নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

জেল হওয়ায় আসলেই কি বেগম জিয়ার জনপ্রিয়তা বেড়েছে?

২৫ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৪২



ব্লগে পোষ্ট দিয়ে কেহ বলেননি যে বেগম জিয়ার জনপ্রিয়তা বেড়েছে, রাজনৈতিক পোষ্টগুলোতে কিছু মন্তব্যকারী বলছেন যে, বেগম জিয়াকে জেলে নেয়ার পর থেকে উনার জনপ্রিয়তা বেড়েছে! যদি সত্যই উনার জনপ্রিয়তা বেড়ে থাকে কি কি কারণে বেড়েছে ও বাড়ছে? উনার প্রতি কি অবিচার করা হয়েছে, লঘু অপরাধে কি গুরু দন্ড দেয়া হয়েছে, নাকি উনার থেকে বেশী অপরাধীদের বিচার না করে উনার বিচার করেছে, নাকি শেখ হাসিনার সরকার কেন উনার বিচার করলো, উনি কি রাজনৈতিক প্রতি-হিংসার শিকার হয়েছেন, উনাকে কি ভোট থেকে দুরের রাখার প্রচেষ্টা, নাকি সবগুলো কারণই প্রয়োজ্য? নাকি কারণহীনভাবে মানুষ বেগম জিয়ার প্রতি সিমপ্যাথী দেখান?

আসলে বেগম জিয়ার জনপ্রিয়তা বাড়েনি, শেখ হাসিনার জনপ্রিয়তা কমছে! রাজনৈতিক ব্যক্তিত্বের জনপ্রিয়তা বাড়ে রাজনোৈতিক কর্মকান্ডের জন্য; উনার সেই রকম কোন রাজনৈতিক কর্মকান্ড নেই। এমন কি উনার সর্বশেষ রাজনৈতিক পদক্ষেপ, তারেক জিয়াকে সভাপতি বানানো ভয়ংকর ভুল, বিএনপি'র কাউকে উনি বিশ্বাস করেননি; ফলে, উনার জনপ্রিয়তা বাড়ার কোন কারণ নেই!

যাদের কাছে নতুন করে উনার জনপ্রিয়তা বেড়েছ তাদের নিজস্ব কারণ থাকতে পারে; তবে, কারণ যাহাই হোক না কেন, তা জাতির জন্য ক্ষতিকর। বেগম জিয়ার শুরুই ছিল অন্যায় ও লোভের মধ্য দিয়ে; উনি দলের সদস্য পদ থেকে এক লাফে অন্যদের ডিংগিয়ে দলের সভাপতি হয়েছিলেন ষড়যন্ত্রের ফলে। বিসিএস পাশ করার পরও, কোটায় যারা চাকুরী পাচ্ছে, তাদেরকে অন্যেরা খারাপ চোখে দেখছে; তা'হলে, কোন রকম যোগ্যতা ছাড়া যদি সবাইকে ডিংগিয়ে সভাপতি হয়েছে থাকেন, তাতে অনেকের অধিকার ক্ষুন্ন হয়েছে; এত বড় অন্যায়ের পরও উনি জনপ্রিয়তা পেয়েছেন, সত্য; কিন্তু অন্যায়টুকু উনার জীবনের পাথেয় হয়ে গেছে; এটা ছিলো শুরু! উনাকে যারা সভাপতি হিসেবে সাপোর্ট করেছেন, সবাই অন্যায় করেছেন! এটা নিয়ে কোনদিন বিচার হবে? হবে না, কিন্তু এটা অন্যায়ের শুরু!

উনি "জিয়া এতিমখানার" জন্য টাকা পেয়ে, ২৬ বছর এতিমখানা করেননি; এটার বিচার হওয়ার দরকার আছে? যেহেতু শেখ হাসিনার বিচার হচ্ছে না, সেই কারণে এই বিচার করা অন্যায়? আসলে, এই ধরণের লজিকে উনার বিচার না চাওয়াটাই অন্যায়; এই বিচারের কারণে যদি উনার জনপ্রিয়তা বাড়ে সেটা অন্যায়; বাংলাদেশে অন্যায়কে সাপোর্ট করা সহজ; যারা অন্যায়ের সাপোর্ট করে, তারা জাতির ক্ষতি করে। বেগম জিয়া ২০০৮ সালে যদি সরকার গঠন করতে পারতেন এই বিচার হতো না; সেটা কি ন্যায় হতো?

বাংগালীরা অশিক্ষিত ও রাজনীতি না জানার কারণে রাজনৈতিক ব্যক্তিত্বদের ন্যায় অন্যায় বুঝে না; তারা ব্যক্তির মুখ দেখে, অবস্হান দেখে সাপোর্ট জানায়। আইয়ুব খান যখন ক্ষমতায় এসেছিল, সে বিশালভাবে জনপ্রিয় ছিলো; এটা ছিলো আসলে নিজের ও জাতির পায়ে কুঠার মারা; বাংলাদেশ ক্রমেই ভয়ংকর যুদ্ধের দিকে এগিয়ে গেছে আইয়ুবের অপ-শাসনের কারণে।

তারেক জিয়া ও কোকোর কাছাকাছি বয়সের ১০ লাখ বাংগালী পাওয়া যাবে, যারা অশিক্ষিত: এখন হয়তো রিকসা চালায়, সিএনজি চালায়, দিন মুজুর খাটে, প্রবাসে কামলা দেয়; কিন্তু তারা বেগম জিয়াকে ভালোবাসে। কিন্তু তারা কি জানে, তাদর বয়সী তারেক জিয়া ও কোকো রাষ্ট্রের খরচে পড়েছে, খেয়েছে, গাড়ীতে চড়েছে? তাদেরকে বা তাদের পরিবারের কাউকে বেগম জিয়া কি রাষ্ট্রের খরচে পড়তে দিয়েছে? বেগম জিয়ার প্রতি এদের এদের ভালোবাসা শুধু অজ্ঞতা; সমাজের অজ্ঞদের কারণে বাকীদিগকে মুল্য দিতে হয়।

মন্তব্য ৭৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৭৮) মন্তব্য লিখুন

১| ২৫ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৪৬

সৈয়দ তাজুল বলেছেন: বেগম জিয়া তার প্রাপ্য পেয়েছেন, কিছুদিন পর শেখ হাসিনাও পাবেন কিন্তু তাদের এই কাঁধা ছুড়াছুঁড়িতে জনগণের অবস্থা আরো নাজেহাল হয়ে যাবে। মোটকথা, জনগণের প্রাপ্তি হবে গ্লানি ও দুর্বিষহ যন্ত্রণা।

২৫ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৫৩

চাঁদগাজী বলেছেন:

জনতার কষ্ট বাড়ছে, বাড়ুক; সুখের খবর যে, উনাদের প্র‌ত্যেকের জীবনে ১ জন "প্রিয়নেত্রী" আছেন কমপক্ষে !

২| ২৫ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:০৫

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
অত্যন্ত দুঃখ ও পরিতাপের সাথে বলছি বাংলাদেশ এমনি এক অভাগা জননী যে “বেগম জিয়ার জনপ্রিয়তা বাড়ুক আর না বাড়ুক বাংলার জনগন এই রাজাকার প্রধান ও হাওয়া ভবণের আড়ালে কুকির্তি পোষা প্রাণীদের দেশ প্রধাণ হিসেবে দেখতে চাহে ।
এই দুঃখে গাহি সাম্যের গান “বনবাসে খালেদা জিয়া” নামক কিছু একটা হোক । বাংলার মানুষ খুশি হোক আর না দুঃখি হোক !!! তবে বাংলার আকাশ বাতাস আনন্দে আন্দোলিত হবে ।।

২৫ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:২১

চাঁদগাজী বলেছেন:


মানুষ ১৯৭২ সাল থেকে শুরু করে, ক্রমেই রাজনীতি বিমুখ হয়ে যাচ্ছে! এজন্য তাদের সুখশান্তি, তাদের অধিকার বাস্পীভুত হয়ে যাচ্ছে,

৩| ২৫ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:১১

ক্স বলেছেন: খালেদা জিয়া জনগণের আশা আকাঙ্ক্ষা পূরণে একেবারেই ব্যর্থ - তার নেতৃত্ব দেবার কোন যোগ্যতাই নেই। দল পরিচালনায়ও চরম অদক্ষতার পরিচয় দিয়েছেন। কথাবার্তা অসংলগ্ন - লিখে না দিলে নিজ থেক কিছু বলতে পারেন না। বোঝাই যাচ্ছে জনপ্রিয় হবার মত ন্যূনতম কোন উপাদানই ওনার মধ্যে নেই। যেটা আছে, সেটা হচ্ছে থাপ্পড় খেয়ে নীরবে হজম করার গুণ। তাই তিনি জেলেই যান আর বিদেশেই যান, তার জনপ্রিয়তা বাড়ার কিছু নেই।

২৫ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:২২

চাঁদগাজী বলেছেন:


উনি জেলে যাবার আগে, উনার প্রতি আপনার যে আস্হা ছিল, এখ তা বেড়েছে?

৪| ২৫ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:১৮

সৈয়দ তাজুল বলেছেন: হ্যা, জনগণ কষ্ট করে হলেও প্রিয় নেত্রী ভালই নির্বাচন করতে পারে

২৫ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:২৩

চাঁদগাজী বলেছেন:


কোনটা কার প্রিয় নেত্রী?

৫| ২৫ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:২৮

ক্স বলেছেন: উনার প্রতি আস্থা আমার কখনো ছিলনা। উনাকে কখনও নেত্রী বলেই মনে হয়নি। ওনার জন্মই হয়েছে পরে পরে মার খাবার জন্য। এরশাদও তার চেয়ে ভাল নেতা।

২৫ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৪৭

চাঁদগাজী বলেছেন:


উনাকে ওখানে বসায়েছিল মিলিটারীর একাংশ

৬| ২৫ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৩৩

কাওসার চৌধুরী বলেছেন: আপনি আমার অত্যন্ত প্রিয়ভাজন মানুষ। আপনি আমার মনের কথাটি লেখেছেন চমৎকার ভাবে। বিশেষ করে বলতে শেষ অংশটা। এ অংশটা দুইবার পড়েছি। আমরা রাজনীতি করি হুজুগে, মিথ্যা আবেগ দিয়ে। বিবেক নেই বলে গলাবাজীকে খুব বিশ্বাস করি। গণতন্ত্রের কাঠামো বুঝি না বলে ভোটের গণতন্ত্র নিয়ে লাফাই। মূর্খদের নেতা মানি, পূজা করি।

২৫ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৪৯

চাঁদগাজী বলেছেন:


আজকের বেকারত্ব, পরিবার ফেলে বিদেশে কামলা খাটা, কোটা, পড়ালেখার জন্য এত ব্যয়, সবকিছুতে বেগম জিয়ারও অবদান আছে।

৭| ২৫ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৩৩

সোহাগ তানভীর সাকিব বলেছেন: বাংলাদেশের কোনো রাজনৈতিক ব্যক্তি বুকে হাত দিয়ে বলতে পারবে না যে, যে ক্ষমতায় থাকাকালীন সে নূন্যতম হলেও দুর্নীতি করে নি।
ক্ষমতায় থাকলে সাধু আর ক্ষমতা না থাকলে অপরাধী। এটা হলো আমাদের দেশের রাজনৈতিক ব্যক্তিদের চরিত্র। যতদিন এই চরিত্র পরিবর্তন না হবে ততদিন সুশাসন আমাবশ্যার চাঁদ ছাড়া কিছু নয়।

২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:১১

চাঁদগাজী বলেছেন:


কয়েক হাজার রাজনীতিবিদ অন্যায় করেছে, ১ জনের বিচার হয়েছে; এই ১ জনের বিচার না হলে কি ভালো হতো?

৮| ২৫ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫০

শাহাদাত নিরব বলেছেন: #নাকি উনার থেকে বেশী অপরাধীদের বিচার না করে উনার বিচার করে
এ কথা কি আপনি অস্বীকার করতে পারবেন বেগম জিয়া থেকে বড় অপরাধী লুকিয়ে আছে । আওয়ামী লীগে কি কোনো পাক বাহিনীর দোসর নাই ?
(রাজাকার নাই বললাম কারন এ কথা এখন সবার গলার মালা হিসেবে গ্রহন করে)
হয়তো বলবেন কই কেঊ তো বিচারের কাঠ গড়ায় দাঁড়ানো নেই । হাঁ তাদের জন্য সেই কাঙ্ক্ষিত কাঠগড়া তৈরি হয় নাই।
# বেগম জিয়ার শুরুই ছিল অন্যায় ও লোভের মধ্য দিয়ে
আমার স্কুলে নেওয়া টিফিনের প্রতি আমার বেশি অধিকার থাকবে কারন এটা আমার ঘরে বানানো ।
# তারেক জিয়া ও কোকো রাষ্ট্রের খরচে পড়েছে, খেয়েছে, গাড়ীতে চড়েছে ?
সরকারি কোষাগার থেকে কি শুধু এই দুই জন-ই ভোগ করেছে ?
সরকারি খরছে যদি একজন ছাত্রলীগের সদস্য ফরম পুরন করা মেয়ে অন্য দেশ ভ্রমন করতে পারে তবে তারেক আর কোকো পড়ালেখা বা গাড়িতে বেড়ানো কি আকাশ চুম্বি কিছু ?


২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:১৫

চাঁদগাজী বলেছেন:


আপনার মতো লজিকের লোক আছে কমপক্ষে ১০ কোটীর মতো; সেজন্য দেশের অবস্হা ভংকরভাবে খারাপ; আপনার খুশী হওয়ার মতো কারণ আছে, আপনি একা নন।

৯| ২৫ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫২

তারেক_মাহমুদ বলেছেন: জিয়াউর রহমান সাহেব বলেছেন রাজনীতিতে তিনি কঠিন করে দিয়ে এখন এই কঠিন রাজনীতির বলি হলেন উনার স্ত্রী ও ছেলে তথা গোটা দল, ভবিষ্যতে পালাবদল হলে শেখ হাসিনার জন্য আরো কঠিন হবে

২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:১২

চাঁদগাজী বলেছেন:


জিয়া রাজনীতি কঠিন করেছে, কঠিন হয়েছে ১৬ কোটীর জন্য; শেখ হাসিনা, বেগম জিয়া ও ১ কোটীর জন্য ভীষণভাবে সহজ হয়ে গেছে।

১০| ২৫ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫২

তারেক ফাহিম বলেছেন: এতিমদের টাকাইতো মেরেছে আর এতিমদের পেছনে খরচ করেছে।
তারকে জিয়া আর কোকো কী এতিম নন, তাদেরওতো বাবা নেই। B-) B-)

২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:০৯

চাঁদগাজী বলেছেন:


তারেক, কোকোকে এরশাদ যেই সম্পদ দিয়েছিলো ২০০৮ সালে উনার বাজার মুল্য ছিল ৪০০ কোটীর বেশী।

১১| ২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:১৮

শাহ আজিজ বলেছেন: কোন একজন লেখক লিখেছিলেন ' আরব থেকে আসা টাকা বেগম জিয়ার একাউনটে জমা করেছে তারই সহযোগীরা । কোন জিয়া অরফ্যানেজ প্রতিষ্ঠান খোলা হয়নি তখনও । তাহলে সরকার কি হিসাবে তাকে তছরুফের দায়ে দোষী করছে' । যুক্তি সঙ্গত প্রশ্ন । আরবিয়রা কি বলে কয়ে টাকা দিয়েছিল? যতদুর জানি , না। এখানে বিচারিকের সততা নিয়ে প্রশ্ন উঠবে । বিচারপতি সিনহা নিয়োগ পাবার প্রাক্কালে নিয়োগকর্তার এজেন্সিগুলো কি বলেছিল ইনি শান্তি কমিটির চেয়ারম্যান ছিলেন? নাকি বাংলাদেশ বিরোধী নামে "কোটা" আছে। গাজিভাই আমরা কেউই সততা দেখাতে পারিনি , স্বচ্ছতা , আইনের শাসন কিছুই পারিনি দৃশ্যমান করতে । দুই নেত্রিই অচল এই সময়ে । তারেক রিফিউজি হল আরেক খেলা দেখাতে , দেখতে থাকুন কিভাবে গ্রহণযোগ্য নির্বাচন হয়।

২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:২৬

চাঁদগাজী বলেছেন:


"জিয়া অরফেনেজ ট্রাষ্টে" টাকা জমা হয়েছিল; সেই টাকার মালিক কে,সেই টাকা খরচ করে এতিমখানা করার দায়িত্ব কার?

১২| ২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:৪৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনার লেখা সবগুলো কারণই প্রযোজ্য। উনি দোষ করলে অবশ্যই সাজা উনার প্রাপ্য। সমস্যা হল, উনাকে দিয়েই কেন সাজার দৃষ্টান্ত শুরু করতে হবে? কঠিন বাস্তবতা হল এটাই যে, দোষ তো সবাই করেছে তাহলে খালেদা জিয়াকে দিয়ে কেন সাজার শুরু হবে। যদিও এটা অযৌক্তিক কথা। তবুও এটাই এখন যৌক্তিক এবং এ কারণেই সবাই মনে করছে এটা রাজনৈতিক উদ্দেশ্য বৈ আর কিছু্ই নয়।
আপনি বিজ্ঞ লোক। আপনি কী বুঝতে পারছেন না এর চেয়ে বড় দুর্নীতির অভিযোগের পরও কারো কারো জামিন হয়ে যায়, অথচ খালেদা জিয়ার বেলায় কেন জামিন আটকে রাখা হয়েছে। তাছাড়া এটা চূড়ান্ত রায় নয়।

২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:৫৫

চাঁদগাজী বলেছেন:


বিএনপি প্রধান হিসেবে বেগম জিয়া নজরে ছিলো, ১৫ই আগষ্টে জন্মদিন পালন করে বেগম জিয়া আরো নজরে এসেছেন; এরপর ২১শে আগষ্টের গ্রেনেড আক্রমণের বিচার না করায় ও জামাতকে সরকারে এনে উনি টার্গেটে পরিণত হয়েছিলেন। শেখ সাহেব ও উনার পরিবার নিহত হওয়ার পর, রাজনীতি থেকে নিয়ম কানুন বিলুপ্ত হয়ে গেছে; ১৯৭৫ সালের পর, কোন কিছুই ঠিকভাবে চলছে না।

১৩| ২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:২১

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন:




" এই দুই পরিবার নিয়ে ম্যাওপ্যাও করার চাইতে, গান শোনা ভাল।।।


"ভালোবাসি ভালোবাসি
এই সুরে কাছে দূরে
জলে স্থলে বাজায়
বাজায় বাঁশি-----"

২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:৫১

চাঁদগাজী বলেছেন:


১৭ কোটীর মাঝে ৮/১০ কোটী গান শোনার লেভেলে নেই; ওদের খাবার যোগাড় করতে হয়রাণ

১৪| ২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:০১

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: ৪/৫ কোটি ঠিকই সিরিয়ালের সামনে হাজির।

"""জিয়া অরফানেজ ট্রাস্টের নামে বিদেশ থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাতের অভিযোগে ২০০৮ সালের ৩ জুলাই ঢাকার রমনা থানায় মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)"""

৫ বছরে তার পেছনে মিনিমাম কয়েক কোটি টাকা সরকারের খরচ হবে(সব মিলিয়ে). এতে শেখের বেটির লাভ হতে পারে, দেশের কোন লাভ হবে না।।

২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:১৪

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার বদনাম হচ্ছে এখুনি; তবে, জাতি লাভবান হবে; বেগম জিয়ার অবস্হা দেখা কয়েক হাজার দুষ্ট গর্তে ঢুকে গেছে। নিজামীর অবস্হা দেখে বহু দুষ্ট পাকিস্তান ও আরব চলে গেছে।

১৫| ২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:০৫

পলাশবাবা বলেছেন: আপনের মত আওয়ামীখোর যখন খালেদা জিয়া কে নিয়ে রাত দিন চিন্তা করতেছে তখন বলা যায় ওনার জনপ্রিয়তা আসলেই বেড়েছে।

২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:১০

চাঁদগাজী বলেছেন:


আপনি পোষ্ট দেন, ব্লগারদের দেখান: কিভাবে, কোন কারণে উনার জনপ্রিয়তা বাড়ার সম্ভাবনা আছে। আমাকে ম্যাঁওপ্যঁও নাম দিয়ে কি হবে!

১৬| ২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:২২

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: "জেল হওয়ায় আসলেই কি বেগম জিয়ার জনপ্রিয়তা বেড়েছে?"
--- এত প্যাচালের কিছু নাই। ক্লিয়ার কাট উত্তরঃ
এতে উনার জনপ্রিয়তা না বাড়লেও, উনার প্রতি মানুষের সহানুভূতি বেড়েছে।।

২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:২৮

চাঁদগাজী বলেছেন:


মানুষ আইয়ুবের প্রতি সহানুভুতির মুল্য দিয়েছে ১৯৭১ সালে; জেনারেল জিয়া ও বেগম জিয়ার প্রতি সহানুভুতির জন্য মুল্য দিচ্ছে এখন, আরো দেবে!

১৭| ২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:৩৫

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: শ্রদ্ধেয় ""পলাশবাবাকে"" কিছু লিখতে বলেন???

শ্রদ্ধেয় চাঁদগাজী, আপনি নাকি ব্লগের সেরা রাজনীতিবিদ। তবে আমার কাছে সেরা সমালোচক নন। একটু ট্রাই করবেন নাকি??
(সম্ভব হলে, ২৬/২৭ তারিখে জেনারেলের ভাল কাজ ও আকাম, কুকাম নিয়ে একটা পোস্ট দিবেন।।)

২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:৫১

চাঁদগাজী বলেছেন:


আমি রাজনীতিবিদ তো দুরের কথা, রাজনীতির ছাত্রও নই; আমি সমসাময়িক ঘটনা-প্রবাহকে বুঝার চেষ্টা করছি। আমি জেনারেল জিয়াকে খুবই ভয়ংকর কষ্টের সময় কাছের থেকে দেখেছি; কিছু লেখার চেষ্টা করবো।

১৮| ২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:৫৬

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: শ্রদ্ধেয়, আপনার উত্তরে আমি মুগ্ধ।


মেজর/জেনারেলকে নিয়ে লিখলে, কষ্ট করে এই মাসেই লিখবেন। সামনের মাসে হয়তো থাকতে পারবো না।।

২৬ শে এপ্রিল, ২০১৮ রাত ১:৪২

চাঁদগাজী বলেছেন:


ওকে, শীঘ্রই লিখবো; আমি কি ব্যস্ত থাকবেন কিছুদিন?

১৯| ২৬ শে এপ্রিল, ২০১৮ রাত ১২:৩১

কাওসার চৌধুরী বলেছেন:


আচ্ছা, রাজনীতিতে বয়স সীমা বেঁধে দিলে কেমন হয়?
ধরুণ, ৬৫-৭০ করা যায় না?
এতে অনেক সুবিধা..........
(১) ইয়াং নেতা/নেত্রী পাওয়া যেত, সাথে ইয়াং আইডিয়া।
(২) পরিবারতন্ত্র কিছুটা হলেও ভাঙতো।
(৩) রাজনীতি ডেট ওভার আমলাদের রাহুমুক্ত হতো।
........ কি বলেন?

২৬ শে এপ্রিল, ২০১৮ রাত ১:৪০

চাঁদগাজী বলেছেন:


রাজনীতিতে বয়স বেঁধে দেয়া ঠিক হবে না; মানুষের বয়সের সাথে এক্সপেরিয়েন্স বাড়ে।

২০| ২৬ শে এপ্রিল, ২০১৮ রাত ১:৩৭

কাওসার চৌধুরী বলেছেন: মনে হয়, ব্রায়ান মিউনিখের খেলা দেখছেন। টেনশন নেই ফাইনাল স্কোর হবে-
-----মাদ্রিদঃ ব্রায়ান = ১ : ৩। আশাবাদী আমি!

২৬ শে এপ্রিল, ২০১৮ রাত ১:৪১

চাঁদগাজী বলেছেন:


না, আমি খেলা দেখিনি

২১| ২৬ শে এপ্রিল, ২০১৮ রাত ২:৪৫

পিকো মাইন্ড বলেছেন: জনপ্রিয়তা যে বেড়েছে এইটা সবাই জানে। কিন্তু লীগার রা এইটারে ঘুরিয়ে পেচিয়ে অস্বীকার করবেই- এইটাও সবাই জানে।

২৬ শে এপ্রিল, ২০১৮ ভোর ৪:৫০

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়ার জনপ্রিয়তা বাড়া মানে জাতির অবস্হা ভালোর দিকে যাবার সম্ভাবনা কম; জাতি রাজনীতি বুঝতেছে না।

২২| ২৬ শে এপ্রিল, ২০১৮ সকাল ৯:৪৮

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: আগামীতে বিনা ভোটে যদি হাসিনা নির্বাচিত হয় তাহলে আপনাকে নাকি ইনুর যায়গাতে বসাবে যাতে কঠিনভাবে গনমাধ্যমের কন্ঠরোধ করা যায়। আপনি রাজিতো?

২৬ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:৪৮

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা যদি ব্লগে আসেন, সামুকে বলবে আমাকে ব্যান করে দিতে; আপনাকে এমন দায়িত্ব দেবেন, যাতে ফাতেমা সপ্তাহে ২ দিন ছুটি নিতে পারে।

২৩| ২৬ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:২৯

নীলপরি বলেছেন: ভালো বিশ্লেষণ করেছেন ।

২৬ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:৪৯

চাঁদগাজী বলেছেন:


আমি বুঝার চেষ্টা করছি।

২৪| ২৬ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:৪৪

কানিজ রিনা বলেছেন: চাঁদগাজী আপনার মত দলকাঁনা লোকদের
কাছে হয়ত জনপ্রিয়তা বাড়ে নাই। আপনি
নিশ্চয় হালচাল বুঝতে পারার অক্ষমতা
রাখেন না। আমাদের এই দুই নেত্রীর কতটা
জনপ্রিয়তা তা দলের লোকেরা ভাল জানে।
যতই নিজের দলের লোকের দূর্নীতি থাক,
তারা দলের লোকের বিচার করতে অপারক।
ধরুন খালেদার আমলে শেখহসিনা যদি
জেলবাস দিত সারারন জনগন বয়স জনিত
কারনেই সিমপ্যাথী দেখাত, তাই সিমপ্যাথীই
হোল জনপ্রিয়তা।
তাছারা বর্তমান সরকারের দলিয় লোক হাজার
হাজার কোটি টাকার দূর্নীতির কোনও বিচার
না করে ফকরুদ্দিন সরকারের দূর্নীতির কেচে
খালোদাকে ফাঁসানো হয়েছে। যে কেচের দায়
দন্ডিত শেখহাসিনাও ছিল। তার কেচগুল
অন্ধাকারে রাখা হয়েছে।
আপনি বঙ্গবীর কাদের সিদ্দিকির ভাষন
ইউিটিউবে দেখতে পারেন। জাতীর পিতা
তাকে বঙ্গবীর উপাধী দিয়েছিলেন। আপনিও
একজন বঙ্গ মুক্তিযোদ্ধা শ্রদ্ধাবোধ সবারই
আছে। দলকাঁনা গোছের কথা না বলে
নিরপেক্ষ নীতিতে কথা বলুন।
এই দুইনেত্রীর বিকল্প নেতা প্রতিষ্ঠা করতে
বড় দুইদলের কেউ রাজিনা।
এই দেখেন আপনি বললেন ১০০ সদস্যের
দল লন্ডনে উপস্থিত তারেককে ফিরিয়ে আন্তে
গেছে তারা লন্ডনের মার্কেটে সপিং নিয়ে
ব্যাস্ততায় ছিল। এই নাটকে তারেক ভিলেন
থেকে একবারে নায়কে পরিনত হয়েছে দেশ
বিদেশে। এখন বলুন এই জনপ্রিয়তার জন্য
দায়ী কারা।
দেশের জনগন তিনবারের বার ভোট দখলের
রাজনীতি চায়না। ধন্যবাদ।

২৬ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:০৭

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা ব্লগারদের (আপনি, আমি, আমরা) মতামত নিয়ে ভোট করার লোক নন; আমাদের কথা শুলনে সঠিক ভোট হতো।

শেখ হাসিনা মনে হয়, গ্রেনেড ফ্রেনেড'এর ফ্যান নন; তাই বেগম জিয়ার জনপ্রিয়তা বাড়ায়ে দিচ্ছেন

২৫| ২৬ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:০৭

শামচুল হক বলেছেন: খালেদা জিয়াকে নিয়ে ম্যাঁওপ্যাঁও এখন আর মজা লাগে না, সামনে কি হবে সেইটা এখন সবাই দেখতে চায়

২৬ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:১১

চাঁদগাজী বলেছেন:


সামনের দিন গুলোতেও জনতা নিজের অধিকারের কথা বলার সুযোগ পাবে না হয়তো, জনতা নিজের অবস্হান শক্ত করতে পারেনি আজো।

২৬| ২৬ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:১৭

রাজীব নুর বলেছেন: খালেদা জিয়ার কোনো জনপ্রিয়তা বাড়েনি। তার জনপ্রিয়তা কোনো কালে ছিলও না।

২৬ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:২২

চাঁদগাজী বলেছেন:


বিএনপি'র নেতারা এখন টের পেয়েছেন, ম্যাডাম উনাদের কতটুকু বিশ্বাস করেন।

২৭| ২৬ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:২৩

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রভাত,স্যার।আপনার রাজনৈতিক পোষ্টগুলি পড়ে মুগ্ধ হই।তবে এই দুরাচার যদি বন্ধ হত, খুশি হতাম বড়।

২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:২৮

চাঁদগাজী বলেছেন:


বিএনপি'কে তাড়ায়ে, বাংলাদেশকে দখল করে ফেলেছে আওয়ামী লীগ, জনতা রাজনীতি বুঝে না; সমস্যা হয়ে গেছে।

২৮| ২৬ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৪৪

কামরুননাহার কলি বলেছেন: রাজনীতি বুজিনা বুজি শুধু দুর্নীতি আর অন্যায় হয়ে বাংলাদেশটি ভরে গেছে।

২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:২৬

চাঁদগাজী বলেছেন:


আপনাকে 'অর্ধ-মানবী" বলা সম্ভব। বেগম জিয়া কোনটাই বুঝতো না!

২৯| ২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৩:১৪

মোঃ খুরশীদ আলম বলেছেন: “ বি এন পি ও আওয়ামী লীগ একই মুদ্রার এপিঠ-ওপিঠ” - মরহুম সৈয়দ মুহাম্মদ ফজলুল করীম (পীর সাহেব চরমোনাই)

২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:২৫

চাঁদগাজী বলেছেন:

শেখ সাহেব ৬ দফা দিয়ে বাংগালীদের একত্রিত করেছিলেন; জেনারেল জিয়া শেখ সাহেবকে হত্যা করে, উনার কবরের উপর বিএনপি গঠন করেছিলেন। এখন মুদ্রাটা পকেটে রাখেন।

পীর টীর ছিলো বাংলাদেশের স্বাধীনতা বিরোধী

৩০| ২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৩৩

কামরুননাহার কলি বলেছেন: তিনি যদি না বুজতেন কিছুই তাহলে কি আর এতো বছর রাজনীতি করতে পারতেন।
বুজদার না হলে নিশ্চয় রাজনীতি করতে পারতেন না।

২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪২

চাঁদগাজী বলেছেন:



আপনি ব্লগিং করছেন, রাজনীতি বুঝেন না, গ্রামের কৃষক, দিন-মুজুর, শ্রমিক, রিকসা-চালকেরা কি বুঝে উনাকে ভোট দিয়েছিল? উনি রাষ্ট্র থেকে ২ টাকায় ২টি বাড়ী পেয়েছিলেন, কারণ উনার বাড়ী ছিলো না; ঢাকা শহরে ৪০ লাখ মানুষ বস্তিতে থাকে, কেহ একটা কানাকড়ি পেয়েছেন উনার থেকে?

ভাবার চেষ্টা করেন!

৩১| ২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৩৪

ব্লগার_প্রান্ত বলেছেন: প্রধান বিচারপতি নিয়ে কিছু কথা শুনলাম, লিখবেন নাকি ...
যা হোক একটা গল্প লিখেছি, আপনার মতামত একান্ত কাম্য
শহুরে গাছ

২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৪৫

চাঁদগাজী বলেছেন:


প্রধান বিচারপতি বানিয়ে আসছেন দলের সভাপতিরা; উহা রাজনৈতিক পোষ্ট।

৩২| ২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৫২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
বিএনপি'র নেতারা এখন টের পেয়েছেন, ম্যাডাম উনাদের কতটুকু বিশ্বাস করেন

রাজনীতিবিদরা কেউ কাউকে বিশ্বাস করে না। নো নেভার।

২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৫৯

চাঁদগাজী বলেছেন:


তাদের পরস্পরের প্রতি অবিশ্বাস তাদেরকে রাজনীতি থেকে অপরাজনীতিতে নিয়ে গেছে। বেগম জিয়া অবশ্যই অপরাজনীতিবিদ

৩৩| ২৬ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:১৩

ইমরান আশফাক বলেছেন: বাংলাদেশে রাজনীতি যারা করে তাদের অধিকাংশই খারাপ। আমরা ভোট দেই বেশী খারাপ আর কম খারাপ বিবেচনা করে। বেগম সাহেবের যে রাজনীতিতে নেতৃত্ব দেয়ার যোগ্যতা নেই সেটা তার দলের লোকজনরাও বুঝে। কিন্তু তাদের মতে তার বিকল্প দলে নেই। পক্ষান্তরে হাসিনার নেতৃত্বের যোগ্যতা প্রায় কিংবদন্তীর পর্যায়ে চলে গেছে এটা বিশ্বনেতৃত্ববৃন্তও স্বীকার করবে। এখন তিনি (হাসিনা) তার এই যোগ্যতা কিভাবে কাজে লাগাচ্ছেন সেটা নিয়ে তর্ক হতে পারে।

বিএনপি এখন খালেদার পূত্রবধু জুবায়দাকে নেতৃত্ব দিয়ে সামনে আনতে চাচ্ছে দলটিকে টিকিয়ে রাখার জন্য। কিন্তু তারা এটা জানে না যে বাংলাদেশের নতুন প্রজন্ম এমনকি পূরানোরাও অনেক সচেতন এখন।

যাইহোক সামনে কি ঘটে সেটা দেখা যাক।

২৬ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৩০

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা মানুষের জন্য কইছু করছেন না, তিনি দলীয় লোকদের জন্যই সবকিছু করার চেষ্টা করছেন, এটা এখন সমস্যা হয়ে গেছে।

৩৪| ২৬ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:০৫

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: আজকের পোস্ট কই??


মেজাজ গরম। আজকে আবার এক পন্ডিত(!!) শুরু করেছেঃ (বাংলাদেশের স্বাধীনতা ঘোষক শহীদ সাবেক রাষ্ট্রপতি মেজর জিয়া রহমান)

২৭ শে এপ্রিল, ২০১৮ রাত ৩:৩৪

চাঁদগাজী বলেছেন:


ডাক্তারখানায় সারাদিন চলে গেছে। সবাই জিয়াকে নিয়ে লিখতে চায়।

৩৫| ২৭ শে এপ্রিল, ২০১৮ রাত ১২:৫২

ঠাকুরমাহমুদ বলেছেন: বেগম জিয়ার জনপ্রিয়তা বাড়া আর করুণা করা যদি এক হয় তাহলে কিছু মানুষ করুণা করছেন কথা সত্যি । তাছাড়া চাঁদগাজী ভাই বেগম জিয়া একটি ব্যাক্তির নাম আমরা জানি কিন্তু এটি একটি প্রতিষ্ঠান যা “অন্ধকারের রাজনিতি” তৈরি করেছে যার সঙ্গে দেশী বিদেশী আতাঁত জড়িত আরোও আছে দেশের জনগনের বিপুল একটা অংশ যার মাঝে আবেগী আছে - আছে মাতাল ও এই দুই শ্রেণী আবেগ আর মাতলামী দিয়ে দেশের ক্ষতি ছাড়া উপকার কোনো কালে করতে পারেনি করতে পারবে ও না - দেশ চালানোর জন্য ঠান্ডা সুস্থ মস্তিস্ক প্রয়োজন যা আমাদের প্রশাসনে বিরল !! হয়তো আরো ৪৭ বছর অপেকষা করতে হবে - - - ।

২৭ শে এপ্রিল, ২০১৮ রাত ৩:৩৫

চাঁদগাজী বলেছেন:


জিয়ারা স্বামী স্ত্রী মিলে জাতিকে নষ্ট জাতিতে পরিণত করেছে, যেই রকম উনাদের ২ ছেলেকে করেছেন।

৩৬| ২৭ শে এপ্রিল, ২০১৮ দুপুর ২:০৫

আবু তালেব শেখ বলেছেন: খালেদার জনপ্রিয়তা বেড়েছে কি কমেছে সেটা শান্তিপুর্ন নির্বাচন দিয়ে দেখতে বলুন।
বলবেন তো দশকোটি মানুষ মুর্খ যারা খালেদা কে ভোট দেয়?

২৭ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:১৯

চাঁদগাজী বলেছেন:



আমার কথায় ভোট দেবে না কেহ।

বেগম জিয়ার জনপ্রিয়তা যদি আসলে বেড়ে যায়, ধরে নিতে হবে যে, জাতির কিছু মানুষ নিজের ও জাতির ক্ষতি করছে

৩৭| ৩০ শে এপ্রিল, ২০১৮ সকাল ৯:৩৫

মো: মাসুদ রানা (এম আর) বলেছেন: খালেদা খালা আর হাসিনা আন্টি যার কথায় বলেন না কেন? কেউ দেশের মানুষের জন্য রাজনিতী করে না সবাই নিজেকে সেরা প্রমান করতেই ব্যস্ত।

৩০ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৪৭

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়া নিশ্চয় রাজনীতি করতে বিএনপি'তে আসেননি। শেখ হাসিনার নিজস্ব এজেন্ডা ছিল, সেটা করতে গিয়ে যা করার তাই করেছেন।

৩৮| ৩০ শে এপ্রিল, ২০১৮ সকাল ৯:৪১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মানুষ চলে আবেগে। এখানে জনপ্রিয়তা কোন ব্যাপার নয়। উনি বার বার ৫ সিটে নির্বাচন করে বিজয়ী হয়েছিলেন। এরশাদও তাই। তিনি কিন্তু ৩ সিটে নির্বাচন করেও সব কটিতে জয়ী হননি। তাই জনপ্রিয়তা মাপার মেশিন সমস্যাপূর্ণ।

৩০ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৪৮

চাঁদগাজী বলেছেন:


বিএনপি'র অনেকেই উনাকে ত্যাগ করার কথা ভাবছেন

৩৯| ০৩ রা মে, ২০১৮ দুপুর ১২:৫৬

মো: মাসুদ রানা (এম আর) বলেছেন: চাঁদগাজী ভাই সামুতে অনলাইন ভোটিং এর সিষ্টেম করা যায় কি? আমরা সবাই মিলে ভোট দিয়ে দেখতাম কার জনপ্রিয়তা বেশি।

০৩ রা মে, ২০১৮ বিকাল ৪:০২

চাঁদগাজী বলেছেন:


সফটওয়ারে সেই ফিচার নেই, সেটার দরকারও নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.