নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আমার ধারণা, শেখ হাসিনা অতি সহজ কেহ নন!

২৬ শে মে, ২০১৭ সকাল ১১:০১



প্রথমে আমাকে বলতে হচ্ছে, শেখ হাসিনার সরকার যেভাবে বাংলাদেশকে চালাচ্ছে, যে অসমভাবে উন্নয়ন করছেন, যে ধরণের অ-সুসম বন্টন করছেন, যেভাবে অসম-সুযোগের সৃস্টি করছেন, মানুষের মৌলিক অধিকারসমুহকে যেভাবে দেখেন, নাগরিকদের সাথে উনার সরকারের যে সম্পর্ক, একজন নাগরিক হিসেবে কোনটাতে আমি সন্তুস্ট নই। এরপর বলতে হয়, বাংলাদেশের ৪৬ বছরের ইতিহাসে, উনি অতি সহজ কোন ব্যক্তিত্ব নন; উনার বাবা উনাকে রাজনীতিতে আনতে চাননি; ঐতিহাসিক কারণে উনাকে আসতে হয়েছে; সেই আসাটা ছিল খুবই চ্যালেন্জিং। বাবার মৃত্যুর মহুর্তে তিনি ইউরোপে ছিলেন; সেদিনই তিনি জানতেন যে, উনাকে অনেক বাধা অতিক্রম করে, পরিবার নিশ্চিন্নকারীদের বিচার করতে হবে; বাবা যেসব ভুল করেছেন, সে ভুলগুলো করা যাবে না।

তাঁকে আওয়ামী লীগের অনেকেই রাজনীতি থেকে দুরে রাখতে চেয়েছিলেন, দেশের ভেতরের ও বাহিরের কিছু শক্তি উনাকে রাজনীতি থেকে দুরে রাখতে চেয়েছিলেন; তিনি সেইসব বাধা একে একে অতিক্রম করেছেন; তিনি আওয়ামী লীগের লাগাম হাতে নিয়েছেন প্রথম; তারপর, আওয়ামী লীগের যারা উনাকে চাননি, তাদের সাথে কথা বলেছেন, তাদের সবাইকে আও্য়ামী লীগে রেখেছেন; কয়েকজন নিজের থেকে সরে গেছেন।

তিনি বাবা ও পরিবারের হত্যাকারীদের দেশের প্রচলিত আইনে বিচারের সন্মুখীন করেছেন। যারা বে-আইনীভাবে ক্ষমতা নিয়ে গিয়েছিল তাদেরকে কন্ট্রোলে আনতে উনার দরকারের চেয়ে অনেক বেশী সময় লেগেছে, কিন্তু এনেছেন। আমি উনার গুণগান গাচ্ছি না, আমি যা দেখেছি; আপনারা যা দেখছেন, সেটাই বলার চেস্টা করছি।

তিনি একটা ব্যাপারে পিছিয়ে আছেন, নাগরিকদের মন জয় করার চেস্টা করেননি কোনদিন; এই কাজটা উনার জন্য সহজ হওয়ার কথা ছিল; কিন্তু তিনি এখানে বেশ পিছনে পড়ে আছেন। এদেশের মানুষ বৃটিশ কলোনী থেকে বের হওয়ার পর থেকেই একটি সুখী জাতি হিসেবে দাঁড়াতে চেয়েছেন, মানুষ সেজন্য মুল্যও দিয়েছেন, সেই চাওয়াতে উনার নামও আছে; মানুষকে ৪৬ বছরে সেই সুযোগ দেয়া হয়নি; সেই সুযোগ দেয়ার মতো সম্পদ ও প্রাকৃতিক অবস্হা ১৯৭২ সাল থেকেই বিরাজ করে আসছে।

কিছু ঐতইহাসিক কারণে, দেশের ক্ষমতা উনি নিজের কাছে রাখতে চান, সেই ধরণের পার্টি উনার আছে; তিনি জাতির চেয়ে পার্টিকে সেইজন্য উপরে স্হান দিচ্ছেন। সাম্প্রতিক সময়ে কিছু ঘটনা ঘটছে, যেখানে উনাকে দুর্বল মনে হচ্ছে; আমার মনে হয়, উনি দুর্বল নন; উনি সবকিছু উনার মতো করে সাজাচ্ছেন; আমার মনে হয়, উনি নিজের শক্তিকে কম দেখায়ে অন্যদের শক্তি মাপছেন; উনাকে এ বছর যত সহজ মনে হচ্ছে, তিনি অত সহজ কেহ নন; কমপক্ষে আমার তাই মনে হচ্ছে!








মন্তব্য ২১ টি রেটিং +০/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ২৬ শে মে, ২০১৭ সকাল ১১:১৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমারো তাই মনে হয়।

২৬ শে মে, ২০১৭ সকাল ১১:১৯

চাঁদগাজী বলেছেন:


উনি সবকিছু মাপছেন, ওজন করে দেখছেন

২| ২৬ শে মে, ২০১৭ সকাল ১১:২৪

হাসান কালবৈশাখী বলেছেন:
এই মুহুর্তে খালেদা - হাসিনা গনভোট হলে কে কত % পাবে?
আপনার ধারনা যানতে চাই।

২৬ শে মে, ২০১৭ সকাল ১১:২৯

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা ৬৫%, বেগম জিয়া ৩৫%

৩| ২৬ শে মে, ২০১৭ সকাল ১১:৩৫

চেংকু প্যাঁক বলেছেন: হাসিনার পিছন থেকে ভারতের সমর্থন সরে যাওয়ায় তাকে দূর্বল মনে হচ্ছে। দেশকে করদরাজ্য বানানোর প্রক্রিয়ার ভিতর থেকে হঠাৎ উনি স্বাধীনচেতা ভাবে দেশ চালানোর জন্য যখন চীনের দিকে ঝুকছেন তখন থেকেই দেশ বিরোধী ভারতের দালালরা উনার পাশ থেকে সরে গেছে।

আম পাবলিকের উচিৎ সতর্ক দৃষ্টি রাখা, মনে হয় সামনে অনেক বড় ঝড় আসতেছে।

২৬ শে মে, ২০১৭ দুপুর ১২:০৭

চাঁদগাজী বলেছেন:



আম পাবলিকের অনুমতি নিয়ে কেহ ক্ষমতায় যাবে না; আপাতত আম পাবলিক হিসেবের মাঝে নেই।

৪| ২৬ শে মে, ২০১৭ সকাল ১১:৫০

চেংকু প্যাঁক বলেছেন: আওয়ামীলীগ হল হাত মুজা, আর এই মুজার ভিতরে শয়তানের হাত হল ভারতীয় লবি। আমরা আম পাবলিক, আওয়ামীলীগের উপরে কোপ না দিয়া যদি হারামী ভারতীয় লবির উপরে কুপাইতে থাকি - সেইটা এই মুহুর্তে দেশের জন্য সবচাইতে ভাল হবে।

২৬ শে মে, ২০১৭ সকাল ১১:৫৩

চাঁদগাজী বলেছেন:


বসে থাকলে তো কিছু বদলাবে না, কিছু একটা করেন।

৫| ২৬ শে মে, ২০১৭ সকাল ১১:৫০

চেংকু প্যাঁক বলেছেন: আওয়ামীলীগ হল হাত মুজা, আর এই মুজার ভিতরে শয়তানের হাত হল ভারতীয় লবি। আমরা আম পাবলিক, আওয়ামীলীগের উপরে কোপ না দিয়া যদি হারামী ভারতীয় লবির উপরে কুপাইতে থাকি - সেইটা এই মুহুর্তে দেশের জন্য সবচাইতে ভাল হবে।

৬| ২৬ শে মে, ২০১৭ দুপুর ১২:১৩

ANIKAT KAMAL বলেছেন: ভাই‌রে ভাই অাপ‌নি যা লি‌খেন তাই সুপার হিট কি দি‌য়ে‌ছেন স্রষ্টা অাপনার মা‌ঝে

২৬ শে মে, ২০১৭ দুপুর ১২:১৭

চাঁদগাজী বলেছেন:


পোস্ট লিখে আমাকে অনেক গাল হজম করতে হয়; এটাই হয়তো একটা কারণ

৭| ২৬ শে মে, ২০১৭ দুপুর ১২:২০

নূরএমডিচৌধূরী বলেছেন: আওয়ামীলীগ বুঝিনা বি এন পি বুঝইনা
আমি যাহা বুঝি দেশের সাধারন মানুষ
যারাই নাকি দেশের কর্ণধার,
তারা সকল আজও সুবিধা বঞ্ছিত্ কেন?
আজও তাদের হৃদয়ে কেন হাহাকার???
ভাল থাকবেন চাঁদগাজী ভাই

২৬ শে মে, ২০১৭ দুপুর ১২:২৫

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ ক্ষমতায় থাকার জন্য সব নাগরিকের উপর আস্হা রাখে না, একাংশই তাদের জন্য যথেষ্ট; ফলে, নাগরিকদের বড় অংশ অধিকার থেকে বন্চিত হচ্ছে! বিএনপি'র আপাতত কোন দায়িত্ব নেই, ছুটিতে

৮| ২৬ শে মে, ২০১৭ দুপুর ১২:২৫

চেংকু প্যাঁক বলেছেন: খারাপ টাইপের কোন দল বা লবিরে কুপানর একটা চিকন তরিকা আছে, আম পাবলিক ইচ্ছা করলে এই তরিকার ইণ্ডিয়ান লবির হাগা ছুটায় দিতে পারবে, তবে সমস্যা হৈল এই তরিকায় টাকা খরচ হয় দেখে কিপটা পাবলিকরা এইটা এপ্লাই করতে পারবে না।

২৬ শে মে, ২০১৭ দুপুর ১২:২৯

চাঁদগাজী বলেছেন:


১৯৭১ সালে যারা ভলনটিয়ার হয়ে যুদ্ধ করে, প্রাণ দিয়েছেন, সেই জাতি তরিকা পেলে বসে থাকবেন না।

৯| ২৬ শে মে, ২০১৭ দুপুর ১২:২৯

দ্যা ফয়েজ ভাই বলেছেন: একটা সময় আস্থা ছিলো মানুষের আওয়ামী সরকারের প্রতি।বর্তমানে,তা কতটুকু আছে তা সন্দিহান।কি মনে হয় ১৯ এর নির্বাচনের ফলাফলের আগাম ধারণা হিসেবে আপনার মতামত জানতে চাই।

২৬ শে মে, ২০১৭ দুপুর ১২:৩১

চাঁদগাজী বলেছেন:


ভোটে শেখ হাসিনা জয়ী হয়ে বসে আছেন; তবে, ভোটকে কিভাবে এবার সাজাবে, সেটা বুঝতে সময় লাগবে; তবে, গতবারের নিয়ম প্রয়োগ হবে না।

২৬ শে মে, ২০১৭ দুপুর ১২:৩৪

চাঁদগাজী বলেছেন:


এবার পুরো বাংলাদেশে ১ দিনে ভোট না করার সম্ভাবনা আছে, হয়তো!

১০| ২৬ শে মে, ২০১৭ দুপুর ১:০১

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনা অতি কঠিন জিনিশ। তার দলের বেশির ভাগ লোকজনই ভালো না। লোভী। হাসিনা দলের লোকজনদের কথা শুনলে পিছিয়ে পড়বেন। তিনি চলবেন তার নিজের গতিতে। চাটুকারদের কথা শুনলে দেশ পিছিয়ে যাবে। কথা শুনতে হবে জনগনের।

১১| ২৬ শে মে, ২০১৭ দুপুর ১:০৯

অর্ক বলেছেন: গাজীসাহেব আপনার এই পোস্টটা কেমন যেন বায়বীয় বায়বীয় মনে হলো। পোস্টের প্রাসঙ্গিকতাই খুজে পাচ্ছি না। আপনার আগের কিছু পোস্টের মতো কেমন যেন গোলযোগপূর্ণ পোস্ট। লেখার উদ্দেশ্য, অর্থ, লক্ষ্য কিছুই বোঝা গেল না। এক জায়গায় লেখা, "অসমভাবে উন্নয়ন করছেন, যে ধরণের অ-সুসম বন্টন করছেন, যেভাবে অসম-সুযোগের সৃস্টি করছেন, মানুষের মৌলিক অধিকারসমুহকে যেভাবে দেখেন, নাগরিকদের সাথে উনার সরকারের যে সম্পর্ক, একজন নাগরিক হিসেবে কোনটাতে আমি সন্তুস্ট নই।" দ্বিমত পোষণ করছি। যথেষ্ট সুষম উন্নয়ন হচ্ছে। দারিদ্র্যের হার দশ বছরে অনেক হ্রাস পেয়েছে। এসব খালি চোখেই দেখা যায়। আপনি বোধহয় দীর্ঘদিন দেশে আসেন না! আর চাইলেই তো ভাই স্বর্গরাজ্য বানানে যায় না, তা আপনিও বেশ বোঝেন।
আরেক জায়গায় লেখেন, "সাম্প্রতিক সময়ে কিছু ঘটনা ঘটছে, যেখানে উনাকে দুর্বল মনে হচ্ছে।' অল্প শব্দে হলেও ঘটনাবলীর ওপর সংক্ষিপ্ত আলোকপাত করা অত্যন্ত আবশ্যক ছিল। এদেশের প্রধানমন্ত্রী বলেই শুধু নয়, এছাড়াও ওনার লেভেলের একজন সক্রিয় নেত্রীর জীবনে ঘটনা সবসময়ই বর্তমান, এর কোনও অতীত, সাম্প্রতিক বা আগামী নেই। রাজনীতিতে সক্রিয়তা ও ঘটনা পরিপূরক।
"তিনি একটা ব্যাপারে পিছিয়ে আছেন, নাগরিকদের মন জয় করার চেস্টা করেননি কোনদিন;" এই কথাটি কোনক্রমেই সমর্থনযোগ্য নয়। এমনকি আপনার পুরো লেখার সাথেও দারুণ সংঘর্ষীক। একে তো আপনিই বলছেন, "উনার বাবা উনাকে রাজনীতিতে আনতে চাননি; ঐতিহাসিক কারণে উনাকে আসতে হয়েছে; সেই আসাটা ছিল খুবই চ্যালেন্জিং। বাবার মৃত্যুর মহুর্তে তিনি ইউরোপে ছিলেন; সেদিনই তিনি জানতেন যে, উনাকে অনেক বাধা অতিক্রম করে, পরিবার নিশ্চিন্নকারীদের বিচার করতে হবে; বাবা যেসব ভুল করেছেন, সে ভুলগুলো করা যাবে না।  তাঁকে আওয়ামী লীগের অনেকেই রাজনীতি থেকে দুরে রাখতে চেয়েছিলেন, দেশের ভেতরের ও বাহিরের কিছু শক্তি উনাকে রাজনীতি থেকে দুরে রাখতে চেয়েছিলেন; তিনি সেইসব বাধা একে একে অতিক্রম করেছেন; তিনি আওয়ামী লীগের লাগাম হাতে নিয়েছেন প্রথম; তারপর, আওয়ামী লীগের যারা উনাকে চাননি, তাদের সাথে কথা বলেছেন, তাদের সবাইকে আওয়ামী লীগে রেখেছেন; কয়েকজন নিজের থেকে সরে গেছেন।"
এতো প্রতিকূলতা অতিক্রম করে তাঁর আজকের এপর্যায়ে আসা, তা নাগরিকদের মন জয় ব্যতিরেকে কিছুতেই সম্ভব হতো না। সুতরাং তাঁর বিরুদ্ধে আপনার উক্ত অভিযোগ বা মূল্যায়ন যাই বলি না কেন, নিতান্তই শিশুসুলভ বালখিল্যতা ছাড়া আর কিছু নয়। যা আপনার উচ্চতার ব্লগারের কাছ থেকে সচেতন পাঠক আশা করেন না। আমি বরং বলবো স্বাধীন বাংলাদেশে নাগরিকদের মন জয়ের ক্ষেত্রে তিনি সর্বাগ্রে, তিনি তাঁর কাজের মাধ্যমে নাগরিকের মন জয় করেছেন।
আমি নিশ্চিত আর কেউ না হলেও আপনি খুব ভাল বোঝেন যে শেখ হাসিনা না হলে আজকে দেশের পরিস্থিতি কতোটা বিভীষিকাময় হতো, নির্ঘাত আরেকটা পাকিস্তান এখানে দেখতে হতো আমাদের, সার্বিকভাবে পৃথিবীর জন্য ক্ষতিকর, ব্যর্থ, পচা একটি রাষ্ট্র। যারা নিজেদের দেশে একটি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ পর্যন্ত আয়োজন করতে পারে না।
আপনি আপনার লেখায় আরো মনোযোগ দিন। আরো সিরিয়াসলি লিখুন। ব্লগে আপনার জনপ্রিয়তা এর দাবী রাখে।

১২| ২৬ শে মে, ২০১৭ দুপুর ২:০৩

সাওরন বলেছেন: অর্কের সাথে সহমত

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.