নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

করোনাকালীন সময়ে শেখ হাসিনার প্রতিদিন নিউজ ব্রিফিং করা উচিত

১২ ই জুলাই, ২০২০ ভোর ৪:৫৯



করোনার বর্তমান ষ্ট্যাটাস, সরকার কি কি পদক্ষেপ নিচ্ছে, আগামী দিনের কি প্ল্যান, করোনা নিয়ে সরকার কি কি সমস্যার সন্মুখীন হচ্ছে, দেশের অর্থনীতির কি অবস্হা, আনুমানিক কখন ইহা কন্ট্রোলে আসবে, টিকা নিয়ে সরকারের প্রচেষ্টা, এসব বিষয় প্রতিদিনই মানুষকে জানানোর দরকার ছিলো; এতে, মানুষ বুঝতে পারতেন, শেখ হাসিনা ও উনার সরকার কি কি পদক্ষেপ নিচ্ছেন, কোথায় কোথায় সরকারের ভুল আছে; মানুষের আর্থ-সামাজিক অবস্হা সম্পর্কে সরকার কতটুকু বুঝেন, জাতির এই দুর্দিনে মানুষের প্রতি শেখ হাসিনার কতটুকু সহানুভুতি রয়েছে; সরকারের সামর্থ, প্রচেষ্টা ইত্যাদি জানলে মানুষের মাঝে সচেতনা, সাহাস ও আশা বাড়তো। শেখ হাসিনা বড় ধরণের সুযোগকে কাজে লাগাতে পারছেন না।

বাংলাদেশের মানুষ কোন মন্ত্রী, কোন প্রশাসনিক কর্মকর্তাকে কোনভাবে বিশ্বাস করে বলে মনে হয় না; এই অবস্হায়, দলীয় বা সরকারের উঁচু পদের কেহ কথা বললে, মানুষ বরং বিভ্রান্ত হয়; কারণ, এদের প্রতি মানুষের কোন আস্হা আছে বলে মনে হয় না। দেশে যদিও শেখ হাসিনার প্রতিও মানুষের সমর্থন ক্রমেই কমে আসছে, তারপরও মানুষ উনার থেকে সরাসরি শুনতে চায়।

মানুষ কোনভাবেই সরকারের সাথে সম্পৃক্ত হওয়ার সুযোগ পাচ্ছেন না; মানুষ অনেকটা পরিত্যক্ত অবস্হায় আছেন। প্রতিদিন ৩০ মিনিট করে কথা বললে, মানুষ উনার মুখ থেকে শুনলে, সরকারের প্রকৃত অবস্হা বুঝে, মানুষ নিজেদের প্ল্যান প্রোগ্রামকে মিলায়ে নিতে পারতো। মানুষের পক্ষ থেকে সাংবাদিকরা প্রশ্ন করতে পারতেন, এতে উনার অবস্হান পরিস্কার হতো।

মহামারি, দুর্ভিক্ষ, প্রকৃতিক দুর্যোগে মানুষ সরকার প্রধানদের থেকে অভয়বানী ও আশ্বাস পেতে চান; এই রকম অনিশ্চয়তার সময় সাধারণ মানুষকে আশার বাণী শুনাতে হয়; সরকার নীরব থাকলে, দেশের মানুষের মাঝে হতাশ ছড়ায়ে পড়ে সহজে, এবং মানুষ সহজে বিবিধ গুজবের শিকার হয়।

এখনো সময় আছে, উনি যদি প্রতিদিন নিউজ ব্রিফিং শুরু করেন, মানুষের হতাশা অনেক কমে আসবে, উনার প্রতি আস্হা বাড়বে, মানুষ নতুন আশায় বুক বাঁধবে।

মন্তব্য ২২ টি রেটিং +৩/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১২ ই জুলাই, ২০২০ ভোর ৬:১৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

সঠিক।
১০০% সহমত প্রকাশ করছি।

১২ ই জুলাই, ২০২০ ভোর ৬:১৯

চাঁদগাজী বলেছেন:


এই রকম খারাপ সময়ে, মানুষ ও সরকারের মাঝে একটা বাঁধন থাকা খুবই দরকারী।

২| ১২ ই জুলাই, ২০২০ সকাল ৮:৪৩

কবীর হুমায়ূন বলেছেন: একটি দেশের প্রধানমন্ত্রী প্রতিদিন দেশের সার্বিক অবস্থার উপর নিউজ ব্রিফিং করা কতোটা যুক্তিযুক্ত হবে, বলতে পারি না। আর এটা হয়তোবা সম্ভবও না। শুধু বাংলাদেশ নয়; সারা পৃথিবীই এখন নাজুক অবস্থা। তবে, আমাদের দেশের অবস্থা ভিন্ন রকম। আমাদের জন-সহমর্মিতা একটি নির্দিষ্ট সময় পর্যন্ত প্রবল থাকে; দীর্ঘ সময়ে তা ধীরে ধীরে কমতে থাকে। করোনাকালীন প্রাথমিক পর্যায়ে সাধারণ মানুষের মানবিক সহায়তা যতটা ছিলো, এখন কিন্তু তেমন নেই। আর করোনা মহামারিকে ইস্যু করে, কিছু অসৎ লোক নিজেদের অসৎ ফায়দা লুটে নিচ্ছে। যে মানুষ পিতার বা সন্তানের জীবনের থেকে অর্থকে অধিক প্রাধান্য দেয়, তার দুষ্কর্মের সীমা টানা যাবে কিভাবে? এখন বাংলাদেশের অবস্থা হয়েছে, 'মাৎস্যন্যায়' অবস্থার মতো। এখন একজন 'গোপাল'-এর প্রয়োজন।

১২ ই জুলাই, ২০২০ দুপুর ১২:৫৬

চাঁদগাজী বলেছেন:


মানুষ করোনার ব্যাপারে সরকারের পদক্ষেপ, প্ল্যান, সফলতা, অসফলতা, ইত্যাদি সম্পর্কে জানতে চায়; এবং সরকারী লোকজন এগুলো সম্পর্কে কিছু ধারণা দিচ্ছে; কিন্তু যেসব লোকজন সরকারের পক্ষ থেকে এসব ধারণা দিচ্ছে, এদের প্রতি মানুষের আস্হা কম।

৩| ১২ ই জুলাই, ২০২০ সকাল ১১:১৪

আমি সাজিদ বলেছেন: আমার বুবু কি সুন্দর হাসে গো। জয় বাংলা।

১২ ই জুলাই, ২০২০ দুপুর ১২:৫৭

চাঁদগাজী বলেছেন:



এই সময় মানুষের সাথে উনার সরাসরি যোগাযোগের দরকার ছিলো।

৪| ১২ ই জুলাই, ২০২০ সকাল ১১:১৫

আমি সাজিদ বলেছেন: আমরাই চুরি করি আর আমাদের চোর বলে। আমরা করোনার চেয়ে শক্তিশালী।

১২ ই জুলাই, ২০২০ দুপুর ১২:৫৯

চাঁদগাজী বলেছেন:



"আমরা করোনার চেয়ে শক্তিশালী" যিনি বলেছেন, তিনি আস্হা হারায়েছেন। কিন্তু আপনি নিশ্চয় সেখ হাসিনার থেকে সরাসরি শুনতে চান, মনে হয়।

৫| ১২ ই জুলাই, ২০২০ দুপুর ১:০৫

রাজীব নুর বলেছেন: একজন দেশের প্রধানমন্ত্রীর অনেক প্রটোকল আছে। এর বাইরে তিনি যেতে পারেন না।
রাষ্ট্রপতি একবার বলেছিলেন, নিজের ইচ্ছায় একটা ডিমও খেতে পারি না। সব প্রটোকল মোতাবেক করতে হয়।

১২ ই জুলাই, ২০২০ দুপুর ১:২৩

চাঁদগাজী বলেছেন:


আমি জানি না কোন রাষ্ট্রপতি ডিমের কথা বলেছেন, আবদুল হামিদ সাহেবস হ আমাদের কোন রাষ্ট্রপতি যোগ্যতার পরিচয় দেয়নি আজো।

শেখ হাসিনা এই সময়ে নিউজব্রিফিং করলে, মানুষের হতাশা অনেক কমে যেতো; মানুষ অনেক বিষয়ে সঠিক ধারণা পেতেন; প্রাইম মিনিষ্টার দেশ ও মানুষের ভালোর জন্য কাজ করেন, এটাই প্রোটোকল।

৬| ১২ ই জুলাই, ২০২০ দুপুর ২:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঠিক বলেছেন। অনেক দুর্যোগ রাজনীতিবিদদের জন্য সুযোগ সৃষ্টি করে। উনি এটার সুযোগ নিতে পারতেন এবং ওনার ইমেজের মেরামত করতে পারতেন।

১২ ই জুলাই, ২০২০ দুপুর ২:২৫

চাঁদগাজী বলেছেন:



উনার মাথায় এই সামান্য দরকারী বুদ্ধিটাও আসেনি, হতবাক হওয়ার মতো ব্যাপার।

৭| ১২ ই জুলাই, ২০২০ দুপুর ২:৫২

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: এই করোনার সময় বিএনপি ক্ষমতায় থাকলে দেশের আরো বারোটা বাজতো।

১২ ই জুলাই, ২০২০ বিকাল ৪:৫৯

চাঁদগাজী বলেছেন:


সম্ভবত, তাই ঘটতো।
কিন্তু শেখ হাসিনা এই করোনায় নিজের পদ অনুযায়ী জাতির তত্বাবধান করছেন না।

৮| ১২ ই জুলাই, ২০২০ দুপুর ২:৫৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: এই মহামারীর সময় বর্তমান প্রধান মন্ত্রী শেখ হাসিনা দেশকে ভালো দিক নির্দেশনা দিয়েছেন কিন্ত তার দলের লোকেরা বিএনপির চেয়েও বেশি চুরিতে ব্যস্ত।

১২ ই জুলাই, ২০২০ বিকাল ৫:০১

চাঁদগাজী বলেছেন:



উনি হয়তো ২/৪ দিন দিয়েছেন; জাতি যেই অবস্হায় আছে, প্রতিদিন উনার ব্রিফিং করার দরকার ছিলো; এতে উনার দলের লোকেরা এভাবে চুরুদারী করার সাহস পেতো না। চুরিদারী সম্পর্কে কি উনি মানুষের সামনে আলাপ করেছেন?

৯| ১৩ ই জুলাই, ২০২০ দুপুর ২:৫৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উনি প্রতিদিন সংবাদ সম্মেলনে আসলেই উনাকে সব দুর্নীতির ব্যপারে জবাব দিতে হত। জনগণ এমনিতেই উনার দলের নেতাকর্মীদের দুর্নীতিতে অতিষ্ঠ। তার উপর উনি যদি এসবের ব্যপারে দৃশ্যমান শাস্তি/জবাবদিহীতা নিশ্চিত করতে না পারেন তাহলে আরো বেশী সমালোচনা হবে। উনার স্বাস্থ্য মন্ত্রী এখনও পদে আছেন। অথচ করোনা সার্টিফিকেট নিয়ে দুটি প্রতিষ্ঠান কত বড় ক্ষতি করল দেশের যারা কিনা স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তাদের দ্বারাই কাজ পেয়েছিল...

১৩ ই জুলাই, ২০২০ বিকাল ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:



উনি ব্রিফিং করতে এলে, সাংবাদিকদের মুখোমুখী হতেন, বাস্তবতা বুঝতে পারতেন; উনার জন্য ভালো হতো, সবার জন্য ভালো হতো।

১০| ১৪ ই জুলাই, ২০২০ সকাল ৯:১১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উনার সংবাদ সম্মেলনে তোষামোদকারী নির্বাচিত সাংবাদিক ছাড়া কারো প্রবেশের অধিকার নেই। সাংবাদিকরা শুরুতেই উনাকে বলতেন, আপনি থাকাতে করোনার মৃত্যু অনেক কম হয়েছে বাংলাদেশে, করোনা নিয়ন্ত্রণে আছে, আপনাকে নোবেল দেয়া উচিত। উনি এই চাটুকার সাংবাদিকদের মাধ্যমে বাস্তবতা বুঝতে পারতেন না...

১৪ ই জুলাই, ২০২০ বিকাল ৩:৫৯

চাঁদগাজী বলেছেন:



উনাকে অকারণ প্রশংসা করে ব্যুরোক্রেটরা ও আওয়ামী লীগের অনেকে উনার মাথা খারাপ করে দিচ্ছেন; কিন্তু মানুষের সামনে এলে, সেগুলো থেকে উনি কিছুটা বের হওয়ার সুযোগ পেতেন।

১১| ২৪ শে জুলাই, ২০২০ রাত ১০:৫৮

খায়রুল আহসান বলেছেন: এটি একটি উত্তম প্রস্তাব ছিল। প্রতিদিন সম্ভব না হলেও, প্রতি সপ্তাহে অন্ততঃ একবার উনি স্বয়ং কথা বললে মানুষের মনোবল বেড়ে যেত।
স্বাস্থ্য মন্ত্রী, স্বাস্থ্য সচিব এবং ডিজি হেলথকে শাহেদ কেলেঙ্কারির সাথে সাথে কিংবা তারও আগে বদলে ফেললে হয়তো জনগণ প্রশাসনের প্রতি তাদের আস্থা হারাতো না।

২৫ শে জুলাই, ২০২০ রাত ২:৫৮

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার দেশ চালনার বুদ্ধি এই যুগের জন্য যথেষ্ট নয়; উনার এডভাইজারেরা উনার থেকে অনেক কম জানে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.