নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বিএনপি\'র অভিমান ভাংগিয়ে, আদর করে, ডেকে ভোটে আনা হবে না

০৪ ঠা মে, ২০১৮ রাত ১২:১০



আওয়ামী লীগের সভাপতি ও সেক্রটারী বলেছেন যে, বিএনপি'র অভিমান ভাংগিয়ে, আদর করে, তাকে ভোটে ডেকে আনা হবে না; সাম্প্রতিক ঘটনাপ্রবাহ থেকে বুঝা যাচ্ছে যে, এটা মোটামুটি অপ্রত্যাশিত কিছু নয়। দল হিসেবে বিএনপি'র শুরু, ক্ষমতায় থাকার সময়ের আচরণ, বিরোধীদলে থাকার সময়ের আচরণ, সংসদে না থাকার সময়ের আচরণ, সাম্প্রতিক সময়ের আচরণ, সব পর্যবেক্ষণ করছে আওয়ামী লীগ, সব মিলিয়ে দেখছে; এবং এই ধরণের ঘোষণা দিচ্ছে।

রাজনীতির দিক থেকে, আওয়ামী লীগ নিজেই আদর্শ দলের উদাহরণ নয়; তাদের একমাত্র পুঁজি, তারা স্বাধীনতার সময়ের দল; বলতে গেলে, ১৯৭২ সালের শুরু থেকেই তারা জনপ্রিয়তা হারাতে থাকে; স্বাধীনতার পর, আওয়ামী লীগের আচরণে মানুষ হতাশ হয়েছিল। সেই হতাশা ব্যক্ত করতে গিয়ে, আওয়ামী লীগের বেশ পরিমাণ সাপোর্টার বিএনপি'কে সাপোর্ট দিয়েছিল; সেটা আওয়ামী লীগের মান সন্মানের জন্য ক্ষতি হয়েছিল; এর বেশী বাইরে যা ঘটেছিল, সেটা জাতীর উপর দিয়ে গেছে, জাতীয়-ঐক্য ভেংগে গিয়েছিল, যা আর কোনদিন জোড়া লেগেনি।

মানুষ আওয়ামী লীগকে শাস্তি দিতে চেয়েছিল; সেই শাস্তির সুযোগটা এক সময় জনতার কন্ট্রোলের বাহিরে চলে গেছে; সেটাকে কাজে লাগায়েছে মিলিটারী, জামাত ও পাকিস্তানী মিলিটারী। শেখ সাহেবের মৃত্যুর পর, আওয়ামী লীগ তাদের দল নিয়ে ব্যস্ত ছিল, মানুষ নিয়ে তেমন চিন্তিত ছিলো না কোনদিন। তারা মানুষকে দলে টেনে ক্ষমতায় যেতে পারেনি, তাদেরকে অপেক্ষা করতে হয়েছে বিএনপি'র বদনাম হওয়া অবধি, এগুলো রাজনীতি নয়।

মিলিটারী বেগম জিয়াকে ব্যবহার করে, জোড়াতালি দিয়ে ২০০৬ সাল অবধি ক্ষমতা দখল করে রাখতে সমর্থ হয়েছিল; তারা মানুষের কথা পুরোপুরি ভুলে গিয়ে দলের লোকদের জন্য দেশ চালায়েছিলো। এখন তারা আওয়ামী লীগের কৌশলের কাছে ধরা খেয়েছে; এই মহুর্তে, তাদের প্রতিটি পদক্ষেপই তাদের বিপক্ষে যাচ্ছে; দলের এই মর্মান্তিক অবস্হায়, বিদেশে অবস্হানরত, শাস্তিপ্রাপ্ত অপক্ক লোককে তারা সভাপতি বানায়েছে।

২ দিন আগে, মির্জা সাহেব শেখ হাসিনাকে কড়া ভাষায় বলেছেন যে, বিএনপি সঠিক কাজ করেছে, তারেক জিয়াকে সভাপতি বানায়ে; আজকে, মির্জা সাহেব আওয়ামী লীগকে অনুরোধ করছেন "ডায়ালগে" বসতে; এগুলো কি এভাবে কাজ করে; এগুলো কি রাজনীতি?

মন্তব্য ৫৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৫৮) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মে, ২০১৮ রাত ১২:২৬

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: ভাবছি নির্বাচনে দেশে না গিয়ে, রাশিয়ায় বিশ্বকাপের একটা ম্যাচ দেখমু।।:)

নেতাদের আমার বরাবরই মাথামোটা মনে হয়! ওদের নিয়ে কথা বলা মানে, মেজাজ গরম, সময় নষ্ট।:(

০৪ ঠা মে, ২০১৮ রাত ১২:৪৭

চাঁদগাজী বলেছেন:


ওরা দলের নেতা, জাতীয় নেতা কিনা বুঝতে হবে!
বিশ্বকাপ দেখাও বিশাল ব্যাপার!

২| ০৪ ঠা মে, ২০১৮ রাত ১২:৩১

নূর আলম হিরণ বলেছেন: ফখরুল সাহেবের বয়স কত হবে? উনি অনেক কিছু মনে রাখতে পারেন না! তালগোল ফাকিয়ে পেলেন!

০৪ ঠা মে, ২০১৮ রাত ১২:৫০

চাঁদগাজী বলেছেন:


উনি রাজনীতি বুঝেন না, এবং দলে উনার সন্মান ছিলো, সে কারণেই উনাকে বিএনপি'র সেক্রেটারী করা হয়েছিল।

৩| ০৪ ঠা মে, ২০১৮ রাত ১২:৫৩

আবু তালেব শেখ বলেছেন: দেশের রাজনিতি নিয়ে তেমন কোন মাথা ব্যথা নেই সাধারন লোকের। সবাই অবগত আরেকটা বিরোধী দল বিহীন নিব্বাচন হবে।

০৪ ঠা মে, ২০১৮ রাত ১২:৫৭

চাঁদগাজী বলেছেন:


মাথা থাকলেই তো মানুষের মাথা ব্যথা হতো; যারা নাম লিখতে পারেন না, তাদের মাথার কোন দাম আছে?

যারা আরবের মরুভয়মিতে পুড়ে রাস্তা বানাচ্ছে, এয়ারপোর্টে কার্পেটিং করছে, তাদের মাথা ব্যথা নেই বলছেন? মাথা ব্যথা সবার আছে, সবাই ভালো থাকার জন্য চেষ্টা করছেন।

৪| ০৪ ঠা মে, ২০১৮ রাত ১:০৫

উম্মু আবদুল্লাহ বলেছেন: ৫% এর নির্বাচন আবারো হবে সেটা বুঝতে খুব বেশী বুদ্ধি লাগে না। আর ফখরুল সাহেব এসব কথা বলেন কেন কে জানে? তিনি তো আর বেকুব নন!

এখানে একটি বিষয় খুবই গুরুত্বপূর্ন। তা হল, নিরপেক্ষ নির্বাচন। সেটা হলে সবাই এমনিতেই নির্বাচনে আসবে। বিএনপি যদি নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ থাকা সত্ত্বেও নির্বাচনে না আসে তাহলে তারাই ক্ষতিগ্রস্ত হবে। মানুষ তখন তাদেরই দোষারোপ করবে। এখন পর্যন্ত সরকার যেহেতু নিরপেক্ষ নির্বাচনে হস্তক্ষেপ করে আসছে সেজন্যেই আমাদের কাছে বিএনপির বর্জন যুক্তিগ্রাহ্য মনে হয়েছে। অন্যদিকে বিএনপি অংশ নেয়া সত্ত্বেও যদি নির্বাচন সুষ্ঠু না হয় (যেমন গত ইউ পি আর উপজেলা নির্বাচন), তবে সরকারের জন্য তা বুমেরাং হবে। এটা পরিষ্কার হবে যে গন অভ্যুথ্থান ব্যতিরেকে সরকারের পতন হবে না। তার জন্যই সবাই অপেক্ষা করবে। সুতরাং বিএনপির হারানোর কিছু নেই। কারন চ্যালেন্জ্ঞটা সরকারের, বিএনপির নয়। বিএনপির কর্তব্য হবে কারচুপির প্রমানাদি সংগ্রহের জন্য কর্মী সমর্থকদের ট্রেনিং দেয়া। যাতে মানুষের সামনে বিশ্বাসযোগ্য অভিযোগ আনা যায়। সংবাদ মাধ্যমের উপরে সম্পূর্ন নির্ভর করাটা হবে বোকামি।

তাই বিএনপিকে নিয়ে দড়ি টানাটানি করার চেয়ে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরী গুরুত্বপূর্ন। মনে রাখা দরকার, গত ৫% এর নির্বাচনেও আবু সায়ীদ কারচুপির বিশ্বাসযোগ্য অভিযোগ এনেছিলেন।

০৪ ঠা মে, ২০১৮ রাত ১:২৮

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার জীবনের একটা বড় ইতিহাস হচ্ছে, উনার বাবা ও পরিবারকে হত্যা করা হয়েছে; সুষ্ঠ ইলেকশান'এর কথা বলতে গিয়ে অনেকেই এই ফ্যাক্টরটিকে গণনা করেন না; ফলে, তারা হিসেব মিলাতে পারেন না। আমার মনে হয়, শেখ হাসিনার প্রতিটি পদক্ষেপে ১৯৭৫ সাল থাকে।

৫| ০৪ ঠা মে, ২০১৮ রাত ১:০৭

কাওসার চৌধুরী বলেছেন: আহ!!! চমৎকার বলেছেন। যারা এই স্বপ্ন দেখছেন উনারা আপনার লেখাটি পড়তে পারেন। এদেশে ক্ষমতা ঠিকিয়ে রাখতে খুণের হোলি খেলা চলে, কাউকে জামাই আদরের সংস্কৃতি এ বঙ্গদেশে নেই।

০৪ ঠা মে, ২০১৮ রাত ১:১৮

চাঁদগাজী বলেছেন:


আসলে, বিএনপি কিন্তু খুনের মধ্য দিয়ে জন্ম নিয়েছে; ফলে, সেটার প্রভাব থেকে যাচ্ছে।

৬| ০৪ ঠা মে, ২০১৮ রাত ১:৫৫

ইব্‌রাহীম আই কে বলেছেন: আমি রাজনীতি বুঝি কিন্তু পলিটিক্স বুঝিনা।

যা বলেছেন পড়ে গেলাম শুধু কিছুই বুঝলাম না। অবশ্য বুঝতেও চাইনা, বুঝে আর কি হবে নিজের অধিকারতো আর আদায় করতে পারবোনা। দেশটা একজনের বাবার সম্পত্তি আর একজনের স্বামীর। ক্ষমতায় আসলে নিজের পকেট ভরতেই ব্যস্ত থাকে সবায় সাধারণ জনগণের খোঁজ কেইবা রাখে!

০৪ ঠা মে, ২০১৮ রাত ৩:২৫

চাঁদগাজী বলেছেন:


দেশটি বেগম জিয়ার সম্পত্তি ছিলো না; ১৯৭৫ সালে ক্যু'এর পেছনে যারা ছিলো, তারাই বেগম জিয়াকে সামনে এনেছিল; বেগম জিয়া ওখানে যাওয়ার মতো কেহ ছিলেন না।

শেখ হাসিনা ওখানে এসেছিল নিজের পরিবার হত্যার বিচার করতে; সেটা উনি করেছেন।

মাঝেখানে, আপনি কোথায়, সেটা আপনার ব্যাপার!

৭| ০৪ ঠা মে, ২০১৮ রাত ২:১১

উম্মু আবদুল্লাহ বলেছেন: "শেখ হাসিনার জীবনের একটা বড় ইতিহাস হচ্ছে, উনার বাবা ও পরিবারকে হত্যা করা হয়েছে; সুষ্ঠ ইলেকশান'এর কথা বলতে গিয়ে অনেকেই এই ফ্যাক্টরটিকে গণনা করেন না; ফলে, তারা হিসেব মিলাতে পারেন না। "


হিসাব মেলানো বা না মেলানোর কিছু নেই। ভোট একটি অধিকার। যা শেখ হাসিনা নিজেই একসময় গলা ফাটিয়ে দাবী করতেন এবং যার কারনে সাংগ পাংগরা তাকে গনতন্ত্রের মানসকন্যা বলে দাবী করতেন। তিনি নাকি ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠার জন্য জীবন বাজী রেখেছেন। পরবর্তীতে আমরা দেখেছি সেই ভোটের অধিকার হল ৫% এর ভোট।

মুজিব হত্যার পরে ইত্তেফাক যে সম্পাদকীয় ছেপেছিল তাতে খুনীদের প্রশংসা করে দাবী করা হয়েছিল "নির্বাচনের মাধ্যমে ক্ষমতা বদলের কোন পথই খোলা ছিল না"। সুতরাং ঘুরে ফিরে একটি কথাই আসে। পিতার মত কন্যাও আজীবন ক্ষমতায় থাকতে চান। সাংগ পাংগরাও তেমনটিই বলছে। আওয়ামী লীগাররাও সেটা ভাল মতই জানে। তাই সংবিধানে পিতার মত আজীবন ক্ষমতায় থাকার আইন করে নিলেই বরং জনগনের দুর্ভোগ কম হয়।

০৪ ঠা মে, ২০১৮ রাত ৩:৩২

চাঁদগাজী বলেছেন:


ইত্তেফাক যা লিখেছিল, সেটা শেখ হাসিনাও হয়তো ব্যবহার করছে, "নির্বাচন দিয়ে ক্ষমতা হারায়ে লাভ নেই"; শেখ হাসিনা সেটা নিশ্চয় আমাকে ও আপনাকে জানতে দেবে না।

৮| ০৪ ঠা মে, ২০১৮ রাত ২:২৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: একই সুরে কথা খালেদা জিয়াও ২০০৬ সালের দিকে বলেছিলেন। আমি এই দুই সতী নারী নিয়ে তেমন চিন্তা করছি না। আমি প্রাকৃতিক নিয়ম অনুযায়ী এই দুইজনের সমাপ্তির আশায় আছি...

০৪ ঠা মে, ২০১৮ রাত ৩:২৭

চাঁদগাজী বলেছেন:


এদের ২ জনের সমাপ্তিও দেশকে লাইনে আনতে পারবে না; মানুষকে নিজেদের অধিকারের জন্য এক হতে হবে; না হয়, শেখ হাসিনার যায়গায়, কেহ একজন এসে যাবে।

৯| ০৪ ঠা মে, ২০১৮ রাত ৩:৩৯

ঠাকুরমাহমুদ বলেছেন: একটা সময় ছিলো কন্যা দায়গ্রস্থ অসহায় পিতা মেয়ের শশুরবাড়ী যেতো যেভাবে আমিও ভাবছি ১ কেজি জিলেপি, ১ কেজি নিমকি আর পান সুপারী হাকিমপুরী জর্দা সহ রওনা হবো বিএনপির মান অভিমান যদি ভাঙ্গে !!! আর যদি না ভাঙ্গে ? চাঁদগাজী ভাই এই ১ কেজি জিলাপি আর ১ কেজি নিমকি বেগম জিয়াকে খেতে হবে - ১ কেজি জিলেপি তাকে খায়ানো হবে আর মির্জা ফখরুল খাবে ২ বিরা পান আর ৫০০ গ্রাম কাচা সুপারী পান খেয়ে মুখ লাল করে সদরঘাট বসে মির্জা ফখরুল গামছা বিক্রি করবে - আপাতত এই পেশাই তাকে স্যুট করছে ।

০৪ ঠা মে, ২০১৮ ভোর ৪:১৫

চাঁদগাজী বলেছেন:


মির্জা যদি রাজনীতি বুঝতেন, উনি বুঝতেন যে, দলের এই অবস্হায়, দলের সামনে, শারিরীকভাবে ১ জন সভাপতি দরকার; উনি ১০ বছরের দ্বীপান্তরের সভাপতির অধীনে আন্দোলন করে বেগম জিয়াকে মুক্ত করার প্ল্যান নিচ্ছেন।

বিএনপি ভাবছে, দেশে হঠাৎ করে কিছু ঘটে যাবে, মানুষ উনাদের ক্ষমতায় বসিয়ে দেবেন।

১০| ০৪ ঠা মে, ২০১৮ ভোর ৪:৩১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বিএনপি আর প্যালেস্টাইনীরা ভাবছে কেউ তাদের উদ্ধার করবে...

০৪ ঠা মে, ২০১৮ ভোর ৫:০০

চাঁদগাজী বলেছেন:


প্যালেষ্টাইনীরা পুরোপুরি "পিগমী জগতে" আছে; তাদের বুঝার দরকার যে, ১২টি আরবদেশ যুদ্ধ করে ইসরেয়েলের সাথে পারেনি; সুতরাং ফয়সালাই একমাত্র পথ।

বিএনপি'র কোন নেতা থেকে কেহ কি কিছু আশা করছে? কেন উনারা এত কষ্ট করে রাজনীতি করছেন?

১১| ০৪ ঠা মে, ২০১৮ ভোর ৫:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
সমগ্র দেশের সিটি কর্পোরেশন ও পৌর সভার একটি প্রবল দায়িত্ব হয়ে দাড়িয়েছে “বিএনপি নামক যা কিছু আছে তা ডাষ্টেবিনে নিয়ে ফেলে আসা” এতে যদি দেশ পরিস্কার হয় ?

০৪ ঠা মে, ২০১৮ ভোর ৬:২৪

চাঁদগাজী বলেছেন:


কোন দলের কাছে মানুষের কোন চাওয়া পাওয়া নেই; এরা রাজনীতি থেকে সরে গেলে, হারিয়ে গেলে কেহ কোনরূপ অভাব অনুভব করবে না।

১২| ০৪ ঠা মে, ২০১৮ ভোর ৫:১৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সভাপতির নিজের কি সভায় উপস্থিত হবার কোন দরকার নেই। নাকি সভায় না থেকে দেশের বাইরে থাকলেও সভার সভাপতি হওয়া যায়।

০৪ ঠা মে, ২০১৮ ভোর ৬:২৩

চাঁদগাজী বলেছেন:


কেহ দীর্ঘ সময়ের জন্য দেশের বাহিরে গেলে, দেশের ভেতরে কাউকে ক্ষমতা দিয়ে যান; বেগম জিয়া যাকে দিয়েছেন, উনি ১০ বছর দেশের বাহিরে নির্বাসনে আছেন; এগুলো রাজনৈতিকদলের জন্য মারাত্মক ভুল পদক্ষেপ।

১৩| ০৪ ঠা মে, ২০১৮ ভোর ৬:৩৩

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: বঙ্গ দেশে আর কোন ভোটার নেই সবাই এখন কর্মী, পাতিনেতা, উপনেতা, নেতা ও ক্যাডার।

০৪ ঠা মে, ২০১৮ ভোর ৬:৫৬

চাঁদগাজী বলেছেন:


তারা এখন অনেকটা কলোনিয়েল শক্তির মতো, এদের কাছে জনতার কোন চাওয়া-দাবী-দাওয়া নেই; এরা জনতার জন্য কিছু করার কথা বলছে না; তারা দেশ চালাচ্ছে ব্যবসার মতো, আর রাজনীতি হলো ব্যবসার ভাগ পাবার যোগ্যতা।

১৪| ০৪ ঠা মে, ২০১৮ সকাল ৮:১৮

সনেট কবি বলেছেন: বি এন পি ক্ষমতায় থাকাকালিন শুদ্ধ কাজ করতে পারেনি এখনো পারছে না। তাদের সমস্যা হলো তারা পরের জন্য যে ফাঁদ পেতে ছিল সে ফাঁদে তারা নিজেরাই আটকা পড়েছে এখন আর বের হতে পারছে না। কাজেই তারা আওয়ামী লীগের কূ-দিন দেখার অপেক্ষায় রয়েছে। তাদের রাজনীতি দায়সারা গোঁছের। অনেকটা করতে হয় বলে করা। সে জন্য এতে প্রজ্ঞা খুঁজে পাওয়া যাচ্ছে না। ভুল সবি ভুল।

০৪ ঠা মে, ২০১৮ সকাল ৮:৫৬

চাঁদগাজী বলেছেন:


মিলিটারী নিজেই বিএনপি নামের পার্টি খুলে দেশকে পাকিস্তান কিংবা মিশরের মতো দখল করেছিলো; তারা মানুষের সুযোগ কেড়ে নিয়েছে, এবং মানুষকে নিম্নমানের জীবন যাপনে বাধ্য কেছে।

১৫| ০৪ ঠা মে, ২০১৮ সকাল ১০:৫৫

পদাতিক চৌধুরি বলেছেন: স্বাধীনতার জন্য যে দল লড়াই করেছে,স্বাধীনতা পরবর্তীকালে হয়তো ঠিক সেই মানে দেশকে নিয়ে যেতে পারেনি,কিন্তু দেশের প্রধান বিরোধী দলের দৈন্যদশায় মাননীয়া পি.এম যেভাবে এগোচ্ছেন, তাতে এখনো পর্যন্ত দেশ ও জাতিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।মানুষের পাহাড় সম চাহিদার কথা মাথায় রেখেও।এইতো গতকাল দেখলাম মার্কিন কনস্যুলেট থেকে মাননীয় পি এমকে রোহিঙ্গা ইস্যুতে রাষ্ট্রপতি বুশ প্রশংসা করেছেন।যদিও বিষয়টি আপাতভাবে খুব সরল নয়।কারন তিন দিন আগে ভারত -চিনের যৌথ বৈঠক আমাদের মাথায় আছে।যাইহোক,দেশের বর্তমান বিদেশনীতি ও অভ্যান্তরিন ক্ষেত্রে দেশের নীতিকে সাধুবাদ না জানিয়ে পারছিনা।

০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৪:২৫

চাঁদগাজী বলেছেন:


আইয়ুব খান বিশ্বাস করতেন যে, ধনীক শ্রেণী "চাকুরীর সৃষ্টি করে"; জেনারেল জিয়াও সেটাতে বিশ্বাস করতেন; এখন শেখ হাসিনা সেটার অনুসারী; এদের বিশ্বাস, কিছু মানুষকে শ্রমিক মৌমাছি হতে হবে।

১৬| ০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৩:০৮

রাজীব নুর বলেছেন: বাংলাদেশের রাজনীতিতে ভারতের গুরুত্ব বোঝাতে গিয়ে অনেক রাজনৈতিক পর্যবেক্ষক ২০১৪ সালের ৫ই জানুয়ারির নির্বাচনের প্রসঙ্গ টানেন। একটা ধারনা প্রচলিত আছে, বাংলাদেশের রাজনীতিতে ভারতের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু দলগুলোর কাছে ভারত আসলেই কতটা গুরুত্বপূর্ণ?

০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৪:২২

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের রাজনীতিতে ভরতের গুরুত্ব আছে; গুরুত্বটা হলো, পাকিস্তান মিলিটারী বাংলাদেশের কিছু লোকের মাধ্যমে "জাল টাকা" দিয়ে অনেক কিছু করছিলো, ভারত সেটা টের পেয়ে সেই টাকার প্রভাব কমাতে পেরেছে; আরেকটা ব্যাপার আছে, ভারত কোন প্রকার ক্যু'কে সাপোর্ট করবে না, এতে অবস্হা অনেক বদলায়ে গেছে।

১৭| ০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৫:০১

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
বিএনপি নিজের বিষে বিষাক্ত তার উচিত সন্যাসব্রত গ্রহণ করা, বেগম জিয়া মিলিটারি যেভাবে অপব্যাবহার করেছেন তা মিলিটারি নামকে কর্দমাক্ত করে, বিএনপি নিজ দেশে আছে সেখানে সে মান অভিমান করলে ভাঙ্গাবে কে ? বিএনপির শশুরবাড়ী পাকআরব (পাকিস্তান সাউদি আরব) সেখানে সে মান অভিমান করতেই পারে, তার সেই অধিকার এখনো কি আছে ? জানতে ইচ্ছে করে বিএনপির পাকআরব সম্পর্ক এখন কেমন ?

০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৫:৩০

চাঁদগাজী বলেছেন:


বিএনপি'র প্রতি সৌদী ও পাকিস্তানের সাপোর্ট ঠিকই আছে, ভেতরের শাখা চুপ হয়ে গেছে; এখন, আপাতত: বিএনপি'র সবকিছু তারেক জিয়া ও বেগম জিয়ার হাতে।

১৮| ০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৫:৪৬

পদ্মপুকুর বলেছেন: দলবলসমেত ইন্ডিয়া ভ্রমণের পর থেকে পিএম এর শারীরিক ভাষায় রিল্যাক্স একটা ভাব দেখা যাচ্ছে। খুব সম্ভবত ওপার থেকে ইয়েস কার্ড পেয়ে গেছেন। এমন হলে দিনশেষে দেশের জন্যই খারাপ হবে।

০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:


উনি ক্ষমতায় থাকলে, জায়গাটা খালি থাকবে না; এটা একটা সহজ নিয়ম।

১৯| ০৪ ঠা মে, ২০১৮ সন্ধ্যা ৭:৫৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বিএনপি'র কোন নেতা থেকে কেহ কি কিছু আশা করছে?
বিএনপি'র নেতারা আশা করছে জামায়াত শিবির কিছু শহীদ হবে খালেদা জিয়ার জন্য! তখন যদি সরকার ভয়(!) পেয়ে ক্ষমতা ছেড়ে দেয় আর খালেদা জিয়া ক্ষমতায় এসে মওদুদ, মির্জা আব্বাস, ফখরুলকে মন্ত্রী বানাবেন, তারেক জিয়া দেশে এসে মায়ের উপদেষ্টা হবেন। কী মজা...

০৪ ঠা মে, ২০১৮ রাত ১০:৪৯

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা বিএনপি'কে রক্ষা করবেন; তবে, কিভাবে সেটা ঘটবে এখনো তা পরিস্কার নয়

২০| ০৪ ঠা মে, ২০১৮ রাত ৮:০৩

পবন সরকার বলেছেন: সামনের ইলেকশনে বিএনপির কি দুর্দশা হয় তাই দেখার অপেক্ষায় আছি।

০৪ ঠা মে, ২০১৮ রাত ১০:৫০

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা বিএনপি নয়, মানুষ নিয়ে চিন্তিত; ১৫২ সীটে কি হবে, উনা জানেন বলে মনে হয় না।

২১| ০৪ ঠা মে, ২০১৮ রাত ৮:০৭

ব্লগার_প্রান্ত বলেছেন: বি.এন.পি দিন দিন দূর্বল হয়ে পড়ছে। তবে আমিলীগ জনগনের খুব প্রিয় দল একথাও বলা যায়না।
আমাদের দেখতে হবে কোথাকার জল কোথায় গড়ায়!
দয়া করে দোলার এই গল্পটি পড়ে আপনার মতামত দিন
click

০৪ ঠা মে, ২০১৮ রাত ১০:৫২

চাঁদগাজী বলেছেন:


আপাতত সবাই জানে যে, বিএনপি'র সম্ভাবনা আর নেই; অন্য কিছুও হাতে নেই।

২২| ০৪ ঠা মে, ২০১৮ রাত ৯:১০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মির্জা সাহেব নাবালকের মতো কথা বলেন।

০৪ ঠা মে, ২০১৮ রাত ১০:৫৩

চাঁদগাজী বলেছেন:


এক সভাপতি জেলে, অন্য সভাপতি লন্ডনে; উনি দলকে নিয়ে কি করবেন বুঝা মুশকিল

২৩| ০৪ ঠা মে, ২০১৮ রাত ৯:৪০

ব্লগার_প্রান্ত বলেছেন: স্যার মাত্র খেয়াল করলাম আপনার ব্লগ পাঁচলাখ বার দেখা হয়েছে। অভিনন্দন।

০৪ ঠা মে, ২০১৮ রাত ১০:৫৪

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ, এটা সাধরণ ব্যাপার; আমি জানি না, আমি দরকারী কিছু পোষ্ট করছি কিনা!

২৪| ০৪ ঠা মে, ২০১৮ রাত ৯:৪২

বিচার মানি তালগাছ আমার বলেছেন:

০৪ ঠা মে, ২০১৮ রাত ১০:৪৭

চাঁদগাজী বলেছেন:


ছবিটা কার?

শেখ হাসিনা অবশ্যই বিএনপি'কে নিয়ে খুশী; বিএনপি থাকার ফলে, শক্ত কোন রাজনৈতিক দলের উদ্ভব হবে না।

২৫| ০৪ ঠা মে, ২০১৮ রাত ১০:৫৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এটা আমির খসরু মাহমুদ চৌধুরী। চট্টগ্রামের বিএনপি নেতা। সাবেক মন্ত্রী। স্থায়ী কমিটির সদস্য...

০৪ ঠা মে, ২০১৮ রাত ১১:০৮

চাঁদগাজী বলেছেন:


আচ্ছা, বেগম জিয়া ব্যতিত আলোহীন উপগ্রহ। এরা রাজনীতিকে ব্যবসা হিসেবে নিয়েছে।

২৬| ০৪ ঠা মে, ২০১৮ রাত ১১:০২

ব্লগার_প্রান্ত বলেছেন: আপনি একজন ভালো ব্লগার।

০৪ ঠা মে, ২০১৮ রাত ১১:১০

চাঁদগাজী বলেছেন:


আমি সবার মতো, সাধরণ ব্লগার; ক্যাচাল এলাকায় থাকায় অনেকে মাঝে মাঝে ঢুঁ মেরে দেখেন।

২৭| ০৪ ঠা মে, ২০১৮ রাত ১১:১১

ব্লগার_প্রান্ত বলেছেন: স্যার আমাকে মাঝখানে প্রথম পাতায় ব্যান মারা হয়েছিলো কেন? আপনি কি কিছু জানেন?

০৪ ঠা মে, ২০১৮ রাত ১১:১৬

চাঁদগাজী বলেছেন:


না, কারো জানার কথা নয়; আপনার "নোটীশ" পড়ে দেখবেন।

২৮| ০৪ ঠা মে, ২০১৮ রাত ১১:২৪

অর্থনীতিবিদ বলেছেন: বিএনপি একটা রাজনৈতিক দল। নির্বাচনে অংশগ্রহণ করা তাদের গণতান্ত্রিক অধিকার। এখানে অভিমান ভাঙ্গানো বা আদর করে ডেকে আনার কিছু নেই। তাদেরকে নিয়ে নিরপেক্ষ একটা নির্বাচন করলেই তো হয়। কিন্তু ক্ষমতার স্বাদ যারা পায় তারা সবসময় সেটাকে আকড়ে ধরে রাখতেই চায়। বিএনপি যখন ক্ষমতায় ছিলো তখন তারাও কম চেষ্টা করেনি ক্ষমতা আকড়ে ধরে থাকার। বর্তমান বিএনপির সাথে নব্বই দশকের বিএনপির অবশ্য অনেক পার্থক্য আছে। নব্বই দশকের বিএনপি ছিলো অনেক শক্তিশালী। তাদের দুইবারের শাসন তো দেখেছি। শেষবারের শাসন ছিলো জঘন্য। যাইহোক ভালো খারাপ সব দলের মধ্যেই আছে। তবে সব দলই অন্তত নির্বাচন অংশগ্রহণ করুক।

০৪ ঠা মে, ২০১৮ রাত ১১:৫২

চাঁদগাজী বলেছেন:



ভোটে অংশ গ্রহন বিএনপি'র জন্য পুরোপুরি গণতান্ত্রিক অধিকার কিনা আদৌ? মনে হয়, এই নিয়ে সামান্য একটা সমস্যা আছে: উহার বড় নেতা, ভোট করে ক্ষমতায় আসেনি, এসেছিল রাইফেল হাতে।

২৯| ০৬ ই মে, ২০১৮ রাত ৯:৫৬

শাহারিয়ার ইমন বলেছেন: বিএনপির রাজনৈতিক দুর্দশিতার অভাব ।

০৬ ই মে, ২০১৮ রাত ১০:৩৫

চাঁদগাজী বলেছেন:


বিএনপি কোনদিন রাজনীতি করেনি, মিলিটারী সব ব্যবস্হা করেছিলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.