নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অনেক কিছু বলার আছে

পরিবেশবাদী ঈগলপাখি

সকল কাঁটা ধন্য করে ....বদলে দেবো সবকিছু ,যতক্ষন আমি “আমার আমি” ততক্ষন সংগ্রাম,নিজেকে ছাড়া আর কাউকে করিনা সালাম (বিঃদ্রঃ এই ব্লগে আমার যা কিছু ছবি ও লেখা কোনকিছুই আমার অনুমুতি ছাড়া অন্য কোথাও কোনভাবে প্রকাশ করা যাবে না

পরিবেশবাদী ঈগলপাখি › বিস্তারিত পোস্টঃ

ব ম্যাঁওপ্যাঁও গোয়েবলসী ডোডোপাখি ক্রমিক প্রপাগান্ডা "চিনারা পদ্মাসেতু বানাইসে"

২২ শে মে, ২০২০ ভোর ৫:৪৭

আমেরিকার প্রধান বস্তি নিউইর্ক সিটিকে কোন আমেরিকান, এমনকি খোদ নিউয়র্কাররাও "আমেরিকা" মনে করে না, নিউইর্ক সিটি নিজেই একটা আলাদা গ্লোবাল সত্তা। ডিভি পার্টি, কুশিক্ষিত, আইটি বিজনেসের ফেক রিজুমির বাটপারি ব্যাবসা, নিউ জার্সির স্ক্যামারদের আড্ডাখানায় একটা বিশেষ শ্রেনীর প্রাধ্যানা দেখা যায়। বুড়ো বয়সে পারিবারিক বা আর্থিক কারনে মেন্টালি স্টেবল না বা সিরিয়াস মানসিক অবসাদে ভুগছেন এইরকম সোশীওপ্যাথ প্রচুর দেখা যায়, এদের জন্য মায়াও লাগে।

মানসিক অবসাদে ভোগা লোকজন তা ভুলতে নানাভাবে নিজেকে ব্যাস্ত রাখবেন, এতে দোষের কিছু নেই। কিন্তু একবার দুইবার তিনবার ১৪ বার করে যখন কেউ নিজের ব্যাক্তিগত আক্রোশ আর ভুয়া কথাকে "ফ্যাক্ট" হিসাবে পাব্লিক মিডিয়ার ক্রমাগত প্রচার করবেন , এটার বড় বিপদ। কিংবা দেশে প্রকৌশলবিদ্যা /বিশ্ববিদ্যালয় এ পড়ার সযোগ না পড়ার কারনে ক্রমাগত দেশীয় বিস্ববিদ্যলয় এর উপর সীমাহীন ক্ষোভ থেকে কুতসাপিডিয়া রচনা করে, সেটাও অনুচিত , (যাদের নিজেদের দৌড় নিউজার্সির পাড়ার মোড়ের বিল্ডীংস্বর্বস্ব কমিউনিটি কলেজ লেভেলের পলিটেকনিক থেকে কেনা সনদ) ।

পদ্মা ব্রিজ প্রজেক্ট এর গুরুত্বপুর্ণ ভিন্ন ভিন্ন কাজ বাংলাদেশি প্রকৌশলীদের হাতেই করা। ( লেবেল বাংলাদেশি না হলেও)

EIA , মর্ফোলজিকাল স্টাডি , রিভার ট্রেইনিং ওয়ার্কস সব খাঁটি দেশি প্রতিষ্ঠানের বাংলাদেশি প্রকৌশলীদের হাতে করা, (বাংলাদেশে পানিসম্পদ নিয়ে ২টা প্রতিষ্ঠান কাজ করে , একটু গুগল করলেই পাবেন).

স্ট্রাকচারাল ডিজাইন যে প্রতিষ্ঠানের করা, সেই প্রতিষ্ঠানে (এবং পদ্মা ব্রিজ প্রজেক্ট) এ প্রকার বাংলাদেশি প্রকৌশলী দাপটের সাথে কাজ করে. প্রজেক্ট এক্সিকিউশন, কনসাল্টিং এর বিভিন্ন ছোট ছোট টাস্ক অর্ডার যেসব কোম্পানি পেয়েছে সেগুলার কাজও হয় বাঙগালী, নাহলে বাঙালি মালিকানার কোম্পানি।

এমনকি উল্লেখ করা উচিত না, যে snc লাভালিন আর দুর্র্নীতি নিয়ে এত কিছু হয়ে গিয়েছিল, সেই snc লাভালিন এর হুইসেলব্লোয়ার ও বাঙালি ই ছিলেন

এবং আসি কন্সট্রাকশন এর কথাতে।

বাংলাদেশি পেপার এবং মিডিয়ার কাছে উপরে যা যা বললাম তার কিছুই মাথায় ঢুকে নাই এটাই স্বাভাবিক, ব্রিজ বানানো বলতে ঠিকাদার দিয়ে নির্মাণ কাজটাই বুঝে, সেটা পেয়েছে চাইনিজ সিনোহাইড্রো।

এই লেভেলের কন্সট্রাকসন এর কাজের পুর্ব অভিজ্ঞতা বাংলাদেশি কোন ফার্র্মের না থাকায় স্বাভাবিক, আব্দুল মোনেম বা অন্য কাউকে দিলে এই ইকুইপমেন্ট একুয়ার করতেই অনেক রেড টেপ পোহাতে হত। চাইনিজ ফার্র্ম না হয়ে অন্য কোন দেশি ফার্র্ম হলে সেখানেও দেশি ইঞ্জিনিয়ার থাকত

১- এত কথার মানে এই না যে এই প্রজেক্টে অপচয় আর লুটপাট হয় নাই
২- ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট (IEB ) এর কাজ কনসালটেন্সি নয়, যেমন IEEE ASCE এর কাজ ও কনসালটেন্সি নয়, দেশি IEB নাম প্রফেশনাল ফোরাম কামে অথর্

এবার বলি- কেন এই পোস্ট করলাম (পুরান কমেন্ট কে এখানে পেস্ট করে) এবং কেন ব্লগে আসিনা আসিনা করে এসে এই "হাউকাউ" পোস্ট দিচ্ছি ?

আমেরিকাতে ডিভি পার্টি, পারিবারিক ইমিগ্রেশন পার্টি, যারা চেইন ইমিগ্রেশনে আমেরিকা আসেন, (এবং জিয়া /এরশাদের আমলে সেনাবাহিনি ছেড়ে ইচ্ছা করে পালিয়ে আমেরিকায় রাজনীঊতিক আশ্রয় নেয়া ব্যাক্তিবর্গও), তাদের আমেরিকার ১ম জীবন কক্টে কাটে, অনেকে পরে পড়াশোনা করে হোয়াইট কলার জব নিতে সক্ষম হন। কিন্তু এর মধ্যে, বাংলাদেশ থেকে স্কলারশিপ/ফুল ফান্ডিং নিয়ে আমেরিকাতে থিতু হয়েছে, এইরকম প্রফেশনালদের উপর উপরের এই প্রথম শ্রেণির সীমাহীন ক্ষভ থাকেই থাকে। সুযোগ পেলে বিশেষ করে দেশী প্রকৌশলী দের নীয়ে কুৎসাপিডীয়া এদের থামেই না।

মন্তব্য ২২ টি রেটিং +৪/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২২ শে মে, ২০২০ ভোর ৬:০১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আপনি অনেক শব্দ ব্লগার চাঁদগাজীর থেকে ব্যবহার করেছেন ।
...........................................................................................
লেখায় গুরত্বপূর্ণ অনেক তথ্য আছে তবে, স্বকীয়তা নেই ।

২২ শে মে, ২০২০ সকাল ১১:৫৭

পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: =p~ =p~

মন্ত্যবের জন্য ধন্যবাদ।

২| ২২ শে মে, ২০২০ ভোর ৬:৩১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আপনার লেখায় বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য আছে। কিন্তু একজন ব্যক্তি ও কিছু প্রবাসীর উপর বিদ্বেষ প্রকাশ করতে গিয়ে আপনার লেখাটি পথ হারিয়ে ফেলেছে।

২২ শে মে, ২০২০ সকাল ১১:১৯

পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: মন্ত্যবের জন্য ধন্যবাদ।

এখানে কোথায়, কোন লাইনে , কোন ব্যাক্তির উপর আক্রমন আছে ? ইউ আর এন্টাইটেল্ড টু ইউর ওপিনিওণ, তবে বিনীতভাবেই বলি, এক দশকের বেশি সময়, সামু ব্লগিং এর শুরু থেকে ব্লগের নীতিমালা আর আইনকানুন এর ফাইন লাইন এর সাথে এত বেশি পরিচিত, যে লাইন ক্রস করে ব্যাক্তি আক্রমন এর মত স্থুল বা রুচিহিন ব্যাপার আজ পর্যন্ত আমার কলম দিয়ে বের হবে না।

তবে শার্প ব্লগিং আর খামচি ? বাই অল মিনজ, চলবে!!!! লেখা ভাল না লাগ্লে কিছু করার নাই, পুরান ফর্মের লেখা আরো আসবে, সবে তো শুরু !!!

৩| ২২ শে মে, ২০২০ সকাল ৮:১১

চাঁদগাজী বলেছেন:


১০ বছর ২ মাস ব্লগিং করার পর, এই রকম একটা পোষ্ট লিখেছেন? প্রশ্নফাঁস জেনারেশনের লোকজনের ১ম পোষ্টও তো এর চেয়ে ভালো হয়; আপনারা মানুষ হতে পারবেন না এই জীবনে! বৌদ্ধ ধর্মে বিশ্বাস করেন, আগামী জন্মে হয়তো, মানুষ কিংবা ব্লগার হতে পারবেন।

২৩ শে মে, ২০২০ ভোর ৪:৩১

পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: সমস্যা কি ? গায়ে পড়ে পার্সোনাল এটাক করতে আসছেন ? খুব গদাম খাবার জন্য চুলকানি হচ্ছে বুঝি?

এই নেন, সহীহ সালামতে গদাম !!!!!

স্ট্রাইক-২: ২য় বার পার্সোনাল এটাক করতে এলে ব্লক করে খোঁয়াড়ে পাঠানো হবে , এবং ব্লগিং এর একটিভিটি এর ভিত্তিতে দিগম্বর ট্রিটমেন্ট দিয়ে মাথায় ঘোল ঢেলে দেয়া হবে।

৪| ২২ শে মে, ২০২০ সকাল ১০:৫৮

সাইন বোর্ড বলেছেন: যুক্তিপূর্ণ আলোচনা, ভাল লেগেছে ।

২২ শে মে, ২০২০ সকাল ১১:২২

পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: ্তেমন কোন আলোচনা করিনি, তবে পুরানো ফর্মের ব্লগিং এর খামচি দেবার সময় হয়েছে। আরো পোস্ট আসবে এই বিষয়ক।

৫| ২২ শে মে, ২০২০ সকাল ১১:৩৬

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন, " ্তেমন কোন আলোচনা করিনি, তবে পুরানো ফর্মের ব্লগিং এর খামচি দেবার সময় হয়েছে। আরো পোস্ট আসবে এই বিষয়ক।

-১০ বছর তো ব্লগিং করলেন, আরো ১০ বছর করেন, তখন হয়তো পাঠকেরা আপনার পোষ্ট পড়ার শুরু করবেন।

৬| ২২ শে মে, ২০২০ দুপুর ১২:২২

রাজীব নুর বলেছেন: একটা সভ্য দেশের উপর আপনার এত রাগ কেন??

২২ শে মে, ২০২০ দুপুর ১:১৫

পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: অনুগ্রহ করে পুরো লেখা না পড়ে মন্তব্য করবেন না, লেখার টেক্সট বা ইন বিটুইন লাইন না পড়ে তো অব্যশ্যই নয় !!

"একটা সভ্য দেশের উপর আপনার এত রাগ কেন??'
১০ মিনিট হাসলাম =p~

৭| ২২ শে মে, ২০২০ দুপুর ১:৫৬

উদাসী স্বপ্ন বলেছেন: সেম ঘটনা সুইডেনেও। বেশীর ভাগ এসাইলাম বা রেস্টুরেন্ট পার্টি। দেখা গেলো নিজের বোন কে বৌ দেখায় আনছে বা পোলারে জামাই। তারপর যখনই এরা এক সাথে হয় দেশী পলিটিক্স নিয়ে করে গন্ডগোল। মদের গন্ধ মুখে নিয়ে মসজিদ যায় বৌ পেটায়। আশ্চর্যের ব্যাপার এদের সন্তানগুলা পড়ালেখা করেও জঙ্গি ধর্ম অনুসরন করে জঙ্গি হয়। সিরিয়াতে যেসব বাঙ্গালী সুইডিশ ছিলো তাদের একটা বড় অংশ লন্ডন ও সুইডেনের এরা।

যারা অবশ্য হোয়াইট কলার জবে ছিলো তারা এখন এই কম্যুনিটির ধারে কাছেও আসে না। আর দেশের প্রকৌশলীর বিশেষ করে প্রোগ্রামার তারা অনেকেরই সরাসরি জার্মানীতে আসছে জব নিয়ে। কন্সট্রারশন সেক্টর অনেক আগে থেকেই বেশ উন্নত।

একটা উদাহারন না দিলেও নয় কোরোনা কালে এনটিভিতে কোরান শিক্ষার প্রতিযোগিতা হয় যেখানে ১০-১২ বছরের শিশুরা প্রতিযোগিতায় অংশগ্রহন করে পুরস্কারের পরিমান ১০-১২ লাখ টাকা গাড়ি বাড়ি। সমস্যা হলো ডাকাতের লেখা মিথ্যা ও রূপকথা ও হিংসাত্মক জঙ্গিবাদে পরিপূর্ন একটা বই পড়িয়ে দেশের কি উন্নতি হবে! অথচ এই জঙ্গিবাদী গেলমানী অনুষ্ঠান কোরোনার সময়ও থেকে নেই। এগুলো আমজনতা খায়।

তারা মনে করে ছেলেকে প্রোগ্রামার বা গনিতবিদ বানানে ক্ষতি হবে। তার চে তাকে কোরান পড়িয়ে কল্পিত আখেরাতে গেলমান লাগানোর রাস্তা করা হোক। এটাই হলো বাংলাদেশের সামগ্রীক মার্কেটিং পলিসি কারন জঙ্গি বাংলাদেশী মুসলমান এখন এটা খায়।

২৩ শে মে, ২০২০ রাত ৩:৫৭

পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: এই টপিক এত ব্যাপক যে এটা নিয়েই আলাদা কযেকটা আলোচনার ব্লগ লেখা যায়।

আমার অবজারভেশন ইউরোপ এর ক্ষেত্রেও সেম, সবচেয়ে বাজে সম্ভবত লন্ডনিস্তানে ! সেকেন্ড জেনারেশন এর পোলাপান জঙ্গিবাদে ঝুকে পড়ার হার সবচেয়ে বেশি।

পুরা ইউরোপে যে যে নেগেটিভ এট্রিবিউট দেখবেন , সবকিছুর মিশেল একটা জায়গাতেই পাওয়া যাবে, সেটা নিউইয়র্ক সিটি। কাগজপত্র নিয়ে জালিয়াতি, ট্যাক্স জালিয়াতি, মিছা কথা বলে সোশ্যাল খাওয়া , কি নেই !! মজার ব্যাপার হচ্ছে, বেশিদূর যেতে হবে না, এই বাঙ্গালীপট্টি এর নিজেদের বের করা খবরের কাগজগুলাতেই এক পক্ষ অন্য পক্ষের কুৎসাপিডিয়ার ডকুমেন্টেশন করে রাখে।

৮| ২২ শে মে, ২০২০ দুপুর ১:৫৮

নেওয়াজ আলি বলেছেন: যেখানে আছেন ভালো আছেন । ঘুষ নেয়নি বলে দেশে এক ইনজিয়ার খুন হয়েছে মিডিয়াও আসেনি।

২৩ শে মে, ২০২০ ভোর ৪:০০

পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: মন্ত্যবের জন্য ধন্যবাদ।ভালো থাকেন

৯| ২২ শে মে, ২০২০ দুপুর ২:২৭

নতুন বলেছেন: দেশের অবস্থান আরো ভালো হবে সবাই আশা করে তাই বাংলাদেশের ইনজিনিয়ারদের সম্পকে অনেক কিছুই বলে।

চাদগাজী বেশিরভাগ সময়ই বাস্তবতা সামনে নিয়ে আসেন। হয়তো কিছু জিনিস একটু বাড়াবাড়ী হয়ে যায়, সেটা নিয়ে এতো আপসেট হইয়েন না।

আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকেই বলছি বাংলাদেশের ইন্জিনিয়াররা প্রযুক্তি, জ্ঞান,দেশের অবস্থার উন্নয়নের চেয়ে নিজেদের টাকাপয়সার উন্নয়নে বেশি আত্ননিয়গ করে থাকে। সম্ভবত পাশ করে বের হয়ে চাকুরি পাবার পরে নিজে কোন পড়াশুনা করে থাকে।

২৩ শে মে, ২০২০ ভোর ৪:০৯

পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: ভাইজান, কমেন্টের জন্য ধন্যবাদ।
আমার আসলে ব্লগের কোন রেসিডেন্ট ভাঁড় কি বললো সেটা নিয়ে চিন্তা পাত্তা বা আপসেটের প্রশ্নই আসে না.

তবে মিথ্যাচার ? হুঁহুঁহুঁ , তা তো চলবে না. এরই নাম ব্লগিং এর বিউটি। রেসিডেন্ট ভাঁড়দের যেভাবে ইচ্ছা ব্লগময় মিথ্যাচার লাদি ছড়িয়ে বেড়াক, কোন সমস্যা নাই, তবে ঠিক তেমনি ব্লগিং এর খুশিমত যেকোন মিথ্যাচার কে গদাম দেয়া ব্লগিং এর বেসিক বিউটি, বেসিক রাইট !

১০| ২২ শে মে, ২০২০ দুপুর ২:৫১

নয়ন বিন বাহার বলেছেন: বুঝতে পারলাম। আপনার একটা বক্তব্য আছে। গুছিয়ে উপস্থাপন করলে সুবিধা হত। আমার মনে হয়েছে খুব তাড়াহুড়ো ছিল।

২৩ শে মে, ২০২০ ভোর ৪:১০

পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: কমেন্টের জন্য ধন্যবাদ। ঠিক বলেছে, তাড়াহুড়া করে পয়দা করা পোস্ট, এই সময়ে আর আগের মত সময় করে লেখার সুজোগ হয় না

১১| ২২ শে মে, ২০২০ রাত ৯:৫৮

ঢাবিয়ান বলেছেন: শুনতে তেতো হলেও আমাদের দেশের প্রচুর মানুষের বাস্তব চরিত্র তুলে ধরেছেন।আসলে যোগ্যতাকে অবমূল্যায়ন আমাদের দেশের জাতীয় বৈশিষ্ট। অর্থাৎ অপরলে অযোগ্য বলার মাঝেই নিহিত নিজের যোগ্যতা!!!দুঃখজনক হলেও এটাই সত্যি যে এমন কুৎসিত মানসিকতার লোকের সংখ্যাই আমাদের দেশে বেশি। বিদেশে জন্ম নেয়া দ্বীতিয় প্রজন্মের মতে বাংলাদেশীদের মত এত টক্সিক সোসাইটি এই পৃথীবিতে বিরল।

২৩ শে মে, ২০২০ ভোর ৪:৩২

পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: কমেন্টের জন্য ধন্যবাদ । ঠিক বলেছেন

১২| ২২ শে মে, ২০২০ রাত ১০:৫৭

সত্যপীরবাবা বলেছেন: 'উচ্চ শিক্ষিত' প্রবাসী ব্লগারদের দেখি অনেক রাগ 'অল্প শিক্ষিত' প্রবাসীদের প্রতি। কত বড় সাহস এই ফকিরগুলার যে ডিভি নিয়ে/আদম বেপারি ধরে আমরিকা/কানাডা/সুইডেন আসে!!!!!!! এসে আাবার 'উচ্চ শিক্ষিতদের' সমান নাগরিক অধিকার ভোগ করে!!!!!!! তার উপর আবার চুরি, বাটপারি ব্যাবসাও করে!!!!!!!! তারা কি দেখে শিখে নাই বাঙলাদেশে যে চুরি বাটপারি শু্‌ধুমাত্র 'উচ্চ শিক্ষিতদের' অধিকার !!!!!!!!!!!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.