নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

পুটিন, ইস্রাফিল থেকেও শক্তিশালী এক মানব, কিংবা দানব

১৩ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:২৫



জন্ম: ১৯৫২ সাল, লেনিন গ্রাডে, কম্যুনিস্ট পরিবারে; সেই সময়, সোভিয়েট পলিটব্যুরোর ভেতরে লেনিনগ্রাদ কেন্দ্রিক একটি গ্রুপ গড়ে উঠছিলো।
শিক্ষা: আইনবিদ, জার্মান ভাষায় খুবই দক্ষতা অর্জন করে।
চাকুরী: ১৯৭৫ সালে কেজিবি'তে যোগদান করে, বিদেশী ইনটেলিজেন্স বিভাগ, লেফাটান্যান্ট কর্ণেল হিসেবে ১৯৯১ সালে চাকুরী থেকে রাজনীতি ঢুকে; কেজিবি থেকে অবসর নিয়েছে কখন এখনো পরিস্কার নয়।

রাজনৈতিক ভাবনা: সোভিয়েত ইউনিয়ন ভেংগে দেয়ার পক্ষে ছিলো, মনে করতো, অকারণে রাশিয়া অন্য বাকী ১৪ রিপাবলিকের বোঝা টানছে; সে রাশিয়ানদের 'সুপার নেশন' মনে করে; রাশিয়ানদের সাথে এশিয়ার আজেরবাইজান, উজবেক, বা বাল্টিকের মানুষকে একত্রে দেখতে চাহে না।

রাশিয়ার ক্ষমতায়: ক্রেমলিনে নিজের ক্ষমতা খাটিয়ে ইয়েলসিনকে পদত্যাগ করতে বাধ্য করে; ইয়েলসিনের পদত্যাগের পর, ১৯৯৯ সালে ক্ষমতা তার হাতে আসে, এখনো আছে।

ধন ও ক্ষমতা: পুরো রাশিয়ায় যার যা সম্পদ আছে, পুটিন চাইলে সেটা পুটিনের হয়ে যাবে। তেলের খনি, তামার খনী, হীরকের খনি, সোনার খনির মালিকানা তার হাতে। বিশ্বের সুন্দরতম রাজপ্রাসাদ ক্রেমলিনে তার অফিস। সেনা বাহিনী ও কেজিবি তাকে কমান্ডার হিসেবে মানে।

বিরোধী দল: অনেক নেতাকে রাজনীতি থেকে সরায়ে দিয়েছে; কয়েকজন বিষক্রিয়ায় অচল হয়ে গেছে; অনেকে পালিয়ে গেছে দেশ থেকে।

রাজ্য জয়: ইউক্রেনের ক্রিমিয়া প্রথমে দখল করে নিয়ে, পরে গণভোট করে রাশিয়ার অংশ করেছে; এখন সিরিয়ায় অবস্হান নিয়ে আমেরিকাকে দেখালো যে, আজকের রাশিয়া সোভিয়েট আমল থেকে শক্তিশালী।

নিউক্লিয়ার যুদ্ধের জন্য প্রস্তুতি: পুটিন মনে করে যে, রাশিয়ানরা 'সুপার নেশন', তারাই বিশ্বকে নেতৃত্ব দেয়া উচিত; তারা নিউক্লিয়ার যুদ্ধের মাধ্যমে নিজেদের নেতৃত্ব প্রতিস্ঠা করতে সক্ষম হবে। মস্কো, লেনিনগ্রাদ, স্টালিনগ্রাদসহ প্রতি শহরের সব লোকজন "মেট্রোরেলের গুহায়" ১০ মিনিটের মাঝে লুকিয়ে যেতে পারবে; সেখানে ৫ বছর বেঁচে থাকার মতো খাদ্যসহ প্রয়োজনীয় সরবরাহ আছে।

এটোমিক সাবমেরিণ ও মিসাইল: যদি আমেরিকাসহ পশ্চিমকে আক্রমণ করতে হয়; তাদের ঘরের পাশ থেকেই সাবমেরিণ থেকে মিসাইল আক্রমণ করার ক্ষমতা আছে এখন। এখন বিপক্ষীয় মিসাইলকে দেশের বাইরে থাকতে ধ্বংস করার এন্টি-বেলাস্টিক সিসটেম নিয়ে কাজ করছে।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৩ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫২

ভ্রমরের ডানা বলেছেন:


অনেক কিছুই জানা হল! আচ্ছা স্টালিন, আর গর্ভাচেভ বেচে থাকলে পুতিন তাদের কি করতেন? এটা খুব জানতে ইচ্ছে হয়! পুতিনের জামানা আসবেই। ব্রিক্স এর গুতোয় ভাংবে ডাব্লিউ বি আর আই এম এফ!

১৩ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:১৭

চাঁদগাজী বলেছেন:


স্টালিন মানুষকে বলেছিলেন যে, হিটলারকে পরাজিত করবে সোভিয়েত ইউনিয়ন, এটা ছিল আদেশ; তারা তা করেছে; তারপর যুদ্ধ বিধ্বস্ত সোভিয়েতকে গড়েছে মানুষ; মানব ইতিহাসে, মাথাপিছু এত শ্রম কোনকালে কোন জাতি দেয়নি অতীতে।

স্টালিন মানুষের শ্রমকে অগাধ সম্পদে পরিণত করেছিলেন, ক্রুশ্চেভ তাই করেছিলেন; পরে সেটা একটা সমস্যা হয়ে গিয়েছিল, এট বেশী সম্পদ সামনে দেখে ইয়েলসিন ও পুটিনেরা মগজ হারয়ে ফেলেছিল; গার্ভাচভের দায়িত্ব ছিল, সেটাকে সঠিকভাবে মানুষের মাঝে বন্টনের অর্থনীতি চালু করা; তিনি ভুল পথে চেস্টা করে পরাজিত হন, জয়ী হয় পুটিন ও ইয়েসিনরা।

গার্ভাচভ অরাজনৈতিক জীবন যাপন করছেন, উনাকে কোন কিছুর কাছে আসতে দিচ্ছে না পুটিনরা। স্টালিনকে হত্যা করেছে কম্যুনিস্ট পার্টি; পুটিন হত্যাকারীদের সমর্থক।

২| ১৩ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:১১

ডঃ এম এ আলী বলেছেন: রাশিয়ার প্রেসিডেন্ট পদ থেকে সরে যেতে চাইছেন ভ্লাদিমির পুতিন। সূত্রের খবর, তাঁর শরীর ভাল যাচ্ছে না, তাই এমন সিদ্ধান্ত নিচ্ছেন তিনি। ক্রীমলিন নামক এক আন্তর্জাতিক নিউজ এজেন্সির দাবি দীর্ঘদিন ধরে পুতিন শারীরিক নানা সমস্যায় ভুগচ্ছেন। এমনকি সদ্য নির্বাচিত আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিতি থাকতে পারছেন নাঅসুস্থতার কারনে। মস্কো স্টেট ইনস্টিটিউটের বৈদেশিক নীতি বিভাগের অধ্যাপক স্লোভে জানান,‘‌ আগামী বছর প্রেসিডেন্ট খুব বেশি জনসমক্ষে আসবেন না। বিশেষ গুরত্বপূর্ণ অনুষ্ঠান ছাড়া তাঁকে দেখা যাবে না’‌। পুতিন রাশিয়ার আগামী প্রেসিডেন্ট নির্বাচনে না দাড়ঁালে তার উত্তরসূরী হিসাবে দুটি নাম উঠে আসছে। একজন হলেন প্রাক্তন প্রসিডেন্ট ডিমিট্রি মেডভেডেভ, যিনি ২০১২ সাল থেকে চার বছর দায়িত্বে ছিলেন।অপর জন হলেন বর্তমান প্রেসিডেন্টের প্রাক্তন দেহরক্ষী ও প্রতিরক্ষা মন্ত্রী অ্যালেক্সি ডাইমিন। আগামী বছর পুতিনের মেয়াদ শেষ হচ্ছে।‌‌

১৩ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২০

চাঁদগাজী বলেছেন:



যদি অসুস্হ হয়ে যায়, সে অন্য কথা; যতদিন ক্ষমতায় আছে, প্রতিদিন মানব জাতির জন্য একটি দিন বেশী বেঁচে থাকা হচ্ছে!

৩| ১৩ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৩৩

সাদা মনের মানুষ বলেছেন: ভেতরের অনেক কাহিনী জানলাম, দীর্ঘদিন ক্ষমতায় থাকা রাজনীতিকদের ভেতরের খাবর সাধারণত ভালো হয়না, বিশেষ করে প্রতিপক্ষকে দমানোর বিষয়টি। এখানেও তেমনটিই দেখা যাচ্ছে।

১৩ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৩৮

চাঁদগাজী বলেছেন:



পুটিন রাশিয়ান জাতি ব্যতিত সবাইকে প্রতিপক্ষ হিসেবে মনে করে; সে কোটী হিটলারের চেয়ে বেশী বিষাক্ত জাতীয়তাবাদী এবং সুপার নেশানে বিশ্বাস করে।

৪| ১৩ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:১২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমার মনে হয় না পুতিন এতটা ভয়ংকর তবে আমেরিকাকে দাবায়ে রাখতে হলে পুতিনের মত একজন নেতার দরকার। যদিও আমেরিকা এত সহজে মাঠ ছাড়বে না...

১৩ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:২১

চাঁদগাজী বলেছেন:



আমেরিকায়ে দাবায়ে রাখলে বিদ্যা, বুদ্ধির, সভ্যতার ক্ষতি হবে; আমেরিকা ভালো করলে বিশ্ব উপকৃত হবে; চীন, রাশিয়া, ইরান বা আরবেরা ভালো করলে বিশ্বের জন্য বিপদ সংকেত

৫| ১৩ ই নভেম্বর, ২০১৬ রাত ১১:৪৩

শেখ আশেক ইব্রাহীম জিহাদ বলেছেন: আমেরিকা'কে দাবায়ে রাখলে বিদ্যা, বুদ্ধির, সভ্যতার ক্ষতি হবে; আমেরিকা ভালো করলে বিশ্ব উপকৃত হবে, আমাদের সাধারন সমাজ তো বটেই, শিক্ষিত সমাজও তা বুঝেনা। ধন্যবাদ আপনাকে।

১৩ ই নভেম্বর, ২০১৬ রাত ১১:৫২

চাঁদগাজী বলেছেন:



আপনার ধারণা পরিস্কার।

৬| ১৪ ই নভেম্বর, ২০১৬ দুপুর ১২:৩৩

জুন বলেছেন: Click This Link
আমার এই লেখাটির দ্বীতিয় পর্বে কিছুটা দেয়া আছে পুতিনের নৃশংসতার কিছু নমুনা । কতটা অমানবিক ।

১৪ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:২৩

চাঁদগাজী বলেছেন:


যারা কেজিবি'তে কাজ করেছে ১ বার ওরা আর মানুষ নেই, এরা অমানুষ

৭| ১৪ ই নভেম্বর, ২০১৬ দুপুর ১:২৯

মার্কো পোলো বলেছেন:
ট্রাম্প নির্বাচিত হওয়ায় পুতিন বোধহয় খুশিই হয়েছে। রাশিয়ার শক্তিসামর্থ্য পুতিন বিশ্ববাসীকে ভাল ভাবেই জানান দিচ্ছে।

১৪ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:১৯

চাঁদগাজী বলেছেন:
পুটিন হলো মানব ইতিহাসে সবচেয়ে বিষাক্ত মানুষ; আমেরিকানরা আমেরিকান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.