নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

দলগুলোর কার্যক্রম, অতীত ইতিহাস ইত্যাদির সাথে ইশতেহারের মিল নেই!

১৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:০০



বিএনপি, ঐক্যফ্রন্ট ও আওয়ামী লীগ এবারের নির্বাচনকে সামনে রেখে যেসব ইশতেহার ছেড়েছেন, এগুলো তাদের অতীত ও বর্তমান কার্যকলাপ, অতীতে দেশ চালনার ইতিহাস, তাদের দলীয় সংস্কৃতি, দলীয় গঠনতন্ত্র, দলগুলোর আচরণ, দলের লোকগুলোর আচরণ, গত ২/৩ মাসের রাজনৈতিক পদক্ষেপের সাথে কোনভাবে মিল নেই; ইশতেহারে লেখা বিষয়গুলো ওদের নিজেদের জন্যও আষাঢ়ে গল্প মাত্র; ওরা কোন অবস্হায় এইসবে বিশ্বাস করে না, এসব করার মত লোক ওদের কোন দলেই নেই; ওরা চরম মিথ্যাবাদী। যাদেরকে এসব পায়খানা লিখতে দিয়েছে, ঐগুলো আসলে নিজেরাই ডোডো, কি লিখেছে নিজেরাও বুঝে না।

এই ৩ কোয়ালিশনের ইশতেহারে যা লিখা আছে, সবগুলোই অপ্রয়োজনীয় আবর্জনা; এগুলো আমাদের দরকার নেই; যদি দলগুলোর পক্ষে জাতির জন্য এসব করা সম্ভব হতো, তারা ভোটের জন্য বসে থাকতো না; তারা যা লিখেছে, এসব আবর্জনাকে কার্যকরী করার জন্য ভোটে জিততে হয় না, এমনিতেই করা যায়। ইশতেহারে ঐক্যফ্রন্ট ও বিএনপি যা লিখেছে, ওদের মুখ থেকে গত ৩ মাসে কি এই রকম কিছু শুনেছেন? আমি তো শুনে আসছি, বেগম জিয়ার মুক্তির কথা ও তত্বাবধায়কে সরকারের কথা।

আওয়ামী লীগ যা লিখেছে, গত ৫ বছরে, এই রকম কোন পদক্ষেপ নিয়েছে? তারা গত ৫ বছরে একবার বলেছে, "গ্রামকে শহর করবে?" গ্রামকে কেন শহরে পরিণত করা হবে? বস্তির অভাব পড়ে গেছে? সব ঢাকাবাসী মিলে বুড়িগংগায় পায়খানা করছে, তার বিহিত করার কোন খবর নেই, এবার গ্রামগুলোকে বস্তি করলে চাষবাস কোথায় হবে? গ্রামের মানুষগুলোর জীবনের মান শহরের মত করতে হলে, আগামী ৫ বছরে কত টাকা লাগবে, আওয়ামী লীগের কোন নেতা নেতা ১০ বছরে হিসেব করে বের করতে পারবে? এই জীবনেও পারবে না।

আমি তো দেখছি গ্রামের মানুষ চাকুরীর জন্য ঢাকা না গিয়ে, বউ বাচ্চা রেখে আরব, মালয়েশিয়া, সাউথ আফ্রিকা চলে যাচ্ছে; বউরা সবার ভাবী হচ্ছে! গ্রামগুলো কি বউ-নগরী হবে?

বেগম জিয়া ৩ কোটী টাকার এতিমখানা বানাতে পারেননি, উনি জেলে গিয়ে বসে আছেন; উনি জেলে থাকাকালীনও উনার দল এতিমখানা বানাতে পারছে না; সেই দল, মানুষকে 'বেকার ভাতা' দিবে? ড: খোন্দকার, মির্জা সাহেব আজীবন অংক করে বের করতে পারবে, বেকার ভাতা দিতে হলে, কি পরিমাণ ফান্ড গঠন করতে হবে, সেটা কোথায় কিভাবে বিনিয়োগ করতে হবে? এর থেকে, ড: খোন্দকার জেলে যাবার সম্ভাবনাই বেশী! ইশতেহারে উল্লেখ করার দরকার ছিলো ২২/২৫ জন জামাতীকে ভোটে কেন্ডিডেট করা হয়েছে!

এই কোয়ালিশনগুলো বানোয়াট মারাঠা ও রবার্ট ক্লাইভদের দল, কিংবা লুটেরা বাহিনী; এগুলো রাজনৈতিক দল নহে; পুরো বিএনপি'তে ড: মঈন খানকে বাদ দিলে, বাকীগুলো চোর, প্রতারক, দখলকারী মারাঠা; আওয়ামী লীগে শেখ হাসিনা ব্যতিত বাকীগুলো বৃটিশ কলোনিয়ালিজমের চোর ডাকাত, বেনিয়া; জামাতের সবগুলো হলো জল্লাদ; ড: কামাল, ডা: জাফর উল্লারা এই দেশের এলিট, যারা মানুষকে দাস হিসেবে দেখতে চায়; এরা ইশতেহারের নামে পায়খান, কিংবা আবর্জনা লিখেছেন।

মন্তব্য ২৮ টি রেটিং +২/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:১১

স্রাঞ্জি সে বলেছেন:


ইশতেহার নিছক একটা লোকদেখানো। এইসব সাংবাদিকরা হাতের ডগা নষ্ট করে পত্রিকায় চাপায়া আর নেতারা কুত্তার মত ঘেউ ঘেউ করে যায় মাইকে।


১৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:১৫

চাঁদগাজী বলেছেন:


শিক্ষিতরা যদি মনোযোগ দিয়ে এসব ইশতেহার পড়েন, ও বুঝেন, এই দলগুলো এই দেশ থেকে বিলুপ্ত হওয়ার কথা।

২| ১৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:১৬

রাজীব নুর বলেছেন: আচ্ছা, গতবার যে ইশতেহার দিয়েছিল আওয়ামীলীগ।
ক্ষমতায় আসার পর তারা কি পুরোপুরি ইশতেহার মোতাবেক কাজ করেছিল?

১৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:২৩

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লিলিপুটিয়ানরা গতবার কি লিখেছে, শেখ হাসিনাও মুখস্হ বলতে পারবেন না; আওয়ামী লীগ দেশকে নিজেদের বাজারে পরিণত করেছে! সমস্যা হলো, বিএনপি'র লোকগুলোর সাথে পাকীদের মিল বেশী।

৩| ১৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:২৩

স্বপ্নীল ফিরোজ বলেছেন:
ভয়াবহ পোস্ট।

১৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:২৫

চাঁদগাজী বলেছেন:


৩ কোয়ালিশনের ইশতেহারে যা লেখা আছে, এগুলো কার্যকরী করতে হলে, আল্লাহকে বাংলাদেশে নতুন নবী, কিংবা সুপারম্যান পাঠাতে হবে।

৪| ১৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:৩৫

ঢাবিয়ান বলেছেন: নিরপেক্ষ নির্বাচন যদি কোনভাবে হয় তাহলে ঐক্যফ্রন্ট ও বিএনপির বিজয় যে নিশ্চিত তা আর বলার অপেক্ষা রাখে না। অনেকেই বলছে যে বিএনপি জিতলে লাভ কি তারাও কি আর আওয়ামিলীগের চাইতে ভাল? পরিস্থিতি যেমন আছে, তেমনই থাকবে।কিন্তু আদতে সেটা থাকার সম্ভবনা নাই। বিএনপি থেকে খালেদা জিয়া ও তারেক রহমান নির্বাচন করতে পারছে না। বিএনপি নিজেদের অস্তিত্ব রক্ষার্থে এবার বাধ্য হয়েছে ঐক্যফ্রন্টের সাথে আসন ভাগাভাগি করতে। সুতরাং নির্বাচনে বিজয় হলে ঐক্যফ্রন্টের প্রাধান্যই সেখানে থাকবে বেশি।

খালেদা জিয়া হয়ত কারাগার থেকে মুক্তি পাবে। কিন্তু আইনগতভাবে কোন উপায়েই আর খালেদা জিয়া বা তারেক রহমানের ক্ষমতায় বসা সম্ভব হবে না। ডঃ কামাল, ড জাফরুল্লাহর মত ব্যক্তিরা নেতৃত্ব দিচ্ছে ঐক্যফ্রন্টের। মামলা , হামলা এবং মৃত্যূর ঝুকি নিয়ে এদের মত ব্যক্তিরা লড়াই করছে জনগনকে রাস্ট্রের মালিকানা ফিরিয়ে দিতে।এই এরা যখন সরকার গঠন করবে ভেবে দেখুন যে তারা কি ধরনের সরকার গঠন করতে পারে। বিএনপি হয়ত চেষ্টা করবে ডঃ কামাল গংদের হটিয়ে দিতে। কিন্তু সেটা মোটেই সহজ কোন ব্যপার হবে না। দশ বছর অন্যের গোলামী খাটা প্রসাষন রাতারাতি বিএনপির কব্জায় চলে আসবে তা এক কথায় অসম্ভব। প্রসাষন ছাড়াও আরো কিছু ফ্যক্টর আমাদের রাজনীতিকে প্রভাবিত করে তাদের কথাও মাথায় রাখতে হবে।

আমাদের দেশে দুই পরিবারের রাজনীতি নিয়ে নতুন কিছু লেখার নাই। সবারই জানা আছে তারা কেমন ধারার রাজনীতি করে তারা এই দেশকে দুর্নীতিতে বিশ্বচ্যম্পিয়ন বানিয়েছে। এই প্রথমবারের মত এই দুই দুর্নীতিপরায়ন পরিবারই ক্ষমতার বাইরে থাকার একটা সম্ভাবনা তৈরী হয়েছে।তাই ঐক্যফ্রন্টের বিজয়ী হলে যে ইশতেহার তারা দিয়েছে সেটা বাস্তবায়নের সম্ভাবনাই অনেক বেশী।

বিএনপি বা আওয়ামিলীগ কি ইশতেহার দিয়েছে সেগুলো পড়েও দেখিনি।তাদের মিথ্যাচারের সাথে জাতি খুব ভালভাবেই পরিচিত।

১৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:৫০

চাঁদগাজী বলেছেন:



আপনি বলেছেন, "ডঃ কামাল, ড জাফরুল্লাহর মত ব্যক্তিরা নেতৃত্ব দিচ্ছে ঐক্যফ্রন্টের। মামলা , হামলা এবং মৃত্যূর ঝুকি নিয়ে এদের মত ব্যক্তিরা লড়াই করছে জনগনকে রাস্ট্রের মালিকানা ফিরিয়ে দিতে। "

-এরা মানুষকে "দেশের মালিকানা ফেরত দেবে"? "দেশের মালিকানা বলতে কি বুঝায়", আপনি তা বুঝেন? আমার তো মনে হয়, আপনি টং দোকানের রাজনীতিবিদ!

৫| ১৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:৫৩

রানার ব্লগ বলেছেন: প্রতিবারের মতো ইশতেহার গুল হয় হাস্যকর এইবারের গুলও হাস্যকর। সব থেকে বেশি হাসিয়েছে কামাল সাহেবের ইশতেহার যথেষ্ট বিনদিত হয়েছি আমি। আমার মনে হয় কি ইশতেহার নামক ফাজলাম বন্ধ করা উচিত। বাংলাদেশে কোন ইশতেহার দরকার পরে না যা খুশি করা যায় এখানে।

ঢাবিয়ান @ কিছু মনে করবেন না এটা আমার ব্যাক্তিগত উপলব্ধি ভুল ও হতে পারে আপনি কি জামাত এর সাথে কোন ভাবে জড়িত। জিজ্ঞাসা করলাম অন্য ভাবে নিবেন না।

১৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:০৪

চাঁদগাজী বলেছেন:


ইশতেহার লিখতে হয়, ভোটের পরে ১০০ দিনের মাঝে যদি বড় বড় পরিবর্তন আনার ব্যাপারে জাতীয় মতামত থাকে; এসব ইডিয়টরা এসব বুঝে না; এরা যা লিখেছে, বাংলাদেশে ১০০ বছরেও তা হবে না, ৪৮ বছর কেটে গেছে ইতিমধ্যই; আর যেসব আবর্জনার কথা লিখেছে, সেগুলোকে টাকায় ও প্ল্যান করে এরা দেখাতে পারবে?

৬| ১৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৩২

অক্পটে বলেছেন: বিএনপি এবং জোটে সবাই খারাপ মঈনখান ছাড়া। ভালোই বলেছেন। জোট এবার ভোটে এসেছে! কেন যে এলো। না এলে অনেক ভালো হতো। বিরোধী জোটকে নির্বাচন থেকে সরিয়ে দিতে সরকার মরিয়া চেষ্টা করছে এটা সত্য এবং সুন্দর এবং সমর্থনে আছেন। লীগের সবাই দেবতা আর পূজারী, আপনি নিজেও দেবতা তূল্য কারণ রতনে রতন চিনে।

১৯ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৫০

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগের কেহ দেবতা নয়, এরা বড় ধরণের চোর, ও দেশ চালনায় অদক্ষ লোকজন; বিএনপি জামাতের লোকেরা সাংস্কৃতিক দিক থেকে বাংগালী নন, এরা জগাখুচুড়ি পাকী, ও মারাঠা ধরণের লোকজন; এরা আওয়ামী লীগের চেয়েও অধম

৭| ১৯ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৫

ঢাবিয়ান বলেছেন: @ রানার ব্লগ, মাসুদা ভাট্টি, ভাদুরিরাও ঠিক এই জাতীয় প্রশ্ন করেছিল মইনুল হোসেন ও ডঃ কামাল হোসেনকে। বাক স্বাধীনতা কেড়ে নেবার এই প্রচেষ্টাকারীকে মইনুল হোসেন বলেছেন '' চরিত্রহীন'' এবং ডঃ কামাল হোসেন বলেছেন '' কত টাকায় বিক্রি করেছ নিজেকে? লজ্জা হয়না এতটুকু?''

আমার উত্তরটাও অনুরুপ।

১৯ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৬

চাঁদগাজী বলেছেন:


আপনার ভাবনা, লেখা, মন্তব্য, উত্তর, সবকিছুই ডোডো পাখীর বুলির মতো; আপনি রাজনীতি বুঝবেন বলে আমার মনে হচ্ছে না।

৮| ১৯ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৪১

রানার ব্লগ বলেছেন: দেখুন ঢাবিয়ান আমি কোন খোলসে বাস করি না। আমাকে যদি আমার লজ্জা বোধ নিয়ে প্রশ্ন করেন আমি বলবো হা আমি লজ্জিত হই যখন দেখি ডঃ কামাল হোসেন যিনি সব সময় বঙ্গবন্ধু শেখে মুজিবের পেছনে দাড়িয়ে দুই হাত উচু করে হাত তালি দিত আজ সে জামাতের কাঁধে ক্লান্তির ভার রেখেছে। যখন দেখি বঙ্গবীর কাদের সিদ্দিকি যাকে বংবন্ধু পুত্রতুল্য বলেছেন যার ভয়ে রাজাকার আলবদর আর ফাকিস্থানিরা পেটের মধ্যে টয়লেট করে দিত সে আজ জামাতিদের কাঁধে মাথা রেখে দিবা স্বপ্ন দেখছেন। বাকিদের কথা নাই বা বললাম এরা দুধের মাছি, এই দুই জন যদি নিজ নিজ অবস্থানে থেকে নির্বাচন করতো এদের প্রতি আস্থা থাকতো। আর আপনি তো খোলসে বাস করেন আমার খোলস বাসিদের প্রতি লজ্জা বোধ একটু কম। আর একটা কথা বিএনপি যদি আজ বলে সে জামাত কে ছাড়া নির্বাচন করবে আজ আমি আমার বিএনপির প্রতি অবস্থান পরিবর্তন করে ফেলব, কিন্তু মজার কথা কি জানেন বিএনপি তা পারবে না কারন ওই সেই খোলস। বেনসনের প্যাকেটে স্টার সিগারেট।

১৯ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৫২

চাঁদগাজী বলেছেন:


ঢাবিয়ান রাজনীতি বুঝে না, এগুলো জাতির জন্য বোঝা

৯| ১৯ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৪৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ইশতেহারে রূপকথা লেখা হলেও যদি সৎ প্রশাসন, সবার জন্য সমান আইন তৈরি হয় তাহলে দেশের অবস্থার পরিবর্তন হবে। আজকে সেরা পুলিশ সুপার পুরস্কার পেয়েছেন হারুনুর রশিদ। যিনি বিএনপি'র নেতা কর্মীদের দৌড়ানি ও গ্রেফতারের উপর রাখাতে এই পুরস্কার পেয়েছেন। তাহলেই বুঝেন অবস্থা...

২০ শে ডিসেম্বর, ২০১৮ ভোর ৫:৫৫

চাঁদগাজী বলেছেন:



আমার তো মনে হয়, ঐ লোকটাই সেরা, বিএনপি ও আওয়ামী লীগ ২টি দলই যদি জাতির ক্ষতি করে, জাতি অধিক ক্ষতির সন্মুখীন হবেন; কমপক্ষে একটাকে বুটের নীচে রাখতে হবে।

১০| ২০ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১:৫৬

ঢাকার লোক বলেছেন: এগুলোকে ইস্তেহার না বলে বরং সর্বরোগের মহৌষধ আশ্চর্য্য মলমের বিজ্ঞাপন বলা যেতে পারে! পাবলিক খাবে, লিখে দাও, বাস্তবায়ন সম্ভব কিনা ভাবার দরকার নেই!

২০ শে ডিসেম্বর, ২০১৮ ভোর ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:


পাবলিক তো দুরের কথা, এগুলো অনেক শিক্ষিত মানুষও বুঝবে না; যাক, ভোট এগুলোর উপর নির্ভর করবে না।

১১| ২০ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:৪৩

অপু দ্যা গ্রেট বলেছেন:

স্যার,

আমি কাকে যেন বলেছিলাম । মুলা দিচ্ছে । এবার আর রক্ষা নেই । ইশতেহার গুলো সাজানো হয়েছে যাতে লোক লোভে পরে যায় । তবে কিছু তো যুক্তিহীন ।

যেমন চাকরিতে কোন বয়স সীমা থাকবে না । এটা কোন ধরনের কথা ।
আবার বেকার ভাতা দিবে । এটা তো হচ্ছে মানুষ কে অলস করে দিবে ।

তাছাড়া টাকা আসবে কিভাবে সেটাও তো বলে নাই । দুর্নীতিতে তখন আমরা চ্যাম্পিয়ন অফ ইউনির্ভাস হয়ে যাবো ।

২০ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৪৩

চাঁদগাজী বলেছেন:



এসব ইশতেহার লিখেছে বিদেশে বসবাসরত লোকজন; ইডিয়টরা ভাবছে যে, দেশ ভরে গেছে ওবামা ও ক্লিনটনে!

১২| ২০ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:০৭

রানার ব্লগ বলেছেন: অপু দ্যা গ্রেট @ মজার কথা কি জানেন রাজনীতিবিদরা আমাদের কে বোকা ভাবে। তাদের ভোট দেই তো তাই। এমন কোন উপায় যদি থাকতো এদের ছাড়া রাষ্ট্র চালানো যেতো নিশ্চিত থাকেন রাস্তায় এদের ভিক্ষা করতে দেখতেন। বেশিরভাগেরই মিনিমাম কোন যোগ্যতা নাই রাষ্ট্র পরিচালনা করার। তবে আসুন আশায় বুক বাধি একদিন এমন কেউ আসবে যে আমাদের মানুষ ভাববে বোকা না।

২০ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৪৪

চাঁদগাজী বলেছেন:


আমাদের ইডিয়ট রাজনীতিবিদরা এগুলো লেখেনি, ওদের লোকজন যারা বিদেশে থাকে, তারা লিখেছে; সেগুলোও ইডিয়ট, বাংলাদেশে কি দরকার ওরা বুঝেনি

১৩| ২১ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:৫৪

বিজনদাদা বলেছেন: এখানে এত বড় বড় হোমরাচোমরা রাজনীতিক আর নেতা-ফেতা, বুদ্ধিজীবী থাকতে আমরা প্রতি পাঁচ বছর পরপর এসব আবর্জনাই শুনছি। আফসোস পোস্টকারী এবং কমেন্ট কারী কেউই এখন পর্যন্ত দেশের কান্ডারী হলো না! আমি ব্যক্তিগতভাবে আওয়ামীলীগ বিএনপিকে সাপোর্ট করি না। বলেই দিই কাদের সিদ্দিকীর দলকে সাপোর্ট করি। আজকে যারা কাদের সিদ্দিকী এবং কামাল হোসেন গং দের জামাতির দোসর বলছে(জামাতকে অবশ্যই ঘৃণা করি) তারা কী এর আগে এককভাবে নির্বাচন করেছিল তখন এসব দলকে ভোট দিত? আমরা সবাই চেতনাবাজ কিন্তু গনতন্ত্রহীনতা, দূর্নীতি, চাঁদাবাজি, খুন গুম এগুলো মেনে নিতে কষ্ট হয়না!

২২ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:১৩

চাঁদগাজী বলেছেন:


কাদের সিদ্দিকী ৫০০ বছর আগে বাংলায় জন্ম নিলে টাংগাইলের জমিদার হতে পারতো; এখনকার রাজনীতির জন্য উনি গুহামানব।

১৪| ২২ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১২:৩৬

রাফা বলেছেন: শুধু যদি আজকে থেকেও শুরু করে সাংবিধানিক প্রতিষ্ঠানগুলো দাড় করাতেই লাগবে আরো ২৫ বছর।এরপরে যদি সঠিক নির্বাচন হয়.।এবং সেই নির্বাচনে সাধারন মানুষ তাদের সঠিক প্রতিনিধি নির্বাচন করতে পারে । তাহলেই সঠিক পথে যাত্রা শুরু হবে আমাদের।

আমি “যদি’তে বিশ্বাসি নই।কাজেই ভবিষ্যত বানী বৃথা।

২২ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:১১

চাঁদগাজী বলেছেন:


আমাদের শিক্ষিতদের দেশ ও জাতি সম্পর্কে ধারণা গুহা মানবের কাছাকাছি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.