নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

সৈন্য নেই, সামন্ত নেই, এত জেনারেল? (সামুর প্রতি অনুরোধ )

৩০ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৪৯



দেশের বিগত কয়েক বছরের খারাপ কিছু ঘটনা-প্রবাহের কারণে ব্লগিং'এ বেশ ভাটা পড়েছিল, ব্লগিং সম্পর্কে ভুল ধারণার সৃস্টি হয়েছিল; নতুন ব্লগারের সংখ্যা কমে এসেছিল; অনেক সুপরিচিত ব্লগার শ্লো হয়ে গিয়েছিলেন; সেটা আজও অনুভব করা সম্ভব। কিন্তু শিক্ষা সব সময় ভয়কে জয় করে; সেটা পরিলক্ষিত হচ্ছে।

গতকিছু বছরের মাঝেই ব্লগারেরা নবীন দক্ষ লেখক হিসেবে নিজেদের স্বাক্ষর রেখেছেন বই মেলায়। ক্রমগত আলোচনা, সমালোচনার মধ্য দিয়ে রিফাইন করা এক নতুন জেনারেশনের জন্ম হয়েছে এই দেশের শিক্ষিতদের মাঝে, এঁরা ব্লগার; এঁদের অবজারভেশন, এনালাইসিস ক্ষমতা অনেকের চেয়ে বেশী; এঁদের মনোভাব ও ভাবনার জগত হবে পরিস্কার!

আমরা বাংগালীরা পাঠানদের মত স্বাধীন, অনেক সময় হাইওয়ের মাঝখান দিয়ে হাঁটি, বাস-ট্রাক পাশ কাটিয়ে চলুক, আমি আমার রাস্তা ছাড়বো না; ফলে, মাঝে মাঝে ধাক্কাও খেতে হয়। ব্লগিং'এর বেলায়ও সেই নিয়ম কাজ করেছিল; কিন্তু আজ, সময়ের সাথে নতুন জেনারেশনের ব্লগারেরা সবকিছুকে লজিক্যালী নিচ্ছেন।

নতুন ব্লগার হিসেব নিয়ম কানুন না বুঝে, বা মাঝে মাঝে ইমোশানেল হওয়ার কারণে, বেশ কিছু ব্লগার সোজাসুজি "জােনারেল" হয়ে গেছেন; এঁদের সংখ্যা বেশ বেড়ে গেছে। এঁদের সৈন্য সামন্ত নেই, কিন্ত জেনারেল! একজন ব্লগারের জন্য সবচেয়ে বড় কস্ট হলো, সামনের পাতায় না লিখতে পারা, বা কমেন্ট করতে না পারা; আমি সেটা বিশালভাবে অনুভব করেছি। সামুই একমাত্র যায়গা, যেখানে শিক্ষিত মানুষরা জেনারেল হতে চান না; মিলটারীতে সবাই জীবনে একবার জেনারেল হওয়ার জন্য প্রাণ দিতে প্রস্তুত।

সামুকে দেশের আইন ও ব্যবসায়িক নিয়ম কানুন মেনেই এই বিরাট অর্গেনাইজেশন চালাতে হয়, সেটা আমরা বুঝি; এবং সামুও জানেন যে, এটা সাধারণ কোন ব্যবসা বা কর্পোরেশন নয়, দেশের সবচেয়ে বেশী চিন্তাশীল মানুষদের সমন্ময় ঘটিয়ে, মানুষের মননের ব্যবসা: কবি, সাহিত্যিক, সায়েন্স, টেকনোলোজী, রাজনৈতিক, ধর্মীয় মনোভাবের মানুষদের এক মিলন-মেলার সমন্ময় করা।

সামুর প্রতি অনুরোধ থাকবে, যাঁরা জেনারেল হয়ে আছেন, মনোকষ্টে আছেন, তাঁদেরকে পুনরায় আরেকটা চান্স দেয়ার জন্য; সুযোগ পেলে তাঁরা নিশ্চয় সুযোগের গুরুত্ব বুঝবেন; তাঁরা নিজের প্রিয় ব্লগ সামুকে ঝামেলায় ফেলবেন না; সামুকে ধন্যবাদ।



মন্তব্য ৮৭ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৮৭) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুলাই, ২০১৭ রাত ৮:০৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: যার যেখানে ক্ষমতা আছে সেখানে কাজে লাগানো উচিৎ। মডু এই নীতি অবলম্বন করছে।

৩০ শে জুলাই, ২০১৭ রাত ৮:০৭

চাঁদগাজী বলেছেন:


জেনারেলদের ডিমোসান করা হোক, এরা জেনারেল হিসেবে ভালো করছেন না; এঁদের সাধারণ সৈনিক করা হোক।

২| ৩০ শে জুলাই, ২০১৭ রাত ৮:০৫

ধুতরার ফুল বলেছেন: আপনাকেও ধন্যবাদ আমাদের সমস্যা টা বোঝার জন্য।

৩০ শে জুলাই, ২০১৭ রাত ৮:১৩

চাঁদগাজী বলেছেন:


আশাকরি সামু জেনারেলদের কস্ট বুঝতে পারবেন, লেখকেরা অসাধারন মানুষ; তাঁদের জন্য সবকিছু স্পেসালী দেখতে হয়!

৩| ৩০ শে জুলাই, ২০১৭ রাত ৮:০৮

সাদা মনের মানুষ বলেছেন: সামুতে জেনারেল হতে মুন্চায় :D

৩০ শে জুলাই, ২০১৭ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:


কয়েকদিন থাকার পর, তারকা ও বুট ফেরত দিতে চাইবেন।

৪| ৩০ শে জুলাই, ২০১৭ রাত ৮:০৮

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: আমি বিশ্বাস করতে শুরু করেছি, পলাশমিঞাকে আর প্রমুশন দেবে না।

আমি বেশি বকবক করলে আমাকেও জেনারেল বানাবে :D

৩০ শে জুলাই, ২০১৭ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:


কোন অবস্হায় জেনারেল না হওয়ার চেস্টা করবেন; সামু সৈন্য-সামনত দেয় না।

৫| ৩০ শে জুলাই, ২০১৭ রাত ৮:০৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: নিকের শাস্তির মেয়াদ সম্পর্কে ব্লগারদের জানার অধিকার আছে। কারণ, যেহেতু নিয়মতান্ত্রিক ভাবে জেনারেল হচ্ছে তাই নিয়ম অনুযায়ী শাস্তির মেয়াদ উল্লেখ করতে হবে। সাজা আছে কিন্তু মেয়াদ নাই এইটা কিছু হইলো?

যার আচরণ সন্তোষ জনক মনে হবে মডু চাইলে তাকে আগে ছেড়ে দিবে।

৩০ শে জুলাই, ২০১৭ রাত ৮:১৮

চাঁদগাজী বলেছেন:


লেখকদের শাস্তি স্বল্পকালীন হলে ভালো হয়, শিক্ষিত মানুষরা সামান্যতেই বুঝতে পারেন।

৬| ৩০ শে জুলাই, ২০১৭ রাত ৮:১১

আমি চির-দুরন্ত বলেছেন: শুধু লেখক আর পাঠক এই দুই থাক। আর কিছু লাগবেই না

৩০ শে জুলাই, ২০১৭ রাত ৮:১৭

চাঁদগাজী বলেছেন:


এত জেনারেল হলে, কার কমান্ড কে শুনবেন?

৭| ৩০ শে জুলাই, ২০১৭ রাত ৮:১৭

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: জি, এবার আমি নিমের পাতা ঘি দিয়ে ভেজে খাব তবুও জেনারেল হব না প্রয়োজনে কম্পিউটার বন্ধ করে রাখব।

৩০ শে জুলাই, ২০১৭ রাত ৮:২২

চাঁদগাজী বলেছেন:


নোটীশগুলো সঠিকভাবে দেখলে সমস্যা এড়ানো সম্ভব।

৮| ৩০ শে জুলাই, ২০১৭ রাত ৮:১৮

আমি চির-দুরন্ত বলেছেন: অপরাধের ধরন হিসেবে শাস্তির মেয়াদ থাকা উচিত।যেমন ১মাস ব্যান,২মাস ব্যান,৩মাস,ব্যান, আজীবন ব্যান, ১মাস জেনারেল,৩ মাস জেনারেল ইত্যাদি। তাহলে কেউ মেইলে করে বিরক্তকরবে না।

৩০ শে জুলাই, ২০১৭ রাত ৮:২৩

চাঁদগাজী বলেছেন:


আশাকরি, সামু এসব সাজেশন গ্রহন করবেন; পরিবারের সবার ভাবনাকে কাজে লাগালে পরিবার শক্তিশালী হয়।

৯| ৩০ শে জুলাই, ২০১৭ রাত ৮:২০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সুন্দর আলোচনা করেছেন। কৃতজ্ঞতা পোষ্টে।

অনেক নতুন ব্লগার ব্লগে এসে তিনদিনের পর্যবেক্ষণে পড়ে ফিরে যান, আর আসেন না এদিকে। আমার অনুরোধ থাকবে, তিনদিনের পর্যবেক্ষণ যেন একমাসের বেশি না যায়।

শুভ হোক আপনার।

৩০ শে জুলাই, ২০১৭ রাত ৮:২৪

চাঁদগাজী বলেছেন:


খুবই প্রয়োজনীয় সাজেশান; নতুন ব্লগার যেন হতাশ না হন।

১০| ৩০ শে জুলাই, ২০১৭ রাত ৯:৩৪

হয়ত তোমারই জন্য বলেছেন: দেশের বিগত কয়েক বছরের খারাপ কিছু ঘটনা-প্রবাহের কারণে ব্লগিং'এ বেশ ভাটা পড়েছিল, ব্লগিং সম্পর্কে ভুল ধারণার সৃস্টি হয়েছিল; নতুন ব্লগারের সংখ্যা কমে এসেছিল; অনেক সুপরিচিত ব্লগার শ্লো হয়ে গিয়েছিলেন; সেটা আজও অনুভব করা সম্ভব। ৷গাজি ভাইয়ের কথার সাথে সম্পূর্ণ একমত ৷২০১৩৴১৪৴১৫ সালের অনেক ভাল ব্লগার ইনএকটিভ আছেন,মডারেশন প্যানেল ইচ্ছে করলে ,সেই সব ব্লগার দেরকে ইনভিটিশন ম্যাছেজ পাঠাতে পারে ৷যাতে, তারা আবার ব্লগে ফিরে আসেন ৷
সামু এডমিন প্যানেল এবং মডারেট প্যানেল এর কাছে অনুরোধ সামু ব্লগের হোম পেজের সাথে
Banned / Temporary banned users।
এরকম একটা ট্যাব এ্যাড করুন ৷এই ট্যবের দায়িত্ব একজন মডারেটরকে দিন ৷ব্লগে যে সব ইউজার ব্যান হবেন ৷ব্যান হবার কারোন এবং যেই পোষ্টের যন্য ব্যান হয়েছেন সেটা উল্লেখ করে মডারেটর একটা পোষ্ট করবেন Banned / Temporary banned users।ট্যাবে ৷এতে সবচেয়ে বর সুবিধা হল ফোরামের ডাটা বেচে যাবে ৷কারন অনেক ইউজার আক্ষেপ করে পোষ্ট করে তাদের ষ্টাটাস বা মন্তব ডিলেট করা হয়েছে বা তাকে জেনারেল ইউজার করা হয়েছে ,এরকম অভিযোগ করে ৷কিন্তু মডারেটর যদি Banned / Temporary banned users।ট্যাবে কারন উল্লেখ করে ছোট একটা পোষ্ট দিয়ে রাখতো ৷তাহলে শত শত
পোষ্ট করার দরকার হত না ইউজার দের ৷আমাদের ইউজারদের তথ্য বা ডাটা ব্লগে কতৃপক্ষকে ব্যাকাপ রাখতে হয় ৷অদরকারী পোষ্ট দিয়ে ব্লগের জায়গা নষ্ট করে লাভ কি ?
ব্লগ এডি মিনদের কাছে অনুরোধ ছোট ছোট কিছু উদ্যোগ নিন ৷ওয়েব সাইটের মত কিছু ট্যাব এ্যাড করুন ব্লগ আধুনিক হলে সামু ব্লগ লাভবান হবে বলে আমার ব্যাক্তিগত অভিমত ৷ধন্যবাদ ৷



৩০ শে জুলাই, ২০১৭ রাত ১০:১২

চাঁদগাজী বলেছেন:



ভালো আইডিয়া; আশাকরি, সামুর চেখে পড়লে, উনারা এসব সাজেশনকে মুল্যায়ন করবেন।

১১| ৩০ শে জুলাই, ২০১৭ রাত ৯:৫৪

আখেনাটেন বলেছেন: সামুই একমাত্র যায়গা, যেখানে শিক্ষিত মানুষরা জেনারেল হতে চান না; :P অাপনার রসের হাড়ি মাঝে মাঝে উছলে পড়ে। ভালোই লাগে। ;)

৩০ শে জুলাই, ২০১৭ রাত ১০:০৯

চাঁদগাজী বলেছেন:


সবকিছুর পরও সামু একটা কর্পোরেশন, উনাদের সাথে কথা বলার আগে পরিবেশটাকে একটু হালকা করে নিতে হয়।

১২| ৩০ শে জুলাই, ২০১৭ রাত ১০:২২

রাজীব নুর বলেছেন: ব্লগারদের প্রতি যে আপনার স্বচ্ছ ভালোবাসা আছে- তা আমি অনেক আগেই বুঝতে পেরেছিলাম।
সহজ সরল ভাবে খুব সুন্দর ভাবে লিখেছেন।

আমি চাই সবাইকে প্রথম পাতায় লেখার সুযোগ দেয়া হোক। আমরা ভালো লেখা কে গ্রহন করবো আর মন্দ লেখা কে বর্জন করবো।

৩০ শে জুলাই, ২০১৭ রাত ১০:২৫

চাঁদগাজী বলেছেন:



আপনার বক্তব্য, সামাজিক পরিবেশে, সোস্যাল মিডিয়ায় মানুষকে নিজের ভুল বুঝে, ফিরে আসার সুযোগ দেয়া হোক; আমাদের সবার এই অনুরোধ

১৩| ৩০ শে জুলাই, ২০১৭ রাত ১০:২৩

রাজীব নুর বলেছেন: আরেকটা কথা বলতে ভুলে গেছি- আপনি আমার আশে পাশে থাকলে- এখন আপনাকে এক মগ কফি খাওয়াতাম। এই লেখার জন্য।

৩০ শে জুলাই, ২০১৭ রাত ১০:২৬

চাঁদগাজী বলেছেন:


সময় আসবে, আমরা একত্রে কফি খাবো

১৪| ৩০ শে জুলাই, ২০১৭ রাত ১০:২৩

রাজীব নুর বলেছেন: আরেকটা কথা বলতে ভুলে গেছি- আপনি আমার আশে পাশে থাকলে- এখন আপনাকে এক মগ কফি খাওয়াতাম। এই লেখার জন্য।

১৫| ৩০ শে জুলাই, ২০১৭ রাত ১০:২৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: দেশ স্বাধীন হবার পর আমাদের জেনারেল ছিল না। ১/১১ এর পর অনেক জেনারেল পেলাম। আরো হলে তো ভালো।

৩০ শে জুলাই, ২০১৭ রাত ১০:৫৮

চাঁদগাজী বলেছেন:


সামু জেনারেল দিয়ে বাজার ভাসায়ে দিয়েছে; এখন জেনারেল কমাতে হবে; জেনারেলদের বেতন দিতেই সামুর লালবাতি জ্বলবে; কিংবা মিয়ানমারের সাথে যুদ্ধ লেগে যাবে।

১৬| ৩০ শে জুলাই, ২০১৭ রাত ১০:৫৯

ডঃ এম এ আলী বলেছেন: ভাল লেখেছেন । সামুর নীতিমালা মেনে লিখলে কাওকেই জেনারেল হতে হবেনা ।

৩০ শে জুলাই, ২০১৭ রাত ১১:১৩

চাঁদগাজী বলেছেন:



তা'ঠিক; কিন্ত ব্লগারেরা আমার মতই রক্ত মাংসের মানুষ, পাঠানদের মতই স্বাধীনচেতা, বুলডজাের মতো শক্তিশালী, ক্ষতিগ্রস্ত হলেও কমপক্ষে জেনারেল।

১৭| ৩০ শে জুলাই, ২০১৭ রাত ১১:০৩

হয়ত তোমারই জন্য বলেছেন: একজন ব্লগারের জন্য সবচেয়ে বড় কস্ট হলো, সামনের পাতায় না লিখতে পারা, বা কমেন্ট করতে না পারা;
গাজি ভাই আমার মতে
একজন ব্লগারকে স্থায়ী ভাবে জেনারেল না করে তাকে সতর্ক করে ১৫দিন বা একমাসের জন্য ব্যান করা উচিত ৷এতে করে তাদের কৃত কর্মের ভুল বোঝার শুযোগ পাবে ৷একজন নতুন ইউজারকে স্থায়ী ভাবে ব্যান বা জেনারেল করলে ব্লগ ব্যাবহারে র উৎসাহ হারীয়ে ফেলবে ৷ধন্যবাদ ৷

৩০ শে জুলাই, ২০১৭ রাত ১১:১০

চাঁদগাজী বলেছেন:


আপনার সাজেশান খুবই গ্রহনযোগ্য; সামু যদি ব্লগারদের সাজেশন নেন, উনাদের বিজনেস প্লানের সাথে মিলিয়ে নেন, সেটা হবে সবচেয়ে ভালো পদক্ষেপ।

১৮| ৩০ শে জুলাই, ২০১৭ রাত ১১:৩৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন:

গত দিন আপনার পোষ্টে কিছু প্রশ্ন করেছিলাম; প্রশ্নের উত্তর দেওয়ার মতো ভদ্রতা তো দেখানি; বরং ভয়ে পুরো পোষ্টটাই ডিলিট করে দিয়েছেন। গত পোষ্টে বলেছিলাম আপনি মুক্তি যোদ্ধা মানুষ; নিজের সম্মান নিয়ে চলা উচিত। বিশেষ করে যখন পাবলিক ফোরামে লেখা-লেখি করেন। কিন্তু আপনি দিনে দিনে নিজেকে হাস্যকর মানুষে পরিণত করতেছেন; নিজের ইচ্ছে মতো তথ্য বিকৃতি করেণ। আজকেও একটা তথ্য বিকৃতি করলেন।

তৎকালীন সরকার মইন ইউ আহমেদকে সেনাপ্রধান করেছিল ২/৩ জন সিনিয়রকে (সেনাবাহিনীতে যোগদানের সিনিয়রিটি অনুসারে) ডিঙ্গিয়ে কিন্তু ঐ সকল অফিসারের চেয়ে যোগ্য ছিলো মইন ইউ আহমেদ।

আপনি কতটুকু জানেন সাবেক সেনা প্রধান মইন ইউ আহমেদ এর সম্পর্কে? আপনি কি জানেন যে উনি সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন শেখ মুজিবের হাত ধরে? আপনি কি জানেন উনার পূর্বের সকল সেনাপ্রধান ছিলো পাকিস্তান সেনাবাহিনীর নিয়োগপ্রাপ্ত ক্যাডেট? উনি হলেন স্বাধীন বাংলাদেশে সেনাবাহিনীর প্রথম কমিশনপ্রাপ্ত অফিসার। বাংলাদেশ মিলিটারি একাডেমীর প্রথম ব্যাচে উনি উনার ব্যাচম্যেট দের মধ্যে ট্রেনিং এর সর্বোচ্চ সম্মান সোর্ড অফ অর্ডার অর্জন করার কৃতিত্ব দেখান।

আপনাকে একটা প্রশ্ন করি ব্যক্তিগত ভাবে নিবে না। আপনার মেয়ের বিয়ের জন্য আপনার কাছে ২ টা ছেলের প্রস্তাব এসেছে। একজন বয়স্ক ও মেধার ও যোগ্যতার দিক থেকে কম যোগ্য কিন্তু বয়স্ক; অন্য জন বয়েসে কম; কিন্তু প্রচণ্ড মেধাবী ও যোগ্যতাসম্পন্ন। কোন জনের সাথে আপনার মেয়ের বিয়ে দিবেন যদি আপনার মেয়ের দুই ছেলের কোন জনের বিষয়েই কোন আপত্তি না থাকে?

এই পোষ্ট ও মন্তব্য যদি ডিলিট করেন তবে আপনাকে নিয়ে পাবলিক পোষ্ট দিতে বাধ্য হবো।

৩১ শে জুলাই, ২০১৭ রাত ১২:৫২

চাঁদগাজী বলেছেন:

"এই পোষ্ট ও মন্তব্য যদি ডিলিট করেন তবে আপনাকে নিয়ে পাবলিক পোষ্ট দিতে বাধ্য হবো। "

-এই পোস্ট আমি ডিলিট করবো না; কারণ, এটি দেয়া হয়েছে কিছু "জেনারেল" ব্লগারের হয়ে সামুকে অনুরোধ করার জন্য; আপনি আমার আগামী পোস্টে কমেন্ট করবেন, আমি উহা ডিলিট করে দেবো; সেই উপলক্ষে, বাধ্য হয়ে আপনি পাবলিক পোষ্ট দিবেন; ভদ্রলোকের চুক্তি, ওকে?

৩১ শে জুলাই, ২০১৭ রাত ১২:৫৪

চাঁদগাজী বলেছেন:



"আপনি কতটুকু জানেন সাবেক সেনা প্রধান মইন ইউ আহমেদ এর সম্পর্কে? "

-আমি মইন ইউ আহমেদ সম্পর্কে এটুকু জানি যে, উনার ৫৭ জন অফিসারকে সামান্য বিডিআর'রেরা আস্তে আস্তে কয়েক ঘন্টা সময় নিয়ে মেরে ফেলেছে; উনি আংগুল চুষেছিলেন; আপনি এর থেকে ভালো কিছু জানলে, ঐ ৫৭ জন অফিসারের বউকে জানাবেন।

১৯| ৩১ শে জুলাই, ২০১৭ রাত ১:০৫

ধ্রুবক আলো বলেছেন: ভালো বলেছেন। ইদানিং জেনারেল বেশি করা হয়। এতে তাদের কি লাভ বুঝি না।

৩১ শে জুলাই, ২০১৭ রাত ১:৩২

চাঁদগাজী বলেছেন:


ব্লগারেরা লেখক মানুষ, উনাদের লেখা সামনের পাতায় না গেলে, উনারা বিশালভাবে হতাশ হওয়ার কথা; আশাকরি, সামু ও ব্লগারেরা পরস্পরকে সাহায্য করবেন।

২০| ৩১ শে জুলাই, ২০১৭ রাত ১:৪৯

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ভালো কাজ করেছেন । :)

৩১ শে জুলাই, ২০১৭ রাত ১:৫৫

চাঁদগাজী বলেছেন:


ব্লগারদের পক্ষ থেকে সামুকে অনুরোধ, আমাদের জেনারেলদের প্রমোশান ফেরত নেয়া হোক!

২১| ৩১ শে জুলাই, ২০১৭ রাত ৩:৩০

মিন্টু ভাই বলেছেন: কেমন আছেন মিয়া ভাই । আমারে কিন্তু ১২ ঘন্টার ভিতরে সেইফ মারতে হইবো । ;)

৩১ শে জুলাই, ২০১৭ রাত ৩:৩৩

চাঁদগাজী বলেছেন:


সবই সম্ভব; আশা রাখেন।
ব্লগে স্বাগতম।

২২| ৩১ শে জুলাই, ২০১৭ সকাল ৭:১৭

ফেল কড়ি মাখ তেল বলেছেন: সময় এসে গেছে আপনার সৈন্য সামন্ত সব চেলাদের সিন্ডিকেটের লোকদের জেনারেল থেকে প্রথম লেখার সুযোগ দিয়ে আপনাকে রক্ষা করার। কিছু সচেতন ব্লগার যেভাবে আপনার আসল চেহারা তুলে ধরছে, সামনের দিন গুলোতে হ য়তো আপনার ব্লগে টিকে থাকা ই কস্টসাধ্য হবে?

৩১ শে জুলাই, ২০১৭ সকাল ১০:৩০

চাঁদগাজী বলেছেন:

" কিছু সচেতন ব্লগার যেভাবে আপনার আসল চেহারা তুলে ধরছে, সামনের দিন গুলোতে হ য়তো আপনার ব্লগে টিকে থাকা ই কস্টসাধ্য হবে? "

-সারছেন, সচেতন ব্লগারদের কথা বলার জন্য আমার পোস্টে এসেছেন? আমি সচেতন ব্লগারদের ভালোবাসি না। সামনের দিন গুলোর কথা বাদ দেন, গত দিন গুলোতেই উনারা আমার ১২টা বাজিয়ে দিয়েছেন! বর্তমান পুরো অন্ধকারে! আমার টিকে থাকার কোন সম্ভাবনাই নেই, ফিনিতো, কাপুত, লা ফেঁ, এন্দে, শেষ!

৩১ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:৪১

চাঁদগাজী বলেছেন:


পোস্ট লেখার শুরু করেন, নিজকে বুঝার সুযোগ পাবেন।

২৩| ৩১ শে জুলাই, ২০১৭ সকাল ৭:৫৫

ঠ্যঠা মফিজ বলেছেন: ব্লগারদের জন্য পোস্ট টি উপকারে আসবে,আপনাকে ধন্যবাদ ।

৩১ শে জুলাই, ২০১৭ সকাল ৮:১৮

চাঁদগাজী বলেছেন:


আশাকরি, নিয়ম কানুনের ভেতরে, সামু জেনারেলদের জন্য কিছু একটা করবেন।

২৪| ৩১ শে জুলাই, ২০১৭ সকাল ৯:১৯

লেখা পাগলা বলেছেন: মডারেট সাহেবেরা বউ বাচ্চা লইয়া ঘুমাইতেছে । শুধু শুধু তাদের ঘুম নষ্ট করে কোন লাভ নাই ভাই । তাদের ঘুম মনে হয় না
আর ভাংবে ।

৩১ শে জুলাই, ২০১৭ সকাল ৯:২৩

চাঁদগাজী বলেছেন:


উনারা সবকিছু ঠিকই দেখেন; দেখা যাক, আশাকরি কিছু একটা করবেন।

২৫| ৩১ শে জুলাই, ২০১৭ সকাল ৯:৩৭

নতুন নকিব বলেছেন:



চাঁদগাজী ভাই,
পো্স্টে ধন্যবাদ। জেনারেল নিয়ে লিখলেন বলে এই পোস্টে কমেন্টে এলাম। তাছাড়া ভিন্ন কোন বিষয়ের পোস্টে চিন্তা করেছি, আর লাফিয়ে দাপিয়ে ঝাপিয়ে পরে কমেন্ট করতে যাব না।

আমার বিশ্বাস, ছোটখাট ভুলের জন্যই অধিকাংশ ব্লগার জেনারেল হয়ে আছেন। সামু কি আরেকটু উদারতার দৃষ্টি নিয়ে জেনারেলদের বিষয়ে চিন্তা ভাবনা করতে পারে না?

আবেগের বশবর্তী হয়ে, না বুঝে, বেখেয়ালে কিংবা অসতর্কতার কারনে ব্লগারগন সাধারনত: সামুর নীতিমালা টপকে যান কথা বলতে গিয়ে। তো, তারও তো একটা সমাধান থাকা উচিত! আপনার আস্থাভাজন সামু এডমিনের জনৈক প্রিয় মুখকে রিকোয়েস্ট করা হল। কোন প্রত্যুত্তর মিলল না। এরপরে মেইল পাঠানো হল। তারও কোন এ্যানসার পাওয়া গেল না। এরপরে দেখে আসুন, আমার ব্লগে, আস্ত একটি পোস্টও দিয়েছিলাম এ নিয়ে। কিন্তু, আদৌ কোন ভাবান্তর লক্ষ্য করি নি।

যাই হোক, গাজী ভাই, সত্যি সত্যি বলছি, জেনারেলই যদি থাকি, ব্লগিং হয়তো আর করা হবে না। আস্তে আস্তে হারিয়ে যেতে হবে সামু থেকে। ব্লগে না লিখেও পেছনের দিনগুলো যেভাবে কাটিয়েছি সেভাবেই হয়তো চলতে হবে তখন।

সকলের জন্য শুভকামনা।
ভাল থাকুন।

৩১ শে জুলাই, ২০১৭ সকাল ৯:৫৯

চাঁদগাজী বলেছেন:


মন খারাপ করবেন না; আশাকরি, সামু ব্লগারদের ব্যাপারে সব সময় উদার থাকবেন।

২৬| ৩১ শে জুলাই, ২০১৭ সকাল ৯:৪৫

প্রাইমারি স্কুল বলেছেন: নতুন ব্লগার বিশেষ করে আমরা যারা পড়ালেখার ফাঁকেফাঁকে আসি (পার্ট টাইম ব্লগার) এদের জন্য একটা লেখা লেখবেন প্লিজ

৩১ শে জুলাই, ২০১৭ সকাল ৯:৫৭

চাঁদগাজী বলেছেন:


সিওর, সামু ও আমরা মিলেই ব্লগ; আমাডের মাঝে সমন্ময় থাকবেই

২৭| ৩১ শে জুলাই, ২০১৭ সকাল ১০:৪৩

ব্লগ মাস্টার বলেছেন: আমি ভেবেছি ব্লগ লেখা ছেড়ে দিমু কারন গত ৩ বছরেও আমার ব্লগ সম্পর্কে কোন আইডিয়া হয় নাই ।

৩১ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:৪৮

চাঁদগাজী বলেছেন:



লেখকদের পক্ষে ব্লগের বাহিরে থাকা কস্টকর হওয়ার কথা; ব্লগে না লিখা অবধি অনেকেই জানেন না যে, উনার মাঝে একজন লেখক ঘুমিয়ে আছেন; ব্লগিং ছারবেন না; সর্বোপরি, আপনি এক উন্নত জেনারেশনের সদস্য

২৮| ৩১ শে জুলাই, ২০১৭ সকাল ১১:৫১

মামুন ইসলাম বলেছেন: চমৎকার ভাবনা ।

৩১ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:৫০

চাঁদগাজী বলেছেন:


সামুর বড় ভুমিকা নিয়েছেন, ব্লগারেরা সামুর সাথে পরিবারের মত বেড়ে উঠছেন।

২৯| ৩১ শে জুলাই, ২০১৭ দুপুর ১২:৫২

ঢাকাবাসী বলেছেন: ভাল ভাবনা তো!

৩১ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:৫৩

চাঁদগাজী বলেছেন:


ব্লগার যদি সামনের পাতায় লিখতে না পারেন, এর থেকে বড় ব্যথা কি থাকতে পারে! জেনারেলরা পুর্ন ব্লগিং'এর অভাব অনুভব করছেন; উনারা একটা চান্সের জন্য অপেক্ষা করছেন।

৩০| ৩১ শে জুলাই, ২০১৭ দুপুর ১:০৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টের জন্য

৩১ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:৫৪

চাঁদগাজী বলেছেন:


সহ-ব্লগারদের মনোকষ্ট কমানোর জন্য প্রচেস্টা

৩১| ৩১ শে জুলাই, ২০১৭ দুপুর ১:৩৩

নীলপরি বলেছেন: এটা আপনার খুব সুন্দর ভাবনার পোষ্ট ।

সকলের জন্য শুভকামনা ।

৩১ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:৫৯

চাঁদগাজী বলেছেন:


অনেকেই মনোকষ্টে আছেন, একটা নতুন সুযোগের দরকার।

৩২| ৩১ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:০৩

হয়ত তোমারই জন্য বলেছেন: সামু এডমিন ৴মডারেটর প্যানেল যদি মনে করেন, তারা ব্লগে যথেষ্ঠ সময় দিতে পারছেন না ব্লগ মনিটরীং করার জন্য ৷সে ক্ষেত্রে বর্তমান মডারেটর দের কে সুপার মডে প্রমোশন করে ,নতুন কিছু মডারেটর নিযুক্ত করুন ৷ব্লগে অনেক ভাল ব্লগার রয়েছে ,যারা একটিভ তাদের থেকে ৫৴১০ জন কে সুযোগ দিন ৷যেহেতু, কোন মডারেটর কে পে করতে হয়তে হয়না, সেহেতু এডমিন চাইলে এরকম কোন উদ্যোগ নিতেই পারেন ৷ধন্যবাদ৷

৩১ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:০১

চাঁদগাজী বলেছেন:



সেটা হয়তো উনাদের নীতি ও ব্যবসায়িক সিদ্ধান্ত; আপনার সাজেশনটা উনা দেখুক।

৩৩| ৩১ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:২৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমি ওয়াচ ও জেনারেলদের আলাদা পাতা চাই।অন্তত তখন আমরা আমাদের সাথে ভাব বিনিময় করতে পারব। ভদ্র লোকেরা সেখানে না গেলেই হয়।

৩১ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:০৭

চাঁদগাজী বলেছেন:


এই ব্যাপারে সামুর নিজস্ব নীতি থাকার কথা; সবাই মুক্ত বিহংগের মতো ব্লগিং করার সুযোগ পাক, ও সেটাকে রক্ষা করুক, এটাই কামনা।

৩৪| ৩১ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:৪৩

গার্থ বলেছেন: জেনারেল মানে যদি সাধারণ ব্লগার হয়, সেফ মানে যদি ভি আই পি ব্লগার হয় তবে ওয়াচ মানে কেমন ব্লগার ?

৩১ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:০৪

চাঁদগাজী বলেছেন:


ওয়াচ মানে বুঝতেই পারছেন, ভুল করলে সামুর চোখে পড়বেন; চেষ্টা করতে হবে "সেইফে" থাকার জন্য

৩৫| ৩১ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:০২

হয়ত তোমারই জন্য বলেছেন: ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমি ওয়াচ ও জেনারেলদের আলাদা পাতা চাই।অন্তত তখন আমরা আমাদের সাথে ভাব বিনিময় করতে পারব। ভদ্র লোকেরা সেখানে না গেলেই হয়।
ফরিদ ভাই ব্লগে অফ টপিক জোন নেই থাকলে ভল হত ৷

৩১ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:৪৫

চাঁদগাজী বলেছেন:


ব্লগিং হলো কম্পুটিং'এর সবচেয়ে বড় দিক, যেখানে ব্লগারেরা সবার সাথে মিলে, লিখে, আলাপ করে, তর্ক করে, নিজকে রিফাইন করার সুযোগ পাচ্ছেন; সামু সেটারই সমন্ময় ঘটাচ্ছেন। আশাকরি, সামু নিয়ম কানুনের ভেতর দিয়ে, সবার জন্য সুযোগ রাখবেন; যারা কোনভাবে নিয়ম ভাংছেন, তাদেরকে ভুল শোধরিয়ে ব্লগে ফিরতে সাহায্য করবেন।

৩৬| ৩১ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:৪৪

ওমেরা বলেছেন: আপনি ব্লগ আর ব্লগারদের নি্যে অনেক ভাবেন বুঝতে পারলাম । কিন্ত আমি এতদিন মনে করেছিলাম আপনি ও একজন এডমিন ।

৩১ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:০৭

চাঁদগাজী বলেছেন:


না, আমি একজন সাধারণ ব্লগার।

৩৭| ০১ লা আগস্ট, ২০১৭ সকাল ১১:১৬

খায়রুল আহসান বলেছেন: জেনারেলদের ডিমোশনের ব্যাপারে আপনার এতটা আন্তরিক ভাবনা চিন্তার কথা জানতে পেরে ভাল লাগছে।
এই সহমর্মিতার জন্য ধন্যবাদ। তারাও তাদের নিজেদের ভুল বুঝতে পেরে সতর্ক হউন, কর্তৃপক্ষও তাদের প্রতি আরও সহনশীল ও ক্ষমাশীল হউন, এটা আমিও চাই।
পোস্টে ভাল লাগা + +

০১ লা আগস্ট, ২০১৭ বিকাল ৪:৫৪

চাঁদগাজী বলেছেন:


আপনাকে ধন্যবাদ; ব্লগারদের জন্য কস্টের সময় হলো ১ম পেইজে লেখার সুযোগ না পাওয়া; আশাকরি, সামু ভেবে দেখবে; সাথে সাথে, যারা জেনারেল থেকে সৈনিকে পরিণত হবেন, তাদের পা মাটিতে লাগবে।

৩৮| ০১ লা আগস্ট, ২০১৭ দুপুর ১:২৪

তারেক ফাহিম বলেছেন: মনের কথা সুন্দর করে ফুটিয়ে তুলছেন, ধন্যবাদ।

০১ লা আগস্ট, ২০১৭ বিকাল ৪:৫৬

চাঁদগাজী বলেছেন:



দেখা যাক, দীর্ঘদিনের জেনারেলদের জন্য সুযোগ আসে কিনা!

৩৯| ০১ লা আগস্ট, ২০১৭ বিকাল ৫:২৬

তারেক ফাহিম বলেছেন: জ্বি ভাই, সে কামনায় করি। উক্ত পোষ্টের ৩৫ নং মন্তব্যের প্রতি উত্তর স্বরূপ সদ্য একটি ব্লগ পোষ্ট দিলাম, নিমন্ত্রন রহিলো, আমরা তো জেনারেল। তাই মন্তব্যে প্রচার করা ছাড়া উপায়ন্ত দেখি না। :-P

০১ লা আগস্ট, ২০১৭ বিকাল ৫:৪৫

চাঁদগাজী বলেছেন:


৩৫ নং মম্তব্যে যেই সাজেশন দেয়া হয়েছে, সেটা কার্যকরী করতে হয়তো সফটওয়ার ডেপেলপমেন্টে যেতে হবে সামুকে। তার থেকে সহজ হবে শাস্তি-প্রাপ্ত ব্লগার, ও যারা দীর্ঘ দিন জেনারেল হয়ে আছেন, তাদেরকে ম্যানেজ করা।

৪০| ০১ লা আগস্ট, ২০১৭ বিকাল ৫:৫১

তারেক ফাহিম বলেছেন: ওয়, হিয়ান চিন্তা কইত্তেছি, আর কিরুম।

০১ লা আগস্ট, ২০১৭ বিকাল ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:


[email protected] এ ইমেইল করে, অনুরোধ করেন আপনাকে সাহায্য করতে।

৪১| ০১ লা আগস্ট, ২০১৭ বিকাল ৫:৫৮

তারেক ফাহিম বলেছেন: ধন্যবাদ

০৮ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৪১

চাঁদগাজী বলেছেন:



সামু দেখলো কিনা বুঝা গেলো না।

৪২| ০৮ ই আগস্ট, ২০১৭ রাত ৯:২৬

একলা ফড়িং বলেছেন: পুরানো দুঃখ মনে পড়লো! সামু আমাকে নয় নয়টা মাস ওয়াচে রেখেছিলো!! :( ভুলি নাই, ভুলব না :(

০৮ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৪০

চাঁদগাজী বলেছেন:



সামুকে এ ব্যাপারে পরিস্কার হতে হবে; এগুলো গ্রহনযোগ্য নয়।

৪৩| ১৪ ই আগস্ট, ২০১৭ ভোর ৫:০৮

বজ্রকুমার বলেছেন: ৩ দিন পর্যবেক্ষণ শেষ হতে কত দিন লাগে?
বারকয়েক অনেকগুলো পোষ্ট ডিলিট করে দিয়েছে তবু আজ আবারো নতুন পোষ্ট করলাম। লেখাগুলো যখন সামনের পাতায় না যায় আর ৩ দিন পর্যবেক্ষণের সাইনবোর্ড ঝুলে থাকে তখন সত্যিই বিরক্ত লাগে। জানিনে আমার ব্লগিংয়ে কোন ভুল আছে কিনা ... এ সম্পর্কে যারা ভালো জানেন তাদের কাছ থেকে মতামত / উপদেশ কামনা করছি।

১৪ ই আগস্ট, ২০১৭ ভোর ৫:৩৪

চাঁদগাজী বলেছেন:


[email protected] এ অনুরোধ করেন আপনাকে সামনের পাতায় লেখার অনুমতি দেয়ার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.