নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দপ্তরবিহীন মন্ত্রী

দপ্তরবিহীন মন্ত্রী › বিস্তারিত পোস্টঃ

জাত যায়নি, জাত যাবে না বলে...

০৯ ই জানুয়ারি, ২০১৭ রাত ১:২৩


শাহবাগীরা 'যুদ্ধাপরাধীদের বিচার' ইস্যুতে আন্দোলনের সময় বেশ কিছু জামায়াত সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বন্ধের জন্য সরকারের কাছে জোরালো দাবী জানিয়েছিল। তার মধ্যে শীর্ষে ছিল 'ইসলামী ব্যাংক'। তাদের দাবী ছিল যেহেতু এই ব্যাংকের সাথে জামায়াতের অনেক ব্যক্তির সংশ্লিষ্টতা আছে সেহেতু এই ব্যাংক বন্ধ করতে হবে।

শাহবাগীরা ছাড়া অনেক বিশিষ্ট অর্থনীতিবিদ ইসলামী ব্যাংক বন্ধের পক্ষে। কারণ, ইসলামী ব্যাংক জঙ্গিবাদে অর্থায়ন করে। আর মৌলবাদীদের জন্য আলাদা মৌলবাদী অর্থনীতি চালু রাখে। যদিও সরকার তদন্ত করেও কিছু পায়নি।

শাহবাগীরা আন্দোলনের প্রথম দিকে সরকারকে চাপে রাখতে সবসময় বলতো জামায়াত, আওয়ামী লীগের গোপন আঁতাত আছে। যদিও সরকার ও জামায়াত দুই পক্ষ বরাবরই অস্বীকার করেছে।

ইসলামী ব্যাংক সব সময় চেষ্টা করেছে সরকারের সাথে মিলে চলার জন্য। এ জন্য বিশ্বকাপ ক্রিকেটে তারা স্পন্সর করেছিল। তখনকার 'আওয়ামী বুদ্ধিজীবি' রা এটা নিয়ে সমালোচনা করেছিলেন। আবার অনেকে বিশ্বকাপ ক্রিকেটে বিদেশীদের সামনে বিশ্বকাপের বিলবোর্ডে 'ইসলামী' (ব্যাংকের নাম) নাম থাকা নিয়েও অসন্তুষ্ট ছিলেন।

মুক্তিযুদ্ধ জাদুঘর নির্মাণের জন্য অনুদান দিয়েছিল ইসলামী ব্যাংক। কিন্তু সেই টাকা ফেরত দেয় কর্তৃপক্ষ। এত কলঙ্ক নিয়েও সরকারের ত্রাণ তহবিল সহ অ্ন্যান্য সরকারী অনুদানের সময় ইসলামী ব্যাংকের অনুদান নেয়া থেকে সরকার বিরত থাকেনি। বরং পরিকল্পনা মন্ত্রী বলেছিলেন, ইসলামী ব্যাংক মৌলবাদে অর্থায়ন করে এ রকম কোন প্রমাণ নেই। গতকাল অর্থমন্ত্রী বলেছেন, ইসলামী ব্যাংক এক নম্বর ব্যাংক।

আবদুন নুর তুষার কেন 'ইসলামী ব্যাংক'-এর অনুষ্ঠান উপস্থাপনা করেছিলেন তা নিয়েও কত সমালোচনা শাহবাগীদের। এখন সব অতীত।

এরই মধ্যে চিহ্নিত জামায়াতীদের ইসলামী ব্যাংক-এর ম্যানেজম্যান্ট থেকে নিয়মের মাধ্যমে সরানো হয়েছে। 'ইসলামী ব্যাংকিং'-এর বিরোধীতাকারী শামিম আফজালকে ইসলামী ব্যাংক-এর পরিচালক বানানো হয়েছে। 'গ্রামীণ ব্যাংক' - এর মত 'ইসলামী ব্যাংক-এর উপরও সরকার ঝাল মিটালো।

কিন্তু এখন শাহবাগী, বুদ্ধিজীবিদের কোন রা নেই। সরকারের লোকজন যুদ্ধাপরাধীদের প্রতিষ্ঠানকে অধিগ্রহণ করেছে, ভালো'র সার্টিফিকেট দিচ্ছে - অথচ কোন প্রতিবাদ হচ্ছে না। এখন কোন আঁতাতের প্রশ্ন উঠছে না। বন্ধ করার কথা তো বলছেই না। ইমরান এইচ সরকার মধুচন্দ্রিমাতে আছেন। অবশ্য তিনিও এখন সরকারী জামাই। তাছাড়া জাতি এখন কলঙ্কমুক্ত। সেই সাথে ইসলামী ব্যাংক-ও এখন কলঙ্কমুক্ত। তাই প্রতিবাদের প্রশ্নই আসে না। আমরা আমরাইতো। সাকার মেশিন কন্টিনিউস...

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই জানুয়ারি, ২০১৭ রাত ২:৩৭

অসমাপ্ত কাব্য 21 বলেছেন: গোয়ালের নাদুস-নুদুস গরুটার দিকে শিয়ালের মতো শকুনের চোখও এড়ায় না !

০৯ ই জানুয়ারি, ২০১৭ রাত ৩:২৭

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: bulls eye

২| ০৯ ই জানুয়ারি, ২০১৭ সকাল ৯:০৪

শূণ্য পুরাণ বলেছেন: এখন তো সবাই এখান থেকে উপরি পাবে, তাই জামায়াতের এই ব্যাংক শুদ্ধ হয়ে গেছে। তবে ব্যাংকের যে বারোটা বাজবে কোন সন্দেহ নেই।

০৯ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:৩২

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: অল‌রে‌ডি সরকারী প্রক‌ল্পে জ‌ড়িত হওয়ার ইচ্ছা পোষণ ক‌রে‌ছেন নতুন চেয়ারম্যান।

৩| ০৯ ই জানুয়ারি, ২০১৭ সকাল ৯:৪৩

Ahsan mir বলেছেন: এতদিন খারাপ ছিলো ইসলামী ব্যাংক
এত তারাতারি ভালো হইলো কিভাবে
যা খাওয়ার খাইছে.সময় বলে দিবে.

০৯ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:৩৬

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: আওয়ামী লী‌গের মে‌শি‌নে ঢুক‌লে রাজাকার, যুদ্ধাপরাধ, জ‌ঙ্গিবাদ, মৌলবাদ সব বিলীন হ‌য়ে যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.