নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

জার্মানরা ইন্ডাষ্ট্রি ও অর্থনীতিতে ভালো, রাজনীতি ও যুদ্ধে বগী

২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:২৪



জার্মানী:
আয়তন: ৩৫৭,০০০ বর্গ কিলোমিটার, লোক সংখ্যা: ৮ কোটী ৬ লাখ, মাথাপিছু আয়: ৫০ হাজার ডলার, জিডিপি: ৪.২ ট্রিলিয়ন ডলার
বাংলাদেশ:
আয়তন: ১,৪৮৪৬০ বর্গ কিলোমিটার, লোক সংখ্যা: ১৭ কোটী , মাথাপিছু আয়: ১১ শত ডলার, জিডিপি: ৫০০ বিলিয়ন ডলার (?)

জার্মানদের স্মরণকালের বড় নেতা হচ্ছেন, হিটলার; উনি ২য় বিশ্বযুদ্ধের জন্য প্রসিদ্ধ; ২য় বিশ্বযুদ্ধে ৭০ লাখ জার্মান প্রাণ হরায়েছে, ৯০ লাখের কাছাকাছি যুদ্ধবন্দী ছিল; যারা যুদ্ধবন্দী নিয়েছিল, তারা যুদ্ধের পর, বন্দীদের খাবার যোগাতে পারেনি ঠিক মতো। জার্মানীকে ২ ভাগ করা হয়েছিল; ৪৫ বছর পর, ১৯৯০ সালে ওরা আবার এক জাতিতে পরিণত হয়েছে।

সিরিয়া যুদ্ধের ১ মিলিয়ন রিফিউজি এখন জার্মানীতে আছে; দেশের বৃহৎ অংশের অমত ও পুরো ইউরোপের মতের বিপক্ষে গিয়ে জার্মান চেন্চেলর মারকেল রিফিউজীদের নিয়েছে; এখন ক্রমেই সেটা সমস্যায় পরিণত হচ্ছে!

জার্মানদের মাথা বড়, জার্মানরা কোয়ালিটিতে বিশ্ব বিখ্যাত, তারা ইউরোপকে বাঁচিয়েছে ২০০৮ সালের রিসেশন থেকে। তাদের এক রাজনৈতিক গবেষনা ইনষ্টিটিউট বলেছে যে, বাংলাদেশে ডিক্টেটরশীপ চলছে, কথা ঠিক। শেখ হাসিনা জেনারেল জিয়ার অনুসারী।

সামু ব্লগে গত ৩ বছর থেকে বলা হচ্ছে যে, শেখ হাসিনা ডিক্টেটরশীপ চালাচ্ছেন। আসলে, ২০০৯ সাল থেকেই শুনে আসছি যে, ডিক্টেটরশীপ চলছে।

জেনারেল জিয়ার পুরো সময় ছিল ডিক্টেটরশীপ; জেনারেল এরশাদের সময় ছিল ডিক্টেটরশীপ; বেগম জিয়ার সময়, সরকার চালনা করা হয়েছে ঢাকা ক্যানটনমেন্ট থেকে, উহা ডিক্টেটরশীপ। শেখ হাসিনা এরশাদকে কানে ধরে উঠায় বসায়, সেইদিক থেকে উনাকে "ফিল্ড মার্শাল" বলা চলে; জিয়া জীবিত থাকলে, শেখ হাসিনা ১৯৭৫ সালের হত্যাকান্ডের জন্য উনাকে ফাঁসীতে ঝুলাতেন।

যাক, ইউরোপের সবচেয়ে বড় শক্তি বলেছে যে, বাংলাদেশে গণতন্ত্রের অধপতন হয়েছে, উহা ডিক্টেটরশীপের দিকে যাচ্ছে; তা অবশ্যই। ১৯৭৫ সালে জিয়ার ক্ষমতা দখলের সাথে যা চালু হয়েছে, তা এখনো ভিন্ন ফরমে চলছে; ডিক্টেটরশীপ থেকে বের হওয়া কঠিন।

শেখ হাসিনা যদি ডিক্টেটরশীপ চালায়, জার্মানরা বুঝার আগে বাংগালীরা বুঝার দরকার ছিলো? অবশ্যই ছিলো; এবং বাংগালীরা বুঝেছে; তবে, কিছু করতে পারছে না। জার্মানরা এই তথ্য দেয়ার পর, আগামী ভোটে কি "গণতান্ত্রিক বিএনপি" এই তথ্যকে কাজে লাগিয়ে ভোটে জয়ী হবে? অবশ্যই না। সাধারণ মানুষের কিছু বদলাবে? সম্ভবত: কিছু বদলাবে না।



মন্তব্য ৫৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৫৬) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:৩৯

পলাশবাবা বলেছেন: আমি অধম বলিয়া তুমি সর্বোচ্চ অধম হইবে কেন ??

জার্মানরা তাদের অতীত নিয়ে লজ্জিত ।
আর আমরা আমাদের বর্তমান নিয়ে লজ্জিত ।

প্রধানমন্ত্রী জেনারেল জিয়া কেন ১৬ কোটি বাংলাদেশিকে ফাঁসিতে ঝোলাতে পারেন । সেই ক্ষোভ আর ক্ষমতা দুটাই তার আছে।
( ৭৫ এর বংগবন্ধু হত্যাকান্ডের সাথে জেনারেল জিয়া কিভাবে জড়িত সেই সংক্রান্ত কোন বই থাকলে নামখানি বলেন। পড়ে জ্ঞানী হই)
-- আমি অধম বলিয়া তুমি সর্বোচ্চ অধম হইবে কেন ??

ধন্যবাদ।

২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:৪৩

চাঁদগাজী বলেছেন:


জেনারেল জিয়াকে সিআইএ ব্যবহার করেছে শেখ সাহেবযকে হত্যার পর দেশ চালানোর জন্য; সরাসরি হত্যাকান্ড চালানোর জন্য ওরা ২ পয়সার কিছু অফিসারকে কিনেছিল। আমি কোন বই সম্পর্কে জানি না; পোস্টে যা বলা হয়েছে উহা আমার ধারণা।

২| ২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:৪৫

ডঃ এম এ আলী বলেছেন: আমার ধারনা অনেকেই পোষ্টের বক্তব্যের বিষয়ে বিবিধ ধরনের মতামত ব্যক্ত করবেন । তবে যারা পুর্বের ডডিকটটেটরশিপের প্রতি চোখ বুঁজে থাকবেন তারা এবারের ডিকটেটরশীপকে অধিকমাত্রায় গুরুত্ব দিবেন!!!

২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:৫০

চাঁদগাজী বলেছেন:



জার্মানরা বলাতে ব্লগারদের ঘুম ভেংগেছে; আশাকরি এই সুযোগে ব্লগারেরা কোনটা ডিক্টেটরশীপ, কোনটা গণতন্ত্র, এসব ডেফিনেশন কিছুটা বুঝার চেষ্টা করবেন, গুগলে যাবেন।

জার্মানরা বড় মাথার শক্তিশালী দেশ, ওরা যা বলে, সেটাকে দাম দিলে আমাদের ধারনা উন্নত হবে।

৩| ২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:৪৮

সম্রাট ইজ বেস্ট বলেছেন: বগী শব্দটা নতুন করে শিখলাম। ;)

২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:৫২

চাঁদগাজী বলেছেন:


সময় পেলে আমার পোষ্টে চোখ বুলাবেন, মাঝে মাঝে ২/১টি শব্দ প্রথমবার শোনার সম্ভাবনা আছে।

৪| ২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:৫৮

সেলিম আনোয়ার বলেছেন: আওয়ামীলীগের এখন আর ভোট প্রয়োজন হয় না। মানুষ ভোট থেকে দূরে থাকলে তারা বেশি খুশি। বগী ব্যাপারটি অস্পস্ট ঠেকলো । :)

২৫ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:


বগী মানে "কম প্রফেশানেল"।

শেখ হাসিনা জেনারেল জিয়াকে রাজনৈতিক গুরু হিসেবে নিয়েছেন; তবে, ইনি জেনারেল থেকে একটু উঁচু র‌্যাংকে আছেন।

৫| ২৫ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:০২

নূর আলম হিরণ বলেছেন: এই প্যাটার্ন থেকে বের হওয়া খুব সহজ না তবে অসম্ভবও না। আসল কথা মানুষকে দেশ পরিচালনা কি করে হয় তা জানতে হবে। শব্দটা বর্গী হবে। ধন্যবাদ।

২৫ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:০৮

চাঁদগাজী বলেছেন:



২০০৯ সাল থেকে শেখ হাসিনা সব গুছিয়ে এনেছেন; হয় উনি বুঝে না যে, বিএনপি মিএনপি কুপোকাত, অথবা উনার ভয় কাটেনি। সাধারণ মানুষ উনার থেকে সোজাসুজি কিছু পাচ্ছেন না: বসুন্ধরা, সালমান রহমান, ফালু, নর্থ-সাউথদের উচ্ছিষ্টটুকু সাধারণ মানুষ পাচ্ছেন। উনার ভয় কেটে গেলে মানুষ কিছু পেতো! নাকি উনার ভাবনাশক্তিই সীমিত, কে জানে?

৬| ২৫ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:০৫

সেলিম আনোয়ার বলেছেন: মাত্র দুদিন আগে উন্নয়নশীল দেশ হলাম । সে ব্যাপারে তো কিছু দেখছিনা ।

২৫ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:১০

চাঁদগাজী বলেছেন:


উন্নয়নশীল নয়, কর্ণেল ফারুক, সালমান রহমান, বসুন্দরা, ওরিয়ন, ফালু, নোমান, আমান উল্লাহ আমার, খায়রুল কবীররা "উন্নত বাংলাদেশে" থাকেন।

৭| ২৫ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:১৭

সেলিম আনোয়ার বলেছেন: উহা লইয়া একখানি রম্য লেখা যাইতে পারে।

বলিকি আমার কাজিন মাটির কাটার ব্যবসায়ী দুহাত মাটি কাটার কথা বলে ৪হাত কাটে। গ্রাম অর্ধেকটা অনেক নীচু হয়ে গেছে। সবসময় পানির নীচে থাকে। তাতে কি তার এখন দামী গাড়ী ছাড়া চলেনা ।ইটের ভাটা করছে ।আরও কয়টা ট্রাক কিনেছে। গ্রাম ডুবেছে তো কী হয়েছে?? তারও উন্নতি হয়েছে চোখে পড়ার মতো ।

২৫ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:২৭

চাঁদগাজী বলেছেন:


অনেকের অধিকার একজন দখল করছে, এটাই গলাকাটা ক্যাপিটেলিজম; বাংলাদেশে ইহার জনক হলেন, জেনারেল জিয়া; জিয়ার শিষ্যদের মাঝে শেখ হাসিনাও আছেন।

২ লাখ লোক ৪০ বছর ব্যাংক ডাকাতি করছে, বসুন্ধরা সব জমি দখল করছে, সালমান রহমান প্রতিদিন ব্যবসা খুলছে, গ্রামের মানুষ মালয়েশিয়া যাবার জন্য জমি বিক্রয় করছে, ঘরভিটা বিক্রয় করছে।

৮| ২৫ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:৩৫

নেয়ামুল নাহিদ বলেছেন: ব্যক্তি স্বার্থ, ব্যক্তিগত ক্ষোভ থেকে না এদেশের কোন ব্যক্তি বের হতে পারে - না সরকার। পারবে বলেও আমি ভাবি না, এবং সবমিলিয়ে দেশের ভবিষ্যৎ নিয়েও স্বপ্ন দেখতে পারি না।

২৫ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

চাঁদগাজী বলেছেন:


মানুষের স্বপ্নকে বাস্তবে রূপ দিতে অনেক দক্ষ লোকের দরকার হয়, বড় মগজের দরকার হয়; সাইফুর রহমান, মুহিতের মতো লোকেরা নিজের স্বপ্নের বাহিরে কিছু দেখে না, এগুলো অন্ধ, এরা লিলিপুটিয়ান

৯| ২৫ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

ডঃ এম এ আলী বলেছেন: জার্মানরা শেখ হাসিনার জন্য একটা বড় কাজ করে দিয়েছে বলে মনে হয় !!! ডিকটেটরশীপ নিয়ে এখন দেশ জুরে বেশ আলোচনা সমালোচনা চলছে দেখা যাচ্ছে । অনেকেই বিভিন্নভাবে এর পক্ষে বিপক্ষে কথা বলছেন। এ ব্লগেও দেখা যায় বেশ কয়েকটি পোষ্ট এসেছে । এদেশে কিভাবে কখন কাদের হাত ধরে ডিকটেটরশীপ এসেছে সেগুলিও চলে আসতেছে আলোচনায় বিবিধ প্রকারে । বড় কথা হচ্ছে সবকিছু ছাপিয়ে আমাদের দেশের গনতন্ত্র আর ডিকটেটরশীপ এর মাঝে এ মহুর্তে দেশের রাজনৈতিক স্থিতিশীলতা ও উন্নয়নের ধারাকে গতিশীল রাখার বিষয়টিও আলোচিত হচ্ছে । হরতাল, অবরোধ , দেশে বিদেশে নালিশ পালিশ, সংসদ বয়কট করে বেতন ভাতা পকেটিকরন, গনতন্ত্রের লেবাসে অগনতান্ত্রিক সুবিধা গ্রহণ , অগনতান্ত্রিভাবে রাজনৈতিক দলের শীর্ষ নেতৃত্ব কুক্ষিগত করন , যে বা যারা যে সময় ক্ষমতায় থাকে সে সময়ে বিবিধ উপায়ে জালিয়াতির নির্বাচন, নির্বাচনে হেরে যাওয়ার ভয়ে বিভিন্ন ধরনের যৌক্তিক কিংবা অযৌক্তিক কারণে নির্বাচন বয়কট করে পরিস্থিতিকে ঘোলাটে করণ ( উভয় বড় দলই এসমস্ত কাজ অতীতে করেছে, অনেকে আবার ক্ষমতার গদিতে যাওয়ার প্রয়োজনে এগুলি এখনো চালিয়ে রাখতে পারে ) প্রভৃতি প্রেক্ষাপটে গনতন্ত্র না সীমিত পরিসরে স্বৈরতন্ত্র কোনটি এ মহুর্তে প্রয়োজন তা নিয়েও এখন দেশজুরে বেশ আলোচনা চলছে ।

দেশের গনতান্ত্রিক দগুলির নীজেদের মধ্যে কতটুকু গনতান্ত্রিক চর্চা ও স্বৈরতান্ত্রিক চর্চা করছে সেগুলিও আলোচনার পাদপিঠে উঠে আসতেছে বলে দেখা যাচ্ছে । অভিজ্ঞতায় কি বলে তা সকলেই কমবেশি জানে । অগতান্ত্রিকভাবে দলীয় নেতানেত্রী নির্বাচিত হলে আর তারা যে কোন ধরনের গনতান্ত্রিক পক্রিয়াতেই ক্ষতায় যাকনা কেন , সেখানে গিয়ে কোন তন্ত্র ব্যাবহার করবে তা ভাবতে কারো কষ্ট হওয়ার কথা নয় । অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, যে বাকসালের কথা শুনলে শেখ হাছিনা ও আওয়ামীলীগের গায়ে কাপুনী ধরে যেত তারা এখন প্রকাশ্যে সে ব্যবস্থায় ফিরে যাওয়ার জন্য সাহস সঞ্চয় করতে পারে । বাকশালকে একদলীয় না বলে অনেক জায়গায় দেখা যাচ্ছে তারা এটাকে সর্বদলয়ীয় বলে ( দেশের সকল দলকে একিভুত করে অবশ্য যারা আসতে চায়) চালিয়ে দেয়ার প্রয়াস নিতে পারে । সে রকম আলামতই দেখা যাচ্ছে । অবস্থা দৃষ্টে মনে হচ্ছে অনেক রাজনৈতিক দলও সর্বদলীয় নামে কোন দলে একিভুত হয়ে যেতে পারে , যারা আসবেনা তারা দীর্ঘদিন ক্ষমতা বলয়ের বাইরে থাকতে থাকতে কি গতি ধরে তা সময়েই বলে দিবে , তবে তাদের অবস্থা যে খুব একটা ভাল যাবে সেটা এ মহুর্তে বলা বেশ কঠীন, ভাল মন্দ্ দুটোই হতে পারে ।

ইত্যাকার বিবিধ কারণে মনে হচ্ছে জার্মানীর সেই গবেশনা সংস্থাটির গবেশনার ফল শেখ হাছিনার কাছে শাপে বর হয়ে দেখা দিলেও দিতে পারে । তবে প্রবল জনমতের উপরেই এসব কিছু নির্ভর করে । যাহোক, দেশে সুষ্টূ গনতান্ত্রিক চর্চার জন্য বিষয়টি নিয়ে সকলের সচেতনতা একান্ত প্রয়োজন ।

২৫ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

চাঁদগাজী বলেছেন:


জার্মানীর ১২ শ্রেণীর বাচ্চা ডিক্টেটরশীপ ও গণতন্ত্রকে ড: এমাজুদ্দিন, মতিয়া চৌধুরী, ড: কামাল বা মির্জা ফখরুল থেকে বেশী অনুধাবন করার মত অবস্হানে আছে।

মতিয়া চৌধূরী শেখ হাসিনাকে ৩৬ বছর আওয়ামী লীগের সভাপতি মেনেই শেখ হাসিনার কেবিনেটে আছেন; মির্জা ৩৪ বছরের সভাপতি বেগম জিয়া থেকে পদ পেয়ে খুশী। ড: এমাজুদ্দিন বেগম জিয়ার থিংকট্যাংক, উনি বেগম জিয়ার ৩৪ বছরকে মেনে নিয়ে, সুযোগ সনিয়েছেন; এসব লিলিপুটিয়ানরা বাংলার রাজনীতিকে ড্রেনের মাঝে ফেলে দিয়ে গণতন্ত্রের জন্য কান্না করছে; এদের চুল কেটে মাথায় ঘোল ঢেলে মাথাকে ঠান্ডা করার দরকার।

১০| ২৫ শে মার্চ, ২০১৮ রাত ৮:৪০

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: @@পলাশবাবা
৭৫ এর বংগবন্ধু হত্যাকান্ডের সাথে জেনারেল জিয়া কিভাবে জড়িত সেই সংক্রান্ত কোন বই থাকলে নামখানি বলেন। পড়ে জ্ঞানী হই)

তিনটি সেনা অভ্যুত্থান ও কিছু না বলা কথা
---সম্ভবত হামিদ ভাই (পিএসসি)


এমনিতেই ব্লগের অবস্থা ভালো না। তাই আপনি কমেন্টের সময় ব্লগের নীতিমালা মেনে চলুন।

২৫ শে মার্চ, ২০১৮ রাত ৯:৫৯

চাঁদগাজী বলেছেন:


ব্লগের অবস্হা খারাপ নয়।

১১| ২৫ শে মার্চ, ২০১৮ রাত ৯:৩৩

কাছের-মানুষ বলেছেন: পোস্ট সম্পর্কে কিছু বলার নেই। তবে বাংলাদেশের মাথাপিছু আয়ের তথ্যটাকি আরেকটু দেখবেন, আমিতো জানি ১১শত ডলারের কিছু বেশী হবে। দেশের অনেক কিছু করার স্কোপ ছিল, আমার মনে হয় এখনো আমরা জায়গায়ই পরে আছি, বিশ্বের সাথে তাল মিলিয়ে এগুতে পারছি না। দেশের মানুষ বেশীর ভাগই অসহনশীল, কারো প্রতি কারো শ্রদ্ধা নেই অনেকটা হুজুগে চলে!!

২৫ শে মার্চ, ২০১৮ রাত ৯:৫৪

চাঁদগাজী বলেছেন:



মুহিত বলেছেন গড় ক্যাপিটা ১১০০ ডলার; ১ পরিবারে ৪ জন থাকলে, বছরের শেষে ৩ লাখ ৩০ হাজার টাকা আয়।

আমাদের মানুষেরা সরকারহীনভাবে বাস করছে: সরকার হলো মহিউদ্দিন আলমগীর, ফালু, মুনতাসির মানুন, ড: এমাজুদ্দিন, মুহিত সাহেবদের জন্য; বাকীদের খবর সরকার জানে না।

১২| ২৫ শে মার্চ, ২০১৮ রাত ৯:৪৫

ঢাবিয়ান বলেছেন: জার্মানীরা কি সেটা বিচার করার পর্যায়ে আমরা নেই। তবে জার্মানের আমাদের দেশ সম্পর্কে বক্তব্য যথেষ্ট গুরুত্ব বহন করে।

২৫ শে মার্চ, ২০১৮ রাত ৯:৫১

চাঁদগাজী বলেছেন:



ওরা যা বলেছে তা সঠিক; তবে, দেরীতে বলেছে; বাংলাদেশের ক্সপুরো ইতিহাসই "গণতন্ত্র" হত্যার, পুরো ইতিহাসই ডিক্টেটরশীপের; জিয়া, এরশাদ,বেগম জিয়া, এদের সবার ঠিকানা ক্যান্টনমেন্ট। শেষ শেখ হাসিনাও টের পেয়েছেন

১৩| ২৫ শে মার্চ, ২০১৮ রাত ৯:৫০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শেখ হাসিনাকে জিয়ার অনুসারী না বলে বরং আইয়ুব খানের অনুসারী বলা চলে। কারণ, তিনি ও তেনার চেলাদের ইদানিংকালের ডায়ালগ হলো, আগে উন্নয়ন, পরে গণতন্ত্র - যা ছিল আইয়ুবের সময়কার নীতি...

২৫ শে মার্চ, ২০১৮ রাত ৯:৫৮

চাঁদগাজী বলেছেন:



আইয়ুবের একমাত্র দোষ ছিলো, তিনি বাংগালীদের তেমন বিশ্বাস করতেন না; তবে, তিনি মানুষের জন্য সরকারী টাকা খরচ করেছেন।

শেখ হাসিনা কলোনিয়েল সিষ্টেমে বিশ্বাস করেন: ভালো, খারাপ যা করতে হয়, নিজে করবেন।

১৪| ২৫ শে মার্চ, ২০১৮ রাত ১০:০৩

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: শ্রদ্ধেয়?

নকিব ভাইয়ের বিষয়টি কি বুঝতে পারছেন না। মডুদের উদাসীনতা চোখে পড়ছে না। এসব প্রতিরোধ না করলে আমিই হয়তো ব্লগে থাকবো না।

২৫ শে মার্চ, ২০১৮ রাত ১০:১২

চাঁদগাজী বলেছেন:


বাংলা ব্লগের শুরু থেকে এসব সমস্যা ছিলো; সফটওয়ারের সীমাবদ্ধতা, কিছু নিয়ম কানুনের সীমাবদ্ধতার কারণে এডমিনরা এটার সঠিক সমাধান করতে পারেননি কখনো। তবে, ব্লগের অবস্হা সময়ের সাথে অনেক অনেক ভালো হয়ে গেছে!

১৫| ২৫ শে মার্চ, ২০১৮ রাত ১০:৩৬

আবু তালেব শেখ বলেছেন: শেখ হাসিনা ডিরেক্টরশীপে দেশ চালাচ্ছে সেটা বাংগালি জানেনা? অবশ্যই জানে। কিন্তু জনগনের ইচ্ছা, মতামত, সম্পর্কে সরকার কতটা নমনীয় সেটা আপনি হইতো জানেন না।

২৬ শে মার্চ, ২০১৮ রাত ১২:২২

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা মানুষের মতামত নিয়ে দেশ চালাচ্ছেন না; কারণ, মানুষের মতামত পার্লামেন্টে পৌঁছছে না, যেহেতু উনি মানুষের প্রতিনিধির যায়গায় আগাছা রোপন করেছেন।

১৬| ২৫ শে মার্চ, ২০১৮ রাত ১০:৫৮

পলাশবাবা বলেছেন: @মোঃ নিজাম উদ্দিন মন্ডল ভাই, যথা আজ্ঞা।

২৬ শে মার্চ, ২০১৮ রাত ৩:৪৩

চাঁদগাজী বলেছেন:



ব্লগার মোঃ নিজাম উদ্দিন মন্ডল নতুন ব্লগার, কিছু সময় লাগবে সবাইকে বুঝতে।

১৭| ২৫ শে মার্চ, ২০১৮ রাত ১১:২৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: শেখ হাসিনার বড় সফলতা হলো তিনি সব কিছু কজ্বাতে নিয়ে নিয়েছেন। এখন সবাই ঝিম মেরে বসে আছে কব্জা থেকে বের হয়ে আসার জন্য। কিন্তু তারা কোন সুযোগ পাচ্ছেন না।

২৬ শে মার্চ, ২০১৮ রাত ১২:২০

চাঁদগাজী বলেছেন:


উনি বিশাল কষ্ট ও ক্ষোভ নিয়ে রাজনীতিতে এসেছিলেন; সেটা করা হয়ে গেছে, এখন মানুষের জন্য করার দরকার; মানুষও বিরাট আশা ও স্বপ্ন নিয়ে এইদেশ স্বাধীন করেছিলেন, অনেক বেশী ত্যাগ স্বীকার করেছিলেন।

১৮| ২৫ শে মার্চ, ২০১৮ রাত ১১:২৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: @নিজাম ভাই, সামুতেই যদি X দেখা যায় তাহ লে XXN সাইটের দরকার কি?

১৯| ২৬ শে মার্চ, ২০১৮ রাত ২:৩৮

অক্পটে বলেছেন: আপনার দৃষ্টিতে আমাদের দেশের সব সাশক (অতীত-বতমান) সবাই অদক্ষ মাথা মোটা। হাসিনা যে দোষে দুষ্ট সেটাও জিয়ার দোষ। বতমানে আমারদের দেশে আপনার দৃষ্টিতে কি কোন যোগ্যব্যক্তি আছেন দেশ পরিচালনার জন্য? আপনার ফেবরিট হাসিনাকে মাথায় রেখেই বলছি।

২৬ শে মার্চ, ২০১৮ রাত ৩:৪২

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশ চালানোর মতো বাংগালী নেই; আমাদেরকে হয়তো বাহিরে থাকা কোন বাংগালীকে খুঁজে বের করতে হবে।

২০| ২৬ শে মার্চ, ২০১৮ ভোর ৬:০৯

অক্পটে বলেছেন: সমাধান কি আর বাইরে থেকে কেউ দেবে? সমস্যাত আমাদের নিজেদের।

২৬ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৩২

চাঁদগাজী বলেছেন:



সঠিক, সমাধান বের করতে হবে নিজেদের।

২১| ২৬ শে মার্চ, ২০১৮ সকাল ৭:০৩

অক্পটে বলেছেন: অভিনন্দন আপনাকে মহান এই স্বাধীনতা দিবসে। আপনারা ছিলেন আমাদের আজকে প্রাপ্ত এই স্বাধীনতার প্রধান রূপকার। অন্তরের গভীর থেকে বিনম্র শ্রদ্ধা আপনাকে এবং যারা শহীদ হয়েছেন। স্বাধীনতার আকাঙ্খা পূরণ হয়নি জানি কিন্তু সেই আকাঙ্খাকে এখনো বুকে ধারণ করে আছি।

২৬ শে মার্চ, ২০১৮ সকাল ১০:২৮

চাঁদগাজী বলেছেন:



আপনার অভিনন্দনটুকু সকল মুক্তিযোদ্ধাদের জন্য রলো।

২২| ২৬ শে মার্চ, ২০১৮ সকাল ৭:৪৫

রাফা বলেছেন: বাংলাদেশে গণতন্ত্র যে নেই সেটা বিগত দশ বছর যাবৎ চেচাইতেছে সাধারণ মানুষ।আর বি,এন,পি ও তারা ধামাধারীরা চেচাইতেছে বিগত পাঁচ বছর যাবৎ।যখন থেকে তারা ছিটকে পড়েছে সংসদের বাইরে।বি,এন,পি কল্পনাও করে নাই ৫% ভোটের সরকার পুরো সময়টা সফলতার সাথে দেশ পরিচালনা করবে।কাজেই সমগ্র বাঙালী যাহা ১০ বছর পুর্বেই বুঝিয়া গিয়াছে ,মাথামোটা জার্মানরা উহা এতদিনে বুজিয়া একটি সার্টিফিকেট প্রদান করিলেন।অথচ জার্মানই এই সরকারের আমলে এখানে বিনিয়োগ করিতে আগ্রহী।

আরেকটি কথা যে সংস্থা জরিপ চালিয়েছে তারা গণতন্ত্রের নামে নাৎসি বাহিনিকেও সমর্থন করে।আর গণতন্ত্র কোন উত্তম ব্যাবস্থা নহে।ইহা একটি নিকৃষ্টতম ব্যাবস্থাই।ইহাতে অধিক সংখ্যক লোক একত্রিত হইয়া ভুল সিদ্ধান্ত নিলেও তাহাই জায়েজ হইয়া যায়।

@পলাশ...জেনরেল জিয়া যে বঙ্গবন্ধু হত্যায় কোন না কোন ভাবে জড়িত ছিলো ইহা জানিতে কোন বই পড়ার প্রয়োজন নেই।
বঙ্গবন্ধু হত্যার বিচারের যে রায় হয়েছে সেখানেই উল্লেখ আছে।জিবিত থাকলে তার বিচার করা হইতো।মৃত্যুবরণ করায় এই মামলার বাহিরে রাখা হইছে তাকে।

২৬ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৩০

চাঁদগাজী বলেছেন:


জেনারেল জিয়া জীবিত থাকলে, এবং শেখ হাসিনাকে হজম করতে না পারলে, উনি শেখ হাসিনার আমলে ঝুলতেন।

২৩| ২৬ শে মার্চ, ২০১৮ সকাল ৮:২১

অক্পটে বলেছেন: হ্যা রাফা শান্তনা পাবার জন্য মন্দ নয় আপনার এ অনুভব। এটাকেই গণতন্ত্র বলতে হবে মানলে মানো না মানলে যাও।

২৪| ২৬ শে মার্চ, ২০১৮ দুপুর ১:৩১

nurul4amin বলেছেন: চাঁদগাজী সাহেবের পোষ্ট দেখলে খুব সহজেই বোঝা যায় ভদ্রলোক কোন এক পক্ষের অন্ধ/অসুস্থ সাপোর্টার। আত্মপক্ষ সমর্থনের যুক্তিগুলো শুনলে খুব সহজেই
বোঝা যায়।
চালিয়ে যান সময় এখন আপনাদের।

২৬ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:৩১

চাঁদগাজী বলেছেন:



আমার সমর্থনের জন্যই বিচারকেরা বেগম জিয়াকে জেলে পাঠালো, ও আগামী ভোে শেখ হাসিনা জয়ী হবেন?

আমি যা দেখছি, সেটা নিয়ে ব্লগারদের সাথে আলোচনা করছি।

২৫| ২৬ শে মার্চ, ২০১৮ দুপুর ২:১২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: নিচের লাইনে উত্তর রেখে গেছেন, ভালো লাগলো।

যতই ডিরেক্টরশীপের কথা বলেন, সাথে এইটুকু আপনাকে বলতেই হবে যে দেশ এখন আর পিছনের দিকে হাটছে না, আমরা অনেক দেখেছি এই দেশের গণতন্ত্র। এখন সামনে আমাদের এগিয়ে যাওয়ার সময়। শাসনতন্ত্রেই আমাদের লাভ দেখতে পাচ্ছি। এভাবেই চলুক না! দেখি আমরা মাথা উঁচু রাখতে পারি কিনা বিশ্বময়।

২৬ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:৩৩

চাঁদগাজী বলেছেন:



আমাদের দেশ সময়ে যে পরিমাণ উন্নয়ন করছে, একই সময়ে বিশ্ব অনেক বেশী উন্নতি করছে; ফলে, আমাদের মানুষ পেছনে থেকেই যাচ্ছে।

২৬| ২৬ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:০৬

nurul4amin বলেছেন: তাহলে আপনার জন্য সুবিধা হয়,আরও কিছুদিন চালিয়ে যেতে পারবেন অসুস্থ যুক্তি ও অসুস্থ সমর্থন।

২৬ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:৪৬

চাঁদগাজী বলেছেন:


আপনি যেটাকে বুঝতে অক্ষম, সেটা কি অসুস্হ ভাবনা হয়ে যায়?

জেনারেল জিয়া শেখ সাহেবকে হত্যা করার পর, উনার মৃত্যু সমযয়ের ব্যাপার ছিলো; জিয়ার মৃত্যু এরশাদ, শেখ হাসিনা ও বেগম জিয়াকে রাজনীতিতে আসার সুযোগ করে দিয়েছে; এরা ৩ জন তাদের এজেন্ডা চালিয়ে যাচ্ছে! আমার আর আপনার এজেন্ডা ওখানে নেই! নাকি আপনারটা আছে ওদের এজেন্ডার মাঝে?

২৭| ২৭ শে মার্চ, ২০১৮ ভোর ৫:৪১

বিদেশে কামলা খাটি বলেছেন: বিদেশে কামলা পাঠিয়ে সেই টাকায় দেশে গণতন্ত্র হবে না। সবার ভাতের নিশ্চয়তা দেশেই করতে হবে। তখন সবাই গণতন্ত্র নিয়ে ভাববে। এখন পেটতন্ত্রই বড় কথা।

২৭ শে মার্চ, ২০১৮ সকাল ৭:৪৩

চাঁদগাজী বলেছেন:



সরকার ও মানুষের মাঝে কোন যোগসুত্র নেই; মানুষ নিজেইরাই টিকে থাকার জন্য চেষ্টা করছে

২৮| ২৭ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:০৫

বিদেশে কামলা খাটি বলেছেন: জার্মানী অনেক বড় দেশ। কিন্তু তাদের মানুষ এতো কম কেন?

বাংলাদেশ খুব ছোট্ট একটা দেশ। কিন্তু মানুষ এতো বেশী কেন?

নাকি আমরা সংখ্যায় বেশী হলেই খুশী। গুণে নয়।

২৭ শে মার্চ, ২০১৮ রাত ৯:২৩

চাঁদগাজী বলেছেন:



বাংগালীরা অশিক্ষিত, ওরা জানে না কি করছে

২৯| ০২ রা এপ্রিল, ২০১৮ রাত ১০:৫২

খায়রুল আহসান বলেছেন: গণতন্ত্র সর্বরোগের মহৌষধ নহে।

০২ রা এপ্রিল, ২০১৮ রাত ১১:৪৭

চাঁদগাজী বলেছেন:


আমাদের জাতি এই মহুর্তে গণতান্ত্রিক মনোভাবের নন; তারপরও, রাজনীতিবিদরা যদি শিক্ষিত হন, ও নিজের মানুষকে ভালোবাসেন, গনতন্ত্রই এই মহুর্তে সবচেয়ে ভালো তত্ব; গণতন্ত্র না থাকলে ইউরোপ ও জাপান দুরত্ব বজায় রাখে, তাদের সাথে ব্যবসা বাণিজ্য কঠিন হয়ে যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.