নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

মে দিবস: আপনার একটা জুট মিল ছিলো, বেগম জিয়া খেয়ে ফেলেছেন!

৩০ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:০৭



নারায়নগন্জের আদমজী জুটমিল(১৯৫১-২০০২), ইহা ১৯৭২ সাল থেকে ২০০২ সাল অবধি আপনার ছিল; লভ্যাংশ থেকে চেক টেক পেয়েছিলেন কোনদিন? মনে হয়, আপনি পাননি! আপনি চেক পাননি বলেই হয়তো বেগম জিয়াকে জেলে যেতে হয়েছে। জুটমিলটি ছিলো বিশ্বের সবচেয়ে বড় মিল, এবং আপনি উহার মালিক ছিলেন; ভাবতে কেমন লাগছে? আপনি হয়তো আজকে বেকার, কিন্তু ২০০২ সালেও আপনি একটা জুটমিলের মালিক ছিলেন!

উহা লোকসান দেয়া শুরু করেছিলো আশি সালের দিকে, ক্রমাগতভাবে লোকসান দেয়া বিজনেস তো আজীবন পোষা যায় না, সেটা আপনিও বুঝন; তাই বেগম জিয়া, উহাকে বন্ধ করে দিয়েছিলেন; দেখছেন, বেগম জিয়া কত বড় ফাইন্যান্স গুরু ছিলেন? উনি বন্ধ করার সময় উহাতে ৬৫ হাজার রেগুলার কর্মচারী ছিলেন, যার বেশীর ভাগই শ্রমিক; শ্রমিকেরা আজকে কোথায় আছেন, আপনিও জানেন না, বেগম জিয়াও জানেন না; কিন্তু আপনি জানেন, বেগম জিয়া কোথায় আছেন। জুটমিল বন্দ্ধ করলে লালঘরে যাওয়াই সঠিক!

আসলে, মানুষ যদি চাকুরী করে, এবং সেটা যদি জাতির সম্পদ হয়, উহাকে লোকসান দিয়েও রাখতে হয়; উহাতে ১ লাখ পরিবার চলছিল; কেহ না কেহ, উহার সমস্যার সমাধান করতে পারতো, সব বাংগালী তো ইডিয়ট নন।

আদমজীরা পাকী ছিলো না, ওরা ভারত থেকে এসেছিলো, কিন্তু উর্দুভাষী; ভারত থেকে আসার সময় কিছু ক্যাপিটেল এনেছিলো, সেটা দিয়ে তারা ব্যবসা করতে আদমজী করেছিলো; তখন বাংগালীদের হাতে ক্যাপিটেল ছিলো না। আইয়ুব খানের আমলে, আদমজী সরকারের ঋণ পেয়ে বিশ্বের সবচেয়ে বড় জুটমিলে পরিণত হয়; এরা পাকিস্তানের বিখ্যাত ২২ শিল্প পরিবারের এক পরিবার। এই পরিবারগুলোকে আইয়ুব খান খুবই ভালোবাসতো; এরা আইয়ুবের সব সাহায্য পেতো। আইয়ুব খান ডিক্টেটর ছিলো, নিজেই এক গণতন্ত্র আবিস্কার করেছিলো; বাংগালীদের পছন্দ করতো না; কিন্তু চোর ছিলো না, হাজার হলেও বৃটিশের জেনারেল; গলাকাটা ক্যাপিটেলিজমের বড় পৃষ্টপোষক ছিলো।

আদমজী ততকালীন সময়ের জন্য মোটামুটি বেশ মানবিক ছিলো: শ্রমিকদের কলোনী ছিলো, ভেতরে স্কুল কলেজ ছিলো। কিন্তু বাংলাদেশের আসল সম্পদ পাটের ব্যবসা করে তারা "বিলিওনিয়ার" হচ্ছিল, আর বাংগালীরা তাদের শ্রমিক, এটা ক্রমেই সমস্যা হয়ে উঠছিলো। যাক, স্বাধীনতার সময় আদমজী পরিবার তাদের কারখানা ফেলে পালিয়ে গিয়েছিলো পাকিস্তানে; না পালালে ভালো হতো; যদি ভারতে পালাতো, ফিরে আসতে পারতো!

১৯৭২ সালে, শেখ সাহেব উহাকে 'জাতীয় করণ' করেন, অর্থাৎ আপনাকে সাড়ে ৭ কোটি ভাগের ১ ভাগ মালিকানা দিয়েছিলেন। ২০০২ সালে, আপনার মালিকানা ছিলো ১৪ কোটী ভাগের একভাগ; আজকে আপনার মালিকানা নেই, বেগম জিয়া উহাকে বিলুপ্ত করে দিয়েছে ২০০২ সালে; বেগম জিয়ার জেল ৫ বছর থেকে বাড়িয়ে ১০ বছর করার দরকার আছে, কি বলেন?

মন্তব্য ৮১ টি রেটিং +১/-০

মন্তব্য (৮১) মন্তব্য লিখুন

১| ৩০ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:২২

রাজীব নুর বলেছেন: খালেদা জিয়াকে ক্ষমা করে দেন। বুড়া মানুষ। কতদিন আর বাঁচবে?

৩০ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:২৯

চাঁদগাজী বলেছেন:



এই লিলিপুটিয়ান মহিলা ও ডাম্বো সাইফুর রহমান মিলে, লাখ লাখ পরিবারকে ভিক্ষুকে পরিণত করেছে; এদিগকে প্রকৃতিও ক্ষমা করবে না।

২| ৩০ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:৩৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আদমজী পাটকলের জায়গায় ইপিজেড করার পর আরো বেশী লোকের কর্মসংস্থান হয়েছে। আর যে কোন কিছুরই সমাপ্তি আছে। উন্নত বিশ্বেও বড় বড় কারখানা লোকসানের কারণে বন্ধ হয়ে গিয়েছে অনেক বছর চলার পর...

৩০ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:৪১

চাঁদগাজী বলেছেন:


একটা "জা্তীয় সম্পদ"কে "জিরো ও মাইনাস" ( ৬৫ হাজার শ্রমিককে বিশ্ব ব্যাংক থাকে ঋণ নিয়ে টাকা দিয়েছে) করে দিয়ে সেখানে ব্যক্তি মালিকানায় কারখানা করার ফলে কে ক্ষতিগ্রস্ত হলো, কারা লাভবান হলো?

৩| ৩০ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:৩৬

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই ২০২২ কারেকশান হয়ে হবে ২০০২ প্লিজ - পড়ে কমেন্টে আসছি

৩০ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:৪২

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ, ঠিক করে দিচ্ছি!

৪| ৩০ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:৪৪

শাহ আজিজ বলেছেন: ১৯৯২ তে ঘটনাক্রমে বেইজিং শেরাটনে এক কূটনীতিক পার্টিতে আদমজীর সাথে আমায় পরিচয় করিয়ে দিলেন পাকিস্তানী কূটনীতিক । জেকে ধরলেন আমায় , কেন জানিনা। ৯১ সালে নির্বাচনে সরকার গঠনের পর খালেদা পাকিস্তান সফরে নানা ব্যাবসায়িদের সাথে দেখা করেছিলেন । আদমজীর সাথে আলাদা দেখা করেছিলেন যার আদ্যোপান্ত আদমজী আমায় বলেছিলেন । ওটা খুব পজিটিভ ছিল । কি আলাপ তা আরেকদিন পোস্টে বলব। আপনি যে তথ্য দিচ্ছেন তা পূর্ণ বিষয় না জেনেই । আসলে ওরকম ঘটেনি । ৭৪এর জাতীয়করণ সব গিলে খেয়েছিল একথা বলতে কি শরমান ??

৩০ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:৫৮

চাঁদগাজী বলেছেন:


আপনার কাহিনী লিখুন।

৭৪'এর "জাতিয় করণ" কিভাবে কাহারা গিলে খাওয়ার পরও, আদমজী ২০০২ সাল অবধি বেঁচে ছিলো; সোনালী, রূপালী, অগ্রণী কেন আছে?

৫| ৩০ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:৪৯

কাওসার চৌধুরী বলেছেন: চমৎকার একটা পোস্ট, স্যার। হ্যা, আদমজী আমদেরই ছিল, এখন উই পোকা চেক সহ গিলে ফেলেছে। আমাদের জাতীয় গর্বের এ স্বর্ণ শিল্পকে শুধু মাত্র অদক্ষতার কারণে ভ্যানিস করে দেওয়া হলো। মালিকানা আমাদের Zero হলো। আমরা আমরা যাদেরকে ভোট দিয়ে গণতন্ত্রের নাম করে ডাকাত পালচিলাম তারাই আমানতটা গিলে খেল।

এজন্য আমি একজন ভোটার, আমার চকচকে স্মার্ট কার্ড আছে, আমি এদেশে জন্ম নেওয়া বৈধ নাগরিক তারপরও আগামী সংসদ নির্বাচনে ভোট দেব না। এ ভোট জাতির সাথে প্রতারণা ছাড়া কুছুই না।

৩০ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:৫২

চাঁদগাজী বলেছেন:


আগামী ভোটে আপনি ভোট দেয়ার সুযোগ পাবেন, মনে হয়।

জাতিকে ভিক্ষুকে পরিণত করার এজেন্ডা নিয়ে বিএনপি দলটি করা হয়েছিল!

৬| ৩০ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:০১

পবন সরকার বলেছেন: চাঁদগাজী ভাই, বুড়া মানুষ মাফ কইরা দেন যেহেতু তার স্বামীর আন্ডারে আপনি মুক্তিযোদ্ধা আছিলেন- - - -

৩০ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:১৫

চাঁদগাজী বলেছেন:


আমি ব্লগারদের সামনে কিছু অর্থনৈতিক ব্যাপার তুলে ধরছি, কেন জাতি ভয়ংকর বেকারত্বের অভিশাপে ভুগছে; ব্লগারেরা ভাবুক, জাতীর সম্পদ কি করে কিছু দুষ্টের অধিকারে চলে গেলো!

৭| ৩০ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:২৭

পবন সরকার বলেছেন: চাঁদগাজী ভাই, আপনি সমস্যাগুলো তুলে ধরেন ঠিকই কিন্তু সমস্যাগুলো দেখার লোক নাই- --

০১ লা মে, ২০১৮ রাত ১২:৫৬

চাঁদগাজী বলেছেন:


এগুলো বুঝতে ব্লগারদেরও টিউটরের কাছে যেতে হবে; সাধরণ মানুষ এগুলো বুঝার মত অবস্হানে নেই; তাই, সামান্য বেগম জিয়া, রওশন, এরশাদেরা এই দেশ চালায়েছে, চালাতে পেরেছে।

৮| ৩০ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:৩৪

ব্লগার_প্রান্ত বলেছেন: মন্তব্য প্রদানে বিরত রহিলাম।

০১ লা মে, ২০১৮ রাত ১২:৫৪

চাঁদগাজী বলেছেন:


কোটী কোটী মানুষ ভোট দানে বিরত থাকবে, এই ধরণের অপকান্ডের কারণে; ইহা হলো, জাতির নিজ পায়ে কুড়াল মারা।

৯| ৩০ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:৩৯

বিএম বরকতউল্লাহ বলেছেন: একটি জুটমিলের আত্মকথা।
চাঁদগাজী ভাই যে ইতিহাস ও প্রেক্ষাপট তুলে ধরেছেন লেখাটি
না পড়লে বড়ো মিস করতাম।
পড়ে অনেক খুঁটিনাটি বিষয় জানলাম যা আগে জানা ছিলনা।
আমার কৃতজ্ঞতাটুকুন রেখে গেলাম।

০১ লা মে, ২০১৮ রাত ১২:৫২

চাঁদগাজী বলেছেন:


১৯৭৫ সালের পর থেকে জাতির সমস্তা ডাকাতী করে, সেগুলোকে প্রাইভেট সম্পত্তিতে পরিণত করেছে; এগুলো সাধারণ মানুষ কোনদিনও বুঝার ক্ষমতায় ছিলো না; এরপরও সাধরণমানুষ জেনারেল জিয়া ও উনার পরিবারকে ভালোবেসেছিলেন; জিয়ারা কোটী কোটী মানুষের জীবনকে দুর্বিসহ করেছে।

১০| ০১ লা মে, ২০১৮ রাত ১২:৫৩

বিলুনী বলেছেন: ১৯৭২ মৃত আদমজী মহাশয় কারো সাথে ১৯৯২ সনে দেখা করেছিল দেখে একটু অবাক হলাম । এমন আবাক করা তথ্যে ভরা পোষ্ট মাঝে মধ্যে দেখা যায় সামুর পাতায়! The new York Times এর ৫ ই জুলাই ১৯৭২ সনের সংবাদ ভাষ্যটি একটু দেখা যেতে পারে ।
Abdul W. Adamjee, Pakistani Magnate, Millionaire, Is Dead ( in 1972.)
Source : The new York at
https://www.nytimes.com/1972/07/05/archives/abdul-w-adamjee-pakistani-magnate-millionaire-is-dead.html

KARACHI, Pakistan, July 4— Abdul Wahed Adamjee, an industrialist who was head of the wealthiest family in Pakistan, died here yesterday of a heart attack. He was 64 years old.
Mr. Adamjee played a key role in the industrial growth of Pakistan. The 3,000‐loom Adamjee Jute Mills near Dacca, capital of the former East Pakistan and now Bangladesh, was the largest jute mill in the world. Next to cotton, jute is the world's most widely used plant fiber.

বলা হত অাদমজী জুট মিল ছিল লোকসানী শিল্প প্রতিষ্ঠান এবং এটা চালু থাকলে নাকি বন্ধ থাকার চেয়ে বেশী লোকসান দেয় । বন্ধের বছরে এটিতে বার্ষিক লোকসানের পরিমান ছিল ১৫০ কোটি টাকা । কিন্তু এটা বন্ধ হওয়ার পরের বছরে বাজারে কাঁচা পাটের দর পতনের ফলে সারা দেশের কাঁচা পাট উৎপাদনকারীদের লোকসানের পরিমান ছিল ১৫০০ কোটি টাকার উপরে , উপরন্ত সে বছর বেসুমার ভাবে কাচাঁ পাট সীমান্ত পারি দিয় ভারতে চোরা চালান হয়ে যায় , অদমজী বন্ধের কারণে প্রকৃতভাবে লাভবান হয় ভারতীয়রা । দেখা গেল অনেকের মুখে ছিল ভারত বিরোধিতা আর কর্মে ছিল ভারতের স্বার্থ রক্ষা । এটাই ছিল আদমজী জুট মিল বন্ধের আসল লক্ষ্য ও নিগুঢ় কারণ । এখন বুজহে সুজন ।

শতভাগ দেশীয় কাঁচামাল নির্ভর দেশের ঐতিহ্যময় রপ্তানীমুখী সর্ব বৃহত পাটকল বন্ধ করে সেখানে সম্পুর্ণ আমদানী নির্ভর রপ্তানীমুখী পোশাক শিল্প স্থাপনের কোন যুক্তিকতা আগেও ছিলনা , এখনো নেই । শ্রমিক শোষনকারী পোশাক শিল্পের কোন ব্যকোয়ার্ড লিংকেজ নেই । অপর দিকে পাট শিল্পের ব্যক ওয়ার্ড ও ফরোয়ার্ড দুটো প্রভাবই আছে । অপরদিকে প্রায় ২৪৫ একর জায়গার উপরে আদমজী জুট মিলের শুধু মাত্র জায়গা জমির বর্তমান বাজার মুল্যই ২৫০০০ হাজার কোটি টাকার উপরে। সে জায়গার উপরে ইপিজেড তৈরী করে প্লট আকারে ( প্রায় ২৬৯ টি প্লট, সব প্লটে এখনো শিল্প কারখানা হয়নি ) বেসরকারী মালিকানাধীন দেশী বিদেশী পুজিপতিদের কাছে নাম মাত্র ভাড়ায় ( ২০০০ বর্গ মিটারের প্রতি প্লটের প্রতি বর্গ মিটারের বাৎসরিক ভাড়া মাত্র ২.২০ মার্কিন ডলার ) একজন দেশী/বিদেশী ক্যপিটালিষ্ট দির্ঘ মেয়াদী ভিত্তিতে এই জায়গার মালিকানা ভোগ করতে পারবে । বুঝা যাচ্ছে শ্রমিকের স্বার্থে নয়, সবই করা হয়েছে দেশী বিদেশী পুজিপতিদের স্বার্থে ।

যাহোক, আশার খবর হলো পাটের পুনরূজ্জীবনের কারণে সরকার নাকি আধুনিক প্রপুক্তি নির্ভর ১০০০ লুমের একটি নতুন জুট মিল স্থাপনের পরিকল্পনা অধুনা হাতে নিয়েছে । এটা হলে মনে হয় ভালই হবে ।

০১ লা মে, ২০১৮ রাত ১:০১

চাঁদগাজী বলেছেন:



দেখা যাচ্ছে, মৃত্যুর ২০ বছর পর, ওয়াহিদ আদমজী সাহেব আমাদের ব্লগার শাহ আজিজ সাহেবের সাথে চীনে কথা বলেছেন!

১১| ০১ লা মে, ২০১৮ রাত ১২:৫৯

বিলুনী বলেছেন: যাহোক , আশার খবর হলো আদমজী ইপিডেডে সরকার নাকি আধুনিক প্রযুক্তি নির্ভর ১০০০ লুমের একটি বড় ধরনের নতুন জুট মিল স্থাপনের পরিকল্পনা নিয়েছে ।

০১ লা মে, ২০১৮ রাত ১:০৩

চাঁদগাজী বলেছেন:



এই ব্যাপারে আমি জানি না। আগের আদমজীকে জাতীয় মালিকানায় আনা হয়েছিল, উহা ছিল "জাতীয় সম্পদ"।

১২| ০১ লা মে, ২০১৮ রাত ১:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
একটা কথা প্রচলিত আছে গ্রাম দেশে “কেউ শুটকি বিক্রি করে দুধ খায় আর কেউবা দুধ বিক্রি করে শুটকি খায়, কথা হচ্ছে জুট মিলের মেশিনারিজ বিক্রি হয় বাজারের স্ক্রাপ দরে বিক্রয় দাতা বিএনপি আর ক্রয়কারী বিএনপি।

- খালেদা জিয়া জেলে থাকুক তা চাই না, তবে তার বিচার হওয়া উচিত এবং কতো বছর তিনি সাজা পাবেন তার ঘোষনা হওয়া উচিত।

০১ লা মে, ২০১৮ রাত ১:৪৩

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে ৭/৮ কোটী লোক পাওয়া যাবে, যারা বেগম জিয়ার জন্য কাঁদছেন; এদের লোকই আরবে লাথি খাচ্ছে, মালয়েশিয়ায় লাথি খাচ্ছে, দেশে বেকার বসে আছে জিয়াদের ও এরশাদদের কারণে।

জেনারেল জিয়া যদি ক্যু না করতো, শেখ হাসিনাও দেশের ক্ষমতায় আসতে পারেন না।

১৩| ০১ লা মে, ২০১৮ রাত ৩:১০

ঠাকুরমাহমুদ বলেছেন: এটি একটি বড় ধরনের ষরযন্ত্র ছিলো বাংলাদেশের রাষ্টায়াত্ব যতো মিল কারখানা আছে তার মেশিনারিজ স্ক্র্যাপ দরে বিক্রি করে দেওয়া। চাঁদগাজী ভাই, আমি একটি কথা প্রায়ই বলি কোনো বিষয় বলার পেছনে তার ইতিহাস জানা থাকতে হয় - আপনাকে ইতিহাস বলি - কৃষি উন্নয়ন কর্পোরেশনের মাধ্যমে বৃটিশ প্রিয়ডে ও পাকিস্তান প্রিয়ডে যেই পরিমান গভির নলকুপ কল (ডিপ মেশিন) চাষের জমিতে ব্যাবহারের জন্য বসানো হয়েছিলো তা পরবর্তিতে মেরামতের অভাবে মটর ও ডিজেল ইঞ্জিন বিকল হয়ে পড়ে কিন্তু পাইপ ঠিকই ছিলো প্রতিটি কলে ১,০০০ ফিট এমএস পাইপ ১২” ব্যাসার্ধ-মেইড ইন অষ্ট্রেলিয়া, নিলাম করে ১৯৯০-১৯৯৫ কালে বিক্রি করে দেওয়া হয় আমাদের দেশ নেত্রী বেগম জিয়া ও তার সাঙ পাঙ্গ বাংলাদেশের ৬৪ টি জেলার ততকালিন ৪৫০ টির ও বেশি উপজেলায় প্রায় ৫,০০০ (পাঁচ হাজার) সরকারী কৃষি উন্নয়ন বোর্ডের গভির নলকুপ এর অষ্ট্রেলিয়ান এমএস পাইপ ঝকঝকে অবস্থায় স্ক্র্যাপ হিসেবে বিক্রি করে দেশ ও দশের উন্নয়নের জোয়ারে ভাসিয়ে দিয়ে জনগণের মমতায় আদ্র হোন - এখনো ৭/৮ কোটি জনতা বেগম জিয়ার জন্য কাঁদেন কারন দেশের ক্ষতি সম্পর্কে নুনত্যম জ্ঞান সৃষ্টিকর্তা ঈস্বর তাদের দেননি - এবং শুধু মাত্র এই কারণে ঈস্বর নিজেও ক্লান্ত !!!

০১ লা মে, ২০১৮ রাত ৩:২৩

চাঁদগাজী বলেছেন:


বর্তমানে, দেশের ৭/৮ কোটী মানুষের অজ্ঞতা পুরো জাতিকে তলিয়ে দিচ্ছে। কিভাবে জেনারেল জিয়া, এরশাদ, বেগম জিয়া বাংলাদেশে "গলাকাটা" ক্যাপিটেলিজম চালু করেছে, আমাদের ইউনিভার্সিটির শিক্ষকেরাও বুঝেনি; ডামীগুলো জাতিকে সাহায্য না করে, সাদা-কালো, লাল-নীল শিয়া হয়ে বসে আছে।

১৪| ০১ লা মে, ২০১৮ রাত ৩:১৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আজকের দিনের জন্য সর্বশ্রেষ্ঠ পোষ্ট আমার বিবেচনায়, যেহেতু শ্রমিক দিবস। আর এতগুলো শ্রমিকের ঘরেআগুন দিয়ে ইমারত গড়েছিল, সেই ইমারতে সেই গৃহ-হারাদের ঠাই জোটেনি।

শুধু খায়নি, আদমজির মেশিন মালয়েশিয়াতে বহাল তবিয়ত। পাকাপোক্ত ব্যবসা হয়েছিল কলকব্জা বিক্রি করে।
১০% বড়ই আজব খাদক!!

০১ লা মে, ২০১৮ রাত ৩:২৯

চাঁদগাজী বলেছেন:


৪ জন জিয়া মিলে বাংগালী জাতিকে ক্রীতদাসের জাতিতে পরিণত করেছে, তাদের সথে ছিল মিলিটারী, দেশ-বিরোধীরা ও পাকী মিলিটারীর ইনটেলিজেন্স।

১৫| ০১ লা মে, ২০১৮ রাত ৩:৪৪

ঠাকুরমাহমুদ বলেছেন: আরো ইতিহাস নিয়ে যান আজকে মে দিবস, খাম্বা তারেকের কাহিনি - আপনার কি মনে আছে বাংলাদেশে গ্যালভানাইজড ইমালশন পাইপে বৈদ্যতিক পিলার ছিলো ? এই পাইপ মেইড ইন অষ্ট্রেলিয়া ১০০ বছরে কিচ্ছু হবার নাহঃ আরসিসি দেশিয় পণ্য কিনে হও ধণ্য খাম্বা প্রজেক্ট করে এই অষ্ট্রেলিয়ান পাইপ খাম্বা তারেকের পেটে গেছে সাথে সেই দাদার আমলের গজারী গাছের বৈদ্যতিক পিলার ও । বিএনপি কে হারপিক দিয়ে ধোয়ে পরিস্কার করা সম্ভব না - পরিস্কার হওয়ার গ্যারান্টি হারপিক দিবে নাহঃ ।

চাঁদগাজী ভাই আপনি এখন বলেন টাকা কোথায় তারেক জিয়া এতো টাকা করছে কি ? টাকা - মালয়েশিয়া, সিঙ্গাপুর, হংকং আর লাস ভেগাসে কেসিনো রয়েলে ঢালা হয়েছে ষ্টেক দিয়ে দিয়ে।

বাংলার মানুষ তারেক জিয়া আর খালেদা জিয়ার নাম মুখে ফেনা তুলে “হায় তারেক হায় খালেদা” বলে পিঠে চাবুক মারুক তাহলে যদি তাদের বিশাল অবদান কিছু পূরণ হয়।

০১ লা মে, ২০১৮ ভোর ৪:০১

চাঁদগাজী বলেছেন:


দেশ স্বাধীন হওয়ার সাথে সাথে যদি মানুষকে শিক্ষিত করার প্রকল্প নিতেন শেখ সাহেব, আমাদের ইতিহাস হতে পারতো অনেক বড়।
অশিক্ষিত মানুষ কিছুই ঠিক মতো করার কথা নয়; জেনারেল জিয়া, মিলিটারী, এরশাদ, বেগম জিয়া সেই সুযোগটাকে কাজে লাগিয়েছে।

১৬| ০১ লা মে, ২০১৮ ভোর ৪:০৭

ঠাকুরমাহমুদ বলেছেন: বড় বড় নিতিবাক্য যারা মারেন তাদের জন্য বলে দিয়েন “আদমজী জুট মিল, লতিফ বাউয়ানী জুট মিল, ঢাকা ম্যাচ ফেক্টোরী, ঢাকা টোব্যাকো - নারায়নগঞ্জ, কাদেরিয়া টেক্সটাইল মিলস - টঙ্গি, জব্বর জুট মিল - ভৈরব বাজার, কোকিল টেক্সটাইল মিল - ব্রাক্ষণবাড়ীয়া সহ শত শত বাংলাদেশের রাষ্ট্রায়ত্ব মিল বাংলাদেশ সরাকরে বাপের টাকায় তৈরি নাহ এই গুলো মারোয়ারী মুম্বাইয়া আর পাঠানদের আর এখানে রক্ত পানি করেছে বাংলাদেশর শাত কোটি জনতার পরিবার পরিজন। ততকালিন সরকারের কোনো অধিকার ছিলো না এই সব স্ক্র্যাপ দরে বিক্রি করে দেওয়ার, আর গাল ফোলা কথা সেইখানে ১০০০০০০০০০০০০০০০০ লুম বসবে হেন হবে তেন হবে ! বন্ধ হওয়া জুট মিলের কর্মচারীদের পূর্ণবাসন হয়নি তারা রিক্সা বেবি টেম্পু চালিয়ে বাসের হেলপারি করে জীবন পার করেছে তাদের সন্তানরা ও এখন একই কাজ করে - তার অর্থ এই দাড়ায় তাদের সন্তানরা ও এখন নতুন কিছু হলে - কোনো সুযোগ পাবে না।

০১ লা মে, ২০১৮ ভোর ৫:০১

চাঁদগাজী বলেছেন:


এসব শিল্প-কারখানা ধ্বংস হয়েছে জেনারেল জিয়া দেশ দখল করাতে। এসব কল-কারখানার শ্রমিকদের ছেলেরা এখন আরবে রাস্তা পরিস্কার করছে, মেয়েরা গার্মেন্টস এ হাড়ভাংগা খাটুনি দিচ্ছে দিনে গড়ে ১২ ঘন্টা।

এগুলোর দাগ মুছতে হলে, বেগম জিয়াকে এদেশ থেকে বেশ করাই একমাত্র সমাধান।

১৭| ০১ লা মে, ২০১৮ ভোর ৪:২৬

কাওসার চৌধুরী বলেছেন: ঠাকুরমাহমুদ ভাইয়ের কথাটি এক্কেবারে ঠিক-
"কৃষি উন্নয়ন কর্পোরেশনের মাধ্যমে বৃটিশ প্রিয়ডে ও পাকিস্তান প্রিয়ডে যেই পরিমান গভির নলকুপ কল (ডিপ মেশিন) চাষের জমিতে ব্যাবহারের জন্য বসানো হয়েছিলো তা পরবর্তিতে মেরামতের অভাবে মটর ও ডিজেল ইঞ্জিন বিকল হয়ে পড়ে কিন্তু পাইপ ঠিকই ছিলো প্রতিটি কলে ১,০০০ ফিট এমএস পাইপ ১২” ব্যাসার্ধ-মেইড ইন অষ্ট্রেলিয়া, নিলাম করে ১৯৯০-১৯৯৫ কালে বিক্রি করে দেওয়া হয় আমাদের দেশ নেত্রী বেগম জিয়া ও তার সাঙ পাঙ্গ বাংলাদেশের ৬৪ টি জেলার ততকালিন ৪৫০ টির ও বেশি উপজেলায় প্রায় ৫,০০০ (পাঁচ হাজার) সরকারী কৃষি উন্নয়ন বোর্ডের গভির নলকুপ এর অষ্ট্রেলিয়ান এমএস পাইপ ঝকঝকে অবস্থায় স্ক্র্যাপ হিসেবে বিক্রি করে দেশ ও দশের উন্নয়নের জোয়ারে ভাসিয়ে দিয়ে জনগণের মমতায় আদ্র হোন - এখনো ৭/৮ কোটি জনতা বেগম জিয়ার জন্য কাঁদেন কারন দেশের ক্ষতি সম্পর্কে নুনত্যম জ্ঞান সৃষ্টিকর্তা ঈস্বর তাদের দেননি - এবং শুধু মাত্র এই কারণে ঈস্বর নিজেও ক্লান্ত !!!

০১ লা মে, ২০১৮ ভোর ৫:০১

চাঁদগাজী বলেছেন:


৪ জিয়া ছিল ৪ দানব।

১৮| ০১ লা মে, ২০১৮ ভোর ৫:১৫

ঠাকুরমাহমুদ বলেছেন: কেতাদুরস্ত রেয়মন্ডের ব্লু স্যুট পড়ে সানফ্রান্সিসকো পাঁচ তারকা হোটেলের স্যুইটে আরব আমিরাতের প্রিন্সে আল মাখতুমের সাথে গল্প করছিলাম - দুঃস্বপ্নে !!! কারণ রাতে ফুটপাতে ডিম ভাজা দিয়ে পাউরুটি (পা দিয়ে মাখানো আটায়) খেয়েছিলাম !!!

বিদেশে পাটের তৈরি কার্পেটের দাম সর্বোচ্চ, হাত দিতে ও ভয় করে, আমার বাসায় সিনথেটিকের কার্পেট আছে সব সময় রোল করা থাকে মেহমান আসলে বেছানো হয়। দুধ বিক্রি করে শুটকি খাচ্ছি পঁচা শুটকি ।।

০১ লা মে, ২০১৮ ভোর ৫:৫২

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেবের শুরুটা ছিল দুর্বল, সেই ফাঁকে নেকড়েরা ঢুকে জাতিকে ছিন্ন বিছিন্ন করে ফেলেছে।

১৯| ০১ লা মে, ২০১৮ ভোর ৫:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমি এক অভাগা জাতির সদস্য। আমি চিরকালই বঞ্চিত। আমাকে দেখার কেউ নেই।

০১ লা মে, ২০১৮ ভোর ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:


২২ পরিবারের ফেলে যাওয়া সম্দকে সুন্দরভাবে কাজে লাগালে, জাতি প্রথমিকভাবে দাঁড়াবার একটা সুযোগ পেতো

২০| ০১ লা মে, ২০১৮ ভোর ৬:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন: জলাভুমি বাংলাদেশে পাট উৎপাদনে বন্দ্ধু প্রতিম উর্বর মাটি, আমাদের দেশের কল কারখানা বন্ধ করে পাট উৎপাদন বন্ধ করেছি কারণ আমরা চীনের সিনথেটিক ব্যাবহার করবো - পাট না, পাট কি ভাই এটা তো শাক, ভাজি করে খাওয়ার জন্য, সামান্য শাক নিয়ে তুল কালাম, নাহঃ পাট শাকে কি ভিটামিন আছে জানতে হবে তারপর আপনাকে ব্যাক্তিগত ভাবে আক্রমন করবো !!! ব্লগে ব্যাক্তিগত আক্রমণ দুঃখজনক এটি মনে কষ্ট দেয় চাঁদগাজী ভাই ।

০১ লা মে, ২০১৮ ভোর ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:


আগের তুলনায় ব্লগ এখন প্রশান্তির নীড়; তারপরও কিছু ক্ষোভ বিক্ষোভ থাকবে; সেটা মেনে নিয়ে সহ-অবস্হান করতে হবে।

১৯৭২ সালেই যদি নিয়ম করে দেয়া হতো যে, বাংলাদেশে পাটের দ্রব্য ব্যবহারের পর যদি প্রয়োজন হয়, সিনথেটিক ব্য হার করা যাবে; কিন্তু ১ম স্হানে থাকবে পাট, তা'হলে জাতির অভ্যস্ত হয়ে যেতো।

২১| ০১ লা মে, ২০১৮ সকাল ৭:১০

ঠাকুরমাহমুদ বলেছেন: আমার দাদীর কাছে শোনা রুপক একটি গল্প জানি (সত্যতা আমার জানা নেই) তবে ইতিহাস খোঁজে উক্ত ব্যাক্তিবর্গ যে ছিলো তার দলিল পেয়েছি । গল্পটি সাজিয়ে লেখার চেষ্টা করেছি নিচে:-

রাজা পঞ্চম জর্জ (George V - King of the United Kingdom and the British Dominions, Emperor of India) এর কাছে তাঁর মেয়ে মেরী (Mary, Princess Royal) অত্যন্ত কৌতুহল নিয়ে জানতে চেয়েছিলো “বাবা এই পাট আর এই তুলা কোন দেশে হয় সেই দেশের মানুষ কি সোনা’র থালায় খাবার খায়? রাজা পঞ্চম জর্জ তার মেয়েকে সান্তনা দিয়ে বলেছিলেন “না মা তারা মাটির থালায় খাবার খায়, প্রবল অভাবী দেশ।। ***ততকালিন পাটের জন্য বিখ্যাত ছিলো বাংলাদেশ আর তুলার জন্য পাকিস্তান।

০১ লা মে, ২০১৮ সকাল ৮:৪১

চাঁদগাজী বলেছেন:


ইংরাজদের ভাবনাশক্তি ছিলো প্রখর।

২২| ০১ লা মে, ২০১৮ সকাল ৭:২০

সৈয়দ তাজুল বলেছেন: আচ্ছা গাজী ভাই,

যুদ্ধ পরবর্তী সময়ে বঙ্গবন্ধুর আত্মীয়রা মিলে যে কলকারখানাগুলো হজম করেছে সেটা কি এই মিলের চেয়ে বেশি না?

বেগম জিয়া শাস্তি পেয়েছে, এখন অপেক্ষা হাসিনার, যদিও এতে দেশের কিছুটা ক্ষতি হবে।

০১ লা মে, ২০১৮ সকাল ৭:৪২

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেবের লোকেরা হাজার মিস ম্যানেজ করেছিল; তাতে ভয়ংকর ক্ষতি হয়েছিল; কিন্তু সব কারখানাগুলো ১৯৭৫ সালে চালু ছিলো।

একা আদমজী ছিল বাংগালী জাতির প্রতীক, বিশ্বের বৃহত্তম পাটের কল; বানরের মগজের অধিকারী সাইফুর রহমান সাহেব, বেগম জিয়াসহ উহাকে কবর দিয়েছিলো।

২৩| ০১ লা মে, ২০১৮ সকাল ৮:০৫

সোহাগ তানভীর সাকিব বলেছেন: বেগম জিয়া আদমজী জুট মিল বন্ধ করেছিল, শেখ হাসিনা তো সেটা চালু করতে পারত নাকি? এরা তো পরস্পর পরস্পরের বিপরীত কাজ করতে বেশি ভালোবাসে।

০১ লা মে, ২০১৮ সকাল ৮:৪৪

চাঁদগাজী বলেছেন:


হ্যাঁ, তাঁরা পরস্পরের বিপরিত।

এত লোক প্রাণ দিয়ে, এত বড় যুদ্ধ করে অর্জিত দেশে এরা ২ জন ক্ষমতায় এলো কি করে?

২৪| ০১ লা মে, ২০১৮ সকাল ১১:০১

পদাতিক চৌধুরি বলেছেন: ছোট থেকেই শুনে আসছি,বিশ্বের বৃহত্তম জুটমিল, বাংলাদেশের আদমজী জুটমিল। পাটকে গোল্ডেন ফাইবার বলা হয়,আর তার জন্য স্বর্ণ আঁশের দেশ, হিসাবে বাংলাদেশকে জেনে আসছি।কিন্তু বিশ্বের বৃহত্তম জুটমিলের পরিনতি দেখে অবাক হলাম।আরো অবাক হলাম শ্রদ্ধেয় আজিজ স্যারের সঙ্গে শ্রীযুক্ত আদমজী মহাশয়ের পরিচয় পর্বের বৃত্তান্ত শুনে।আশাকরবো,উনি দ্রুত একটি পোষ্ট দিয়ে পাঠক মহলের কৌতুহলের অবসান ঘটাবেন।

পোষ্টির মন্তব্যগুলির মধ্য ঠাকুরমাহমুদ ভায়ের তথ্য সমৃদ্ধ মন্তব্যগুলির প্রশংসা না করলে অন্যায় হবে।অসম্ভব যুক্তিনিষ্ঠ মন্তব্যগুলি হৃদয়কে যেন কুঠারাঘাত করে গেল।বর্তমান সরকারের যে পরিকল্পনার কথা আলোচনায় উঠে এলো,তা বাস্তবায়ন হলে হতভাগা পরিবার গুলির কিছুটা পুনর্বাসন হবে-তা কামনা করি।

অনেক শ্রদ্ধা স্যার আপনাকে।

০১ লা মে, ২০১৮ বিকাল ৪:৩০

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের "জাতীয় সম্পদ"কে "প্রাইভেট সম্পদে" পরিণত করা হয়েছে ১৯৭৫ সালের হত্যাকান্ডের পর; জাতির বিশাল "ক্যাপিটেল"কে ডাকাতী করেছে বিএনপি সাইফুর রহমান ও বেগম জিয়া। থাকুর মনে হয় সরকারী চাকুরী করেছিলেন, অনেক কিছুর সাক্ষী; বেগম জিয়ার জেল বাড়িয়ে দেয়ার দরকার; মৃত সাইফুর রহমান ছিল জাতীয় ইডিয়ট

২৫| ০১ লা মে, ২০১৮ সকাল ১১:৩৪

শাহিন-৯৯ বলেছেন: বেগম জিয়ার ফাঁসি হওয়া উচিত এই কারণে যে উনার কারণে মিলের মৃত্য ১০০-১৫০ শ্রমিকের নামে বাটপাররা মাসের পর মাস বেতন উঠিয়ে নিজেদের পকেটে ঢুকিয়েছে, দিনের পর দিন ডিউটি না করেও মাস শেষে শ্রমিক নেতার ম্যানেজ করে বেতন নিয়ে গেছে।

এখন সেখানে অনেক গামেন্টস গড়ে উঠেছে, হাজার হাজার শ্রমিক কাজ করে, আরও ফ্যাক্টরী গড়ে উঠছে।

এখনও বাওয়ানী, লতিফ টিকে আছে, এ সব জুটমিলের খবর রাখেন? আমেরিকা থেকে এসে একটু খবর নিয়ে যাবেন এখানকার শ্রমিকরা কেমন আছে, কিভাবে রাতে বাসায় ঘুমিয়ে বেতন নেওয়া যায়, শ্রমিক নেতার নামে মাস্তানী কিভাবে করা যায় শিখে যাবেন।

০১ লা মে, ২০১৮ বিকাল ৪:০৬

চাঁদগাজী বলেছেন:


কাজ না করে বেতন নিয়ে যায়, শ্রমিক ইউনিয়নের নামে মাফিয়া গড়ে উঠা সম্ভব! সেটা বাংগালীদের রক্তের মাঝে, আপনার আমার রক্তের মাঝে ছিল; এটাকে হ্যান্ডিংক করার দরকার ছিলো; কিন্তউ বেগম জিয়ার কি আোটুকু বুদ্ধ ছিলো? বুদ্ধি থাকলে, আজকে কি তারেককে সাপতি করতো?

২৬| ০১ লা মে, ২০১৮ সকাল ১১:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: দেশে প্রচুর পরিমানে কলকারখান করা দরকার। মানুষের কাজ দরকার। মানুষ কাজ করতে চায়। কোন কলকারখানাই যেন বন্ধ হয়ে না যায়।

০১ লা মে, ২০১৮ বিকাল ৪:২৫

চাঁদগাজী বলেছেন:


১৯৭৫ সালের পর, প্রতিটি কলকারখানাকে কৌশলে "অলাভজনক" করে বিক্রয় করা হয়েছে নিজেদের লোকের কাছে; বেগম জিয়ার ভাই ও তারেক মিলে কিনেছে "কেরু কোম্পানী", মদের কারখানা

২৭| ০১ লা মে, ২০১৮ দুপুর ১২:১৫

কানিজ রিনা বলেছেন: বাংলাদেশের সবচেয়ে বড় সরকারী কারখানা
ইস্টিল মিল বন্ধ হয়েছিল শেখহাসীনার
আমলে এই ইস্টিল মিলে ৬০ ৬৫ হাজার
কর্মরত শ্রমিক কর্মচারী ছিল। আমি সচক্ষে
ইস্টিল মিলের শ্রমিক কর্মচারীর দুঃখ দূর্দশা
দেখেছি। তাদের নিয়ে কথা বলুন দেশের
প্রতিটি সরকারী খাতগুল সরকার সবসময়
ভর্তুকী টানে। যেমন টিএন্ডটি, পিডিবি,
রেলওয়ে এইসব খাতে সবসময় সব সরকার
ভর্তুকী টানে। চট্রগ্রাম ইস্টিল মিলের জায়গা
এখন ইপিজেট। এখন বলুন আদমজী জুট
মিল চট্রগ্রাম ইস্টিল মিল বন্ধ হওয়ায়
শ্রমিক কর্মচারীর দুঃখ দুর্দশা লাঘবের জন্য
সরকার দায় বদ্ধতা ছিল কিনা।

০১ লা মে, ২০১৮ বিকাল ৪:২২

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা কি আপনি মনে করেন অর্থনীতিবিদ? উনি বেগম জিয়া থেকে হয়তো একটু বেশী বুঝেন; উনি কিছু বন্ধ হয়ে যাওয়া শিল্প চালু করেছেন সম্প্রতি। চিটাগং ষ্টিল মিল নিয়ে আমি জেনে জানাবো; ষ্টিলমিল ও রিফাইনারী নিয়ে বড় সমস্যা ছিলো "কাঁচামাল", ওগুলো তো পাট নয়, বিদেশ থেকে আনতে হয়।

জাহাজ ভাংগার পর থেকে কি ঘটেছে, আমাকে জানতে হবে; আমি জেনে জানাবো।

২৮| ০১ লা মে, ২০১৮ দুপুর ১২:৪১

সনেট কবি বলেছেন: চাকুরী গেলে চাকুরী যাওয়া পরিকার কেমন অসহায় হয় সেটা বুঝার মত মগজ শাসকদের নেই।

০১ লা মে, ২০১৮ বিকাল ৪:১১

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়া, শেখ হাসিনা, রওশনরা গার্মেন্টস এর কেরানীর চাকুরীও পাওয়ার কথা নয়, তারা যদি শুরুতেই দেশের সবচেয়ে বড় চাকুরীটা নেয়, তারা কিভাবে উহা চালাবে, কিবানে বাকীদের বুঝবে?

২৯| ০১ লা মে, ২০১৮ বিকাল ৪:৪৬

আখেনাটেন বলেছেন: রাজনৈতিক শুদ্ধাচার, আইনের যথাযথ প্রয়োগ ও সর্বোপরি রাষ্ট্রের কাছে কর্মকর্তাদের জবাবদিহিতার কালচার তৈরি না হলে এই সকল রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠান এক একটি শ্বেত হস্তী। যুগ যুগ ধরে তাই হয়ে আসছে। তাই এদের ডিসম্যান্টল করা ছাড়া আর কোনো উপায় নেই সরকারগুলোর কাছে।

কারণ এগুলোকে উদ্ধার করার মতো নৈতিকতা, স্বচ্ছতা, জবাবদিহিতা ও রাজনৈতিক কালচারের চর্চা দলগুলো করে না।

০১ লা মে, ২০১৮ বিকাল ৫:০১

চাঁদগাজী বলেছেন:


ইডিয়ট জমিদারের ছেলেরা জমি বিক্রয় করে ভিক্ষুক হয়েছে, সেই রকম ইতিহাস অনেক আছে; ছোট চাষী অন্যের জমি বর্গা নিয়ে চাষ করে পরিবার চালায়! সাইফুর রহমান ও বেগম জিয়া বাংগালী জাতির সম্পদ বিক্রয় করে দিয়েছে, এই ২ জন ভয়ানক ক্রিমিন্যাল লোক।

বেগম জিয়ার বেলায়, "কেরু কোম্পানী" কিনেছিল মেজর সাইদ ইসকান্দার ও তারেক জিয়া।

৩০| ০১ লা মে, ২০১৮ বিকাল ৫:১১

ঠাকুরমাহমুদ বলেছেন: পদাতিক চৌধুরী ভাই, আপনার দৃষ্টি ভালো তাই দুর আকাশের সাদা ঘুড়ি আপনার চোখে পড়েছে, আপনার কাছে কৃতজ্ঞতায় আজকে মে দিবস আরো একটি তথ্য দেই রুপক গল্পে - সমগ্র বাংলাদেশ হচ্ছে একটি “চা বাগান” আর চা বাগানে কুলি’রা কাজ করবে, নিম্ন শ্রেণীর মাদক খেয়ে বিনোদন করে নিজেদের জীবন ধণ্য মনে করে চা বাগানের ম্যানেজারদের পূজা করবে মন্ডপ সাজিয়ে, তাদের জন্য আধুনিক সুশিক্ষা নেই, আধুনিক চিকিৎসা নেই, আধুনিক জীবন কাকে বলে তা তাদের জ্ঞানের বাইরে - সেই কুলি হচ্ছি আমরা, তারপর ও আমাদের কাছে ম্যানেজার’রা হচ্ছে “বাবু সাহাব” বাবু সাহাবের চরণের ধুলায় আমাদের জীবন ধণ্য হয়ে যায় তাই দুই পরিবারের কাছে জিম্মি ছিলাম জিম্মি আছি জিম্মি থাকবো কথা দিলাম - আমিন না বলে যাবেন না ।

জৈনক ব্লগার চাঁদগাজী ভাই কে আমিন বলা শিখাতে চাহে তাই আমিনের বৃত্তান্ত ছাড়বো না - ঢাকায় পকেট মার আর অজ্ঞান পার্টির যেই সিন্ডিকেট আছে তার মধ্যে মিনিমাম ১০ জন আমিন আছে: নুরুল আমিন, আল আমিন, রুহুল আমিন, খায়রুল আমিন তার মধ্যে পুলিশের ভাষ্য মতে আল আমিন আর নুরুল আমিন নামের ক্রিমিনাল সবচেয়ে বেশী - সন্দেহ তালিকায় এই নাম গুরুত্বের সাথে নেওয়া হয় ।

চাঁদগাজী ভাইকে মে দিবসের শ্রমের জন্য ভালোবাসা, চাঁদগাজী ভাই - আপনি ভালো থাকুন সুস্থ্য থাকুন ব্যাস্ত থাকুন আর অবসরে লিখুন - আপনার লেখায় আমরা নিজেদের ভালোবাসি দেশকে ভালোবাসি।

০১ লা মে, ২০১৮ বিকাল ৫:২৫

চাঁদগাজী বলেছেন:


'মে দিবস' শিক্ষিত বাংগালীদেরকে ভাবতে সাহায্য করুক, তারা যেন আমাদের শ্রমিকদের জীবনকে একটু হলেও ভালো করার জন্য চেষ্টা করেন।

৩১| ০১ লা মে, ২০১৮ বিকাল ৫:২৬

শামচুল হক বলেছেন: আমি যতটা শুনেছি আদমজী জুট মিল এমন একটা পর্যায়ে গিয়েছিল যা চালাইলে বেশি লস না চালাইলে কম লস। চোর চোট্টাদের ঠেলায় আদমজী বন্ধ হয়েছে।

০১ লা মে, ২০১৮ বিকাল ৫:৩২

চাঁদগাজী বলেছেন:


এগুলো অর্থনীতি ও ফাইন্যানশিয়াল সিদ্ধান্ত! আদমজী জুটমিলের কাঁচামাল হলো পাট, কাজ করে বাংগালী; উহাতে লস হলেও পাটচাষী, শ্রমিক ও ব্যবহারকারী সবাই ( বাংগালী ) উপকৃত হচ্ছে।

লস থেকে বেরিয়ে আনার মত লোক বিশ্বে আছে তো? যদি লস হয়ে থাকে, কার টাকা যাচ্ছে? আপনারা একটু ভাববেন, ফাইন্যান্স ও অর্থনীতি বুঝার চেষ্টা করবেন। গ্রামের অনেক রাস্তা থেকে সরকারের কোন লাভ হয় না, সেজন্য রাস্তা কি করা হবে না?

৩২| ০১ লা মে, ২০১৮ বিকাল ৫:২৭

শাহ আজিজ বলেছেন: একটা ভুল রয়ে গেছে তা হচ্ছে আদমজীর বড় পুত্রের সাথে আমার দেখা হয়েছিলো , তিনিও আদমজি কিন্তু মুল নামটা ভুলে গেছি । ৯২ সালে তিনিও প্রায় ৬৫ বছরের। আমি বিষদ উল্লেখ করিনি প্রয়োজন নেই বলে।

০১ লা মে, ২০১৮ বিকাল ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:


ঠিক আছে, সেটাই সম্ভব

৩৩| ০১ লা মে, ২০১৮ সন্ধ্যা ৬:১৫

নতুন বাঙ্গাল বলেছেন: খালেদা জিয়া ছিল লুটেরাদের রানী, নিজে কিছুই বুঝতো না, ফালু আলুরা উনাকে ব্যাবহার করে কোটিপতি হয়েছে। এখন উনি একা প্রায়শ্চিত করছেন।

০১ লা মে, ২০১৮ সন্ধ্যা ৬:৪৪

চাঁদগাজী বলেছেন:


বাংলার মারাঠা দস্যুরা উনাকে সাজিয়ে গুজিয়ে বসিয়ে দিয়ে জাতির সব সম্পদ ডাকাতী করেছে।

৩৪| ০১ লা মে, ২০১৮ রাত ৮:৫২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: পোস্টে একটা ব্যপার এড়িয়ে যাওয়া হচ্ছে। লেখা ও মন্তব্যগুলো পড়ে মনে হচ্ছে আদমজী জুট মিলের বেনিফিশার শুধুমাত্র খালেদা জিয়া ও সাইফুর রহমান। অথচ এটা করা হয়েছে বিশ্ব ব্যাংকের প্রেসক্রিপশন অনুযায়ী। এখন বিশ্ব ব্যাংক তৃতীয় বিশ্বের দেশগুলোর সাথে কী করে সেটা অন্য আলোচনার বিষয়। ঐ সময় (২০০১-২০০২) আওয়ামী লীগের রেখে যাওয়া রিজার্ভ ছিল অনেক নীচে। অর্থনীতিও এতটা মজবুত ছিল না। তখন সাইফুর রহমান-ফখরুদ্দিন(তৎকালীন গভর্নর)-এর পক্ষে বিশ্বব্যাংকের বাইরে যাওয়া কঠিন ছিল। তৎকালীন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট বাংলাদেশের অর্থনীতি নিয়ে প্রশংসা করে বলেছিলেন, এই দেশে সাইফুর রহমানের মত অর্থমন্ত্রী আর ফখরুদ্দিনের মত গভর্নর আছে। সাইফুর রহমানের আমলে দুর্বল অর্থনীতি আবার সবল হয়। অনেক চাপ সত্ত্বেও উনি নতুন ব্যাংক অনুমতি দেননি। একটাই জীবনে নেগেটিভ মন্তব্য ছিল আমার মনে হয় এটা, " মাটির নীচে গ্যাস রাখিয়া লাভ নাই, আমাদিগকে গ্যাস রপ্তানী করার কথা ভাবতে হবে"

০১ লা মে, ২০১৮ রাত ৯:২৩

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেবকে মেরে ফেলাতে লন্ডনের পানের দোকানের হিসাব রক্ষক সাইফুর রহমান বাংলাদেশের অর্থমন্ত্রী হয়েছিলেন। আপনারা মানুষ সম্পর্কে একটু খেয়াল রাখবেন; এগুলো মানুষ নয়, এদের একমাত্র গুণ ছিলো, লন্ডনে ছিলো।

দুর্দিনে, পরিবারে যখন টাকা থাকে না, পরিবার চেষ্টা করে জমি বন্ধক রেখে খাবার কেনার জন্য, তখন মানুষ শাড়ী আর স্যুট কিনে না; ২০০২ সালে বাজেট দেখেন, তখন বুঝবেন।

আদমজী জুটমিল বন্ধ করে, পাট, শ্রমিক, ও হাজার কোটীর বাজার শেষ করে দিয়েছেন বেগম জিয়া ও সাইফুর রহমান; তখন ছোট একটা নিয়ম করার দরকার ছিলো: দেশের ভেতরে সব প্যাকেজিং হবে জুটের, জিনিষের দাম বাড়লে বাড়ুক।

সাইফুর রহমান, কিবরিয়া ও মুহিত বাংগালী জাতিকে দরিদ্রে পরিণত করেছে।

০১ লা মে, ২০১৮ রাত ৯:৪২

চাঁদগাজী বলেছেন:


সাইফুর রহমানের আরো বড় ক্রাইম হলো, এডিবি'র "কৃষি ঋণের" টাকা দিয়ে হাউজিং লোন দেয়া; এটা সম্পর্কে জেনে নিয়েন; এটা নিয়ে এডিবি'র কান্ত্রি ম্যানেজারের সাথে উনার কথা কাটাকাটি হয়; সাইফুর রহমান ম্যানেজারকে বাংগালদেশ থেকে চলে যেতে বলেছিেন।

৩৫| ০১ লা মে, ২০১৮ রাত ৮:৫৪

হাফিজ বিন শামসী বলেছেন:

যতদিন আমাদের ঘুম না ভাঙবে ততদিন এসব লুটপাট বন্ধ হবার নয়। শুধু ভাবী , আমাদের ঘুম কি আদৌ ভাঙবে? এ ঘুম কি ভাঙবার ঘুম?

০১ লা মে, ২০১৮ রাত ৯:২৭

চাঁদগাজী বলেছেন:


৪/৫ কোটী মানুষ নিজের নাম লিখতে পারেন না, তাদের জাগার কি আছে?

৩৬| ০১ লা মে, ২০১৮ রাত ১০:৪৬

নীলপরি বলেছেন: বাস্তবটা তুলে ধরেছেন ।

০১ লা মে, ২০১৮ রাত ১১:১৬

চাঁদগাজী বলেছেন:


জাতির কলকারখানাগুলোকে প্রাইভেটের হাতে তুলে দিয়ে, মানুসকে করীতদাস হিসেবে আরবে বিক্রয় করেছে এরা

৩৭| ০২ রা মে, ২০১৮ সন্ধ্যা ৬:৪৩

ব্লগার_প্রান্ত বলেছেন: আমার একটি হাবিজাবি লেখা

০২ রা মে, ২০১৮ সন্ধ্যা ৭:৪৯

চাঁদগাজী বলেছেন:


সময় একটু সমস্যা হয়ে গেছে, অনেক লেখা পড়া হচ্ছে না

৩৮| ০২ রা মে, ২০১৮ সন্ধ্যা ৭:২০

বিদেশে কামলা খাটি বলেছেন: আপনার লেখাগুলোর " নির্বাচিত বেগম জিয়া" প্রকাশ করে এক কপি কি জেলখানায় পাঠিয়ে দেয়া যায় না? এটা করতে পারলে উনি জানতে পারতেন যে, সবাই উনার চামচা গিরি করে না। উনার ভুল ধরার লোকও আছেন প্রচুর।

০২ রা মে, ২০১৮ সন্ধ্যা ৭:৫০

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়া এখন সেই মুডে নেই, মনে হয়

৩৯| ০২ রা মে, ২০১৮ রাত ৮:৪২

আল ইফরান বলেছেন: বেগম জিয়া আর শেখ হাসিনা কম আর বেশী পুজিবাদের গুরুত্বপুর্ণ খেলোয়ার আর তাদের এজেন্টদের হাতের পুতুল মাত্র, আমার মনে হয় না তাদের বোধগম্যতার পরিমাপ এতটা প্রবল যে এই জিনিস খুব সহজেই বুঝে ফেলবেন।

০২ রা মে, ২০১৮ রাত ৯:৩০

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়া কিছু বুঝতেন না, কিছু করতেন না, যা করতো মিলিটারীর লোকেরা করতো।

শেখ হাসিনা মনের দিক থেকে ক্যাপিটেলিজমে বিশ্বাসী; উনার বাবাও তাই ছিলো

৪০| ০৬ ই মে, ২০১৮ রাত ১০:০২

শাহারিয়ার ইমন বলেছেন: শেখ হাসিনা পুনরায় চালু করতেছেনা কেন ?

০৬ ই মে, ২০১৮ রাত ১০:৪৫

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা নতুন করে তেমন কিছুই করছে না; উনি মানুষজনকে বিদেশে বিক্রয় করতে উৎসাহী

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.