নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ট্রাম্প রাজনীতিবিদদের চেয়ে ভালো, তবে উনি দরিদ্রের মা-বাবা নন।

০৯ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৪৯



আমেরিকার রাস্তার কোণায় কোণায়, ভোর ৬ টা থেকে দিনের ১০টা অবধি ঝাঁকে ঝাঁকে বে-আইভাবে বসবাসকারী মেক্সিকান, লাতিনোরা দাঁড়িয়ে থাকে কাজের আশায়; আমেরিকার অর্থনীতি এখন ভালো, এদের বড় অংশ কাজ পেয়ে যায় দিনের ১০টার মাঝে; যারা পায় না, তারা ২/১ ডলার খরচ করে, সামান্য কিছু মুখে দিয়ে আড্ডা জমায়, পকেট খালি হলে অন্যেরা সাহায্য করে; কারো কাছে টাকা থাকলে বিয়ার কিনে খায়, রাস্তার কোণে বসে থাকে; এসব মানুষেরা দেশে স্ত্রী ছেলেমেয়ে রেখে জীবনকে বিপন্ন করে আমেরিকায় ঢুকেছে; সামান্য আশা, পরিবারের ভরণ পোষণের জন্য আয় করা; ঠিক এভাবেই চিটাগং থেকে ট্রলারে উঠে বাংগালীরা মালয়েশিয়ায় যায়।

একজন ভারতীয় আইটি স্পেশালিস্ট ঘন্টায় গড়ে ৭০/৮০ ডলার আয় করে; কিন্তু অনেক বে-আইনী মেক্সিকান ঘন্টায় ২ ডলারে চীনা, কোরিয়ান ও ইহুদীদের কাজ করে। আমেরিকানরা সাধারণত: এত কম বেতন দিয়ে ঠকাতে চাহে না।

এ রকম হয়তো ১৫ মিলিয়ন মেক্সিকান আছে আমেরিকায়; আমেরিকার প্রতিবেশী মেক্সিকোর ক্ষমতায় সাদা ইউরোপীয়ান মেক্সিকানরা; যারা আমেরিকায় প্রবেশ করে, এরা স্হানীয় ও রেড ইন্ডিয়ানদের বংশধরেরা; দেশে এদের জন্য কিছু নেই, কোনদিন স্কুলে যেতে পারেনি, স্কুলে গেলেও পরিবার তাদেরকে স্কুলে রাখতে পারেনি; এরা দেশে কিছু পায় না, দেশ তাদের বিতাড়িত করে; ওরা প্রাণ হাতে নিয়ে আমেরিকায় ঢুকে, ওরা হেঁটে, দেয়াল টপকে, সুড়ংগ করে আমেরিকায় আসে; একটা আশা জীবনে একটু ভালো থাকা।

ট্রাম্প এদের বের করে দেবে বলেছে, ভোটে জয়ী হওয়ার এটাও একটা অংগীকার। এদের মাঝে, কিছু দুস্ট লোকও আছে, চুরিদারী থেকে হত্যার আসামী আছে; কিন্তু শতকরা ৯০ ভাগ মানুষ ভালো; এসব মানুষ নিজের জাতি কর্তৃক পরিত্যক্ত, এরা বাঁচার জন্য আমেরিকায় এসেছে; এদের মাঝে যারা অপরাধ করেনি তারা আমেরিকায় কাজ করার অধিকার রাখে।

আমেরিকা এদের সস্তা শ্রমের সুযোগ নিয়েছে, নিজেরা লাভবান হয়েছে; কিন্তু এসব সস্তা শ্রমিকেরা সস্তায় হলেও বেঁচে থাকতে চাচ্ছে'; এরা আদি আমেরিকান, কোন দেয়াল বা কাঁটাতার তাদের বেঁচে থাকার অধিকার কেড়ে নিতে পারবে না; আমেরিকানরা খুবই দয়ালু জাতি, এরা মানুষকে বিপদের মাঝে ঠেলে দিয়ে ঘুমাতে যায় না; এদের বের করে দেয়া কখনো সম্ভব হবে না ট্রাম্পের পক্ষে। যারা অপরাধের সাথে যুক্ত, সেই রকম কয়েক লাখ হয়তো নিজেরাই দেশে চলে যাবে।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:০৩

সাদা মনের মানুষ বলেছেন:
আমেরিকানরা খুবই দয়ালু জাতি, এরা মানুষকে বিপদের মাঝে ঠেলে দিয়ে ঘুমাতে যায় না; এদের বের করে দেয়া কখনো সম্ভব হবে না ট্রাম্পের পক্ষে।.......বিষয়টা ট্রাম্প জানে তো!!

০৯ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:২৬

চাঁদগাজী বলেছেন:


ধনীদের ভেতরে সে ভালো আমেরিকান; হিলারী, বুশ, মার্কো রুবিওরা মিথ্যুক, ও লোভী, কাজ কম করে বেশী আয় করছে। ট্রাম্প কাজ করে টাকা আয় করেছে।

২| ০৯ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:০৭

সাদা মনের মানুষ বলেছেন: ট্রাম্প নির্বাচিত হওয়ার পরে আজকে তো ব্লগে দেখছি পোষ্টের স্রোত চলতাছে

০৯ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:২৮

চাঁদগাজী বলেছেন:



ঘটনাটা অনেকের মনে দাগ কেটে, প্রতয়েকের কিছু বলার আছে; সাথে সাথে, বাংলাদেশের অবস্হা মানুষকে হতাশ করতে; তারা সুযোগ পেলে, উপলক্ষ পেলে কথা বলতে চায়।

৩| ০৯ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:০৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ক্ষমতার অপব্যবহার করলে ট্রাম্প যে জনগণের সমর্থন পাবে না সেটা বোঝার মত বোধ তাঁর আছে। ট্রাম্প যাই করবে, নিয়মের মধ্যেই করবে। কারণ, তার সবচেয়ে বড় গুণ হলো, ভোট পাওয়ার জন্য হাসিনা , খালেদার মত মিথ্যা কথা তিনি বলেননি...

০৯ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:৩৭

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা, খালেদা জিয়া, আশরাফ, মুহিতরা মানসিকভাবে আফ্রিকানদের চেয়ে নীচু; এরা বাংলার মানুষকে ক্রীতদাস হিসেবে আরব ও মালয়েশিয়ায় বিক্রয় করে ট্রিলিয়ন ডলার আয় করেছে; এরা দুস্ট বাংগালী। এরা বাংলীদেরকে নিজের জাতির জন্য কাজ করতে দেয়নি।

ট্রাম্প মানুষকে বুঝার কথা; না বুঝেল, আমেরিকানরা আছে।

৪| ০৯ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:৩৪

নতুন বলেছেন: চাদগাজী ভাইকে অভিনন্দন..... আপনি জয়ী হয়েছেন :)

আমি মনে করেছিলাম হিলারী জয় হবে।

০৯ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:৩৮

চাঁদগাজী বলেছেন:



আমরা বাংগালীরা জয়ী হইনি; আমেরিকার মানুষ অদক্ষতাকে গ্রহন করেনি।

৫| ০৯ ই নভেম্বর, ২০১৬ রাত ১০:০২

তানভীরএফওয়ান বলেছেন: আমেরিকানরা খুবই দয়ালু জাত!!!!!!! B:-)
hiroshima,vietnam,iran,iraq,egypt,libya......now seria

০৯ ই নভেম্বর, ২০১৬ রাত ১০:৪৭

চাঁদগাজী বলেছেন:



জাপানের সাধারণ মানুষের উপর বোমা মারার সময়, আমেরিকার সাধারণ মানুষকে জানানো হয়নি; জানানো হলে, আজকের মতই হতো, মানুষ বিরোধীতা করতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.