নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

প্রধানমন্ত্রী উনার মন্ত্রীদের কাছে \'সততা\' চাচ্ছেন কেন?

২১ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১৯


Link to the news

সৎ হওয়ার উপদেশ কাকে দিতে হয়, সত'কে নাকি অসত'কে? মন্ত্রী বানানোর সময়, সৎ মানুষকে মন্ত্রী বানালে, আবার তাকে সৎ হওয়ার জন্য উপদেশ কেন দিচ্ছেন প্রধানমন্ত্রী? কারণ, উনি জানেন, যারা মন্ত্রী হয়েছে, তাদের একজনও সৎ নয়; উনার দলের কে সৎ সেটা উনি জানেন, কে অসৎ সেটাও উনি জানেন, না জেনে কাউকে ভোটের প্রার্থী করা হয়নি, না জেনে কাউকে মন্ত্রী বানানো হয়নি; উনি অনেক বুদ্ধিমান মানুষ, কিন্তু অজান্তে উনার বোকামীটা বের হয়ে গেছে, মন্ত্রীদের হাজার উপদেশ দেয়ার মত বিষয় আছে; কিন্তু ১ম বৈঠকে সৎ হওয়ার উপদেশ দিয়েছেন তিনি। অবস্হা দেখে মনে হচ্ছে, সময় আসবে, একদিন উনার আজকের মন্ত্রী সভার প্রায় সবাই জেলে যাবে সততার অভাবে!

১৯৭১ সাল প্রমাণ করেছিলো যে, বাংগালীরা মোটামুটি সৎ জাতি; ৪৮ বছর পরে, বাংগালীদের মাঝে কত জন সৎ সেটা আর চিন্তার বিষয় নয়, বেশীর ভাগ বাংগালী অসৎ, এটা নিশ্চিত। আমেরিকায় ফ্রড ও অসতার দিক থেকে বাংগালীদের স্হান ৩য়: ১ম অসৎ হচ্ছে নাজেরিয়ানরা, ২য় স্হানে আছে আমাদের সুপরিচিত পাকিস্তানীরা ও ৩য় স্হানে আছে বাংলাদেশীরা। নাইজেরিয়ার সরকার, পাকিস্তানের সরকার ও বাংলাদেশের সরকারগুলোর মাঝে কি রকম মিল আছে?

সরকারের লোকজন বিদেশ থেকে আনা হয়নি, দেশের মানুষ থেকেই নেয়া হয়েছে; তা'হলে, অসতদের মাঝে থেকে অসতেরা সরকারে চাকুরী পেয়েছে, কিংবা নির্বাচিত হয়েছে; আবার, মানুষকে সৎ পথে রাখার জন্য সরকারের আইন, কোর্ট, পুলিশ বাহিনী আছে; তা'হলে সরকার চেষ্টা করছে মানুষকে সৎ পথে রাখার জন্য! এখন দেখুন, মানুষ বেশী সৎ, নাকি কোর্ট ও পুলিশ বেশী সৎ? মানুষকে অসৎ পথে কে বেশী টানছে?

১৯৭২ সাল থেকেই মানুষ সরকারে অসততা দেখে আসছে; ফলে, ১৯৭১ সালের মানুষের সেই সততাকে সরকারই কলুষতার দিকে ঠেলে দিয়েছে। বাংলাদেশে বড় বড় ধরণের অসতরা বড় বড় পদে আসীন হয়েছে সব সময়; এবারও হয়েছে বলতে হবে লজিক্যালী; না হয়, প্রধানমন্ত্রী ১ম বৈঠকে কেন সততার কথা বলছেন?

অসতদের মন্ত্রী বানায়ে সৎ হওয়ার উপদেশ দেয়া, মোটামুটি বেকুরীর পরিচয়; এমন সব মানুষকে মন্ত্রীর দায়িত্ব দেয়ার দরকার ছিলো, যাদের কমপক্ষে সৎ থাকার জন্য নির্দেশ দেয়ার দরকার ছিলো না।

মন্তব্য ১৩ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২১ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৩০

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: :-P
সেতুমন্ত্রী হিসেবে অনেকটা বেমানান বিশেষ তাকে কথায় আরো স্টং হতে হবে ।

২১ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:১৯

চাঁদগাজী বলেছেন:


আপনি বলছেন, "কথায় আরো ষ্ট্রং হতে হবে"? আওয়ামী লীগ তো কথার জন্যই প্রসিদ্ধ, ওরা কাজের লোক নন, আপনি বলছেন আরো ষ্ট্রং হতে? সারছেন!

শেখ হাসিনা এক সময় এত কথা বলতেন যে, জাতি দেশ ছেড়ে পালাতে তৈরী ছিলেন; যাক, ওটা থেকেছে।

২| ২১ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৫১

রাজীব নুর বলেছেন: আসুলে, যে যায় লঙ্কায় সে হয় রাবণ।
তাই বার বার তাদের সৎ থাকতে বলা হচ্ছে।

২১ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৫৫

চাঁদগাজী বলেছেন:


উনি জানেন যে, উনার মন্ত্রীসভার একজনও সৎ নন; শেখ হাসিনার নাম ইতিহাসে খারাপভাবে প্রবেশ করবে।

৩| ২১ শে জানুয়ারি, ২০১৯ রাত ৮:০২

ঢাবিয়ান বলেছেন: স্বৈরাচারী অবৈ্ধ প্রধানমন্ত্রী তার অবৈধ মন্ত্রীদের উনার প্রতি সৎ থাকতে বুঝিয়েছেন। আক্কেল মন্দদের জন্য ইশারাই কাফি।

২১ শে জানুয়ারি, ২০১৯ রাত ৮:০৭

চাঁদগাজী বলেছেন:


উনি অবৈধ নন, উনিই একাই নিজগুণে নির্বাচিত হয়েছেন; উনি মিলিটারীর দলকে থামাতে গিয়ে, তাদের পেছনে দৌঁড়ে, নিজেও কক্ষচ্যুত হয়েছেন; উনি দেশের ভেতরে পাকী ও আফগানীদের কিছুটা থামায়েছেন কমপক্ষে।

৪| ২১ শে জানুয়ারি, ২০১৯ রাত ৮:১২

নতুন-আলো বলেছেন: চোরে শুনেনা ধর্মের কাহিনী, মন্ত্রীরাও কি নীতি কথা শুনবেন??

২১ শে জানুয়ারি, ২০১৯ রাত ৮:১৭

চাঁদগাজী বলেছেন:


উনার কথায় মনে হচ্ছে, উনি জেনে শুনেই অসতদেরই মন্ত্রী বানায়েছেন!

৫| ২১ শে জানুয়ারি, ২০১৯ রাত ৯:০৩

অপু দ্যা গ্রেট বলেছেন:




স্যার আপনি বোধহয় ধরতে পারেনি । অসৎ দের মধ্যে যারা একটূ কম অসৎ তাদের মন্ত্রী করা হয়েছে । তাই তাদের একটু আপগ্রেড হতে বলা হয়েছে ।

বাঙ্গালিরা যে অসৎ তা বলার অপেক্ষা রাখে না । তারা পারলে এক মুরগী পাঁচ জনের কাছে বেচবে । তাও চাইবে আরও একবার যদি বেচা যায় ।

২১ শে জানুয়ারি, ২০১৯ রাত ৯:২৬

চাঁদগাজী বলেছেন:


এবার উনার সুযোগ ছিলো সৎ মানুষদের মন্ত্রী পদের দেয়ার; উনি চেষ্টা করেননি।

৬| ২১ শে জানুয়ারি, ২০১৯ রাত ৯:৩০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
বাংলাদেশের ১৮ কোটি মানুষ থেকে ১০০ জন সৎ মানুষের তালিকা তৈরী করতে একটি প্রতিযোগতিার আয়োজন করুন। এব্যাপার মডারেটর কাল্পনিক ভালোবাসা উদ্যোগ গ্রহণ করতে পারেন।

তবে ঠক বাছতে গাঁ উজার হয়ে যাবে এটা আমি বলে দিলাম।

সৎ মানুষ এখন দুর্লভ।

২১ শে জানুয়ারি, ২০১৯ রাত ৯:৪২

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার সুযোগ ছিলো জাতিকে অসততা থেকে মুক্ত করার।

৭| ২২ শে জানুয়ারি, ২০১৯ রাত ১২:৪১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: নিঃসন্দেহে সুন্দর কথা বলেছেন, তবে এটুকুও ভাবতে হবে যে আমাদের সবসময় মন্দের মধ্যেই ভালো খুঁজতে হয়, কারণ তো আপনিই বলেছেন 'এই দেশে অসত লোকের সংখ্যাটা অনেক ঘন'। সুযোগ দিয়েছেন তাদেরকে সৎভাবে নিজের দায়িত্ব পালনের, এখানে প্রধানমন্ত্রীর বিচক্ষণতারও প্রমাণ খুঁজে পাওয়া উচিৎ ছিল আপনার।

আমাদের শট অসততার বদনাম ঘুচে যাক এই কাম্য,
সন্ত্রাসমুক্ত উন্নত স্বাবলম্বী বাংলাদেশ চাই দুর্নীতিমুক্ত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.