নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বিএনপি\'র ১ জন মাত্র নেতা গ্রেফতার আতংকে নেই

০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৩:১৮



উনি হলেন বিএনপি'র ড: আবদুল মইন খান; উনি যদি হঠাৎ কোনভাবে নিজের স্বকীয়তা না হারান, উনাকে কেহ গ্রেফতার করার কথা নয়; উনি এক সময় শিক্ষক ছিলেন; ভুল রাজনৈতিক দলে আছেন উনি; কিন্তু উনার ভাষা ও চলাফেরাতে এখনো কিছুটা রাজনীতির চাপ আছে; এই ধরণের লোককে আওয়ামী লীগ, বিএনপি-জামাত ও পুলিশ ভয় করার কথা।

শুনেছি ক্ষতায় থাকার সময়, নিজ এলাকায় কিছু ক্যাডার প্যাডার পুষেছেন অন্য রাজনীতিবিদদের মতো; কিন্তু তিনি নিজে কখনো ক্যাডারদের ভাষায় কথা বলেননি; আশাকরি, সামনের দিন গুলোতে তিনি নিজকে সংযত রাখবেন, এবং কাজে কর্মে নিজকে একজন রাজনীতিবিদ হিসেবে পরিচয় দেবেন।

মিনিষ্টার হিসেবে তিনি ভালো করেননি; সায়েন্স এবং টেকনোলোজীতে উনার কোন তেমন অবদান নেই; ইউনিভার্সিটিগুলোতে রিসার্চের
জন্য কোন ফান্ড দেননি, কোন নতুন টেকনোলোজী আমদানী করার চেষ্টা করেননি, দেশীয় কোন টেকনোলোজী গড়ে তোলার জন্য প্রচেষ্টা চালাননি; বাজেট অনুসারে, বেগম জিয়ার সরকারে কাজ করেছেন। বেগম জিয়া এই ধরণের মিনিষ্ট্রি নিয়ে মাথা ঘামাতেন না।

কেন্দ্রীয় নেতা হিসেবে তাঁকে বেগম জিয়ার মিটিং'এ আসতে হয়, আসেন। উনার কোন আইডিয়া নিয়ে বিএনপি'তে আলাপ হতে শুনিনি; হয়তো উনার কোন আইডিয়া নেই।

গয়েস্বর রায়ের আইডিয়া ছিল, বেগম জিয়ার জেল হলে, তিনি সরকার পতনের আন্দোলন শুরু করবেন বলেছিলেন; উনার আইডিয়া কাজ করার শুরু করেছে, উনি এখন লালঘরে। আমি ভাবছি, উনি আগামীদিনের ভেজাল থেকে দুরে থাকতে চেয়েছিলেন, এবং উনি সেটা করতে সমর্থ হয়েছেন। গত আন্দোলনের সময় উনাকে আমান উল্লাহ আমান খুব চাপের ভেতর রেখেছিল, অপবাদ দিয়েছে যে, বাবুর এলাকা গরম হচ্ছে না।

ড: খোন্দকার মোশারফ সাহেবও শিক্ষক ছিলেন; উনি সম্প্রতি নতুন করে রাস্তার নামার জন্য প্রস্তুতি নেয়ার ঘোষণা দিয়েছেন, এটা উনার রাজনৈতিক এজেন্ডা; উনি ড: মইন খানের মত রাজনীতিবিদ নন, একটু অন্য রকম রাজনীতিবিদ। ওহ উনি বলেছেন, বেগম জিয়ার জেল হলে, উনিও জেলে চলে যাবেন স্বেচ্চায়; খারাপ নয়, গান্ধীজী বেঁচে আছেন এখনো উনার মাঝে।

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৭:০২

আবু তালেব শেখ বলেছেন: দুঃশাসনের বিরুদ্ধে আন্দোলন করার অধিকার সব দলের আছে। ড মইন কে চুপ করে বসে থাকতে বলছেন যাতে লীগ ৫জানুয়ারির মত আর একট প্রহসনের নির্বাচন রচনায় যেন কোন বাধা না পায়?

আপনার কথায় প্রমান হয় বিএনপি রাজনিতিতে একেবারে অযোগ্য? আওয়ামী একেবারে ট্যালেন্ট?

০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৬

চাঁদগাজী বলেছেন:


ড: মইন খান আমার পোষ্ট দেখার সম্ভাবনা নেই; দেখলে উনি আমার কথা শোনার জন্য বসে নেই; আমি লিখেছি আপনি ও অন্যান্য ব্লগারদের জন্য।

সরকার ও তার বিপক্ষরা ব্লগ পড়ে কিছু করেন না; ব্লগে রাজনৈতিক পোষ্ট হলো কিছু থিওরিটিক্যাল ভাবনা

২| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৭:২২

আবু তালেব শেখ বলেছেন: যেখানে বাংলাদেশের দুই দলের সমান সমান সমর্থক,সেখানে এই ৫ বছর মুল প্রতিদ্বন্দ্বী দল কে বাদ দদিয়ে এরশাদ কাকার বৌকে বিরোধী দল বানায়ে ক্ষমতায় থেকেছে।
সেটা কতটা যুক্তিসংগত?
প্রায় শুনি অন্য দলের সাথে কোন আলোচনায় বা তাদের কোন কথায় শুনবে না তাহলে কি করবে বিএনপি?
বাধ্য হয়ে জ্বালাও পোড়াও করবে হরতাল অবোরধে জনজীবন অতিষ্ট করবে।
এর জন্য মুল দ্বায়ী কারা? যদি আপসে কিছু সুযোগ সুবিধা দেয় তাহলে এই পথে কেউ যায়? আমাদের মত সাধারন মানুষের জীবন আসলে কোন মুল্য নাই।
দুই দলের নোংরা রাজনীতির শিকার হই আমরা

০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৭

চাঁদগাজী বলেছেন:


২ দলের ষড়যন্ত্রের শিকার হচ্ছে বাংলার সাধারণ মানুষ; তবে, দল ২টি ঐতিহাসিকভাবে একই রকম নয়।

৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৭:৫৮

আটলান্টিক বলেছেন: শুধুমাত্র দূর্নীতির জন্য বাংলাদেশ এতো পেছনে পড়ে আছে।নাহলে আজ আমরা দক্ষিণ কোরিয়ার মতো উন্নত হতাম।ফালতু ইকোনমিক পলিসি আর সকল ক্ষেত্রে নিজের আত্মীয়স্বজনদের অগ্রাধিকার দেওয়ার ফলে তৈরি হয়ে কিছু মূর্খ নেতা আর অদক্ষ শ্রমশক্তি।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৯

চাঁদগাজী বলেছেন:


অদক্ষরাই রাজনৈতিক দলগুলোতে ঢুকে গেছে; নিজের পেট চালাতে সাধারণ মানুষের সম্পদ দখল করেছে।

৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৫২

রাজীব নুর বলেছেন: বিএনপি'র কোমর ভেঙ্গে গেছে।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৪০

চাঁদগাজী বলেছেন:



বিএনপি ও জাপা অন্যায়ভাবে গঠন করা হয়েছিল, এদের টিকে থাকাটাই জাতির জন্য দুর্ভাগ্য

৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৪৯

পদ্মপুকুর বলেছেন: @ রাজীব ভাই, বিএনপির কিছুই ভাঙেনি।
আর সবার মত আমারও আপনার মতই ধারণা ছিল। কিন্তু গত সপ্তাহে ক্যাম্পাসে গিয়েছিলাম, বন্ধুর বন্ধু সূত্রে কিছু মানুষের সাথে দেখা হল, যাদের সাথে সময় কাটিয়ে জানতে পারলাম, পাখির চোখে দেখা বিএনপির বর্তমান অবস্থার আড়ালে শক্ত কিছু অবস্থাও আছে। বিশেষ করে নব্বুইয়ের ছাত্রদলের যে প্রজন্ম, তারা প্রচন্ডভাবে কমিটেড। সমস্যা হলো, বিএনপির দলীয়ভাবে যে সুবিধাবাদী নীতি, সেই নীতিটা মাথা থেকে লেজ পর্যন্ত মড়কের মত ছড়িয়ে যাওয়ায় গুছিয়ে উঠতে পারছে না। একটু অনুকুল পরিবেশ পেলেই আবার দাড়িয়ে যাবে।

আরেকটা কথা, বর্তমান ক্ষমতাসীন দলকেও এর চেয়ে বেশি শক্তিমত্তার ভাবার কোন কারণ নেই, শুধুমাত্র সুবিধাবাদীতার যে চরিত্র, সেক্ষেত্রে আওয়ামীলীগ বিএনপি থেকে এগিয়ে আছে। আওয়ামীলীগ অপজিশনে গেলে বর্তমান বিএনপি'র চেয়ে খারাপ পরিস্থিতিতে পড়বে নিশ্চিত। কারণ আওয়ামীলীগ বিরোধীদলীয় আন্দোলন করা অবস্থায় কখনোই বর্তমান হিংস্র পুলিশের মুখোমুখি হয়নি।
পুলিশ বাহিনীর (আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী বলার মত অবস্থায় ওরা এখন আর নেই) মধ্যে এই সরকার যে পরিমাণ হিংস্রতা ঢুকিয়ে দিয়েছে, সেটা আগামী বিএনপি সরকার নিশ্চিতভাবেই আরো ব্যপকভাবে ব্যবহার করবে। আওয়ামীলীগ তখন বুঝবে কোমর ভেঙে যাওয়া কাকে বলে!
আমার মতে, দল হিসেবে বিএনপির চেয়ে আওয়ামীলীগ বেশি খারাপ। ছিয়ানব্বুইয়ে কোন এক হরতালের দিন এই আওয়ামীলীগই অফিসগামী এক সচিব বা উর্দ্ধতন সরকারী কর্মকর্তার কাপড়চোপর খুলে উলঙ্গ করে ছেড়ে দিয়েছিল দোয়েল চত্তরের ওখানে, এটা আওয়ামীলীগের পক্ষেই সম্ভব। এ রকম ঘটনা ঘটলে এখন নিশ্চয় পুলিশ দাড়িয়ে দাড়িয়ে মজা দেখবে না। শুধু কোমর নয়, মাথাসহ ঠিকই ভেঙে দেবে।

এখন এই ভাঙাভাঙি থেকে যতদ্রুত আমরা মুক্তি পাব, ততই এই দেশের লাভ। সেক্ষেত্রে আমি চাঁদগাজীর সাথে কিছুটা একমত। মঈন খানের মত ডিসেন্ট মানুষ দরকার, রাজনীতি করে পেট চালানো লোক নয়।

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৪৩

চাঁদগাজী বলেছেন:



বর্তমানে ৪ দলের ভেতর ড: মইন খান ভদ্র ও গায়ে রাজনীতির চাপ আছে; বাকীগুলো ষড়যন্ত্রকারী; তবে, উনি ভুল দলে আছেন।

৬| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:০৫

আবু তালেব শেখ বলেছেন: আওয়ামীলীগ তাহলে সঠিক দল বর্তমানে? এখন বিএনপি, জাপা, যদি অনুপযুক্ত হয় তাহলে সেটা বোঝা যাচ্ছে

৭| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৫৯

ঠ্যঠা মফিজ বলেছেন: খালেদাও মরবে হাসিনাও মরবে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.