নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

"পাগলা, সাঁকো দুলাইবিনা বলছি", বেগম জিয়া

০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ৮:১৭



২০০৮ সালে, সামরিক সরকারের সময়, দুদক বেগম জিয়ার বিরু্দ্ধে জিয়া এতিম খানার টাকা, এতিমখানার ট্রাষ্ট ফান্ড থেকে ব্যক্তিগত একাউন্টে নেয়ার কারণে মামলা করেছিল; ১৫০ বারের মত পেছনে সরানোর পর, মামলাটি বিচারের দিকে যাচ্ছে! এতিমখানা কিন্তু এখনো নেই; মামলানুসারে বিচার ক্রিয়া শুরু হচ্ছে! বিচারে উনি বেকসুর খালাস পেতে পারেন, অথবা উনার শাস্তি হতে পারে; শাস্তি হলে, এবং তাতে যদি ২ বছরের বেশী সময়ের জন্য জেল হয়ে যায়, তিনি আগামী পার্মামেন্ট ভোটে দাঁড়াতে পারবেন না।

উনার বিরুদ্ধে আরো মামলা আছে; কিন্তু এই মামলাটার মেরিট বেশী, এতিমখানার ট্রাষ্ট ফান্ডে টাকা জমা হয়েছিল; পরে, কিছু টাকা ব্যক্তিগত ফান্ডে সরানো হয়েছে, এবং এতিমখানা হয়নি। টাকা ট্রাষ্ট ফান্ড থেকে অন্য একাউন্টে নেয়ার পক্ষে নিশ্চয় বক্তব্য আছে; সেগুলো উনার আইনবিদরা নিশ্চয় দেখছেন, এবং তাদের ব্যাখ্যা নিশ্চয় আদালত শুনবে।

বেগম জিয়া কিন্তু একটা ভুল করে বসেছেন, তিনি মিডিয়াকে অগ্রিম বলেছেন যে, সরকার উনাকে আগামী নির্বাচনে অযোগ্য ঘোষণা করার জন্য নীল নকসা করেছে; এবং সরকার সেই দিকে এগুচ্ছে। উনি বিবাদী হিসেবে নিজকে নির্দোষ প্রমাণ করতে সচেষ্ট আছেন; এবং মামলা সম্পর্কে উনার নিজস্ব একটা ধরণা আছে; উনি যদি নিজকে নির্দোষ মনে করেন, মিডিয়াকে সেটাই জানানোর দরকার ছিলো। মিডিয়া যদি নীল নকসা সম্পর্কে কোন কিছু জেনে থাকে উনাকে অবশ্যই এই ব্যাপারে প্রশ্ন করতো; কিন্তু উনি আগের থেকেই সরকারের নীল নকসার কথা বলে, আদালত ও বিচারককে অপমান করে বসে আছেন। উনার কথায় বিচারক বুঝতে পেরেছে যে, বিচারের আগেই বিচারককে দোষারোপ করে বসে আছেন বেগম জিয়া।

বিচারের রায়ের পর, উনি যদি রায়কে নীল নকসার অংশ বলতেন তিনি, বুঝা যেতো যে, বিচারক সরকারের প্রতি পক্ষপাতিত্ব করেছে, কিংবা করেনি; বিচারককে দায়ী করলে, বিতর্কিত হলেও বিচারককে দায়ী বলা যেতো, বাংলাদেশে সঠিক বিচার পাওয়া মোটামুটি বেশ দুরূহ; এখন তিনি বিচারের আগেই বিচারককে পক্ষ-পাতিত্বের দোষে দোষারোপ করে বসেছেন; উনি উনার বিপক্ষে নতুন একজনকে যোগ করলেন; উনার বিচার এখনো হয়নি, বিচারকের বিচার হয়ে গেছে!

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ৯:৩১

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: এই মামলা ইন্টারেস্টিং। তার শাস্তি হলে কি হবে সেটা দেখার অপেক্ষায় আছি। দেখা যাচ্ছে, সহজে পার পাচ্ছে না এবার।

০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ৯:৪৫

চাঁদগাজী বলেছেন:


উনি নিজের থেকে নীল নকসার কথা বলা খুবই বোকামীর পরিচয়; এগুলো বলার মতো লোকের অভাব বাংলাদেশে নেই; উনার দরকার ছিলো, আদালতের সুনাম করা, বিচারযকের সুনাম করা, নিজকে নির্দোষ দাবী করে ব্যখ্যা করা।

২০০৮ সালে মামলা হওয়ার পর, ফাণ্ড থেকে বেশী টাকা দিয়ে জিয়া অরফেনেজ চালু করে, সেটার সভাপতি হিসেবে কাজ করলে, অবস্হা এতদিনে বদলে যেতো।

২| ০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ৯:৫৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: অপরাধ করলে শাস্তি পেতেই হবে তেমনই একটি মামলা সে যাইহোক আমার কথা হলো দেশে লক্ষ লক্ষ গুরুত্ব পূর্ণ মামলা ঝুলে আছে যে গুলো বিচারের তালিকাতেই উঠেনা অথচ এই মামলা নিয়ে সরকারের এতো মাথা ব্যথা কেন? এরশাদের মঞ্জুর হত্যা মামলার স্বাক্ষী সাবুদ সবই হয়েছে শুধু রায় প্রদান বাকী সেটার কিছু হয়না; কিন্তু কেন? যখনই এরশাদ নড়াচড়া শুরুকরে কখনই মামলাও নড়াচড়া শুরু করে; কিন্তু কেন? তাহলে কী আমরা ধরে নেবো এগুলো সবই রাজনৈতিক মামলা?

আর একটি কথা যখন যিনি ক্ষমতাই থাকেন তার সব মামলা খারিজ হয়ে যায় তখন নাকি মামলার মেরীট থাকেনা অথচ বিরোধী দলে গেলেই মামলাগুলো মেরীট পেয়ে যায়! কিন্তু কেন?




ভালো থাকুন নিরন্তর। ধন্যবাদ

০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:০২

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়া ক্ষমতায় থাকলে এই নিয়মের ব্যতিক্রম কিছু ঘটতো?

৩| ০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:০৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: নিম্ন আদাল‌তের পর উচ্চ আদালত আ‌ছে। তারপর আ‌পিল বিভাগ। এত সহ‌জে অ‌যোগ্য করা যা‌বে না।অবশ্য শেখ হা‌সিনা এখন ৩০ তম ক্ষমতাধর নারী...

০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:১০

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার চেষ্টা শেখ হাসিনা করবেন, বেগম জিয়ার চেস্টা বেগম জিয়া করবেন; বেগম জিয়া কিন্তু বিচারককে অপমান করে ফেলেছে; কারণ, যে নীল নকসার কথা বলেছেন, সেটা কার হাত হয়ে কার্যকর হবে? নীল নকসার কথা উনার মুখ দিয়ে বের হওয়ার পর, বিচারককে অলরেডী দোষারোপ করে ফেলেছেন তিনি; উনার একদিক হলেও খোলা রাখার চেষ্টা করার দরকার ছিলো, সেটা উনার বুদ্ধিমত্তার পরিচয় হয়ে থাকতো!

৪| ০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:২৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বিচারকরা স্বাধীন নয়, সরকারের রাবার স্টাম্প মাত্র। সে ক্ষেত্রে সরকারের অতি উৎসাহী মনোভাবাপন্ন এই মামলায় রায় কি হবে তা জনগন আন্দাজ করতে পারছে। খালেদা জনগনের ধারনার প্রতিধ্বনি করেছেন মাত্র।

০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:৩১

চাঁদগাজী বলেছেন:


বিচার বিভাগ কারো জন্য স্বাধীন নয়; ফলে, একা বেগম জিয়ার এই বিচারের জন্য, কিছু সময়ের জন্য স্বাধীন হবে না; বেগম জিয়া ক্ষমতায় থাকলেও উহা স্বাধীন থাকতো না। সেটাকে খেয়ালে রেখে উনি নিজের অবস্হান পরিস্কার করার চেষ্টা করলে, ও পরোক্ষভাবে বিচারকের গা্যে আগের থেকে কাদা না ছুড়লে, উনার দিক থেকে বুদ্ধিমত্তার কাজ হতো; উনি যা বলেছেন, সেটা বলার লোক ২/৪ কোটী আছে দেশে।

জনগণ সবই দেখছেন, বলাবলি করছেন; উনি বললে, বিচারকের গায়েও পড়ে যায়, এই টেকনিকালিটিটা উনি খেয়াল করেছেন কিনা কে জানে!

৫| ০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:২৮

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: রাজনীতিবিদরা তো মুখস্থ কথা বলে। তাই হয়ত বলে ফেলছে।

০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:৩২

চাঁদগাজী বলেছেন:


মুকস্হ সংলাপ সব যায়গায় চালিয়ে দিলে রেজাল্টে গন্ডগোল হওয়ার সম্ভাবনা আছে।

৬| ০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:৩৮

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: কিন্তু এতদিন তো কোন ঝামেলা ছাড়াই তারা চালিয়ে যাচ্ছে। এবারও কিছু হবে তা বিশ্বাস হচ্ছে না। প্রতিবারই মনে হয় এরা কখনোই শাস্তি পাবেনা।

০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:৪৫

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে হাজার কোটী লুটপাটের বিচার হয়নি অনেক; উনি বিরোধীদলের নেত্রী থাকাকালীন এই মামলাকে পেছনে না ঠেলে বিচারে গেলে, এখনকার থেকে অবস্হান ভালো থাকতো; ২০১৫ সালের ঘটনার পর, এগুলোর মীমাংসা হয়তো কঠিন হয়ে গেছে।

৭| ০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ১১:১৮

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী ,




পোষ্ট , মন্তব্য, প্রতিমন্তব্য সবটা মিলিয়ে মন্তব্য নিষ্প্রয়োজন ।

০৫ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২০

চাঁদগাজী বলেছেন:


নাগরিক হিসেবে, আমাদেরকে ব্যাপারগুলো বুঝতে হবে, যতকিছু খারাপ ঘটছে, সবকিছুর জন্য মুল্য আমরা, নাগরিকেরা।

৮| ০৫ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৩:২২

রাজীব নুর বলেছেন: হুমায়ূন আজাদের একটা বইয়ে পড়েছিলাম, তিনি পরিস্কার লিখেছিলেন- ''যে দেশের প্রধানমন্ত্রীর প্রাইমারী স্কুলের শিক্ষিকা হওয়ার যোগ্যতা নেই কিন্তু সে দেশের প্রধানমন্ত্রী। (তখন খালেদা জিয়া ক্ষমতায় ছিলেন।)

আমি বিএনপির এক লোক একটা লাইব্রেরী দিয়েছে- আমি সেই লাইব্রেরীতে গিয়ে হুমায়ূন আজাদের বই হাতে নিয়ে এই লাইনটা খুঁজে পাই।

০৫ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১৮

চাঁদগাজী বলেছেন:


ফলাফল, পুরো জাতি দুষ্টতে ভরে গেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.