নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পোষাক তৈরীর কারখানায় মাসিক বেতনে কামলা দেয় মাস শেষে মাইনের আশায়, যে মাইনে দিয়ে চলবে নিজের পরিবার ও সমাজের জন্য কিছু একটা করার প্রচেষ্টা মাত্র। নিতান্তই সাদামাঠা গ্রাম থেকে আসা স্বল্প শিক্ষিত মানুষ।

চোরাবালি-

চোরাবালি- › বিস্তারিত পোস্টঃ

বেকারত্ব কমানো কি খুব জটিল কিছু এ দেশে!!!!

১২ ই মার্চ, ২০১৭ সকাল ৯:৫৬

আমরা উদাহরণ দিতে গেলে প্রথমেই উদাহরণ টানি আমেরিকা ইউরোপ সেখানে নারী পুরুষ উভয়েই কাজ করে খায়। যদিও আমরা যারা উদাহরণ টানি তাদের বাপ-দাদার চৌদ্দগুষ্টি কোন দিন গিয়ে দেখে আসে নাই যা দেখি শুধু টিভির পর্দায় আর লোক মুখে রাজা সাহেবের কাকের বাচ্চা প্রসব করার গল্পের মত। ১০ দিন এক মাসে যে মানুষের কালচার সংস্কৃতি সম্পর্কে কোন জ্ঞান অর্জন করা সম্ভব না সে সম্পর্কে কাজী নজরুল ইসলামের তুর্কি মহিলার ঘোমটা খোলা প্রবন্ধে সুন্দর করেই তুলে ধরেছিলেন।

আবার আমাদের দেশের অর্থনীতিবিদ যারা আছেন তারা সব-সময়ই বলে থাকেন অর্থনৈতিক উন্নয়নে নারী পুরুষ উভয়ের কাজ করা জরুরী। তারা শুধু কাজ বলতে বোঝেন বাইরে গিয়ে পুরুষের সাথে একাকার হয়ে অর্থ উপার্জনকেই। আমার তো মাঝে মধ্যে মনে হয় তারা কোন দিন অর্থনীতি বইটি পড়েছেন কিনা। কেননা অর্থনীতিতে বড় একটা গুরুত্বপূর্ণ চ্যাপ্টার হল বন্টন। যা হউক সেসব কথা বলে কোন ফায়দা নাই যে দেশে শেক্স পিয়ারের সেক্স স্টোরী পড়ে এসে অর্থনীতিবিদ হওয়া যায় সে দেশে এ কথার চল নাই। ফ্যাক্ট হল চাপাবাজি, মিডিয়াবাজি, আর ক্ষমতায়ন।

যা হউক একগুলি মূখ্য বিষয় না। আর আমি সাধারণ গার্মেন্টস কামলা আর না আমি অর্থনীতিবিদও যে আমার কথায় কিছু এসে যায়। ব্লগে যেহেতু নিজের মতামত বা চিন্তা চেতনা কিছুটা শেয়ার করার সুযোগ আছে তাই শেয়ার করা।

আমি যে বিল্ডিং এ থাকি সেখানকার একটি পরিবার দিয়েই উদাহরণে যাওয়া যাক। পরিবারের প্রধান তার বাবা ও মা সরকারী চাকুরী জীবি ছিলেন এখন অবসরে। তার বড় ভাই ভাবী দুজনাই সরকারী চাকুরী জীবি। বোন ও বোনের স্বামী দুজনাই চাকুরী জীবি। এরকম হাজারো পরিবার আছেন যারা পরিবারের সবাই চাকুরী করেন। ফলে একদিকে যেমন বেকারত্ব বাড়ছে তেমনি অন্যদিকে বাড়ছে পুজিবাদ ব্যবস্থা। ঐ পরিবারে যদি স্বামী অথবা স্ত্রী একজন করে চাকুরী করত তা হলে আরো দু'জনার কর্মসংস্থান সৃষ্টি করা যেত। এ রকম হাজার হাজার পরিবার আছে যেখান থেকে একজন চাকুরী করলেই আরেকটি পদ ফাকা হয়। আর এসব যৌথ চাকুরী জীবিদের অধিকাংশ যে চলে আসে দুর্নীতির মাধ্যমে সে কথা না হয় বাদই দিলাম।

এসব কথা বললেই উত্তর আসবে চাকুরীই যদি না করে তা হলে এত কষ্ট করে পড়া লেখা করে কি লাভ!!! আর চাকুরী না করলে নিজের ছেলে মেয়েদের ভালো জায়গায় পড়াবে কি কের!!! নিজেরা প্রতিষ্ঠিত হবে কি করে। হাজার হাজার বছর ধরে বাঙ্গালী বাবার উপার্জনে আর মায়ের সহযোগিতায় প্রতিষ্ঠিত ছিল। আর ভালো জায়গায় পড়া লেখা বলতে আমাদের সমাজে একটা রীতি হয়ে গেছে যে শিক্ষা প্রতিষ্ঠান বেশী টাকা নেন তারা ভালো শিক্ষা প্রতিষ্ঠান, আবার যে শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ধনীদের ছেলেমেয়েরা পড়া লেখা করে সেটি। বাকিগুলি আর শিক্ষা প্রতিষ্ঠান না। আমরা যে শিক্ষা প্রতিষ্ঠানে পড়া লেখা করেছি তার কোন হাক ডাক ছিল না, ছিল না কোন নাম ধাম, সরকারী প্রাইমারী স্কুল। আবার উপজেলা পরিষদের পাশে যে শিক্ষা প্রতিষ্ঠান ছিল সেটিও সরকারী প্রাইমারী স্কুল যেখানে পড়া লেখা করত থানা নির্বাহী অফিসারের ছেলে মেয়ে থেকে শুরু করে সব বড়-বড় কর্মকর্তাতের ছেলে মেয়েরা, আবার থানার পাশে যে স্কুল ছিল সেখানে পড়া লেখা করত সব থানার কর্মকর্তাদের ছেলে মেয়ে সহ সাধারণ ঘরের বাচ্চারাও। যেখানে ভেদা ভেদ ছিল না কারো মাঝে।

প্রসঙ্গ এখানেই স্কুলের মান নিয়ে। যে স্কুলে টিএনও বাচ্চা পড়বে সে স্কুল শিক্ষকেরা তাদের নিজেদের চাকুরী বাচাঁনোর তাগিদেই পড়ানোতে মননিবেশ করবেন, তেমনি থানার পাশের স্কুলের শিক্ষক তো পুলিশের ভয়ে হলেও। তেমনি আমাদের সমাজের উচ্চশ্রেণীরা যদি তাদের বাচ্চাদের সাধারণ স্কুলে পড়ান তা হলে সেখানকার মান ভাল হতে বাধ্য অগ্যত ভালো ভয়ে হলেও। কিন্তু আমাদের টাকা পয়সা আছে তাই যে স্কুল বেশী টাকা নিচ্ছে সেটা ভাল ধরেই ভর্তি করাতে চাই সেখানেই। ---- (চলমান)

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:০৪

ওমেরা বলেছেন: আপনার কথাগুলো ভাল লাগছে ধন্যবাদ ।

১২ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:১৩

চোরাবালি- বলেছেন: ধন্যবাদ আপনাকে। এটা আমার ব্যক্তিগত চিন্তাধারা মাত্র।

২| ১২ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:৩১

রানা আমান বলেছেন: আপনার কথার সাথে দ্বিমত পোষণ করছি সবিনয়ে , আপাতত এটুকই বল্লুম , আপনার চলমান লেখা সমাপ্ত হবার পর হয়ত কিছু বলবো।

১২ ই মার্চ, ২০১৭ দুপুর ১:৪৫

চোরাবালি- বলেছেন: দ্বিমত তো অবশ্যই থাকবে। না থাকার কোন কারণই নেই।

৩| ১২ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:৫৪

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: সহমত।
http://www.somewhereinblog.net/blog/dbm/30148742

১২ ই মার্চ, ২০১৭ দুপুর ১:৪২

চোরাবালি- বলেছেন: ধন্যবাদ

৪| ১২ ই মার্চ, ২০১৭ বিকাল ৩:১৯

ধ্রুবক আলো বলেছেন: বেকারত্ব খুবই কঠিন একটা সমস্যা। যে বেকার সে এটা আরও ভালো বুঝে।

১২ ই মার্চ, ২০১৭ বিকাল ৩:৩৬

চোরাবালি- বলেছেন: বিশেষকরে পুরুষ বেকারেরা

৫| ১২ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:২৪

চাঁদগাজী বলেছেন:


অনেক কথা বললেন, দরকারী কোন কথা নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.