নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

মিলিটারী শাসন জাতির কি পরিমাণ ক্ষতি করতে পারে, বার্মাই চাক্ষুষ প্রমাণ

০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:১০



মিলিটারী শাসন বার্মাকে এমন যায়গায় নিয়েছে যে, আমাদের ঘাঁড়ে এসে পড়েছে তাদের ১২ লাখ অশিক্ষিত ও কিছুটা ভীতিকর জনগোষ্ঠী; সেই দেশের অন্য আরো ২/১টি জনগোষ্ঠীকে হত্যা করছে বার্মার মিলিটারী। পুরো রাখাইনে, ৩০/৪০ বছর বয়সী পুরুষদের দাঁতের খারাপ অবস্হা দেখলে, ওদের স্বাস্হ্য সম্পর্কে ভালো ধরণা পাওয়া সম্ভব। ৬০ বছর মিলিটারী শাসনে থেকে পুরো জাতি অমানুষে পরিণত হয়েছে; পুরো জাতিই তাদের নিজস্ব একটা জনগোষ্ঠী রোহিংগাদের চাহে না; রোহিংগা হত্যায় ধর্মীয় মানুষ, ভিক্ষুরা প্রত্যক্ষভাবে অংশ নিয়েছে।

বার্মা আয়তনে বাংলাদেশের ৪ গুণ বড়; বাংলাদেশের সমান ঘনত্বের জনসংখ্যা হলে, বার্মায় বসবাস করতো ৭২ কোটী মানুষ; কিন্তু বর্তমান বার্মায় বাস করছে ৬ কোটী মানুষ। ওদের মাথাপিছু সম্পদ: জমি, গাছ, তেল, গ্যাস, দামী পাথর মিলে বাংগালীদের চেয়ে ১০০ গুণ বেশী; কিন্তু ওদের জীবনযাত্রার মান বাংলাদেশের চেয়ে অনেক অনেক নীচে।

বার্মার মিলিটারী ১৯৭৯ সাল থেকে শুরু করে, ৪০ বছরে, রোহিংগা জনগোষ্ঠীকে আদিম মানবে পরিণত করেছে, কোচিন নামে এক জনগোষ্ঠীকে নিজ ঘরে ঘুমাতে দিচ্ছে না; চীনারা প্রায় পুরোদেশ অর্থনৈতিকভাবে দখল করে নিয়েছে; রাখাইনের ধর্মীয় মানুষরা, ভিক্ষুরা কাজ করে না।

এগুলো সবই ঘটেছে মিলিটারী শাসনের ফলে। বার্মার মানুষের দুর্গতি আমাদের সমস্যায় পরিণত হয়েছে; পাকিস্তানের মিলিটারী শাসনের ফলে আমাদের ৩০ লাখ মানুষকে প্রাণ দিতে হয়েছে।

তেমনিই, ২ মিলিটারী জেনারেল বাংলাদেশকে দখল করে নেয়ার পর, বাংলাদেশ তার কক্ষপথ হারিয়েছে; সেই হারানো কক্ষপথে বাংলাদেশ কিছুতেই ফিরে আসতে পারেনি আজো। বাংলাদেশে এই ২ মিলিটারী জেনারেলের দল আজো আছে; আজো অনেকে এসব দলকে চালু রেখেছে; জাতি এদের বুঝতেছে না; আমাদের জাতি রোহিংগা হয়নি, বার্মার অবস্হানে যায়নি; তবে, এই ২ জন জেনারেল ও তাদের দল আমাদেরকে বার্মার কাছাকাছি নিয়ে গেছে।

মন্তব্য ৫২ টি রেটিং +৪/-০

মন্তব্য (৫২) মন্তব্য লিখুন

১| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৫৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বার্মা একটি অসভ্য দেশ‌। বর্তমান দুনিয়ায় তাদেরকে মানায় না।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১১

চাঁদগাজী বলেছেন:


বার্মার মিলিটারী, পাকিস্তানের মিলিটারী, মিশরের মিলিটারী, আমাদের ২ জেনারেল, এসব দেশগুলোকে দুর্বল করে দিয়েছে; মানুষ জীবন থেকে বন্ছিত হচ্ছে।

২| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:০১

ঠাকুরমাহমুদ বলেছেন: মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বার্মা একটি অসভ্য দেশ‌। বর্তমান দুনিয়ায় তাদেরকে মানায় না। আমিও একমত, তবে আমার কেনো জানি মনে হচ্ছে আমরাও বার্মীজদের অনুসরণ করছি।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:১৫

চাঁদগাজী বলেছেন:


আমরা একা নই, পাকিস্তান, মিশর, আফগানিস্তানও আমাদের সাথে ও বার্মার পাশাপাশি

৩| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৪১

চাঁদগাজী বলেছেন:



@মোহাম্মদ সাজ্জাদ হোসেন সাহেব,

আপনাকে ধন্যবাদ; আপনার সাপোর্টের জন্য আমি কৃতজ্ঞ; আপনি প্রতবাদ থামিয়ে দেন, লেখার শুরু করেন।

৪| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই, একটি কথা বলা যায় “কথায় কথা আসে” আপনি একটি প্রসঙ্গ যখন আনেন তখন মনে করি আপনি ইতিহাসের যে পাতা থেকে কথাটি এনেছেন তখন আমি আরো অতীতে চলে যাই, এই কৃতিত্ব আপনার।

ভারত উপমহাদেশে পাকিস্তান আফগানিস্তান বার্মা বাংলাদেশ নেপাল সব এলোমেলো হয়ে আসা দেশ, সেখানে বিপুল কায়িক পরিশ্রমে বাংলাদেশ অর্থনীতির মুখ দেখলেও তা কালো ছায়ায় আচ্ছাদিত - তা বলার অপেক্ষা রাখে না। ভারত আর মালদ্বীপ তাদের লক্ষ্য তারা এগিয়ে চলছে। শ্রিলংকাও একই অবস্থা।

সমস্যা কি এবং কোথায়? মিলিটারি একটি দেশের অহংকার কিন্তু তাকে মিসগাইড করে রাজনীতিতে আনা কতোটা হীনকাজ তা বাংলাদেশে কর্নেল তাহের গং জিয়াউর রহমান গং করে গেছেন তাদের অকাল মৃত্যুতে ও হত্যাতে জাতি রক্ষা পেলেও পিছিয়ে গেছে হয়তো ৫০ বছর বা তারো বেশী।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:২২

চাঁদগাজী বলেছেন:


জেনারেল জিয়া বৃহত্তম হত্যাকান্ড ঘটায়ে জাতিকে লক্ষ্যচ্যুত করেছে; তারপর, সব ইডিয়টের হাতে দেশের দায়িত্ব দিয়েছিলো; এখনো উনার দলটা ইডিওটিক কাজকর্মে লিপ্ত

৫| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:৩৩

ইসিয়াক বলেছেন: লেখক বলেছেন:
জেনারেল জিয়া বৃহত্তম হত্যাকান্ড ঘটায়ে জাতিকে লক্ষ্যচ্যুত করেছে; তারপর, সব ইডিয়টের হাতে দেশের দায়িত্ব দিয়েছিলো; এখনো উনার দলটা ইডিওটিক কাজকর্মে লিপ্ত


একমত প্রকাশ করছি।
ধন্যবাদ
শুভরাত্রি

০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:২৬

চাঁদগাজী বলেছেন:


জেনারেল জিয়া দেশের সাধারণ জনতাকে ইডিয়ট বলেই সম্বোধন করতেন যুদ্ধের সময়; মিলিটারীর বাহিরে, কারো জন্য উনার সহানুভুতি ছিলো না। কিন্তু ধুর্ত জামাত ও বাংলাদেশ বিরোধীরা উনার লাথি খেয়েও উনাকে নেতা ডেকেছে।

৬| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:৩৪

ইসিয়াক বলেছেন: মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
মুক্তিযোদ্ধা ব্লগার জনাব চাঁদগাজী কে ব্যান করার প্রতিবাদে পোস্ট দেয়া থেকে বিরত আছি।
এটাই আমার প্রতিবাদ। আমাদের হাত বাঁধা কেন ? আমাদের চোখ খুলে দাও!

০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:৩১

চাঁদগাজী বলেছেন:



উনাকে অনুরোধ করেছি, প্রতিবাদ না করতে; আমার ব্যান শেষে আমি বেরিয়ে আসবো।

৭| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:৩৬

ইসিয়াক বলেছেন: +++

০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:৩৩

চাঁদগাজী বলেছেন:



যাঁরা রাজনীতিকে বুঝার চেষ্টা করেন, তাঁরা মিলিটারীর ভুমিকা সহজে বুঝতে পারেন; মহাসম্পদের মালিক বার্মার পুরুষ মানুষদের দাঁত দেখলে মনে হয়, মানুষ যেন আদিম যুগে আছে, সামান্য স্বাস্হ সচেনতাও নেই।

৮| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:৫৬

জাহিদ অনিক বলেছেন: আপনাকে ব্যান করেছে কেন?
আপনি তো লিখতে পারছেন দেখতে পাচ্ছি!

অন্যের পোষ্টে মন্তব্য ব্লক করেছে শুধুমাত্র? যাইহোক, আপনার মন্তব্য, লেখা আমার ভালো লাগে। একটু খোঁচা আমি সহ্য করতে পারি এবং ভালোবাসি।

আপনার জন্য শুভকামনা রইলো অনিঃশেষ।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:৩০

চাঁদগাজী বলেছেন:


আমি মন্তব্যে কিছু কিছু ভুল করি, এতে ব্লগারদের তেমন অসুবিধা হওয়ার কথা নয়; কারণ, আমি উনাদের লেখা পড়ি। অনেকেই না পড়ে, না বুঝে মন্তব্য করেন; ব্লগিং হলো, সঠিভাবে জানার ও জানানোর প্রচেষ্টা

৯| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:০৫

ঠাকুরমাহমুদ বলেছেন:





কর্ণেল তাহের ও মেজর জেনারেল জিয়া দুজন ছিলেন নর্দমার এপিঠ-ওপিঠ। জিয়া অনুসারীগণ হচ্ছেন এক জিয়া লোকান্তরে লক্ষ জিয়া ঘরে ঘরে - অর্থাৎ তারাও এক একজন হত্যাকারী। তাদের কাছে সহজ সমাধান হত্যাকরা, মানুষের অঙ্গ কেটে দেওয়া - এটি কোন মৃত দেশের আইন? মানুষের অঙ্গ কেটে বিচার করার কথা ব্লগে প্রয়াই আসে - আমি জানতে চাই এটি কোন দেশের কোন প্রস্তর যুগের আইন?

“যদি তুমি চোখের বদলে চোখ চাও, তাহলে একদিন পুরো ভারতবর্ষ অন্ধ হয়ে যাবে। - মহাত্না গান্ধী”
- আমি বলি একদিন পৃথিবীর সকল মানুষই অন্ধ হয়ে যাবে।
বাংলাদেশের একদল বর্বর মানুষ বাংলাদেশকে বার্মা আফগান হিসেবে দেখতে চাচ্ছে তবে আরবের আইনে !!!



০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:২৪

চাঁদগাজী বলেছেন:


মিলিটারী অফিসারেরা দেশকে গলাকাটা ক্যাপিটেলিজমে নিয়ে গেছে, যেখানে দরিদ্র পরিবারগুলো নিজের মেয়েটাকে অন্য পরিবারে চাকরাণী হিসেবে দিতে বাধ্য হয়েছে, এটাই মিলিটারীর অবদান

১০| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:৪৭

ঠাকুরমাহমুদ বলেছেন: দেশে যে কোনো অন্যায়ে অন্যায়কারীর অঙ্গকর্তন চেয়ে চিৎকার করা আর এই ধরনের আইন বাস্তবায়ন চাওয়া - সরকারকে জামাত নিয়ে আরেকবার ভাবতে হবে বর্তমান জামাত ভিন্ন পোষাকে ভিন্ন চেহাড়ায় এসেছে - এটি অবস্যই ভাবনার বিষয়।

১০ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ২:০২

চাঁদগাজী বলেছেন:


জামাত নেকড়ে বাঘ ও হায়েনার মতো অপেক্ষা করছে; তবে, বিশ্ব তাদের বিপক্ষে; ওরা দেশকে পুরোপুরি আফগানিস্তানে পরিণত করার সম্ভাবনা এখনো আছে।

১১| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:৫০

ইসিয়াক বলেছেন: জাহিদ অনিক বলেছেন: আপনাকে ব্যান করেছে কেন?
আপনি তো লিখতে পারছেন দেখতে পাচ্ছি!
অন্যের পোষ্টে মন্তব্য ব্লক করেছে শুধুমাত্র? যাইহোক, আপনার মন্তব্য, লেখা আমার ভালো লাগে। একটু খোঁচা আমি সহ্য করতে পারি এবং ভালোবাসি।
আপনার জন্য শুভকামনা রইলো অনিঃশেষ।

লেখক বলেছেন:
আমি মন্তব্যে কিছু কিছু ভুল করি, এতে ব্লগারদের তেমন অসুবিধা হওয়ার কথা নয়; কারণ, আমি উনাদের লেখা পড়ি। অনেকেই না পড়ে, না বুঝে মন্তব্য করেন; ব্লগিং হলো, সঠিভাবে জানার ও জানানোর প্রচেষ্টা

১০ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ২:০৩

চাঁদগাজী বলেছেন:



অনেকে না পড়ে অতি উৎসাহ দেয়ার ফলে, লেখক নিজকে সঠিকভাবে বুঝতে পারেন না।

১২| ১০ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ২:০০

ডঃ এম এ আলী বলেছেন: অপ্রিয় হলেও অনেক সত্যকথা পোষ্টে উঠে এসেছে ।
উপরের একটি মন্তব্যের জবাবে বলা কথাগুলো ভাল লেগেছে ।
আমি মন্তব্যে কিছু কিছু ভুল করি, এতে ব্লগারদের তেমন অসুবিধা হওয়ার কথা নয়; কারণ, আমি উনাদের লেখা পড়ি। অনেকেই না পড়ে, না বুঝে মন্তব্য করেন; ব্লগিং হলো, সঠিভাবে জানার ও জানানোর প্রচেষ্টা
তবে কথা হলো যারা না পরে মন্তব্য করেন তারা একটা বিষয় ধরতে পারেন, সেটা হলো পোষ্টটি কাদেরকে কি বলতে চেয়েছে । সেটা হয়ত শিরোনাম বা নিক দেখেই বুঝতে পারেন ।তাই ঐরকম লেখায় শুধু লাইক দেয়াটাই অনেকের কাছে মুখ্য বিষয় হয়ে যায় । এর আরো দৃটো দিক আছে একটি হল পক্ষ ভরী করা, আর একটি হলো নীজের পোষ্টে টেনে নেয়া । অনেক পোষ্টে দেখা যায় পাঠক মন্তব্য করেছেন পোষ্টটি অসাধারণ হয়েছে , তাঁর বিবেচনায় সেটা হতেই পারে , কিন্তু অসাধারনটি হল কেন তার কারণ কিছু বলেন না । অথচ যে পোষ্টকে অসাধারণ বলেছেন সেটি তখন একটু ভাল করে দেখে মনে হয় কোন মানদন্ডেই সেটি অসাধারণ হওয়ার যোগ্যতা রাখেনা । অসাধারণ কোন সাধারণ কথা নয় , এমন অভিধায় কোন লেখাকে সিক্ত করতে হলে তাকে একটি লেখার সকল গুণগত দিকের বৈশিষ্টমন্ডিত হতে হবে । তবে অন্যবিধ বিবেচনায় কারো কাছে সেটি অসাধারণ হতে পারে । যাহোক, আমার দেখা ,প্রায় সকল পোষ্টেই আপনার মন্তব্যগুলি দেখে আমার কাছে মনে হয় যুতসই মন্তব্য হয়েছে , এমনটিই সে পোষ্টটি পাওয়ার দাবী রাখে । যাহোক ব্লগীয় নীতিমালার প্রতি শ্রদ্ধা রেখেই বলছি আপনার উপর থেকে কমেন্ট ব্লক টি উঠে যাক অচীরেই । আপনার মুল্যবান কমেন্টের অভাবে ব্লগটি ম্লান হতে বসেছে ।

১০ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ২:১৪

চাঁদগাজী বলেছেন:


আশাকবি, শীঘ্রই আমি বেরিয়ে আসবো।

সামুতে অনেকেই ভুল ধারণা, অমুলক বিষয়, ভুল ডাটা, পেছনে-পড়া ভাবনা, অপ্রয়োজনীয় বিষয়কে নিয়ে লিখেন,; এসব ব্লগারকে সঠিক মন্তব্যের মাঝে উনাদের লেখা সম্পর্কে জ্ঞাত করা খুবই গুরুত্বপুর্ণ বিষয়। আমি চেষ্টা চেষ্টা করি; কিন্তু আমারও ভুল হয় সময় সময়।

কোন ব্লগার যদি বিশেষ পরিচিত বিষয়ে, কয়েকবার লিখেন যে, "সেতুর আয়তন ৬.১ বর্গ কিলোমিটার"; এবং ২০ জনের বেশী ব্লগার পড়ে ভুল ধরতে না পারেন, সেটা সন্দেহজনক, এঁরা কি পড়ছেন! সেতুর "আয়তন" নিয়ে কথা হয় না, কথা হয় দৈর্ঘ নিয়ে; দৈর্ঘ "বর্গ কিলোমিটারে" মাপা হয় না; ২০ জন ব্লগার কি পড়লেন?

১৩| ১০ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ২:২৩

চাঁদগাজী বলেছেন:



@ব্লগার মানতাশা,

আপনাকে অনেক ধন্যবাদ; আমি ভাবছি, সময় মতো, আমাকে মুক্ত করবেন এডমিনরা; কিন্তু শেষে আপনার কি হয়!

একবার কারা যেন আপনাকে আমার মালটি নিকও বলেছিলেন; এবার কি বলেন কে জানে!

১৪| ১০ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ২:২৯

চাঁদগাজী বলেছেন:


@মোহাম্মদ সাজ্জাদ হোসেন ,

আপনার সাপোর্টের জন্য আমি কৃতজ্ঞা; স্বাভাবিকভাবে ব্লগিং করুন; আমি যথাসময়ে স্বাভাবিক ক্ষমতা ফিরে পাবো।

প্লীজ আমার ব্যান-মুক্তি চেয়ে অন্যদের পোষ্টে কমেন্ট করবেন না, এতে আপনাকে অসুবিধায় পড়তে হতে পারে; ধন্যবাদ

১৫| ১০ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ২:৪০

চাঁদগাজী বলেছেন:


@ব্লগার মানতাশা,

আপনাকে অনেক ধন্যবাদ; সম্ভব হলে, আপনার পোষ্টটা সরায়ে দেন, প্লীজ। আমি ভাবছি, সময় মতো, আমাকে মুক্ত করবেন এডমিনরা। এই ধরণের পোষ্ট দেয়া এডমিনরা পছন্দ করবেন না; আমি চাচ্ছি, আপনার ক্ষতি যাতে না হয়।

১৬| ১০ ই সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৪:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন:





ডঃ এম এ আলী ভাই, সালাম নেবেন।
আমি বেশ কিছুদিন আগে ব্লগে ঠিক এই কথাটি ভিন্ন ভাবে বেশ কয়েকবার বলেছি - “এই পোষ্টে যতো মন্তব্য হয়েছে তারা কি লেখাটি পড়েছেন নাকি এমনিতেই ১২-১৫টি লাইক দিয়েছেন আর সুন্দর, অসাধারন এসব মন্তব্য করে যাচ্ছেন, কারণ আমি তো এই লেখার কিছু বুঝিনি” তাছাড়া ব্লগে থিসিস লিখতে হলে বিষয় সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হবে সেগুলো যদি কপি পেষ্ট হয় ভালো লাগে না, কারণ এসব পড়া হয়েছে পুরোনো কথা। নতুন কিছু জানার জন্য ব্লগে আসি - ব্লগে এসে দেখি পুরেনো দ্রব্য ভিন্ন নামে চালানো হচ্ছে অথবা শুধু ইংরেজীর বঙ্গানুবাদ !!!

সঠিক পোষ্টের রোষ্ট করা হয় তার মুল্যায়ন না করে করা হয় অবমুল্যায়ন। চাঁদগাজী ভাই রাহি আক্তার খুশী নিয়ে যেই পোষ্টটি দিয়েছেন তা প্রথম পাতায় আসেনি তাই কমেন্ট কম এসেছে নয়তো রোষ্ট কমেন্ট পড়ে পড়ে ক্লান্ত হতে হতো। তারপরও সবাই ইন্টারন্যাশনাল ল, ইউএন আই এল ও ইত্যাদি ঘেটে ছেড়ে দিয়েছেন - যদি উক্ত বিষয় নিয়ে প্রশ্ন করি তাহলে শুরু হবে আরেক নতুন বিতর্ক। সেই পোষ্টের মূল উদ্দেশ্য ছিলো “রাহি আক্তার খুশীর ন্যায় অধিকার” তাতে অন্য প্রসঙ্গ আমার দ্বারা আসুক আমি চাই নি।

আপনার মন্তব্যর সাথে একমত পোষন করছি, ধন্যবাদ।

১৭| ১০ ই সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৪:৩৯

চাঁদগাজী বলেছেন:


@স্বামী বিশুদ্ধানন্দ ,

আপনাকে অনেক ধন্যবাদ, আপনি আমাকে সব সময় উৎসাহ দিয়ে আসছেন; কিন্তু আমার কমেন্টব্যান নিয়ে পোষ্ট দিয়ে, অসুবিধায় পড়ার সম্ভাবনা আছে! সম্ভব হলে, পোষ্টটি সরায়ে ফেলেন; আশা করছি, আমাকে যথা সময়ে ব্লকমুক্ত করবেন এডমিনরা।

১৮| ১০ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৭:২৬

হাসান কালবৈশাখী বলেছেন:
আপনাকে এর আগেও ব্যান করা হয়েছিল।
কোন বারই কারণটা জানতে পারিনি।
আমি মনে হয় বোকা ডোডো

১০ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৪:৫৫

চাঁদগাজী বলেছেন:


এবার ব্লক করা হয়েছে, ব্লগার মা হাসান'কে খারাপ কিছু ডাকার জন্য।

১৯| ১০ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৮:৪৭

ডার্ক ম্যান বলেছেন: গত কয়েক বছর ধরে আপনাকে নিয়ে ব্লগে যে সার্কাস চলছে, তা সত্যি উপভোগ্য ।
মিলিটারি দেশ এগিয়ে নিতে বরাবরই ব্যর্থ । এদের হাতে বন্দুক মানায় কলম নয়।

১০ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:০০

চাঁদগাজী বলেছেন:


বার্মা, পাকিস্তান, মিশর, আফগানিস্তান বড় উদাহরণ; বাংলাদেশের অনেক মানুষ মিলিটারীকে সাপোর্ট করেছে, ২ জেনারেলের দলকে সাপোর্ট করেছে; জামাত ও মুসলিম লীগ জাতীয় লোকেরা সাপোর্ট করেছে যুদ্ধের পরাজয়কে ভুলার জন্য; বাকীরা সাপোর্ট করেছে বুটের লাথি খাবার জন্য।

দেখছেন, এরশাদের বউ, ভাই কিভাবে লুটেপুটে খাচ্ছে! এবার এরশাদের ছেলেকে আনছে পার্লামেন্ট; ছেলেটার মানসিক সমস্যা আছে শুনেছিলাম।

২০| ১০ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৮:৫৭

মোঃ ইকবাল ২৭ বলেছেন: ভাই, আপনি প্রথম পাতায় থাকেন বা দ্বিতীয় পাতায় থাকেন আপনাকে খুঁজে নিব । ভয় হয় যদি কোন পাতায় না থাকেন, তাহলে আপনাকে কোথায় পাওয়া যাবে, কোথায় গেলে আপনার পোস্ট পড়তে পারব, একটু জানাবেন কি ? যখনই ব্লগে প্রবেশ করি সর্ব প্রথম আপনাকে সার্চ করি নতুন কি নিয়ে এলেন ?

১০ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:০২

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ।
আমি সামু ছাড়া আর কোথায়ও নেই। ব্লগে থাকুন, লিখুন, আমি পড়ে দেখবো।

২১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৯:২১

নতুন নকিব বলেছেন:



চাঁদগাজী ভাই,
কি কারণে আপনাকে কমেন্টস ব্যানে রাখা হয়েছে, একটু কি জানতে পারি?

যেহেতু বিষয়টিতে আমার অবগতি নেই তাই বলছি, পোস্ট কিংবা কমেন্টে কোথাও আপনার কোনো ভুল হয়ে থাকলে ব্লগের সম্মানিত মডারেটরের নিকট আপনার হয়ে আমরাও apology জানাচ্ছি। আশা করছি, তারা ছোটখাট ভুলভ্রান্তিকে ক্ষমার চোখে দেখে আপনার ব্যান উঠিয়ে নিবেন এবং আপনিও সামনের দিনগুলোতে আরও সতর্কতার সাথে ব্লগে স্বাচ্ছন্দ্যে বিচরণ করবেন।

১০ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৪:৫৩

চাঁদগাজী বলেছেন:



ব্লগার মা হাসান আমাকে অবজ্ঞা করে একটা পোষ্ট দিয়েছিলেন, আমি উনাকে 'দেশ-বিরোধী'দের সন্তান মন্তান ডেকেছিলাম, মনে হয়।

ধন্যবাদ; আশাকরি, আমি মুক্ত হবো সময় মতো।

২২| ১০ ই সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১২:২৯

রাকিব আর পি এম সি বলেছেন: গতকাল রাজীব ভাইয়ের পোস্টের শেষ অংশের লেখা থেকে জানতে পারলাম আপনার মন্তব্য ব্যান করা হয়েছে। খুবই দুঃখজনক একটি ঘটনা। ব্লগের এই দুঃসময়েও আপনি সবসময় ব্লগের সাথেই ছিলেন। আপনাকে দ্রুত ব্যান থেকে অব্যাহতি দেয়ার জন্য ব্লগ কর্তৃপক্ষের নিকট দাবী জানাচ্ছি।

১০ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৪:৫০

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ।
আশাকরি, এডমিনরা আমাকে ব্লক থেকে মুক্তি দেবেন।

২৩| ১০ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:০২

ঢাবিয়ান বলেছেন: ব্লগের এই দুর্দিনে আপনার মত ২৪ ঘন্টা ব্লগে সময় দেয়া ব্লগারকে জেনারেল করে রাখাটা ব্লগ কতৃপক্ষের জন্য মোটেই স্বস্তিদায়ক নয়। তারপরেও ব্লগ আপনাকে সাময়িক জেনারেল করে বারবার সুযোগ দেন আপনাকে শোধরানোর। সেফ হবার পর বিষয়টা বরাবরের মত ভুলে যাবেন না আশা করি।

১০ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:১৩

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ ঢাবিয়ান; ৩০ বছর বসের পর থেকে মেমোরি কমতে থাকে, এটা আমার সমস্যা হয়ে দাঁড়ায়েছে; চেষ্টা করবো; চেষ্টা করতে করতে, একদিন গৃহপালিত হয়ে যাবো।

২৪| ১০ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:১৯

শায়মা বলেছেন: ভাইয়া এখনও কি কমেন্ট ব্যানেই আছো???

কবে থেকে আর কতদিনের জন্য আছো ?


:( :( :(

তাড়াতাড়ি মুক্তি পাও .....

১০ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:০৮

চাঁদগাজী বলেছেন:



বেশী কমেন্ট করলে যা হয় আর কি!

এখন থেকে কমেন্ট করবো, "প্রথম হয়েছি চা দাও"।

২৫| ১০ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:২৬

শায়মা বলেছেন: হা হা সেই ভালো........ চা খাওয়া গেস্ট!!!!

বা

প্রতিযোগীতার প্রথম পুরষ্কার সামান্য চা!!!

১০ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৭

চাঁদগাজী বলেছেন:



ব্লগ একটা ভালো জেনারেশন গঠন করছে, অর্থহীন কমেন্ট করা মানে সময়ের অপচয়।

২৬| ১০ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৪

চাঁদগাজী বলেছেন:



@রাজিব নুর,

আমার পোষ্ট ১ম পাতায় প্রকাশিত হচ্ছে, শীঘ্রই কেমন্ট ব্যান থেকে মুক্তি পাবার আশা করছি।

সামনের দিন গুলোতে, যদি নিজের ভুলের জন্য আবারো ব্লকে পড়ি, আমার জন্য লেখা বন্ধ করা, পোষ্ট দেয়া ইত্যাদি থেকে বিরত থাকবেন। আপনারা নিয়ম ভংগ করলে জেনারেল হওয়ার সম্ভাবনা আছে; ভুলেও এই কাজ করবেন না।

২৭| ১০ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:০০

শায়মা বলেছেন: কিন্তু জেনারেশন তো ছোট হয়ে আসছে ভাইয়া!!!!!!! :(

কবে যেন হারাধনের ১০টা ছেলে থেকে শূন্য হয়ে যায়! :(

১০ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৫৯

চাঁদগাজী বলেছেন:




সমস্যা হয়ে গেছে, বাংলাদেশের প্রশাসন "প্রশ্নফাঁস" জেনারেশন উৎপাদনে উৎসাহী; এরা ব্লগার নিয়ে উৎসাহী নন।

২৮| ১১ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৩:১৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বার্মা আর বাংলাদেশের পার্থক্য হল - বার্মাতে মিলিটারিরা উর্দি পরে ক্ষমতায় ছিল আর বাংলাদেশে উর্দি ছেড়ে গণতান্ত্রিক হয়েছে ঐ দু'জন। তাই বাংলাদেশ বার্মা হতে পারেনি। সেনা প্রভাবিত পাকিস্তান হতে পারেনি। বার্মার কাছাকাছি যাওয়াও সম্ভব ছিল না। কারণ, জাতি হিসেবে আমরা আবার সাহসী ছিলাম...

১১ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:০৯

চাঁদগাজী বলেছেন:


বার্মা নারী-প্রধান সমাজ, তাতে মিলিটারীর জীবনটা স হজে হয়েছে, মানুষ সব হারায়েছে, এখন চীনাদের দাসে পরিণত হচ্ছে।

জে: জিয়া ও জে: এরশাদের বেলায় বাংলার মানুষ সাহস দেখায়নি; আসলে, মানুষের ঐক্য ভেংগে গেছে শেখ সাহেবের বিফলতায়; মানুষ যদি সাহসী হতো, ১৯৭৫ সালে বাংলাদেশ কেন্টনমেন্ট থেকে সব সৈন্যরা পালিয়ে যেতে বাধ্য হতো।

২৯| ১১ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:২৪

রাজীব নুর বলেছেন: এই পোষ্টে আমি দুই তিনটা মন্তব্য করেছিলাম। মন্তব্য গুলো কই গেলো??

১১ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:১০

চাঁদগাজী বলেছেন:


ভুলক্রমে মুছে গেছে হয়তো, স্যরি!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.