নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রবাস জীবন (দুবাই)-ধর্ম-স্বাস্থ্য-টিপস-আমার কথা--

জানার আগ্রহ মানুষের চিরন্তন, বই হলো তার বাহন, আইনের মৃত্যু আছে কিন্তু বইয়ের মৃত্যু নেই।

সিটিজি৪বিডি

আজকের দিনই শেষ দিন মনে করতে হবে..কারন হঠাৎ করেই একদিন মরতে হবে.. কেয়ামত পর্যন্ত কবরে থাকতে হবে.. হাশরের মাঠে আল্লাহর সামনে উপস্থিত হতে হবে.. জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সমস্ত কর্মকান্ডের হিসাব দিতে হবে.. পুলসিরাত পার হতে হবে.. তারপর....... জান্নাত অথবা জাহান্নামই হবে আসল ঠিকানা....

সিটিজি৪বিডি › বিস্তারিত পোস্টঃ

۞۞ বিয়ের আগে প্রস্তাব দেয়া নারীর সঙ্গে নির্জন অবস্থান বা তার সঙ্গে ঘুরতে যাওয়া বা ফোনালাপ কি বৈধ? ۞۞

১৩ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১২:২৫



۞۞ বিয়ের আগে প্রস্তাব দেয়া নারীর সঙ্গে নির্জন অবস্থান বা তার সঙ্গে ঘুরতে যাওয়া বা ফোনালাপ কি বৈধ? ۞۞



আজ থেকে ১৫/২০ বছর আগে ছেলেদেরকে পরিবারের পছন্দ করা মেয়েকে বিয়ে করতে হত। সেই সময় খুব কম সংখ্যক ছেলে তার হবু বউকে দেখার সুযোগ পেত। ছেলেরা পরিবারের গার্ডিয়ানদের উপর আস্থা রেখে বিয়েতে সম্মতি দিত। সেই সময় বিয়ের অনুষ্টান না হওয়া পর্যন্ত কনের সাথে দেখা করা, কথা বলার কোন সুযোগ ছিল না। কিন্তু আজকাল সেই চিত্র পাল্টিয়েছে। এখন ছেলেরাই নিজেদের পছন্দ করা মেয়েকে বিয়ে করার জন্য পরিবারে চাপ সৃষ্টি করে। অনেকে বিয়ের আগে দলবল নিয়ে একটার পর একটা মেয়ে দেখতে থাকে। ইসলামে পাত্রী দেখতে নিষেধ করেনি। রাসুলুল্লাহর (সাঃ) বিয়ের আগে পাত্রী দেখে নিতে নির্দেশ দিয়েছেন।



জাবের ইবন আবদুল্লাহ রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ



তোমাদের কেউ যখন নারীকে বিবাহের প্রস্তাব দেয়, অতপর তার পক্ষে যদি ওই নারীর এতটুকু সৌন্দর্য দেখা সম্ভব হয়, যা তাকে মুগ্ধ করে এবং মেয়েটিকে (বিবাহ করতে) উদ্বুদ্ধ করে, সে যেন তা দেখে নেয়।’ (বাইহাকী, সুনান কুবরা : ১৩৮৬৯)



বিয়ের আগে পাত্রী দেখতে বলা হয়েছে। কিন্তু আজকাল পাত্রী দেখার নামে কি হচ্ছে?



আমাদেরকে মনে রাখতে হবে যে, বিয়ের আগে প্রস্তাব দেয়া নারীর সঙ্গে নির্জন অবস্থান বা তার সঙ্গে ঘুরতে যাওয়া, মোবাইলে কথা বলাও বৈধ নয়। কেননা, এখনো সে অপরিচিত নারীই রয়েছে। পরিতাপের বিষয়, আজ অনেক মুসলমানই তার মেয়েকে লাগামহীন ছেড়ে দিয়েছেন। ফলে তারা প্রস্তাবদানকারী পুরুষের সঙ্গে ঘরের বাইরে যায়! বাইরে ঘুরে বেড়ায়! ভাবখানা এমন যে মেয়েটি যেন তার স্ত্রী হয়ে গেছে। অনেকে পাত্রীর মোবাইল নাম্বার সংগ্রহ করে দিনের পর দিন কথা বলতে থাকে।



দুই পরিবারের সম্মতিকে ছেলে-মেয়েরা বিয়ের আগে ঘুরতে গিয়ে/কথা বলতে গিয়ে সামান্য ভূল বুঝাবুঝি হলে বিয়ের আগেই সম্পর্ক ভেঙ্গে যাবার আশাংখা থাকে।



তাই আমি মনে করি পাত্রী পছন্দ হওয়া মাত্র একটি দিনক্ষন ঠিক করে আকদ করে নেয়া ভাল। আকদের পর স্বামী-স্ত্রী ঘুরাফেরা-ফোনালাপ করতে কোন নিষেধ নেই।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৩ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১২:৩৪

শুক তারা বলেছেন: grow up

২| ১৩ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১২:৩৬

মদন বলেছেন: ++++++++++++++++

৩| ১৩ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১২:৪০

আহমেদ আলিফ বলেছেন:
কেউ পছন্দ করুক আর না করুক !
আপনি সত্য বলে যান !
আমরা সাথে আছি !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.