নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

কমেডিয়ান রাজনীতিবিদরা সন্মানিত নাম "যুক্তফ্রন্ট"কে বেইজ্জত করতে যাচ্ছে?

০৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১২:২৪



১৯৫৩ সালে মওলানা ভাসানীর নেতৃত্বে আওয়ামী লীগ ও শেরে বাংলার নেতৃত্বে প্রজাপার্টি মিলে "যুক্তফ্রন্ট" নামে একটি কোয়ালিশন গঠন করেন; তাঁরা ১৯৫৪ সালের পুর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে মুসলীম লীগের বিপক্ষ জয়ী হন; পাকিস্তান স্বাধীন হয়েছিল মুসলিম লীগের নেতৃত্বে; পাকিস্তান স্বাধীন হওয়ার ৭ম বছরেই মুসলীম লীগকে পরাজিত করে যুক্তফ্রন্ট।

আজকে ঢাকায়, ডা: বদরুদ্দোজা, আবদুর রব, কাদের সিদ্দিকী ও মাহমুদুর রহমান মান্না মিলে একটি কোয়ালিশন গঠন করেছেন, নাম দিয়েছেন সেই বিখ্যাত ব্রান্ড নাম, "যুক্তফ্রন্ট"। এরা এই নামটি ব্যব হার করার কেহই নয়, এরা শেরে বাংলার বা মওলানার মত বাংগালী নন, দেশ-প্রেমিক নন। প্রথমত: এদের রাজনীতিবিদ বললে, রাজনীতিকে অপমান করা হবে; আমি এদেরকে কমেডিয়ান রাজনীতিবিদ বলতে চাই। যুক্তফ্রন্ট একটি ঐতিহাসিক ব্রান্ড নাম, যার সাথে যুক্ত আছে শেরে বাংলা ও মওলানা ভাসানীর নাম, বাংলার সাধারণ মানুষের সাধারন রাজনীতিবিদ, এবং বাংগালীদের প্রথম বিজয়! এই কমেডিয়ানরা নামটাকে পরাজয়ের খাতায় লিখাবে।

ডা: বদরুদ্দোজাকে খুঁজছিলেন জেনারেল জিয়া বিএনপি গঠন করার জন্য; ডাক্তার সাহেব রাজনীতি করতেন না; মুক্তিযুদ্ধের সময়, বাংলাদেশকে সাপোর্ট করেননি, চাননি পাকিস্তান ভেংগে যাক, ভারত লাভবান হোক। জিয়ার সাথে কি মিল আছে? মিল হলো এতটুকু, যুদ্ধের ভেতর ডা: বদরুদ্দোজা যদি দেশের ভেতরে মেজর জিয়ার অবস্হান জানতেন, পাকীদের খবর দিতেন; জিয়া কি এটুকু বুঝতেন না? অবশ্যই বুঝতেন, কিন্তু জিয়া এই ধরনের লোকদের নিতে বাধ্য হয়েছিলেন; কারণ, তিনি আইয়ুবের মতো ভাগ্যবান ছিলেন না; আওয়ামী লীগ জেনারেল জিয়ার পক্ষে যায়নি। এর পরের ইতিহাস আপনারা জানেন, ছাত্রদলের সন্ত্রাসীরা ডা: সাহেবের গায়ের উপর মটর সাইকেল তুলে দিচ্ছিল; উনি বিএনপি'র বিকল্প বের করেছেন।

রব এক সময়ের খলীফা; পরে ১ দিনে সোস্যালিষ্ট; নিজ গুরু শেখ সাহেবকে নাজেহাল করেছেন জাসদ করে; জাসদ গণবাহিনী করে এমপি হত্যা করেছে, ব্যাংক লুট করেছে। শেখ হাসিনা সব মাফ করে দিয়ে মন্ত্রীও বানায়েছিলেন। মুক্তিযুদ্ধে ছিলেন রব, মুক্তিযোদ্ধাদের বিপরিতে প্রতিবিপ্লবী দল গঠন করেছিলেন, বিএলএফ; এখন বিএলফদের বাচ্ছারা সব "কোটা" ভোগ করছে, উনিও রাজনৈতিক কোটায় আছেন।

কাদের সিদ্দিকী, যুদ্ধের বিরাট নায়ক; যুদ্ধের পরে খল নায়ক, টাংগাইলের অর্ধেক দখল করেছিলো। শেখ সাহেব উনার থেকে টাংগাইল মুক্ত করেছেন। উনার অধীনে মুক্তিযুদ্ধ করেছিলেন ৫ হাজারের কাছাকাছি মানুষ; উনি ২২ হাজারকে সার্টিফিকেট দিয়েছেন; এখন কন্টাক্ট্রর, পার্ট-টাইম কমেডিয়ান রাজনীতিবিদ।

মান্নার জেল থেকে বের হয়ে এসেছেন; ২০১৫ সালের ঢাকার মেয়র পদে জিতার জন্য বুদ্ধি নিচ্ছিলেন ক্রিমিন্যাল মেয়র খোকা থেকে; জেল থেকে বের হয়েছে, এখন রাজনীতি করবেন; দেখা যাক। বিডি-নিউজ-২৫ এ রাজনৈতিক প্রবন্ধ লিখতেন আগে; আমার মতে, লিলিপুটিয়ান স্টান্ডার্ডের লেখা, গরুর রচনা।

শেরে বাংলা ও মওলানা ভাসানীর ব্রান্ড নামটাকে এসব কমেডিয়ানরা পরাজয়ের খাতায় নিয়ে যাবে, এই নামটি বাংগালীদের ১ম বিজয়ের চিহ্ন ছিলো এতদিন; এসব যকমেডিয়ানের উচিত নয় শেরে বাংলা ও মওলানার ব্যবহৃত নামটি ব্যবহার করার।

মন্তব্য ৩২ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ০৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১২:৫৪

শাহিন বিন রফিক বলেছেন: রাজনীতির প্যাঁচ বড় গোলমেলে।

০৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১:০২

চাঁদগাজী বলেছেন:


রাজনীতি খুবই সুন্দর ও কঠিন সায়েন্স।

২| ০৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১২:৫৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আসলেই 'যুক্তফ্রন্ট' শব্দের অপমান করেছেন তেনারা। নির্বাচনে ৪ জনই গো হারা হারবেন। শেষ জীবনে ইজ্জত নিয়ে বাঁচার জন্য কামাল হোসেন যোগ দেননি, ভালো করেছেন।

০৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১:০১

চাঁদগাজী বলেছেন:


এরা রাজনীতির কেহ নন; মানুষ তাদের জানে দুর্জন হিসেবে; এই ধরণের লোকজন এখুনি ক্ষমতায় প্রচুর আছে । এরা যাহাকে রাজনীতি বলে ভাবছেন, সেটা হয়তো পাকিস্তানী আমলে কাজে লাগতো।

৩| ০৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১:০৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এনারা এত বছর রাজনীতি করেও রাজনীতি বুঝলো না...

০৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ২:৩২

চাঁদগাজী বলেছেন:


এরা একজনও রাজনীতি "রা"ও বুঝেনি, এরা দলবিদ

৪| ০৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১:০৮

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সুন্দর একটি মতামত তুলে ধরেছেন জাতির সামনে।

'যুক্তফ্রন্ট'কে কুলসিত করার সাহস কমিডিয়ানরা পায় কি করে!!! বাংলার ইতিহাস বিকৃত করার কোন অধিকার তাদের নিশ্চয় নেই।

০৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১:১৩

চাঁদগাজী বলেছেন:


এরা শেরে বাংলা ও মওলানা ভাসানীকে অনুসরণ করে ফেল করলেও চলতো; এরা দলবাজিকে রাজনীতি মনে করে জীবন কাটিয়ে দিয়েছে।

৫| ০৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১:২৩

সচেতনহ্যাপী বলেছেন: আমি কিন্তু কাউকেও পরবর্তিতে নিজ আলোতে দ্যুত হতে দেখি নি!! এটাই আমাকে অবাক করে।।

০৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ২:২৫

চাঁদগাজী বলেছেন:


৪ পিগমীর শো

৬| ০৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১:৩১

শাহিন-৯৯ বলেছেন: আপনার কাছে একখানা প্রশ্ন, বর্তমানে এ দেশ কে চালানোর যোগ্য? এখন যারা রাজনীতি করছে তাদের মধ্যে।
কাউকেতো দেশ চালাতে হবে তাই জানতে চাইলাম।

০৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:২৪

চাঁদগাজী বলেছেন:



বর্তমানে দেশ চালাতে হলে, ৩০০ শত ইকোনোমিষ্টের একটি দল, ও ব্রাজিলের লুলুকে তাদের এডভাইজার করতে হবে। ইকোনোমিষ্টলো হতে হবে বিদেশে অবস্হিত বাংলাগালী ও দেশের শিল্পকারখানার ইকোনোমিষ্টদের সমষ্টি

৭| ০৬ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:০৭

নূর আলম হিরণ বলেছেন: জেনারেল এরশাদের পতনের পর আ.স.ম রব পালিয়ে গেছে...সবাই বলছিলো ক্ষমতাসীন পতন হলে বিরোধীদলীয় নেতা পালাবেন কেন? তিনি কি করেছিলেন যে পালিয়ে গেছেন?

০৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:২৩

চাঁদগাজী বলেছেন:



আবদুর রব মুলত গ্রামের সাধারণ মানুষের ছেলে; কিন্তু জাতিকে সাহায্য করার মতো কোন আিডিয়া উনার নেই

৮| ০৬ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:৫৫

গন বলেছেন: বহুবীহি নাটকের সংলাপটি আপনার জন্য -----------------
তরে কইছে,তুই বেশী জানস

০৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৩০

চাঁদগাজী বলেছেন:


বহুবীহিও একটি নাটক, আপনিও আবার উহার দর্শক, সেখান থেকে আপনি এক সংলাপ শিখেছেন, সেটাই আপনার জীবনের বড় অর্জন; আপনি কোথায় রওয়ানা হয়েছেন?

৯| ০৬ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:৩১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: রাজনীতির নাট্যশালায় শুধু নায়ক আর ভিলেন হলে কী চলে? দু'একজন কমেডিয়ানেরও প্রয়োজন হয়। তো এই চার খলিফার কমেডি কেমন হয় দেখার অপেক্ষায় থাকলাম।

০৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:২৭

চাঁদগাজী বলেছেন:


এরা ৪ জন পরীক্ষিত ভাঁড়

১০| ০৬ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:০০

রানার ব্লগ বলেছেন: রাজনীতিবিদ আর ইলিশ মাছ দুটোই এখন বিলুপ্তির পথে। এখন যারা রাজনীতি নিয়ে বুলি কপচান এরা রাজনীতি না ব্যাবসা সমৃদ্ধিকরন নীতি তে বিশ্বাসী।

০৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:২৬

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা গুণহীন মানুষদের নিয়ে দল বড় করেছেন, ওদের খরচ যোগাতেই দেশের সম্পদ ব্যবহৃত হচ্ছে।

১১| ০৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৫৮

টারজান০০০০৭ বলেছেন: ইহারা ঘরপোড়া আগুনে আলু পোড়াইতে আসিয়াছে !

০৬ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩৪

চাঁদগাজী বলেছেন:


উনারা আসলে রাজনৌতিক পিগমী

১২| ০৬ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩৬

বিদেশে কামলা খাটি বলেছেন: জনতা কেন উহাদিগকে ভোট প্রদান করিবে?

০৬ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৯

চাঁদগাজী বলেছেন:


জনতার বড় অংশ যদি সঠিভাবে ভোট দেয়ার মত আত্মবিশ্বাসী নন, সেজন্য অনেকেই ভোট পাচ্ছেন; এরাও ৫/১০ ভোট পাবেন।

১৩| ০৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৮:১২

রূপক বিধৌত সাধু বলেছেন: আমার কাছে তো বি.চৌধুরী আর কাদের সিদ্দিকীকে ভালোই লাগে। বি. চৌধুরী পড়ালেখা জানা লোক, কাদের সিদ্দিকী সম্পর্কে উল্টোপাল্টা কিছু শোনা গেলেও; এটা তো অস্বীকার করার সুযোগ নেই দেশের জন্য তিনি যথেষ্ট ত্যাগ স্বীকার করেছেন।

০৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৮:২৪

চাঁদগাজী বলেছেন:


কাদের সিদ্দিকী, মুক্তিযুদ্ধে উনার ডান অপরিসীম; রক্ষী বাহিনীতে উনার দান অপরিসীম; উনি টাংগাইলের অপরিসীম এলাকা দখল করেছিলেন; শেখ সাহেব যদি সেসব এলাকা ফেরত না পেতেন, কাদের সিদ্দিকী বিরু্দ্ধে হয়তো যুদ্ধ করার দরকার হতো।

ডা: বদরুদ্দোজা ভালো মানুষ, অখন্ড পাকিস্তানের পক্ষে ছিলেন।

১৪| ০৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৫২

ধ্রুবক আলো বলেছেন: যুক্তফ্রন্ট তৈরি করবে, কাদের সিদ্দিকী ছাড়া জনগণ তো আর মুকও ভালো করে চেনেন না।
আপনার কথা 100% ভালো লেগেছে।

০৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১০:০৭

চাঁদগাজী বলেছেন:



এই ৪ জনের থেকে ১০ম শ্রেণীর বাচ্ছাদের আইডিয়া অনেক বেশী

১৫| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১২:৪৮

ডঃ এম এ আলী বলেছেন: কথামালার মধ্যে যথেষ্ট যুক্তি আছে । বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে যুক্তফ্রন্ট একটি সন্মানীত ব্রান্ডেড নাম । এর সাথে জড়িয়ে আছে এদেশের রাজনৈতিক ইতিহাসের অতি সন্মানীত দুটি নাম - মজলুম জননেতা মাওলানা ভাষানী ও শেরে বাংলা একে ফজলুল হক । এটা বাংগালীর বিজয়ের একটি গৌরবময় চিহ্ন । এই নামটিকে কোনভাবেই কলোসিত ক্ষমতা কারো নেই । এই নামটিকে মানুষের কাছে হেয় প্রতিপন্ন করা জগন্য অপরাধের সামিল । এর জন্য এদেরকে একদিন জাতির সন্মুখে কাঠ গড়ায় দাড়াতে হবে ।

০৭ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১:২২

চাঁদগাজী বলেছেন:



উনারা "অগ্রিম পরাজিত ফ্রন্ট" নামটা নিলে অর্থপুর্ণ হতো।

১৬| ০৮ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৪০

প্রবাসী দেশী বলেছেন: পাকিস্তানের কেন্দ্রীয় পরিষদের ১৯৫৪ খ্রীস্টাব্দের নির্বাচনে মুসলিম লীগকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে অন্যান্য দল মিলে যুক্তফ্রন্ট নামীয় একটি সমন্বিত বিরোধী রাজনৈতিক মঞ্চ গঠন করার উদ্যোগ নেয়া হয় এবং আওয়ামী মুসলিম লীগ ১৯৫৩ সালের ৪ ডিসেম্বর তারিখে কৃষক শ্রমিক পার্টি, পাকিস্তান গণতন্ত্রী দল ও পাকিস্তান খেলাফত পার্টির সঙ্গে মিলে যুক্তফ্রন্ট গঠন করে। সাথে আরো ছিল মৌলানা আতাহার আলীর নেজামে ইসলাম পার্টি। বামপন্থী গনতন্ত্রী দলের নেতা ছিলেন হাজী মোহাম্মদ দানেশ এবং মাহমুদ আলি সিলেটি।
যুক্তফ্রন্টের প্রধান তিন নেতা ছিলেন মওলানা ভাসানী, শেরে বাংলা একে ফজলুল হক এবং হোসেন শহীদ সোহরাওয়ার্দী। এই যুক্তফ্রন্ট ২১ দফার একটি নির্বাচনী ইশতেহার প্রকাশ করে। ঐ ইশতেহারের মধ্যে প্রধান দাবি ছিল লাহোর প্রস্তাবের ভিত্তিতে পূর্ববঙ্গকে পূর্ণ স্বায়ত্তশাসন প্রদান করা, বাঙালা ভাষাকে রাষ্ট্রভাষা হিসাবে স্বীকৃতি দেয়া, ২১শে ফেব্রুয়ারী শহীদ দিবস ও সাধারণ ছুটি ঘোষণা করা, ভাষা শহীদদের স্মৃতিরক্ষার্থে শহীদ মিনার নির্মাণ করা ইত্যাদি।

নির্বাচনের ফলাফল
১৯৫৪ সালের মার্চের ৮ থেকে ১২ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত পূর্ব পাকিস্তান পরিষদের নির্বাচনে ২৩৭টি মুসলিম আসনের মধ্যে যুক্তফ্রন্ট ২২৩টি আসন অর্জ্জন করে। তন্মধ্যে ১৪৩টি পেয়েছিল মওলানা ভাসানীর নেতৃত্বাধীন আওয়ামী মুসলিম লীগ, ৪৮টি পেয়েছিল শেরে বাংলা এ. কে. ফজলুল হকের কৃষক শ্রমিক পার্টি, নেজামী ইসলাম পার্টি লাভ করেছিল ২২, গণতন্ত্রী দল লাভ করেছির ১৩টি এবং খেলাফত-ই-রাব্বানী নামক দলটি ১টি আসন। ক্ষমতাসীন রাজনৈতিক দল মুসলিম লীগ সম্পূর্ণরূপে এ নির্বাচনে পরাভূত হয় ; তারা কেবল ৯টি আসন লাভ করতে সমর্থ হয়।
এ নির্বাচনে সংখ্যালঘু ধর্মীয় সম্প্রদায়ের জন্য ৭২টি আসন সংরক্ষিত ছিল। এগুলোর মধ্যে কংগ্রেস লাভ করেছিল ২৪টি আসন, কমিউনিস্ট পার্টি ৪টি, শিডিউল্ড কাস্ট ফাউন্ডেশন ২৭টি, গণতন্ত্রী দল ৩টি এবং ইউনাইটেড পগ্রেসিভ পার্টি ১৩টি আসন লাভ করেছিল। একজন স্বতন্ত্র প্রার্থী একটি আসনে জয়ী হয়েছিলেন।

যুক্তফ্রন্ট সরকার
১৯৫৪ সালের ৩ রা এপ্রিল শেরে বাংলা এ. কে. ফজলুক হক চার সদস্য বিশিষ্ট যুক্তফ্রন্ট মন্ত্রীসভা গঠন করেন। পূর্ণাঙ্গ মন্ত্রী পরিষদ গঠন করা হয় ১৫ মে তারিখে। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হক।
১৯৫৪ সালের ৩১ মে পাকিস্তানের গভর্ণর জেনারেল গোলাম মোহাম্মদ যুক্তফ্রন্ট মন্ত্রী পরিষদ বাতিল করে দিয়ে শাসনতন্ত্রের ৯২ (ক) ধারা জারীর মাধ্যমে প্রদেশে গভর্ণরের শাসন প্রবর্তন করেন।



:উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


০৮ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৫৬

চাঁদগাজী বলেছেন:


আজকে যুক্তফ্রন্টের উত্তরসুরী: ডা: বদরুদ্দোজা, রব, কাদের সিদ্দিকী ও মান্না; হয়তো কামাল সাহেব আসবেন একদিন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.