নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

জাতির স্টক-এক্সচেন্জে চীনা ইঁদুরেরা প্রবেশ করলো কি করে?

০৫ ই মে, ২০১৮ রাত ১২:৩২


Link to the news

স্টক মার্কেট হলো, জাতির শিল্প, ব্যবসা, বাণিজ্য্য বাড়ানোর জন্য সাধরণ মানুষ থেকে "ক্যাপিটেল" সংগ্রহের মেকানিজম, যা পাবলিক কর্পোরেশনকে ক্যাপিটেলের যোগান দেয়, এবং সাথে সাথে মানুষকে সামান্য থেকে বড় অংকের বিনিয়োগের মাধ্যমে আয়ের জন্য পথ করে দেয়; এর ফলে, দেশে অলস টাকা থাকে না। আমাদের মতো সীমিত সুযোগ ও সীমিত সম্পদের দেশের জন্য ষ্টক-এক্সচেন্জ "জাতির স্নায়ু কেন্দ্রগুলোর" মাঝে একটি।

"জাতির স্নায়ু কেন্দ্রে" কেন চীনা কনসোর্টিয়াম প্রবেশ করলো? এ ব্যাপারে কি জাতির মতামত নেয়া হয়েছে, জাতি কি চাচ্ছে, এমন যায়গায় চীনাদের মত লোকজন প্রবেশ করুক? কি কি কারণে, আমাদের ষ্টক-এক্সচেন্জের ২৫% চীনাদের দেয়া হচ্ছে? যদি যথাযথ কারণ থাকে, উহাকে নিজেদের অর্থনৈতিক ও দক্ষতা দিয়ে সমাধান করার চেষ্টা করা হয়েছে কিনা?

ষ্টক-এক্সচেন্জ নিজেই একটি কোম্পানী; এই কোম্পানীর মুলধন থাকে; ঢাকা ষ্টক-এক্সচেন্জের "ব্লকড মানি" হিসেবে মনে হচ্ছে, "১০ টাকা ফেইস ভ্যালুর" আনুমানিক ১৭০ কোটী শেয়ার আছে; এর থেকে চীনাদের কাছে বিক্রয় করা হচ্ছে ৪৫ কোটী থেকে বেশী শেয়ার, প্রতিটি ২১ টাকা করে; কিন্তু এগুলোর আসল "বাজার মুল্য" কত? ফেইস ভ্যালু সব সময় খুবই খুবই কম লেখা হয়।

আমাদের ষ্টক-মার্কেট শুরু থেকেই ডাকাতীর অস্ত্র হিসেবে কাজ করেছে; SEC'এর লোকজনই ব্রোকারেজ ও "মার্চেন্ট ব্যাংকগুলোর" সাথে যুক্ত ছিলো। তাদের ষড়যন্ত্রের কারনে, প্রায় সবগুলো কোম্পানী "আইপিও"এর পরিমাণ বেশী পেয়েছে, শুরুতেই মুল্য বেশী দেয়া হয়েছে; আইপিও থেকে পাওয়া টাকা ঘরে নিয়ে গেছে। সবাই মিলে "ফ্যান্টম একাউন্ট" খুলে, "চার্ণিং" করে, মার্কেটকে ম্যানিপুলেশন করে, ২০/৩০ লাখ মানুষের সম্পদ ডাকাতী করেছে। এখন নতুন কোন ষড়যন্ত্রের দিকে যাচ্ছে বলে মনে হয়।

আমাদের জাতি বর্তমান পৃথিবীর সাথে তাল মিলিয়ে, জাতির রিসোর্স, সম্পদ, শ্রম, ক্যাপিটেল, মেধা, দক্ষতাকে কাজে লাগিয়ে আয় করছে না; তারা নিজের মানুষকে বিদেশে বিক্রয় করে "কমিশন" খাচ্ছে, বিদেশী ক্যাপিটেল এনে নিজেদের মানুষের টাকাকে অলস ক্যাপিটেল বানাচ্ছে, তারা নিজের মানুষকে না পড়ায়ে বিদেশী লোক এনে ব্যবসা ম্যানেজ করাচ্ছে।

চীনাদের আমাদের ষ্টক-এক্সচেন্জে ঢুকানো মানে চাষীর ঘরে ইঁদুর পোষা; ওরা কোন দিক দিয়ে কি করবে, মুহিত সাহেব জীবনেও টের পাবে না।

মন্তব্য ৫৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫৬) মন্তব্য লিখুন

১| ০৫ ই মে, ২০১৮ রাত ১২:৩৯

শামচুল হক বলেছেন: অর্থনীতি নিয়ে বড়ই বিপদে বাংলাদেশ।

০৫ ই মে, ২০১৮ রাত ১২:৪৬

চাঁদগাজী বলেছেন:


সরকারের লোকেরা মানুষের সুযোগ ও সম্পদ দখল করলে এই অবস্হা হয়।

২| ০৫ ই মে, ২০১৮ রাত ১২:৫৭

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: মাল সাহেব তো নিজেই শেয়ার বাজার বোঝে না? চীনাদের না দিলে, ওসব নিয়ে কাজ করবেন কেমন করে???





শেয়ার আর ষ্টক-এক্সচেন্জ, এই দুটো আমিও ভাল মত বুঝি না।।।:(

০৫ ই মে, ২০১৮ রাত ১:০১

চাঁদগাজী বলেছেন:


বাকী থাকছে জাতীর ট্রেজারীর চাবির একটা কপি দেয়া চীনাদের হাতে।

বিশ্বে আজকাল ষ্টক-এক্সচেন্জের লোকজনের অভাব নেই; চাকুরী দিলে চলে আসবে ঢাকা।

৩| ০৫ ই মে, ২০১৮ রাত ১:০৯

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: শেয়ার বাজারের অবস্থা ভালই মনে হয়।। আজকের খবরে পড়লাম রেমিটেন্সের হারও নাকি বেড়েছে। :)

০৫ ই মে, ২০১৮ রাত ১:১৩

চাঁদগাজী বলেছেন:


বেশী মানুষ বিক্রয় করলে বেশী রেমিটেন্স ডলার আসবে

কোম্পানীগুলোর সম্পদের চেয়ে, ওদের শেয়ারের পরিমাণ (মার্কেট ক্যাপিটেল) হাজার গুণে বেশী, মার্কেট তলানীতে গেলেও, কোম্পানীগুলোর গায়ে লাগে না

৪| ০৫ ই মে, ২০১৮ রাত ১:৩৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যেহেতু, এটা নিয়ে ভারত নাখোশ, সেহেতু বলা যায় কাজটা ভালোই হয়েছে। তবে চোর চীনারা আসলেও থাকবে, না আসলেও থাকবে। দরকার দক্ষ মনিটরিং...

০৫ ই মে, ২০১৮ রাত ১:৪০

চাঁদগাজী বলেছেন:


নিজেদের চিঁচকে চোরদের কন্ট্রোল করতে পারেনি বাংলাদেশ। চীনারা মার্কেট উপরে তুলে দিয়ে, এক সময় টাকা নিয়ে যাবে। চীনারা সুযোগ পেলে ভারত অখুশী হবেই। আসলে, এভাবে শেয়ার দেয়ার কোন কারণেই থাকতে পারে না।

৫| ০৫ ই মে, ২০১৮ রাত ২:০৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমাদের নাকি বিরাট বিরাট প্রযুক্তিবিদ, অর্থনীতিবিদ আছে। যেনারা নাকি বিশ্বব্যাংক এ চাকুরি করে, বিশ্বের নামী দামী ব্শ্বিবিদ্যালয়ে প্রফেসরি করে, দেশেও দেখি ডক্টরেট ছাড়া কোন অর্থনীতিবিদ/ইঞ্জিনিয়ার নেই। কিন্তু আমরা নিজেরা কিছু করতে পারি না। আমরা আদমজী বেচে দেই, সমুদ্র ব্লক ইজারা দেই বিদেশীদের কাছে, এয়ারপোর্ট সিকিউরিটি দেই ইউকে কোম্পানীর কাছে, বাংলাদেশ ব্যাংকের ডিজিটাল সিকিউরিটি দেই ভারতের কাছে। এতদিনের একটা শক্তিশালী শেয়ার মার্কেট সেটারও নাকি ২৫% চায়নার কাছে চলে গিয়েছে। আমরা কী এভাবে একদিন শর্টকাটে দেশটাই বিদেশী ম্যানেজম্যান্টে দিয়ে দিব?

০৫ ই মে, ২০১৮ রাত ২:২৯

চাঁদগাজী বলেছেন:


অর্থনীতি একটা সায়েন্স, সাথে সাথে এটা একটা আর্ট; অর্থনীতির সায়েন্টিক অংশটা সহজে রপ্ত করা যায় সহজেই, কিন্তু আর্টের অংশটা কঠিন; এই অংশের প্রয়োগের জন্য "ফাইন্যানসিয়াল" নলেেজ, সম্পদএর বিতরণ, আয়, মানুষের অংশ গ্রহন অনেক কিছু বুঝতে হয়; বাংগালীরা এইসব অংশে কোন দক্ষতা দেখাতে পারেনি আজও।

কিবরিয়া, সাইফুর রহমান, মুহিত সাহেবরা অর্থনীতি ও সরকারী ফাইন্যান্স সব সময় প্রশাশন ও ব্যুরোক্রেসীর হাতে রেখেছে, মানুষের অংশ গ্রহনের পথ রাখেনি।

৬| ০৫ ই মে, ২০১৮ রাত ২:৩০

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
শেয়ার মার্কেটের বড় একটি অংশ চীনাদের হাতে দেয়া হবে পর্যায়ক্রমে মুল শেয়ার মার্কেট, যথাক্রমে বাংলাদেশের এক একটি মুল প্রতিষ্ঠান বিদেশী বাজারে বিক্রয় হবে, নিলামে বিক্রয় হবে খোলা বাজারের চাল ডালের মতো, রাজাকারের রক্ত বৃথা যেতে দেবো না - এই দেশে সবাই রাজাকার, গাদ্দার, মির জাফর, মির কাশেম, শকুনি মামা, বিভীষণ, বাংলাদেশেকে ঘানা, ইথিউপিয়া, কঙ্গো করে ছারবো ইনশাল্লাহ - কেউ আমিন না বলে যাবেন না ।।

০৫ ই মে, ২০১৮ রাত ২:৩৬

চাঁদগাজী বলেছেন:


সরকার দেশের মানুষের প্রতিটি সুযোগ বিদেশীদের দিয়ে দিচ্ছে; এগুলো জঘন্য সিদ্ধান্ত।

৭| ০৫ ই মে, ২০১৮ ভোর ৪:৫২

কাওসার চৌধুরী বলেছেন: আপনার সাথে সহমত।

০৫ ই মে, ২০১৮ সকাল ৭:৪৪

চাঁদগাজী বলেছেন:


মুহিত সাহেবকে অফিসে আসতে বাধা দেয়ার সময় হয়ে গেছে; উনার নাট-বোল্ট ঠিক মত কাজ রছে না।

৮| ০৫ ই মে, ২০১৮ ভোর ৬:৪০

সোহানী বলেছেন: কফিনে শেষ পেরেক ঠুকার ব্যবস্থা............. আর কিছুইতো বাকি থাকলো না, গায়ের কাপড় সহ কম্বলটা কবে যে টান দিবে...............

০৫ ই মে, ২০১৮ সকাল ৭:৪২

চাঁদগাজী বলেছেন:



সরকার ও প্রশাসনে দুনিয়ার সব পিগমী জড়ো হয়েছে

৯| ০৫ ই মে, ২০১৮ সকাল ৮:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: চায়না জিনিস অনেকেই পছন্দ করে না। চায়না মাল বলে একটা শব্দ শোনা যায়।
চীনারা পরিশ্রমী জাতি। কিন্তু গণতান্ত্রিক নয়।

০৫ ই মে, ২০১৮ সকাল ৮:১১

চাঁদগাজী বলেছেন:


মানবতার পতন হবে চীনাদের হাতে; এগুলো আধা-মানব, নিজ পরিবার ব্যতিত বিশ্বে আর কেহ আছে কিনা সেইদিকে খেয়াল নেই।

১০| ০৫ ই মে, ২০১৮ সকাল ৮:৩১

পদাতিক চৌধুরি বলেছেন: হ্যাঁ, সহমত শ্রদ্ধেয়। দেশের অর্থনৈতিক অবস্থা বেশ উদ্বেগের।


সুপ্রভাত জানাই, সঙ্গে রইল অনন্ত শ্রদ্ধা।

০৫ ই মে, ২০১৮ সকাল ৮:৪৩

চাঁদগাজী বলেছেন:



আপনাকেও সুপ্রভাত।

দেশের মানুষের আয় নেই, ২/১ লাখ টাকায় কিছুই করা যায় না; এসব লোকদের জন্য সরকার প্রশাসন কিছুই নেই; সরকার চীনাদের জন্য কাজ করছে।

১১| ০৫ ই মে, ২০১৮ সকাল ৮:৪২

তারেক_মাহমুদ বলেছেন: শেয়ার মার্কেটে অনেকদিন ধরেই স্থবির অবস্থায় রয়েছে,এতে করে শেয়ার মার্কেট গতিশীল হবে বিনিযোগকারীরা আবার মার্কেটে ফিরতে শুরু করবে।তবে এটা আবার নতুন করে লুটের পরিকল্পনা নয়তো!!!

০৫ ই মে, ২০১৮ সকাল ৮:৪৭

চাঁদগাজী বলেছেন:


আইপিও'র টাকায় যদি বাড়ী গাড়ী করে, বিদেশে পাচার করে, তখন কোম্পানীর থেকে শেয়ার হোল্ডার কিছুই পায় না, এবং ইকুইটি নীচে নামে। এসব মুল সমস্যার সমাধান না করে সরকার "তাবীজ" দিয়ে চিকিৎসা করাচ্ছে; তাবিজের ভেতর চীনাভুত আছে।

১২| ০৫ ই মে, ২০১৮ সকাল ৮:৫৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: অর্ধেক মূল্য দর দেয়া ভারতকে দিলে বুঝী ভাল হতো????

এসই্সির এমডিকে সরাসরি রুমে ঢুকে হুমকি দেয়া ভারতীয় এজেন্টদের খুব গা জ্বলছে চায়না ভাল দর দিয়ে বাজারে ঢুকতে পারায়!
ভারতীয়দের মতো মুফতে খায়নি চায়না! আর শেয়ার বাজেরে আন্তর্জাতিক অংশগ্রহন বিশ্বে এটাই প্রথম নয়!

নেগেটিভ উপস্থানায় মাইনাস! পূর্ন তত্য দিয়ে যদি পোষ্ট দিতেন তাহলে আর ভাদাকারীর ম্যাও প‌্যাও হতো না!
জাতিকে আওয়ামী দৃষ্টিভঙ্গিতে বিভ্রান্ত না করে দেশের কল্যানে সত্য বলার সাহস থাকলে বলেন নয়তো চুপ থাকাই মঙ্গল!


০৫ ই মে, ২০১৮ বিকাল ৪:৩৬

চাঁদগাজী বলেছেন:


আপনি বলেছেন, "আর শেয়ার বাজেরে আন্তর্জাতিক অংশগ্রহন বিশ্বে এটাই প্রথম নয়! "

-ওরা শেয়ার বাজারে ঢুকেনি, "ষ্টক-এক্সচেন্জের" ষ্টক-শেয়ার কিনেছে, ২টি আলাদা বিষয়।

ভারতীয় বা চীনাদের শেয়ার দেয়ার প্রশ্ন কেন আসছে?
শেয়ার মার্কেট, এক্সচেন্জ, ব্রোকারেজ এবং মার্চেন্ট ব্যাংক চালাবে শুধু বাংগালীরা। যদি দক্ষ কোলের অভাব হয়, ২/৪ জন বিদেশী এক্সপার্টকে চাকুরী দিয়ে আনতে পারে।

১৩| ০৫ ই মে, ২০১৮ সকাল ৯:৪১

গরল বলেছেন: ছোট বেলায় মানে যখন ক্লাস থ্রি বা ফোর এ পড়ি তখন বাবাকে জিজ্ঞাসা করতাম বাবা আমাদের গাড়ি নাই কেন, বাবা বলতেক অনেক দাম তাই। আমি আবার প্রশ্ন করতাম অনেক দাম কেন আর বাবার উত্তর ছিল বাংলাদেশে গাড়ির কারখানা নাই তাই। আমার আবার পাল্টা প্রশ্ন ছিল তাহলে একটা কারখানা বানায় না কেন সরকার। আবারো বাবার উত্তর অনেক টাকা লাগে, অত টাকা সরকারের নাই। আমি নাছোড় বান্দার মত আবারো প্রশ্ন করতাম কত টাকা? বাবা বলেছিল হয়ত হাযার কোটি টাকা। আমি তখন বাবাকে হিসাব দিয়েছিলাম যে বাংলাদেশে ১০ কোটি লোক, সবাই যদি ১০০ টাকা করে দেই তাহলেইতো হাযার কোটি টাকা হয়ে যায়। বাবার উত্তর ছিল এটা সম্ভব হলে সরকার অনেক আগেই করত, তুমার এসব চিন্তা করে লাভ নাই, যাও খেলতে যাও। এখন বুঝি যে এই চিন্তা থেকেইতো শেয়ার মার্কেট, প্রত্যেকের পকেটের অলস ১০০ বা ১০০০ টাকাও যেন কেউ কাজে লাগাতে পারে সে জন্যই শেয়ার মার্কেট। আর বাংলাদেশে হচ্ছেটা কি?

০৫ ই মে, ২০১৮ বিকাল ৪:১৫

চাঁদগাজী বলেছেন:



হ্যাঁ, এটাই আসল আইডিয়া।
যদি সবার থেকে ১০০ টাকা করে নেয়া হয়, তাকে ১০০ টাকার সাথে বছরের শেষে ১০ টাকা দেয়ার ব্যবস্হা করতে হবে।
ঢাকার ষ্টক-মার্কেটের লোকেরা পথ বের করেছে, মানুষের দেয়া ১০০ টাকা কৌশলে ডাকাতী করার।

১৪| ০৫ ই মে, ২০১৮ সকাল ৯:৫১

রাজীব নুর বলেছেন: মুহিত সাহেব সামনে দিয়ে হাতি গেলে দেখে না, কিন্তু পেছন দিয়ে মশা গেলে থাপা দিয়ে ধরে।

০৫ ই মে, ২০১৮ বিকাল ৪:১৬

চাঁদগাজী বলেছেন:


উনি মশা-মারা কেরাণী, ঠুল

১৫| ০৫ ই মে, ২০১৮ সকাল ১১:৩৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: শেয়ার বাজারটি ঠিক মতো ঠিক কাজে লাগাতে পারলে জনগণের টাকা শেয়ার বাজারে বিনিয়োগ হতো। মানুষ দেশের উন্নয়নে অংশ নিতে পারতো। এখন পারে না। তবে শেয়ার বাজার নিয়ে সবারই প্রচুর পড়াশোনা করা দরকার আছে।

০৫ ই মে, ২০১৮ বিকাল ৪:১৯

চাঁদগাজী বলেছেন:


শেয়ার বাজার চালু হওয়ার পর, অনেক সাধরণ ছেলেপেলে, উহার মুল অংশ বুঝে ফেলেছে। গত জুনে, এক ডিরেক্টরের সাথে দেখা হয়েছিল, উনি বলেছিলেন যে, তারা ব্যবস্হা নিচ্ছে "অপশন" ব্যবসা চালু করবে; সেটা কঠিন; এখন দেখা গেলো এক্সচেন্জই বিদেশীদের হাতে চলে গেছে।

১৬| ০৫ ই মে, ২০১৮ দুপুর ১:৫৫

কানিজ রিনা বলেছেন: আমাদের দেশের সরকার মেধা দক্ষতাকে
কাজে লাগাতে পারছেনা ঠিকত? মেধাসত্বমানুষ
নিজেদের দক্ষতা দিয়ে আয় করছেনা।
তারা নিজের মানুষ বিদেশে বিক্রিকরে কমিশন
খাচ্ছে। নিজের মানুষ না পড়িয়ে বিদেশের
মানুষ এনে ব্যাবসা চালাচ্ছে। আসল সত্য
তুলে ধরেছেন। নিজের দেশের ইঞ্জিয়াররা
বুয়েটের দক্ষতা কাজ না পেয়ে বিদেশে
চলে যায়। আর চিনেরা এদেশের রাস্তা ব্রীজ
কালর্ভাট ফ্লাইওভার তৈরি করে।
এটাও কি জানেন নিজের দেশের সরকারী
কন্ট্রাকটর রাস্তা ব্রীজ কালর্ভাট তৈরিতে
বাঁশ ব্যবহার করছে? ফেচবুক আইডিতে
পাবলিক পেজ খুলুন দেখতে পাবেন।
এইতো দুই তিনদিন আগেও দেখলাম একটি
ব্রীজ ভেঙে গেছে তার ভিতর রডের পরিবর্তে
বাঁশ ব্যবহার করেছে।
দেশী ইঁদুর ভারতের ইঁদুর চীনে ইঁদুরের
সংযোগ দায়ভার কারা বহন করবে?
আপনার এবারের পোষ্টের জন্য অভিনন্দন।

০৫ ই মে, ২০১৮ বিকাল ৪:৩১

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা চাহে না নতুন নেতা তৈরি হোক। সরকারী ইন্জিনিয়ারেরা চাহে না যে, কেহ তার পদের কেন্ডিডেট হোক, সবাই অন্যের সুযোগ কেড়ে নিতে অভ্যস্ত; এটাই বাংগালীদের "গলাকাটা" ক্যাপিটেলিজম।

১৭| ০৫ ই মে, ২০১৮ দুপুর ২:১৬

হাসান কালবৈশাখী বলেছেন:
এত দিন প্রচারনা চালিয়ে যাওয়া হচ্ছিল শেয়ার বাজার লুট করে সম্পুর্ন ধ্বংশ করা হয়েছে।
দেশের অর্থনৈতিক প্রতিষ্ঠান গুলোও ধ্বংশস্তূপ।

অতচ দেখাগেল অস্থির গতিশীল ষ্টক-এক্সচেন্জের অংশিদার হতে ভারতীয় বা চীনাদের প্রতিযোগিতা।
লাভজনক বিকাশের বড় একটি অংশ কিনে ফেলেছে মাল্টিন্যাশানাল কম্পানী আলীবাবা।
অসুধ শিল্পে বিশাল বিনিয়োগ আমেরিকানদের ...

০৫ ই মে, ২০১৮ বিকাল ৪:২২

চাঁদগাজী বলেছেন:


কোন কিছুই ধ্বংস হয়নি, সবকিছু পরিচিতদের পকেটে যাচ্ছে; ধ্বংসের মাঝে যা হচ্ছে, আরব ও মালয়েশিয়া থেকে গড়ে ৭/৮ টা যুবক শ্রমিকের লাশ আসে প্রতিদিন।

বাকী আছে পাকিস্তানীদের কাছে চিটাগং পোর্ট লীজ দেয়া।

১৮| ০৫ ই মে, ২০১৮ দুপুর ২:৪৯

ব্লগার_প্রান্ত বলেছেন: চাইনিজরা বুদ্ধিমান জাতি।

০৫ ই মে, ২০১৮ বিকাল ৪:১১

চাঁদগাজী বলেছেন:


ওরা দক্ষ, বুদ্ধিমান ও ভয়ংকর স্বার্থপর জাতি; ওরা মানব সমাজের পতন ঘটাবে সম্ভবত:

১৯| ০৫ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এক লোক আমাকে বললেন- ভবিষ্যতের পৃথিবীতে চায়নিজ ভাষা নাকি হবে প্রথম আন্তর্জাতিক ভাষা। ইংরেজির নাকি ভাত থাকবে না। জানি না এটা ঠিক কিনা।

চায়নিজ ভাষা আর হায়ারোগ্লিফিক্স আমার কাছে একই মনে হয়।

০৬ ই মে, ২০১৮ সকাল ১১:০৮

চাঁদগাজী বলেছেন:



চাইনীজ লোকদের ব্যক্তিত্ব নেই, ওদের ভাষা কারো দরকার হবে না, কেহ শিখবে না

২০| ০৫ ই মে, ২০১৮ রাত ৯:১৪

হাঙ্গামা বলেছেন: মার্কেটে আমার লাখ চারেক টাকা ছিলো।
এখন সেটা চার গুন কমে ১ লাখ হইসে।
চায়নারা মার্কেটে আসায় আশা করি সেটা আবার চার লাখে গিয়ে ঠেকবে।












স্বপ্নে বিভোর....................... :P

০৬ ই মে, ২০১৮ সকাল ১১:০৫

চাঁদগাজী বলেছেন:


৪৭ বছর দেশ চালাচ্ছে তারা, যারা জাতির জন্য ভালো কিছু করার মত দক্ষ নন, মানবিকও নন

২১| ০৬ ই মে, ২০১৮ সকাল ৯:৫১

এভো বলেছেন: ভাই কাইন্ডলিং নীচের লিংকে ক্লিক করে এই লেখাটি পড়ুন এবং আপনার মূল্যবান মতামত দিন । আমি ৭ মাসের উপর এই ব্লগে। আমার লেখা প্রথম পাতায় স্থান পাচ্ছে না , তাই দয়া করে আপনারা যদি একটু সাহায্য করেন তাহোলে বাধিত হব । ধন্যবাদ

লিখন মাধ্যমে পশ্চিম বাংলার নাম বিকৃতির অপসংস্কৃতি যার মধ্য লুকিয়ে আছে এক চরম প্রাদেশিকতা ও সাম্প্রদায়িকতার ছাপ
Link

০৬ ই মে, ২০১৮ সকাল ১১:০৭

চাঁদগাজী বলেছেন:


লেখা মোটামুটি ।

মানুষের দরকারী বিষয়ে লিখুন।

২২| ০৬ ই মে, ২০১৮ রাত ৯:৪৭

শাহারিয়ার ইমন বলেছেন: আবুল মালের মত মেয়াদ উত্তীর্ন মহান মন্ত্রী থেকে এর বেশি কি আশা করবেন ?

০৬ ই মে, ২০১৮ রাত ১০:৩৭

চাঁদগাজী বলেছেন:


উনি আসলে সার্কাশের ক্লাউন

২৩| ০৭ ই মে, ২০১৮ দুপুর ১২:৫২

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: দেশের দক্ষ জনবল দিয়ে কিছু করতে হবে এমন চিন্তা কেউই করেনা। কি আওয়ামী লীগ কি বিএনপি!

০৭ ই মে, ২০১৮ বিকাল ৫:৫৮

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগে ও বিএনপি'তে কোন দক্ষ লোক নেই; ওরা দক্ষ নয় বলেই তো জিয়ার নামে ও শেখ সাহেবের নামে ভোট চায়; ২ দলের কেহই নিজের নামে ভোট চাহে না।

২৪| ০৯ ই মে, ২০১৮ সকাল ১১:৪৮

জাতির বোঝা বলেছেন: জাতির কপালে দুঃখ আছে। এই জাতির কোন ভালো নেতা নেই।

১০ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:৪২

চাঁদগাজী বলেছেন:



জেনারেল জিয়া থেকে জানতে হবে, আমাদের নেতারা কোথায়?

২৫| ১৩ ই মে, ২০১৮ রাত ২:৪৭

অনল চৌধুরী বলেছেন: তাহলে কি চাচ্ছেন লুচ্চা ট্রাম্প প্রবেশ করুক?পৃথিবীর সব বড় দেশের শেয়ার বাজারে বিদেশীরা বিনিয়োগ করে,যা খুবই লাভজনক এবং অর্থনীতির জন্য উপকার।

১৪ ই মে, ২০১৮ রাত ১২:২৪

চাঁদগাজী বলেছেন:



শেয়ার মার্কেটে বিনিয়োগ ও এক্সচেন্জের মালিকানা কেনার মাঝে পার্থক্য আছে, তাই না?

২৬| ১৬ ই মে, ২০১৮ দুপুর ২:৩৪

জাহিদ অনিক বলেছেন:


ভালো লাগলো পোষ্ট। শেষ দুই লাইন ভালো বলেছেন

১৬ ই মে, ২০১৮ বিকাল ৩:৪৮

চাঁদগাজী বলেছেন:



আপনার সবকিছু ভালো তো? সম্প্রতি আপনাকে কম দেখা যাচ্ছে।

২৭| ১৬ ই মে, ২০১৮ রাত ১০:১৮

জাহিদ অনিক বলেছেন: আমি ভাল আছি মাই ডিয়ার।
একটু ব্যস্ততা যাচ্ছে

১৬ ই মে, ২০১৮ রাত ১১:২৬

চাঁদগাজী বলেছেন:


ভালো, সময় করে ২/৪ লািন লিখবেন।

২৮| ১৮ ই মে, ২০১৮ রাত ৮:৪৮

নীহার দত্ত বলেছেন:
ইদুর হয়ে ঢুকেছে এখন কি হয়ে বের হয়ে যায় সেটাই দেখার বিষয়। ]

১৯ শে মে, ২০১৮ সকাল ৭:৩২

চাঁদগাজী বলেছেন:



চীনারা আমাদের টাকা নিয়ে যাবে, আমাদের লোকগুলো আরবের মরুভুমিতে উট চরাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.