নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ওবামা কেয়ার ছিল বিশ্বের সবচেয়ে বড় বিল, সবচেয়ে দামী আইন

২৪ শে মার্চ, ২০১৭ সকাল ৭:১৬



আজ মার্চ ২৩,২০১৭ সাল; আজ থেকে ৭ বছর আগে, আমেরিকার ইতিহাসে সবচেয় বড় মানবিক বিল পাশ করা হয়েছিল আমেরিকান কংগ্রেসে; আজ চেস্টা করা হয়েছিল, আইনটিকে বদলানোর; আজ রাতে ভোট হওয়ার ছিল, কিন্তু ট্রাম্প প্রয়োজনীয় ভোট পাবে না ভেবে, আজকের ভোট স্হগিত করেছে; আগামী কয়েকদিনের মধ্যে ভোট হবে, যথাসম্ভব ওবামার আইনের স্হানে নতুন হেলথ-কেয়ার আইন আসবে। ওবামা বিলটি আনার আগে, ৪২ মিলিয়ন লোকের হেলথ ইন্সুরেন্স ছিলো না; আজকেও হয়তো ১১ মিলিয়ন লোকের ইন্স্যুরেন্স নেই। এই আইন হেরে যাবার পর, কয়েক বছরের মাঝে ৫২ মিলিয়নের ইন্স্যুরেন্স থাকবে না। বিশ্বাস করা যায়, বিশ্বের সবচেয়ে ধনী দেশের ৫ কোটী ২০ লাখ মানুষ ডাক্তারের কাছে যেতে পারবে না, অনেক ডাক্তারের অফিস তাদের না করে দেবে?

ওবামা-কেয়ার সবাইকে ইন্স্যুরেন্স দেয়ার জন্য হাসপাতাল, ডাক্তার, ফার্মেসী, ফার্মাসিউটিক্যাল কোম্পানী ও প্রাইভেট হেলথ ইন্স্যুরেন্সের অসম্ভব ওভার-বিল কমানোর ব্যবস্হা করেছিল; আজ এদের কারণে, রাজনীতিবিদরা ও ট্রাম্প ওবামার আইনকে পরাজিত করছে!

গড় ১৯শে মার্চ রাতে চট্টগ্রাম ইউনিভার্সিটির ছাত্ররা একত্রিত হয়েছিলেন এক অনুষ্ঠানে, এক সময়, ঘোষণা করা হলো যে, কেমেস্ট্রী ডিপার্মেন্টের একটা ছেলের ক্যানসার হয়েছে, সবাই যেন সাধ্যমত দান করেন; আমি আমার সাধ্যমত দান করার পর, উনাদের সব ছাত্র ও শিক্ষকদের সামনে প্রশ্ন রাখলাম, ইউনিভার্সিটিতে ২০ হাজার ছাত্র আছেন; ১২ শত পিএইচডি শিক্ষক আছেন; কেন তারা এই সমস্যা সমাধান করতে পারলেন না? ইউনিভার্সিটিটি ৫০ বছর আছে, হয়তো পড়ালেখা-কালীন ১০,০০০ ছাত্রের মাঝে ১ জনের ক্যানসার হয়, তার জন্য ইউনিভার্সিটির বাহিরে কেন ভিক্ষা করতে হচ্ছে? বুঝতে পারছেন, সবাই আমার উপর অসন্তস্ট হয়েছেন!

আমেরিকা কেন এই অবস্হার মাঝ দিয়ে যাচ্ছে? কংগ্রেসের ৫৩৫ জন বিশাল রাজনীতিবিদ কিভাবে আমেরিকার ৩০ কোটী ২০ লাখকে বুঝাচ্ছে যে, তোমাদের মাঝ থেকে ৫ কোটী ২০ লাখ ডাক্তারের কাছে যেতে পারবে না; গেলে আয়ের টাকা থেকে দিতে হবে; বাকীদের বেলায়, সরকার ও প্রাইভেটের মালিকেরা দেবে। এটাকে বলে ক্যাপিটেলিজমের মগজ; ২৫ কোটী মানুষ ও ৫৩৫ জন বড় রাজনীতিবিদ মনে করছে যে, এটাই সঠিক, বাকী ৫ কোটীর ডাক্তারের কাছে যাবার অধিকার নেই!

মন্তব্য ১২ টি রেটিং +৪/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৪ শে মার্চ, ২০১৭ সকাল ৭:৩৩

রোকসানা লেইস বলেছেন: কঠিন !! আশা করি ভোটে যারা অংশ নিবে তারা মানবিক বিষয়টিকে বিবেচনা করবে।

২৪ শে মার্চ, ২০১৭ সকাল ৭:৩৭

চাঁদগাজী বলেছেন:


মনে হহয়, ওবামা-কেয়ার পরাজিত হবে ২/৪ দিনের মাঝেই।

২| ২৪ শে মার্চ, ২০১৭ সকাল ৮:১৬

সিনবাদ জাহাজি বলেছেন: বিপক্ষ দলের কোন ভাল উদ্যোগ ও মেনে নেয়ার মত উদারতা বর্তমান বিশ্বের কোনো রাজনৈতিক দলের ই নেই, হোক সেটা আমেরিকা কিংবা বাংলাদেশ

২৪ শে মার্চ, ২০১৭ সকাল ৯:২২

চাঁদগাজী বলেছেন:


আসলে, কোন দলই ওবামার এত উদারতা চাহেনি; ডেমোক্রেটরাও চাচ্ছে, রিপাবলিকানরা যদি পারে আইনটা বাদ দিক, দোষ যাবে রিপাবলকানদের ঘাঁড়ে।

৩| ২৪ শে মার্চ, ২০১৭ সকাল ৮:২৯

আবু মুছা আল আজাদ বলেছেন: জনগণ ক্ষমতাতো তাদের হাতেই দিয়ে দিয়েছে। এখন নতুন কোন পরিবর্তনের জন্য আরো ৪ বছর অথবা বড় কোন প্রতিবাদ দরকার।

গণতন্ত্র এভাবেই চলছে।

২৪ শে মার্চ, ২০১৭ সকাল ৯:১৯

চাঁদগাজী বলেছেন:


মানুষকে ভালো কথা বলেই, এই অপকর্ম করছে রাজনীতিবিদরা; মুখে কিন্তু বলছে, মানুষের ভালোর জন্য করা হচ্ছে!

৪| ২৪ শে মার্চ, ২০১৭ সকাল ৮:৩০

সামিউল ইসলাম বাবু বলেছেন: বাংলাদেশের মতো রাজনীতি শুরু করেছে।

ভালোলাগলো বাংলাদেশ এখন বিশ্বের কাছে অনুকরণীয় জাতিতে পরিণত হয়েছে।

২৪ শে মার্চ, ২০১৭ সকাল ৯:১৮

চাঁদগাজী বলেছেন:


ক্যাপিটেলিজম মগজ হারায়ে ফেলার চেস্টা করছে; প্রতি ৬ জন আমেরিকানে ১ জনের হেলথ ইন্সুরেন্স না থাকার সম্ভাবনা দেখা দিবে; সব ইন্স্যুরেন্স, হাসপাতাল, ও ফার্মারসিউটিক্যালের মালিকেরা মানুষের জীবনকে তুচ্ছ করে তুলছে; হয়তো নিজেদের পতন ডেকে আনছে।

৫| ২৪ শে মার্চ, ২০১৭ সকাল ৯:৪৬

ভবঘুরে যাত্রি বলেছেন: টাকে বলে ক্যাপিটেলিজমের মগজ; ২৫ কোটী মানুষ ও ৫৩৫ জন বড় রাজনীতিবিদ মনে করছে যে, এটাই সঠিক!
ইহাই হচ্ছে সবখানে :(

২৪ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:২২

চাঁদগাজী বলেছেন:




আমেরিকা বিশ্বের সামনে ভয়ংকর খারাপ উদাহরণ স্হাপন করছে।

৬| ২৪ শে মার্চ, ২০১৭ সকাল ৯:৪৭

ঢাকাবাসী বলেছেন: সনটা ১৯১৭ হবে না!

২৪ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:২২

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ, ঠিক করেছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.