে বেশী ঘন্টা প্রতিদিন; দামী চাকরী চলে গেছে চীন, মালয়েশিয়া, মেক্সিকো, ভারতে; যেসব আমেরিকান ঘন্টায় ৪০ ডলার আয় করতো, তারা আয় করছে ঘন্টায় ১১ ডলার।

ওবামা আরব ও আফগানিস্তানে যুদ্ধের অবসান ঘটাতে পারেনি; যুদ্ধে আমেরিকার খরচ হয়েছে ৬ ট্রিলিয়ন ডলার, মৃতের পরিমান আড়াই হাজার, ১০ হাজার আহত।

ওবামার অন্য বড় অবদান ছিলো "হেলথ ইন্স্যুরেন্স", ওবামা কেয়ার; ওবামা ক্ষমতায় আসার আগে ৪৪ মিলিয়ন দরিদ্র ও বেকার মানুষদের হেলথ ইন্স্যুরেন্স ছিলো না; সেটা করতে উনার লেগেছে ৬ বছর, এতে ২২ মিলিয়ন মানুষ ইন্স্যুরেন্স পেয়েছে; কিন্তু উনি এই ইন্স্যুরেন্সকে জনপ্রিয় করার মতো ব্যবস্হা নিতে সক্ষম হননি; সেই ইন্স্যুরেন্স'এর প্রেমিয়াম বেড় যাচ্ছে আগামী বছর; এতে এই ইন্স্যুরেন্স জনপ্রিয়তা হারাবে। এই ইন্স্যুরেন্স ডাক্তার, ফার্মেসী ও হাসপাতালের চুরির পথ বন্ধ করার কথা ছিল। রাশিয়ান, পাকিস্তানী, বাংলাদেশী, ইহুদী ডাক্তারেরা, ফার্মেসীগুলো ও ইহুদী হাসপাতালগুলো চিকিৎসার নামে ডাকাতী চালাচ্ছে সরকারের উপর।

এই সমস্যটা উনি সমাধান করতে পারতেন গত ১ বছরে; কিন্তু উনি সেই দিকে মন না দিয়ে, মিথ্যুক হিলারীর জন্য সময় ব্যয় করেছেন বেশী। গত কয়দিনে উনি নিজের কাজ কর্ম ফেলে, উনার স্ত্রীসহ আমেরিকা চষে বেড়ায়েছেন; এতে উনার জনপ্রিয়তা অবশ্যই কমে যাবে; কারণ, ট্রাম্প পরাজিত হলে, রিপাবলিকান ও নিরপেক্ষরা ওবামা ও মিসেলকে দায়ী করবেন। আবার হিলারী জয়ী হলে, সে কখনো জনপ্রিয় হবে না, মানুষের কোন আস্হা নেই হিলারীর উপর; উনাকে জয়ী হতে হবে হিসপানিক ভোটে; হিসপানিকদের কোন মান সন্মান নেই আমেরিকায়; এরা চুরি করে, সরকারী সাহায্য নে্য়, সরকারী সাহায্য নেয়ার জন্য বিবাহিতরা নিজেদের আলাদা হিসেবে দেখায়।

হিলারী নিজেই ওবামা কেয়ারে লাথি মারবে, কারণ সে ফার্মাসিুটিক্যাল থেকে, শুরু করে সকল হেলথ ইন্স্যুরেন্স থেকে ডলার নিয়ে নির্বাচন করছে; সে দরিদ্র হিসপানিকের জন্য হেলথ ইন্স্যুরেন্স কোম্পনীদের শত্রু হবে না।

হিলারী জয়ী হলে, কখনো জনপ্রিয় হবে না; এমন কি ক্ষমতায় যাবার আগেই মানুষ হিলারীকে অদক্ষ, মিথ্যুক ডাকার শুরু করবে; ফলে, হিলারী ওবামার ইন্স্যুরেন্স ধরে রাখতে পারবে না। ফলে, ওবামার জীবনের বড় কাজ, ওবামা কেয়ার, ইন্স্যুরেন্স হারিয়ে যাবে, ২২ মিলিয়ন মানুষ এ্ই ইন্স্যুরেন্স হারাবে; ওবামার সবচেয়ে বড় কাজটা মুছে যাবে, ওবামা পরাজিত হয়েছে; ওবামা নিরপেক্ষ থাকলে ২২ মিলিয়ন দরিদ্র মানুষের জন্য উনার অবদান টিকে থাকতো; এখন থাকবে না, উনি আজকে পরাজিত; এখন থেকে ১৮ ঘন্টা পরে জানা যানে, কে জয়ী হবে!

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৮ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০৭

কলাবাগান১ বলেছেন: Before you talk trash about the Latinos, I suggest that you read this column
Why I am voting

few bad people should led to the generalization about the whole community.......

০৮ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:১৩

চাঁদগাজী বলেছেন:


মেক্সিকো, হন্দুরাস, হাইতি, ডোমিনিকান, পুয়ের্তো-রিকো থেকে যারা আসে, আর কানাডা থেকে যারা আসে, সেখানে একটা পার্থক্য আছে; আপনি বুঝতে না পারলে, সেটা আপনার দৈন্যতা

২| ০৮ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:১৬

কাশফুল মন (আহমদ) বলেছেন: ভাই অগ্রিম এতো কিছু বলে ফেলেছেন,,,,

০৮ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:২৫

চাঁদগাজী বলেছেন:



রাজনীতিতে অগ্রিম কিছু কিছু বিষয় বুঝতে হয়।

৩| ০৮ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৪৯

নিরাপদ দেশ চাই বলেছেন: আমেরিকার রাজনীতিতে বিশেষ কোন ব্যক্তি বা পরিবারের প্রাধান্য না থাকারই কথা। প্রেসিডেন্ট ওবামাই হোক, বা বুশ বা হিলারি কিংবা ট্রাম্প তাতে আমেরিকার রাজনীতিতে কোন পরিবর্তনই আসবে না।

০৮ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:০২

চাঁদগাজী বলেছেন:




আপনি অরাজনীতিবিদদের একটি প্রচলিত বাক্য উচ্চারণ করেছেন মাত্র; রাজনীতিতে পরিবর্তন না এলে, আমেরিকা বিশ্বের লীডার হয়ে থাকতো না, কারণ বিশ্ব ও আমেরিকায় পরিবর্তন এসেছে।

৪| ০৮ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২২

মেটাফেজ বলেছেন: যে লোক জানে এবং জ্ঞানী সে সাধারণত বিনয়ী হয়। কারও সাথে মতের মিল না হলে আপনি যে ভাষায় আক্রমন বা মন্তব্য করেন এটা অত্যন্ত দুঃখজনক। আপনার চিন্তাভাবনা মুটামুটি খারাপ না বাংলাদেশের ব্যাপারে তারপরও সবার মতামত এক নাই হতে পারে।

আপনি একজন বয়ষ্ক লোক। তারপরও নিজের খারাপ ব্যবহারগুলোকে মানুষের প্রাপ্য বলে গায়ের জোরে চাপিয়ে দিতে চান সবসময় আবার কেউ আপনাকে খারাপ উত্তর দিলে (আপনার নিজের ব্যবহার করা ভাষাতেই) তখন বলেন আপনার সাথে খারাপ ব্যবহারের ক্ষমতা কারও নেই।

আপনার ব্যক্তিজীবনে কোন সমস্যা থাকলে সেটার জন্য জনসাধারণের সাথে খারাপ ব্যবহার করে সেটা উসুল করবেন, এটা কি ঠিক?

০৮ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৪৯

চাঁদগাজী বলেছেন:



ব্লগে আলোচনা হয়, তর্ক হয়; আমি খারাপ ব্যবহার করি না

৫| ০৮ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২৫

নতুন বলেছেন: হিলারী জয়ী হবে ....

০৮ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৪৫

চাঁদগাজী বলেছেন:



মনে হচ্ছে, ফ্লোরিডায় হিসপানিক আমদানী করা হয়েছিল পুয়েরতো-রিকো থেকে, এবং নর্থ কেরোলিনায় নেয়া হয়েছে আফ্রিকান আমেরিকানদের নিউইয়র্ক ও নিউ জার্সি থেকে; রিপাবলিকানরা জেনেছিল; ট্রাম্পকে পরাজিত করার আশায় রিপাবরা এনিয়ে কথা বলেনি

৬| ০৮ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:০১

মেটাফেজ বলেছেন: এই পোস্টেই দেখেন। এক নাম্বারের কমেন্টারের সাথে একমত না হওয়াতে বলেছেন এটা তার দৈন্যতা। তর্ক/বিতর্ক করা আর কাউকে হেয় করে/খাটো করে দেখা এক জিনিষ? সামাজিক ব্লগে ন্যুনতম ভদ্র ব্যবহার না করলে বাংলাদেশি সমাজের সাথে চলবেন কিভাবে?

০৮ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:০৮

চাঁদগাজী বলেছেন:



স্যরি, আমার মনে হয়,আপনি ব্লগ ও মিলাদ শরীফকে এক করে ফেলছেন। রাজনৈতিক আলোচনায়, প্রতিটি অবস্হানকে সঠিক টার্মে প্রকাশ করা সঠিক।
ব্লগ অন্য সোস্যাল মিডিয়ার মতো ব্যক্তিগত যোগাযোগের জন্য নয়; ফটো স্টোরেজ, পারিবারিক বা ব্যক্তিগতভাবে শুভেচ্ছা আদান প্রদানের যায়গা নয়।

৭| ০৮ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:২২

মেটাফেজ বলেছেন: না। সামু একটি কম্যুনিটি ব্লগ, এটা পার্সোনাল ব্লগ না। উইকিপিডিয়ার লিংকে চেক করে দেখতে পারেন আমি ভুল বলেছি কিনা। রাজনৈতিক আলোচনাতে বাংলাদেশ আর এবারের হিলারী ট্রাম্প ছাড়া প্রতিটা ভদ্র/উন্নত দেশে প্রতিপক্ষের বক্তব্যকে যুক্তির সাহায্যে খন্ডন করা হয়, মানসিক দৈন্যতা আছে বলে হেয় করা হয় না।

কম্যুনিটি ব্লগ ব্যাক্তি যোগাযোগের জন্য অবশ্যই। আপনি নিজেও অনেক সময় স্বর্ণা এবং পুরানো অনেক ব্লগারের সাথে কুশল বিনিময় করেছেন সামুতেই। গুগলে চাঁদগাজী বলেছেন লিখে সার্চ করে মাত্রই বেশ কয়েকটা পেলাম।

০৮ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:৩৮

চাঁদগাজী বলেছেন:


আমি কলাবাগানের মন্তব্যের উত্তরে যা বলেছি, তার একাংশ, "আপনি বুঝতে না পারলে, সেটা আপনার দৈন্যতা "

কিন্তু আপনি তাতে "মানসিক দৈন্যতা " হিসেবে নিয়েছেন আপনার কথায়।

যাক, আমি দু:খ প্রকাশ করছি, যদি কোন পাঠক আমার মন্তব্য ইত্যাদিতে ব্যথা পেয়ে থাকেন, স্যরি

৮| ০৮ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:২৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ওবামা পরাজিত হয়নি। তিনি বিনা বিতর্কে তার সময় শেষ করেছেন। হিলারির জন্য প্রচারণা দলের জন্য। হিলারি গণতান্ত্রিক নিয়মে প্রার্থীতা পেয়েছিলেন ঠিক যেমন ওবামা কালো হয়েও প্রার্থী হতে পেরেছিলেন। তবে ওবামার মত হিলারি কিংবা ট্রাম্প পরপর দুইবার হতে পারবেন কিনা যথেষ্ট সন্দেহ আছে...

০৮ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:৪১

চাঁদগাজী বলেছেন:


ওবামা এবারের ভোটে প্রয়োজনের বেশী অংশ গ্রহন করে ট্রাম্প সাপোরটারদের সাপোর্ট হারায়েছেন, এবং অজনপ্রিয় হিলারীকে অন্ধভাবে সাপোর্ট করে ভুল করেছেন; ওবামার জনপ্রিয়তা কমে যাবে; তাতে "ওবামা কেয়ার" বাতাসে মিশে যাবে, এটাই ওবামা ও দরিদ্রদের পরাজয়।

৯| ০৯ ই নভেম্বর, ২০১৬ রাত ২:০১

ভ্রমরের ডানা বলেছেন:
ওবামা হালের আমেরিকার প্রেসিডেন্টদের মধ্যে সেরা! কথায়, কাজে ও মানুষ হিসেবে সে ভাল!

বাকিদের কথা নাই বললাম!

০৯ ই নভেম্বর, ২০১৬ ভোর ৪:১১

চাঁদগাজী বলেছেন:


উনি সেরা, সন্দেহ নেই; কিন্তু উনার সবচেয়ে বড় অবদান, ২২ মিলিয়ন দরিদ্র মানুষের জন্য দেয়া "ওবামা কেয়ার" হারিয়ে যাবে, উনার গত ২ মাসের ভুলের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.