নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

এখন ফাতেমা ব্যতিত বেগম জিয়ার আর কে কে আছেন?

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৩৪



মোটামুটি বেশ নীরবতার মাঝে, বেগম জিয়ার নতুন করে আরো ৭ বছরের জেল হয়েছে, এবার সশ্রম কারাদন্ড, উনাকে কাজকর্মও করতে হবে জেলের ভেতর; উনি নিজে এখন হাসপাতালে; চারিদিক নীরব, আইনজীবিরা রায়ের সময় থাকেনি, মির্জা সাহেব হয়তো কামাল সাহেবের সাথে ভোট নিয়ে আলোচনায় ব্যস্ত; তবে, ফাতেমা আছে উনার সাথে সারাক্ষণ।

১৯৭৫ সালের হত্যাকান্ডের পর, দেশ এই ধরণের সমস্যার ভেতর প্রবেশ করার কথা ছিল; এত বড় হত্যাকান্ড কেহ রুমাল দিয়ে চাপা দিয়ে রাখার ক্ষমতা রাখে না; যারা দেশের মুক্তিযুদ্ধকালীন প্রধানমন্ত্রী ও ১৯৭০ সালের ভোটে জয়ী বাংগালী জাতীয়তাবাদের প্রবক্তাকে হত্যা করেছিল, কিংবা হত্যাকে কাজ লাগিয়ে ক্ষমতায় দখল করে থাকতে চেয়েছিল, তারা আসলে, বেকুবের স্বর্গে বাস করছিলো। জেনারেল জিয়া ১৯৭৫ সালের হত্যাকে দখল করে দেশের সামরিক প্রধান হয়ে, নিজকে প্রানদন্ড দিয়েছিলেন আসলে।

ততকালীন মিলিটারী অফিসারদের বউদের মুল কোশালীফিকেশন ছিল দৈহিক সৌন্দয্য; বাংলাদেশ, পাকিস্তানে মিলিটারী অফিসারেরা এলিট গ্রুপের লোকজন; তারা ক্লাবে ম্লাবে যান স্ত্রীদের নিয়ে, তাই তাদের বউগুলো একটু চোখে পড়ার মতো হওয়ার দরকার ছিল; বেগম জিয়াও সেই শ্রেণীর একজন।

১৯৮৩ সালে, মিলিটারীর একাংশ ও বিএনপি'র ডা: বদরুদ্দোজা সাহেব বেগম জিয়াকে এক লাফে বিএনপি'র সভাপতি করে দেন; রাজনীতি কি জিনিষ তা বুঝতেন বলে মনে হয় না; সরকার কিভাবে চলে, সেখানে টাকশালে এত টাকা কোথা থেকে আসে, আবার কোথায় যায়, এসব ব্যাপারে উনার ধারণা থাকার কথা নয়।

দেশের অস্হিরতার এক সুযোগে উনি দেশের প্রাইম মিনিষ্টারও হয়ে যান; এরপর তাঁকে নিয়ে খেলতে থাকে দেশের আমলাগণ; আমাদের আমলারা ও প্রশাসন মানুষকে ফেরেশতা বানান, দরকার মতো মানুষকে জর্জমিয়া বানান; বেগম জিয়া ওদের হাতে পড়ে ৩৬ বছরে অনেক প্রকার নেত্রীতে পরিণত হয়েছেন।

৩৬ বছর পর, এখন সামান্য হিসেব নিকেশ শুরু হয়েছে, আমলা, প্রশাসন, মিলিটারী কেহই আজকে উনার পাশে নেই; বিএনপি আছে কিনা সেটা বুঝা যাবে মাস তিনেক পরে; এখন, আপাতত: যেই মানুষটি উনাকে সামান্য শাত্বনা ও সেবা দিচ্ছেন, সেজন বেগম জিয়াদের সৃষ্ট অসহায়, আমাদের সমাজের সাধারণ মানুষদের একজন, ফাতেমা, যার ঘর-সংসার, স্বামী কিছুই নেই; আছেন একমাত্র বেগম জিয়া।

মন্তব্য ৭৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৭৮) মন্তব্য লিখুন

১| ২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৪৪

শাহিন-৯৯ বলেছেন:


উনার আপনজন কেউ আছে কিনা জানিনা, তবে ব্লগে উনার বাঁশ দেওয়ার জন্য আপনি আছেন।

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৫১

চাঁদগাজী বলেছেন:


আমি জানতাম যে, জেনারেল জিয়ার কি হবে, বেগম জিয়ার কি হবে! কোটী কোটী মানুষ চাহেনী, উনি এই বাংলাদেশ চালিয়ে শেষ জীবনটা জেলে কাটান; আপনারা সাধারণ একজন মহিলাকে নেত্রী মেত্রী ডেকে উনাকে আজকের যায়গায় এনেছেন।

২| ৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:০১

জুনায়েদ বি রাহমান বলেছেন: আজকের ঘটনা মটনাও আমাদের কেউ কেউ এভাবে ব্যাখ্যা বিশ্লেষণ করে পোস্ট দিবেন।

শাসকশ্রেণী জিয়া বা বেগম জিয়াকে দেখে শিক্ষা নিচ্ছে বলে মনে হচ্ছে না।

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:১২

চাঁদগাজী বলেছেন:


জেনারেল জিয়া, এরশাদ, বেগম জিয়া ও শেখ হাসিনা এই দেশের সরকার চালনোর চকে ছিলো না; তারা বিভিন্ন অস্ভাবাবিক সিনারও'র পরিপ্রেক্ষিতে এসেছে; এই অস্বাভাবিকতার ফলাফল এরা পাবে, সেটাই নিয়ম।

৩| ৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:০৫

রাজীব নুর বলেছেন: নির্বাচনের পর খালেদা জিয়া ছাড়া পাবেন। এবং চিরতরে থাকে তারেক জিয়ার কাছে পাঠিয়ে দেওয়া হবে।

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:১৫

চাঁদগাজী বলেছেন:


আপনি সঠিক ডিসেশন নিয়েছেন; পরে আবার যেন সরে না যান।

৪| ৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:১২

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ফাতেমা, যার ঘর-সংসার স্বামী কিছুই নেই।
.......................... এরকম আরও যারা আছেন তাদের খবর দিলে সংখ্যাটা বাড়বে ।

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:১৭

চাঁদগাজী বলেছেন:


১৯৭২ সাল থেকে শুরু করে, আজ অবধি ৩ কোটীর বেশী মেয়েকে এই অবস্হার মাঝে নিয়েছে শেখ সাহেব, তাজুদ্দিন সাহেব, জেনারেল জিয়া, বেগম জিয়া ও শেখ হাসিনা

৫| ৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:৩২

শাহিন-৯৯ বলেছেন:



রাজীব নুর বলেছেন- নির্বাচনের পর খালেদা জিয়া ছাড়া পাবেন। এবং চিরতরে থাকে তারেক জিয়ার কাছে পাঠিয়ে দেওয়া হবে।
ভাই রাজীব নুর- কোনভাবে যদি লীগ ক্ষমতা হারায় তখন দেখবেন কে আগে পালায়।

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:৪৩

চাঁদগাজী বলেছেন:


লীগ ক্ষমতা হারালে দেশ গৃহযুদ্ধ শুরু হবে, মনে হচ্ছে!

৬| ৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:৪৪

হাসান রাজু বলেছেন: একজন মিলিটারির বউ। রূপবতী। ডাঃ বদরোদ্দজারা ধরে বসে ক্ষমতার শিখরে বসিয়ে দিলেন। তার টাকশালের টাকার আসা যাওয়ার ধারনা ছিল না। এবং টাকশাল অক্ষত রেখেছেন।
আরেকজন গুণবতী তার গুন দিয়ে টাকশাল (বাংলাদেশ ব্যাংক) হাপিশ করে দিয়েছেন। কিন্তু সামান্যতম বিকার নাই। চাঁদগাজিদের গুনের কদরের ও শেষ নাই।

রূপবতী এক ফাতেমাদের অসহায় আর স্বামী সংসারহীন করেছেন।আর গুণবতী? তিনি হাজারো ফাতেমাদের পরম সুখে রেখেছেন। সুখের ঘরে স্বামী সহ (পাশের ঘরে সন্তান 'মেঘ' আল্লাহ তাকে সব ভুলে বেঁচে থাকার তৌফিক দিন।) হত্যা হয়ে যান। পরে জানিয়েছেন ঘরে তালা দিয়ে রাখবেন নয়ত সুখ হারালে এর দায় গুণবতী নিবে না। সোজা কথা। চাঁদগাজিদের ও সুখ আকাশ ছোঁয়া।

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ২:২৩

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা আপনাকে দুধভাতে রাখার জন্য আসে নাই, এসেছে বাবার হত্যাকারীদের ও ১৯৭১ সালের বিশ্বাসঘাতকদের ঝুলাতে; মাঝখান দিয়ে জনতাও অনেক মুল্য দিচ্ছে।

৭| ৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ১:৩৮

ঠাকুরমাহমুদ বলেছেন: বেগম খালেদা জিয়ার আজকের পরিনতির জন্য দায়ী এই দেশের ১৭ কোটি জনগণ, তারা সুযোগ সন্ধানী - সুযোগে একজন গৃহবধুকে ক্যান্টনমেন্ট থেকে রাজপথে নামিয়েছেন করেছেন প্রধানমন্ত্রী !!!

তারা কারা - ১৭ কোটি সাধারণ জনগণ সহ তাদের আত্মীয় “জামাত, আমলা, এমপি, মন্ত্রী, রাজনিতীবিদ, গুন্ডা, বদমাশ, চোর, ডাকাত, টোকাই, ছিনতাইকারী - সবাই লাভবান বেগম জিয়ার মন্ত্রীত্বে । বেগম জিয়া জেলের লোহার শিক গুনবেন সাথে আছে ফাতেমা । ১৭ কোটি জনতা এখন কোথায় ফেসবুকে ? ইউটিউবে ?

এই দেশের ১৭ কোটি জনগণ আমি নিজে সহ - “আমরা বাঙালী হচ্ছি নাম্বার ওয়ান কাঙালী” !!! একমাত্র নিজেন স্বার্থ বুঝি ১৬ আনাতে ২০ আনা (বাকী ৪ আনা চুরি চামারি করা) ।

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ২:২১

চাঁদগাজী বলেছেন:


অনেকটা ঠিক, কিছুটা বেঠিক; এখনো ১৯৭১ সালের ২ কোটি মানুষ বেঁচে আছেন।

৮| ৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ২:১০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: খালেদা জিয়াকে বধূ বানানোর কারণটা ঠিকই বলেছেন। রাজনীতিতে নিয়ে আসা হয়েছিল দলের স্বার্থে। তবে দলের মধ্যে পরবর্তীতে গণতন্ত্র না থাকাতে নষ্ট সিস্টেমে পড়ে যায় দল ও দেশ...

বেগম জিয়ার আইনজীবিরা বলছে, উনি খালাস পাওয়ার যোগ্য। কালকে আবার আরেক আপিলের রায় হবে। এই সরকারের আমলের রায় কেমন সেটা এস কে সিনহা বলে দিয়েছেন। তাই ফরমায়েশী রায় নিয়ে কিছুই বলার নেই...

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ২:১৯

চাঁদগাজী বলেছেন:


এস কে সিনহা নিজেও লতার মত বেড়েছে, হওয়ার কথা ছিল উকিল, হয়েছিলেন প্রধান বিচারপতি; ধ্বংস করেছে জনতার সম্পদ ও বিচার ব্যবস্হা।

জেনারেল জিয়া যা করেছিলেন, সেটার ফল উনি পেয়েছেন; বেগম জিয়ার ভাবনারও বাইরের ছিলো সেসব ভয়ংকর কাজ। বেগম জিয়া বাচ্ছা ২ টি নিয়ে, বাংলাদেশের ভালো ২০% এর মাঝে থেকে নিজের জীবনটা সুন্দরভাবে যাপন করতে পারতেন; তিনি জানতেন না, তিনি কোন দোজখে পা রেখেছিলেন।

৯| ৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ২:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
লোভে পাপ, পাপে মৃত্যু - এই প্রচলিত কথাটি ১৯৭১ সাল থেকে বাংলাদেশের অলিখিত আইন । (এটি আমার বিস্বাস)

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ২:৪০

চাঁদগাজী বলেছেন:


জিয়া ও উনার সাথীরা সঠিক সাজা পেয়েছেন, বাকীরা বুঝতে পারলেই হলো!

১০| ৩০ শে অক্টোবর, ২০১৮ ভোর ৫:৪৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কেউ কারো নয়।

৩০ শে অক্টোবর, ২০১৮ সকাল ৭:২৬

চাঁদগাজী বলেছেন:



জাতির ভয়ংকর ক্ষতি করে বেগম জিয়া লাখ লাখ দুষ্ট মানুষকে লালন পালন করেছেন।

১১| ৩০ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:০০

ভ্রমরের ডানা বলেছেন:





রাস্তায় শ্রমিকরা আন্দোলন করছে, জনগণ আপাতত রাস্তার দুর্ভোগ নিয়ে ব্যস্ত! খালেদাজিয়াকে নিয়ে কেউ ভাবছে না।

৩০ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:১৮

চাঁদগাজী বলেছেন:


এরশাদ, বেগম জিয়া ও শেখ হাসিনার অদক্ষ দেশচালনার ফলে জাতি নৈরাজ্যের মাঝে ডুবে গেছে

১২| ৩০ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:৫৪

হাসান রাজু বলেছেন: "এসেছে বাবার হত্যাকারীদের ও ১৯৭১ সালের বিশ্বাসঘাতকদের ঝুলাতে; মাঝখান দিয়ে জনতাও অনেক মুল্য দিচ্ছে।"

- আরেকটা বেহুদা মন্তব্য আপনার :-B । সেই হিসেবে ঝুলানো শেষ বলা যায়। আপনার মনেহয়, হাসিনা এজেণ্ডা কার্যকর করে সরে পড়বে ? :||
এমন হলে জনতা মুল্যদিতে প্রস্তুত আছে সবসময়। যে কয়জন ভাগা ভাগা লোকদের ফাঁসিতে ঝুলানো হয়েছে, মানুষ জানত যে এদের গলায় ফাঁস লাগানো দূরের কথা গায়ে হাত দিলেই অবস্থা খারাপ হয়ে যাবে। কিন্তু জনতা সময় মত একটা টু শব্দও করেনি। নিরবে সমর্থন দিয়েছে হাসিনাকে। ভবিষ্যতেও দিবে।
এরশাদ, খালেদা বা হাসিনা সবার একটাই উদ্দেশ্য ক্ষমতা। লক্ষ্য ক্ষমতা। এটার জন্যই সব কিছু। সুবিধামত বাকি এজেণ্ডা কার্যকর করা । মূল লক্ষ্য, বাবার হত্যাকারীদের ও ১৯৭১ সালের বিশ্বাসঘাতকদের ঝুলানো হলে সেটা ১৯৯৬ -২০০১ এ ই শেষ করে ফেলত।

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫৩

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা মোটামুটি অদক্ষ মানুষ, সেজন্য উনার ৩৮ কেটেছে নিজের এজেন্ডা পুরণ করতে; তবে, উনি এখন এমন অধ্যায়ে আছেন, উনি ক্ষমতা ছেড়ে নিশ্চয় সবকিছু জামাত ও বিএনপি'কে দিয়ে অবসরে যেতে চাইবেন না, উনার সমর্থক আছে।

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪১

চাঁদগাজী বলেছেন:


অনেকেই কাঁচা মাথা নিয়ে ব্লগে আসেন, সময়ে সবার উন্নতি হয়

১৩| ৩০ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:৩৭

জুজুগাগা বলেছেন: দু:খ জনক তাহলে ফাতেমা বিনা অপরাধে জেলে আছে।

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫৬

চাঁদগাজী বলেছেন:


৪৮ বছরে, শেখ সাহেব, তাজুদ্দিন সাহেব, জিয়া, এরশাদ, বেগম জিয়া ও শেখ হাসিনা মিলে ৩ কোটী ফাতেমা বানায়েছে এ জাতির দরিদ্র ঘরের মেয়েদের থেকে।

১৪| ৩০ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:৫২

আমি ব্লগার হইছি! বলেছেন: ফাতেমা ছাড়া আপনি তো আছেন। খালেদা জিয়াকে কে নিয়ে আপনার চিন্তার শেষ নেই। দলের লোকজন তো তাকে ভুলেই গিয়েছে মনে হচ্ছে।

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫৭

চাঁদগাজী বলেছেন:



আমি আছি, অবশ্যই আছি: দেশ আমার মতো সাধারণ মানুষদের, আমরা সেটা বলছি

১৫| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:০৩

নীল আকাশ বলেছেন: আপনার মতো নিলর্জ্জ বেহায়া লোকদের ইতিহাস বার বার চোখে আংগুল দিয়ে দেখাতে ইচ্ছে করে না, কিন্তু না বলেও পারা যায় না। খালেদা জিয়ার তো অন্তত: ফাতেমা আছে, পার্টির লোকজন আইনি মামলার ভয়ে হয়তো কিছু বলছে না। বিচারপতি সিনহার লেখা তো পড়েছেন? ৭৫ এ আপনার নেতা মারা যাবার পর কে কে ছিল এটা কি ভূলে গেছেন নাকি? নাকি আপনার সেই এক চোখা শিয়ালের মতো শুধু মুরগীই চোখে পড়ে......আপনি চাইলে সেই লিস্ট খুঁজে দেয়া যাবে? ভগমান দাস থুক্কু মালেক উকিল ইংল্যান্ডে যেয়ে কি বলেছিল ভূলে গেছেন? ইতিহাস বড় বেহায়া, তার চেয়ে বড় বেহায়া আপনাদের মতো নব্য দালালরা। হাম্বা লীগ ক্ষমতা থেকে নামলে, আপনাদের হাতে হারিকেন দিয়েও কোথাও খুজে পাওয়া যাবে না, যেমনি খুঁজে পাওয়া যায় নি বক্ষী বাহিনী কে..................

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:০১

চাঁদগাজী বলেছেন:




বিচারপতি সিনহা আপনার থেকে সামান্য বেশী বুদ্ধমান ছিলেন, হতে পারতেন বটতলার উকিল, লতাপাতা; উনাকে রাজনৈতিক সিঁড়ি বেড়ে উপরে উঠতে দেয়া হয়েছিল, পরে সিঁড়িটা সরায়ে দেয়া হয়েছে, ঠিক বেগম জিয়ার মতো।

ব্লগে যখন এসেছেন, একদিন অনেক কিছু বুঝার সুযোগ হবে আপনার

১৬| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:০২

ঢাবিয়ান বলেছেন: এক আপনি ছাড়া আসলেই খালেদার আর কেউ নাই।

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:০৩

চাঁদগাজী বলেছেন:



আমি চোখ কান খোলা রাখছি, আমাদের সময় প্রশ্নফাঁস হতো না

১৭| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:০৯

তারেক_মাহমুদ বলেছেন: সবার জীবনে দুঃসময় আসে তবে বুড়ো বয়সে খারাপ সময় অতিক্রম করে ঘুরে দাঁড়ানো মুশকিল। বঙ্গবন্ধুর হত্যাকান্ডের পর খারাপ সময়কে পিছনে ফেলে শেখ হাসিনা যেভাবে ঘুরে দাড়িয়েছিলেন খালেদা জিয়ার পক্ষে সেটা সম্ভব নয়। সত্যি তিনি আজ বড্ড অসহায়।

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:০৫

চাঁদগাজী বলেছেন:


উনি মনে করেছিলেন যে, তাজুদ্দিন সাহেব নেই, শেখ সাহেব নেই, উনার দিন এসেছে; পড়ালেখা না থাকলে, সামনে দেখার কথা নয়।

১৮| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:১৪

ঠাকুরমাহমুদ বলেছেন: নীলআকা৩৯ ভাই, এখানে একটি ভুল বোঝাবুঝি হচ্ছে চাঁদগাজী ভাই আওয়ামী লীগের কেউ নন, তিনি বিএনপির ও কেউ নন, তিনি সত্যিকার নিরপেক্ষ মানুষ যিনি খোলা চোখে বাংলাদেশকে দেখছেন ।

আমরা অনেকে পাওয়ার গ্লাস চশমায় দেখি - যা তিল কে তাল দেখায়, কেউবা রঙিণ চশমা সানগ্লাসে - তখন সবই রঙ্গীলা, কিন্তু চাঁদগাজী ভাই বাংলাদেশ দেখেন তার দীর্ঘ দিনের তিক্ত অভিজ্ঞতায় !!! বাংলাদেশে অনেক রক্ত বয়েছে আরো বইবে তার লেখাতে কি তা বুঝতে পারেন ।

নীলআকা৩৯ ভাই, বাংলাদেশে রাজনীতিতে শেয়াল কুমীরের গল্পের খেলা চলছে ১৯৪৭ থেকে - শেয়াল ধূর্ত তবে ভুলে গেলে হবে না কুমীর ভয়ংকর ।

বাংলাদেশের এই পঁচা বিষ্টা রাজনীতির কারণে দেশ পিছিয়ে গেছে ৫০ বছর, আবারো পিছাবে তার হাওয়া লেগেছে এবং তা অনেক আগেই, খালেদা জিয়া জেলে থাকা কোনো ভালো কাজ না - প্রতিশোধের প্রতিকার প্রতিশোধ দিয়ে হয় না । চোখের বদলে যদি চোখ হয় তাহলে তার মাসুল জেনারেল জিয়া দিয়েছেন। কিন্তু এখন দিনে দিনে সুদ আসল বাড়ছে যার ঘাণী বাংলাদেশকে আর বাংলাদেশীকে টানতে হবে এবং তা ভয়ংকর ভাবেই ।

চাঁদগাজী ভাই, আমি কি ঠিক বলেছি আমার তিক্ত অভিজ্ঞতায় !!! ???

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪৯

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ ব্লগার নীলআকা৩৯ সাহেবকে টিউটরিং করার জন্য; এরপরও উনি প্রশ্নফাঁসের অপেক্ষায় থাকবেন।

১৯| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:২৪

নজসু বলেছেন: রাজনৈতিক পোষ্ট।
আমার নো কমেন্ট।
সুতরাং পোষ্ট আর কমেন্টগুলো পড়লাম।

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪৬

চাঁদগাজী বলেছেন:



সবাই রাজনীতি থেকে দুরে সরে যাচ্ছেন, আমাদের সরকারগুলো চেয়েছিলেন, মানুষ রাজনীতি তো দুরের কথা, নিজের নামও যেন ভুলেন যান।

২০| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:০৮

হাসান জাকির ৭১৭১ বলেছেন: তার আগের মামলার ৫ বছরের সাজা হাইকোর্টে আপিলে বেড়ে ১০ বছর হয়েছে।
তার পাশে মশা মাছিও থাকবে না।।

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪০

চাঁদগাজী বলেছেন:



আপিলের রেজাল্ট হয়ে গেছে? আমিও ধারণা করছিলাম যে, উহা বেড়ে ১০ বছর হবে।

এখন প্রেসিডেন্টের কাছে মাফ চেয়ে সরে যাওয়া দরকার।

২১| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:২২

হাসান রাজু বলেছেন: @ঠাকুরমাহমুদ, চাঁদগাজী ভাই আওয়ামী লীগের কেউ নন, তিনি বিএনপির ও কেউ নন, তিনি সত্যিকার নিরপেক্ষ মানুষ যিনি খোলা চোখে বাংলাদেশকে দেখছেন
ভুল। কয়দিন আগে তো দেখেছেন, একদল মানুষ শুরু করত ঠিক এভাবে - আমি বিএনপি ও না আঃলীগ ও না। রাজাকারদের বিচার আমিও চাই কিন্তু ....... আমাদের বুঝতে অসুবিধা হয় না ইনি জামাতের পক্ষের লোক। বিএনপি করলেও তিনি জাত জামাতি। উনার সাথে ১০ মিনিট কথা বললে বুঝা যেত উনি আসলে কার। যদিও খালেদা তারেক কে গালাগালি করেন প্রচুর।

চাঁদগাজী ভাইএর পোস্টগুলো পড়ে দেখবেন তিনি হাসিনা সম্পর্কে ১ টা নেগেটিভ বললে নিজে এতই কষ্ট পান যে পরের পোস্টে জিয়া আর খালেদার চৌদ্দ গুষ্টি উদ্ধার করে তা লাগব করার চেষ্টা করেন।

২২| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৩২

শোভ বলেছেন: বি এন পি আপিল করে ভুল করেছে ৫ বছর সাজা কমই ছিল এখন বেড়ে ১০ বছর হয়ে গেল আবার আপিল করলে না জানি কি হয় ।

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪২

চাঁদগাজী বলেছেন:



আপীলে উনার জেল বেড়ে যাবার সম্ভাবনা ছিল, সেটা আমি ২/১টা পোষ্টে উল্লেখ করেছিলাম

২৩| ৩০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:১০

শাহাদাত নিরব বলেছেন: কোনো নবজাতক যদি ব্লগে এসে @চাঁদগাজী ভাইয়ের লেখাগুলো পড়ে তাহলে স্বাধীনতা যুদ্ধের সকল কৃতিত্ব শেখ হাসিনা কে দিয়ে দিবে
এবং জিয়াউর রহমান কে দেশদ্রোহী মানতে একটুও দ্বিধা করবে না ।
তবুও @ঠাকুরমাহমুদ ভাই বলে যাচ্ছেন উনি কোনো দলের না খোলা চোখে দেখে লিখছেন ।
চাঁদগাজী ভাই রায়ের কপি কি আপনার কাছ পর্যন্তও পৌঁচে যায় যে আপনি আগাম বলে দিতে পারেন আপীলে সাঁজা বেড়ে যাবে ।

৩০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:১৬

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়া সম্পর্কে হামিকদের একটা ধারণা হয়েছে; উনি ক্ষমতায় না থাকাতে উনার ৩৫ বছরের কার্যকলাপ বুঝার চেষ্টা করছেন অনেকেই; সেখান থেকে বুঝা যায়, উনার জন্য কি অপেক্ষা করছে।

২৪| ৩০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০৪

হাবিব বলেছেন: একটু রেস্টেরও তো দরকার আছে নাকি?

৩০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:১১

চাঁদগাজী বলেছেন:


আমি রেষ্টেই আছি; সমসাময়িক ঘটনা-প্রবাহ সম্পর্কে ব্লগারদের ধারণা থাকার দরকার; আলোচনার মাঝে সবকিছু উঠে আসে।

২৫| ৩০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:১৬

ঢাবিয়ান বলেছেন: নতুন চেতনার আমদানি হইসে। আওয়ামিলীগকে সমর্থন করার নাম এখন হচ্ছে নিরপেক্ষতা আর আওয়ামিলীগ বিরোধিতার নাম হচ্ছে বিএনপি/ জামাতি তথা দেশদ্রোহিতা।

৩০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২৬

চাঁদগাজী বলেছেন:



যেসব বাংগালীরা "শক্তিশালী এক পাকিস্তানে" বিশ্বাস করতো, জেনারেল জিয়া বিএনপি'র শুরুতে তাদেরকে দলে স্হান দিয়েছে, মাথা গণনা করার জন্য।
জামাত মানে বাংগালী জাতির জল্লাদ

২৬| ৩০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:১৭

হাবিব বলেছেন:
আমি আসলে বলেছিলাম যে বেগম খালেদা জিয়া দেশের জন্য অনেক কিছু করলেন। তার একটু রেস্ট হলে মন্দ কি!

৩০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২৪

চাঁদগাজী বলেছেন:



বেগম জিয়া একটা স্বাধীন জাতিকে পাকিস্তান বানিয়ে ছেড়েছেন, উনাকে সেটা বুঝতে দেয়া জাতির অনেকের দায়িত্ব।

২৭| ৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:০০

ঠাকুরমাহমুদ বলেছেন: হাসান রাজু , শাহাদাত নিরব
আপনারা ব্লগে আসেন অযথা তর্ক করার জন্য যেখানে কোনো যুক্তি নেই, ভিত্তিহীন প্রলাপ সব ।

বিএনপি যা করেছে তার মাশুল তারা দিচ্ছে, আওয়ামী সরকার যা করছে তার মাশুল তাদের দিতে হবে। এটা ইতিহাসের মাইর - বাংলা কথা বোঝেন । পরিবার, সমাজ, থানা, আদালত, সংসদ, সরকারের পরেও একটা বিচার আছে আর তা হচ্ছে প্রকৃতির বিচার - যার সাথে আপনারা পরিচিত নন, ইতিহাস পড়েন, পড়ালেখার কোনো বিকল্প নাই, পড়ালেখা করেন তাহলে জানতে পারবেন পৃথিবী কিভাবে চলে ? সাদ্দাম, ওসামা বিন লাদেন, গাদ্দাফী নাই হয়ে গেছে - আর কোথায় জামাত, বিএনপি আর আওয়ামী লীগ !!! - জামাত বিএনপি আওয়ামী লীগ এই তিনটি মিলে একটি দলের নাম । যান ইতিহাস পড়ে আসেন তারপর ব্লগে কমেন্ট করবেন ।

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:১৬

চাঁদগাজী বলেছেন:


অনেক ব্লগার আমাদের জাতি, রাজনীতি, অর্থনীতি, সমাজনীতি, সংস্কৃতি সম্পর্কে মোটামুটি ডোডো

২৮| ৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:১৩

হাকিম৩ বলেছেন: জয় বাংলা।

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:১৩

চাঁদগাজী বলেছেন:

জয় 'সুপার ধনী প্রসবের সরকার'

২৯| ৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৪৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বাংলাদেশে কার কখন ক্ষমতা আর অক্ষমতা আসে বুঝা মুশকিল।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:০৩

চাঁদগাজী বলেছেন:


অশ্যই মুশকিল, কারণ এখানে রবার্ট ক্লাইভের দল ও মারাঠাদের দল ক্ষমতা দখল করে।

৩০| ৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৩৭

কানিজ রিনা বলেছেন: আসলে চাঁদগাজী আপনার হয়েছে কি
জানেন? কাউয়া কাদেরের মত। খালেদা
খালেদা বলতে হয়ত আপনার মৃত্যু হবে।
যেমন লজ্জা নাই কাওয়ার তেমন আপনি।

খালেদা হাসীনা গৃহ বধু হবার তাই না হয়ে
দেশের নেত্রী হয়েছে আপনার এধরনের কথা
প্রায় প্রতিটি পোষ্টের মন্তব্যের উত্তর থাকবেই।
আর এই দুইজন নেত্রীর এত জনপ্রিয়তা।
কেন জানেন? কারন তারা জিয়া মজিবের।
উত্তর শুরি। কই এখনও কেন যোগ্য নেতা
হোল না। যে এদেশের দায় ভার
হাতে নেবে। হাজার বার আপনার পোষ্টে
জিয়া খালেদা শেখ হাসীনা কেউ যোগ্য
না। কাওয়া কাদেরকে তো আলতু ফালতু
বলার জন্য আপনি পছন্দ করেন না।
ঠিক একই ভাবে খালেদা হাছিনা জিয়া
বলতে বলতে আপনার দশা কাওয়ার মত
অবস্থা হয়েছে।

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৯

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়া হচ্ছেন, আমাদের যুদ্ধকালীন প্রধানমন্ত্রী তাজুদ্দিন সাহেবের হত্যাকারীদের শক্তিশালী উত্তরাধিকারী, যিনি নিজ হাতে ৩ কোটী "ফাতেমা" সৃষ্টি করেছে।

আপনার মেয়ে পিএইচডি করছেন, মেয়ের সুন্দর জীবন কামনা করছি; আপনি পারলে, বেগম জিয়ার সাথে থাকা "ফাতেমার" জন্য দোয়া করিয়েন, যেন আপনার মেয়ের মতো ফাতেমাও সুখী হতে পারে।

৩১| ৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৪০

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রদ্ধেয়,

বেগম জিয়ার খবরটি আপনি শেয়ার করেছেন কিন্তু বাস্তবে বলুন দেখি আপনার নিজেকে কষ্ট হচ্ছে না ? বিষয়টি নিয়ে আমার মনে হচ্ছে একটু বাড়াবাড়ি হয়ে যাচ্ছে । যাই হোক আদালত যেটা ভালো মনে করেছে করে বিচার করেছে ।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:০২

চাঁদগাজী বলেছেন:


আপনি মাষ্টারী করে সুখে থেকে দুনিয়ার গল্প লিখছেন সামুতে; বেগম জিয়ার সাথে থাকা "ফাতেমা" সামুতে গল্প লিখে না, জেলে বসবাস করে; বেগম জিয়া ৩৫ বছরে এই রকম ৩ কোটী ফাতেমা সৃষ্টি করেছে, বুঝলেন!

৩২| ৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৫২

নীল আকাশ বলেছেন: ঠাকুরমাহমুদ ভাই এটা উনার এই ধরনের প্রথম পোষ্ট নয়, এর আগেও এই ধরনের লেখা দিয়েছে। প্রত্যেকের পছন্দ অপছন্দ থাকতে পারে কিন্তু সেটা ট্যাবলেট বা বড়ি বানিয়ে দুই দিন পর পর ব্লগে ছাড়বেন এটা কেমন কথা, সামু তে এই এক মাত্র লোক যে এতটা বেহায়া নিলর্জ্জ ভাবে বি এন পি, জিয়া বা খালেদা জিয়ার বিরুদ্ধে লেখে যাচ্ছে, দেখে মনে হয় হাম্বা লীগ তাকে সামু তে ক্যাম্পেইন করার দায়িত্ব দিয়েছে। উনার ব্লগে ঢুকে শুধু দেখে আসুন আমি ভূল কিছু বলেছি নাকি? আমেরিকায় বেহায়ার মতো অল্প বয়সী মেয়েদের সাথে ফস্টিনস্টি মার্কা পোষ্ট আর এই সব আবাল দালালী মার্কা পোষ্ট ছাড়া আর কিছু লেখে নাকি?

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৪

চাঁদগাজী বলেছেন:



ব্লগার হতে, আপনার অনেক সময় লাগবে!

৩৩| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:০৭

আখেনাটেন বলেছেন: বিএনপি যা করেছে তার মাশুল তারা দিচ্ছে, আওয়ামী সরকার যা করছে তার মাশুল তাদের দিতে হবে। এটা ইতিহাসের মাইর --ঠাকুর মাহমুদের এই কথাটা ভালো লাগল।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:১৭

চাঁদগাজী বলেছেন:



বর্তমান পৃথিবীতে মানুষের ক্ষতি করে কেহ সহজে রেহাই পাবার কথা নয়, জেনারেল জিয়া, বেগম জিয়া, নিজামী টিজামীরা সঠিক উদাহরণ; আওয়ামী লীগের দিনও আসবে।

৩৪| ৩১ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:৩৮

হাসান রাজু বলেছেন: @ঠাকুরমাহমুদ ভাই হাসতে হাসতে আমার জান যায়। কত্তো পড়ছেন আপনি B:-) !!! জানি স্কুল লাইব্রেরির সবার আগে ১০০ বই পড়তে গিয়ে সব চিকন চিকন বই আগে পড়ে শেষ করেছেন :P ?
হাসান রাজু , শাহাদাত নিরব এর উদ্দেশ্যে মন্তব্য লেখার আগে তাদের মন্তব্য পড়াটা দরকার ছিল না? এতো পড়েন আপনি!! এখানে এসে মন্তব্য না পড়েই কিসের মধ্যে কি ঢেলে দিলেন। ভাই আপনি চিকন বইয়ের বিদ্যায় ভয়ঙ্করী হয়ে উঠেছেন।
সাদ্দাম, ওসামা বিন লাদেন, গাদ্দাফী নাই হয়ে গেছে। আচ্ছা, ভাই চেঙ্গিস খান কে তো চিনেন ই। আপনি ইতিহাস পড়া চিকন বিদ্যার ভয়ংকর লোক। তো তার কি হয়েছিল ? বাপ বেটা বুশদের? যাদের রাক্ষুসে থাবার ক্ষত এখনো দগদগে, মধ্যপ্রাচ্য জুড়ে । প্রকৃতি তাদের ক্ষমা করে দিচ্ছে কেন ? ব্রিটিশদের চিনেন ? পুরো দুনিয়ার রক্ত চুষে খাওয়া জাতিটা এখনো মাথা উচু করে দাঁড়িয়ে আছে ? প্রকৃতি কি আতাত করে ফেলেছে এদের সাথে?

হা হা হা ..... ভুল করে ফেললাম না তো? দেখা গেল আপনি খেলার খবর নিয়ে হাজির হলেন।

৩১ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:০০

চাঁদগাজী বলেছেন:


আপনি ভুল ধারণের উপর ভর করে লিখছেন; আপনার ধরণাকে সোজা করেন; না'হয়, পাঠক পাবেন না

৩৫| ৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪৬

ঠাকুরমাহমুদ বলেছেন: হাসান রাজু আমি আপনাকে ইতিহাস পড়তে বলেছি কারণ আমার ইতিহাস পড়া, আর আপনি চিকন বই এর কথা বলেছেন যার সাথে আপনি জড়িত এবং আপনার বিদ্যা সেখানেই সিমাবদ্ধ !!!

আমি তো হিটলারের কথা ও বলিনি, কারণ মোটামোটি গত কয়েক দশকের কথা বল্লাম ! চেঙ্গিস খান তৈমুর লং শুধু না আমার সাথে তারো পুরোনো ইতিহাস নিয়ে গল্প করতে পারেন, আশা করি আপনি স্তম্ভিত হবেন। ইতিহাস আমার সাবজেক্ট ছিলো না কিন্তু ইতিহাস আমার প্রিয় বিষয় । বুশ এন্ড সন্স এর জন্য পুরো আমেরিকা বার বার প্রকৃতি বিপর্যয়ের ভেতর দিয়ে গেছে, ভয়াবহ বন্যা সাইক্লোন - - প্রকৃতির বিচার ! - তাই আপনারি ইতিহাস পড়া জরুরী - চিকন বই না । আর ভিত্তিহীন তর্ক করেন উত্তর দিতেও বিরক্ত হবে যেকোনো ব্লগার। - প্রতিটি সরকারী হামলার পর প্রকৃতির বিচার জানতে ইতিহাস পড়ুন ।

৩৬| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১২:৩৫

হাসান রাজু বলেছেন: @ ভাই চাঁদগাজী , ভুল ধারনা কেন বলছেন? আমি প্রকৃতির বিচারকে বা কোন ভাবে ইতিহাসের শিক্ষাকে অস্বীকার করছি তাই ? যদি তা ই হয়ে থাকে তবে শুনুন, আমি জানতাম ঠাকুর মাহমুদের বিদ্যার জোর। যার কারনে এই বিষয়ে উল্টো বলেছি। লেখাপড়া জানা লোক কখনই এমন সব জান্তার বড়াই করে না। কারন তারা জানে কয়েকবার জন্ম নিলেও জ্ঞানের শেষ হবে না। জ্যোতির্বিদ আল বিরুনী যখন দেখলেন কুকুর তার থেকে ভাল সেন্স রাখে বৃষ্টি হওয়া না হওয়া নিয়ে। তখন তিনি তার জ্ঞান নিয়ে লজ্জায় পেয়ে ছিলেন। কথাগুলো আপনার জন্যও প্রযোজ্য। কারন আপনিও আপনার সাথে একমত না হলে অন্য দের যা তা ভাবেন।
যাক আমি জানতাম উনি ভুল উত্তর দিবেন। দিয়েছেন ও তাই। দেখুন আমি যে কজন কুখ্যাত লোকের কথা বলেছিলাম ঠাকুর মাহমুদ যদি ইতিহাসের শিক্ষা কথাটার অর্থ জানতেন তবে তিনি বলতেন, ইতিহাস তাদের পরবর্তী প্রজন্মের কাছ থেকে তাদের জন্য শুধু ঘৃণা উপহার দিয়েছে।

@ঠাকুর মাহমুদ
বুশ এন্ড সন্স এর জন্য পুরো আমেরিকা বার বার প্রকৃতি বিপর্যয়ের ভেতর দিয়ে গেছে, ভয়াবহ বন্যা সাইক্লোন - - প্রকৃতির বিচার !
হা হা হা ..... এটা আপনার বলা প্রকৃতির বিচারের উদাহরণ না। দেখুন মানুষ যখন প্রকৃতির ক্ষতি করে তখন প্রকৃতি এর প্রতিশোধ নেয়। আপনি বৃক্ষ নিধন করবেন পরিবেশের ক্ষতি করবেন প্রকৃতি তখন এসব ঝড় জলোচ্ছ্বাস দিয়ে তার বিচার করবে। আমাদের অনেক দেশেই বুশ নাই কিন্তু প্রাকৃতিক বিপর্যয়ের শেষ নাই। বুশ এন্ড সন্স এর বিচার করবে ইতিহাস । ঘৃণার সাথে স্মরণ করা হবে এদের। আমেরিকার ভয়াবহ বন্যা সাইক্লোন নিরীহ মানুষদের উপর দিয়ে গিয়েছে প্রত্যক্ষ ভাবে বুশদের কি হয়েছে? সরি আপনার জ্ঞানের বহর মুখস্ত বিদ্যার উপর টিকে আছে। তাই জানেন না কোনটা প্রকৃতির বিচার। জ্ঞানের বড়াই কমান। ওইটা আপনার বেশ কমই আছে। মাফ করবেন।

০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১:১৪

চাঁদগাজী বলেছেন:


আমাদের দেশে চলমান ঘটনাপ্রাহকে লিখার মত 'এলালিষ্ট' নেই বললেই চলে; ফলে, একই বিষয়ের উপর ১৮০ ডিগ্রি উল্টো লেখা আসে; ঘতনাপ্রবাহকে বুঝতে সময় লাগে।

৩৭| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১২:৪০

হাসান রাজু বলেছেন: ঠিকই বলছেন পাঠক পাব না । আপনার মত আইলা বাউলা লেখা আসেও না। কি করব? পাঠকহীনই থাকব।

০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১:০৯

চাঁদগাজী বলেছেন:



চলমান ঘটনাপ্রবাহ নিয়ে লিখেন, নিজকে বুঝতে পারবেন, শিখতেও পারবেন।

৩৮| ০১ লা নভেম্বর, ২০১৮ ভোর ৬:২৯

ঠাকুরমাহমুদ বলেছেন: হাসান রাজু আপনার বয়ষ কম আপনি শিশু, প্রথমেই আপনার চিকন বই পড়া বন্ধ করতে হবে তা না হলে আপনি মেট্রিক থার্ড ডিভিসন-ইন্টার ফেইল চেচিয়ে জানান দিচ্ছেন আপনি ব্লগে একজন মুর্খ্য । আপনি বিদ্যার দৌড় বুঝে যান কারণ আপনার নিজেন বিদ্যা থেমে গেছে ! আপনি নাস্তিক নাকি ধর্ম বিদ্ধেসী তাতে কারো কিছু যায় আসে না, আপনার মতো মাথা গরম শিশু ব্লগে আরো দুই চারখানা আছে । তারা একই কথা বার বার রাইম জপ জপে, আপনাকে বলা হয়েছে তারপর ও সোজা কথা জটিল ভাবে প্যাচাচ্ছেন কারণ একটাই - আপনার জ্ঞানের বাইরের কথা আপনার বোঝার কথা না ।

রাজনৈকিত আর ইতহাস সংক্রান্ত পোষ্টে আপনি নাদান শিশু - পড়ালেখা করেন, আবার স্কুলে ভর্তি হোন । হাসান রাজু বিএনপি পাপ করেছে তার দন্ডি তাকে দিতে হবে - দিবে, দিচ্ছে । যান বিএনপির পদলেহন করেন।

৩৯| ০১ লা নভেম্বর, ২০১৮ সকাল ১০:৪৮

হাসান রাজু বলেছেন: @ঠাকুরমাহমুদ, ভাই শান্ত হোন। অসুস্থ হয়ে পড়ছেন। ভাবুন আপনি জিতেছেন । তা ও ভালো থাকুন।

৪০| ০৩ রা নভেম্বর, ২০১৮ বিকাল ৫:১৯

অপর্ণা মম্ময় বলেছেন: মজার মজার সব কমেন্ট পড়লাম

০৩ রা নভেম্বর, ২০১৮ রাত ৯:১১

চাঁদগাজী বলেছেন:


আপনি কি অলস হয়ে গেছেন, নাকি কাজের চাপে আছেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.