নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ফেরাউন কি করে বাংলার মানুষের শত্রুতে পরিণত হলো?

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:০৮



মনে হয়, শেখ সাহেবের কারণে: শেখ সাহেবের মৃত্যুর পর, উনার দলের আবদুল মালেক উকিল নিজের নেতা শেখ সাহেবের মৃত্যুকে "ফেরাউনের পতন" হিসেবে আখ্যায়িত করেছিলো; শেখ হাসিনার বর্তমান ক্ষমতায়নকেও অনেকে "ফেরাউনের" সাথে তুলনা করছেন, এবং বলছেন যে, যেহেতু ফেরাউনেরও পতন হয়েছিল, শেখ হাসিনারও পতন হবে। এদের বক্তব্য থেকে বুঝা যায় যে, প্রাচীন মিশরের এক অত্যাচারী রাজার নাম ছিলো ফেরাউন, এবং ফেরাউন একজন ছিলেন। আসলে, "ফেরাউন" একটা উপাধি, অনেকটা "শাসনকর্তা" ধরণের; এবং ফেরাউনের সংখ্যা অনেক, ৩ হাজার বছরের শাসন আমলে কয়েক'শ রাজার উপাধি ছিল ফেরাউন।

মিশরের রাজারা ফেরাউন উপাধি হিসেবে ব্যবহার করতেন, সবার নিজস্ব নামও ছিলো; সম্ভবত, ১ম ফেরাউন রাজত্ব করেন ঈশা (আ: )'এর জন্মের ৩১৫০ বছর আগে; বিশ্বের সর্বাধিক পরিচিত সমর-নায়ক, গ্রীকের আলেকজান্ডারও এক সময় মিশরের ফেরাউন হয়েছিলেন; সেটা ঘটেছিলো ঈশা (আ: )'এর জন্মের ৩৩১ বছর আগে, তিনি মিশর দখল করে, নিজেই ফেরাউন উপাধি নেন। তবে, শেখ সাহেব ও শেখ হাসিনা সেই সুযোগ পাননি, উনারা মিশর দখল করেননি; হোসনী মোবারককে ফেরাউন বলা যেতে পারে। আসলে, বিশ্বের সবচেয়ে সুন্দরী, ক্ষমতাশালী মহিলা ও রাণী, ক্লিওপেট্রাও ফেরাউন ছিলেন।

ফেরাউন, কিংবা ফেরাউনরা বাংলা আক্রমণ করেনি কোনদিন; বাংলা আক্রমণ করেছিলো বখতিয়ার খিলজী ও অন্য অনেকেই, বাংগালীরা এদের ভালোবাসেন; আফগান মাফগানরা বাংলা দখল করে মানুষের ধনসম্পত্তি লুট করেছে, তারা ভালো ছিলো; সুলতান মাহমুদ ১৭বার সোমনাথ মন্দির লুট করেছে, উনি ভালো; খারাপ হচ্ছে, ফেরাউনরা; কারণ, তারা বাংলা আক্রমণ করেনি কোনদিন!

আজ থেকে ৫ হাজার বছর আগে নীলনদের তীরে যেই সভ্যতা গড়ে উঠেছিল, সেটাই বিশ্বের অন্যতম সভ্যতা; তারা অত্যাচারী ছিলো না তেমন; তবে, পিরামিড ও দালান-কোঠা গড়তে গিয়ে তারা সাধরণ মানুষের রক্তকে পানি করেছে অকারণে, এটা নিশ্চিত; যুদ্ধে পরাজিত অন্চলের মানুষকে তারা দাসে পরিণত করেছিলো; তবে, তখনকার দিনের সভ্যতা হিসেবে মানুষ সেই সভ্যতায় মোটামুটি ভালো ছিলো, বলা যায়।

ফেরাাউনরা বাংগালীদের শত্রু হলো কিভাবে? ব্যাপারটা সোজা, তারা মুসা (আ: )'কে নবী বলে স্বীকার করেনি; ফেরাউনদের বেশীর ভাগই নিজেদের সুর্যের সন্তান মনে করতো; সুর্য ছিলো তাদের খোদা, খোদার ছেলে খোদা; অবশ্য ধর্ম নিয়ে তাদের ভেতরে যুদ্ধ টুদ্ধও হয়েছে কয়েকবার; কোন কোন ফেরাউন সুর্যের বাহিরে অন্য খোদাকেও মানতো! তবে, তাদেরই একজন মুসার (আ: )'এর মতো মানুষকে দাম দিতে চাহেনি।

ফেরাউনরা মুসা (আ: )'কে নবী বলে স্বীকার না করাতে তারা বাংগালীদের শত্রু হয়ে গেছে; এখন নবী মুসা (আ: )'এর লোকেরা প্যালেষ্টাইন দখল করে নিয়েছে, এই কারণে মুসা (আ: )'এর উন্মতেরাও বাংলার শত্রুতে পরিণত হয়েছে; যাক, নবী মুসা (আ: ) এখনও বাংগালীদের কাছে নবী হিসেবে আছেন, এটা কমপক্ষে ভালো।

ফেরাউনরা লেখাপড়া জানতেন, সবদিক বিবেচনা করলে তারা ভালো রাজা ছিলেন; তাদের বর্ণমালা বাংলার মত ছিলো না, তখনো ২১ শে ফেব্রুয়ারী বিশ্ব ভাষা দিবস হিসেবে স্বীকৃতি পায়নি; তবে, তাদের ইতিহাস, তাদের শিলালিপি থেকে বুঝা যায় যে, তারা ততকালীন সময়ে শিক্ষার বিস্তার করেছিলেন; মনে হয়, সবাই লেখাপড়া করতেন। ২১ শে ফেব্রুয়ারীর দেশের শতকরা ৪০ ভাগ লোকেরা এখনো নাম লিখতে পারেন না, কিন্তু ফেরাউনদের বিপক্ষে দোয়া খায়ের করেন সব সময়।

মন্তব্য ৬৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (৬৮) মন্তব্য লিখুন

১| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:১৯

জাতির বোঝা বলেছেন:
আব্দুল মালেক উকিল সাহেবই নন শাহ মোয়াজ্জেম সাহেবও বলেছিলেন- ১৫ আগস্ট বাংলাদেশ নাজাত লাভ করেছে।

ধর্ম আমাদেরকে ভাবায়। তবে আমরা পড়াশোনা করি না।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:২৮

চাঁদগাজী বলেছেন:


মনে হয়, আওয়ামী লীগের অনেকই শেখ সাহেবকে ফেরাউন ডেকেছিলেন জেনারেল জিয়ার যুগে।

২| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:৪৬

নজসু বলেছেন:





শুভ সকাল শ্রদ্ধেয়।
আশা করি ভালো আছেন।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:৫৪

চাঁদগাজী বলেছেন:


আমি ভালো আছি; ফেরাউনদের সম্পর্কে আপনার ধারণা কি?

৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৪০

সনেট কবি বলেছেন: ফেরাউন দ্বিতীয় রেমশিস রাজা হিসেবে মন্দ ছিলনা। কিন্তু নিজেকে খোদা দাবী করার অদ্ভুত কান্ড করায় সে অজনপ্রিয় হয়েছিল। নতুবা সে হতো পৃথিবীর শ্রেষ্ঠ শাসকদের একজন। অন্য ফেরাউনরা এমন দাবী করেনি। সেজন্য তারা ঘৃণার পাল্লায় উঠেনি।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:০৭

চাঁদগাজী বলেছেন:


ওদের ধর্ম নিশ্চয় ইসলাম, খ্রিশ্চিয়ানিজম, বা জুডাইজম ছিলো না; ফলে, ধর্মের দিক থেকে তাদেরকে বিচার করার কোন অর্থ নেই; তাদের বেশীর ভাগই নিজদের সুর্যের সন্তান ভাবতেন। হযরত মুসা (আ: )'কে মানেনি বলে, তারা হঠাৎ করে খারাপ লোকে পরিণত হতে পারে না।

৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:৪২

সনেট কবি বলেছেন: ফেরাউন দ্বিতীয় রেমশিস জাগতিক বিবেচনায় মন্দ বিবেচিত নয়। ইসলামে সে মন্দ নিজেকে খোদা দাবী করায়। তবে সে নিষ্পাপ শিশু হত্যার মত জঘণ্য কাজ করেছে। যা একজন শাসকের উচিৎ ছিলনা। এ ছাড়া সে প্রজাবৎসল ছিল।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:০৬

চাঁদগাজী বলেছেন:


একজনের অপরাধের জন্য কয়েক'শ ফেরাউন দোষী, তাও আবার বাংগালীদের কাছে? বাংগাীরা নামও লিখতে পারে না, কিন্তু সাড়ে ৩ হাজার বছর আগের কোন এক ফেরাউনকে চেনেন?

৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:৪৬

নজসু বলেছেন:



এখনও ফেরাউন আছে।
কিছু মুসার মতো কোন মনিষী আর নেই। :-B

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:০৮

চাঁদগাজী বলেছেন:


এখন কোটী কোটী মানুষ মুসা (আ: ) থেকে জ্ঞানী, এবং কোটী কোটী মানুষ ফেরাউনদের থেকে জ্ঞানী

৬| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:৫৫

সিগন্যাস বলেছেন: মুসা (আ: )'এর লোকেরা প্যালেষ্টাইন দখল করে নিয়েছে
এই লাইনটা খুব ভালো ছিল হে হে B-)) । আপনি কি ব্যক্তিগত ভাবে ইহুদিদের শয়তান ভাবেন? আমার তো মনে হয় তারা জাতি হিসেবে বেশ উন্নত। দারুণ লিখেছেন৷ আপনার কাছ থেকে সবাই এইরকম লেখায় চাই।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:১৪

চাঁদগাজী বলেছেন:


১ কোটী ৪০ লাখ ইহুদী বিশ্বকে অনেকভাবে প্রভাবিত করছে ও ভালো জীবন যাপন করছে; তারা ঘনিষ্টাবে সবাই সবাইকে সাহায্য করে যাচ্ছে হাজার বছর ধরে।

৭| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:৫৯

রাজীব নুর বলেছেন: শুভ সকাল ওস্তাদ।
আজ থেকে বইমেলা শুরু।
আপনার কি কোনো বই বের হচ্ছে?
অতীতে আপনার কি কোনো বই বের হয়েছে?
ভবিষ্যতে আপনার কি কি বই বের হবে?
বই যদি না বের হয়ে থাকে, তাহলে তার কারন কি?

আমি একটা প্রকাশনী দিতে চাই। এ বিষয়ে আপনার মতামত কি?

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:১৯

চাঁদগাজী বলেছেন:


আপনার পক্ষে সম্ভব হলে, এই ব্যবসায় যাবার চে্ষ্টা করেন, এটি আপনার সাথে মিলবে।

আমার কোন বই নেই; আগামী বছর ৩টা বই বের করবো, ১টি রাজনীতির উপর, ১টি মুক্তিযুদ্ধের উপর, ১টি মানব সভ্যতার উপর।

৮| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৪৫

জুন বলেছেন: ফারাও তৃতীয় টুথমিস এর সাথেই মুসা নবীর বিবাদ ছিল। তারা মোংগলদের মত অত্যাচারী ছিলনা। বিনা কারনে ব্যপক হারে তাদের প্রজাদের হত্যা করার কথা তেমন পড়িনি বইতে। যা আপনিও উল্লেখ করেছেন সেটা হলো তাদের মন্দির আর সমাধি তৈরির জন্য প্রজাদের উপর অমানুষিক পরিশ্রমে বাধ্য করা।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:২৩

চাঁদগাজী বলেছেন:


তারা পরজন্মে আবারও বেঁচে উঠাতে বিশ্বাস করতো; তাই তাদের শরীর রক্ষার্থে তারা পিরামিড ইত্যাদি বানায়েছে, অকারণে অনেক অট্টালিকা বানায়েছিলো, এগুলোর জন্য অনেক মানুষকে অকারণ পরিশ্রম করতে হয়েছে; এখন, তাদের শরীরগুলো (মমি ) যাদুঘরে আছে।

৯| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৪৮

ওসেল মাহমুদ বলেছেন: ফেরাউন হোক আর যেই হোক ,এই সময়ের হোক বা হাজার যুগ আগে হোক,সভ্যতার "কোড অফ কনডাক্ট " না মেনে সীমারেখা অতিক্রম করেই যত ঝামেলা পাকিয়েছে আর ইতিহাস গড়েছে ! আর মানা না মানা কিন্তু সমান নয় ! মর্যাদা তাই সমান নয় ! রাজনীতির ফেরাউন আর মীরজাফর যা বলেন না কেন ,যুগে যুগে ছিল,এখনো আছে ! তবে আমাদের দেশে এরা সর্বত্র বিরাজমান !

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:২৫

চাঁদগাজী বলেছেন:


আমাদের দেশে ফেরাউন ছিলো না, এখনো নেই; ওদের কোড অফ লাইফ নিশ্চয় ততকালীন সময়ের জন্য ছিলো; তখনো ইলেট্রিক বালব জ্বলতো না, সেলফোনে কেহ পর্ণ দেখতো না।

১০| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৫৩

কাওছার আজাদ বলেছেন: ফেরাউন অথবা দ্বিতীয় রামেসিস অথবা কাবুস, যাই বলেন না কেন- সে কয়েকটা কারণে ঘৃনিত ব্যক্তি হিসেবে পরিচয় লাভ করেছে।
প্রথমত, সে সর্বপ্রথম ঘুষপ্রথা চালু করে। তার জীবনী পড়ে দেখুন, সে ছিল ভবঘুরে যুবক। একদা সে কবরস্থানের চাকরি পায়। সেখানে দাড়োয়ানি করত। সেসময় এক রোগে প্রচুর লোক মরল। লোকেরা লাশ নিয়ে ভীড় জমালে। যে টাকা দিবে তার লাশ আগে ঢোকানো হত। এভাবে সে অল্পদিনে অনেক টাকা কামাই করে। পরে সে সেই টাকাগুলো জনস্বার্থে বিলিয়ে দেয়। তার জনপ্রিয়তা আরো বাড়ল। এভাবে জনতা তাকে রাজা বানালো।
দ্বিতীয়ত, সে অনেক শিশু হত্যা করেছে। যখন ভবিষৎবানী শুনেছে, বনী ইসরাইল গোত্রে এক নবি আসবে, তার দ্বারা তিনি ধ্বংস হবে। তখন থেকেই বনী ইসরাইলদের প্রতি বিভিন্ন অত্যাচার শুরু করে দেয়।
তৃতীয়ত, সে তার নিজের স্ত্রীকেও হত্যা করেছে। তাকে খোদা না মানার কারণে।
চতুর্থত, সে নিজেকে খোদা প্রমাণের জন্য অনেক অত্যাচার করেছে লোকদের প্রতি।
.
এর পরও কি তাকে ভালো শাষক বলবেন?

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:১১

চাঁদগাজী বলেছেন:


এগুলো ইহুদীদের লেখা রূপকথা; রাজ বংশ থেকে রাজা হতো, যোদ্ধা ও সামরিক ব্যক্তিদের থেকে রাজা হতো।

১১| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:১৫

আর্কিওপটেরিক্স বলেছেন: ইতিহাস পাতিহাঁস.......

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:২৬

চাঁদগাজী বলেছেন:

কমেন্ট কি মাথায় আসে না সহজে?

১২| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:২৭

আর্কিওপটেরিক্স বলেছেন: নাহ ! হাতে আসে B-))

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫২

চাঁদগাজী বলেছেন:


কপ্যুটার পুরোটাটাই লজিক্যাল ভাবনা, সেটা দেখছি না।

১৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:২৯

আখেনাটেন বলেছেন: ২১ শে ফেব্রুয়ারীর দেশের শতকরা ৪০ ভাগ লোকেরা এখনো নাম লিখতে পারেন না, কিন্তু ফেরাউনদের বিপক্ষে দোয়া খায়ের করেন সব সময়। --- হা হা হা; কাঠমোল্লাদের নক আউট পাঞ্চ ...

এই কাঠমোল্লারা গলাবাজী করে সাধারণ মানুষদের মধ্যে ফেরাউনের একটি দানবীয় মিথিক্যাল অববয় তৈরি করেছে। ভাবখানা এমন যেন, ফেরাউনের ড্রাম সদৃশ ভয়ঙ্কর মাথা, কোদাল-আকৃতির দাঁত, গম্ভুজের মতো ঠ্যাং....এক দৈত্য।

অথচ ফেরাউন যে একক কোনো ব্যক্তি নন, সেটাও ইনাদের জানার বাইরে; এই ফেরাউন শব্দ দিয়ে হাজার হাজার বছরের ইতিহাস-ঐতিহ্যকে কালিমালিপ্ত করে ফেলা হচ্ছে।




০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫৫

চাঁদগাজী বলেছেন:


সব ধর্মগুলোতে বড় বড় গোজামিল ঢুকে গেছে; ধর্মের কারণে, ভালো মানুষও খারাপ হয়ে গেছে; এসব ভ্রান্তির কারণে ধর্মকে বারবার আসতে হয়েছিল; এখন আর ভ্রান্তির তেমন সুযোগ থাকছে না।

১৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন: ফারাউ রাজা ও তাঁর বংশধরদের বাংলার মানুষের কাছে খারাপ বুঝলাম কারণ তারা মুসা আঃ কে মেনে নেননি !!! আজকে বাংলাদেশে কোনো পয়গম্বরের আগমন হলে কি বাংলাদেশের জনগণ মেনে নেবে ???

জলজ্যান্ত প্রমাণ আপনার সামনে উপস্থিত করছি: মোহাম্মাদী ইসলাম সুফি সম্রাট হযরত মাওলানা মাহবুব-ই-খোদা দেওয়ানবাগী (মাদাঝিল্লুল আলী) হুজুরে কিবলা - তিনি প্রতিনিয়ত আল্লাহর সাথে কথা বলেন এমন কি সয়ং আল্লাহও তার কাছে অনেক সমস্যার সামাধান নেন। দেওয়ানবগীর স্ত্রী হযরত ফাতেমা, যিনি পুনর্জন্ম হয়ে দেওয়ানবাগীর স্ত্রী রুপে সংসার করছেন !!! - বাংলার মানুষের ভাষ্য কি ???

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫৭

চাঁদগাজী বলেছেন:


দেওয়ানবাগীর প্রচেষ্টা ঠিক আছে, কিন্তু সময় উনার বিপক্ষে।

১৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:১১

জুন বলেছেন: আমি স্বশরীরে মিশরের গিজার পিরামিড ছাড়াও লুক্সরের বিশাল বিশাল মন্দির, কিংস ভ্যালী আর কুইন্স ভ্যালীর সমাধিগুলো দেখেছি। আর ভেবেছি আধুনিক প্রযুক্তির ব্যাবহার ছাড়াই কি করে সম্ভব এই নির্মাণ! মিশরের যাদুঘরে দেখেছি অসংখ্য সারকোফেগাস, মমি আর প্রাচীন মিশরের অসংখ্য মুল্যবান জিনিসপ। আমরা দেখার কিছুদিন পরেই তাহরির স্কোয়ারের অদুরেই যাদুঘরে হামলা চালিয়ে অনেক মুল্যবান ঐতিহাসিক জিনিসপত্র ধ্বংস করে ফেলে মৌলবাদীরা।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:২৫

চাঁদগাজী বলেছেন:


যারা জ্ঞানহীন, তারাই আজকের মৌলবাদী; যুগোপযোগী শিক্ষা থেকে বন্চিত করে, এদেরকে সৃষ্টি করে চলেছে হোসনী মোবারক, সৌদী বাদশাহরা, ও মুসলিম দেশের সরকারগুলো।

১৬| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৯

প্রামানিক বলেছেন: বর্তমানেও ফেরাউনের অভাব নাই।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১৯

চাঁদগাজী বলেছেন:


২০০০ বছর আগের ফেরাউনরা নিজ জাতির যতটুকু চেষ্টা করেছেন, তাতে মনে হয়, তারা ততকালীন সময়ের উন্নত মানুষজন ছিলেন।

১৭| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০০

জাহিদ হাসান বলেছেন: আমি এ নিয়ে অনেক রিসার্চ করেছি।
দ্বিতীয় রামসিসকে খোদাদ্রোহী ফেরাউন বলে যে প্রচারনা চালানো হয় তা পুরোপুরি মিথ্যা।
মরিস বুকাইলি পথভ্রষ্ট হয়েছিলেন এ ব্যাপারে।
আধুনিক সময়ে আমরা ঈজিপ্টের ইতিহাস সম্পর্কে অনেক কিছুই নতুন করে জানতে পারছি।
এখন পর্যন্ত যত জন ফারাও কে আবিস্কার করা হয়েছে - দ্বিতীয় রামসিস সহ তাদের কেউই মূসা নামের কোন নবীকে দেখেনি।
গবেষকদের মতে তাতমূসের এক পালক ছেলে ছিল। যার কফিন খালি পাওয়া যায়। নাম তাতমূসেস। সে সূত্রে মূসা সেই তাতমূসেস হতে পারে। আর তাতমূস হতে পারে সেই ফেরাউন। কিন্তু কোন কিছুই প্রমাণিত না।

সূতরাং কুরআন,বাইবেল ও তোরাতে ফেরাউন কাহিনী থাকলেও বাস্তবে এখনও পর্যন্ত ওই ফেরাউনের সম্পর্কে কোন কিছুই আমাদের আবিস্কৃত হয়নি। এটা আমাদের মেনে নিতে হবে।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১৩

চাঁদগাজী বলেছেন:


ছোটখাট কিছু ঘটেছিলো, বাকীটা ইহুদীদের লেখা তিলকে তাল করা রূপকাহিনী।

১৮| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
আপনার পক্ষে সম্ভব হলে, এই ব্যবসায় যাবার চে্ষ্টা করেন, এটি আপনার সাথে মিলবে।
আমার কোন বই নেই; আগামী বছর ৩টা বই বের করবো, ১টি রাজনীতির উপর, ১টি মুক্তিযুদ্ধের উপর, ১টি মানব সভ্যতার উপর।

ধন্যবাদ আপনাকে ভরসা পেলাম। ইনশাল্লাহ প্রকাশনী দিয়ে দিব। এবং আমি আপনার বই প্রকাশ করবো।
আগামী বছর আপনার তিনটি বই সবার আগে আমি সংগ্রহ করবো।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১৫

চাঁদগাজী বলেছেন:



আমার নিজকে বুঝার দরকার, আমি যা ভাবি এগুলো সঠিক কিনা; মানুষের কাছে বই হিসেবে গেলে বুঝতে পারবো।

১৯| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩০

রূপক বিধৌত সাধু বলেছেন: দেশের টালমাটাল পরিস্থিতেতে মস্কুপন্থিদের প্ররোচনায় বঙ্গবন্ধু যখন বাকশাল করেন, প্রতিক্রিয়াশীলগোষ্ঠি উনাকে ইসলামবিরোধী আখ্যা দেয় অথচ উনি ইসলামবিরোধী ছিলেন না। মদ-জুয়া-দেহব্যবসা, ঘোড়ার দৌড় সহ অনেক অনৈসলামিক কাজ নিষিদ্ধ করেছিলেন। রেডিও-টিভিতে কুরআন তেলাওয়াত শুরু করতে বলেছিলেন, আযান দেওয়া চালু করেছিলেন, যা স্বাধীনতার পর থেকে উনি আসার আগ পর্যন্ত বন্ধ ছিল। কাকরাইল মসজিদের জমি দিয়েছিলেন, তাবলিকের মাঠ বরাদ্দ দিয়েছিলেন, সহজে হজ্জ্ব করার জন্য একটা জাহাজও আমদানি করেছিলেন। এই গোষ্ঠি কী করে তাঁকে ফেরাউন ডাকে?

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১৬

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব অনেক কিছু করেছিলেন; কিন্তু সেগুলো জাতির দরকার ছিলো না, জাতির দরকার ছিল চাকুরী ও ভালো রাজনীতি

২০| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩৩

রূপক বিধৌত সাধু বলেছেন: কেউ একজন বললেন, বর্তমান ইহুদিরা মুসা নবীর উম্মত নয়। ব্যাপারটা নিয়ে ধোয়াশায় আছি। পরিষ্কার ধারণা দেবেন আশা করি।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২০

চাঁদগাজী বলেছেন:


এগুলো বেকুবদের কথা; মুসা নবী নিজ হাতে নিজের বইগুলো লিখেছিলেন, সেই থেকে ইহুদী জাতি সেগুলো পড়ে আসছে, সেগুলোর আলোকে চলছে ওদের জীবন; সেজন্য তারা উন্নত।

২১| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৪৭

জাতির বোঝা বলেছেন:
আপনরা বই পড়ার অপেক্ষায় রইলাম। জ্ঞানী মানুষদের চিন্তাধারা আমার ভালো লাগে।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২২

চাঁদগাজী বলেছেন:



আমার নিজকে পরীক্ষা করার দরকার ছিলো, আমি জ্ঞানী নই, আমি আমাদের মানুষের স্বভাব ও সংস্কৃতি বুঝার চেষ্টা করছি।

২২| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০৩

জাতির বোঝা বলেছেন:
ফেরাউন কোন ব্যক্তির নাম নয়। এটা একটা রাজবংশের নাম।
বাংলাদেশে ফেরাউন হবার মতো যোগ্যতা খুব কম লোকেরই আছে। ঐ আমলে তারা খুবই উন্নত ছিল। আর আমরা এই আমলেও কি উন্নত হতে পেরেছি?

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২৩

চাঁদগাজী বলেছেন:


সময়ের ভিত্তিতে বিচার করলে, মিশর সেই সময়ে উন্নত ছিলো; আমরা আজকে অনোন্নতদের দলে।

২৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:১৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ফেরাউনের প্রতি বাঙ্গালীদের ঘৃণা সত্যিই আমার বোধগম্যের বাইরে।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২৪

চাঁদগাজী বলেছেন:


আমাদের জাতি অনেক ব্যাপারে পুরোপুরি ধারণাহীন, এটা একটা উদাহরণ

২৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৩২

ভীতু সিংহ বলেছেন: ফেরাউন সম্পর্কে যে যাই বলুক, বঙ্গবন্ধুকে ফেরাউন বলা রীতিমত ধৃষ্টতা।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২৬

চাঁদগাজী বলেছেন:


দেশের দুষ্টদের আমরা থামাতে পারিনি, শেখ হাসিনা থামায়েছেন কিছুটা, কিন্ত তেমন সুবিধা হয়নি

২৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪২

জাতির বোঝা বলেছেন:
আমি বাংলাদেশের মানুষ হিসাবে ফেরাউনকে গালি দিব। আমি গালি দিব নমরুদকে। আমি গালি দিব আইজাক রবিনকে। আমি গালি দিব নেতানিয়াহুকে।

তাদেরকে গালি দিলে আমার পূণ্য হবে। তবে আমি সৌদি আরব এর রাজতন্ত্রকে গালি দিব না। আমরা ওখানে কামলা খাটি।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২৮

চাঁদগাজী বলেছেন:



আমাদের যে সম্পদ আছে, আমাদের মানুষকে বউ ফেলে বাহিরে কামলা দেয়ার কথা নয়; কিছু লোক বেশী সম্পদ দখল করায়, আমাদের মানুষ বাহিরে দাস হিসেবে বিক্রয় হচ্ছে। মিশরেও আমাদের মানুষ গৃহভৃত্য হিসেবে কাজ করেন।

২৬| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:০৯

আরোগ্য বলেছেন: পারসি বিশে শেলির দৃষ্টিতে রামেসিস ২

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৩১

চাঁদগাজী বলেছেন:


ফেরাউনরা বিশাল সভ্যতা গড়ে তুলেছিলো, ততকালীন সময়ের জন্য সেটা ছিলো অসাধরণ; আপনার লিংকের কবিতা পড়েছি।

২৭| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:১৫

বিপ্লব০০৭ বলেছেন: প্রতিক্রিয়া পোস্ট

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৩২

চাঁদগাজী বলেছেন:



আপনার পোষ্ট পড়েছি, বাংগালীরা কমবুদ্ধিমান মোল্লাদের উপর এখনো নির্ভরশীল।

২৮| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:৩৩

ব্লগ মাস্টার বলেছেন: ভালইতো জমে উঠেছে বক্তব্য।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:


ব্লগারদের ভাবতে হবে, কতদিন বেকুবী করা সম্ভব?

২৯| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:০৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: স্কুল কলেজের পড়া মানুষের মনে না থাকলেও ধর্মগ্রন্থের ঘটনা, কাহিনী সবার মনে গেঁথে থাকে। তাই উপমা দিতে গিয়ে আমাদের পূর্বপুরুষ গণ স্বৈরাচারী শাসকের বেলায় ফেরাউন, নমরুদ, কিপটার বেলায় কারুণ, নৃশংসতার বেলায় শিমার-এর নাম নিতেন। তবে আমি আবার স্বৈরাচারের উপমা হিসেবে কিম জন উং-কে ব্যবহার করে থাকি...

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪৩

চাঁদগাজী বলেছেন:


জাতি যে বেকুব, এগুলো তার প্রমাণ; পরালেখা করার পরও ধারণা বদলাচ্ছে না, মানুষ বদলাচ্ছেন না

৩০| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:২৪

হাসান রাজু বলেছেন: সুলতান মাহমুদ ১৭ বার সোমনাথ মন্দির লুট করেছেন। তার নিজের রাজ্যের প্রজাদের সমৃদ্ধ করেছেন। ওই কিংবা এই সময়ে এটা স্বাভাবিক।
যেই দেশে আপনার বর্তমান আবাস সেই দেশ ও অন্য গরিব দেশ লুটেই আপানার সহ বাকি আমেরিকানদের সমৃদ্ধ করে তুলছে। বখতিয়ার খিলজি রাজ্য দখল করেছেন। রাজ্যের প্রজাদের গোলাম বানিয়ে পিরামিডের মত মহাজজ্ঞ তৈরি করতে রক্ত পানি করেনি। বরং প্রজাদের সুশাসন দিয়েছেন। আমেরিকা কখনো ইরাক সিরিয়ায় সুশাসন প্রতিষ্ঠা করে নাই করার ইচ্ছা ও নাই।
ফেরাউন পিরামিড ও দালান-কোঠা গড়তে গিয়ে সাধরণ মানুষের রক্তকে পানি করেছে । যুদ্ধে পরাজিতদের বন্দী দাস বানিয়েছে। দেশের সাধারন মানুষদের করের টাকায় পিরামিড ও দালান-কোঠা গড়েছে। সোমনাথ মন্দির ও এমনই গরিব জনগণের করের টাকা আর যুদ্ধ বন্দিদের অভিশাপ আর অন্য রাজ্যে লুটের টাকায় গড়া। ফেরাউন থেকে সুলতান মাহমুদ অন্তত এই ক্ষেত্রে ভাল যে তার লুটের সম্পদ তার দেশ আর জনগণের উন্নয়নে খরছ করেছে। প্রমদে নয়।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১২

চাঁদগাজী বলেছেন:



বাংগালীরা ইতিহাসে পিএইডি করার পরও, ওয়াজে গিয়ে মোল্লাদের রূপকথা শুনে, ফেরাউনের জন্য দোযখ কামনা করেন; এটার থেকে মুক্ত হওয়ার দরকার।

৩১| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৩৩

শায়মা বলেছেন: ভাইয়া কেমন আছো??
আমার পোস্টে যাও ভাইয়ামনি! :)

তোমার জন্য আমার লেখা..... :)

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০৯

চাঁদগাজী বলেছেন:



একটু দুরে ছিলাম ব্লগে আসা হয়নি; আপনার বই "কংকাবতীর কথা" বের হচ্ছে শুনে ভালো লাগলো, পড়বো; আপনি কি ভাবছেন, জীবনকে কিভাবে দেখছেন, সেটা জানার ইচ্ছে আছে! নতুন বই'এর প্রকাশ উপলক্ষে অভিনন্দন।

৩২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:৪১

ডঃ এম এ আলী বলেছেন: অতি চমৎকার একটি বিষয়ে পোষ্ট দিয়েছেন । আমরা অনেকেই ফেরাউনদের বিষয়ে বিস্তারিত না জেনে তাদের সম্পর্কে অনেক নেতিবাচক দৃষ্টিভঙ্গী প্রকাশ করে থাকি । ফেরাউনদের মধ্যে ধর্মীয় বিষয়ে যে বা যারাই ভুল ভ্রান্তি করেছে তারা তার খেসারত দিয়েছে । তবে এর জন্য মানব সভ্যতার ইতিহাসে তাদের সুকির্তী কখনো ম্লান হয়ে যায়নি বরং দিন দিন তা আরো বিকাশমান হচ্ছে । উল্লেখ্য যে খ্রিষ্টপূর্ব ৩১৫০ অব্দ নাগাদ প্রথম ফারাওয়ের অধীনে উচ্চ ও নিম্ন মিশরের রাজনৈতিক একীকরণের মাধ্যমে প্রাচীন মিশরিয় সভ্যতা যেরকম সুসংহত রূপ রূপ লাভ করেছিল তা বিশ্বে এক নজির বিহীন ঘটনা । প্রায় তিন সহস্রাব্দ কাল ধরে চলে সেই প্রাচীন মিশরীয় সভ্যতার বিকাশপর্ব এবং রাজনৈতিক ইতিহাসের একটি সুশৃঙ্খলিত ধারা। তবে প্রাচীন মিশরের ইতিহাসের শেষপর্বে একাধিক বৈদেশিক শক্তি মিশর অধিকার করে নিলে বিশেষ করে খ্রিষ্টপূর্ব ৩১ অব্দে আদি রোমান সাম্রাজ্য মিশর অধিকারে নিয়ে তাকে একটি রোমান প্রদেশে পরিণত করলে ফারাওদের শাসন আনুষ্ঠানিকভাবে সমাপ্ত হয়।

ফারাওদের ইতিহাস স্বিকৃত পতন হয় রোমানদের হাতে , এ পোষ্টের লেখা থেকে দেখা যায় অনেকেই বর্তমান বাংলাদেশের শাসকুলের পতন চাচ্ছেন ফারাওদের মত , ফারাওদের গৌরবময় ইতিহাস ভাল করে পাঠ করলে সকলেরই হয়তবা কিছুটা বোধোদয় হবে । যারা এ রকমের পতন চান তাদের অশ্রদ্ধা করছিনা , তারা অত্যাচারী কোন শাসকের পতন চাইতেই পারেন তবে তা রোমান কোন সম্প্রসারনবাদী সাম্রাজ্যের মত অপর কারো অধীনে নয় বরং নিয়মতান্ত্রিকভাবে জনগনকে এক কাতারে ও আস্থায় নিয়ে , অন্য কোনভাবে নয় ।

যাহোক, আমাদের সকলেরই সঠিক উপলব্দির জন্য বলা যায় যে প্রাচীন মিশরীয় সভ্যতার সাফল্যের শুরু হয় শিক্ষার মাধ্যমে, তাদের উপলব্দি ছিল কেবল শিক্ষাই একটি জাতিকে পৌঁছিয়ে দিতে পারে সাফল্যের শিখরে । উল্লেখ্যযে, প্রাচীন মিশরীয় ফারাওদের উদ্ভাবিত একটি স্বাধীন লিখন পদ্ধতি (মিশরীয় হায়ারোগ্লিফিক বা মিশরীয় চিত্রলিপি

সেই চিত্র অক্ষরলিপিতে ছিলো প্রায় ২৪টি একক ব্যঞ্জনধ্বনি যার সঙ্গে যুক্ত কিন্তু ঊহ্য ছিল স্বরধ্বনি। একটি ব্যঞ্জনধ্বনি যেকোনো স্বরধ্বনিসহযোগে উচ্চারিত হতে পারতো) প্রাচীন মিশরীয় সভ্যতাকে গতিময়তা দান করে । আমিও বিশ্বাস করি বাংলা ভাষার বর্ণমালা হতে প্রাচীন মিশরীয় লিখন পদ্ধতির অনুকরনে আরো একটু গবেষনা করে অক্ষর কমিয়ে বাংলা ভাষার লিখন লিপির বর্ণমালা প্রায় ২৬ টিতে নিয়ে অআসা যায়, এ বিষয়ে এই সামু ব্লগেও আমার একাধিক পোষ্ট রয়েছে । আমার কেবলই মনে হচ্ছে ভাষা, বর্ণলিপি, সাহিত্য ও শিল্প কলায় আমরা প্রাচীন মিশরীয়দের দের থেকেও এখনো কয়েক সহয্র বছর পিছনেই রয়ে গেছি ।

এখানে আরো উল্লেখ্য যে প্রাচীন মিশরীয় ফারাওরা সমগ্র মিশরের জনগণকে একটি বহুব্যাপী ধর্মবিশ্বাসের বন্ধনে আবদ্ধ করে তাদের সহযোগিতা ও একতাকে সুনিশ্চিত করেছিল। জাতিকে সকল ধর্মবিশ্বাসের বন্ধনে আবদ্ধ করার ক্ষেত্রেও আমরা পচ্ছাদপদ । আমার মনে হয় মানব সভ্যতার বিকাশের ক্ষেত্রে সেই প্রাচীন মিশরীয় সভ্যতার কৃতিত্বময় প্রযুক্তিগত দিকগুলি সম্পর্কে আমাদের জ্ঞানের পরিধি বিস্তৃতি করা প্রয়োজন । জানা প্রয়োজন কিভাবে তারা অট্টালিকাদি নির্মাণের জন্য খনি থেকে পাথর খনন প্রযুক্তি উদ্ভাবন করে নির্মাণ কৌশলের দক্ষতা অর্জন করেছে, প্রাচীন মিশরীয় উন্নততর গানিতিক ও পুরকৌশলী প্রায়োগিক ব্যবস্থারই ফলস্রুতি ছিল ঐতিহাসিক মিশরীয় পিরামিডসমূহ। প্রাচীন মিশরীয় ব্যবহারিক ও কার্যকরী চিকিৎসা ব্যবস্থা সমুহ বর্তমান যুগের আধুনিক সেবামুলক চিকিৎসার পথিকৃতি হিসাবে এখন সর্বত্র স্বিকৃতি পাচ্ছে ।

দেয় লিংকে গিয়ে প্রাচীন মিশরিয় চিকিৎশা ব্যবস্থা সম্পর্কে বেশ কিছু সচিত্র তথ্য দেখা যেতে পারে ।

তাদের সেচ ব্যবস্থা ও কৃষি উৎপাদন কৌশল, প্রথম জাহাজ নির্মাণ, মিশরীয় চীনামাটি ও কাঁচশিল্পবিদ্যা প্রভৃতি মানব সভ্যতাকে এগিয়ে যেতে সহায়তা করেছে উল্লেখযোগ্যভাবে । প্রাচীন মিশরীয় ফারাওদের নতুন ধারার সাহিত্য , সংস্কৃতি বিশ্ব সংস্কৃতিতে বেশ প্রভাব বিস্তার করেছিল । উল্লেখ্য, ফারাওদের সম্পাদিত ইতিহাসের প্রাচীনতম শান্তিচুক্তিটি (হিট্টাইটদের সাথে) বর্তমানে জাতিতে জাতিতে সংঘাতময় বিশ্বে একটি পথিকৃত হয়ে থাকবে। ফারাওদের সময়কালের শিল্পকলা ও সাহিত্যের ব্যাপক অনুকৃতি আজ পরিলক্ষিত হয় বিশ্বের সকল অঞ্চলে। বিশ্বের দূরতম প্রান্তের সকল যাদুঘরেই দেখা যায় তাদের পুরাকীর্তিগুলির নমুনা। মিশরীয় সভ্যতার সাংস্কৃতিক উত্তরাধিকারগুলি বিশ্ববাসীর সম্মুখে নতুন রূপে ক্রমেই উপস্থাপিত হচ্ছে দিনকে দিন। এসব বিষয়ে সম্যক ধারনা ফেরাউনদের সম্পর্কে আমাদের নেতিবাচক ধারনা ( শুধুমাত্র একজন ফেরাউনের কথিত খোদায়ী দাবীটির বিষয়ে ধর্মীয় ভিন্নমত পোষন ব্যতিত ) প্রশমনে অনেক সহায়তা করবে বলে মনে করি ।

ধন্যবাদ পোষ্টটির মাধ্যমে একটি উন্মুক্ত আলোচনার সুযোগ করে দেয়ার জন্য ।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৬:৫৬

চাঁদগাজী বলেছেন:


পরিচিত বিষয়ের উপর আমাদের জাতির ভ্রান্ত ধারণাগুলো প্রমাণ করছে যে, জাতির শিক্ষা ও অনেক ভাবনা সময়োপযোগী নয়, ও জাতির সামগ্রিক জীবনযাত্রার মান বিশ্ববাসীর তুলনায় ভয়ংকরভাবে পেছনে পড়ে আছে।

৩৩| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:২১

শায়মা বলেছেন: ভাইয়া

কতবার ডেকেছিলাম!

তুমি শুনো নাই তুমি শুনো নাই!!!!!! :(

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪৫

চাঁদগাজী বলেছেন:



স্যরি, কিছু মিস করেছি? ব্লগে একটু কম আসছি আজকাল।

৩৪| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:২৬

প্রিন্স হ্যামলেট বলেছেন: ব্লগে কোন ফেরাউন আছে নাকি

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪৭

চাঁদগাজী বলেছেন:


কিছু বাংগালীদের মতে, বাংলার একমাত্র ফেরাউন, শেখ সাহেব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.