নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ভোটকে কেন্দ্র করে, বিএনপি-নেতৃত্বের একাংশ কি বিলীন হয়ে যেতে পারে?

২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৩০



আগামী ভোটে বিএনপি'র জয়ী হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে; উল্টো, এই ভোটকে কেন্দ্র করে, বিএনপি-নেতৃত্বের একাংশ কি অন্য দলগুলোর মাঝে বিলীন হয়ে যেতে পারে? কিছু নেতা কি মাহী চৌধুরীর 'বিকল্প পার্টি', কর্ণেল ওলির এলডিপি, জেনারেল এরশাদের জাতীয় পার্টি, কেহ কেহ জামাতে চলে যাবার সম্ভাবানা আছে নাকি?

জেনারেল জিয়া বিএনপি গঠন করেছিলেন উনার গুরু আইয়ুব খানকে অনুসরণ করে, উনার বেলায় সেটা কাজ করেছে; উনি জীবিত থাকাকালীন বিএনপি'র সবাই জানতেন যে, দলের মালিক জেনারেল জিয়া, তারা সবাই উনার অনুসারী। এটা ঠিক যে, জেনারেল জিয়া মিলিটারীর বাইরে কাউকে নেতা বা মানুষ হিসেবে গণ্য করতেন না; তিনি তাদেরকে শ্রমিক মৌমাছি হিসেবে জানতেন। বিএনপি'র অনুসারীদের কোন আদর্শ, উদ্দেশ্য ছিলো না; তাদের মাঝে একটি মিল ছিলো, সবাই শেখ সাহেব বিরোধী।

জেনারেল জিয়া জীবিত থাকাকালীন কোন নেতা বিএনপি'তে নিজের ভুমিকা সম্পর্কে কিছুই জানতেন না, তিনি নিজে আসলে বিএনপি'র কে, এবং তাকে কি করতে হবে; কাজ করেছেন ক্যাপটেন ওলি, জেনারেল মীর শওকত আলী, মেজর হাফিজ, জেনারেল এরশাদ ও শতশত মিলিটারী অফিসার; ডা: বদরুদ্দোজারা নেতার অভিনয় করতেন। ১৯৮১ সালে, জেনারেল জিায়র মৃত্যুর পর, প্রথমবারের মতো বিএনপি'র লোকেরা জানলেন যে, তারা সেই দলের মানুষ।

১৯৯১ সালে বেগম জিয়া প্রাইম মিনিষ্টার হওয়ার পর, আবারো দল চলে যায় ক্যান্টনমেন্টে; দল আছে, নেতারা আছেন, সবই আছে, আবার কিছুই নেই। এখন বিএনপি মোটামুটি মিলিটারী নেতৃত্বের বাহিরে একটি দল; কিছু ব্যবসায়ী ইহাকে চালু রেখেছেন; বেগম জিয়া জেলে যাবার পর, ইহা প্রায় মালিকানাহীন; সবাই আছেন, আবার কেহ নেই।

মিলিটারী নেতৃত্ব বিহীন বিএনপি কোন রাজননৈতিক দল নয়, এটা এমনি একটি দল, যাদের মাঝে কিছু মিল আছে; কোন রাজনৈতিক আদর্শ নেই, কোন এজেন্ডা নেই; একমাত্র এজেন্ডা সরকার চালানো। এভাবে একটা দল টিকে থাকার কথা নয়; এখন একমাত্র কমন মিল হলো, সবাই শেখ হাসিনা বিরোধী; সময়ের সাথে শেখ হাসিনা বিরোধিতা করা কঠিন হয়ে গেছে; ফলে, অনেকে আশাহত হচ্ছেন; বুঝতেছেন যে, বিএনপি'তে থেকে শেখ হাসিনাকে কিছু করা হয়তো সম্ভব হবে না। বেগম জিয়া না থাকলে, কেহ যে দলের ভার নিয়ে উহাকে চালু রাখবে, সেই রকম কেহ বিএনপি'তে আপাতত: নেই।

মন্তব্য ৫৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫৫) মন্তব্য লিখুন

১| ২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৩৯

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: চাঁদগাজী ভাই, জামাত কি এখনো জীবিত আছে?

২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৪৩

চাঁদগাজী বলেছেন:


জামাত আন্তর্জাতিক দল, উহা ভালো মতেই জীবিত আছে!

২| ২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৫৫

মিঃ আতিক বলেছেন: সেই পুরনো নিজেরমত করে ভেবে বানানে গল্প মনগড়া ধরনে বর্ণনা,

২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৫৯

চাঁদগাজী বলেছেন:


আপনার মাথায় কি ধরণের ওবামা-ইজম গুরপাক খাচ্ছে, সেটা আমার জানার কথা নয়, এবং সেটা তো আমি লিখতে পারবো না; আমারটা আমি লিখেছি, আপনারটা আপনি লিখুন, ব্লগারেরা পড়ুক। আমি ব্লগে ভোটের বাক্স বসাইনি, আমি কি ভাবছি, সেটা লিখছি।

৩| ২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৫৫

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: নিবেদিতপ্রাণ কর্মী হয়ে লাভ নেই, জেলজুলুম অত্যাচার শুধু। নেতারা ভাগবাটোয়ারার দিকেই ঝুঁকবে মনে হয়।

২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:০০

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে রাজনৈতিক কর্মী কোন দলে নেই; আছে শুধু নেতা আর নেতা।

৪| ২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:২৮

রাজীব নুর বলেছেন: আগামী মাসে নমিনেশন দেওয়া হবে।
তারপর কিছুটা গন্ডগোল হবে। সাময়িক গণ্ডগোল।

আওয়ামীলীগই ক্ষমতায় আসেব।

২৭ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪৭

চাঁদগাজী বলেছেন:


কি হবে, বলা মুশকিল; তবে, বিএনপি ক্ষমতায় আসবে না; এই নেতাদের 'লতার' মত বড় করেছেন বেগম জিয়া, উহারা কখনো বৃক্ষে পরিণত হয়নি; ফলে, কিছু কিছু ভোটের আগে ও পরে অন্য দলে চলে যেতে পারে

৫| ২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:৫১

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: বিএনপি নেতৃত্ব শূন্যতায় ভুগছে, দলের নেতা করমীরা কিছুটা খাপছাড়া। এরা সামনের করণীয় সম্পর্কে অন্ধকারে আছে।

৭৫ এর পর থেকে মেজর জিয়াকে আমরা পছন্দ নয়, এমন কি সেনাবাহিনীকেও না। বুঝিনা মানুষ কোন যুক্তিতে বিএনপিকে সাপোর্ট করে"!!!!

শেখ হাসিনার মন্ত্রী সভার সদস্যরা বরাবরই আবুল টাইপের কথা বলে আসছে। এরা আর লাইনে আসবে না। সে দিক থেকে ড. কামালের কথায় স্পিরিট আছে। উনি বুড়ো বয়সে একটা খেল দেখালেও দেখাতে পারেন। গণতন্ত্র মানে যা ইচ্ছে তা করা নয়: ড. কামাল। Click This Link

২৭ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪৮

চাঁদগাজী বলেছেন:




আসলে মানুষ কখনো বিবিএনপি'কে পছন্দ করেনি।

৬| ২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:৫৪

আরোহী আশা বলেছেন: বি এন পি বা জামাত জীবিত বা মৃত যেভাবেই থাকুক তাতে কি তারা ক্ষমতার মুখ দেখবে? যেই ক্ষমতায় আসুক জনগনের জন্য যেই লাও সেই কদু।

২৭ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫০

চাঁদগাজী বলেছেন:


বিএনপি ও জামাত স্বাধীন বাংলাদেশে থাকারই কথা নয়। শেখ হাসিনার আওয়ামী লীগ কলোনিয়েল শাসন চালু করেছে বাংলায়।

৭| ২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:১৮

বাকপ্রবাস বলেছেন: খালেদা জিয়ার বিএনপি ব্যাবসায়ী বিএনপি শতভাগ, জিয়ার বিএনপিতে দেশপ্রেম ছিল বলে মনে করি, বাকশাল থেকে হাজারগুণ ভাল ছিল বলে মনে করি, জাতির পিতা একাত্তর এর যুদ্ধ জয় এর জন্য যতো মহান, যে কারণে তিনি জাতির পিতা ঠিক তার উল্টো কাজ করে বাকশাল করেছেন, সেই শূণ্যতা থেকে জিয়াদের আগমণ, বর্তমান শেখ হাসিনা বাকশালকে হার মানিয়েছে, এখনো একটা শূণ্যতা সৃষ্টি হয়েছে, সেটা ফিলআপ করার জন্য কেউনা কেউ আসবেই, আওয়ামিলীগ মুক্তিযুদ্ধ নেতৃত্ব দিয়েছে বর্তমানে করছে তার উল্টো। সুতরাং এমনটা জনগণ মেনে নিবেনা, একটা বিকল্প বের হবেই, সেটা আজ হোক বা কাল। আওয়ামিলীগ সারাজীবন ক্ষমতায় থাকুক আপত্তি নাই কিন্তু সুশাসন দিয়ে থাকুক। আওয়ামী গুন্ডামীর জন্যই বিএনপি জামাত টিকে আছে, একটু ভাল করে দেশ চালাক মানুষ আর বিকল্প খুঁজবেনা, ভারতের পা চেটে যেভাবে চলছে আমার কাছে পুরা লেডিস দল বলে মনে হয়।

২৭ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪৪

চাঁদগাজী বলেছেন:


বাকশাল বুঝতে হলে, আপনাকে ৯ম শ্রেণী থেকে 'সায়েন্স বিভাগে' পড়তে হবে: অংক, টেকনোলোজী, অর্থনীতি, ফাইন্যান্স, সমাজবিদ্যা, লজিক, ফিলোসফি বুঝতে হবে! আপনি দুর থেকে 'বুট'কে পছন্দ করেন; কারণ, ছোট বেলা থেকে আপনাকে মাষ্টারেরা বেত দেখায়ে পড়তে বাধ্য করেছেন।

৮| ২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:২৫

হাসান রাজু বলেছেন: নির্ভর করছে। হাসিনা সুস্ঠ নির্বাচন দিবে না। সে হিসেবে বলা যায়, নির্বাচনের সুযোগে কিছু দূরদৃষ্টি সম্পন্ন লোক বিএনপি ও অন্যান্য দল ছেড়ে হাসিনার কদমতলে আশ্রয় চাইবে। কিন্তু হাসিনা যদি ভুল করেও সুস্ঠ নির্বাচনের আভাসও দেন। সুযোগসন্ধানী আঃলীগ নেতারা তাদের অস্তিত্ব বাঁচাতে উল্টো বিএনপি তে যোগ দিবে।

২৭ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫২

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা নিশ্চয় তার বাবার মতো মরার লোক নয়, উনার বাবাকে যে মেরেছে, ও উনাকে যে গ্রেনেড মেরেছে, সেটা তিনি মনে রেখেছেন।

৯| ২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:৩০

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি প্যারালাইজড হয়ে পড়ছে, এটা নিয়ে আওমীলীগ চিন্তিত। দেশের অর্থনীতির অবস্থা সুষম নয়, মাঝারী ও খুচরা ব্যবসায়ীরা বিপাকে আছে। দেশে কাক আর বাৎপারের সংখ্যা সমান।

২৭ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫৭

চাঁদগাজী বলেছেন:


শুরু থেকে আওয়ামী লীগ ছিলো ব্যবসায়ীদের (বেনিয়া) দল; তাজুদ্দিন সাহেব তাদের কিছু কন্ট্রোলে রেখেছিলো, ওরা দেশীয় ইষ্ট ইন্ডিয়ান কোম্পানী।

১০| ২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:১৮

হাসান রাজু বলেছেন: জেনারেল জিয়া গুণী মানুষদের তার সহকর্মী নিয়োগ দিয়েছিলেন যেমন, ক্যাপটেন ওলি, মীর শওকত আলী, মেজর হাফিজ, সাইফুর রহমান ডা: বদরুদ্দোজা। উদ্দেশ্য, সুন্দর ভাবে দেশ পরিচালনা। এবং হয়েছেও তাই।
হাসিনা করেছেন পুরো উল্টো । তার আশেপাশে মাথা ওয়ালা কাউকে রাখেন নাই, চামচা দিয়ে ভর্তি করে রেখেছেন। উদ্দেশ্য, দেশ গুল্লায় যাক। আমার সেচ্ছাচারিতায় কেউ যেন নাক গলাতে না পারে।
উদাহরনঃ পোলাপান চাইল কোটা পদ্ধতির সংস্কার। হাসিনা গুয়ারতামি করে দিল পুরো কোটা পদ্ধতিটাই বাতিল করে । একটা লোক নাই যে তাকে বুঝিয়ে বলবে। সব চামচার দল "ভালা হইছে ভালা হইছে, এইবার ঠেলা বুঝো" মার্কা একটা তেল মালিশে লেগে আছে।
আপনি ও তাদের বাহিরে নন দেখলাম লিখেছেন "দেশে কোটার দরকার নেই, দরকার চকুরী সৃষ্টি করার"। আসলে হাসিনার এই মগজহীন পন্থীরা কি করে জানি একটা না একটা যুক্তি দাড় করিয়ে দেয় হাসিনার বেপরোয়া কাণ্ডকারখানার পক্ষে।

২৭ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:০০

চাঁদগাজী বলেছেন:



আপনি বলেছেন, " জেনারেল জিয়া গুণী মানুষদের তার সহকর্মী নিয়োগ দিয়েছিলেন যেমন, ক্যাপটেন ওলি, মীর শওকত আলী, মেজর হাফিজ, সাইফুর রহমান ডা: বদরুদ্দোজা। "

-আপনি বুটের নীচে থাকতে অভ্যস্ত; পাকিস্তানী অফিসারেরা ক্যাপটেন ওলি, মীর শওকত আলী, মেজর হাফিজ থেকেও বড় বুট পরে, ওখানে আপনি আরো শান্তিতে থাকতে পারতেন। সাইফুর রহমান ছিলেন জন্ম থেকেই ইডিয়ট।

১১| ২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:৩৬

জুনায়েদ বি রাহমান বলেছেন: বিএনপি বিলুপ্ত হওয়ার সম্ভাবনা নেই। কারণ বাংলাদেশের একটা অংশ তাদের সমর্থন করে। জেল, জুলুমের ফলে বা সুবিধাবাদীদের দলত্যাগে দল কিছুটা বিপাকে পড়লেও আবার ঘুরে দাঁড়াবে।
অগণতান্ত্রিকভাবে জন্ম হওয়ায় আপনি হয়তো বিএনপির বিলুপ্তি চান। আমি সেটা চাচ্ছি না। আমি চাই বিএনপির সংস্কার।

জন্ম থেকে কর্মকে গুরুত্ব দেওয়া উচিত।

২৭ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:০২

চাঁদগাজী বলেছেন:


বিএনপি'র ভুত থেকে যাবে, বাংলার মানুষের মাঝে অর্ধেক পাকিস্তানী ও আফগানী মনোভাবের লোক।

১২| ২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:৩৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: কালের স্রোতে অনেক কিছুই হারিয়ে যায়। জানিনা একদিন কি মানুষ এটা বলবে যে, একদা বি এন পি নামে একটা দল ছিল!

২৭ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:০৪

চাঁদগাজী বলেছেন:


মানুষকে কৌশলে ১৯৭২ সাল থেকে অশিক্ষিত করে রেখেছে; মানুষ ভোট দিয়ে লাথি খেতে পছন্দ করে

১৩| ২৭ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৪০

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমাদের দেশে মুসলিম লীগ ছিলো। আরো কতো কিছু। তারা এখন ইতিহাসের ছুবলে পাগল হয়ে গেছে।। একদিন বি এন পিও হবে হয়তো। পাগল।।।। আর কতো দুই দলের মাতাব্বরী দেখবো?কে জানে। ভাগ্য খারাপ আমাদের দেশে কোন দল নাই শক্তিধর। একা চলার ক্ষমতা সবাই হাড়িয়েছে ।।

২৭ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫৫

চাঁদগাজী বলেছেন:


বিএনপি ও জামাত এই দেশে রাজনীতি করার সুযোগ পাবার কথা ছিলো না; ওরা এই দেশ চাহেনি। শেখ সাহবে ও তাজুদ্দিন সাহেবকে হত্যা করার পর, আওয়ামী লীগ নিজেই কলোনিয়েল রাজনৈতিক শক্তিতে পরিণত হয়েছে।

১৪| ২৭ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:০৩

আর্কিওপটেরিক্স বলেছেন: ম্যাঁওপ্যাও :P

২৭ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:০৫

চাঁদগাজী বলেছেন:


ব্লগে কিছু লিখেছেন, নাকি ম্যাঁওপ্যাঁও করে সময় নষ্ট করছেন?

১৫| ২৭ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:০৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
ব্যারিস্টার কামাল হোসেন কি বাংলাদেশের মাহাথির হতে চান?

২৭ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১২

চাঁদগাজী বলেছেন:



উনি উনার গুরু শেখ হত্যার বিচার চাননি, এখন টুংগী পাড়ায় শেখের কবরের উপর জিয়ার ছবি লটকাতে চাচ্ছেন; উনি ৩০০ কোটীর বিষাক্ত আইনবিদ ও ৩০০ ভোটের ক্যান্ডিডেট

১৬| ২৭ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১০

আর্কিওপটেরিক্স বলেছেন: ব্লগে কিছু লিখেছেন, নাকি ম্যাঁওপ্যাঁও করে সময় নষ্ট করছেন?
Just in fun mode :)

২৭ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১২

চাঁদগাজী বলেছেন:


ব্লগে ফান করার লোকের অভাব নেই, লেখার অভাব আছে

১৭| ২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৩৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
খচ্চরের পিঠে
বানরের পলায়ন।

২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:২৭

চাঁদগাজী বলেছেন:



আমাদের রাজনীতিবিদদের প্রোফাইল পিকচার! আপনি তো নিশ্চয় রাজনীতি ছেড়ে দিয়েছেন?

১৮| ২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৭

নীল আকাশ বলেছেন: এত যদি নিজের উপর বিশ্বাস থাকে নিরপেক্ষ একটা নির্বাচন দিন না, দেখি পশ্চাত দেশের কাপড় ঠিক রেখে দেশ ছাড়তে পারে নাকি? এই সব ভূয়া কথা আর বিটিভির শ্লোগান হাম্বা লীগের পার্টি অফিসে যেয়ে বলে আসুন, মিনিমাম একটা বিরিয়ানীর প্যাকেট মিস হবে না।

২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ২:১১

চাঁদগাজী বলেছেন:


আপনি বিরিয়ানী ইত্যাদি নিয়ে ব্যস্ত হয়ে গেছেন; সব ব্লগারেরাই সঠিক ডেমোক্রেটিক ভোটের পক্ষে; আমি তাঁদের থেকে আলাদা কেহ নই; কিন্তু ভোট যার হাতে, উনি ব্লগার নন, অন্য কেহ!

১৯| ২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:৫০

শাহিন-৯৯ বলেছেন:



বিএনপি তবুও তারেক কে নেতা বানিয়ে দলের হাল ধরার ব্যাবস্থা করেছে, কিন্তু লীগের অবস্থা কি হবে শেখ হাসিনা সরে গেলে।

২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ২:১৩

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা না থাকলে, আওয়ামী লীগ ভয়ংকর অবস্হার মাঝ দিয়ে যাবে; ঠিক কি ঘটবে বলা মুশকিল, নতুন আওয়ামী লীগ সামনে আসবে হয়তো।

২০| ২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ২:৪০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সবার জন্য সমান অধিকার ও আইন তৈরি করেন। তারপর দেখেন বিএনপি'র জনপ্রিয়তা কমে না বাড়ে? বিএনপি'র নেতারা দল ঠিক মত চালায় নাকি চালায় না। জিয়া পরিবারের কেউ না থাকলে বিএনপিতে ভাঙন হতে পারে। কারণ, কে কাকে নেতা মানবে তখন? একই অবস্থা আওয়ামী লীগের ক্ষেত্রেও হতে পারে...

২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:২৮

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেবকে হত্যা করে, উনার কবরের উপর বিএনপি গঠন করা হয়েছে; বিএনপি'র জন্য সঠিক আইন হবে, উনার রেজিষ্ট্রেশন বাতিল করা।

২১| ২৮ শে অক্টোবর, ২০১৮ ভোর ৬:০৭

রাফা বলেছেন: বি,এন,পি-এটা কি আসলেই রাজনৈতিক দল? আমর ধারণা এটা লেডিস ক্লাব,অফিসার্স ক্লাব কিংবা ঢাকা ক্লাবের মত একটি ক্লাব।যার আবার কিছু শাখা রয়েছে ।যেমন জাতিয়তাবাদি জামাতে ইসলামি শাখা।জাতিয়তাবাদি মুসলিম লীগ শাখা।জাতিয়তাবাদি সামরিক ও সচিব শাখা।এরাই মূলত তথাকথিত ঝাতিয়তাবাদি দলের মূল চালক।শেখ হাসিনার স্বার্থকতা এই দলটিকে ক্যান্টনমেন্ট থেকে টেনে বের করে এনে দেখিয়েছেন এর শক্তি কোথায় নিহিত ছিলো।

বাকশাল নিয়ে জামাত /বিএনপির ক্যাডারদের বিন্দুমাত্র ধারণা নেই।অথচ এরা সমালোচনা করে বাকশালের।এদের সেই বিদ্যা-বুদ্ধি কি আছে বাকশাল নিয়ে ন্যুনতম কিছুই বোধগম্য নয়।

ড. কামাল হোসেন'কে ভিমরতিতে ধরেছে শেষ বয়সে এসে।রুগ্ন রাজনীতি'কে সঠিক ধারায় ফিরিয়ে আনার অর্থ কি জঙ্গীবাদকে পুনঃপ্রতিষ্ঠা করা ! আসলে বিএনপি হোচ্ছে ড. কামাল হোসেনের ক্লায়েন্ট।এখানে নীতি নৈতিকতার কোন বালাই নেই।টাকার বিনিময়ে দেশের বিরুদ্ধেও আইনি সহায়তা দিবে ড.কামাল গংরা এটাই বাস্তব।

ধন্যবাদ,চাদঁগাজী।

২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:৩২

চাঁদগাজী বলেছেন:



বিএনপি ছিল জেনারেল আইয়ুব খানের স্মরণে করা জেনারেল জিয়ার মিলিটারী ক্লাব।

২২| ২৮ শে অক্টোবর, ২০১৮ ভোর ৬:৩৮

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: সবকিছুই নির্ভর করছে কোন পক্ষে বেশি হালুয়া রুটির ভাগ পাওয়া যাবে তার উপর | বিএনপির ক্ষমতায় যাওয়ার সম্ভাবনা কতটুকু তার উপর নির্ভর করেই কিছু কিছু নেতা বসন্তের কোকিলের ভূমিকা নিবে এতে কোনো সন্দেহ নেই | বদরুদ্দোজা/মাহি সম্ভবত: গ্যাম্বেল করবে আওয়ামী লীগের পক্ষেই এবং কিছু বিএনপি নেতা সেই অনুমানের উপর ভিত্তি করে তার দলে যোগ দিবে তাতে সন্দেহ নেই | শেষমেষ না আবার পরবর্তী সরকারে শেখ হাসিনাকে আরো কিছু বিএনপি নেতাকে হজে পাঠাতে হয়? আর আমার অনুমান ভুল হলে খালেদার সরকারকে না আবার মেনন চোরাকে মন্ত্রী বানাতে হয় এবং দ্বিতীয়বার হজে পাঠাতে হয় তাই ভাবছি ! :p

২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:৩০

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা চাইলেও বিএনপি জয়ী হতে পারবে না।

২৩| ২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:২০

হাসান রাজু বলেছেন: -আপনি বুটের নীচে থাকতে অভ্যস্ত; পাকিস্তানী অফিসারেরা ক্যাপটেন ওলি, মীর শওকত আলী, মেজর হাফিজ থেকেও বড় বুট পরে, ওখানে আপনি আরো শান্তিতে থাকতে পারতেন।

হা হা হা ...ব্যাক্তিগত আক্রমনে চলে গেলেন। এখন আমি ও যদি আপনাকে বলি হাসিনার পা চাটাদের নিকৃষ্টতম সংস্করন আপনি। "নিকৃষ্টতম সংস্করন" কারন পা চাটারা হালুয়া রুটির ভাগ পায়, পাবে অথবা পেয়েছিল। কিন্তু আপনি আঃলীগের খড়গে পুড়া ঐ ব্যাক্তি যে মনের রাগ ঝাড়তে হাসিনার নিকুচি করে পোস্ট দেন। আবার পরক্ষণেই সেই পা চাটা স্বভাব মাথাচড়া দিয়ে উঠে এবং তাড়াতাড়ি জিহবা বের করে লেহনে মত্ত হয়ে আরেকটা উল্টা পোস্টদেন ।

আপনি আমাকে বুটের নিচে না নিয়ে যদি দেখাতেন যে, ওইসব লোকদের থেকে হাসিনার আশেপাশের লোক গুলো অধিক যোগ্যতা সম্পন্ন । বা সাইফুর রহমান থেকে কম ইডিয়ট একজন অন্তত ক্ষমতাসীন আঃলীগার হাসিনার পাশে আছেন তাহলে আমাকে নিজের অনিচ্ছা স্বত্বেও আপনাকে 'হাসিনার পা চাটাদের নিকৃষ্টতম সংস্করন' এমন সত্য বলতে হত না। ক্ষমা করবেন।

২৮ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪৮

চাঁদগাজী বলেছেন:



আপনার ও আমার মত ব্যক্তিদের সমন্ময়ে গঠিত ১৮ কোটি; আপনার মত বেকুব আছে ১০ কোটী, আমার মত ব্লগার আছেন ৫ লাখ।

২৪| ২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:৪৮

মোঃ খুরশীদ আলম বলেছেন: স্বাধীনতা চাইনি আমি এই স্বাধীনতা
স্বাধীনতা পাইনি আমি সেই স্বাধীনতা
যাহা চেয়েছি তাহা পাইনি আমি
পেয়েছি যাহা চাইনি,

........... তাইতো আমি বিদ্রোহী আজ
কথাগুলো বেআইনী।

২৮ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৫০

চাঁদগাজী বলেছেন:


আপনি বা আপবার পরিবারের কেহ মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন? যদি না নিয়ে থাকে, স্বাধীনতা আপনার পাওনা নয়।

২৫| ২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:৫০

আল ইফরান বলেছেন: আপনার পোস্টের মুল বক্তব্য নিয়ে আপত্তি নেই, বিএনপির নেতৃত্বের মেরুকরন চলছে এবং তা অস্বীকার করার উপায় নেই।
তবে এটাও আমাদের ভুলে যাওয়া যৌক্তিক হবে না যে দেশে তাদের একটা শক্তিশালী সমর্থক গোষ্ঠী রয়েছে।
তবে আমাদের সকলের জ্ঞাতার্থে একটা কোটেশান দিলাম, দেখেন মিলে যায় কি না

"BNP & AL led by Khaleda Zia & Sheikh Hasina—proud, stubborn women who do not have good track records of learning from experience, except in the wrong way".
- Howard B. Schaffer (Journal of Democracy, Volume 13, Number 1, January 2002, p.81)

ইতিহাসের পুনরাবৃত্তি হওয়াটা অস্বাভাবিক না (কামাল হোসেনের হুংকারের সাথে মিলায়ে দেখলে কিছু আঁচ করা যায় কি? ? ?)

২৮ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪৭

চাঁদগাজী বলেছেন:


"Howard B. Schaffer (Journal of Democracy, Volume 13, Number 1, January 2002, p.81)"

আপনি কোন হাউকাউ এক হাওয়ার্ড শেফারের উক্তি দিয়েছেন; ব্লগে আমরা প্রতিদিনই একথা ১০০ বার করে বলছি; এখানেই আপনার সমস্যা, নিজের উপর বিশ্বাস নেই।

২৬| ২৮ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২১

আল ইফরান বলেছেন: আমার নিজের উপর বিশ্বাস আছে, কিন্তু শেখ হাসিনা বা খালেদা জিয়ার আমাদের উপর ভরসা/বিশ্বাস কোনটাই নাই।
উনারা ইতিহাস থেকে শিক্ষা কোনকালেই নেন নাই।
দূর্ভাগ্যবশত তাদের প্রেসকিপশন এই হাওয়ার্ড শেফারদের হাত দিয়েই তৈরি হয়।

২৮ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২৮

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়া ইতিহাস জানেন বলে আপনি বিশ্বাস করেন? কোন ঐতিহাসিক ঘটনাকে ড: এমাজুদ্দিন সাহেব ঠিক মতো এনালাইসিস করতে পারে না, আর আপনি বলছেন বেগম জিয়ার কথা।

আমার মতে, শেখ হাসিনা বাল্যকাল থেকে প্রচুর রাজনীতিবিদদের দেখার সুযোগ পেয়েছিলেন; ফলে, ১৯৭৫ সাল থেকে ১৯৮১ সাল অবধি, উনি অনেক কইছু রপ্ত করেছিলেন, এবং নিজের পিতার মৃত্যুর বিচার করতে সক্ষম হয়েছিলেন; উনি আপনার আর আমার নাগরিক অধিকার নিয়ে মাথা ঘামাতে আওয়ামী লীগ দখল করেননি।

২৭| ২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৩৭

হাসান রাজু বলেছেন: এই দেশে বেকুবের থেকে বলদের সংখ্যা তাহলে বেশ কম।

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১:৪২

চাঁদগাজী বলেছেন:


কম আর বেশী দিয়ে কি হবে, উহারা পরস্পরের সম্পুরক মাত্র

২৮| ২৯ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:১৭

মোঃ খুরশীদ আলম বলেছেন: এখানেই তো সমস্যা। আপনি হয়তো ভুলে গেছেন স্বাধীনতার জন্য যারা যুদ্ধ করে তারা নিজের জন্য করে না, পরের প্রজন্মের জন্য করে। আপনি মুক্তিযুদ্ধ করে থাকলেও হয়তো তা আপনার স্বার্থেই করেছেন বলে মনে হচ্ছে আপনার মন্তব্য পড়ে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.