নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

২০১৫ সালের আন্দোলনে হতাহতদের পরিবারকে বেগম জিয়া ক্ষতিপুরণ দেননি!

০৮ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৩৪



২০১৫ সালের আন্দোলনে প্রায় ২৭৫ জনের বেশী মানুষ বোমার আগুনে পুড়ে প্রাণ হারায়েছেন, ৭০০ মানুষ আহত হয়েছেন, ২০০ শত মানুষ আজীবনের জন্য পংগু হয়েছেন; ৫০ জনের বেশী মেয়ে আগুণে পুড়ে পংগু হওয়ার কারণে জীবনে বিয়ে করতে সমর্থ হবেন না। হাজার কোটী টাকার সম্পদ বিনষ্ট হয়েছে।

এই আন্দোলনের হতাহতরা ক্ষতিপুরণ পাওয়া উচিত কিনা? এবং ক্ষতিপুরণটা কে কে দেয়া উচিত? এদের পক্ষে 'ক্লাশ-এ্যকশন স্যু' হওয়ার দরকার ছিলো কিনা? আহত-নিহতদের পক্ষ হয়ে, কমপক্ষে, হাইকোর্ট কোন আদেশ দিতে পারতো কিনা?

আন্দোলনটা কে শুরু করেছিলেন? আন্দোলন শুরু করেছিলেন বেগম জিয়া ও উনার দল। বেগম জিয়া আন্দোলন করার জন্য, নিজের বাসা ছেড়ে দিয়ে গুলশানের অফিসে অবস্হান করেছিলেন। এই আন্দোলন যদি সফল হতো, বেগম জিয়ার গুলশানের অফিসে অবস্হান ইতিহাসে স্হান পেতো।

এই আন্দোলনের সময় বেগম জিায়র ছোট ছেলে কোকোর মৃত্যু হয় মালয়েশিয়াতে; উনার দেহ যখন বাংলাদেশে আসে, মৃতদেহ বেগম জিয়ার বাস ভবনে না নিয়ে নেয়া হয় গুলশানের অফিসে; সেখানে থেকেই সমাহিত করা হয়; এটাকে আপনি কিভাবে দেখেন? যদি বেগম জিয়া আন্দোলনে সফল হতেন, এটা হতো আরেক ইতিহাস!

বেগম জিয়ার আন্দোলন সফল হয়নি, এবং এতে আওয়ামী লীগ বুঝে গেছে যে, উনার পেছনের পেশী আওয়ামী পেশীশক্তির সাথে পেরে উঠবে না; সেখানেই বেগম জিয়ার ইতি হয়ে গেছে। সেটা বেগম জিয়া অনুধাবন করতে পেরেছিলেন কিনা? উনার অতটুকু দুরদৃষ্টি থাকার কথা নয়; যদি উনি বুঝতে পারতেন, তিনি কয়েকটা পদক্ষেপ নিতেন:

উনার প্রথম পদক্ষেপ হওয়ার দরকার ছিলো, মৃতদের পরিবারকে ক্ষতিপুরণ দেয়া, এবং পরিবারগুলোর কাছে মাফ চাওয়া; আগুনে পুড়ে পংগু হয়ে যাওয়া মেয়েদের উনার অফিসে এনে, ওদের কাছে মাফ চাওয়া, ও সময়ের সাথে ওদের বিয়ের ব্যবস্হা করা।

তারপর দরকার ছিলো, যেসব ড্রাইবার, তরকারী বেপারী ও পরিবারের আয়ের ব্যক্তি প্রাণ হারায়েছেন, সেসব পরিবারের সদস্যদের আয়ের জন্য কোন না কোন ধরণের চাকুরীর ব্যবস্হা করা। এরপর, পুরো জাতির কাছে মাফ চাওয়া; কারণ, জাতি উনার আনন্দোলনে ক্ষতিগ্রস্ত হয়েছিল ৯১ দিন; ৯১ দিন জাতিকে সন্ত্রাসের মাঝে বাঁচতে হয়েছে।

বেগম জিয়া পরাজিত হওয়াতে জাতি ও আহত-নিহত-পংগুদের পরিবারগুলো ক্ষতিগ্রস্ত হয়েছেন; বেগম জিয়া জয়ী হলে, জাতি ও আহত-নিহত-পংগুদের পরিবারগুলো ক্ষতিগ্রস্ত হতো!

মন্তব্য ২৯ টি রেটিং +০/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ০৮ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৪৬

তারেক_মাহমুদ বলেছেন: বাংলাদেশে আন্দোলন মানের নিরিহ মানুষের প্রাণ যাওয়া এইসব নিরিহ মানুষেরা কোনদিন ক্ষতিপূরণ পায়নি ভবিষ্যতেও পাবে না।

০৮ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৫২

চাঁদগাজী বলেছেন:



একটা 'ক্লাশ-এ্যকশন স্যু' হলে, বা হাইকোর্ট নির্দেশ দিলে মানুষ ক্ষতিপুরণ পেতেন। কুমিল্লা বাস পোড়ানোর ঘটনায় যদি ক্ষতিপুরণের কথা আসে, ক্ষতিপুরণ দিতে হবে।

কুমিল্লার বিচারের সাথে যুক্তদের মাঝে যদি কোন ব্লগার হয়ে থাকেন, উনি ক্ষতিপুরণের কথাটা ভাবতে পারেন।

২| ০৮ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৫১

আল ইফরান বলেছেন: ক্ষতিপূরণ দেয়ার আগে তো দায় স্বীকার থাকতে হয় যা আমাদের প্রধান দুই রাজনৈতিক দলের মধ্যে দৃষ্টিকটু ভাবে অনুপস্থিত।
আর খালেদা জিয়াকে নিয়ে সিরিজ লেখা থেকে একটু বিরতি দিয়ে অভিজ্ঞতা শেয়ার করার মত পোস্ট দিলে ইয়াং জেনারেশন উপকৃত হত। অনাহুত উপদেশের জন্য আন্তরিকভাবে দুঃখিত।

০৮ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৫৪

চাঁদগাজী বলেছেন:


আপনি ঠিক বলেছেন, এসব পোষ্ট অলরেডী বেশী হয়ে গেছে; তবে, ক্ষতিপুরণ শব্দটা যাতে ব্লগারদের সামনে আসে, সেই কারণে এটা দেয়া।

৩| ০৮ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:১০

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: শ্রদ্ধেয় শরীর ভাল আছে?:)

ইদানিং শেখের বেটির মত আপনিও মেকাপ ম্যাডামকে নিয়ে বেশী মাথা ঘামাচ্ছেন। বেচারি আর কয় বছরই বা বাঁচবে?? তাকে নিয়ে ত্যানা পাকানো বাদ দিন:(

০৮ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:১৭

চাঁদগাজী বলেছেন:



এটা ম্যাডামকে নিয়ে লেখা নয়; এটা ব্লগারদের জন্য, এদেশের মানুষ ক্ষতিগ্রস্ত হলে, বাকীরা সেটা বুঝতে পারে না।

৪| ০৮ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:১৩

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: মুক্তিযুদ্ধ নিয়ে আপনার কোন লেখা আছে??

০৮ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:১৭

চাঁদগাজী বলেছেন:



না, আমি মুক্তিযুদ্ধ নিয়ে তেমন কিছু লিখিনি

৫| ০৮ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:১৪

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: সেই সময়ে খবরে ছবি গুলো দেখতেও ভয় লাগত।

০৮ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:১৯

চাঁদগাজী বলেছেন:


আমরা ছবি দেখে ভয় পেয়েছি; পুড়ে পংগু হয়ে যাওয়া মেয়েগুলোকে কে বিয়ে করবেন? বেগম জিয়ার কোন দায়িত্ব আছে কিনা এই ব্যাপারে?

৬| ০৮ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:২৪

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: যুদ্ধের দিনগুলোর অনুভূতি/অভিজ্ঞতা নিয়ে লেখা, আপনার জন্য ফরজ। এটা নতুন প্রজন্মের হক। সেটা কি জানেন??

১৯৭১ নিয়ে একটা সিরিজ লিখুন। সপ্তাহে অন্তত একটা।

০৮ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:২৭

চাঁদগাজী বলেছেন:


লিখবো লিখবো ভাবি, লেখা হয়ে উঠনি; এবার চেষ্টা করবো।

৭| ০৮ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৩৯

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: ৭১ নিয়ে অবস্যই লিখবেন।

যুক্তরাষ্ট্রে আমাদের ১৫.২% রপ্তানি শুল্ক দিতে হয়। যা ২৩২ টি দেশের মধ্যে সর্বোচ্চ। খবর রাখেন???

০৮ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৪৩

চাঁদগাজী বলেছেন:


না, জানি না যে, উহা সর্বোচ্চ! সরকার বা গার্মেন্টসগুলো চাইলে, লবিং করে এগুলো কমানো সম্ভব।

৮| ০৮ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫৯

ঠাকুরমাহমুদ বলেছেন: ময়মনসিংহ ও সিরাজগঞ্জে পৃথক পৃথক ঘটনা ট্রেইন জ্বালিয়ে দেওয়া হয়, শিশু কিশোর যুবত যুবতি পুরুষ মহিলা বৃদ্ধ বৃদ্ধা পুড়ে দ্গ্ধ, বিএনপি বেগম জিয়াই নয় বিএনপি অনুসারীদের মাঝেও মনে হয় মনুষ্যত্ববোধ নাই । ক্ষমতার লোভ !! আজ পর্যন্ত বিএনপি তার প্রতিদন্ধি কারো একটা চুল ও বাাঁকা করতে পারেনি যতো আক্রোশ জনগণের উপর !!! নাহ - বেগম জিয়ার বিচার আসলে এখনো শুরুই হয়নি । বিচার শুরু করলে বেগম জিয়া তারেক জিয়া মির্জা ফখরুল রিজভী সহ ফালুদের ২০০ থেকে ২৫০ বছর জেল হতে পারে ।

০৮ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:


জেল টেল হলে হোক, না হলে নেই!

পংগু হওয়া মেয়েদের বিয়ের ব্যবস্হা করতে হবে; পংগুদের আয়ের ব্যবস্হা করতে হবে; মৃতদের পরিবারকে টাকা দিতে হবে।
না হয়, বেগম জিয়ার সম্পত্তি বিক্রয় করে টাকা দেয়ার দরকার হবে।

৯| ০৮ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:১৭

আল ইফরান বলেছেন: মুক্তিযোদ্ধা হওয়া স্বত্ত্বেও আমার বাবা মুক্তিযুদ্ধ নিয়ে খুব বেশি মন্তব্য করেন না অথবা কথা বলতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না। উনি ভুয়া মুক্তিযোদ্ধা না এইটা আমি নিশ্চিতভাবেই জানি।
আশা করি এই বিষয়ে আপনার নিশ্চয়ই কোন মন্তব্য থাকবে।

০৮ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৩৮

চাঁদগাজী বলেছেন:

আপনার বাবার জন্য অনেক সন্মান রলো।

বেশীর ভাগ মুক্তিযোদ্ধা দেশের অবস্হা দেখে, শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেবের আচরণ থেকে চুপ হয়ে গেছেন; ১৯৭১ সালের জেনারেশন'এর মাঝে মুক্তিযোদ্ধারা সবচেয়ে বেশী ত্যাগ স্বীকার করেছেন, তাঁদের স্বপ্ন ও আশা ছিল আকাশ পরিমাণ, তাঁরাই বেশী হতাশ হয়েছেন; সেজন্য তাঁরা আজকে চুপ হয়ে আছেন।

১০| ০৮ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:৩৩

ঢাবিয়ান বলেছেন: একটানা আওয়ামীমন্ত্রীদের মত আবোলতাবোল বকছেন। তাদের নাহয় আর্থিক স্বার্থ আছে।আপনার নিশ্চই তা নেই। একটা ব্রেক নিন। অতিমাত্রায় ইন্টারনেট আসক্তি মস্তিকের স্বাভাবিক কর্মক্ষমতা নষ্ট করে দেয়।

০৮ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৩৪

চাঁদগাজী বলেছেন:



আমার মনে হয়, আপনি হয়তো সঠিক।

কিন্তু বেগম জিয়া নিয়ে পরে লেখা সম্ভব হবে না; লিখতে হবে শেখ হাসিনাকে নিয়ে; তার আগে, "ক্ষতিপুরণ" সম্পর্কে ব্লগারদের একটা ধরণা দেয়ার দরকার।

১১| ০৮ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন: আল ইরফান ভাই, প্রকৃত মুক্তিযোদ্ধা আমার নিজ চোখে দেখা ছয় ভাই মুক্তিযোদ্ধা পাঁচজন ফিরেছেন একজন ফেরেন নি, মুক্তিযুদ্ধ নিয়ে তারা বেশী কিছু বলতে চাইতেন না বা গালগল্প করতেন না, কারণ পুরোটা বিষয় জখমের, জখম বলতে প্রবল কষ্টের। কষ্টের বিষয় বেশী বলা যায় না হজম করে ভুলে থাকার চেষ্টা করে জীবন পার করে দিতে হয় ।

উদাহরণ: আপনি যদি গান বোঝেন তাহলে এই দুইটি গানের লোড আপনি নিতে পারবেন না যথাক্রমে:

১। আমি মেলা থেকে তাল পাতার এক বাঁশি
২। আকাশ মেঘে ঢাকা শাওন ধারা ঝরে যেদিন পাশে ছিলে সেদিন মনে পড়ে

গান বন্ধ করে ভিন্ন গানে চলে যাবেন বুকে চাঁপা ব্যাথা শুরু হয়ে যাবে, আর এই দুইটা গান তো চাঁদগাজী ভাই এর জন্য ব্যান বলা যেতে পারে - দুঃখ লোড নেওয়া বড় কষ্টের, কষ্টের উজন করার মতো কোনো মেশিণ পৃথিবীতে আবিস্কার হয়নি কারণ মেশিন ভেঙ্গে যাবে ।

১২| ০৮ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:৪৭

কাউয়ার জাত বলেছেন: শুধু নিউইয়র্কে বসে হাতে চুড়ি পরে কিবোর্ড চাপলে ক্ষতিপুরণ আদায় করা যাবে? লগি বৈঠা নিয়ে ঢাকায় আসুন। আজ থেকে একটা লাশের বদলে দশটা লাশ ফেলে দিন। লাশের ওপর উঠে গ্যাংনাম নাচ নাচুন।

ভয়ের কিছু নেই। দেখবেন বিশ্ববিবেক অচিরেই খুশি হয়ে আপনাকে "ফাদার-মাদার অব হিউম্যানিটি" উপাধিতে ভূষিত করবে।

০৮ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৪০

চাঁদগাজী বলেছেন:



আমরা সবাই মিলে জাতি; আমাদের প্রত্যেকের সঠিক ভুমিকা থাকতে হবে, প্রত্যেকের দায়িত্ব আছে, অধিকারও আছে।

১৩| ০৮ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:০৮

গড়াই নদীর তীরে বলেছেন: নির্বাচনের বছর বিএনপির বিরুদ্ধে প্রচারণা চালানোর জন্য চাঁদগাজীর সাথে আওয়ামীলীগের কোন পেমেন্টের চুক্তি-টুক্তি হয়েছে হয়েছে নাকি?

০৮ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৪২

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ হয়তো প্রচারণাকে কাজে লাগাবে না নির্বাচনে; অবস্হা দেখে মনে হচ্ছে, তারা জিতবে; কিভাবে সেটা করবে, এখনো তা পরিস্কার নয়।

১৪| ০৮ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:৩১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দুঃখজনক। হরতাল, অবরোধ কখনোই সমর্থন করি না। সাধারণ জনগণকে কষ্ট দিয়ে কোন আন্দোলন হয় না। তবে অনেক ঘটনা স্যাবোটাজ হয়েছিল ঐ সময় সেটাও ভুলে গেলে চলবে না। তবুও দাবি আদায়ের নামে দুই দলই বাসে আগুন পোড়ানো, পেট্রোল বোমা, রেল লাইনের স্লিপার তোলা - এই সবই নষ্ট রাজনীতি। শুভবুদ্ধির উদয় হয়েছে বিধায় বি এন পি এখন আর আন্দোলন করছে না। এটা ভালো দিক...

০৮ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৩২

চাঁদগাজী বলেছেন:


স্যাবোটাজ শুরু হওয়ার দিনই এই আন্দোলন বন্ধ করার দরকার ছিলো বিএনপি'র; দু:খের বিষয় যে, তারা পুরো পরাজয় অবধি অপেক্ষা করেছে; এত বুদ্ধিহীন মানুষও যে দলের নেতৃত্বে থাকতে পারে তা অকল্পনীয়।

১৫| ০৮ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনার ব্যাক্ষা করা উপরোক্ত ঘটনা মর্মান্তিক আরো আছে কিভাবে মোল্লা শফি তেতুল হুজুর আর খালেদা জিয়া কার ইশারায় দেশ অচল করে দেবেন বলে ব্রেইন ওয়াশ করে ইয়াতিম বাচ্চাদের রাস্তায় নিয়ে আসলেন - মোল্লা শফি আর খালোদা জিয়ার বিরোদ্ধে দেশদ্রোহী মামলা সহ উচ্চতর আদালতে বিচার হওয়া উচিত - এক বিচার এক রায়, নো আপীল, নো মার্সি পিটিশন ।

১৬| ০৯ ই এপ্রিল, ২০১৮ রাত ১:৩৩

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: আপনি আমার জীবনের কালোরাতের কথা মনে করিয়ে দিলেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.