নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নিরপেক্ষ নই, আমি ভাল'র দলে

গালিগালাজ ও ক্যাচালমুক্ত ব্লগ

চিরতার রস

ভাল'র সাথে থাকি। ভাল'র মাঝে বাঁচিতে চাই ফেসবুকে বন্ধু হতে চাইলে- www.facebook.com/chiroter.rosh

চিরতার রস › বিস্তারিত পোস্টঃ

রম্যঃ লগআউট ফ্রম সুন্দরবন (কার্টুন কৃতজ্ঞতাঃ ব্লগার ঘুড্ডির পাইলট)

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:২৩





সকাল থেকেই পাংকু টাইগারের মন খুব ফুরফুরা। ঘুম থেকে উঠার পর পরই সে ফেসবুকে কঠিন একটা স্ট্যাটাস দিয়া দিলো - "আজ ঢাকা যাইতেছি। ফিলিং অসাম।"



মিনিট দুই পরেই ২৬৬৭ টা লাইক, ৪৩টা কমেন্ট।

টাইমপাস বান্দর লিখলো - "কিউ। ডেট হে কিয়া ? ;) "

কুল বয় সজারু লিখলো - "মাম্মা, কাহিনী কি ? আম্গো ছাইড়া ভাগতাছ নাকি ?"

টেডি বান্দর লিখলো - "মাঝি, আমারে নিবা লগে ? :পি "

রাজকুমারী খরগোস লিখলো - "ওয়াও !!! হ্যাফ ফান।"

ঘারত্যারা মহিষ লিখলো -"কিছু দিন তোর ত্যান্দরামি খাইক্যা রক্ষা পামু। যা ভাগ।"

পাংকু টাইগার রিপ্লাই করলো - @টাইমপাস বান্দরঃ তু হারপাল মেরা দিলকি বাত ক্যাহ দেতাহে মেরি জান। B-) @সজারুঃ ঢাকায় নাকি মর্ডান সুন্দরবন তৈরি হৈছে। ভাবতাছি একটু ঢু মাইরা আছি। @টেডি বান্দরঃ ভাগ হালা। আমি গে নাকি ? X( @রাজকুমারী খরগোসঃ যাবে নাকি ? :)

আরো কয়েকজনকে রিপ্লাই করে সে মর্নিং ওয়াকে বের হইলো।



পাংকু টাইগার তার নিজের দেওয়া নাম না। তার ফ্রেন্ড সার্কেল এই নামের উদ্ভাবক। পিচ্চিকাল থেকেই সে ব্যাপুক ভাবের সহিত চলাফেরা করে। আশেপাশের দশ এলাকার সুন্দরী বাঘিনীরা তার বিরাট ফ্যান। তাই বনের অন্যান্য ইয়াং বাঘেরা তাকে সহ্যই করতে পারেনা। সুযোগ পাইলেই তারা পাংকু টাইগাররে পঁচানি মারে। তবে এইটা সে খুব এনজয় করে। সুন্দরবনে থাকতে থাকতে সে বোরিং হয়ে গেছে। তাই একটু রিফ্রেস হওয়ার জন্য ঢাকা না গেলেই নয়। মর্ডান পশু সমাজের একজন গর্বিত সদস্য হওয়ার পরও এতোদিনেও সে ঢাকার মর্ডার সুন্দরবনে যেতে পারলোনা এটা তাকে খুবই পেইন দেয়। ঢাকার মর্ডান সুন্দরবনের পশুরা নিশ্চয় তার থেকে অনেক এগিয়ে গেছে। আর সে এখনো এই অজপারা গায়ের বনে পড়ে আছে। ওহ নো !!!!



মর্নিং ওয়াক থেকে ফিরে নাস্তা করেই সে ঢাকার উদ্দেশ্যে রওনা হলো। সাথে তার প্রিয় আইপ্যাডখানা লইতেও ভুল করলো না। নিজের চাইতেও সে তার আইপ্যাডটাকে বেশি ভালবাসে। বুড়া বাঘেরা কিভাবে ফেসবুক আর ব্লগিং না করে থাকে সে কিছুতেই বুঝতে পারেনা।



সরদঘাটে নামার পড়েই তার নতুন কেনা আইফোন ৫ দিয়া ধামাধাম কিছু ছবি তুলে ফেললো পাংকু টাইগার। ছবি তুলতে দেরি কিন্তু ফেবুতে শেয়ার করতে বিন্দুমাত্র দেরি করলোনা। সাথে একটা স্ট্যাটাসও দিয়ে দিলো। "ঢাকা শহর আইসা আমার আশা ফুরাইছে। :D "



সদরঘাট টার্মিনাল থেকে ফুরফুরা মেজাজেই বের হলো পাংকু টাইগার। কিন্তু সিএনজি ভাড়া করতে গিয়া মেজাজ বিলা হৈয়া গেলো। তাই সিএনজির আশা বাদ দিয়া রিক্সা ভাড়া করতে গেলো। রিক্সাওয়ালা সদ্য ধরানো বিড়িতে গভীর একটা টান দিয়া ডাবল ভাড়া দাবি করিয়া অন্য দিকে মুখ ফিরাইয়া রাখিলো। অগ্যতা ডাবল ভাড়াতেই রিক্সা ঠিক করতে মনোস্থির করলো পাংকু টাইগার।



সদরঘাট থেকে রায়সাহেব বাজার পর্যন্ত আসার পথে তার সাথে গোটা দশেক ঘোড়ার সাথে দেখা হলো। ঘোড়াগুলো তার দিকে অবজ্ঞার দৃষ্টিতে তাকাইয়া একজন আরেকজনকে বলতে লাগলো- "পুরান পাগলে ভাত পায় না, নতুন পাগলের আমদানি।" কথাটা পাংকু টাইগার শুনেও না শোনান ভান ধরলো। কিন্তু কথাটা সোজা তার বুকের মাঝবরাবর হিট করলো। লম্বা জ্যাম ঠেলে তাতীবাজার বাজার মোড় পর্যন্ত আসতেই তার ঢাকা শহর আসার সাধ অর্ধেক মিটিয়া গেলো। কিন্তু কিছু পাইতে হইতে কিছুতো ত্যাগ করিতেই হইবে- এই বলিয়া নিজেকে নিজেই সান্তনা দিতে লাগিলো। কিন্তু গুলিস্তান পাড় হইবার আগেই তার ঢাকা শহর দেখিবার শখ আল্লাদ ধুলার সহিত মিশিয়া গেলো। অগত্যা রিক্সাওয়ালাকে পুরা ভাড়া প্রদান করিয়া হাটিয়া বাকি পথ অতিক্রম করিবার সাহসী পদক্ষেপ গ্রহণ করিলো।



কিন্তু মানুষের ভীড় আর গাড়ির হর্নে জীবন অতিষ্ট হইবার উপক্রম হওয়া শুরু হইলো। কোনক্রমে গুলিস্তান পার হইয়া পল্টন নামন স্থানে হাজার হাজার মানুষের মাঝখানে পড়িয়া গেলো পাংকু টাইগার। এখানে কি ঘটনা ঘটিতেছে সে কিছুই বুঝিতে পারিলো না। তার কাছে মনে হইতেছে দুই পক্ষ চাকাচাকি খেলিতেছে। বনে ছোটবেলায় সে তার বন্ধুদের সহিত এই রকম চাকাচাকি খেলিতো। এক পক্ষ আরেক পক্ষরে ইটের টুকরা নিক্ষেপ করিয়া আহত করার এই খেলার মাতিয়া উঠিয়াছে। ছোটবেলার কথা মনে পড়িয়া যাওয়ায় পাংকু টাইগারেরও এই খেলা খেলিবার মন চাহিলো। কিন্তু খেলায় জয়েন করার আগেই এক দল বেরসিক পুলিশ আসিয়া খেলায় বিঘ্ন ঘটাইয়া দিলো। এক রকম সাদা ধোয়া ছুড়িয়া খেলোয়ারদের লাঠি লইয়া তাড়াইতে আসলো। পাংকু টাইগার কিছু বুঝিয়া উঠার আগেই তার পিঠে দু'চার ঘা লাঠির বাড়ি পড়িলো। সাথে সাথে কানফাটা বিকট শব্দও শুনিতে পাইলো। এরপর সে আর কিছু মনে করিতে পারিলো না।



পাংকু টাইগার নিজেকে একটা হাসপাতালের বেডে আবিষ্কার করিলো। চারদিক হইতে উহ-আহ কুকানির শব্দ কানে আসিতেছে। বুঝতে পারিলো সে হাসপাতালের বার্ন ইউনিটে আছে। খেয়াল করিয়া দেখিলো তার পিঠে আর ল্যাজে ব্যান্ডেজ লাগানো হইয়াছে। একটা মোটামতোন নার্স আসিয়া তাকে জানাইলো গতকাল পল্টনে ককটেল হামলায় সে আহত হইয়াছিলো । তার পিঠের ছাল আর ল্যাজের বেশির ভাগ অংশ পুড়িয়া গিয়াছে। কর্তব্যরত ডাক্তার তাকে তিন চার দিন রেস্ট নিতে উপদেশ প্রদান করিয়া এক ডজন টেস্ট সম্বলিত ব্যবস্থাপত্র হাতে ধরাইয়া দিলো। পাংকু টাইগার ঐ দিন রাতেই কাউকে না জানাইয়াই গাট্টি বস্তা লইয়া ঢাকা শহর ত্যাগ করিলো।







সুন্দরবনে প্রবেশ করা মাত্র পাংকু টাইগার একটা থাক্কার মতোন খেলো। এইখানে একটা বন ছিলো কেউ কোনদিন ধারণাও করতে পারবেনা। বন উজার করে গড়ে তোলা হয়েছে বিদ্যুৎকেন্দ্র। কালো ধোয়ায় চারদিক বিষাক্ত হয়ে গেছে। নিশ্বাস দিতেও যেন কষ্ট হচ্ছে। সবার কাছে খোঁজ নিয়ে জানা গেলো সুন্দরবনে রামপাল নামে একটা বড় বিদ্যুৎকেন্দ্র নির্মানের কাজ শুরু হয়েছে। যার মাধ্যমে দেশের বিদ্যুৎ ঘাটতি পূরণ করা হবে। আর সুন্দরবনের পশুপাখিদের ঢাকা শহরে কৃত্রিম বন তৈরি করে পুনর্বাসনের ব্যবস্থা করা হবে। ইতিমধ্যেই পশুপাখি বিষয়ক মন্ত্রনালয় তাদের প্রত্যেককে ঢাকা শহরে একটি করে ফ্ল্যাট দেওয়ার কথা বলে আস্বস্ত করেছেন। তাই সুন্দরবনের সব পশুপাখিরাও ক্যাপিটার সিটিতে থাকার সৌভাগ্য লাভ করার কথা ভাবিয়া মহা আনন্দে আছে। কিন্তু পাংকু টাইগারের কাছে ঢাকা শহরের কাহিনী শুনে সবার গলা শুকাইয়া কাঠ হইয়া গেলো। তাই সবকিছু চিন্তা করে সবাই সুন্দরবন ছেড়ে কোথাও না যাওয়ার শপথ গ্রহণ করলো। কিন্তু তাদের কথায় কর্নপাত না করে সমান তালে চললে লাগলো বিদ্যুৎকেন্দ্র নির্মানের কাজ। অগত্যা পাংকু টাইগার "আত্মহুতি টু সেভ সুন্দরবন" নামক একটা ফেসবুক ইভেন্ট ওপেন করলো। ইভেন্টটি ইলেক্ট্রনিক মিডিয়ায় ব্যাপক সাড়া ফেলতে সক্ষম হলো। টেলিভিশন চ্যানেলে ফলাও করে এটা নিয়ে নিউজ আসলে লাগলো, বিভিন্ন টকশো তে বক্তারা আলোচনার ঢেউ তুলে ফেললো। কিন্তু সুন্দরবন রক্ষায় কোন কার্যকর সমাধান পাওয়া গেলোনা। নির্দিষ্ট দিনে সব টিভি চ্যানেলগুলি আত্মাহুতি দেওয়ার কর্মসূচি লাইফ টেলিকাস্ট করার জন্য সকল আয়োজন সম্পন্ন করলো। পাংকু টাইগার ও তার অনুসারিরা গলায় পাথর বেঁধে বঙ্গোপসাগরে ঝাপ মেরে আত্মাহুতি দিলো। আত্মাহুতি পর্ব শেষ হওয়ার পর বিভিন্ন শ্রেণীর মানুষের অনুভুতি নিলো ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা। ব্যাপারটা নিয়ে সপ্তাহ ভরে নানা আলোচনা সমালোচনা হতে লাগলো। এক সময় আলোচনার গতি মন্তর হয়ে আসলো আর ফলশ্রুতিতে এক সময় দেশের মানুষ পাংকু টাইগারের কথাও ভুলে গেলো। রামপালের কালো ধোয়ার মাঝে পাংকু টাইগারদের প্রাণের আকুতি ফিকে হয়ে গেলো।

মন্তব্য ২৪ টি রেটিং +১/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৩৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: রামপালের কালো ধোয়ার মাঝে পাংকু টাইগারদের প্রাণের আকুতি ফিকে হয়ে গেলো।

সেই পথেইতো চলছে সব!!!

আমাদের কদিনের হুটাহুটি এখনইতো শেষ! অনেকদিন পড় পাংকুরে দিয়া মনে করাইলেন! আমাগোও মনে পড়িল! আবেগে আপ্লুত হইলাম!

ব্যাস!

অনাগত কালো ধোয়া আর বিরান সুন্দরবনের ভবিষ্যত আমাদের ভাবিত করেনা। কমিশন অনেক বেশী শক্তিশালি টনিক! মায় তার ভাগ যদি পায় মিডিয়া -তবে তো জনতারে আম শুধু না জাম জামরুল কৎবেল সবই বানায়া বয়ামের প‌্যাকেটে ভরে রাখবে!!!

চিরতার রস! সত্যিই বিচিত্র এই দেশ!!!!!

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৩৭

চিরতার রস বলেছেন: উই আর পাওয়ারলেছ ম্যাংগো পিপল অলদো অফিসিয়ালি উই আর দ্যা সোর্স অব পাওয়ার :( :( :(

২| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:৪৪

মামুন রশিদ বলেছেন: ব্যাপক ;)


রম্যের ম্যাসেজ বেশি ভালো লাগছে ।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৩৯

চিরতার রস বলেছেন: থ্যাংকু মামুন ভাই।

৩| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:০৬

মহিদুল বেস্ট বলেছেন: হেব্বি

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৪৪

চিরতার রস বলেছেন: পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। ভাল থাকবেন সবসময়।

৪| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৩৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ব্যাপার খানা কী?

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৪৪

চিরতার রস বলেছেন: কোন ব্যাপারখানার কথা জিজ্ঞেস করলেন?

৫| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৩৮

*কুনোব্যাঙ* বলেছেন: আর দশটার মতো রামপালও এখন একটি বিস্মৃত ইস্যু। যদিও অত্যাধিক বিদ্যুৎ সংকট মোকাবেলায় বৃহৎ পরিসরে বিদ্যুৎ কেন্দ্র আমাদের প্রয়োজন। ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবেলায় পর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহের বিকল্প নেই।


ক্ল্যাসিক পোষ্ট। রম্যের সাথে একটি জাতীয় ইস্যুকে তুলে ধরেছেন।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৪৯

চিরতার রস বলেছেন: বিদ্যাৎ প্রয়োজন, তবে তা সুন্দরবনের সর্বনাশ না করেও করার যথেষ্ট অপসন রয়েছে। কর্তপক্ষের এখনো ভেবে দেখার সুযোগ রয়েছে।

মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ কুনোব্যাঙ।।।

৬| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:২৬

নিশাত তাসনিম বলেছেন: একটু পরেই ভারতীয় দালালরা এসে যুক্তি দেখাবে রামপাল প্রকল্প কিভাবে সুন্দরবনের কোন ক্ষতি করবেনা।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:৩৭

চিরতার রস বলেছেন: মনে হয়না তারা এখানে মন্তব্য করতে আসবে। যদি গল্পটা বুঝে পড়ে।

৭| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫৮

নিঃসঙ্গ গাংচিল বলেছেন: অসাধারন রকমের ভাল লাগলো।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:৪২

চিরতার রস বলেছেন: পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ গাংচিল। শুভ কামনা।

৮| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৫৩

স্বপ্নবাজ অভি বলেছেন: B-) B-) B-) ;) ;)

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৪১

চিরতার রস বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ অভি :)

৯| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:২৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
রামপালের কালো ধোয়ার মাঝে পাংকু টাইগারদের প্রাণের আকুতি ফিকে হয়ে গেলো।


যেমন রামপাল ইস্যুও এখন ধীরে ধীরে ঢাকা পড়ে গেছে।

সুন্দর লিখেছেন।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৪৩

চিরতার রস বলেছেন: মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া। ভাল থাকুন সারাক্ষণ।

১০| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৩৪

লাবনী আক্তার বলেছেন: রামপালের কালো ধোয়ার মাঝে পাংকু টাইগারদের প্রাণের আকুতি ফিকে হয়ে গেলো।


ভালো ম্যাসেজ দিয়েছেন গল্পে। এসব তো এখন ঢাকা পড়ে গেছে।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৪৭

চিরতার রস বলেছেন: এটাই বাস্তবতা।

১১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৫৮

একলা ফড়িং বলেছেন: রম্য এভাবে শেষ হবে ভাবিনি। অনেকদিন পরে রামপাল ইস্যু নিয়ে নতুন লেখা পড়লাম, সবাই তো ভুলেই গেছে প্রায়।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৩৭

চিরতার রস বলেছেন: পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ একলা ফড়িং। পোস্টটা অনেক আগেই লেখা শুরু করেছিলাম। কিন্তু ফিনিশিং দিতে পারতেছিলাম নাহ। তাই পোস্ট দিতে অনেক দেরি করে ফেল্লাম।

১২| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৪৯

অস্পিসাস প্রেইস বলেছেন: ক্ল্যাসিক পোষ্ট।

রম্যের সাথে একটি জাতীয় ইস্যুকে তুলে ধরেছেন।

যখন রামপাল ইস্যু ধীরে ধীরে ঢাকা পড়ে যাচ্ছে, তখন আপনার এই পোস্টটি সচেতনতা বাড়াতে কাজে আসবে।

ধন্যবাদ আপনাকে।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:৫৬

চিরতার রস বলেছেন: আপনার সুচিন্তিত মতামতের জন্য ধন্যবাদ অস্পিসাস প্রেইস। ভাল থাকবেন সবসময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.