নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

রোহিংগা রিলিফের নামে বেগম জিয়া মাঠে পা লাগিয়েছেন

৩০ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৫৭



বাংগালী জাতির সামনে বেগম জিয়ার একটি প্রোফাইল আছে, সেটা অনুসারে বেগম জিয়া সাহায্য, সহায়তা, দয়া, দানশীলতার প্রতীক নন; তিনি ষড়যন্ত্র, অপরাধ, অদক্ষতা ও লোভের প্রতীক মাত্র। ১৯৮৩ সালে, বেগম জিয়ার অবস্হা দেশের ভালো ২০%'এর মাঝে থাকা সত্বেও জেনারেল এরশাদের দেয়া রিলিফ তিনি নিয়েছেন; রিলিফের একটি বাড়ী সরকার নিয়ে নিয়েছে, অন্য বাড়িটি তিনি এখনো ভাড়া দিয়ে ভাড়া সংগ্রহ করছেন; সরকারের উচিত সেটা নিয়ে নেয়া। কোকোর লন্চ ও বিজ্ঞাপণ ব্যবসা, তারেকের ডান্ডি ডায়িং ও কেরু কোম্পানীর বর্তমান অবস্হা আমার জানা নেই; তবে, এসব ব্যবসার টাকা থেকে ২০০৭ সালের আগে নিশ্চয় বিদেশে টাকা পাচার করা হয়েছিল; কোকোর ঢাকা সিরামিক বিক্রয় হয়েছিল ৫৪ মিলিয়ন ডলার; সেই টাকায় কোকোর ও তারেকের পরিবার চলছে; বেগম জিয়ার হয়তো সেই টাকার দরকার হচ্ছে না, তিনি জেনারেল জিয়া ও নিজের পেনশনের টাকায় অনেক ভালো থাকার কথা; তা'ছাড়া ফালুর ব্যবসায় উনার অলিখিত শেয়ার আছে। কিন্তু তিনি অপর বাড়ীটি ফেরত দিয়ে নিজের বড় হৃদয়ের পরিচয় দেননি; সেই বেগম জিয়া রোহিংগাদের রিলিফ দিচ্ছেন, ব্যাপারটা লজিক্যালী ভাবতে কঠিন হচ্ছে!

২০১৫ সালে বেগম জিয়ার দেয়া ১ দফা হয়তো এখনো চলছে; ১ দফার ফলাফল ছিলো, উনাকে মাঠের বাহিরে চলে যেতে হয়েছিল; রোহিংগা রিলিফের নামে তিনি এইবার প্রথম মাঠে নামলেন, পায়ে মাটি লাগালেন। তিনি গাড়ীতে গিয়েছেন মাঠে নামার জন্য; উনার গাড়ীর বহরে হামলা হয়েছে, সেটা হিসেবের মাঝে অবশ্যই ছিলো; তিনি অতটুকু রিস্ক নিয়েছেন; এই বয়সে এতটুকু রিস্ক নেয়া কিন্তু সোজা ব্যাপার নয়। উনার গাড়ীর উপর হামলা নিয়ে পুলিশ কোন কেইস করেছে কিনা, কিংবা বিএনপি থানায় গিয়েছে কিনা মিডিয়া থেকে এখনো জানা যায়নি। এই ধরণের আক্রমণ হিসেবের বাইরে হলে, রিএ্যাকশন হতো অনেক বেশী।

রোহিংগাদের জন্য সরকার এখনো মানুষের দান খয়রাত চাহেনি; সাড়ে ৫ লাখ রোহিংগার খাবারের টাকা দিয়ে যাচ্ছে জাতি সংঘ, ৫০ হাজারের খাবারের টাকা দিচ্ছে তুরস্কের এনজিও; ফলে, সরকার মরিয়া হয়ে উঠার কোন কারণ নেই, সেজন্য সরকার চুপচাপ। বেগম জিয়া বিএনপি'র ৭০ লাখ টাকার রিলিফ নিয়ে সেখানে গেছেন রাজনৈতিক মাঠে নামার জন্য; আসলে, এটা রিফিফ ফিলিফ কিছু নয়, উহা মাঠে নামার সেলামী।

তবে, রোহিংগাদের নাম ব্যবহার করে মাঠে নামার কৌশল জাতির জন্য ভালো ফলাফল দিবে না; রোহিংগারা কালচারের দিক থেকে দক্ষিণ চট্টগ্রামী, চরিত্রের দিক থেকে বার্মিজ, এদের নিয়ে রাজনীতি করলে, উহার ফলাফল জাতির জন্য ভয়ংকর হবে; বিএনপি বাংলার মানুষকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করেনি, রোহিংগাদের নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করার কথা নয়।

১৯৯৩ সালে বিএনপি'র আমলে আসা ৩ লাখ রোহিংগা বাংলাদেশে থেকে গেছে সরকারের কারণে; ততকালীন সরকারের অংশ হিসেবে জামাত ওদেরকে রেখে দেয়ার পক্ষে ছিলো, সেটাই ঘটেছে; জামাতের মীর কাশিম আলী আরবদেশগুলো থেকে কয়েক বিলিয়ন ডলার নিয়ে এসেছিল রোহিংগাদের নামে; জামাতের অনেক ব্যবসার মুলধন সেখান থেকে এসেছে; বিএনপি সেই টাকার ভাগ পেয়েছে অবশ্যই।

এবারও আমেরিকা, কানডা ও ইউরোপে বিপুল পরিমাণে টাকা উঠানো হয়েছে রোহিংগাদের নামে; সেই টাকা শেখ হাসিনার সরকার পাবার কথা নয়; দেখা যাক সেই টাকা কোথায় যায়।

রোহিংগারা বাংলাদেশে আসাতে বেগম জিয়ার মাঠে নামার জন্য একটা ইস্যু পাওয়া গেছে, উনি রিস্ক নিয়ে নেমেছেন, এখন দেখতে হবে, উহা উনাকে কতটুকু সাহায্য করে, ও জাতিকে কতটুকু সাহায্য করে; তবে, তিনি সাহায্য, সহায়তা, দয়া, দানশীলতার প্রতীক নন; উনার দরকার ছিলো মাঠে নামা।



মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ৩০ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:০০

সত্যপথিক শাইয়্যান বলেছেন: রোহিঙ্গা ইস্যু বিশ্বব্যাপী একটি পলিটিক্যাল ইস্যু হয়ে দাঁড়িয়েছে।

৩০ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:০৬

চাঁদগাজী বলেছেন:


মানুষ ১৯৯৩ সালের মতো নেই, বিশ্বের মানুষের মানবিক দিক বেড়েছে; বার্মা ও তদের আশের পাশের মানুষদের অবস্হা খারাপের দিকে গিয়েছে!

২| ৩০ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:০২

রুদ্র পাঠক বলেছেন: ”রোহিংগাদের জন্য সরকার এখনো মানুষের দান খয়রাত চাহেনি” - কথাটি মনে হয় ঠিক নয়।

ইতোমধ্যে সরকার তার কর্মচারী/কর্মকর্তাদের ১ দিনের মূল বেতন পকেটে নিয়ে নিয়েছে। দেখা যাক তার কি হয়!!!

৩০ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:০৮

চাঁদগাজী বলেছেন:


সরকার জানে যে, সরকারী কর্মচারীদের বেশীর ভাগই ঘুষ খায়, সেজন্য ঐদিকে হাত দিয়েছে; মানুষের কাছে চাওয়ার কারণ নেই, সাধারণ মানুষ রোহিংগাদের থেকে ভালো অবস্হায় নেই।

৩| ৩০ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:১৩

রুদ্র পাঠক বলেছেন: সরকারী থেকে বেসরকারীতে মোড় নিতে বেশী দিন লাগবে বলে মনে হয় না।

আর ”সরকারী কর্মচারীদের বেশীর ভাগই ঘুষ খায়” - কথাটির সাথে একমত হতে পারলাম না ।

৩০ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:২৪

চাঁদগাজী বলেছেন:



সরকারী চাকুরেদের কমভাগ ঘুষ না খেয়ে আছেন, এটা সঠিক হওয়ার সম্ভাবনা।

সরকার যদি সঠিভাবে রোহিংগাদের ভরণ পোষণ করে, ও তাদেরকে তাদের নিজের বাসস্হান নির্মাণ, রোহিংগাদের নিজেদের ম্যানেজিং'এ কাজে লাগায়: যেমন খাবার প্রস্তত, খাবার বহন, সেনেটারী স্হাপনে সাহায্য করা, এলাকা পরিস্কার রাখতে,কাটা পাহাড়ে গাছ লাগানো ইত্যাদিতে কাজে লাগায়, জন-সাধারণের সাহয্য ছাড়াই রোহিংগাদের পোষণ সম্ভব।

৪| ৩০ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:২৯

নিরাপদ দেশ চাই বলেছেন: মানুষ আসলে চাইলেও খুব বেশিদিন নিজের আসল চেহারা লুকিয়ে রাখতে পারে না,এক সময় না এক সময় স্বরুপ উদঘাটন হয়ই । বর্তমানের হাজার কোটি টাকার রাস্ট্রীয় লুটপাঠ, বন্দুকের মুখে বিচারপতিকে দেশত্যাগে বাধ্য করা অবৈধ স্বৈরাচারী সরকারের সমালোচনা বাদ দিয়ে যারা ক্ষমতায় না থাকা অতীতের সরকার সমালোচনায় সরব থাকে তাদের একটাই পরিচয় " দালাল''। বিএনপির সময়ও বিএনপির দালালেরা একই কাজে নিয়োজিত ছিল, এখন আওয়ামিলীগের দালালরাও ঠিক একই কাজে লিপ্ত।

এই দালালরা দেশ ও জাতির চরম শত্রু।

৩০ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৪১

চাঁদগাজী বলেছেন:



বর্তমানে জাতির হাজার কোটী টাকা বেগম জিয়া লুটপাট করছেন না, পোষ্টটি বেগম জিয়াকে নিয়ে।
রাজনীতিতে দালালী জাতীর জন্য মারাত্মক: কাজী জাফর, ডা: বদরুদ্দোজা, ড: এমাজুদ্দিন, দেলোয়ার হোসেন ভুঁইয়ারা জাতির জন্য ভালো কিছু করেননি।

সেসব নাগরিক দেশের চলমান অবস্হা, ঘটনা প্রবাহকে বুঝতে পারে না, তারা জাতির জন্য বোঝা

৫| ৩০ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:৫৩

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: হাসিনা, খালেদাএই দুজন বেচে থাকতে কি কখনো অবসর নিবে? মৃত্যুই এদের অবসর বোধহয়।

৬| ৩০ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:৫৪

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: হাসিনা, খালেদাএই দুজন বেচে থাকতে কি কখনো অবসর নিবে? মৃত্যুই এদের অবসর বোধহয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.