নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

সুষ্ঠু নির্বাচনের সর্বশেষ বিএনপি ও আওয়ামী মডেল

০৮ ই মে, ২০১৮ রাত ৮:২৯



বিএনপি'র মতে, ২০০৭ সালে বিএনপি সরকারের অধীনে সুষ্টু নির্বাচন হচ্ছিল: তখন নির্বাচন হচ্ছিল তত্বাবধায়ক সরকার এর অধীনে; তত্বাবধায়ক সরকারের প্রধান ছিলেন দেশের প্রেসিডেন্ট ইয়াজুদ্দিন আহমেদ স্বয়ং; ভোট হওয়ার কথা ছিল ২২শে জানুয়ারী; জানুয়ারী মাসের ১১ তারিখ অবধি বিএনপি'র ১৪ জন এমপি বিনা-প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছিল; এদের মাঝে বেগম জিয়া, তারেক জিয়া ও সাইফুর রহমান ছিলেন। ১১ই জানুয়ারী মিলিটারী ক্যু হয়, "সুষ্ঠু নির্বাচন" বাতিল হয়ে যায়; সুষ্ঠু নির্বাচনের ফলাফল: বেগম জিয়া, শেখ হাসিনাসহ প্রায় ২০০ পরিচিত মুখ জেলে। এটাই ছিল বিএনপি'র সর্বশেষ সুষ্টু নির্বাচনের মডেল।

২০১৪ সালে, আওয়ামী লীগ সরকারের অধীনে সুষ্টু নির্বাচন হয়েছে(শেখ হাসিনার মতে), সেবারের নির্বাচন হয় "সংসদে প্রতিনিধিত্বকারী দল সমূহের সর্বদলীয় সরকার"এর অধীনে; এবার প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী ২ জনেই ক্ষমতায় ছিলেন। সেখানে আওয়ামী লীগের ১৫২ জন এমপি বিনা-প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছিল; কোন ধরণের মিলিটারি ক্যু হয়নি; আওয়ামী লীগ বলে আসছে যে, নির্বাচন খুবই সুষ্ঠু হয়েছিল; ফলাফল: তারা এখনো ক্ষমতায় আছে! এটা আওয়ামী মডেল।

উপরে বর্ণিত ২ দলের দুই মডেলের সুষ্ঠু নির্বাচন দেখেছন জাতি; দেখা যাচ্ছে, বিএনপি'র সুষ্ঠু নির্বাচনের মডেল হলো, এমন একটি সুন্দর মডেল, যেখানে শুধু বিএনপি জয়ী হবে; এবং আওয়ামী সুষ্ঠু নির্বাচনের মডেল হলো, এমন একটি ভালো মডেল, যাতে শুধুমাত্র আওয়ামী লীগ জয়ী হতে পারে। আওয়ামী লীগের মডেল পরীক্ষিত, তারা ক্ষমতায় আছে। বিএনপি মডেল কাজ করেনি, বরং সেনা বাহিনী ক্যু করে ২০০ রাজনীতিবিদের ১২টা বাজিয়ে দিয়েছে, তারেক জিয়া বিলেতে আছেন এখনো।

এখন বিএনপি আবারও সুষ্ঠু নির্বাচন চাচ্ছে; তারা কি ২০০৭ সালের মডেলে চাচ্ছে, নাকি অন্য কোন মডেলে চাচ্ছে? ২০০৭ সালের মডেলে আওয়ামীরা পা দেবে না নিশ্চয়; আওয়ামীরা ২০১৪ সালের মডেল ব্যবহার করে ভালো ফল পেয়েছে, এখন সেটাই ব্যবহার করতে চাইবে। বিএনপি ও আওয়ামীরা মিলে কি এই ২টার মাঝামাঝি কিছু একটা বের করতে পারবেন? বলা যায় না, হাজার হলেও রাজনীতিবিদরা কিন্তু সৃজনশীল লোকজন! তবে, উপরের ২ মডেলর গড় মানে ভয়ংকর কিছু।

গণতান্ত্রিক সরকার গঠনের জন্য, সাধরণ মানুষের প্রতিনিধি পার্লামেন্টে পাঠানোর জন্য, গণতন্ত্রের প্রথম পদক্ষেপ হলো একটি সুষ্টু নির্বাচন, যাতে দেশের মানুষের বিশ্বাসভাজন, দক্ষ রাজনীতিবিদরা জাতিকে পরিচালনা করার জন্য নির্বাচিত হবেন। এই লক্ষে নির্বাচন কমিশন, ও সরকারের প্রশাসন কাজ করবে; এটা হলো সভ্য মানুষদের সুষ্ঠু নির্বাচনের মডেল।

এই বছরের শেষে, আমাদের দেশের নির্বাচন হবে; কিভাবে নির্বাচনটা করলে, উহাকে সুষ্ঠু নির্বাচন বলা যাবে? শেখ হাসিনা বলছেন, দেশে সুষ্ঠু নির্বাচন হবে! আমাদের জানামতে, উনার সুষ্ঠু নির্বাচন হবে ২০১৪ সালের মডেল অনুযা্যী।

সুষ্ঠু নির্বাচন নিয়ে আপনার কোন নিজস্ব মডেল টডেল আছে নাকি; নাকি উপরের ২টা থেকে একটা?

মন্তব্য ৪৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ০৮ ই মে, ২০১৮ রাত ৮:৩৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Facts

০৮ ই মে, ২০১৮ রাত ৮:৩৮

চাঁদগাজী বলেছেন:


২ দলের মডেলই জাতির স্বার্থ-বিরোধী; জাতিকে নিজের মডেল তৈরি করতে হবে।

২| ০৮ ই মে, ২০১৮ রাত ৮:৩৮

শাহ আজিজ বলেছেন: সেনা মডেল

০৮ ই মে, ২০১৮ রাত ৮:৪২

চাঁদগাজী বলেছেন:


সঠিক সেনা মডেল হলো, বর্তমান সো-বাহিনীকে বিলুপ্ত করে দিয়ে, ১৮ বছর থেকে ৫০ বছর অবধি সবাইকে বছরে ২ সপ্তাহ করে মিলিটারী ট্রেনিং দিয়ে, জাতীয় বাহিনী গঠন করা; ১০ কোটী সেনা থাকবে, যত প্রকার আগাছা আছে, সবগুলো মানুষে পরিণত হবে।

৩| ০৮ ই মে, ২০১৮ রাত ৮:৪৭

কাওসার চৌধুরী বলেছেন: দেশে তৃতীয় শক্তির প্রয়োজন। দুই দলই মূদ্রার এপিট ওপিট।

০৮ ই মে, ২০১৮ রাত ৮:৫১

চাঁদগাজী বলেছেন:


৩য় শক্তি হচ্ছি ব্লগারেরা

৪| ০৮ ই মে, ২০১৮ রাত ৮:৫০

ঢাবিয়ান বলেছেন: ২০১৪ সালের পুনরাবৃত্তি হবার সব আয়োজন সম্পন্ন। তবে জনগন, বহির্বিশ্বের চাপ কি ভুমিকা রাখবে তা এখনই অনুমান করা সম্ভব না।

০৮ ই মে, ২০১৮ রাত ৮:৫৪

চাঁদগাজী বলেছেন:


জনতার হয়ে, বিএনপি কিছু একটা করবে হয়তো! না হয়, শেষ ভরসা ড: কামাল হোসেন!

৫| ০৮ ই মে, ২০১৮ রাত ৯:০০

প্রামানিক বলেছেন: দুই দলের দুই মডেল দেখা আছে, এবার অপেক্ষায় আছি কোন মডেল হয়।

০৮ ই মে, ২০১৮ রাত ৯:০৬

চাঁদগাজী বলেছেন:


এই ২ দল যেই মজা পেয়েছে, নিজেদের মডেল চালু রাখবে; জনতার মডেল চালু করা মুশকিল হবে ।

৬| ০৮ ই মে, ২০১৮ রাত ৯:০৬

জাহিদ হাসান মিঠু বলেছেন:

মাইনাস দুই নেএি মডেল। ধন্যবাদ।

০৮ ই মে, ২০১৮ রাত ৯:০৮

চাঁদগাজী বলেছেন:


মাইনাস করার সময় কোথায়? একজন ৩৬ বছর রাজনীতি করলেন, অন্যজন ৩৪ বছর! আমরা, সাধরণ মানজুষ মাইনাস হয়ে বসে আছি।

৭| ০৮ ই মে, ২০১৮ রাত ৯:৪২

সনেট কবি বলেছেন: আমাদের দেশে নিরপেক্ষ মডেল আশা করা যায় না। এখানে নূর হোসেনেরা প্রাণ দিলেও তারা যা চায় সেটা আর হয় না। সবার পক্ষ থেকে কতিপয় ভোট দিয়ে দেয়। তারা সারা বছর জনসেবা না করলেও ঐ দিন জনগণের ভোট নিজেরা দিয়ে জনসেবা করতে ভুলে যায় না।

০৮ ই মে, ২০১৮ রাত ৯:৫৯

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ-জাতীয় পার্টি ও বিএনপি-জামাত সাধারণ মানুষের দল নহে, এরা অসাধরণ মানুষের দল।

৮| ০৮ ই মে, ২০১৮ রাত ১০:৪২

কানিজ রিনা বলেছেন: জাতীর পিতার মেয়ে প্রধান মন্ত্রী শেখহাসিনা
শিক্ষিত বিদূষী সে কেন অশিক্ষিত খালেদার
অনুকরন করবেন? আওয়ামীরা খালেদাকে
অশিক্ষিত ছাড়া কথা বলেনা। আওয়ামীরা
কোন ভুল করে ধরা পড়লে বলবে বিএনপি
এটা করেছিল ওটা করেছিল নিজেদের দোশ
ঢাকার জন্য। বিএনপি করেছিল তাই উনাদের
করতে হবে। ঠিক আপনি একই শুরে কথা
বললেন। এত বড় একটা দল আওয়ামী গোষ্ঠি
যাদের নিয়ে মুক্তি যোদ্ধাদের অনেক আশা
ভরশা ছিল। অতীতের কলংক মুছে সামনে
আগাতে পারে নাই দুই দলের কেউই।

০৮ ই মে, ২০১৮ রাত ১০:৫৬

চাঁদগাজী বলেছেন:


আমার ধারণা, শেখ হাসিনা দেশ নিয়ে ভাবেন না তেমন; উনার একটা বিষয়, যারা উার বাবা ও পরিবারকে হত্যা করেছে, তাদেরকে, বা তাদের সাপোর্টারদের উনি রাজনীতি করতে দেবেন না; এবং উনার স্হানে এত শক্তির মালিক হলে, অন্যেরাও একই কাজ করতো।

আমি উনাকে পর্যবেক্ষণ করি মাত্র, আমি যা দেখছি, তা' বলার চেষ্টা করছি।

৯| ০৮ ই মে, ২০১৮ রাত ১০:৫৭

পদাতিক চৌধুরি বলেছেন: আপনাকে আমাদের রাজ্যের একটি গল্প বলি। পশ্চিমবাংলায় বামেরা ৩৫! বছর ক্ষমতায় ছিল। দীর্ঘ দিনের রাজত্বে সামান্য একটু কারচুপি হলেও সেটা আরামবাগ বা জগদ্দলের মত ছোট খাটো এলাকায়। উল্টে বুদ্ধদেব ভট্টাচার্য বেশি ভালো মানুষ সাজতে গিয়ে কেন্দ্রীয় বাহিনী নিয়ে ভোট করালেন। সর্বশেষ ভোটে ২৯৪ টার মধ্য ২৩৫ টা পেয়ে মনোবল ছিল তুঙ্গে। কিন্তু জনগন ফ্রি ভাবে ভোট দিয়ে বামেদের স্থলে বর্তমানে তৃনমূলকে ক্ষমতায় আনে। আজ সাত বছর তৃনমূল পাওয়ারে আছে, ওরা আজ ভোট প্রক্রিয়া তুলে গোটা রাজ্যে আরামবাগ বা জগদ্দল বানাতে চাইছে। যারা মানছে না বা ওদের নিষেধ সত্বেও ভোটে দাড়াচ্ছে তাদের হুমকি, শারীরিক নিগ্রহ, অগ্নিসংযোগ অপহরন, এমনকি মেয়েদের সম্মানহানির মত ঘটনাতেও পিছুপা হচ্ছেনা গনতন্ত্রের পূজারি মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। তাদের যুক্তি আছে সিপিএম নন্দীগ্রাম করেছে, এরাতো এখনো নন্দীগ্রাম বা বিজনসেতুর মত ঘটনা ঘটায়নি।

জাজেই চাঁদ থেকে দৃশ্যমান পৃথিবীর একমাত্র উন্নয়ন মমতা বন্দ্যোপাধ্যায়ের পশ্চিমবঙ্গে যেমন কোন বিরোধী নেই, তেমনি আপনারাও ভোটের রাস্তা বাদ দিয়ে উন্নয়নের কর্মযজ্ঞে মেতে থাকুন। পারলে পশ্চিমবঙ্গকে আয়কন করুন। সমস্যা সমাধান হবে, আশাকরি। আমি একজন ভোট কর্মী হিসাবে যদি বেঁচে ফিরি তাহলে একটি পোষ্ট দেওয়ার ইচ্ছা আছে।


অনেক শ্রদ্ধা আপনাকে। ভাল থাকুন, সুস্থ থাকুন।

০৮ ই মে, ২০১৮ রাত ১১:০৬

চাঁদগাজী বলেছেন:


পশ্চিম বাংলার মানুষজন রাজনীতিতে যেরকম অগ্রসর ছিলেন, সেদিক থেকে দেখলে বামেরা মানুষের আশা পুরণ করেনি; আসলে, বামেরা চাইলে ৩৫ বছরে বাংলাকে ভারতের সবচেয়ে উন্নত রাজ্যে পরিণত করতে পারতেন। বামেরা সমাজতন্ত্রের নীতি অনুসরণ করেননি।

মমতা উদ্দেশ্যহীনভাবে রাজনীতি করছেন; বামদের উপর মানুষের ক্ষোভকে পুঁজি করে উনি ক্ষমতালোভী হয়ে গেছেন।

১০| ০৮ ই মে, ২০১৮ রাত ১১:৪৮

পদাতিক চৌধুরি বলেছেন: মন্তব্যসূত্রে দুটি কথা, আসলে ভারতে বামেরা ছিল দিশাহারা ।যেটা আজও আছে। আপনার মনে আছে নিশ্চয় প্রথম দুটি সাধারন নির্বাচনে বামেরা অংশগ্রহন করেনি। কারন তখন পর্যন্ত তারা রুশ বিপ্লবের আদলে সমাজবিপ্লবের স্বপ্ন দেখতো। ইতিমধ্যে দুটি নির্বাচন হয়ে গেলে বামেদের মধ্যে একটি গোষ্ঠী সংসদীয় রাজনীতিতে বিশ্বাসী হয়ে তৃতীয় সাধারন নির্বাচনে অংশ নেয়। যারা দলীয় রাজনীতিতে এলো না আজও তারা সমাজতান্ত্রিক পথে বিপ্লবের স্বপ্ন দেখে। এরা মাওবাদী নামে এখনো সংগ্রাম রত। পাশাপাশি মাওরা দলীয় বামদের তখন বিশ্বাসঘাতক বলে অভিহিত করেছিল।।

সুতরাং দলীয় রাজনীতিতে প্রবেশ করলে তার পক্ষে ঐ পুঁজিবাদ বা সাম্রাজ্যবাদ, সমাজতন্ত্র প্রভৃতি কথাগুলি অসার হয়ে দাঁড়ায় ।

শুভ রাত্রি। ভাল থাকা নিরন্তর ।

০৯ ই মে, ২০১৮ রাত ১২:১৪

চাঁদগাজী বলেছেন:


হ্যাঁ, সেটাই পশ্চিম বাংলার বামদের ইতিহাস। আশাকরি, এবার শেখার সুযোগ পেয়েছে বামরা

১১| ০৯ ই মে, ২০১৮ রাত ১২:০৯

পয়েন্ট-ব্লাংক বলেছেন: বাংলাদেশে সুষ্ঠ নির্বাচন হলেও কাকে ভোট দিব? আমি তো কোন দলেই যোগ্য প্রার্থী দেখি না। সবার চেহারাই একই।
কাজেই নির্বাচন নিয়ে মাথা ঘামাচ্ছি না যতক্ষন পর্যন্ত যোগ্য দেশপ্রেমিক দল ও প্রার্থী মাঠে না আসছে। সেটা সেনাবাহিনী হলেও আমার আপত্তি নেই।

০৯ ই মে, ২০১৮ রাত ১২:১২

চাঁদগাজী বলেছেন:


দলের লোকগুলো রাজনৈতিক দক্ষতার জন্য দলে স্হান পায়নি, তাদের মাঝে মিল থাকার কারণে স্হান পেয়েছে।

মিলিটারীতে এখন পাখী-মারা জেনারেলও নেই। মানুষকে চেষ্টা করতে হবে, নিজের এলাকার যোগ্য ব্যক্তিদের পেছনে ঐক্যবদ্ধ হওয়া।

১২| ০৯ ই মে, ২০১৮ রাত ১২:১৫

অর্ধ চন্দ্র বলেছেন:

(ক্রস চিহ্ন) না ভোট প্রদানের সুযোগ জুরুরী।

০৯ ই মে, ২০১৮ রাত ১২:২৪

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার সাথে মানুষের বসার একটা পথ খুলতে হবে; না হয়, অন্য পথ বের করতে সময় লাগবে।

১৩| ০৯ ই মে, ২০১৮ রাত ১২:৪৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বি এন পি '৯১ আর '০১ মডেলের নির্বাচন চাইছে! তবে বি এন পি এখন তত্ত্বাবধায়ক সরকার চাইছে না। বিএনপি'র আশা খালি রানিং প্রধানমন্ত্রী যেন নির্বাচন না করে এবং সেনাবাহিনী অবশ্যই থাকবে। দুইটা দাবী কিন্তু পরবর্তী যে কোন সরকারের ক্ষেত্রেই প্রযোজ্য হবে। কিন্তু আওয়ামী লীগ তো জানে, তাদের জনপ্রিয়তা কতটুকু। তাই তারা এই দুইটা দাবীই মানছে না। জাতির কোন আশা নাই। দেখি এনাদের অবসরের পর কী হয়...

০৯ ই মে, ২০১৮ রাত ১২:৫০

চাঁদগাজী বলেছেন:


আমার মনে হয়, শেখ হাসিনার একটা মডেল, উনার বাবার হত্যার সাথে জড়িত, কিংবা সাপোর্টারদের জন্য কোন ছাড় নেই, কোন আইনের দরকার নেই!

১৪| ০৯ ই মে, ২০১৮ রাত ১:২৫

প্রথম বাংলা বলেছেন: আমি পারিবারিক কারনে একটাসময় রাজনীতির সাথে জড়িত ছিলাম। তখন একটা ব্যপার আমার মাঝে দাগ কাটে যে, জেলার নেতারা যখন আসতো থানায়, তারা থানার নেতাদের সাথে এমন আচরণ করতো যেনো অধিনস্ত কর্মচারি। আর থানার তারা যখন গ্রাম পর্যায়ে আসতো তখন গারে নেতাদের সাথে যে আচরণটা করা হয় তা একদম কেনা গুলামের মত। আর বাংলাদেশের জনগন এটাকে হাসি মুখে মেনেও নেয়। আমরা আসলে জেনেটিকাল গুলাম হয়ে গেছি। দুইটি পরিবারের গুলাম। এমনটা এখন আমরা ভাবতেই পাড়িনা যে আমরা স্বাধীণ ভাবে রাজনীতি করবো। আমিও একদিন নেতা হবো। আমাদের ভাবতে হয় আমিও একদিন অমুক নেতার কাচের লোক হবো। তমুক ভায়ে ডানহাত বাম হাত হবো।

একদিন ক্লাসের সবাই তাদের স্বপ্নের কথা বলছে। বড় হয়ে কে কি হবে। কেউ বলছে ডাক্তার কেউ ইন্জিনিয়ার কেউ উকিল ইত্যাদি ইত্যাদি। একটি মেয়ে টেবিলে মাথা দিয়ে চুপচাপ কাত হয় আছে। আমি বল্লাম, কিব্যপার, রাতে ঘুমাওনি, টেবিলে ঘুমাচ্ছ কেনো? সবাই তাদের এইম ইন লাইফ বলছে । তোমার কি পরিকল্পনা বলো। সে বল্ল স্যার আমি বড় হয়ে প্রধানমন্ত্রী হব। দেশের সেবা করবো।
তার কথা শুনে ক্লাসে একটা হাসাহাসির রোল পড়ে গেলো। সবাইকে থামিয়ে বল্লাম এই তোমরা হাসছো কেনো?
তারা বললে, সার ও কেমনে মন্ত্রী হইব, ওর কেডা আছে। আমি কইলাম তোমরা যারা ডাক্তার ইন্জিনিয়ার হবে বলছো তোমাদের কয়জন ডাক্তার আছে বলতো?। তারা বল্লো, স্যার ডাক্তার ইন্জিনিয়ার পড়লেই হওয়া যায় কিন্তু প্রধান মন্ত্রীতো সেখ হাসিনা এবং খালেদা জিয়া এরা হয়।

কি বিভ্রান্ত পরাজিত চিন্তাধারা আমাদের জন্ম থেকে তৈরি হচ্ছে। জন্মথেকেই আমরা গোলাম হয়েযা্চ্ছি। এখন আমাদের স্বপ্নেরও লিমিটেশন হয় গেছে।

০৯ ই মে, ২০১৮ রাত ১:৫৭

চাঁদগাজী বলেছেন:



আপনার অনেক ভাবনা তুলে ধরেছেন; শেখ হাসিনা, বা বেগম জিয়া জীবনেও এসব পদের স্বপ্ন দেখেননি; শেখ সাহেব হত্যার কারণে, এদের ২ জনকে এসব পদে আসতে হয়েছে; শেখ হাসিনা এসেছেন পরিবার হারানোর বিচার করতে; আর বেগম জিয়া এসেছিলেন লোভে, মিলিটারীর হয়ে নাচতে।

বাংলাদর মানুষ নিজেদের ভাগ্য গড়তে মুক্তিযুদ্ধ করেছিলেন, কিন্তু ভয়ংকর বেকুব মিলিটারীর কারণে এখন নিজ জাতির গোলাম হয়েছে।

১৫| ০৯ ই মে, ২০১৮ সকাল ৭:১৮

শহীদ আম্মার বলেছেন: আমার কাছে একট মডেল ছিল। কিছুদিন আগে মাহবুবুল আলম হানিফ ওটা ফাঁস করে দিয়েছেন। আমি অবশ্যই মাইন্ড করিনি। কারণ প্রশ্ন ফাঁসের যুগে "মডেল ফাঁস" না হলে সমান অধিকার নষ্ট হবে। তবে তিনি মডেল ফাঁস করলেও মডেলের নাম বলেন নি। আর তা হলো "যাবজ্জীবন ক্ষমতাদন্ড"

০৯ ই মে, ২০১৮ সকাল ১০:১৯

চাঁদগাজী বলেছেন:

এই মডেলের লোকের অভাব নেই; শেখ হাসিনা ব্যতিত, আওয়ামী লীগের ১ জনও ভোটে জয়ী হতে পারবে না, জিয়ার নাম ব্যতিত বিএনপি'র ১জনও ১০০ ভোটের বেশী পাবে না; এটা মডেল নয়, এটা হলো উপ-মডেল।

১৬| ০৯ ই মে, ২০১৮ সকাল ১০:৪২

রাজীব নুর বলেছেন: সুষ্ঠু নির্বাচন আমাদের দেশে কোনো দিন হয়নি, হবেও না।
সামনের নির্বাচনে বহু মারামারি কাটাকাটি হবে। ভোট ক্রন্দ্র দখল হবে, কেন্দ্রের ভেতর যারা থাকবে তাদের সবাইকে টাকা দিয়ে কিনে ফেলা হবে।

০৯ ই মে, ২০১৮ বিকাল ৩:৫১

চাঁদগাজী বলেছেন:



কি হবে বলা মুশকিল; তবে, মারামারি হবে না।
মারামারি হবে সেদিন, যেদিন মানুষ ও পার্টি মুখোমুখি হবে; শেখ হাসিনা যা করছে তা নিয়মে পরিণত হবে।

১৭| ০৯ ই মে, ২০১৮ সকাল ১১:৪৮

জাতির বোঝা বলেছেন: মডেল একটাই। সততা। সততা না থাকলে কোন মডেলই কাজে লাগবে না। আমাদের দেশে ভালো মানুষ কম। ভালো মানুষ খোজে বের করতে হবে। এ্কই সাথে যারা খারাপ আছে তাদেরকে ভালো বানাতে হবে। খারাপ মানুষ দিলে ভালো কাজ হয় না।

০৯ ই মে, ২০১৮ বিকাল ৩:৫২

চাঁদগাজী বলেছেন:


মানুষকে ভালো বানানোর কোন প্রতিষ্টান নেই।

মানুষকে খারাপ করার প্রতিষ্ঠান হচ্ছে: জামাত, বিএনপি, জাপা ও আওয়ামী লীগ

১৮| ০৯ ই মে, ২০১৮ বিকাল ৪:১৪

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
কি হবে বলা মুশকিল; তবে, মারামারি হবে না।
মারামারি হবে সেদিন, যেদিন মানুষ ও পার্টি মুখোমুখি হবে; শেখ হাসিনা যা করছে তা নিয়মে পরিণত হবে।

তবে ওস্তাদ শিক্ষিত মানুষ যে কোন পরিবেশে নিজেকে মানিয়ে চলতে পারে। আর জ্ঞানী মানুষ সেই পরিবেশটাকেই পরিবর্তন করে ফেলে।

০৯ ই মে, ২০১৮ বিকাল ৪:৩৬

চাঁদগাজী বলেছেন:


আপনার ভাবনা সঠিক, বাংলাদেশকে নিজ কক্ষে আনতে জ্ঞানী মানুষের দরকার এখন।

১৯| ০৯ ই মে, ২০১৮ রাত ১১:২৫

পুলক ঢালী বলেছেন: মডেল টডেল নিয়ে বলার কিছু নেই। আমার মনে হচ্ছে পূর্ব পাকিস্তানই ভাল ছিল অথবা বৃটিশ আমল কারন ঐ সময় নীতি বলতে কিছু হলেও ছিল এখন দুর্নীতি ছাড়া আর কিছু নেই। নীতি বিহীন কোন মডেলেরই কোন কার্যকারিতা নেই অথচ এদেশে নীতিবানের বেইল নাই মানে ভাত নাই হালে পানি নাই।
চাদঁগাজী ভাই কেমন আছেন?

১০ ই মে, ২০১৮ রাত ১২:৫১

চাঁদগাজী বলেছেন:



আমি ভালো আছি।

মানুষ পুর্ব পাকিস্তানে ভালো ছিলেন; সমস্যা ছিলো পশ্চিমের সামরিক বাহিনী।
বাংলাদেশ হওয়াতে আমাদের ভালো থাকার কথা ছিলো; এরপর জিয়া আমাদের সামরিক পথে নিয়ে গেছে।

২০| ১০ ই মে, ২০১৮ রাত ১২:০০

পিকো মাইন্ড বলেছেন: যেই মডেলই হোক এখল আর মানুষের প্রতিবাদ করার সাহস নেই। সবার মেরুদণ্ড ভেঙে গেছে।

১০ ই মে, ২০১৮ রাত ১২:৫২

চাঁদগাজী বলেছেন:


মানুষকে কাপুরুষ বানিয়ে দিয়েছে বিএনপি

২১| ১০ ই মে, ২০১৮ সকাল ১০:৪৭

পুলক ঢালী বলেছেন: মানুষ পুর্ব পাকিস্তানে ভালো ছিলেন; সমস্যা ছিলো পশ্চিমের সামরিক বাহিনী।
বাংলাদেশ হওয়াতে আমাদের ভালো থাকার কথা ছিলো; এরপর জিয়া আমাদের সামরিক পথে নিয়ে গেছে।

ঠিক বলেছেন। আসলে শাসকদের দিকে দেখলে শাসক পরিবর্তন হয়েছে চরিত্র বদল হয়নি। আর শাসিতের দিক থেকে দেখলে
শাসক পরিবর্তন হয়েছে ভাগ্যের কোন পরিবর্তন হয়নি।
ভাল থাকুন।

১০ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:২৭

চাঁদগাজী বলেছেন:


যারা বাংলাদেশ চাহেনী, তারা সামরিক সরকারকে সাপোর্ট করে, মানুষের প্রাপ্তিকে ধুলায় মিশায়ে দিয়েছে।

২২| ০৬ ই জুন, ২০১৮ সকাল ১০:৩২

খায়রুল আহসান বলেছেন: এসব মডেল এখন প্রসঙ্গহীন (ইররেলিভ্যান্ট) হয়ে পড়েছে। খোল নলচে বদলে ফেলার সময় এসে গেছে।
মানুষকে চেষ্টা করতে হবে, নিজের এলাকার যোগ্য ব্যক্তিদের পেছনে ঐক্যবদ্ধ হওয়া। (১১ নং প্রতিমন্তব্য) - নিঃসন্দেহে একটা গুরুত্বপূর্ণ ভাবনা!

০৬ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:০৭

চাঁদগাজী বলেছেন:


প্রতিটি দল দেশের মানুষের ক্ষতি করছে; মানুষকে নিজের এলাকার প্রফেশানেল সৎ লোকের পেছনে জড়ো হতে হবে, এটা একটা পথে হতে পারে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.