নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

নির্বাচনের আগে অকারণ বিতর্কে জড়ালেন শেখ হাসিনা

২৪ শে আগস্ট, ২০১৭ রাত ১২:৫২



প্রধান বিচারপতির চাকুরী রাজনৈতিকভাবে বিবেচিত একটি পোস্ট; শেখ হাসিনার বিবেচনায় এবারের প্রধান বিচারপতি দায়িত্ব পেয়েছেন। বাংলাদেশে রাজনৈতিক বিবেচনায় চাকুরীপ্রাপ্তরা বিবেচনাকারীর পক্ষে কাজ করে থাকেন; অবশ্য, শেখ হাসিনা বিচারপতি সাহাবুদ্দিন সাহেবকে প্রেসিডেন্ট পদ দেয়ার পর, তিনি শেখ হাসিনার বিপক্ষে কাজ করেছিলেন; এবং সেনাপতি পদে, বেগম জিয়ার মনোণিত জেনারেল মইন বেগম জিয়ার বিপক্ষে গেছেন। বাংলাদেশ হাইকোর্টের বিচারপতিরা কখনো মানুষের হয়ে কিছু করেননি, যদিও করার মতো হাজার বিষয় ছিলো।

এবারের প্রধান বিচারপতি পার্লামেন্ট-পাশকরা, সংবিধানের ষোড়শ সংশোধনীর অনেকগুলো পয়েন্টের বিপক্ষে রায় দিয়েছেন; সংশোধনীতে হাইকোর্টের বিচারপতিদের চাকুরীচ্যুত করার ক্ষমতা দেয়া হয়েছে পার্লামেন্টের হাতে, যা মানুষের মৌলিক অধিকার লংঘন করে; পার্লামেন্ট হলো আইন তৈরির কারখানা, তাদের হাতে এসব ক্ষমতা দেয়া ভুল; সর্বোপরি পার্লামেন্টের বেশীরভাগ সদস্য হলেন পার্টির কলাগাছ, তাদের হাতে দা দেয়া ঠিক হবে না। এদিক থেকে প্রধান বিচারপতি ঠিক আছেন, উনার নিজের ও অন্য বিচারকদের চাকুরীর নিশ্চয়তা ঠিক রাখা উনার দায়িত্ব।

আওয়ামী লীগ, বিএনপি হাইকোর্টের রায় মানার মত রাজনৈতিক নহে; তা'হলে এত চীৎকার কেন? কোর্ট যা বলবে বলুক, এরা নিজেদের কাজ নিজেদের মতো করে করবে। আওয়ামী লীগে কিছু নেতা আছে, এদের কাজই গলাবাজি; এরা গলাবাজি করে বিএনপি ও বেগম জিয়ার বিপক্ষে, স্বপক্ষে; এখন এদের খারাপ সময়, বেগম জিয়া লন্ডনে, আর বিএনপি লুবুজুবু; এরা বুলিং করার মতো কাউকে পাচ্ছে না; ফলে, লেগে বসেছে প্রধান বিচারপতির সাথে; এটা আশাতীত কিছু নয়!

ভোটের আগে শেখ হাসিনা নিজেও কেন এটাতে যোগ দিলেন, তা বুঝা মুশকিল। রায় হয়েছে, আপীল হবে; বিচারপতিদের চাকুরী যাক, চাকুরী থাক, তাতে মানুষের ১ পয়সা লাভ ক্ষতি, বা মাথা ব্যথাও নেই। তবে, কোন বিচারপতির চাকুরী গেলে আমি ব্যক্তিগতভাবে খুশী হবো, এরা অমানুষ, মানুষের জন্য কিছুই করে না; তনু বেচারীর জন্য হলেও ২টি বাক্য বলতে পারতো!

যেহেতু লাখ লাখ মানুষ শেখ হাসিনাকে পছন্দ করেন না, এই ধরণের বিতর্কে উনার যাওয়া ঠিক হয়নি; এখানে প্রধান বিচারপতির কথা যদি টিকে যায় (যা মোটামুটি অসম্ভব), মানুষের কোন লাভ নেই, কিন্তু শেখ হাসিনার জনপ্রিয়তার ক্ষতি হবে; বিচারপতি যদি চুপসে যান, বা বিচারপতির চাকুরী চলে যায়, শেখ হাসিনার জনপ্রিয়তার ক্ষতি হবে; এই বিতর্কে ক্ষতিগ্রস্ত হচ্ছেন শেখ হাসিনা।






মন্তব্য ৭৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (৭৬) মন্তব্য লিখুন

১| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ১:১৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: বাংলার মানুষ এখনো নিরিহ বোধহীন মানুষ আমরা এতো বুঝ আমাদের নাই ।

২৪ শে আগস্ট, ২০১৭ রাত ১:২১

চাঁদগাজী বলেছেন:


"বাংগালকে হাইকোর্ট দেখানো" একটা প্রবাদ আছে, সেটা এখন ব্যবহৃত হচ্ছে! বিচরকদের চাকুরীচ্যুত করার ক্ষমতা পার্লামেন্টে কেন যাবে? হবুরা ও গবুরা মিলে সরকার চালচ্ছে, তাই েমন হচ্ছে! আবার বিচারকদের চাকুরী গেলেও ভালো, ওগুলো অমানুষ; কমপক্ষে, তনুর মতো একটা মেয়ের বিচারের ব্যাপারে তারা সরকারকে নোটীশ দিতে পারতো।

২| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ১:২৬

ভ্রমরের ডানা বলেছেন:



আইনের প্রাচীর ডিঙিয়ে সিঁধেলচোর চুরি করতে পারে কিন্তু মালিকের একদিন আছে বলে যে কথার প্রচলন তার অপেক্ষায়! রাষ্ট্রপতিকে সংসদ অভিশংসন করতে পারলে বিচারপতিকে কেন নয়?

২৪ শে আগস্ট, ২০১৭ রাত ১:৩৭

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে প্রেসিডেন্টের কাজ কবর জিয়ারত; প্রধান বিচারপতির কাজ সরকারের যে কোন কাজে সাংবিধানিক সাপোর্ট দেয়া; এদের চাকুরী গেলে যদু মধু'র কিছুই আসবে যাবে না; চাকুরী থাকলে যদু, মধুরা জানবে না।

৩| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ১:২৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: তাইতো বলি এই খেলা কি শুধুই বিচারক অপসারণের খেলা না কী কোন নাটকের রিহেলসাল চলছে, বিচার পতি এতো আকাম কু-কামদারী তাকে দেশপ্রেমীরা নিয়োগ দিলেন আর এখ একটু মুখ খসকালে এতো আয়োজন! দেখতে থাকি মাঝি সময় অনেক বাকী!

২৪ শে আগস্ট, ২০১৭ রাত ১:৪০

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগের হাত'পা অবশ হয়ে যাচ্ছে, গলা বসে যাচ্ছে; বুলিং করার জন্য কাউকে পাচ্ছে না; তবে, শেখ হাসিনা ক্ষতিগ্রস্ত হচ্ছেন; উনার উচিত সবাইযকে খামোশ করে দেয়া।

৪| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ১:৫৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বি এন পি দুর্বল হওয়া‌তে এই যাত্রাও শেখ হা‌সিনা টি‌কে যা‌বেন। প্রধান বিচারপ‌তির ‌মেয়াদও আর ৫/৬ মাস। দেখার বিষয় প্রধান নির্বাচন ক‌মিশনার '‌বেঈমা‌নি' ক‌রে কিনা...

২৪ শে আগস্ট, ২০১৭ রাত ২:০২

চাঁদগাজী বলেছেন:


বেইমানী বলতে আপনি কি বুঝাচ্ছেন, শেখ হাসিনার সাথে?

রায়ের ব্যাপারে শেখ হাসিনা কিছুই না বলা উচিত ছিলো, এটর্নি জেনারেলকে আপীল করতে বললেই হতো; সাথে যোগ করতে পারতেন যে, "বিচার বিভাগ স্বাধীন, জাতি দেখতে পাচ্ছেন"।

৫| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ১:৫৬

জাহিদ অনিক বলেছেন: বিচারপতিদের চাকুরীচ্যুত করার ক্ষমতা দেয়া হয়েছে পার্লামেন্টের হাতে - ফোর ফাইভ পাশ করা সাংসদেরা কি করে চিফ বিচারপতি কে চাকুরীচ্যুত করার মত ক্ষমতা পেতে পারে তা বুঝি না।

একেবারে হীরক রাজার দেশ।

২৪ শে আগস্ট, ২০১৭ রাত ২:০৫

চাঁদগাজী বলেছেন:


বৃটেনে সংবধান নেই, আছে কমনসেন্স; মানুষ জানে চাকুরী একটি মৌলিক অধিকার, চাকুরী থেকে সরাতে হলে বিচার বিভাগকেই তা করতে হবে। এমপি'রা ইম্প্লিমেনটেশানের লোকজন নন।

৬| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ১:৫৯

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: আপনার একটা মন্তব্য

"চাঁদগাজী বলেছেন:


হরমোনযুক্ত মুরগী খেয়ে, কিশোর কিশোরীরা সময়ের আগেই ভালোবাসা অনুভব করছে; প্রধান বিচারপতির সমস্যা কেটে গেলে, দেশের নাম দেয়া হবে, লাভল্যান্ড।

কবিতায় নতুনত্ব আছে; অন্য কোন কবি এসব এলাকায় এখনো বিচরণ করেননি।"

আপনি আসলে পাকাপোক্ত কবি।

"প্রধান বিচারপতির সমস্যা কেটে গেলে, দেশের নাম দেয়া হবে, লাভল্যান্ড।"
এক্কেবারে নাক বরাবর কঠিন এক ঠিক নাম এবং সমাধান।

২৪ শে আগস্ট, ২০১৭ রাত ২:০৭

চাঁদগাজী বলেছেন:


দেশ ঝামেলায় আছে, তাই এখন নাম বদলানোর উপযুক্ত সময় নয়। তবে, আমাদের কিশোর কিশোরিরা লাইলী-মজনু হয়ে গেছে, দেশের নাম বদলানোর সময় হয়েছে!

৭| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ২:০৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: 'বেঈমানী' বলতে শেখ হাসিনা/খালেদা জিয়ার টার্ম ব্যবহার করেছি। যে 'বেঈমানী' শাহাবুদ্দিন, মঈন ইউ - রা করেছিলেন...

২৪ শে আগস্ট, ২০১৭ রাত ২:১৬

চাঁদগাজী বলেছেন:


মনে হয়, ওখানে সেইসব পথ নেই!

৮| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ২:১১

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: আপনাকে সত্যি ভালো লাগে। যাদেরকে আমার ভালো লাগে উনাদেরকে অনেকে সহ্য করতে পারে না। কটকট করে কঠিন কথা বলেন তো তাই।

আপনার পোস্ট পড়লে সার বিষয় জানতে পারি।
যাক, লাভল্যান্ড আমার কাছে খুল ভালো লাগছে। এক্কেবারে অত্যাধুনিক। ইংলিস শব্দে মজা বেশি।

২৪ শে আগস্ট, ২০১৭ রাত ২:১৭

চাঁদগাজী বলেছেন:


দেশে এখন ইংরেজী ভালো চলছে, কলোনিয়ালিজম ছোট পরিসরে কাজ করছে।

৯| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ২:২০

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: মজার বিষয় হলো, একবার গোলাম হলে জীবনেও গোলামি খাসলত যায় না। আমি লন্ডন আছি, মাঝে মাঝে হাসতে হাসতে বিরক্ত হই।

২৪ শে আগস্ট, ২০১৭ রাত ২:২৬

চাঁদগাজী বলেছেন:


গোলাম হলে, অন্যের উপর নির্ভরশীল হয়ে যায় মানুষ; কারণে অকারণে মন রাখতে গিয়ে হাসতে হয়!

১০| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ২:২৯

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: কথা ঠিক, আমার নিস্তার নেই :(

২৪ শে আগস্ট, ২০১৭ রাত ২:৪০

চাঁদগাজী বলেছেন:



আপনি ছোটখাট একটা কাজ নেন, সাথে একটি কো-অপােটিভ গঠন করেন; সামনে আবারও রিসেশন হবে।

১১| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ২:৪৭

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: ট্রেনিং চলছে। হয়তো আরো মাস দুয়েক লাগবে।

মজার বিষয় হলো, কয়েকজন মিলে আমাকে জোরে শিক্ষক বানাতে চায়। নতুন আরেকটা ট্রেনিং শুরু হবে। শিক্ষিকাকে একজন আমার সম্বন্ধে বলেছে। পরিচিত হওয়ার পর খালি আমার গল্প শুনতে চায়। মানে আমার লেখালেখি বিষয়ে। বলেছেন, LMC তে Lecture দিতে হবে এবং কাউন্সেলার এবং ননবাঙালিদেরকে বাংলা শিখাতে হবে।

মাই গো মাই, আমিতো ঘামতে শুরু করেছিলাম। আমার জন্য দোয়া করবেন দয়া করে।

(সামনে আবারও রিসেশন হবে, জি হবেই কারণ সবকিছুর দাম বেশি বেড়েছে)

২৪ শে আগস্ট, ২০১৭ রাত ২:৫৮

চাঁদগাজী বলেছেন:


যদি সেটা চাকুরী হিসেবে দেয়, নিয়ে নিন; সাথে সমমনাদের নিয়ে একটা একটা কো-অপারেটিভ করার চেস্টা কেন।

১২| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ৩:০২

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: দোয়া করবেন, হয়তো কিছু একটা হবে। এতকাল একলা তাকলেও এবার দলবলে সদল হতে হবে।

২৪ শে আগস্ট, ২০১৭ ভোর ৪:১৬

চাঁদগাজী বলেছেন:


দল হলে আইডিয়া ও ক্যাপিটেল হবে।

১৩| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ৩:৪৫

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: বেশ ভালো কথা বলেছেন।

২৪ শে আগস্ট, ২০১৭ ভোর ৪:১৫

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ ও বিএনপি ক্ষমতায় থাকাকালীন হাইকোর্টের রায় মানে না; সুতরাং বকাবকি করে মানুষকে জানানোর দরকার কি?

১৪| ২৪ শে আগস্ট, ২০১৭ ভোর ৪:২৯

ডঃ এম এ আলী বলেছেন: শেখ হাছিনা মনে হয় জানে তাকে কিছুটা সমালোচনার সন্মুখীন হতে হবে , তবে তিনি এটাও জানেন এখন বিপক্ষ রাজনীতি , বামদলের রাজনীতি কিংবা মিডিয়া ও তথাকথিত সুশীল বা কুশীল সমাজের যে নাজুক অবস্থা তা তিনি ভাল করেই সামাল দিতে পারবেন তার সুসংসঠিত রাজনৈতিক দলীয় শক্তি ও প্রশাসনের সহায়তায় , তাছাড়া এ সুযুগে সময় থাকতে তিনি দেশী বিদেশী ও অন্য যেকোন মহলের কার্যকলাপ ভাল করে সনাক্ত নিতে পারবেন । তাঁর নিয়োজিত লোকজনও যে আসলে তারই এজেন্ডা বাস্তবায়ন করছেনা তারই বা নিষ্চয়তা কি , এটাতো এমনো হতে পারে সবই একটি ভানোমতির খেল। তাই অপেক্ষা করে দেখে যাওয়া ছাড়া উপায় নাই ।

২৪ শে আগস্ট, ২০১৭ ভোর ৪:৩৫

চাঁদগাজী বলেছেন:


এ ধরণের বিতর্কে মানুষ প্রধান বিচারপতির বিপক্ষে যাবে না, তারা শেখ হাসিনা ও আও্য়ামী লীগের বিপক্ষে যাওয়ার কথা; ফলে, আমি ভানুমতির কিছু দেখছি না; আবর কাকেরও নিজস্ব বুদ্ধিমত্তার প্যাটার্ণ আছে।

১৫| ২৪ শে আগস্ট, ২০১৭ ভোর ৫:৩৩

ঠ্যঠা মফিজ বলেছেন: দেখাযাক শেষ পযন্ত কোথাকার পানি কোথায় গড়ায়।

২৪ শে আগস্ট, ২০১৭ সকাল ১০:৫৭

চাঁদগাজী বলেছেন:


দিনাজপুরের পানি বংগোপসাগরে পড়বে।

১৬| ২৪ শে আগস্ট, ২০১৭ সকাল ৭:০৮

অদৃশ্য প্রতিভা বলেছেন: যে কেউ সরকারের স্বার্থের বিরুদ্ধে কথা বললেই হয়ে যায় রাজাকার/দেশদ্রোহী/আলবদর/শান্তি কমিটির সদস্য!

নিজেরাই প্রধান বিচারপতি বানিয়ে এখন নিজেরাই সারেন গাইছে!

কি লজ্জা!

২৪ শে আগস্ট, ২০১৭ সকাল ১১:০০

চাঁদগাজী বলেছেন:


এই সরকার ক্ষমতা ছাড়তে পারবে না; কারণ, ক্ষমতা নেয়ার জন্য অন্য কোন দল প্রস্তুত নয়; সেটা ওরা জানে; ফলে, তারা কাউকে কিছু করতে দেবে না।

১৭| ২৪ শে আগস্ট, ২০১৭ সকাল ৭:৫৪

নিরাপদ দেশ চাই বলেছেন: আপনি যতটা সরলীকরন করলেন মুল রায় অতটা সরল নয় সরকারের জন্য। একজন আইনজীবির লেখা থেকে জানলাম কোথায় সরকারের আপত্তি।

(১) কোনও জাতি বা দেশ কোনও এক ব্যক্তিকে দিয়ে গড়ে ওঠে না, কিংবা কোনও একজন দ্বারা তা গঠিতও হয় না। আমরা যদি সত্যিই জাতির জনকের স্বপ্নের সোনার বাংলায় বাঁচতে চাই, তাহলে অবশ্যই আমাদেরকে আমিত্বের আসক্তি এবং এই আত্মঘাতি প্রবণতা থেকে মুক্ত হতে হবে।

খুব স্পষ্ট করেই বোঝানো হয়েছে এই ''আমিত্ব'' টা কি। যারা জোরপুর্বক বুঝতে চান না তাদের কথা ভিন্ন।

(২)রায়ে সংসদ সদস্যদের ‘অপরিপক্ব’ বলা হয়েছে। রায়ের ভাষ্য অনুযায়ী, আমাদের সংসদীয় গণতান্ত্রিক ব্যবস্থাকে ‘অকার্যকর’ বলা হয়েছে। ‘ইমম্যাচিউর’ বা ‘অপরিপক্ব’ বলা হয়েছে।

বিনা ভোটে নির্বাচিত এমপিদের গা জ্বলে যাচ্ছে এই কারনেই।

(৩)রায়-পর্যবেক্ষণে ৪৬ বছরের বাংলাদেশের একটি ছবি আঁকা হয়েছে। এই ছবি পত্রিকায় লেখা হচ্ছে, টকশোতে আলোচনা হচ্ছে। ‘নির্বাচন ব্যবস্থা ঠিক নেই, সব প্রতিষ্ঠান দিন দিন ধ্বংস হয়ে যাচ্ছে, সংসদ অকার্যকর’- এসবই এসেছে ষোড়শ সংশোধনীর রায়-পর্যবেক্ষণে আঁকা ছবিতে।

সরকারের বিন্দুমাত্র সমালোচনার নাম হচ্ছে যেখানে রাজাকারি সেখানে স্ময়ং প্রধান বিচারপতি এই সাহস দেখাবেন তা একেবারেই চিন্তায় ছিল না সরকারের।!! আপাতত সব মহল চুপ করে আছে কি ঘটে সেটা দেখার আশায়।

হাওয়া ভবনের কর্নাধারের বেতনভোগী এজেন্টরা কি বলে না বলে সেটাতে একমাত্র সরকারের মন্ত্রীদের আগ্রহ দেশবাসীর কোন আগ্রহ নাই। উন্মুক্ত সামাজিক নেটওয়ার্ক এর এই যুগে জনগন এখন অনেক শক্তিশালী। মানুষ এখন ''আমিত্ব '' থেকে মুক্তি চায়।প্রধান বিচারপতির রায়ে জনগনের মনোভাবই প্রতিফলত হয়েছে।

২৪ শে আগস্ট, ২০১৭ সকাল ১১:০৪

চাঁদগাজী বলেছেন:

"আপাতত সব মহল চুপ করে আছে কি ঘটে সেটা দেখার আশায়। "

-আদালত সরকারকে বিলুপ্ত করতে পারে না; সুতরাং, উনাকে সরকার থামায়ে দেবে।

১৮| ২৪ শে আগস্ট, ২০১৭ সকাল ৮:০৭

ব্লগ মাস্টার বলেছেন: ভালো লাগল।

২৪ শে আগস্ট, ২০১৭ সকাল ১০:৫২

চাঁদগাজী বলেছেন:


এটা দেশ, নাকি হাসি তামাসার ব্যাপার, কে জানে!

১৯| ২৪ শে আগস্ট, ২০১৭ সকাল ৯:১৬

নিরাপদ দেশ চাই বলেছেন: ''আদালত অবমাননা'' বিষয়টি এখন সবচেয়ে বড় ইস্যু।প্রধান বিচারপতি চাইলেও এখন পিছু হটতে পারবেন না।

২৪ শে আগস্ট, ২০১৭ সকাল ১০:৫১

চাঁদগাজী বলেছেন:


শেষমেষ এটার আপীল হবে, সরকার জয়ী হবে।

২০| ২৪ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:১৫

সিনবাদ জাহাজি বলেছেন: টানটান উত্তেজনাকর ম্যাচ চলছে। ম্যাচের প্রধান খেলোয়াড়টিকে টাকা দেয়া হয়েছে সবাই জানছে তুমুল উত্তেজনাকর ম্যাচ কিন্তু জুয়াড়ির মুখে হাসি কারন সে উত্তেজনায় ঘামছে না ঘামবে কেন? তার যে ফলাফল জানা।
হঠাৎ করেই বদলে গেল দৃশ্য। ম্যাচ পাতানো খেলোয়াড় এর মনে তখন নায়ক হবার বাসনা। মাঝমাঠে বল পেয়ে অসম্ভব দক্ষতায় প্রতিপক্ষের ডিফেন্স লন্ডভন্ড করে দিয়ে গোল।
জুয়াড়ির মাথায় হাত। ম্যাচ পাতানো খেলোয়াড়টির যে হঠাৎ করে নায়ক হওয়ার ইচ্ছা জাগবে এটা সে মাথায় আনেনি।

২৪ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:১৭

চাঁদগাজী বলেছেন:


দর্শক নেই, মানুষ জানে যে, এগুলোর কোন ফলাফল নেই।

২১| ২৪ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:৩৫

নিরাপদ দেশ চাই বলেছেন: সিনহা সাহেব এই জাতির জন্য ততটুকুই করেছেন যতটা উনার এক্তিয়ারের মধ্যে। এটাকে এগিয়ে নিয়ে যাবার দ্বায়িত্ব আমাদের সবার। কিন্তু আমরা যদি 'জনৈক'' আমি'' র ভয়ে চুপ থাকার সিদ্ধান্ত নেই তবেতো অবৈধ সরকারই জয়ী হবে।

২৪ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:২০

চাঁদগাজী বলেছেন:


সিনহা সাহেব যা বলেছেন, ব্লগে এই ধরণের আলোচনা প্রতিদিন হচ্ছে; মানুষের ইস্যুর সাথে এগুলোর প্রত্যক্ষ কোন মিল থাকলে মানুষ এগুলো নিয়ে কথা বলতেন।

২২| ২৪ শে আগস্ট, ২০১৭ দুপুর ২:০৫

ধ্রুবক আলো বলেছেন: আরে ভাই শেখ হাসিনার এই বিতর্কে ক্ষতি হলেও কোনো সমস্যা নেই। উনি নির্বাচন করলেই জিতবে। যে দেশে বিরোধী দল নেই সে দেশে এসব বিষয় সামান্য জিনিস।

মূল কথায় ফিরি, প্রধান বিচার পতি আসলেই দেশের জন্য কিছুই করেনি। আসলে উনার করার মতো কিছু নেই, সবই তো কল কাঠি নাড়ছেন উপর থেকে। এই উপর ওয়ালাদের ঠিক না করলে বিচার পতি আর কি করবে। হ্যা এটা ঠিক, এবারের প্রধান বিচারপতি পার্লামেন্ট-পাশকরা, সংবিধানের ষোড়শ সংশোধনীর অনেকগুলো পয়েন্টের বিপক্ষে রায় দিয়েছেন; সংশোধনীতে হাইকোর্টের বিচারপতিদের চাকুরীচ্যুত করার ক্ষমতা দেয়া হয়েছে পার্লামেন্টের হাতে, মানুষের মৌলিক অধিকার লংঘন করে। ভাই এই বিষয়ে কথা বা বিতর্ক করলাম না, কারণ এই দেশে কোনো সংবিধান সাধারণ মানুষের পক্ষে যায় না!! এটাও ঠিক বলেছেন, তনুর জন্য দু'বাক্য বলতে পারতেন। তবে যাদের বিরুদ্ধে বলবেন তারাই তো ক্ষমতাসীন দলের হতেও পারে তাই হয়তো বলে নি।

২৪ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:২৪

চাঁদগাজী বলেছেন:



ড: কামাল হোসেন সাহেব তৃতীয় বিশ্বে দেশ চালানোর সরকারী ম্যানুয়েল লিখেছেন, উহাকে সংবিধান হিসেবে চালু করা হয়েছিল নতুন দেশে; ওখানে নাগরিকের অধিকার নিয়ে কিছু লেখা নেই; যা আছে, সেটা মানা হয় না।

বিএনপি নেই, তাই আওয়ামী লীগ নিজেই আওয়াজ তুলে নিজেদের উপস্হিতি জানাচ্ছেন।

২৩| ২৪ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:৪৩

আল ইফরান বলেছেন: আমার সাথে আপনি দ্বিমত পোষণ করতে পারেন, কিন্তু ব্যক্তিগতভাবে এই গেইমটাকে আওয়ামী লীগের রিভার্স ইঞ্জিনিয়ারিংয়ের একটা শক্তিশালী ইমপ্যাক্ট ছাড়া আর কিছুই মনে হয় নি আমার কাছে।
বিশেষ করে নির্বাচন-পুর্ব বিভিন্ন ইস্যু (মাঠ-প্রশাসন পুনর্বিন্যাস, সেনাবাহিনী মোতায়েন ইত্যাদি) ও বানভাসি মানুষের আর্তনাদকে মাটিচাপা দেয়ার একটা কৌশলী পরিকল্পনা থেকেই এই নাটকের মঞ্চায়ন।
দেশের সাধারন মানুষের কিছু আসে যায় না সিনহা সাহেব থাকলে বা না থাকলে (আপনার লেখাতেও এই কথাটা এসেছে)
প্রধানমন্ত্রীর পক্ষে যদি কিছু করা সম্ভব হত, তাহলে তিনি প্রকাশ্যে এই ধরনের হুমকি দিতেন না।
কিছু করা যাবে না বলেই এই নিস্ফল হুংকার যা শুনে আমরা ভাবছি এই বুঝি বিরাট পরিবর্তন চলে আসলো।

২৪ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:১৫

চাঁদগাজী বলেছেন:


বিচারপতির সাথে কেন কথা কাটাকাটি হচ্ছে, সেটা আওয়ামী লীগ জানে; তাদের প্ল্যান থাকলে তারা জানে; বাহির থেকে মনে হচ্ছে, তাদের ক্ষতি হচ্ছে।

এটা যদি কোন ধরণের কৌশল হয়ে থাকে, তাকে গাধার পানি খাওয়ার কৌশল বলা যেতে পারে।

২৪ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৩৩

চাঁদগাজী বলেছেন:


আপনি পোস্ট লিখুন।

২৪| ২৪ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:১৮

রানার ব্লগ বলেছেন: একটা জিনিস বুঝতেছি না সবাই অবৈধ সরকার বলে বেশ মাঠ গরম করছে, যত রকম সুজুগ সুবিধা আছে মাশাল্লাহ সবিতো ভোগ করছেন এই অবৈধ সরকারের আমলে, তাতে কি এক টুকুও পেট খারাপ বা খোস পাঁচরা হচ্ছে না ? এক কাজ করুন অবৈধ সরকার দিচ্ছে বলে সুজুগগুলো ত্যাগ করুন এতে হবে কি আমরা জারা আমজনতা তারা তাইলে ছিটে ফোটা পাবো আপনাদের ভাগের অংশ থেকে।

এবার আসি বিচারপতির ব্যাপারে, কিছু কিছু সময় মনে হয়েছে উনি যে রায়খানা দিয়েছেন তা খারাপ বলেন নি, কিন্তু মাঝে মাঝে সন্দেহ উঁকি মারে যখন রায় পরবর্তী আলোচনায় বিচারপতি পাকিস্তানের আদালতের উধাহারন টানেন, আর তার সাথে তাল মিলিয়ে বি এন পি নামক ঠুটা জগন্নাথের হুক্কাহুয়া শুনতে পাই ( উত্তিজিত ব্যক্তিদের বলছি আমি আওমিলিগের রাজিনিতির সাথে কোন ভাবেই জড়িত নই)। এক জন তো দেখলাম সরাসরি অনুরধ করে বসে আছেন বিচারপতিকে যেন তিনি পাকিস্থানের আদালতের মতো করে কিছু করেন। পৃথিবীতে উদাহারন দেয়ার মতো আদালত যেন কম পরছে। উনি ওনার রায়ে নির্বাচন ব্যাবস্থা, অপরিপক্ক সাংসদ, আমিত্ব নিয়ে যা যা উক্তি করেছেন , এটাতো নতুন কিছুই না এটা বাংলাদেশের বাচ্চা কাচ্চারা ও জানে বা বলে। ব্যাপারটা যা বুঝতেছি সরকারি দল বুঝতে চেষ্টা করছে তাদেরকে কিছু বলে অপমান করল কি না ? আবার বিরোধী নামক ছক্কা দল ভাবতেছে দেখি আঙ্গুল দিয়ে খুচিয়ে কিছু তেল ঝোল পাই কি না ?

সর্বশেষে আসি হাসিনা প্রসঙ্গে তিনি অত্যান্ত বুদ্ধিমতী একজন মানুষ (এই টার্মে আমার তাই মনে হচ্ছে) যদিও এর আগে ওনাকে আবেগ তাড়িত একজন মানুষ মনে হতো এবার তিনি আবেগ কে বেশ শক্ত হাতে কন্ট্রোল করেছেন , তিনি যখন এমন একটা বিষয় নিয়ে কথা বলেই ফেলেছেন তখন বুঝতে হবে হয় তিনি আবার আবেগের বশবর্তী হয়ে পরেছেন নতুবা কোথাও কিছু হচ্ছে যেটা আমাদের মতো কানা জনগন দেখছি না। তবে এই তুচ্ছ ব্যাপার নিয়ে তিনি উত্তেজিত না হলেই পারতেন, তার বাঘা বাঘা ব্যাক্কল সাংসদরা থাকতে তার উচিৎ হয় নি এমন ব্যাপারে কিছু বলা।

২৪ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:০৫

চাঁদগাজী বলেছেন:


রানার ব্লগ বলেছেন, "একটা জিনিস বুঝতেছি না সবাই অবৈধ সরকার বলে বেশ মাঠ গরম করছে, যত রকম সুজুগ সুবিধা আছে মাশাল্লাহ সবিতো ভোগ করছেন এই অবৈধ সরকারের আমলে, "

-সরকার ও প্রশাসনের লোকেরা যেভাবে সুযোগ সুবিধা নিচ্ছে, যেভাবে দেশ চালাচ্ছে, সাধারণ মানুষ কিছু পাচ্ছে বলে আমার মনে হয়নি কোনদিন।

শেখ হাসিনা আগের তুলনায় কথা কম বলছেন, এটা সঠিক; তবে, কথা বললে, বেশীর ভাগই ভুল বলেন।
এবারের এই ঘটনায় বিএনপি'র জন্য হাড্ডিও নেই; থাকলেও কিছু ঘটবে না, বিএনপি'র দাঁত নেই

২৪ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:০৮

চাঁদগাজী বলেছেন:


আমাদের অনেক কিছুকেই পাকিস্তানের সাথে তুলনা করতে হয় নেইচার‌্যালী; কারণ, আমরা পাকিস্তান থেকে ভালো থাকার জন্য বেরিয়ে এসেছি; তাই, তুলনা সেইদিকে চলে যায় আপনা থেকেই

২৫| ২৪ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:২৩

বরেন্য কবি বলেছেন: হুম , রাষ্টপতি চাইলে পারে পতন করতে বিচারপতির , কি্নতু যুদি তা করে সরকার তাহলে রাজনি্তী

২৪ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:২৬

চাঁদগাজী বলেছেন:


সরকার যেভাবে চলছে, এতে বিচারপতি ইত্যাদি চলার পথে হারিয়ে গেলে কেহ চিন্তিত হবে না। মানুষ বিচার পায় না, এগুলোকে পুষে কি লাভ?

২৬| ২৪ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:৩২

আহা রুবন বলেছেন: সিনহা ইস্যু মনে হয় হাসিনার পঁচা শামুকে পা কাটল। রায়ে সংসদ সদস্যদের যোগ্যতা নিয়ে তিনি সমালোচনা করেছেন। বিচারপতিরা কি সবাই যোগ্য? এরা তো সামরিক সরকারের সহযোগী হয়েছে।

২৪ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:৫৫

চাঁদগাজী বলেছেন:


বিচারপতিরা যোগ্য হলে দেশে বিচার থাকতো, তনু হত্যার বিচার হতো, এমনকি রামপাল বিদ্যুৎ কেন্দ্র নিয়েও বিচারকেরা সরকারের কাছে কারণ চাইতো; তবে, তাদেরকে কমপক্ষে শিক্ষাগত যোগ্যতা দেখাতে হয়, ও অতীতে কোন সমাজ বিরোধী কাজে লিপ্ত থাকলে তারা পোস্ট পায় না।

সংসদ নির্বাচনে অনেক খুনীকেই বেচে নেয়া হয়েছে অতীতে বাংলাদেশে।

২৭| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৩৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমার মনে হয় পঞ্চদশ সংশোধনীতে ১৬শ সংশোধনীর বিষয়টি একবারে পাস করিয়ে নিলে এই সব ক্যাচাল হতো না। বিষয়টি সুরঞ্জিত কাকার মাথায় তখন আসেনি।

২৪ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৪০

চাঁদগাজী বলেছেন:


সুরঞ্জিত সেনের মৃত্যুর পর সংবিধানটি ফেলে দেয়ার দরকার ছিলো, উহা অন্য কেহ বুঝেন না; ড: কামাল হোসেন কোর্পরেট আইনবিদ, উনি গলাকাটা ক্যাপিটেলিজমের ভুত, লিখেছেন দেশ চালনার পুঁথি

২৮| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৫৪

রোকনুজ্জামান খান বলেছেন: বিচার পতির সাহস আছে বটে,
বে মান আ লী কে সাইজ করার জন্য পার্ফেক্ট //
ভাল থাকবেন।
ভাল রাখবেন।

২৪ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৫৮

চাঁদগাজী বলেছেন:


উনি নিজের ও অন্য বিচারকদের চাকুরী রক্ষার বেলায় সঠিক আছেন; তবে, সাধারণ মানুষের হয়ে কাজ করার জন্য বেতন পেয়ে থাকেন।

২৯| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ৯:৩২

আল ইফরান বলেছেন: আমার ব্যক্তিগত পর্যবেক্ষণ (প্লাস প্রাক-স্বাধীনতা আওয়ামী লীগের ইতিহাসের চলমান পাঠ) থেকে দেখা, যখন এই ধরনের কোন চাঞ্চল্যকর (এবং সংবাদপত্রের কাটতি বাড়ায়) ঘটনা, যার পাবলিক ভ্যালু একেবারেই শুন্য, নিয়ে তারা অধিক কথা-বার্তা চালায় তখন বুঝে নিতে হবে হয় তারা বড় ধরনের কিছু একটা ঘটিয়ে বসে আছে অথবা ঘটানোর পরিকল্পনা সেরে ফেলেছে।
সামন্তবাদী চিন্তাধারা এখনো প্রবহমান এই দলের ধমনীতে, আফটার অল মুসলিম লীগের ভুত এখনো ঘাড় থেকে নামে নাই।

আর পরামর্শের জন্য অনেক ধন্যবাদ, আরেকটু ম্যাচিউরড (জ্ঞান+বয়স) হয়ে ব্লগে লেখা ভালো বলে আমি মনে করি। আপাতত কমেন্টস করে হাত পাকিয়ে নেই।
আপনার চিন্তা-ভাবনা দেশের জন্য ইতিবাচক।

২৫ শে আগস্ট, ২০১৭ রাত ১২:০৯

চাঁদগাজী বলেছেন:


মুসলিম ও আওয়ামী লীগ, দুটোই একই লীগ ছিল; মুসলিম লীগ ভারতকে দেখতে পারতো না, আর পাকিস্তানকে ইসলামের খাদেম মনে করতো; আওয়ামী লীগ আদমজী, ইস্পাহানী, দাউদ, হাবীব ব্যাংকের মালিকদের মতো হয়ে চেয়েছিল।

৩০| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ৯:৫৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: গাজী ভাইএর এরকম একটি পোস্টের অপেক্ষায় ছিলাম ।
একথা সুন্দর বলেছেন- বিচারপতিদের চাকুরী যাক, চাকুরী থাক, তাতে মানুষের ১ পয়সা লাভ ক্ষতি, বা মাথা ব্যথাও নেই।

২৫ শে আগস্ট, ২০১৭ রাত ১২:০৩

চাঁদগাজী বলেছেন:


তনু হত্যা নিয়ে দেশ কাঁপলো, রামপাল নিয়ে দেশ কাঁপলো, রূপপুরে এটমিক বোমা ফিট করা হচ্ছে, পদ্মা সেতুর কেলেংকারী নিয়ে ৩ বিলিয়নের লোন পাওয়া গেলো না; হাইকোর্টের বিচারপতিরা সরকারকে একবার ব্যাখা করতেও বললো না; ওদের চাকুরী গেলে কার কি?

২৫ শে আগস্ট, ২০১৭ রাত ১২:০৪

চাঁদগাজী বলেছেন:


এই রায়ের বিভিন্ন দিক নিয়ে লেখা সম্ভব, আমি শেখ হাসিনার ক্ষতির কথাটা লিখলাম শুধু।

৩১| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ১০:২৯

সেলিম আনোয়ার বলেছেন: প্রধানমন্ত্রী দুভাবেই ক্ষতিগ্রস্ত হচ্ছেন । :)

২৫ শে আগস্ট, ২০১৭ রাত ১২:০০

চাঁদগাজী বলেছেন:


উনার পার্টির নেতাদের গলাবাজিতে ব্যাপারটা বাহিরে প্রকাশ পেয়েছে; বিএনপি যদি এই রায় নিয়ে চীৎকার দিতো মানুষ বিশ্বাসই করতো না।

৩২| ২৫ শে আগস্ট, ২০১৭ রাত ১২:০৫

মানিজার বলেছেন:
পলিটিক্স আপনি বুঝেন বাট বিডি পলিটিক্স বুঝলেন না এখনু ।

২৫ শে আগস্ট, ২০১৭ রাত ১:২৫

চাঁদগাজী বলেছেন:


বিডি'তে পলিটিক্স এর বদলে "ট্রিক্স" চালু করা হয়েছে; এগুলো বুঝা কঠিন; কারণ, এগুলোর কোন সঠিক নিয়ম নেই!

৩৩| ২৫ শে আগস্ট, ২০১৭ রাত ১২:২৯

আখেনাটেন বলেছেন: উনি মনে হয় কোনো কিছু পরোয়া করে কথা বলেন না।

৩৪| ২৫ শে আগস্ট, ২০১৭ রাত ১:২০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আপনার শিরোনামের সাথে একমত হওয়াই যায়।

২৫ শে আগস্ট, ২০১৭ রাত ১:২৭

চাঁদগাজী বলেছেন:


এর আগের পোস্টে, আপনার খবর জানার জন্য ১টা লাইন যোগ করেছিলাম; ব্লগে দেখে চিন্তামুক্ত হলাম।

৩৫| ২৫ শে আগস্ট, ২০১৭ রাত ৩:৪৩

ব্লগ সার্চম্যান বলেছেন: এদেশে সরকার যে আইন পাশ করবে সেটাই মেনে নেয়া হবে কিণ্তু কথা হল আইন পাশ করার আগে সরকারকে জনগণের
কথাও একটু ভাবতে হবে।

২৫ শে আগস্ট, ২০১৭ ভোর ৪:১৫

চাঁদগাজী বলেছেন:


জনসাধারণের মৌলিক অধিকার নিয়ে কোন বিল গত ৪৬ বছরে আসেনি; সরকার সাধারণত প্রশাসন চালানোর জন্য বিল আনে, হাত তুলে পাশ করে; লিলিপুটিয়ান স্টাইল।

৩৬| ২৬ শে আগস্ট, ২০১৭ রাত ১২:১৫

চিন্তিত নিরন্তর বলেছেন: ঢাকা চিটাগং এর রাস্তা পানির তলায়। উত্তরাঞ্চলের চার জেলায় বন্যা। কিন্তু হেডলাইনে বিচারপতি আর প্রধানমন্ত্রী!!

হি হি।

২৬ শে আগস্ট, ২০১৭ রাত ১২:২১

চাঁদগাজী বলেছেন:


সরকার ক্রমেই কঠিন মারাঠায় পরিণত হচ্ছে

৩৭| ২৬ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:০৯

রাজীব বলেছেন: চাদগাজী ভাই, নির্বাচনের আগে যদি কোনভাবে তত্বাবাধায়ক সরকার গঠন করতে হয় তাহলে সেটির প্রধান কে হবে?

২৭ শে আগস্ট, ২০১৭ সকাল ৮:২১

চাঁদগাজী বলেছেন:


এই প্রধান বিচারকের আগে যিনি অবসরে গেছেন, তিনি হবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.