নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

অপরাজনীতির সুচনা ও উৎস, \'বিএনপি\'কে টিকিয়ে রাখার প্রয়োজন আছে?

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৪৭



বিএনপি বন্ধ করার দরকার ছিলো জেনারেল জিয়ার মৃত্যুর সাথে সাথেই; তা'হলে, গত ৩৮ বছরে জাতি একটি সন্মানজনক অবস্হানে আসতে পারতেন; জেনারেল জিয়ার মৃত্যুর পর, বিএনপি'র চাবি কাঠি ছিল কেন্টনমেন্টে, এবং কেন্টনমেন্ট ২ ভাগে বিভক্ত ছিলো: জিয়াপন্হী ও এরশাদ পন্হী। তখন এরশাদ মিলিটারী অফিসারদের দ্বন্দ্বকে সামনে আনতে সাহস করেনি, সে সময়ের সাথে কিনে নেয়ার প্ল্যানে ছিলো।

৩০ তারিখের ভোটের কথাই উদাহরণ হিসেবে নিন; কোন দল এত সহজে ৩০০ সীটের মাঝে ২৫৭ এককভাবে, ও কোয়ালিশন হিসেবে ২৮৮ ভোট পেতে পারে? আওয়ামী লীগের প্রার্থীরা মানুষের সাথে কথাও বলেনি, কোন প্রতিশ্রুতি দেয়নি, কোন ভোট কিনেওনি; বর্তমান বিশ্বে কোথায়ও এত সহজে ভোট হয়? শুধু শেখ সাহেব ও শেখ হাসিনার ছবি ঝুলায়ে দিয়ে পার্লামেন্টে জয়ী হয়ে যাওয়া! সবকিছুর মুলে ছিল অপরাজনীতির বিষবৃক্ষ বিএনপি-জামাতের সার্বিক অদক্ষতা।

বিএনপি আসলে বাংগালীদের রাজনৈতিক দল ছিলো না, ইহা ছিল: সিআইএ'র ডিজাইনে, বাংলাদেশ মিলিটারী ও পাকিস্তান মিলিটারীর যৌথ উদ্যোগ; সিআইএ কিছু ভুল তথ্যের ভিত্তিতে ভুল সিদ্ধান্ত উপনীত হয়েছিল যে, শেখ সাহেব ১৯৭৫ সালে বাকশাল প্লাটফরম তৈরি করে, ততকালীন সোভিয়েত ব্লকে যোগদান করছেন। আসলে, শেখ সাহেব জন্ম তেকে সোস্যালিজম বিরোধী মানুষ ছিলেন; তিনি আমেরিকান পদ্ধতির সাগরেদ ছিলেন। উনি নিজে যেমন প্রতিবাদী নেতা ছিলেন, উনার অনুসারীদের মাঝেও অনেক প্রতিবাদী নেতা ছিলেন, যারা প্রতিবাদ করা ছাড়া অন্য কিছু জানতেন না; এসব প্রতিবাদীরা ১৯৭২/'৭৩ সালে দেশটিকে বধ্যভুমিতে পরিণত করেছিলো। এসব উদ্দেশ্যহীন প্রতিবাদীদের এক ছাদের নীচে আনার জন্য তিনি বাকশাল গঠন করতে চেয়েছিলেন; প্রতিবাদীদের বেশীরভাগই তরুণ ছিলেন, সমাজতন্ত্রের উপর ১ পয়সা পরিমাণ ধারণা না থাকলেও, এরা সবাই সমাজতন্ত্রের প্রবক্তা ছিলেন; এইসব দেখে মার্শাল টিটো ও ফিদেল কাষ্ট্রো শেখ সাহেবকে সীমিত সমাজতন্ত্র কায়েমের উপদেশ দিয়েছিলেন; সেটাকে সিআইএ মনে করেছিলো যে, শেখ সাহেব সোভিয়েত ব্লকে চলে যাচ্ছে; ওরা উনাকে খুন করার পরিকল্পনা নেয়, ও আইয়ুব খানের আদলে একটি সরকার ও দল গঠনের প্ল্যান করে; তারা জানতো যে, মুসলিম লীগ যদিও শেখ সাহেবের কাছে পরাজিত হয়েছে, এদের লোকজন সুযোগ পেলে আবার বাংলাদেশকে আগের মতো পুর্ব পাকিস্তান বানায়ে দেবে; এখানেই জেনারেল জিয়া ও বিএনপি'র সৃষ্টি।

জেনারেল জিয়া ও উনার সমকালীন মিলিটারী অফিসারেরা নিজদের সব সময় পাকিস্তান মিলিটারী বাহিনীর সন্মানিত সদস্য হিসেবে ভাবতে ভালোবাসতো; ওদের ভুল একটা ধারণা ছিল, তারা ১৯৬৫ সালে ভারতের বাহিনীকে পরাজিত করে, বিশ্বের সেরা সৈনিকে পরিণত হয়েছে। বাংলার সাধারণ মানুষকে ওরা বস্তির মানুষের সমান ভাবতো, সাধারণ বাংগালীর কোন অধিকার থাকতে পারে, এই ধরণের কোন ভাবনাচিন্তা এসব অফিসারদের মাথায় ছিলো না।

পাকিস্তানের আইয়ুব খানের একই মডেলে জেনারেল জিয়া "হ্যাঁ/না" ভোট করেন; এই ভোটের সময়, ১৯৭৭ সালে, শতে ৯৮.৯ জন ভোটার জিয়াকে ভোট দেন; সাড়ে ৩ কোটী ভোটার ভোটে উপস্হিত ছিলেন। দেশে তখন ভোটারের সংখ্যা ৪ কোটী থেকে সামান্য বেশী ও তৃণমুলে শতকরা ৭০ ভাগ মানুষ আওয়ামী লীগের; এই ভোট প্রথমবার বাংগালীর রাজনীতিকে চরমভাবে "কলুষিত" করেছিল, ও আজকের অপরাজনীতির জন্ম দিয়েছিলো।

১৯৭৭ সালের ভয়ংকর জালিয়াতীকে আর থামানো সম্ভব হয়নি; কারণ, সবকিছু ছিলো মিলিটারীর হাতে; প্রশাসন থেকে শুরু করে বিএনপি'র তলানীর সিভিলিয়নরা জেনারেল জিয়ার ভয়ে প্যান্টে প্রস্রাব করতো নিয়মিত; ওদের সেই ভয়ের অবসান হয়েছে জিয়ার মৃত্যু সংবাদ শোনার পর; বিএনপি'র সিভিলিয়ানরা জীবনে মুক্তির স্বাদ পেয়েছিলো জিয়ার মৃত্যুর পর; তারা মৃত জিয়াকে ভালোবাসে, জেলের বেগম জিয়াকে ভালোবাসে, জিয়ার নির্বাসিত সন্তানকে ভালোবাসে; বিএনপি আসলে রাজনৈতিক থেকে ভালোবাসার দল।

এবারের ভোটে প্রমাণ হয়েছে যে, কেন্টনমেন্টের লোকেরা এখন বিএনপি'কে আর সাহায্য করতে পারছে না; কিংবা ইহার প্রয়োজন ফুরিয়ে গেছে। ইহা এখন আওয়ামী লীগের জন্য সার হিসেবে ব্যবহৃত হচ্ছে।

মন্তব্য ৪৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ দুপুর ১:০৬

নতুন বলেছেন: ৩০ তারিখের ভোটের কথাই উদাহরণ হিসেবে নিন; কোন দল এত সহজে ৩০০ সীটের মাঝে ২৫৭ এককভাবে, ও কোয়ালিশন হিসেবে ২৮৮ ভোট পেতে পারে? আওয়ামী লীগের প্রার্থীরা মানুষের সাথে কথাও বলেনি, কোন প্রতিশ্রুতি দেয়নি, কোন ভোট কিনেওনি; বর্তমান বিশ্বে কোথায়ও এত সহজে ভোট হয়?

বিশ্বের কোথাও এমন ভোট হয় না... যেখানে প্রশাসন বনাম বিরোধি দল নিবাচন করে...

অল্প কয়েকটি আসন ছাড়া সব খানেই জনগনের ভোট দেওয়া লাগেনাই।

বিএনপি/জামাতের উচিত হবে এই দল বন্ধ করে দেওয়া... সেটাতে আমি একমত..

কিন্তু এই নিবাচনের ফলে আয়ামীলিগ যেই দানবে পরিনত হবে... সেটা কে নিয়ন্ত্রন কি শেখ হাসিনা করতে পারবেন?

দেশে শেখ হাসিনাকে সামনে রেখে আয়ামীদূবিত্তরা রাজনিতির নামে দেশ লুটে খাচ্ছে.... এটার নিয়ন্ত্রন না করতে পারলে শেখ হাসিনার বদনাম হবে...তাকে ইতিহাসে বোকা প্রধানমন্ত্রী হিসেবেই মনে রাখবে সবাই।

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ দুপুর ১:১৯

চাঁদগাজী বলেছেন:


বাংলার দানবেরা শেখ সাহেবকে হত্যা করে নিজের প্রতিদ্বন্দ্বী বানায়েছে আওয়ামী লীগকে; শেখ সাহেবকে হত্যা করার ফলে আওয়ামী লীগে আবর্জনা ঢুকে গেছে! জেনারেল জিয়া যখন বিএনপি গঠন করছিলো, তখন দেশের ১৯৭১ সালের আবর্জনাগুলোই উনি পেয়েছেন।

শেখ হাসিনার বদনামের কিছু বাকী এখনো আছে?

২| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ দুপুর ১:৫১

নতুন বলেছেন: এই কারনেই বললাম.... শেখ হাসিনা এখন বোকা প্রধান মন্ত্রী।

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫২

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা বাংগালী জাতির মাঝে সবচেয়ে কৌশলী মহিলা; কিন্তু জাতির জন্য কোন টান নেই; বিশ্বে বাংগালী জাতির অবস্হান নিয়ে মাতা ব্যথা নেই, কিংবা সেই ব্যাপারে উনার দক্ষতা শুন্যের কোঠায়

৩| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ দুপুর ২:০৫

শৈবাল আহম্মেদ বলেছেন: ধন্যবাদ.আসলে বাংলার মানুষের যে পূর্বথেকে অযৌক্তিক,কান্পনিক ও অযথা আবেগ,ইগু ও গোড়ামী রয়েছে-সেগুলো থেকে আজো বেরিয়ে আসতে পারেনি। এজন্য বাংলার অজ্ঞ পন্ডিত,মাতুব্বরেরা ও রেডিও-টিভি-মিডিয়া দায়ী। তবে ইদানিং যেন বাংলার মানুষের মাথার মধ্যে একটু ঝাকা লেগেছে বোঝা যাচ্ছে। বাংলার মানুষ পশ্চিমাদের দিকে ঠিকই যাচ্ছে-তবে অনেক শ্লো এবং অস্পষ্ট হয়ে।

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫৫

চাঁদগাজী বলেছেন:


বাংগালীকে জোর করে পড়ালেখা থেকে দুরে রেখেছে ব্যুরোক্রট ও রাজনীতিবিদরা মিলে; এদেরকে ১৯৭৬ সাল থেকে আধুনিক দাস হিসেবে বিক্রয় করে বাংলাদেশে সুপার ধনীদের জন্ম হয়েছে; এখন বিশ্বের সুপার ধনীর জন্মভুমি হচ্ছে বাংলাদেশ

৪| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ দুপুর ২:০৯

ডার্ক ম্যান বলেছেন: বিএনপি কখনোই একটা রাজনৈতিক দল ছিল না ।
২০০৬ সালে এক ভারতীয় কূটনৈতিক আমাকে বলেছিলেন, বিএনপিকে জাসদের পর্যায়ে নিয়ে যাবেন তারা। এখন দেখছি সেটাই ঘটেছে ,

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫৬

চাঁদগাজী বলেছেন:



ভারতীয় কুটনৈতিক না বললে, আপনি নিজে সেটা বের করতে পারতেন না? নিজের মাথাটাকে খাটান।

৫| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ দুপুর ২:২৪

সূচরিতা সেন বলেছেন: চাঁদ কাকু কি নিজের চোখে সাগর দেখেছেন ? মনে হয়না ।আর দেখে থাকলেও লক্ষ করেছেন সাগরের কোনো কূলকিনারা নাই,ঠিক
আপনেরা যে পন্থির লোক এই পন্থিরো থ্যথামির কোনো কূলকিনারা নাই ।আপনেরা বোকার স্বর্গে বাস করে যা বলবেন সেটাই হচ্ছে আসল আর বাকি সব নকল ।এই ধরনের মন মানসিকতাও ভালো বিজনেসম্যান্টের পরিচয় দেয়। আরে বিএনপিতো শেষ আপনেরা
কতটুকো ভালো করলেন সেটার উদাহারন দেখান । জানি আপনাদের পক্ষে তেমন ভালো কোনো যুক্তি দেখানোর পথ বন্ধ হয়ে গেছে
২০১৮ সালের ৩০শে ডিসেম্বরের পর। মানুষ মুখে এখন কিছু না বললেও বুঝতে পারছে আসলে এ দেশের আসল শত্রু কারা।
বিএনপিও যে দূর্নিতী করেছিল,তারা তার সাজা পেয়েছে । আমরা চাই আগামী দিনগুলো সন্ত্রাস,মাদক মুক্ত একটা দেশ গড়ে ওঠুক।
এখন দেখার বিষয় আপনেরা কতটুকো সুন্দর একটা দেশ উপহার দিতে পারেন দেশের জনগনকে।

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫৮

চাঁদগাজী বলেছেন:


"আপনারা" বলতে যাদের বুঝায়েছেন, আমি তাদের কেহ নই; আমি আপনার সাথে সামুতে ব্লগিং করি। মনে হচ্ছে, আপনার পৃথিবীটা খুবই ছোট।

৬| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৪০

আমি ৎৎৎ বলেছেন: [link|https://www.somewhereinblog.net/blog/socoritaseen|সূচরিতা সেন আপনার কমেন্ট ভাল লেগেছে অনেক।


ভাল থাকুন, সবসময়।

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০০

চাঁদগাজী বলেছেন:


আমি লিংকলিংক এ গিয়ে কিছু পড়ি না; ব্লগার "সূচরিতা সেন" যেই প্রো-পিক ব্যবহার করছেন, সেটা উনার আসল ছবি নয়।

৭| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৪৩

রাজীব নুর বলেছেন: চমৎকার লিখেছেন। লক্ষ কোটি মানুষের মনের কথা লিখেছেন।
বিএনপি শেষ কিন্তু অনেকে একসময় বিএনপি করে অনেকেই গাড়ি-বাড়ি, ফ্লাট, দৈনিক পত্রিকা, টিভি চ্যানেল, বিদেশে বাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান করে ১৪ গুষ্ঠি নিয়ে বহাল তবিয়েতেই আছে।

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০৩

চাঁদগাজী বলেছেন:


বিএনপি'র জন্ম দিয়ে জেনারেল জিয়া প্রাণ হারায়েছেন; উনার পরিবারের অবস্হা দেখেছেন; বিএনপি'র মারাঠারা বাংলায় লুটতরাজ চালিয়ে অপরাজনীতির সুচনা করেছে, যার শেষ দেখাযাচ্ছে না।

৮| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৪৪

হাসান কালবৈশাখী বলেছেন:
বিরোধীদল হবে বাংলাদেশ পক্ষের।

বংগবন্ধু খুনি, জেল হত্যাকারি ,২০০০ সেনা মুক্তিযোদ্ধা অফিসার হত্যাকারি ও বুদ্ধিজীবি হত্যাকারি ও সমর্থকদের বিরোধীদল হওয়া দেশের ক্ষতি।

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:




৫ সীট পাবার পর, ব্যাং'এর বিয়ে দেয়ার দরকার।

৯| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২১

আল ইফরান বলেছেন: আমার ব্যক্তিগত অভিমত হচ্ছে এই ঘটনা বাংলাদেশের রাজনীতিতে একটা সিরিয়াস ডাইভার্সন অথবা ট্র‍্যানজিশনের সূচনা করবে। শেখ হাসিনা না বুঝেই তার হাতে গড়া ফ্র‍্যানকেনস্টাইনদের যে ক্ষমতা তুলে দিয়েছেন তার পরিণতি বুঝতে কিছুটা সময় অপেক্ষা করতে হবে।
আর বিএনপি সারভাইব করবে কি করবে না সেইটা অনেক ক্ষেত্রেই নির্ভর করবে তাদের ডিকন্সট্রাকশনের (যদি হয়) মেরুকরনের উপর। তবে আপাতদৃষ্টিতে মনে হচ্ছে বিএনপির পক্ষে এই যাত্রা সারভাইব করা অসম্ভব।

০৫ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪৭

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ যদি বিএনপি'কে বিলুপ্ত করে দিতো, তখন মানুষ আওয়ামী লীগকে সামনে পেতো; এখন বিএনপি'কে সার হিসেবে ব্যবহার করছে আওয়ামী লীগ; তাই, জাতিকে সাহায্য করার জন্য মির্জার উচিত, এই নামের দলটির অবসান ঘটানো; মির্জা এর থেকে ভালো কিছু করতে সমর্থ হবেন না।

১০| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩৮

নাইম রাজ বলেছেন: ভালো লাগল লেখাটি। সময়ের অগ্র যাত্রার সাথে আপনার লেখার মিল আছে।

০৫ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ, হয়তো আমি সঠিক নই; কিন্তু আমার মনে হয়, এই কলংককে মুছে, নতুন বীজ বপন করার দরকার।

১১| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ রাত ৯:৪৫

উম্মু আবদুল্লাহ বলেছেন: হাহ চাদগাজী ভাই। এত গুম খুন মামলা হামলা সয়েও বিএনপি টিকে আছে - এটা মেনে নিতে খুব কষ্ট হয়, তাই না?

বিরোধী দল হবার যোগ্যতা সেই রাখে যে সরকারের বিরোধিতায় সীসা ঢালা প্রাচীর হয়ে থাকে। তার আদর্শ যাই হোক না কেন। আপনি আদর্শের মন্ত্র গিলিয়ে দেবেন আর বলবেন ঐ আদর্শের দল আমাদের বিরোধী দল হিসেবে প্রয়োজন - না, পৃথিবী তেমন করে চলবে না। বিএনপি শত জুলুম সত্ত্বেও সরকার বিরোধিতা থেকে একচূলও হঠেনি - সেটাই বিএনপিকে টিকিয়ে রাখবে। আওয়ামী লীগও সেভাবেই টিকেছে। জুলুম নির্যাতনে জর্জরিত বিএনপিকে বার বার মাঠ ছেড়ে দিতে হচ্ছে বলে তারা সফলতা পাচ্ছে না। এছাড়া তাদের নিজেদের ভেতরেও দুর্বলতা একেবারে কম নয়। কিন্তু তাদের জন সমর্থনে কোন ঘাটতি রয়েছে - এটা অবিশ্বাস্য।

০৫ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫১

চাঁদগাজী বলেছেন:



বিএনপি'র সৃষ্টিই ছিলো বাংলার মানুষকে মিলিটারীর বুটের নীচে নেয়ার জন্য; শেখ হত্যা করায়, আজকের চোর আওয়ামী লীগের সুচনা হয়েছে; বিশ্ব একা শেখ হাসিনা ৩৮ বছর সভাপতি, বিএনপি আর বিরোধীরা করেছে? আপনি তার বিরোধীতা করেছেন?

১২| ০৫ ই জানুয়ারি, ২০১৯ রাত ১২:১৮

নীলপরি বলেছেন: দারুণ বিশ্লেষণ করেছেন ।

০৫ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫২

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ এই দেশের মানুষ থেকে বিএনপি'কে বেশী ভালোবাসে।

১৩| ০৫ ই জানুয়ারি, ২০১৯ রাত ১২:২১

নতুন নকিব বলেছেন:



৫ ও ১১, মন্তব্য দু'টি সুন্দর।

০৫ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫৩

চাঁদগাজী বলেছেন:


আপনার পক্ষে রাজনীতি বুঝা হয়তো সম্ভব হবে না কোনদিন।

১৪| ০৫ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:১১

খাঁজা বাবা বলেছেন: শেখ হাসিনা কে ফিরিয়ে আনা ছিল জিয়ার বড় ভুল।
দেশ বাসী সেই ভুলের মাসুল দিচ্ছে

০৫ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫৪

চাঁদগাজী বলেছেন:


জেনারেল জিয়া শেখ হাসিনাকে ফিরিয়ে আনার মতো ইডিয়ট ছিলো না।

১৫| ০৫ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৩৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সাধারণ জনগণ এত সহজে বিএনপি-কে ভুলে যাবে বলে মনে হয় না...

০৫ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫৬

চাঁদগাজী বলেছেন:


সাধারণ মানুষকে পড়ালেখা করতে দেননি জিয়া, সেটার সুবিধা ভোগ করেছেন বেগম জিয়া, তারেক ও কোকো; সমস্যা হলো, বদজমও হয়েছে।

১৬| ০৫ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৩৯

আলাপচারী প্রহর বলেছেন: শুভ দিন !
আপনার লেখার প্রতিক্রিয়া পরে জানাচ্ছি।

যুক্তি বিদ্যা ও আইন বিদ্যায় একটা ধারণা হলো - কোনো নিয়মের / আইনের ব্যতিক্রম বা বিকল্প না রাখলে ঐ অনুসিদ্ধান্তটি পুরোপুরি উল্টে যেতে পারে।

১৯৭০ এ আওয়ামীলীগের ভুমিধ্বস বিজয় হয়েছিল।

১৯৭৩ এ আওয়ামীলীগের ভুমিধ্বস বিজয় হয়েছিল।

২০১৮ এ আওয়ামীলীগের ভুমিধ্বস বিজয় হয়েছিল।

৫০ বছর পরে ঐতিহাসিকেরা র্নিমোহ বিশ্লেষণে ঐ ৩টি বিজয়কেই এক কাতারে ফেলবে। প্রশ্নবিদ্ধ করবে।


০৫ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫৯

চাঁদগাজী বলেছেন:


১৯৭০ এর ভোট নিয়ে আপনার যুক্তিবিদ্যা কি বলে? ১৯৭৩ এর ভোটে কিছু গোলমাল হয়েছে, সেটা শেখ মুজিবের চোখে পড়েছিলো।

১৭| ০৫ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:০২

কানিজ রিনা বলেছেন: জাতির পিতা শেখ মজিবর রহমান
বলেছিলেন দেশ স্বাধীন করে আমি
চোরের খনি পেয়েছি। আমার ডানে
বামে সামনে পিছনে মাথার উপরে
দিয়ে চোর। এখন সেই চোরেদেরকে
আজও পর্যন্ত রাজনীতিবিদ প্রধানরা
পেলেপুশে তালগাছে পরিনত করেছেন।

তানা হলে মালমূহিতকে কেন অর্থমন্ত্রী
পদথেকে অপসারন করা হয় নাই।
আপনার চোখের সামনে নৌমন্ত্রী সাজাহান
কে রাস্তার ছোট ছোট ছেলে মেয়ে চোখে
আঙুল দিয়ে দেখিয়ে দিল পরিবহন খাতে
কতটা অনিয়ম দূর্নীতি অথচ মাননীয়
প্রধানমন্ত্রী তার অপসারন করার কথা
মুখ দিয়ে বেড় করার সাহসও পাননাই।

মালমূহিত বাংলাদেশ ব্যাংকহ্যাকার হওয়ার পর
বললেন এই টাকা একটা টাকা হোল।
এমন কথা কোনও উম্মাদ মাতালও বলেনা।
কেন এদের দুর্নীতির বিরুদ্ধে মাননীয় প্রধানরা
যেমন খালেদা হাসিনা কথা বলেন নাই।
আমার তো মনে হয় এই দুইনেত্রী নারী
পেয়ে দুজনকে দুর্নীতিবাজরা ভাঙায়ে দলেকে
কলুশীত করেছে? যাদের লোভ লালসায়
গোটা দেশ আজ জর্জরিত।
যদি জিয়ার হ্যা না ভোট দোশেরই হয়
তাহলে আওয়ামী কেন সেই দোশে আবৃত
হোল। জিয়ার অনুকরন কেনইবা তারা
করল।
আপনার একটা কথা আমি খুব দাম দেই
সেটা হোল (জাতিরপিতা শেখ মজিবর
রহমান যদি মুক্তি যোদ্ধাদের নিয়ে দেশ
চালাতেন তাহলে আজ দেশের স্বাধীনতা
এমন ভুলুন্ঠিত হোতনা) আপনার কাছে
অনুরোধ করব পিছনের ঘু ভিজিয়ে গন্ধ
না করে বর্তামান অপনীতির কথা তুলে
ধরুন এতে আমাদের জনগন উপকৃত
হবে। ধন্যবাদ

০৫ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪৩

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ কি করছে আপনিও দেখছেন, আমিও দেখছি; এসব লোক এভাবে সবকিছু দখল করতে পারতো না, যদি জেনারেল জিয়া শেখ সাহেবকে হত্যা না করতো; আপনার সমস্যা হলো, আপনি সামরিক শাসন পছন্দ করেন; আর বাংগালীদের সংগ্রাম ছিলো সামরিক শাসনের বিপক্ষে।

১৮| ০৫ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:১৮

আলাপচারী প্রহর বলেছেন: "সি আই এ কিছু ভুল তথ্যের ভিত্তিতে ............... শেখ সাহেব পুরোপুরি ক্যাপিটালিষ্ট ছিলেন................ প্রতিবাদীরা অধিকাংশই তরুণ, সমাজতন্ত্র সমন্ধে বিন্দুমাত্র ধারণা ছিলো না ।" -- সবাংশে সঠিক মন্তব্য।
মনে পড়ে সিরাজুল আলম খান, ইনু, রব, মেজর জলিল ইত্যাদি ইত্যাদিরা এক রাতেই মহা আবেগে জাসদ প্রতিষ্ঠা করলেন। নাম দেওয়া হলো "ন্যাশনাল সোস্যালিষ্ট পার্টি (এনএসপি)" । তাদের এক শুভাকাংখী ভুল ধরায়ে দিলো, এনএসপি ছিলো হিটলারের পার্টির নাম !!! পরের রাতেই নাম সংশোধন, জাতীয় সমাজতান্ত্রিক দল; অর্থাত রাজনীতি, ইতিহাস, আন্দোলন সমন্ধে এদের বিন্দুমাত্র ধারণা ছিলো না, (এখনো নেই)। শ্লোগান হোল, "আমাদের লক্ষ্য বৈজ্ঞানিক সমাজতন্ত্র !!!" অর্থাত বাটার অয়েল ঘি ! বাটারও ঘি, ঘিও ঘি। আর সমাজতন্ত্র নিজেই তো বৈজ্ঞানিক। আওয়ামীলীগে যারা লুটপাটের ভাগ পায় নাই আর যারা ৭১ জব্দ হয়েছিল, সকলেই বিএনপি পতাকা তলে জড়ো হয়েছিল।

০৫ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৩৯

চাঁদগাজী বলেছেন:


সিরাজুল আলম খান, ইনু, রব, ইত্যাদি পরীক্ষিত ইডিয়ট ছিলো; ১২ শ্রেণীর পর পড়ালেখা করেনি, হলে আড্ডা মেরেছে, বিনা পয়সায় মধুর কেন্টনিে খেয়েছে

১৯| ০৫ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২৭

শরীফ আতরাফ বলেছেন: শেখ মুজিবুর রহমান একে তো দূরদর্শী ছিলেন না তার উপর আবার যুদ্ধের পরে দেশে আসার পর তাজউদ্দিন আহমেদের মতো দক্ষ লোককে দূরে সরায়ে দিয়েছেন।খন্দকার মোশতাকের মতো কাছে টেনেছেন তাকে আবার ৭৩ এর নির্বাচনে কারচুপি করে তাকে জিতানোও হলো। আর সেসময় যেসব সোনার খনি চোরের খনি টাইপের বক্তৃতা দিয়েছেন তাতে মনে হয়না দেশের নিয়ন্ত্রণ পুরোপুরি তার হাতে ছিল। উনার অসমাপ্ত আত্মজীবনীতে আফসোস করে বলেছিলেন পাকিস্তান স্বাধীন হওয়ার পর হাজার হাজার কর্মী ছিলেন যারা সামান্য সাহায্য পেলেই বছরের পর বছর দেশের জন্য কাজ করে যেতো কিন্তু মুসলিম লীগ তাদের কাজে লাগায়নি। আফসোসের ব্যাপার বাংলাদেশ স্বাধীন হওয়ার পর তিনি নিজেও একি ভুল করলেন।

০৫ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৪০

চাঁদগাজী বলেছেন:


উনি বেশী ভুল করেননি, উনার দক্ষতা কমই ছিলো

২০| ০৬ ই জানুয়ারি, ২০১৯ রাত ১২:২৮

অপু দ্যা গ্রেট বলেছেন:



জেনারেল জিয়া যেটা করে গিয়েছেন তার ফল এখন বিএনপি পাচ্ছে । তাদের মধ্যে রাজনীতির রা ও নাই । তারা আসলে কি চায় তারা নিজেরাই সেটা জানে না । তাদের কোন গঠনতন্ত্র নেই । তারা একটা ভাসমান দল ছাড়া কিছু না ।

অন্য দিকে লীগ এই সুযোগের সদ্বব্যবহার করছে । কোন বিরোধীদ ল না থাকায় তারা আরামে সব কাজ করতে পারছে । তবে শেখ হাসিনা নিজেও বুঝতে পারছেন কিনা জানি গন বিস্ফোরন একটা ঘটতে পারে । তবে না ঘটার সম্ভবনা বেশি । কারন সাধারন মানুষের সামনে কেউ নেই । অন্য দিকে মহাজোট করে হাসিনা সবাইকে এক ছাতার নিচে নিয়ে গেছেন । তারাই আবার যদি এক সুচো হয়ে ঢুকে ফাল হয়ে বের হয় । হতেও পারে ।

আর জনগন চায় শান্তি । তবে তারাও দুর্নীতি, সন্ত্রাস, চাদাবাজি, গুম, ধর্ষন নিয়ে অস্থির ।

০৬ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:২২

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা মহাজোট করে অমানুষদের আয়ত্বে ও পায়ের নিছে নিয়ে গেছেন; জনবিস্ফোরণ হওয়ার সম্ভাবনা ছিলো; বিএনপি জামাতীদের প্রার্থী করায় মানুষ সাময়িকভাবে শেখ হাসিনাকে সুযোগ দিয়েছেন; আওয়ামী লীগের বিপক্ষে গণবিস্ফোরণ হবে, মনে হচ্ছে।

বিএনপি থাকাতে শেখ হাসিনার জন্য বিজয় সহজ হয়ে গেছে; দেশ চালনা উনার দ্বারা কোনদিনও হবে না।

২১| ১২ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৩৭

অক্পটে বলেছেন: আপনি যত্বো রকমের আষাঢ়ে গল্পই লিখেন না কেন সময়ের ঘা থেকে হাসিনা বাচঁতে পারবেনা তার বাবা বাচঁতে পারেনি এমন কিছু ভুলের জন্যই। আমার মতে হাসিনা যাদের দৈত্য বানিয়েছে তারাই তার জন্য কাল হবে। জাতি অপেক্ষায় আছে আরেকটি ফেরাউনের পতনের জন্য। তবে জাতি অবশ্যই হাসিনাকে ভোট দেয়নি। ভোট দিয়েছে দৈত্যরা।

১৩ ই জানুয়ারি, ২০১৯ ভোর ৪:০৯

চাঁদগাজী বলেছেন:


ফেরাউনরা ইতিহাসে উত্তম রাজাদের মাঝে অন্যতম ছিলেন; আপনার বিদ্যাবুদ্ধি প্রশ্নফাঁস লেভেলের।

২২| ১৩ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ১:৩৪

অক্পটে বলেছেন: আমার বিদ্যাবুদ্ধির ব্যাপারে ঠিকই বলেছেন যেহেতু আপিনি বলেছেন বলে কথা! আপনার বিদ্যার ঝুড়িটা বোধহয় সেই ৭২ সালে পাস করা। অস্র নিয়ে পরীক্ষা দিয়েছিলেন তো। স্বৈরাচারী মনোভাব থেকে আপনার বের হবার কোন উপায় নেই। অপরাজনীতির ধারক বাহক হাসিনার পোলা বলেছেন স্বৈরাচার ভালো আর আপনি সেটা গিলেছেন। অন্যায়ের পক্ষে সাফাই গাওয়ার জন্য আপনার কাছে ১১টি যুক্তি সব সময় রেডি থাকে, আপনিতো মাত্র ১টি ব্যবহার করেই ব্লগ মাতিয়ে রাখেন, এটা আপনার গুন!

সব ভালো আপনার হোক।

২৩| ১৩ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:১০

চাঁদগাজী বলেছেন:


আপনি যখন জগত-বিখ্যাত বিষয়ের উপর ভুল বলবেন, তখন আপনার সম্পর্কে নতুন ধারণার সৃষ্টি হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.