নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পোষাক তৈরীর কারখানায় মাসিক বেতনে কামলা দেয় মাস শেষে মাইনের আশায়, যে মাইনে দিয়ে চলবে নিজের পরিবার ও সমাজের জন্য কিছু একটা করার প্রচেষ্টা মাত্র। নিতান্তই সাদামাঠা গ্রাম থেকে আসা স্বল্প শিক্ষিত মানুষ।

চোরাবালি-

চোরাবালি- › বিস্তারিত পোস্টঃ

কোটিপতি বাবার মৃত্যুর পর দাফনেও অনাগ্রহ সন্তানদের! --

১৯ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:৩০

ধর্ম নিয়ে যাদের এলার্জি আছে তাদের প্রবেশ না করাই উত্তম-

কোটিপতি বাবার মৃত্যুর পর দাফনেও অনাগ্রহ সন্তানদের! / কটিপতি বাবার লাশ দাফন করল আঞ্জুমান মফিদুল !!! শিরোনামের নিউজটি বেশ ভাইরাল ফেসবুক ওয়ালে। এখানে বিভিন্নজন বিভিন্ন মন্তব্য করছেন- যার মধ্যে অন্যতম উনি উনার সন্তানদের নৈতিক শিক্ষা দেন নাই। আরে ভাই কেও কি আর কম চেষ্টা করে তার সন্তানদের নৈতিক শিক্ষা দিতে। ঐ সন্তানের মা ও স্কুল ব্যাগ কাধে নিয়ে স্কুলে গেছেন, অধির আগ্রহে দাড়িয়ে থেকেছেন বাচ্চা কখন স্কুল থেকে বের হবে। বাচ্চার বাবাও হয়তো অফিসের কাজ বাদ দিয়ে স্কুল গেটে দাড়িয়ে থেকেছেন, ছেলেদের সাফল্যে উল্লাসিত হয়েছেন, অর্থও ব্যয় করেছেন ছেলেদের সাফল্যে। বরং অনেক বেশীই চেষ্টা করছেন জীবনে নৈতিক শিক্ষা দেয়ার। কিন্তু ফলাফল আসে ভিন্ন সব সময়ই এদের ক্ষেত্রে।

কোরানের তাফসির থেকে জানায় যায়- যারা অবৈধ পথে অর্থ উপর্যন করবে তাদের কয়েক ভাবে আল্লাহ শাস্তি প্রদান করেন যার মধ্যে অন্যতম তাদের পরিবার পরিজনকে তাদের পেছনে লাগিয়ে দেন। আমি আমার দেখা তিনটা ঘটনা শেয়ার করছি মাত্র-

# চাকরীর সুবাদে ঈশ্বরদিতে- বাসা হিসেবে আমি সর্বদায় নিরিবিলি পরিবেশ পচ্ছন্দ করি। তাই নিরিবিলি দেখে বাসা দেখতে গিয়ে রেলওয়ে কোলনিতে একটি বাসার সন্ধান পেলাম। সূত্র বাড়ির মালিকের শ্যালক বা শালা। ভদ্র লোক রেলের বড়বাবু ছিলেন। (বড় বাবু বলতে সম্ভবত ষ্টেশন মাষ্টারকে বোঝানো হয়।) ছেলে আমেরিকায় প্রতিষ্ঠিত আর মেয়ে কানাডায় প্রতিষ্ঠিত। ছেলে সর্বশেষ দেশে এসেছিল বছর তিন আগে আর মেয়ে কবে এসেছে জানা যায়নি। স্ত্রী প্রায়ত। তিন প্যারালাইসিস হয়ে সাভার সিআরপিতে আছেন গত দুই বছর। ছেলে টাকা পাঠায় যা দিয়ে তার চিকিৎসা চলে এবং একজন নিয়মিত লোক রাখা আছে যে তার অষুধপত্র আনানেয়া থেকে অন্যান্য কাজ করেন। তার সৌভাগ্য যে ছেলেরা অনন্ত টাকা দেন চিকিৎসার জন্য।

# কাস্টমস এর কর্মর্তা; দুই হাতে কামিয়েছেন জীবনে। মেয়ে কানাডায় পড়া লেখা করেন আর আর ছেলে অষ্ট্রেলিয়ায় ডাক্টার। ছেলের সাথে দেখা সর্বশেষ ৭বছর আগে আর মেয়ের সঙ্গে ৫বছর। মেয়ে যখন টাকার দরকার তখনই বাবাকে ফোন করে আহলাদে গদগদ হয়ে যায় অন্যসময় ফোন করে খোজ খবরও নেন না। বা তার মা কেমন আছে জিঙ্গেস করারও প্রয়োজন মনে করে না। আর ছেলে বিয়ের পর আর বাবার ধারধারে না। সোজাসাপটা কথা, আমার বাবা আমাকে বড় করেছে আমিও আমার সন্তানদের বড় করব এই তো, আর কি!! উনি উনার দায়িত্ব পালন করেছেন আমিও আমার দায়িত্ব পালন করব আমার সন্তানদের বড় করে। উন্নতে দেশে বাবা মা আশ্রমে থাকে না তারা তো বাবা মায়ের খোজ নেয় না আমি কেন নিব। দারুন অনুভূতি!!!!

# ইনি কাস্টমস এর এএসআই- ব্যাংকে টাকার অভাব নাই প্রতিমাসে ৩লাখ করে ডিপোজিট। দুই ছেলে একজন মাদকাশক্ত আরেকজন নারী আশক্ত সাথে ইয়াবা খোরও। কোন রাখঢাক নেই তাদের। দুই ছেলেই প্রতি সপ্তাহে বাবার কাছে টাকা ডিমন্ড দেন এবং বাবা সেটি যোগার করতে বাধ্য। না হলেই ভাংচুর চলে বাবাকে মারতে যায়।

এরকম অসংখ্য ঘটনা ঘটে চলে আমাদের চোখের সামনেই। তারপরও আমাদের শিক্ষা হয় না।

মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:৩৬

চাঁদগাজী বলেছেন:


১৭ কোটীর মাঝে কত জনের এই অবস্হা? আপনার অবস্হা কি হবে?

১৯ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:২২

চোরাবালি- বলেছেন: ১৭ কোটিই তো আর অবৈধ অর্থে ছেলেদের ডাক্টার ইঞ্জিনিয়ার বানায় না
যারা বানায় তাদের দশা এমন হবেই হবে।
যারা অবৈধ পথে টাকা উপার্জন করে তাদের সবারই পারিবারিক অশান্তি আছেই।

আজ থেকে খোজ নেয়া শুরু করেন দেখবেন যারা বৈধ পথে চলে তারা পারিবাকি ভাবে কত শান্তিতে আছে দেখতে পাবেন।

২| ১৯ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:৪০

বেঙ্গল রিপন বলেছেন: অল্প কথায় সুন্দর বলেছেন, আল্লাহ্ আমাদের সবাইকে বুঝার তৌফিক দান করুন। আমিন

১৯ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:২২

চোরাবালি- বলেছেন: ধন্যবাদ আপনাকে

৩| ১৯ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:৫৯

তারেক ফাহিম বলেছেন: সহমত

১৯ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:২৩

চোরাবালি- বলেছেন: ধন্যবাদ আপনাকে

৪| ১৯ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:০৫

প্রাইমারি স্কুল বলেছেন: ‘আপনার রব নির্দেশ দিলেন যে, তাঁকে ছাড়া অন্য কারও ইবাদত করো না এবং পিতা-মাতার সাথে সদ্ব্যবহার কর। তাদের মধ্যে কেউ অথবা উভয়েই যদি তোমার জীবদ্দশায় বার্ধক্যে উপনীত হয়, তবে তাদেরকে ‘উহ’ শব্দটিও বলো না এবং তাদেরকে ধমক দিও না, আর তাদের সাথে শিষ্টাচারপূর্ণ কথা বল। অনুকম্পায় তাদের প্রতি বিনয়াবনত থেকো এবং বল, হে পালনকর্তা! তাদের উভয়ের প্রতি রহম কর, যেমন তারা আমাকে শৈশবকালে লালন-পালন করেছেন। তোমাদের পালনকর্তা তোমাদের মনে যা আছে তা ভাল করেই জানেন। যদি তোমরা সৎ হও, তিনি মনোযোগীদের প্রতি ক্ষমাশীল’ (বনী ইসরাঈল ২৩- ২৫)।

১৯ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:২৪

চোরাবালি- বলেছেন: এটি যেমন আল্লাহ আদেশ তেমনটি অবৈধ পথে অর্থ উপার্জন না করাও আল্লাহ আদেশ।
এবং উপার্জন করলে কি হবে সেটিও তিনি বলে দিচ্ছেন।
তাদের সন্তানেরা তো আর আল্লাহর এ আদেশ মানবে না সে কথা আল্লাহই বলে দিয়েছেন।

৫| ১৯ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:২২

মোঃ ছিদ্দিকুর রহমান বলেছেন: ঐ সন্তানদের প্রতি আমার করুনা হয়, যে তারা কত হত্য ভাগ্য। তাদের ভাগ্যে কি আছে কে জানে।

আপনার রব নির্দেশ দিলেন যে, তাঁকে ছাড়া অন্য কারও ইবাদত করো না এবং পিতা-মাতার সাথে সদ্ব্যবহার কর। তাদের মধ্যে কেউ অথবা উভয়েই যদি তোমার জীবদ্দশায় বার্ধক্যে উপনীত হয়, তবে তাদেরকে ‘উহ’ শব্দটিও বলো না এবং তাদেরকে ধমক দিও না, আর তাদের সাথে শিষ্টাচারপূর্ণ কথা বল। অনুকম্পায় তাদের প্রতি বিনয়াবনত থেকো এবং বল, হে পালনকর্তা! তাদের উভয়ের প্রতি রহম কর, যেমন তারা আমাকে শৈশবকালে লালন-পালন করেছেন। তোমাদের পালনকর্তা তোমাদের মনে যা আছে তা ভাল করেই জানেন। যদি তোমরা সৎ হও, তিনি মনোযোগীদের প্রতি ক্ষমাশীল’ (বনী ইসরাঈল ২৩- ২৫)।

তারা যদি জানতো তাদের পরিনতি কি হবে, তা হলে তারা যে কি করতো আমার জানা নাই। আল্লাহু তাদেরকে মাফ করুন। আমিন

১৯ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:২৫

চোরাবালি- বলেছেন: আমিন

৬| ১৯ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৪৫

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন: পিতা-মাতার সাথে সদ্ব্যবহার করা আল্লাহর নির্দেশ।
আর আমি মানুষকে তার পিতা-মাতার সাথে সদ্ব্যবহারের জোর নির্দেশ দিয়েছি। তার মাতা তাকে কষ্টের পর কষ্ট করে গর্ভে ধারণ করেছে। তার দুধ ছাড়ানো দু বছরে হয়। নির্দেশ দিয়েছি যে, আমার প্রতি ও তোমার পিতা-মাতার প্রতি কৃতজ্ঞ হও। অবশেষে আমারই নিকট ফিরে আসতে হবে। (সূরা লোকমান: আয়াত ১৪)

আমি মানুষকে তার পিতা-মাতার সাথে সদ্ব্যবহারের আদেশ দিয়েছি। তার জননী তাকে কষ্ট সহকারে গর্ভে ধারণ করেছে এবং কষ্ট সহকারে প্রসব করেছে। তাকে গর্ভে ধারণ করতে ও তার স্তন্য ছাড়তে লেগেছে ত্রিশ মাস। অবশেষে সে যখন শক্তি-সামর্থ্যের বয়সে ও চল্লিশ বছরে পৌছেছে, তখন বলতে লাগল, হে আমার পালনকর্তা, আমাকে এরূপ ভাগ্য দান কর, যাতে আমি তোমার নেয়ামতের শোকর করি, যা তুমি দান করেছ আমাকে ও আমার পিতা-মাতাকে এবং যাতে আমি তোমার পছন্দনীয় সৎকাজ করি। আমার সন্তানদেরকে সৎকর্মপরায়ণ কর, আমি তোমার প্রতি তওবা করলাম এবং আমি আজ্ঞাবহদের অন্যতম। (সূরা আল-আহকাফ: আয়াত ১৫)

আমি মানুষকে পিতা-মাতার সাথে সদ্ব্যবহার করার জোর নির্দেশ দিয়েছি। যদি তারা তোমাকে আমার সাথে এমন কিছু শরীক করার জোর প্রচেষ্টা চালায়, যার সম্পর্কে তোমার কোন জ্ঞান নেই, তবে তাদের আনুগত্য করো না। আমারই দিকে তোমাদের প্রত্যাবর্তন। অতঃপর আমি তোমাদেরকে বলে দেব যা কিছু তোমরা করতে। (সূরা আল আনকাবুত: আয়াত ৮)

যখন আমি বনী-ইসরাঈলের কাছ থেকে অঙ্গীকার নিলাম যে, তোমরা আল্লাহ ছাড়া কারও উপাসনা করবে না, পিতা-মাতা, আত্মীয়-স্বজন, এতীম ও দীন-দরিদ্রদের সাথে সদ্ব্যবহার করবে, মানুষকে সৎ কথাবার্তা বলবে, নামায প্রতিষ্ঠা করবে এবং যাকাত দেবে, তখন সামান্য কয়েকজন ছাড়া তোমরা মুখ ফিরিয়ে নিলে, তোমরাই অগ্রাহ্যকারী।(সুরা আল-বাকারাহ: আয়াত ৮৩)

আর উপাসনা কর আল্লাহর, শরীক করো না তাঁর সাথে অপর কাউকে। পিতা-মাতার সাথে সৎ ও সদয় ব্যবহার কর এবং নিকটাত্মীয়, এতীম-মিসকিন, প্রতিবেশী, অসহায় মুসাফির এবং নিজের দাস-দাসীর প্রতিও। নিশ্চয়ই আল্লাহ পছন্দ করেন না দাম্ভিক-গর্বিতজনকে।(সুরা আন-নিসা: আয়াত ৩৬)

আপনি বলুন: এস, আমি তোমাদেরকে ঐসব বিষয় পাঠ করে শুনাই, যেগুলো তোমাদের প্রতিপালক তোমাদের জন্যে হারাম করেছেন। তা এই যে, আল্লাহর সাথে কোন কিছুকে অংশীদার করো না, পিতা-মাতার সাথে সদয় ব্যবহার করো স্বীয় সন্তানদেরকে দারিদ্রের কারণে হত্যা করো না, আমি তোমাদেরকে ও তাদেরকে আহার দেই, নির্লজ্জতার কাছেও যেয়ো না, প্রকাশ্য হোক কিংবা অপ্রকাশ্য, যাকে হত্যা করা আল্লাহ হারাম করেছেন, তাকে হত্যা করো না; কিন্তু ন্যায়ভাবে। তোমাদেরকে এ নির্দেশ দিয়েছেন, যেন তোমরা বুঝ। (সূরা আল-আন্নাম: আয়াত ১৫১)

তোমার পালনকর্তা আদেশ করেছেন যে, তাঁকে ছাড়া অন্য কারও এবাদত করো না এবং পিতা-মাতার সাথে সদ্বব্যবহার কর। তাদের মধ্যে কেউ অথবা উভয়েই যদি তোমার জীবদ্দশায় বার্ধক্যে উপনীত হয়; তবে তাদেরকে "উহ" শব্দটিও বলো না এবং তাদেরকে ধমক দিও না এবং বল তাদেরকে শিষ্টাচার পূর্ণ কথা।(সূরা আল-ইসরা: ২৩)

১৯ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:২৮

চোরাবালি- বলেছেন: মানুষ যখন অবৈধ পথে নিমে পড়ে তখন ধর্ম তার কাছে বোঝা মনে হয় সে দুনিয়াবি নিয়ে চিন্তা করতে থাকে। তার বাচ্চাদের কোরাণ শিক্ষা তো দুরে থাক মর্ডান বানাতে গিয়ে উল্টো ধর্মেরই বদনাম করে।
আমি একটি পরিবারকে জানি তাদের পরিবারের একটি ছেলের বউ ছাড়া অন্যান্য কোন সদস্য নামাজও পড়তে পারে না।
সো তাদের ছেলেমেয়ে কি রকম বাবা মায়ের খেদমত করবে বোঝেন এবার

৭| ১৯ শে জুলাই, ২০১৭ রাত ৮:০৪

চাঁদগাজী বলেছেন:



অতি দরিদ্ররাও মা-বাপের খবর রাখে না।

২০ শে জুলাই, ২০১৭ সকাল ৯:১৭

চোরাবালি- বলেছেন: খবর রাখেনা সেটি ঠিক না তারা তাদের ভরণপোষন বহন করতে স্বক্ষমতার ভয়ে লুকিয়ে থাকতে চায়

৮| ১৯ শে জুলাই, ২০১৭ রাত ৮:১৬

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন: নৈতিকতার শিক্ষাটা আসবে দুই জায়গা থেকে। প্রথমত পরিবার থেকে, দ্বিতীয়ত শিক্ষা প্রতিষ্ঠান থেকে। কোন কোন পরিবার আছে যাদের নৈতিক শিক্ষা নাই, তারা সন্তানদের কি ভাবে নৈতিক শিক্ষা দিবে। শিক্ষাকেন্দ্রগুলি প্রাতিষ্ঠানিক ভাবে এবং বাধ্যতামূলক ভাবে নৈতিক শিক্ষা দিতে পারে। উদাহরণ হিসাবে বলা যায়, কোরানের যে আয়াতগুলি উল্লেখ করা হয়েছে, সেগুলি যদি পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করা হয় এবং খুব ছোটকাল থেকে একজন ছাত্রের মনের ভিতর ঢুকিয়ে দেয়া যায়, তা হলে বড় হয়ে অবচেতন মনে হলেও পিতা-মাতার সাথে সদ্ব্যবহার করবে।

২০ শে জুলাই, ২০১৭ সকাল ৯:১৯

চোরাবালি- বলেছেন: আমার শিক্ষা ব্যবস্থায় নৈতকতা তো দুরে থাক এখন বাচ্চাদের স্কুলে শাসন করা নিষেধ।
আর কোরাণ এর আয়াত তো দুরে থাক কোরাণ সম্পর্কীয় কথা উঠলেই মৌলবাদী ট্যাগ আর তথা কথিত শুশিলরা টিভি কাপাতে শুরু করবে।

৯| ১৯ শে জুলাই, ২০১৭ রাত ৮:৪৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: নৈতিক ও মানবিক মূল্যবোধের ভয়াবহ ধ্বস নেমেছে।

২০ শে জুলাই, ২০১৭ সকাল ৯:২০

চোরাবালি- বলেছেন: আগের দিনে সরকারী অফিসগুলিতে ১/২দুজ ঘুষ নিত যাদের সবাই খারাপ চোখে দেখত আর এখন সরকারী বেসরকারী সব অফিসেই ১/২জন সৎ লোক থাকে যাদের সবাই বলদ/আবাল/ক্ষ্যাত/বোকা এসব ভাবে।

১০| ১৯ শে জুলাই, ২০১৭ রাত ১০:০৫

ডেড ম্যান ওয়াকিং বলেছেন: সুন্দর লিখেছেন ভাই, এরকম ঘটনা আমাদের সমাজে খুবই কমন হয়ে গেছে।

আল্লাহ যেন আমাদের হেদায়েত দান করুন।

২০ শে জুলাই, ২০১৭ সকাল ৯:২১

চোরাবালি- বলেছেন: আল্লাহ আমাদের হেদায়েত দান করুন এবং ক্ষমা করুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.