নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আমেরিকান প্রেসিডেন্ট নির্বাচন: বিলিওনিয়ার, মিলিওনিয়াররা নির্বাচন কিনে নিচ্ছে।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৩১



আমেরিকান প্রেসিডেন্ট নির্বাচনে (নভেম্বর, ২০২০) ডেমোক্রেটদের প্রার্থী নির্বাচনের লক্ষ্যে প্রাইমারী(ফেব্রুয়ারী, ৩ - জুন, ৩) শুরু হয়েছে; সবেমাত্র ২ ছোট রাজ্যে প্রাইমারী হয়েছে, এখন এই নির্বাচনে হঠাৎ করে, একজন বিশাল বিলিওনিয়ার ঢুকে পড়েছেন, উনি হচ্ছেন, প্রাক্তন মেয়র মাইক ব্লুমবার্গ; উনার ডলারের পরিমাণ ৫৪ বিলিয়ন ডলার; আর, ট্রাম্পের হচ্ছে ৪ বিলিয়নের মতো; ট্রাম্পও এইভাবে প্রবেশ করেছিলো।

ট্রাম্প বিশ্ব কাঁপিয়ে দিয়েছে, বিদেশে ট্রাম্পের জনপ্রিয়তা খুবই কম; কিন্তু আমেরিকায় ট্রাম্পের জনপ্রিয়তা স্হির ছিলো মোটামুটি; এখনো উহা খুব একটা উঠানামা করছে না; কিন্তু যেভাবে আছে এভাবেই আরেকবার জয়ী হয়ে যেতে পারে। ব্লুমবার্গ ইতিমধ্যে প্রায় ৪০০ মিলিয়ন ডলারের "বিজ্ঞাপন" দিয়ে অনেক রাজ্যে বেশ জনপ্রিয়তা পেয়ে গেছে; উনি নিউইয়র্ক শহরের ৩ বারের মেয়ের ছিলেন; তখনও তিনি রাজনীতি না করে, ট্রাম্পের মতো জয়ী হয়ে গিয়েছিলেন। এবার উনি শুধু টাকার জোরে ভোটে প্রবেশ করেছেন।

এবার শুরুতে, ডেমোক্রেটদের প্রার্থী হিসেবে আসলে ২৯ জন নাম লিখায়েছিলো; ইহা ছিল ভয়ংকর বেকুবী ও অনৈক্যের প্রকাশ; ইহা ট্রাম্পের জন্য ছিলো সুখবর। যাক, কিছুদিনের মাঝে নির্বাচনী ফান্ড মান্ড না পেয়ে ৭ জন ঝরে যায়; এরপরও প্রাথমিক ডিবেইটে আসে ২২ জন; ট্রাম্প নিশ্চয় আনন্দিত হয়েছিলো।

এবার, ডেমোক্রেটদের আশা ছিলো তাদের ফাইন্যাল প্রার্থী হবে ওবামার ভাইস-প্রেসিডেন্ট, জো বাইডেন; কিন্তু বাইডেন প্রথম ২ রাজ্যের ভোটে ভয়ংকরভাবে খারাপ করেছে; এখন সে আশা করছে, সাউথ ক্যারেলিনা ও নেভেদায় ভালো করবে, এবং সুপার টুইসডে'তে সে বিজয়ী হয়ে, অবশেষে ডেমোক্রেটদের প্রার্থী হবে; কিন্তু, শুরুটা ভালো কিছু বলছে না। এখন ব্লুমবার্গ যোগ হওয়ার পর, অবস্হা বুঝার জন্য অপেক্ষা করতে হবে।

দুই রাজ্যে প্রাইমারীর পর, প্রার্থীর সংখ্যা কমে ৬ জনে এসে দাঁড়ায়েছে: পিট বুটিজেগ, বার্ণি সেন্ডার্স, এলিজাবেথ ওয়ারেণ, জো বাইডেন, এমি ক্লোবুচার, টম ষ্টইয়ের। আগামীকাল একটা বড় ডিবেইট আছে, সেই ডিবেইটে ব্লুমবার্গের অবস্হা বুঝা যাবে। মনে হচ্ছে, সে ডিবেইটে ভালো করবে না। এবার ডেমোক্রেটদের প্রার্থীরা অত ভালো নয়; এবং ট্রাম্পের সাথে টিকবে কিনা সন্দেহ আছে।

মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৫২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমার মনে হচ্ছে, ট্রাম্পই আবার প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। প্রাইমারীতেই ডেমোক্র্যাটদের বেহাল অবস্থা। সেখানে তারা রিপাবলিকান মনোনীত প্রার্থীর বিরুদ্ধে লড়বে কিভাবে?

১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:০১

চাঁদগাজী বলেছেন:


ডেমোক্রেটদের অবস্হা হতাশাজনক, ট্রাম্পের বিপরীতে তাদের সঠিক প্রার্থী নেই; এবং বেশী প্রার্থী সামনে আসাতে তাদের মাঝে বিভক্তি বেড়েছে; সেই সুযোগে মাইক ব্লুমবার্গও সুযোগ নিচ্ছেন।

২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৪১

সেলিম আনোয়ার বলেছেন: ট্রাম্প কার্ড কি আবারো প্রেসিডেন্ট হওয়ার পথে ??

১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৫৮

চাঁদগাজী বলেছেন:


সম্ভাবনা এখন শতকরা ৬০ ভাগ

৩| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:০৯

গেম চেঞ্জার বলেছেন: বার্নি স্যান্ডার্সের অবস্থা খুব ভাল মনে হচ্ছিল, দেখা যাক কি হয়। বুটাজেজ লোকটা কি করবে সেটা পরিস্কার নয়। আপনার বয়সি মানুষেরা সুবিধের না কিন্তু। আমেরিকায় এরাই ট্রাম্পের মত এক্সট্রিমিস্টদের ধরে রাখছে।

(বুটিজেগ হবে না ওটা বুটাজেজ)

১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:২২

চাঁদগাজী বলেছেন:


আপনাকে ব্লগে দেখে ভাললো লাগছে।

আমেরিকার ভোটিং সিষ্টেম আপনার কাছে পরিস্কার নয়, সেজন্য মনে হচ্ছে যে, আমার বয়সী মানুষজন ট্রাম্পের মতো লোকজনকে ধরে রেখেছে।
আমেরিকান ভোট সম্পর্কে ঢকা ইউনিভার্সিটির পিএইচডি'দেরও পরিস্কার ধারণা নেই; এবং সেই কারণে বাংলাদেশে ভোট ও গণতন্ত্র নিয়ে ভয়ংকর সমস্যার সৃষ্টি হয়েছে

৪| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:১৯

গেম চেঞ্জার বলেছেন: (আপনার স্বাস্থ্যের অবস্থা কেমন?)

আমি আমেরিকার রাজনিতি ফলো করি মোটামুটি ২০১৩ সাল থেকে। ২০১৬ সালের এই পোল-টা দেখে নিন। ইয়াংগার আমেরিকান ও ফিমেল ভোটাররা কিন্তু উদারপন্থী বেশি, আধুনিকমনা ভাব সম্পন্ন।

https://edition.cnn.com/election/2016/results/exit-polls

১৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:২৬

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ, আমি ভালো আছি।

আমেরিকান রাজনীতি অনুসরণ করলে, আপনি অবশ্যই বর্তমান বিশ্বের গণতান্ত্রিক পদ্ধতি সম্পর্কে অনেক কিছুই আনুধাবন করছেন। তরুণ বয়সী ছেলেমেয়েরা বিশ্বের সব দেশে উদার থাকেন। কিন্তু আমেরিকায় ওদের সমস্যা হলো, ওরা ভোটের দিন ভোট দেয় না; ওদেরকে ভোটে আনতে পারলে সেন্ডার্স জয়ী হয়ে যেতো।

৫| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:২৬

শের শায়রী বলেছেন: মুরুব্বী ওই দ্যাশে মিছিল করলে মিছিল প্রতি কত টাকা দেয়? বা মাইকিং করলে কি দিন ঠিকা না ঘন্টা ঠিকা টাকা? আবার ৫০ টা রাজ্য সব রাজ্যে কি একই রেট? একটু জানাবেন। ভালো অফার হইলে কিছু দিনের জন্য ভিসা কইরা আমেরিকা যাইয়া গাধা, হাতি যে কেউর পক্ষে মাইকিং কইরা বা মিছিল কইরা আসতে আমার আপত্তি নাই। কাইন্ডলি জানাবেন।

তবে গাড়ীতে মাইকিং কইরা মজা নাই, এক্ষেত্রে রিকশা লাগবে, ব্যাপারটা একটু ভাইবা দেইখেন, ব্যাবসায় সুবিধা হইলে আপনারে না হয় আমার পার্টনার বানাইয়া এক সাথেই কাজ করুম, আমার অত টাকা পয়সার লোভ নাই। শরীরডার দিকে যত্ন নিয়েন মুরুব্বী।।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:২৯

চাঁদগাজী বলেছেন:


মিছিল, মাইকিং করতে হয় না; ঘরে ঘরে যেতে হয়, রাস্তার মোড়ে মাটিতে পোষ্টার পুঁতে দিতে হয়; দৈনিক বেতন গড় ২০০ ডলারের মতো; এবারের ভোটে কেন্ডিডেটরা ১.৫ বিলিয়ন খরচ করবে, আধা-পদ্মাসেতু।

৬| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৪৭

রাজীব নুর বলেছেন: আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে- আমাদের ভালো মন্দ কতটা জড়িত?

১৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:৩৯

চাঁদগাজী বলেছেন:



আমেরিকার প্রেসিডেন্ট হলো বিশ্বের প্রেসিডেন্ট; ৩য় বিশ্বের অনেক কিছু আমেরিকান প্রেসিডেন্টের উপর নির্ভর করে; পাকিস্তানের ৩৯ বিলিয়ন ডলারের ঋণ মওকুফ করেছে ২য় বুশ ও ওবামা মিলে।

৭| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:৪৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: প্রশাসন চালানোতে ব্লুমবার্গ, ট্রাম্পের চেয়ে বেশী অভিজ্ঞ।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:৩৯

চাঁদগাজী বলেছেন:


এসব বিলিওনিয়াররা নতুন ফাইন্যানসিয়াল নিয়ম চালু করে, ধনীদের সাহায্য করছে মাত্র; পৃথিবীর বাকীদের সম্পর্কে এদের কোন ধারণাই সঠিক নয়।

৮| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:৩২

সপ্তম৮৪ বলেছেন: ফার্মার সাব এখনো বলগে আছেন , আপনারে তো আজীবন সম্মাননা পুরস্কার দেয়া উচিত।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:৪০

চাঁদগাজী বলেছেন:



আমার মনে হয়, আমি অন্যদের সন্মানিত করছি।

৯| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:৫৩

অনন্য দায়িত্বশীল বলেছেন: ট্রাম্পকে সরানো দরকার ভোটারদের।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:৪১

চাঁদগাজী বলেছেন:


আমেরিকানরা ওকে নিয়ে চিন্তিত নয় তেমন; আপাতত: সবকিছু ওর পক্ষে

১০| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:২১

ঢাবিয়ান বলেছেন: বিশ্বের জন্য খারাপ খবর।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:



৩য় বিশ্ব আমেরিকান সরকার থেকে প্রয়োজনীয় সাহায্য পায় না; কিন্তু ৩য় বিশ্ব অপ্রয়োজনীয় সাহায্য চেয়ে থাকে।

১১| ২০ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:২৯

সোহানী বলেছেন: ডেমোক্রেট যাই করুক নির্বাচিত হবে ট্রাম্পই.... এটাই আমার প্রথম থেকেই মনে হচ্ছে।

২০ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ২:০৩

চাঁদগাজী বলেছেন:


আমারও তাই মনে হচ্ছে।
ট্রাম্পের দুর্বলতা আছে: তার দুর্বব্যবহার ও গরীবদের অবস্হা উন্নয়নে নতুন কোন পদক্ষেপ নেই; ডেমোক্রেটরা সেটা তুলে আনতে আরছে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.