নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনা মুখ না খুললে সবকিছু রহস্যময় থেকে যাচ্ছে

২৬ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:৪৮



শেখ হাসিনা বারবার বলেছেন যে, জাতিকে তিনি ভালোবাসেন, দরকার হলে জাতির জন্য প্রাণ দেবেন, তবুও জাতির কোন ক্ষতি বা অনিষ্ট হতে দেবেন না। কিন্তু উনার ৪১ বছরের (১৯৭৫ -১৯১৭) রাজনীতি সেটা পুরোপুরি সাপোর্টও করছে না; যেমন, তিনি ১৯৮১ সাল থেকে আওয়ামী লীগের সভাপতি পদে আছেন, গণতান্ত্রিক পদ্ধতি অনুসরণ করেননি; তিনি ১৯৮১ সাল থেকে আওয়ামী লীগের সভাপতি থাকায়, মানুষের একটা ধারণা হয়ে গেছে যে, দল উনার বাবার ছিল, এখন উনার; মানুষের এই ভুল ধারণা জাতির বিকাশের জন্য বিশাল অন্তরায়; আসলে, দল থাকে মানুষের, দলের সদস্যদের, এবং সদস্যদের নিযুক্ত কর্মকর্তারা দল চালান। এই শুরুতে গলদ থাকায়, তার প্রভাব সর্বত্র ছড়িয়ে পড়েছে; যেখানে দলের প্রতি উনার দায়িত্ব থাকার কথা, সেখানে দলের লোকদের প্রত্যেকেরই উনার প্রতি অন্ধ আনুগত্য থাকতে হচ্ছে; ব্যক্তির আনুগত্য নিশ্চয় রাজনীতির অংশ হতে পারে না।

শেখ হাসিনার রাজনৈতিক জীবন বেশ রহস্যময় ও চ্যালেন্জিং ছিল বরাবরই; উনি অতি সহজ কোন ব্যক্তিত্ব নন; উনার বাবা উনাকে রাজনীতিতে আনতে চাননি; ঐতিহাসিক কারণে উনাকে আসতে হয়েছে; সেই আসাটা ছিল খুবই চ্যালেন্জিং। বাবার মৃত্যুর মহুর্তে তিনি ইউরোপে ছিলেন; সেদিনই তিনি জানতেন যে, উনাকে অনেক বাধা অতিক্রম করে, পরিবার নিশ্চিন্নকারীদের বিচার করতে হবে; বাবা যেসব ভুল করেছেন, সে ভুলগুলো করা যাবে না।

তাঁকে আওয়ামী লীগের অনেকেই রাজনীতি থেকে দুরে রাখতে চেয়েছিলেন, দেশের ভেতরের ও বাহিরের কিছু শক্তি উনাকে রাজনীতি থেকে দুরে রাখতে চেয়েছিলেন; তিনি সেইসব বাধা একে একে অতিক্রম করেছেন; তিনি আওয়ামী লীগের লাগাম হাতে নিয়েছেন প্রথম; তারপর, আওয়ামী লীগের যারা উনাকে চাননি, তাদের সাথে কথা বলেছেন, তাদের সবাইকে আও্য়ামী লীগে রেখেছেন; কয়েকজন নিজের থেকে সরে গেছেন।

তিনি বাবা ও পরিবারের হত্যাকারীদের দেশের প্রচলিত আইনে বিচারের সন্মুখীন করেছেন। যারা বে-আইনীভাবে ক্ষমতা নিয়ে গিয়েছিল তাদেরকে কন্ট্রোলে আনতে উনার দরকারের চেয়ে অনেক বেশী সময় লেগেছে, কিন্তু এনেছেন। আমি উনার গুণগান গাচ্ছি না, আমি যা দেখেছি; আপনারা যা দেখছেন, সেটাই বলার চেস্টা করছি।

তিনি একটা ব্যাপারে পিছিয়ে আছেন, নাগরিকদের মন জয় করার চেস্টা করেননি কোনদিন; এই কাজটা উনার জন্য সহজ হওয়ার কথা ছিল; কিন্তু তিনি এখানে বেশ পিছনে পড়ে আছেন। এদেশের মানুষ বৃটিশ কলোনী থেকে বের হওয়ার পর থেকেই একটি সুখী জাতি হিসেবে দাঁড়াতে চেয়েছেন, মানুষ সেজন্য মুল্যও দিয়েছেন, সেই চাওয়াতে উনার নামও আছে; মানুষকে ৪৬ বছরে সেই সুযোগ দেয়া হয়নি; সেই সুযোগ দেয়ার মতো সম্পদ ও প্রাকৃতিক অবস্হা ১৯৭২ সাল থেকেই বিরাজ করে আসছে।

দেশের সাম্প্রতিক কিছু ঘটনা ঘটছে, যেগুলো দেশের নাগরিকদের জন্য বেশ চিন্তার বিষয়, মানুষের আধুনিক রাজনৈতিক ভাবনা ও জীবনযাত্রার অগ্রগতিকে থামানোর প্রচেস্টা করা হচ্ছে; এখানে অনেকে শেখ হাসিনার সরকারের সঠিক অবস্হান অনুমান করতে পারছেন না; উনি জাতির জন্য ভালো না করতে পারলেও, উনার সরকারের সময়, উনার কোন ভুলের জন্য জাতির আধুনিক ভাবনা যেন বন্দী না হয়, সেটাই মানুষ চাইবে কমপক্ষে। উনার সাম্প্রতিক কিছু কথা মানুষের কাছে রহস্য হয়ে রয়েছে।

মন্তব্য ২৬ টি রেটিং +০/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে মে, ২০১৭ রাত ৮:০৯

কানিজ রিনা বলেছেন: আমিত দেখছি আধুনিকের নামে প্রধান মন্ত্রী
সর্বজনীন মানুষের হাতে সেলুলার ফোন দিয়ে
নেট দুনিয়ায় দেশের মানুষ আধুনিক থেকে
আধুনিকত্ব্যে পৌছে গেছে। সরকারী ভাবে
এ বিষ ফোঁড়া লাগাম ধরা কঠিন।
আধুনিকতার নামে নেশাখোর টাকা ওয়ালা
বেটারা ছলেবলে বলে কৌসলে নারী ধর্ষন
শুরু হয়েছে। রাতারাতি কটিপতি বনে যাওয়া
দূর্নীতিবাজ নেশা ব্যবসায়ীরা ভার্সিটি কলেজে
তাদের চামুন্ডা চেলাদের দিয়ে নেশা দ্রব্য
সাপলাই দিচ্ছে। আধুনিকতার নামে নেশাও
বেশ বৈচিত্রতা পেয়েছে। বড় বড় হোটেল
রেস্টুরেন্টে মদ খাওয়া আধুনিক ব্যবসায়ী
সাহেবরা মিটিং কনফারেন্সে কোটটাই পড়া
লোকের অভাব নাই। হায় আধুনিকতার নামে
মদেল পরিবার গুল কিভাবে ধ্বংস হচ্ছে তা
বলার ভাষা নাই। আধুনিকতায় বাংলাদেশ
পাস্চাত্যের সাধীনতায় পৌছে গেছে।
যা আমাদের দেশের সামাজীকতায় মেনে
নেওয়া খুবই কঠিন। ধন্যবাদ।

২৬ শে মে, ২০১৭ রাত ৮:১৯

চাঁদগাজী বলেছেন:

আও্য়ামী লীগ বিশ্বাস করে যে, ক্ষমতা ধরে রাখতে হলে দলের লোকদের হাতে টাকা থাকতে হবে, যেভাবেই হোক, টাকার মালিক হতে হবে।

৪৬ বছরে সবগুলো রাজনৈতিক দল, সরকার, প্রশাসন এগুলো করেছে; দরিদ্র দেশে ক্যাপিটেল দখলের পদ্ধতি এগুলো; এগুলো করে, এখন অনেকেই আসল ব্যবসায়ী হয়ে গেছে; কিন্তু প্রাথমিকভাবে এভাবেই লাখ লাখ, কোটী কোটী টাকা আয় করেছে। প্রথম সেলুলার টেলিফোন মনোপলি ব্যবসা করে বিএনপি'র মোরশেদ খান দেশের বিলিওনিয়ার হয়েছেন; এখন ব্যবসা করেন সিংগাপুর ও হংকং এ

২| ২৬ শে মে, ২০১৭ রাত ৯:০২

সরল অংক বলেছেন: লেখাটা যুক্তিযুক্ত। কিন্তু একজনের নালিশ দেখলাম...

২৬ শে মে, ২০১৭ রাত ৯:১০

চাঁদগাজী বলেছেন:



নালিশের শেষ নেই, যাদের মা আছেন, তাদের জন্য নালিশ করার মতো একটা যায়গা আছে পৃথিবীতে।

৩| ২৬ শে মে, ২০১৭ রাত ৯:৫৮

জেন রসি বলেছেন: সবচেয়ে বড় ভুল হবে আওয়ামীলীগকে পুরোপুরি সাম্প্রদায়িক দলে পরিনত করে ফেলা। এবং সেটাই এখন করা হচ্ছে।

২৬ শে মে, ২০১৭ রাত ১০:০২

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগের একাংশ শেখ সাহেবের বিপক্ষে গিয়েছিল; শেখা হাসিনার বিপক্ষেও ছোট একটা অংশ গিয়েছিল; এখন কি ভেতরে তেমন কিছু ঘটছে? উনাকে একটু অন্য রকম মনে হচ্ছে!

৪| ২৬ শে মে, ২০১৭ রাত ৯:৫৯

অস্থায়ী জীবন বলেছেন: দেশের নিয়মিত ব্যাংক লুট আর ধর্ষন নিয়ে কিছু বলেন!

২৬ শে মে, ২০১৭ রাত ১০:০৫

চাঁদগাজী বলেছেন:


দেশের মানুষ ধর্ষণ নিয়ে বিশাল প্রতিবাদ করেছেন; আশাকরি, একটা সুরাহা হবে।

ব্যাংক লুটের পুরো খবর আমরা পাচ্ছি না; আমরা যা দেখছি, ঘটনা তার থেকে অনেক বড়; দেখা যাক, কিছু বুঝলে লিখব।

৫| ২৬ শে মে, ২০১৭ রাত ১০:৩৮

শরীফুর রায়হান বলেছেন: ক্ষমতায় থাকলে নাগরিকদের মন জয় করতে না পারলেও অনেক সাপোর্ট পাওয়া যায়, কারণ নাগরিকদেরও ক্ষমতার লোভ আছে

২৬ শে মে, ২০১৭ রাত ১০:৪৮

চাঁদগাজী বলেছেন:


আইয়ুব খান, জেনারেল জিয়া, জেনারেল এরশাদ, বেগম জিয়া, শেখ হাসিনা, এরা মানুষের মন জয় না করেও সরকার চালাতে পেরেছেন।

৬| ২৬ শে মে, ২০১৭ রাত ১১:১১

সত্যপথিক শাইয়্যান বলেছেন: উনার সাম্প্রতিক কিছু কথা মানুষের কাছে রহস্য হয়ে রয়েছে।[/sb

একটি দেশের প্রধানমন্ত্রী রহস্যময়ী হতেই পারেন। অনেক কিছু ভাবতে হয় উনাদের। পাব্লিকলি সব কথা বলে ফেললে কান পেতে থাকা লোকজন সব শুনে ফেলতে পারে।

২৬ শে মে, ২০১৭ রাত ১১:২৬

চাঁদগাজী বলেছেন:


দেশের সাধারণ মানুষ অনেক কস্টে আছেন; প্রফেশালেন চাকুরী করে মানুষ বেতনের টাকায় চলতে পারছেন না ; মানুষ ঘরবাড়ী বিক্রয় করে বেআইনীভাবে ভুমধ্য-সাগর পাড়ি দিচ্ছেন, চট্টগ্রাম থেকে ট্রলারে ছড়ে মালয়েশিয়া যাচ্ছে; জীবনের ঝুঁকি নিয়ে মানুষ লিবিয়া যাচ্ছে; এই অবস্হায় "রহস্য" ইত্যাদি সাধারণ মানুষের জন্য ভয়ংকর পরিস্হিতি; কিছু ঘটলে সাধারণ মানুষ মরবে; ২০১৫ সালে আওয়ামী লীগেরও বিএনপি'র কেহ মরেনি, মরেছে ৪০০ সাধারণ মানুষ, পংগু হয়েছে ৩০০।

৭| ২৬ শে মে, ২০১৭ রাত ১১:৫২

ধ্রুবক আলো বলেছেন: এই সেই পোষ্ট যার জন্য ব্লগার অর্ক সাহেব এতো বড় পোষ্ট ছেড়েছেন!!
আপনি তো প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেশ উপকারী করে দিলেন, এখানে তো আমার দেখা মতে এমন কোনো কথা লেখেন নি যার দরুন খারাপ লাগবে বরং ভালো কথাই লিখেছেন।

এটা সত্য উনি দেশ পরিচালনায় অনেক ক্ষেত্রেই ব্যর্থ, যেমন নাগরিকদের মন জয় করতে পারেননি কথা সত্য।

২৭ শে মে, ২০১৭ রাত ১২:০০

চাঁদগাজী বলেছেন:


আগের পোস্টের ১ম প্যারাটি অন্য রকম ছিল, সারমর্ম হলো যে, শেখ হাসিনার সরকারের অসম উন্নয়ন, অ-সুসম বন্টন, নাগরিকদের অধিকার খর্ব, উন্নয়নের ফসল সামান্য কিছু মানুষ কর্ত্তৃক দখল, জনতার সাথে শেখ হাসিনার দুরত্ব নিয়ে আমি কথা বলেছিলাম; সেগুলো অর্কের পছন্দ হয়নি। আমার ধরণা, ২/৩ কোটী আওয়ামী লীগের মানুষ এগুলো পছন্দ করতে চাইবে না; তা স্বাভাবিক। অর্ক অকারণে চীৎকার দিচ্ছেন, মনে হয়।

৮| ২৭ শে মে, ২০১৭ সকাল ৯:৫৭

সিনবাদ জাহাজি বলেছেন: আজ পর্যন্ত বাংলাদেশের কোনো রাজনীতিজীবিই দেশের মানুষের ক্থা ভাবেনি।

২৭ শে মে, ২০১৭ দুপুর ১:৫২

চাঁদগাজী বলেছেন:


এদের ভাবনাশক্তি খুবই সীমিত; আচার অনুষ্ঠানে, রাজনৈতিক সভায় এদের বক্তব্য শুনে দেখেন, এরা গাধার মত আশেপাশের ঘাস ছাড়া কিছুই দেখে না।

৯| ২৭ শে মে, ২০১৭ সকাল ১০:১৭

রক বেনন বলেছেন: কিন্তু এভাবে আর কতদিন? আর কতদিন চলবে এই সব?

২৭ শে মে, ২০১৭ দুপুর ১:৫০

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা এর থেকে হয়তো ভালোভাবে দেশ চালাতে জানে না; আমাদের রাজনীতিবিদরা এটুকুই জানে।

১০| ২৭ শে মে, ২০১৭ বিকাল ৩:০৬

বিদ্রোহী সিপাহী বলেছেন: ইতিহাস কি তাই বলছে? বাংগালীরা এর থেকে ভাল দেশ চালাতে জানে না?
রাজনীতিবিদদের চারিত্রিক অন্তঃসারশূণ্যতা সাধারন মানুষের ভিতরেও চলে এসেছে।

২৭ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:১১

চাঁদগাজী বলেছেন:


শেরে বাংলা ভালো চালায়েছেন, তবে বৃটিশ বাংলা। এখনকারগুলো গর্দভ

১১| ২৭ শে মে, ২০১৭ বিকাল ৫:৩৩

মূর্ক্ষের পিতা হস্তী মূর্ক্ষ বলেছেন: Sir, mysterious land, mysterious politicians. We are bukachuda. Sorry for this word. Thanks for this post.

২৭ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:১৩

চাঁদগাজী বলেছেন:


দেশে ৩০ লাখ মানুষ প্রাণ দিলেন, তাদের ছেলেমেয়েগুলোকে শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেব স্কুলে নেয়নি; ইহা কি ভালো মানুষের দেশ?

১২| ২৭ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:৫৯

ডঃ এম এ আলী বলেছেন: খোলা মন নিয়ে যথাযথ মন্তব্য দিয়ে এই শিক্ষিত অতি সচেতন ব্লগের এ মাথা থেকে সে মাথা পর্যন্ত প্রায় সকল ঘরেই আপনার মুল্যবান ও আন্তরিক পদচারনা দেখা যায় , সকলকে বলে আসেন মনের কথাটা খুলে , কিন্ত অনেক জায়গায় অনেকেরই আপনার সম্পর্কে কেমন কেমন মন্তব্যও দেখা যায় যথেস্ট পরিমানে , যদিও দেখা যায় পোষ্টের মেরিট অনুযায়ী উপযুক্ত মন্তব্‌ই করেছেন সেখানে । কথা হল পারছেন কি সকলের মন জয় করতে ?, এই যদি হয় ছোট একটি ব্লগ পরিবারে, তাহলে ১৬ কোটি ননান মত ও পথের মানুষের দেশে কোন মানুষের পক্ষে কি সম্ভব সকল মানুষের মন জয় করে দেশ চালনা করা । কিছু মানুষ থাকবেই তাদের মিডিয়া নিয়ে পক্ষে বিপক্ষকে কথা বলার জন্য । তাই এ নিয়েই আমাদেরকে চলতে হবে , কে মন্দের ভাল সেটা দেখা ছাড়া আমাদের তেমন কিছু করার আছে বলেতো দেখা যায়না এ মহুর্তে !!! একটু এ দিক সেদিক হলে যে দেশে পাবলিক ইউটার্ন করে চোখের পলকে ভয়ে কিংবা নির্ভয়ে, যেমনটি ঘটেছিল বাকশাল কায়েমের কালে ,সে দেশে খোলা মন নিয়ে সকলকে জানান দিয়ে কাজ করবে এমন চিন্তা কি সহজে কারো মাথায় আসবে আর কোন কালে !!! যতদিন পর্যন্তনা দেশের লোক জন পকৃত শিক্ষা ও গনতান্ত্রিক মুল্যবোধে নীজে নীজে জাগ্রত না হবে ততদিন পর্যন্ত খেলা রাম খেলে যা এটাই ঘটতে থাকবে !!!

২৭ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:০৭

চাঁদগাজী বলেছেন:


সঠিক বলেছেন, মানুষের মাঝে ভাবনার উদয় না হলে, সমস্যা থেকে যাবে, সমাধান বের করা সম্ভব হবে না; কারণ, রাজনৈতিক সমাধান হচ্ছে পুরো জাতির জন্য; জাতির ভাবনা এখনো তরল অবস্হায়, সেটাকে ক্রিস্টালে পরিণত করার জন্য শিক্ষার প্রসার ঘটানোর চেস্টা করতে হবে। যারা দেশ চালাচ্ছে, তারা বুঝতে পারছে যে, দেশের পড়ালেখা খোঁড়া, তাই তাদের সন্তানেরা সবাই বিদেশে, নতুন রবার্ট ক্লাইভ গোষ্টী দেশে ফিরে কলোনীর দায়িত্ব নেবেন।

১৩| ২৭ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:১৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আলোচনা সমালোচনা থাকবেই, এর মধ্য থেকে ভালোটা বের হবে এমন আশা আমারও। তবে

সুযোগ দেয়ার মতো সম্পদ ও প্রাকৃতিক অবস্হা ১৯৭২ সাল থেকেই বিরাজ করে আসছে। - এখানে একটা ব্যাপার হয়তো থেকে গেছে। আমি একমত হতে পারিনি।

১২ নং মন্তব্যে আর শ্রদ্ধা কৃতজ্ঞতা আর আপনর মন্তব্য পাওয়ার আশায়

শুভকামনা রইল আপনার জন্য

২৭ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:৪৪

চাঁদগাজী বলেছেন:


আপনার মনে আছে, ১০০ টাকার ১টা নোট দিয়ে আপনার বস আপনাকে সারাদিনের জন্য অফিসের কাজে পাঠায়ে দিয়েছিলেন? আসলে, সেদিন আপনাকে ৫০০ টাকা দেয়ার মত সম্পদ আপনাদের ডিপার্টমেন্টে ছিল।

১৯৭২ সালে বিশ্ব ব্যাংক বাংলাদেশকে ৩ বিলিয়ন ডলার ঋণ দিতে চেয়েছিলো; আজকের দিনে সেটার মুল্য হবে ২০ বিলিয়ন ডলার; তাজুদ্দিন সাহেব সেই ঋণ নেননি; সারে ৭ কোটী রাতারাতি চাকুরী পেতে পারতো, কাজের অভাব ছিল না। ১৯৭২ সালে যেই সুযোগ ছিল আজ টা নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.