নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ভ্যালেন্টাইনস\'ডে, পশ্চিমের অবিবাহিত মা\'দের বিবাহ বার্ষিকীতে পরিণত হয়েছে

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:২০



সব সংস্কৃতিতে একইদিন, একইভাবে সমাদর পায় না, একই অর্থ বহন করে না; বিশ্ব মাতৃভাষা দিবস (২১ শে ফেব্রুয়ারী) এখন আন্তর্জাতিক দিবস, উহা কোনকালে আমেরিকানদের কাছে সমাদর পাবে না; ভ্যালেন্টাইনস'ডে, পশ্চিমের 'ভালোবাসা' দিবস, উহা বাংগালীদের ভালোবাসা দিবস হওয়া ঠিক ছিলো না; বাংগালীদের ভালোবাসা ও পশ্চিমের ভালোবাসা পুরোপুরি একই সংস্কৃতি অনুসরণ করে না।

পশ্চিমে, বিবাহ মোটামুটি আর চোখে পড়ে না; আমেরিকার শহরগুলোতে 'বিবাহ' একটা অব্যবহৃত ঐতিহাসিক শব্দে পরিণত হয়েছে; আমেরিকার আফ্রিকান আমেরিকানরা ৩ জেনারেশন: দাদী, মা ও নাতনী সংসার করছেন অবিবাহিত অবস্হায়! এখানে মেয়েরা বিয়ে বসতে চায়, ছেলেরা বিয়ের জন্য মেয়ে পায় না: এই চক্রাকার সমস্যা কোথা থেকে শুরু হলো? এই সমস্যার মুলে রয়েছে "বিয়ের আগে জিং জিং খেলা"।

পশ্চিমে, ছেলেমেয়েদের অনেকেরই সম্পর্ক গড়ে উঠে অতি সহজে, অতি সহজে গড়ে উঠা সম্পর্কগুলোর মুল কারণ শারীরিক আকর্ষণ; বিয়ের আগে, সামান্য পরিচয়ে জিং জিং খেলার পর, ছেলেরা সেই মেয়েকে বিয়ে করার মতো কারণ খুঁজে পায় না, আকর্ষন থাকে না, বিশ্বাসও গড়ে উঠে না। মেয়েরা অনেকের সাথে জিং জিং করলেও, ভালোবেসে একজনকে বিয়ে করতে চায়; সমস্যা হলো, সেই একজন 'তাকে' বিয়ে করতে চায় না; অবিশ্বাসের বিয়ে টিকে না; বিশ্বাস অবিশ্বাসের মাঝে ধোঁয়াসা সম্পর্ক নিয়ে একত্রে বসবাস সম্ভব, বিয়ে মোটামুটি অসম্ভব।

জিং জিং সম্পর্ক নিয়ে একত্রে অনেকে জীবন পার করছেন, তাদের ছেলেমেয়ে হচ্ছে; তাদের 'বিবাহ বার্ষিকী' কোনদিন? দু:খের বিষয়, জীবনে এই গুরুত্বপুর্ণ জীবনটি তাদের আসে না, তারা ভ্যালেন্টাইনস'ডে পালন করে, ঘোল খেয়ে দই খাওয়ার ভান করে।

বিবাহিতরাও ভ্যালেন্টাইনস'ডে পালন করছেন, তাদের ভ্যালেন্টাইনস'ডে হচ্ছে আসল ভ্যালেন্টাইনস'ডে; পশ্চিমের অবিবাহিত মেয়েদের জন্য ভ্যালেন্টাইনস'ডে একটা 'পরাজয়ের' দিনের মতো। আমাদের মেয়েরাও না জেনে এই বৃত্তে প্রবেশ করছে; কিন্তু ইহার ফলাফল বহন করতে হবে জীবনে; তখন অনেক কষ্ট হবে, অনেককেই একলা জীবন যাপন করতে হবে, অপরিস্কার জিং জিং জীবনের অংশ হয়ে যেতে পারে।

বাংলাদেশের মিডিয়ায় শেফিক রেহমান এই দিনটিকে ব্যাপকভাবে সাপোর্ট করেছিলো; কয়েক ভ্যালেন্টাইনস দিবসে বেগম জিয়াকে উনি একটি 'লাল গোলাপ'ও উপহার দিয়েছিলেন; বেগম জিয়ার মগজ এমনিতে কম ছিলো, উনি লাল গোলাপের কি অর্থ বুঝেছিলেন কে জানে! শেফিক রেহমান ঢাকায় অনুষ্ঠান করে দিনটিকে পপুলার করেছেন; কিন্তু উনি ছিল আসলে একজন অপবিত্র বাংগালী। অপবিত্র মানুষেরা অপবিত্রতার পুজারী হয়ে থাকে; না জেনে তাদের সাগরেদ হলে, সময় আসবে, যখন হাতে গোলাপ থাকবে, রাতে একা ঘুমাতে হবে।

মন্তব্য ৫৩ টি রেটিং +১১/-০

মন্তব্য (৫৩) মন্তব্য লিখুন

১| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৩৭

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার বদান্যতায় পশ্চিমের জিং জাং খেলার মাধ্যমে ভ্যালেন্টাইন ডে সেলিব্রেশন জানলাম পড়লাম । ভালো লিখেছেন।
বিবাহটা তাহলে ওখানে একটি লুপ্তপ্রায় শব্দে পরিণত হয়েছে ?

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৪৫

চাঁদগাজী বলেছেন:


বাংলার মেয়েরাও বিবাহ-বন্চিত জীবনের বীজ বপন শুরু করেছেন, মনে হয়! তাদের হাত থেকে এই বীজ কেড়ে নিতে হবে; না হয়, হাতে গোলাপ, রাতে একা থাকার সম্ভাবনা বাড়বে।

২| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:০৯

জাহিদ অনিক বলেছেন:
ভ্যালেন্টাইন্স ডে'র যথাযথ অর্থ বিকৃতি করা হচ্ছে এখন-------

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:১৭

চাঁদগাজী বলেছেন:


বাংগালী তরুণেরা আমেরিকার তরুণদের দুর্নাম ঘুছি্যে দেবে; তবে, অনেক মেয়ের জীবন কালা হয়ে যাবে, অপরিস্কার জিং জিং জীবনকে কষ্টকর করে তুলবে।

৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:১১

নতুন বলেছেন: ঐখানে ভাজিন থাকাই কলেজের পোলাপাইনের কাছে লজ্জাজনক... :(

আমাদের দেশের পুলাপাইন ও সেই দিকেই আগাইতেছে... :|

একটা জিনিস আমি দেখেছি বিয়ের আগে যাদের যত বেশি সম্পক থাকে... বিয়ের পরে স্বামী/স্ত্রীর মাঝে সন্দেহের পরিমান বেশি থাকে....

আর আমার আগের বয়ফ্রেন্ডই ভালো ছিলো... বা আমার আগের গ্রাল`ফ্রেন্ডই ভালো ছিলো সেই সমস্যা শুরু হলে সেই দাম্পত্য জীবন কিভাবে সুখের হয় সেটা আমি বুঝতে পারিনা।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:২১

চাঁদগাজী বলেছেন:


সহজ পরিচয়ে, উৎসব করতে গিয়ে যদি জিং জিং'এর আনন্দ অনুভব করে, মেয়েদের জীবন পশ্চিমের মতো খুবই কষ্টকর হয়ে যাবে; বাংগালী মেয়েরা একা জীবন যাপন করার মতো শক্ত নন।

৪| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:১৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: যাক্! অনেকদিন পর লাইক দেবার মত লেখা খুঁজে পেলুম।

পোস্টে সহমত

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:২১

চাঁদগাজী বলেছেন:


বুঝতে পেরেছেন তো, নাকি নোট বই কিনতে হবে?

৫| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:১৬

নীল আকাশ বলেছেন: দোকানে ঢুকে কিছু কিনতে চাইলে সবাই দোকানের স্যাম্পলটা নেড়েচেড়ে ভালোভাবে দেখে নেয়, কেনার সময় কিন্তু নেয় কিন্তু শোকেসের ভিতরের ইন্ট্যাক্ট প্যাকেট। বতর্মানে এইসব মেয়েরা সবাই ইন্ট্যাক্ট প্যাকেট থেকে বের হয়ে এসে স্যাম্পল হবার প্রতিযোগিতায় নেমে গেছে....

নিজের চরিত্র ভাল থাকলে নারীবাদী হতে হয় না। এই সব অশ্লীল কাজে সমর্থন যারা দেয়, আসলে তারা স্বার্থপর সম্প্রদায়ের অন্তর্ভুক্ত। কারন সুস্থ মস্তিকের বিবেকবান পুরুষ বা মহিলা একান্তই নিজের ব্যক্তিগত স্বার্থ উদ্ধারের কারন ছাড়া এতে সমর্থন দিতে পারে না।

মধু খাওয়া শিখিয়ে, ভ্রমরের ডানা গজিয়ে দিয়ে, এই সব মেয়েরা আশা করে, ভ্রমর এক ফুলেই, এক স্বাদের মধু খেয়েই সন্তুষ্ট থাকবে….…হায়, কি বিচিত্র এদের আশা…..


১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:২৫

চাঁদগাজী বলেছেন:



আপনার 'স্যাম্পল'এর উদাহরণটা সঠিক হয়েছে; তবে, আমি নারীবাদী: আমাদের কিশোরীদের চাকরাণী ও ঝি'তে পরিণত করেছে যেই জাতি, সেই জাতিকে জুতাপেটা করার জন্য আমার মত নারীবাদীর দরকার আছে।

৬| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৩৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: চলেন, নোট বই কিনতে যাই...;)


এই মেয়াদই শেষ, আর প্রধানমন্ত্রী হতে চান না শেখ হাসিনা | জাতীয় | দৈনিক ইত্তেফাক | The Daily Ittefaq
http://www.ittefaq.com.bd/national/28875/



ভাবছি রাজনীতি করবো নাকি? প্রধানমন্ত্রী যদি হতে পারি! দেশের ইতিহাসে প্রথম ব্যাচেলর PM.:P

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫১

চাঁদগাজী বলেছেন:


রাজনীতি করা প্রতিটি শিক্ষিত মানুষের দায়িত্বের মাঝে পড়ে; যাঁরা পড়ালেখার সুযোগ পায়নি, তাদের প্রতি শিক্ষিতদের দায়িত্ব আছে!

এবার গোলাপ কিনেছিলেন?

৭| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪১

ওমেরা বলেছেন: যত ইচ্ছা তত লাইক দেওয়ার অপশন থাকলে আজকে আমি সেটায় ক্লিক করতেই থাকতাম। আপনি যতই নেগেটিভ মন্তব্য করেন কিন্ত আপনার প্রতি আমার ধারনা খারাপ ছিল না । আজকে সেটা আরো পরিস্কার হলো ।

অনেক অনেক ধন্যবাদ।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫৬

চাঁদগাজী বলেছেন:



নেগেটিভ মন্তব্য করে করে, আমার পাঠকের সংখ্যা বেশ কমে গেছে; ভাবছি, পাঠক ফেরত আনার জন্য, সময় নিয়ে, কিছুটা কমেন্ট-মাইনিং করবো।

আমাদের মেয়েদের শিখাতে হবে, সামান্য আয়োজনে যদি জিং জিং খেলে, ভবিষ্যত অন্ধকার; প্রকৃতি মেয়েদেরকে সৌন্দয্য ও আকর্ষণ ক্ষমতা দিয়েছে; তবে, এটা হারালে আর ফেরত পাওয়া যায় না।

৮| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১৭

সোহানাজোহা বলেছেন: সমাজে ভালো মানুষ চাইবেন তার মতো ভালো মানুষ নিয়ে সমাজে বসবাস করতে, আর নোংরা মানুষ চাইবে তার মতো নোংরা মানুষ নিয়ে সমাজে বসবাস, এখানেই প্রতিযোগিতার দন্দ্ব যেই পক্ষ জিতবে তার পক্ষের সংখ্যা বাড়বে। শফিক রেহমান সমাজের অপবিত্র নিকৃষ্ট জীব, তার বহুকর্মে তার আসল পরিচয় দিয়েছে। দেশের মানুষ “ব্যাক্তি শফিক রেহমানকে” অপছন্দ করলেও তার কর্মে সবাই মুগ্ধ, আর তাই তার কর্মে সবাই অনুপ্রাণিত।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৩৭

চাঁদগাজী বলেছেন:


সম্প্রতি, সেলুলার ফোনে বেশীরভাগ ছেলেমেয়ে পর্ণ দেখার সুযোগ পেয়েছে, এটা তাদের হরমোণে বিষক্রিয়া ঘটায়েছে; এটা এভাবে যুগে যুগে বিভিন্ন উপায়ে, বিভিন্ন লেভেলে ঘটেছে; কিন্তু হরমোণে বিষক্রিয়ার মাঝে যে আনন্দ আছে, সেটা যেন আনুষ্নিকঠা স্বীকৃতি না পায়, সেটার চেষ্টা করতে হবে; ইডিয়ট শেফিক রহমানরা ইহার গুরুত্ব বুঝেনি।

৯| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৩৫

যায্যাবর বলেছেন: ছিলা কলায় মাছি বসবেই! আফসোস আমাদের দেশের তরুণ প্রজন্মও সেদিকেই চালিত হচ্ছে। এদের ভবিষ্যৎ নিশ্চয় আপনার ঐ জিংজিং পিংপিং করাদের মতই হবে। সুন্দর একটি ক্যাচালমুক্ত পোষ্ট দেওয়ার জন্য অনেক ধন্যবাদ।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪০

চাঁদগাজী বলেছেন:


তরুণ বয়সে হরমোণ মানুষকে সীমাহীন আনন্দের জন্য প্রস্তুত করে, সেটাকে অপরিস্কারভাবে ব্যবহার করলে, উহার পরিণতি অনেক কষ্টকর হবে।

১০| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪৭

ঢাবিয়ান বলেছেন: দেশে ''ভ্যলেনাটাইন ডে'' উদযাপনও ও তাহলে বিএনপি ও খালেদা জিয়ার দোষ!!!

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫০

চাঁদগাজী বলেছেন:



শেফিক রেহমান বেগম জিয়াকে যে কয়েকবার লাল গোলাপ দিয়েছেন, সেটা জানেন নাকি? নাকি বরাবরের মত মাথায় গার্বেজ নিয়ে লাফালাফি করেছেন? লাল গোলাপ পশ্চিমে অনেক অর্থ বহন করে, আর গাধার কাছে উহা খাদ্য

১১| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: # এবার গোলাপ কিনেছিলেন?
.. না। গোলাপের টাকায় বিরিয়ানি খেয়েছি।:)

ভাবছি, ব্লগারকে বিয়ে করবো। হাতে পাত্রী নাকি? ঘটকালি শুরু করেন দেখি!!!?:P


টোপ দিয়ে লাভ নেই। আপনি আর মন্তব্য পাবেন না। X(

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:২০

চাঁদগাজী বলেছেন:



আমার পোষ্টে মন্তব্য কমে আসছে ক্রমেই, আরো কমবে ৭/৮ মাস; তারপর বাড়বে।

১২| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫৭

আখেনাটেন বলেছেন: অপবিত্র মানুষেরা অপবিত্রতার পুজারী হয়ে থাকে; না জেনে তাদের সাগরেদ হলে, সময় আসবে, যখন হাতে গোলাপ থাকবে, রাতে একা ঘুমাতে হবে। --- বইয়ে তুলে রাখা একটি লাইন লিখেছেন। হা হা হা।

আজকের পোস্টের জন্য লাল সালাম কমরেড।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:২৮

চাঁদগাজী বলেছেন:



আমি বই লেখার কথা ভাবছি; আপনি লিখেছেন কোন বই?

১৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:১৯

রাজীব নুর বলেছেন: ওস্তাদ জিং জং ব্যাপার টা কি একটু বুঝিয়ে বলবেন?

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:২৭

চাঁদগাজী বলেছেন:



এটা জড়তাহীন সহজ শব্দ, ব্যব হার করার সময় লজ্জামজ্জা লাগে না।

১৪| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:২৪

মৃন্ময়ী শবনম বলেছেন: শফিক রেহমান আর তসলিমা নাসরিনের দেশ বাংলাদেশ। ভ্যালেন্টাইনস'ডে দেখে মনে হয়েছে এই দেশের মানুষ শুধু মাদকাশক্ত নয়, মানুষের রক্তের প্রতিটি ফোটায় মিশে আছে মাদক।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:৩২

চাঁদগাজী বলেছেন:


জাতির মানসিক অবস্হা ভালো থাকার জন্য সুস্হ মাতার দরকার।

১৫| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:০৩

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: @রাজীব নূর,
আপনি বিবাহিত মানুষ, বৌ বাচ্চা আছে | জিংজিং নিয়ে আপনার এতো আগ্রহ কেনোরে ভাই ? ;)

১৬| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:২০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: চাঁদগাজীকে একটা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে লেখার জন্য অনেক ধন্যবাদ | কোনোকিছুরই চরমে গমন কখনো মঙ্গোল বয়ে আনতে পারে না | বিবাহপূর্ব জিংজিঙের পার্শপ্রতিক্রিয়া আছে, অনেকটা মাদকের পার্শ্বপ্রতিক্রিয়ার মতোই | তা অনেক মারাত্মক হয়ে দেখা দেয় বিবাহপরবর্তী জীবনে | তারই প্রতিচ্ছবি আমরা দেখতে পাই উন্নত বিশ্বে, আর বর্তমানে তাদের অনুসরণ করতে গিয়ে রেসের জুয়াড়ির মতো অনেক পরিবার ধ্বংস হয়ে যাচ্ছে আমাদের মতো রক্ষণশীল দেশগুলোতে |

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:৩৪

চাঁদগাজী বলেছেন:

সুস্হ মাতার সংখ্যা কমে গেলে, দুস্হ সন্তান জন্ম নেবে।

১৭| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৫২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমরা পশ্চিমের ভাল দিকগুলো অনুসরণ না করে নষ্ট দিকগুলো অনুসরণ করতে উস্তাদ। মিডিয়াগুলোও এই দিবস নিয়ে বাড়াবাড়ি করছে। আসলে সব হয়ে গিয়েছে লেজ কাটা শিয়ালের মত। নিজেরা বিয়ে ছাড়া জিং জিং করে, তাই সাধারণ জনগণকেও বিয়ে ছাড়া জিং জিং করতে উৎসাহিত করছে...

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:৩৬

চাঁদগাজী বলেছেন:


জাতির দরকার সুস্হ সন্তান; মাতা অসুস্হ হলে, জাতি আগাছায় পরিণত হবে।

১৮| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:৪৮

রানার ব্লগ বলেছেন: ভ্যালেন্টাইনস'ডে একটা শব্দ জাতিকে অনেক বেশি আগ্রহী করে তুলেছে। আমি এই দিনটাকে আমার মত করে দেখি, আমি এই দিন আমার ভালোবাসার মানুষের প্রেমে আবার পরার প্রতিশ্রুতি দেই। তাকে নিয়ে ঘুরতে যাই, বেশ কিছু সময় কাটাই, এই দিন পুর দেশ একটা সুন্দর রঙে সাজে। আমি উপভোগ করি এই সুন্দর্য। জিং জিং এর জন্য আলাদা দিনের কি দরকার? ভ্যালেন্টাইনস'ডে না থাকলে বাঙ্গালীরা জিং জিং কর্মকান্ড করে নাই বা করবে না এর গ্যারান্টি কি ? সমস্যা কি জানেন সমস্যা হল বাংগালীর কর্মকান্ড আগে প্রচার হত না এখন হয়, কর্মকান্ড কিন্তু আগেও ছিল এখনো আছে। একটা দিন কে গালি দিয়ে কি লাভ? তবে হা পশ্চিমা সাংস্কৃতি এর সাথে আমাদের হাজার হাজার মাইল দূরত্ব।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫৫

চাঁদগাজী বলেছেন:


মনে হচ্ছে, অনেক মেয়ে, যারা মেয়েরা কারোকে ভালোবাসে, কিন্তু জিং জিং এলাকায় যায় না, ভ্যালেন্টাইনস'ডে তো উৎসাহিত হয়ে, জিং জিং এ জড়াচ্ছে !

বিয়ে আগে জিং জিং'এ জড়ালে, শতকরা ৯০ ভাগ সম্ভাবনা, সেই ভালোবাসা বিয়ের মুখ দেখবে না।

১৯| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৩৯

মৃন্ময়ী শবনম বলেছেন: আমার আজকের পোষ্টটি অনুগ্রহ করে পড়ে মন্তব্য করবেন, লেখাটি আমার এবং সোহানাজোহার আলোচনায় লেখা হয়েছে।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:২১

চাঁদগাজী বলেছেন:


পড়েছি, নতুন ব্লগার হিসেবে, কারো ব্যাপারে বিতর্কে না গিয়ে, জানা বিষয়ে লিখুন।

২০| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৩

নতুন নকিব বলেছেন:



লাইক দেয়ার মত পোস্ট। এই অপসংস্কৃতি আমদানি করে যুবসমাজকে অন্ধকারে ঠেলে দেয়ার জন্য শফিক রেহমানকে পুরষ্কৃত করা যায়!

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪৪

চাঁদগাজী বলেছেন:



শেফিক রহমান শেষে কি একটা নিয়ে ধরা খেয়েছে; এই দুষ্টলোক বিএনপি'র "থিংক ট্যাংক", নাকি "সেফটি ট্যাংক" ছিলেো দীর্ঘ সময়।

২১| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০৬

নতুন নকিব বলেছেন:



এই অপসংস্কৃতি নিয়ে আমার একটি পোস্ট ছিল-

ইসলামে বিশ্ব ভালবাসা দিবস (Valentine day) এবং আমাদের করনীয়- রিপোস্ট।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:২৩

চাঁদগাজী বলেছেন:


ইসলাম বা যেকোন ধর্ম, সময়ের প্রয়োজনে মানুসের অধিকার প্রতিষ্ঠিত করার একটা বিপ্লবী ভুমিকা রেখেছিলো

২২| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৩১

নজসু বলেছেন:




খুবই সুন্দর লিখেছেন শ্রদ্ধেয়।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:২৫

চাঁদগাজী বলেছেন:


সব জাতির নিজস্ব সংস্কৃতি আছে, পরিবার ও সমাজ আছে।

২৩| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৪৯

বিবেকহীন জ্ঞানি বলেছেন: পশ্চিমাদের অনুসরণ করে আমরা নিজেদেরই ক্ষতি করছি। আমাদের মিডিয়া ও পরোক্ষভাবে আমাদের সেদিকে দ্রাবিত করছে বিভিন্ন সংবাদ প্রকাশ করে।সকালের উচিৎ এমন বেহায়াপনা থেকে বের হয়ে আসা।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৫৮

চাঁদগাজী বলেছেন:


যারা কোথায়ও চাকুরী পায় না, তারা আমাদের মিডিয়ায় চাকুরী পায়; এরা ঠিক সময়ে ঠিক মেয়েকে বিয়েও করতে পারে না; এরাই একটা গোলাপ হাতে দিয়ে বিয়ের কাজ সেরে ফেলে।

২৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:০৪

প্রামানিক বলেছেন: পশ্চিমারা বিয়ে ছাড়া জীবন অতিবাহিত করতে গিয়ে শেষ বয়সে হারে হারে এর পরিণতি উপভোগ করে কিন্তু যখন একাকি জীবনের কি জ্বালা অনুভব করে তখন আর সুধরানোর পথ থাকে না।
সুন্দর একটি বিষয় উপস্থাপন করার জন্য ধন্যবাদ চাঁদগাজী ভাই।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০০

চাঁদগাজী বলেছেন:


পশ্চিমারা পিতৃত্ব পরিচয়হীন সন্তান উপহার দিয়ে, বিশ্বকে কম-ভালোবাসার দিকে ঠেলে দিচ্ছে, এটা বিপদ হয়ে গেছে ইতিমধ্যে

২৫| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:২৯

অপু দ্যা গ্রেট বলেছেন:




আসলে আমাদের কিছু নামে প্রগতিশীল সমাজ ও নারীবাদ আছে যারা এই বিষয়টাকে না মানলে মহাভারত অশুদ্ধ টাইপ হয়ে যাবে বলে মনে করেন । তাদের মতে বিয়ের আগে জিং জিং কোন ব্যাপার না ।

তবে এখনও আমাদের দেশের অনেক মেয়ে আছেন যারা জিং জিং এর বিপরীত ।

আচ্ছা শফিক সাহেব একটা অনুষ্ঠান করত লাল গোলাপ ।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:৪০

চাঁদগাজী বলেছেন:



শেফিক রহমান বাংগালী সংকৃতিকে পাত্তা দিতো না, লন্ডনের বেশ্যাপল্লীর লোক ছিলো

২৬| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৪২

স্বপ্নীল ফিরোজ বলেছেন: !!!!!!!!

২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:৪১

চাঁদগাজী বলেছেন:


সঠিক বলেছি, মনে হয়

২৭| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:০৭

মুক্তা নীল বলেছেন: শ্রদ্ধেয়,
ভালোবাসা দিবসে আপনার ভালোলাগা মানুষ ও দেশের জন্য সুন্দর একটি পোস্ট দিয়েছেন।
শিক্ষনীয় বিষয় ।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৩৮

চাঁদগাজী বলেছেন:



আপনাকে ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.