নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

কিছু ব্লগার লিখেন, "একা সরকারের পক্ষে সবকিছু করা সম্ভব নয়"

১৫ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:১৮



আসলে, সরকারের পক্ষে কোন কিছুই একা করা সম্ভব নয়; যদি সম্ভব হতো, ইয়াহিয়া খানই ১৯৭১ সালে জয়ী হতো! জনতা সরকারের সাথে মিলে কাজ করে, যদি সেই সরকার "পপুলার সরকার" হয়ে থাকেন; শেখ হাসিনার বর্তমান সরকার পপুলার সরকার নয়; হয়তো, সর্বাধিক বেগম জিয়ার সরকার থেকে তুলনামুলকভাবে ভালো সরকার; বেগম জিয়ার সরকার পপুলার সরকার ছিলো না; এরশাদের সরকার পপুলার সরকার ছিলো না। এমন কি ১৯৭২ সালে, শেখ সাহেবের সরকার খুব অল্প সময়ে পপুলারিটি হারায়েছিল।

কোন দেশের সরকার একা কিছু করে না; সরকারের মুল কাজ হলো, সঠিক নীতি বা সঠিক তত্ব চালু করা; সঠিক নীতি সব নাগরিককে সমান সুযোগ দেয়, নাগরিকের মৌলিক অধিকার সংরক্ষণ করে, ও উহার উন্নয়ন করার প্রচেস্টা চালায়। নাগরিক যখন দেখে, সরকার তার জন্য কাজ করছে, নাগরিক ঝাপায়ে পড়বেন; কিন্তু নাগরিক যখন দেখেন, সরকার সব নীতি রীতি করছেন সালমান রহমান, ফালু, কর্ণেল ফারুক, বসুন্ধরার জন্য, নাগরিক জানে ফালু কালুরাই সরকারের জন্য সব করবে, নাগরিকেরা ছাগলের তিন নম্বর বাচ্ছা।

আমার গত কালকের পোস্টে, একজন ব্লগার বলেছেন, "গরীব মানুষ যদি বেহিসেবীভাবে সন্তানের মা-বাবা হন, সরকার কিভাবে এত পরিমাণ বাচ্চাদের ভার নেবেন, টোকাই তো হবেই"। যদিও আপাত দৃস্টিতে মনে হয় যে, উনার কথায় যুক্তি আছে, আসলে উনার যুক্তি সঠিক নয়: পশ্চিমে, বুড়ো বয়সে মানুষ কার উপর বেশী আস্হা রাখেন, সরকারের উপর, নাকি নিজের সন্তানদের উপর? আমাদের দেশের দরিদ্র মানুষ বুড়ো বয়সে কি সরকারে উপর আস্হা রাখতে পারেন? পারেন না; কারণ, সরকার পপুলার সরকার নন।

সরকার যদি মানুষের সাথে কাজ করেন, মানুষ সরকারের সাথে কাজ করার সুযোগ পায়; শেখ হাসিনার সরকার পপুলার নন; কারণ, এই সরকার খুবই ছোট একটি শ্রেণীর স্বার্থ রক্ষা করে চলেছেন; কোন পপুলার দাবীর প্রতি এই সরকার দৃস্টি দেননি। রাজনৈতিক, অর্থনৈতিক বিষয় বাদ দিলাম; সামান্য তনু হত্যার ব্যাপারে সরকার মানুষের সাথে যোগ দেয়নি; তনু হত্যার ব্যাপারে মানুষ স্বয়ং শেখ হাসিনার হস্তক্ষেপ চেয়েছিলেন; শেখ হাসিনা যদি কুমিল্লায় এসে, ভিক্টরিয়া কলেজে একটা মিটিং করে বলতেন যে, আপনারা আমার সাথে থাকেন, আইনানুযায়ী তথ্য সংগ্রহ করে, একটা হটলাইনে জানান; পুলিশ তার কাজ করুক, কুমিল্লার মানুষ সত্য বের করতে সাহায্য করুক; দু'টোর সমন্ময়ে বিচার হবে; তা'হলে মানুষ সরকারের সাথে কাজ করার সুযোগ পেতো।

আসলে, বাংলাদেশের মানুষ সব সময় সরকারকে, পুলিশকে, প্রশাসনকে এড়িয়ে চলেছে; তারা এদেরকে ভয় পায়; কারণও আছে; মানুষের যদি কারণ থাকে সরকারেক এড়িয়ে চলার, তারা কিভাবে সরকারের সাথে কাজ করবে?

মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:২৪

সাহিদা সুলতানা শাহী বলেছেন: বাস্তব চিত্র তুলে এনেছেন।

১৫ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৩০

চাঁদগাজী বলেছেন:


সরকার থেকে পালিয়ে বেড়ান বেশীর ভাগ সাধারণ মানুষ; এখন থেকে মাহমুদুর রহমান মান্নাও পালিয়ে বেড়াবে।

২| ১৫ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৩১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: এদেশের মানুষ সব সময় উপেক্ষিত ছিল এখনো আছে। যারা সুযোগ পেয়েছে লুটেপুটে খেয়ে পকেট ভারি করেছে।

সরকার দুটি শ্রেণি তৈরি করে রেখেছে:
এক. প্রশাসন
দুই. বেনিফিসিয়ারী

এদের কাজ হলো সরকারের স্তুতি গাওয়া।

১৫ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৩৪

চাঁদগাজী বলেছেন:


এই ২ শ্রেণী সরকারের সাথে কাজ করছে; সাধারণ মানুষ পুলিশ দেখলেই দুরে থাকতে চায়।

প্রাইম মিনিস্টারের গাড়ী যাবার সময় সাধারণ মানুষকে দুরে সরায়ে দেয়া হয়; এরার গিয়ে সরকারের সাথে কাজ করুন।

৩| ১৫ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৫৪

আমি চির-দুরন্ত বলেছেন: রাজনীতিবিদ আর পুলিশকে মানুষ এখন ভুলেও বিশ্বাস করে না। সবসময়ই তাদের এড়িয়ে চলতে চায়।

সরকারের বেশিরভাগ সিদ্ধান্তের/কাজের আউটপুট জনগনের নাগালে পৌছায় না। যে ধরনের কাজই করুক না কেনো , আউটপুট কিছু নির্দিস্ট ব্যাঙরাই ভোগ করে।


১৫ ই জুলাই, ২০১৭ রাত ৯:৩৭

চাঁদগাজী বলেছেন:


সরকারের সাথে মানুষের যোগাযোগের, বা লেনদেনের কোন পথই নেই; বেগম জিয়া একবার আমাদের এলাকায় বক্তৃতায় বলেছিলেন, "আসুন সবাই মিলে দেশ গড়ি"; কিন্তু কোথায় আমরা উনার সাথে কাজ করবো? কোন প্রজেক্টে, কোন অফিসে, কোন মাঠে, কখন?

৪| ১৫ ই জুলাই, ২০১৭ রাত ৮:২৭

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: সব চোর ।
সব ঘুষ খোর,
তাই সবাই পারে শুধু দৌড়। B-)

১৫ ই জুলাই, ২০১৭ রাত ৯:৩৩

চাঁদগাজী বলেছেন:


সাধারণ মানুষ নিজে নিজে এটা সেটা করছে, সরকার বরং বাধা দিচ্ছে

৫| ১৫ ই জুলাই, ২০১৭ রাত ৯:৩৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ঠিকই তো বলি, একা সবকিছু করা কিভাবে সম্ভব!!

১৫ ই জুলাই, ২০১৭ রাত ৯:৪৫

চাঁদগাজী বলেছেন:


সরকারের ভয়ে দেশের মানুষ নিজকে লুকায়ে রাখে; পুলিশ, মিলটারী ও প্রশাসনের লোকদের ভয় পায় না, এমন সাধারণ মানুষ খুব বেশী নেই বাংলাদেশে

৬| ১৫ ই জুলাই, ২০১৭ রাত ১০:০১

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ভোটের আগে এক.ভোটের পরে আরেক, সত্যি বলতে কী এ দেশের রাজনীতিকগণ মগজহীন; এরা বোঝে না জনগণের সাথে না থাকলে পরবর্তীতে সমর্থন পাওয়া যায় না! জনগণ ভিন্ন কাউকে খোঁজেন ।

১৫ ই জুলাই, ২০১৭ রাত ১০:০৫

চাঁদগাজী বলেছেন:


এরা কলা ব্যবসায়ী, একবার ফল পাবার জন্য গাছ রোপন করে।

৭| ১৫ ই জুলাই, ২০১৭ রাত ১০:২৮

শূন্যনীড় বলেছেন:

কোন দেশের সরকার একা কিছু করে না; সরকারের মুল কাজ হলো, সঠিক নীতি বা সঠিক তত্ব চালু করা; সঠিক নীতি সব নাগরিককে সমান সুযোগ দেয়, নাগরিকের মৌলিক অধিকার সংরক্ষণ করে, ও উহার উন্নয়ন করার প্রচেস্টা চালায়।" --- নিঃসন্দেহে ভালো কথা। তবে এত তাড়াতাড়ি এইসবের ফল পাওয়াও সম্ভব না মনে হয়।

১৫ ই জুলাই, ২০১৭ রাত ১০:৩৪

চাঁদগাজী বলেছেন:


আজকের পৃথিবীতে ফাইন্যানসিয়াল ও টেকনোলোজীর সমন্ময় ঘটায়ে, প্রজেক্ট শুরু করার আগেও ফল পাওয়া সম্ভব।

৮| ১৫ ই জুলাই, ২০১৭ রাত ১১:২০

তপোবণ বলেছেন: সরকার সব সময় থাকে স্তুতি গায়কদের দ্বারা বেষ্ঠিত। সুনির্দিষ্ট তথ্য-উপাত্ত তার কাছে পৌঁছায়না। অসৎ লোক দ্বারা পরিবেষ্ঠিত সরকার অসৎই হবে। সরকারের প্রধান নীতি আর কিছু না হয়ে যদি শুধু বিরোধী নিধনে মশগুল থাকে তাহলে সেটা আর জনগণের সরকার থাকে কি করে? 'জনগণের সরকার' কথাটা শুনতে যত সহজ বাংলাদেশের সরকার গুলোর কাছে এই 'জনগণ'ই প্রধান আতঙ্ক! আর তাইতো ভোট বিহীন ছল চাতুরীর গণতন্ত্র চালু হয়েছে।

চমৎকার লিখেছেন। ধন্যবাদ।

১৫ ই জুলাই, ২০১৭ রাত ১১:২৫

চাঁদগাজী বলেছেন:



আমি এও শুনে আসছি যে, চাটুকারদের কারণে শেখ হাসিনা আসল সমস্যা বুঝতে পারছেন না; আমি তা বিশ্বাস করি না; কারণ, আওয়ামী লীগে যেই লোক উনার থেকে বেশী বুঝার সম্ভাবনা, সেই লোকের স্হান আওয়ামী লীগে নেই।

৯| ১৫ ই জুলাই, ২০১৭ রাত ১১:৪৯

রাজীব নুর বলেছেন: ছোট্র একটা দেশ। মানুষ বেশী। নানান সমস্যা থাকবেই।
দরিদ্র একটা দেশে রাতারাতি সব সম্ভব না। চিন্তা করে দেখুন, আজ থেকে ২৫ বছর আগে বিক্রমপুর যেতে সময় লাগতো- ৭/৮ ঘন্টা। আর এখন সময় লাগে এক ঘন্টা।

১৬ ই জুলাই, ২০১৭ রাত ১২:১৮

চাঁদগাজী বলেছেন:


২৫ বছর পুর্বেও সমস্যা ছিলো; ৪৬ বছর আগেও সমস্যা ছিলো; সমস্যা দিনে দিনে জমা হচ্ছে!

এখন বিক্রমপুর যাবার সময় কমে এসেছে; কিন্তু বিক্রমপুরের শতকরা কতভাগ বউয়ের স্বামী বিদেশে চলে গেছে; ওরা তো বাসে সন্ধ্যায় আর ফিরে না।

যা হচ্ছে, এগুলো সন্মিলিত প্রচেস্টা নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.