নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বদমেজাজী মন্দ লোক (www.meetmamun.com)

ডি মুন

এস এম মামুনুর রহমান - www.meetmamun.com

ডি মুন › বিস্তারিত পোস্টঃ

সামহোয়্যার ইন ব্লগ গল্প সঙ্কলন নভেম্বর-২০১৪

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ রাত ৩:৪৮





এই মনোরম মনোটোনাস শহরে অনেকদিন পর আজ সুন্দর বৃষ্টি হলো। রাত এগারোটা পার হয় হয়, এখনো রাস্তার রিকশা চলছে ছল ছল করে যেনো গোটিয়ার বিলে কেউ নৌকা বাইছে, ‘তাড়াতাড়ি করো বাহে, ঢাকার গাড়ি বুঝি ছাড়ি যায়।’ আমার জানলায় রোদন-রূপসী বৃষ্টির মাতাল মিউজিক, পাতাবাহারের ভিজে গন্ধভরা সারি, বিষাদবর্ণ দেওয়াল; অনেকদিন পর আজ আমার ভারি ভালো লাগছে। ছমছম করা এই রাত্রি, আমারি জন্যে তৈরি এরকম লোনলী-লগ্ন আমি কতোদিন পাইনি, কতোকাল, কোনোদিন নয়। বৃষ্টি-বুনোট এইসব রাতে আমার ঘুম আসে না, বৃষ্টিকে ভারি অন্যরকম মনে হয়, বৃষ্টি একজন অচিন দীর্ঘশ্বাস। এইসব রাতে কিছু পড়তে পারি না আমি, সামনে বই খোলা থাকে, অক্ষরগুলো উদাস বয়ে যায়, যেনো অনন্ত-কাল কুমারী থাকবার জন্যে একজন রিক্ত রক্তাক্ত জন্মদান করলো এদের। চায়ের পেয়ালায় তিনটে ভাঙা পাতা ঘড়ির কাঁটা হয়ে সময়কে মন্থর কাঁপায়। ষাট পাওয়ারের বাল্বে জ্বলছে ভিজে আলো, আর চিনচিন করে ওঠে হঠাৎ, কতোদিন আগে ভরা বাদলে আশিকের সঙ্গে আজিমপুর থেকে ফিরলাম সাতটা রবীন্দ্র সঙ্গীত শুনে, ‘তুই ফেলে এসেছিস কারে’, সেই সোনার শৈশবে ভুল করে দ্যাখা একটি স্বপ্ন, স্বপ্নের মতো টলমল করে। আমার ঘুম আসে না, আলোর মধ্যে একলা জেগে রই।



--------- ( নিরুদ্দেশ যাত্রা / আখতারুজ্জামান ইলিয়াস ) ---------







নেউপিপি অথবা ডুবসাঁতার - অপর্ণা মম্ময়

মায়ামৃগ (ছোটগল্প) - এম এম করিম

ছোটগল্পঃ ত্যাগ - এক চিলতে রোদ

তৃষ্ণার্ত পর্ণমোচী - কান্ডারি অথর্ব

অসংলগ্ন কিছু কথা গল্প যদি হয় - দীপংকর চন্দ

গল্প- ঘুম - মিনাক্ষী

প্রাগৈতিহাসিক প্রবৃত্তি! - মামুন রশিদ

সপ্তম ঘর - জুন

মনস্তাত্তিক গল্পঃ অদৃশ্য বন্ধু - ভাঙ্গা ডানার পাখি

শিশু শিক্ষা - নিথর শ্রাবণ শিহাব

~~~~ ছোটগল্পঃ কুত্তা ~~~~ - অপূর্ণ রায়হান

গল্পঃ দশ সমান একশতবিশ - খেয়া ঘাট

গ্রহণ লাগা মানুষ - রাবেয়া রব্বানি

একটি স্বপ্নদৃশ্যের পরিবর্তন - সুলতানা সাদিয়া

গল্প: সত্যিকার ভূতের সাথে এক রাত! - মাঈনউদ্দিন মইনুল

গল্পঃ পারাপার - রনীল

গল্পঃ অচেনা ক্ষমতা - নিরব জ্ঞানী

গল্পঃ পূর্নদৈর্ঘ্য আজগুবি কাহিনী - সকাল হাসান

আক্রোশ - ধ্রু

বড়গল্প : উষ্ণতা । - কলমের কালি শেষ

তুমি গল্প হলেও পারতে... - মাহী ফ্লোরা

তাবিজের বীজ - হাসান মাহবুব

গল্পঃ রফিকবৃত্তান্ত - ডি মুন

মধ্যরাতের ইনসোমনিয়াকের ক্যাফেইনঃ এক... - ছবিকর

নাইটকুইন - শহুরে আগন্তুক

ছোটগল্পঃ বেঁচে থাকার তুচ্ছ কারণ - রিয়াদ( শেষ রাতের আঁধার )

সেলফী বা জীবনের আদিমতা.....। - মেংগো পিপোল

ছোট গল্পঃ প্রতীক্ষার রাত্রি - ব্ল্যাক_ডাইমণ্ড

ছোটগল্পঃ শেষ ঠিকানা - দ্য ইলিউশনিস্ট

ছায়ার নিবাস - হাসান মাহবুব

গল্পঃ শাড়ি - পার্থ তালুকদার

গল্প; ডুবে যাই বিষে'র নীলে! - নাসরিন চৌধুরী

ছোটগল্প: অন্ত্যজ - জুলিয়ান সিদ্দিকী

প্রকৃত ভালোবাসার গল্প - ওয়াহিদ আব্দুল্লাহ

অপরাধ - ফুটন্ত পানি

মধ্যরাতের নূপুর - হঠাৎ ধুমকেতু

ভায়োলেন্স ড্রেইন - হাসান মাহবুব

একটি রোদের জন্মানোর কথা ছিলো । - রোদেলা

নীলাঞ্জনা... - কান্ডারি অথর্ব

ক্যাথি - মু.ই.মা ইমন

ধন্যবাদ, শোকরিয়া, অভিবাদন, স্যালুট। - খেয়া ঘাট

গল্পঃ মৃত্যুপুরী - টুম্পা মনি

গল্প: আত্মহত্যার পরে । - কলমের কালি শেষ

চতুস্কোণ - শামীম সুজায়েত

ভৌতিক গল্পঃ নকশীকাঁথা - সন্ধ্যা প্রদীপ



উইলিয়াম ফকনার একজন জগদ্বিখ্যাত ঔপন্যাসিক। ১৯৪৯ সালে তিনি সাহিত্যের জন্য নোবেল পুরস্কারও লাভ করেন। ১৯৫৬ সালে তাঁর এক সাক্ষাৎকার গ্রহণ করা হয়। সেই সাক্ষাৎকারে তিনি যা বলেন তাঁর কিছু কিছু অংশ এখানে উপস্থিত করবো। ঔপন্যাসিকেরা তাঁদের অভিজ্ঞতার সঙ্গে ফকনারের বক্তব্য মিলিয়ে দেখতে পারেন। অন্যান্য সাহিত্যকর্মী ও সাহিত্যানুরাগীরাও ফকনারের কথায় অনেক কৌতূহলের বিষয় পাবেন।

তাঁকে জিগ্যেস করা হয়, ভালো ঔপন্যাসিক হওয়ার জন্য নির্দিষ্ট কোনো পন্থা আছে কি?

ফকনার জবাব দেন, ভালো উপন্যাস রচনার পেছনে ৯৯ শতাংশ মেধা; ৯৯শতাংশ মানসিক শৃঙ্খলা এবং ৯৯ শতাংশ পরিশ্রম কাজ করে। যা লিখেছেন তাঁর উৎকর্ষ দেখে মুগ্ধ হলে চলবে না। কোনো লেখাই যতো ভালো হতে পারতো, শেষ পর্যন্ত অতো ভালো হয় না। আপনি জানেন, যা করেছেন তার চাইতে ভালো লেখার সাধ্য আপনার নেই। সবসময়ই আরো ভালো লেখার স্বপ্ন দেখুন। আরো উচ্চে আপনার লক্ষ্যকে ছুঁড়ে মারুন। আপনার সমসাময়িক বা পূর্বসূরিদের তুলনায় ভালো লিখেছেন কি না, এই চিন্তাটিকে একেবারেই প্রশ্রয় দেবেন না।



---- ( লেখকের আনুগত্য তাঁর শিল্পের প্রতি / রশিদ করিম ) --







সময় এবং বাবুইয়ের বাসা - শাহীদুল

অতঃপর তপু - মিঃ পিঁপীলিকা

অনুগল্পঃ আমাদের গল্পটা - অপু তানভীর

অণুগল্প .......................৭ - হামিদ আহসান

ছোটগল্প : আঁধারের গোপন আনন্দবিলাপ । - কলমের কালি শেষ

সাল ১৯৭৩ - শিয়াল মামা

অনুগল্পঃ একজন একা লোকের ডায়রীর পাতা থেকে - মুরাদ-ইচছামানুষ



রাজা মশাই পণ্ডিতদের জিজ্ঞাসা করলেন, “এই যে একটা কাক এসে মার সভার মধ্যে আওয়াজ করে গোল বাধিয়ে গেল, এর কারণ কিছু বলতে পার?”

কাক আওয়াজ করল তার আবার কারণ কি! পণ্ডিতেরা সকলে মুখ চাওয়াচাওয়ি করতে লাগলেন। একজন ছোকরা মতো পণ্ডিত খানিকক্ষণ কাঁচুমাচু ক’রে জবাব দিল, - “আজ্ঞে, বোধ হয় তার খিদে পেয়েছিল।”

রাজা মশাই বললেন, “তোমার যেমন বুদ্ধি! খিদে পেয়েছিল, তা সভার মধ্যে আসতে যাবে কেন? এখানে কি মুড়ি মুড়কি বিক্রি হয়! মন্ত্রী, ওকে বিদায় ক’রে দাও-” সকলে মহা তন্বী ক’রে বললে, “হ্যাঁ হ্যাঁ, ঠিক ঠিক, ওকে বিদেয় করুন।”

আর একজন পণ্ডিত বললেন, “মহারাজ, কার্য থাকলেই কারণ আছে – বৃষ্টি হলেই বুঝবে মেঘ আছে, আলো দেখলেই বুঝবে প্রদীপ আছে, সুতরাং বায়স পক্ষীর কণ্ঠনির্গত এই অপরূপ ধ্বনিরূপ কার্যের নিশ্চয়ই কোনো কারণ থাকবে, এতে আশ্চর্য কি?”

রাজা বললেন, “আশ্চর্য এই যে, তোমার মতো মোটা বুদ্ধি লোকেও এই রকম আবোল তাবোল বকে মোটা মোটা মাইনে পাও। মন্ত্রী, আজ থেকে এঁর মাইনে বন্ধ কর।” অমনি সকলে হাঁ হাঁ করে উঠলেন, “মাইনে বন্ধ কর।”



--------------- ( দ্রিঘাংচু / সুকুমার রায় ) ---------------







গল্পঃ অতিথি - আমি তুমি আমরা



শিশুতোষ গল্পঃ টিকটিকি ও মানিব্যাগ - সৃষ্টিশীল আলিম





জীবনে কোনও কিছু তেমন করে গায়ে মাখবি না। মাখামাখি করে, কাপড়ে-চোপড়ে, ন্যাজে-গোবরে হয়ে পড়ে থাকবি না। লাইজ ইজ এ গেম। হারজিত দুই-ই আছে। দুঃখ আছে। সুখ আছে। আমাদের দুটো পা, একটা সুখের, একটা দুঃখের। দুটো চোখ, এক চোখে হাসি, এক চোখে জল। গলা কিন্তু একটাই, কখনও ফুলের মালা, কখনও জুতোর মালা। কাঁটা আর ফুল, ফুল আর কাঁটা। গো অন মেরিলি ভাগনে। ইউ গো ইওর ওয়ে, আই গো মাই ওন। শিমুলের বীজ ফাটা দেখেছিস?

আজ্ঞে না।

কি দেখেছিস? কুনো ব্যাঙ? সরু সরু তুলোর পাখায় ভর করে ছোট ছোট বীজ উড়ে আসছে। আমাদের কর্মফল। ফুঁ দিয়ে দিয়ে উড়িয়ে দে, উড়িয়ে দে। ব্রাশ অ্যাসাইড, লাভ অ্যান্ড হেট/ মি বিসাইড মি/ লাফটার আফটার/ হলটার, ফলটার/ রাইজ টু দি অলটার/ নান টু লুক আফটার দিই।।

ভরাট গলায় ইংরেজি গান শুনিয়ে মাথায় গোটা কতক টুসকি মেরে মাতুল নেমে গেলেন নিচে। গাড়ি স্টার্ট নেবার শব্দ হল। শব্দ মিলিয়ে গেল দূর থেকে দূরে। বেশ রাত হয়েছে। চারপাশ কেমন যে সিমসিম করছে। অশরীরীরা নেমে আসছে রাতের জলসায়। মানুষের নাচঘর ঝিমিয়ে এল?

বিরাট কার্পেটে মাতামহ মাথা নিচু করে মাঝখানে একা বসে আছেন। মাথা মৃদু মৃদু দুলছে। ঠোঁটে সেই বাঁকা হাসি। যে হাসির অর্থ, দেখেছি অনেক, দেখছি অনেক, দেখব অনেক। পক্ষহীন শোন বিহঙ্গম, এ যে নহে পথ পালাবার।



-------------- ( লোটাকম্বল / সঞ্জীব চট্টোপাধ্যায় ) ---------------







মিনি গল্পসমগ্র- ৬ - কয়েস সামী

মিনি গল্পসমগ্র- ৭ - কয়েস সামী

অল্প গল্প: দুই - সুমন কর

প্রবহমান - বৃতি

শব্দিতা ফিরে এসে - পাপতাড়ুয়া

রাতগুলোর নাম হয়ে যায় কালোখাতা - পাপতাড়ুয়া





Translatability is an essential quality of certain works, which is not to say that it is essential that they be translated; it means rather that a specific significance inherent in the original manifest itself in its translatability. It is plausible that no translation, however good it may be, can have any significance as regards the original. Yet, by virtue of its translatability the original is closely connected with the translation; in fact, this connection is all the closer since it is no longer of importance to the original. We may call this connected a natural one, or, more specifically, a vital connection.



------ ( The Task of the Translator / Walter Benjamin ) -------







গ্রীষ্মের পোশাক পরিহিত মেয়েরা - আইরউইন শ (অনুবাদ গল্প) - খোরশেদ শাহীন

অনুবাদঃ ম্যান ফ্রম দ্যা সাউথ - হাতপা

কাহলিল জিবরানের পাচটি গল্প - আমি তুমি আমরা

অনুবাদ গল্পঃ ★★★★ The Eagle and The Skylark ★★★★ - কাহলিল জিবরান - আমি তুমি আমরা

অনুবাদঃ কাহলিল জিবরানের পাচটি অনবদ্য গল্প - আমি তুমি আমরা

অনুবাদ গল্পঃ ♠♠The King♠♠-কাহলিল জিবরান - আমি তুমি আমরা

মধ্য-শরতের চাঁদ (অনুবাদ গল্প) - ডি মুন

কাফন : মুন্সি প্রেমচাঁদের অনবদ্য একটি গল্প - মনযূরুল হক



বড়মানুষির কথা হইতে আরেক কথা মনে পড়িয়াছে। যে ব্যক্তি স্বভাবতঃ বড়মানুষ সেই ব্যক্তি যে বিনয়ী হইয়া থাকে এ কথা পুরানো হইয়া গিয়াছে। কালিদাস বলিয়াছেন, অনেক জল থাকিলে মেঘ নামিয়া আসে, অনেক ফল ফলিলে গাছ নুইয়া পড়ে। গল্পে আছে। নিউটন বলিয়াছেন তিনি জ্ঞানসমুদ্রের ধারে নুড়ি কুড়াইয়াছেন। নিউটন নাকি বিশেষ বড়মানুষ লোক, তিনি ছাড়া এ কথা যে-সে লোকের মুখে আসিত না, গলায় বাঁধিয়া যাইত। অতএব দেখা যাইতেছে যাহারা স্বভাবতঃ গরীব, প্রায় তাহারা অহংকারী হইয়া থাকে। ইহাও সহ্য হয়, কিন্তু এমন গরীবও আছে যাহারা প্রাণ খুলিয়া পরের প্রশংসা করিতে পারে না। প্রকৃতি সে ক্ষমতা তাহাদের দেন নাই। এমন লোক সংসারে পদে পদে দেখা যায়।



...‘কিন্তু’-নামক অস্ত্র দিয়া সকলের যশ হইতে রত্নগুলি ভাঙ্গিয়া ইহারা রাখিয়া দেয়। আহা, এ বেচারীরা কি অসুখী! ইহাদের এ রোগ নিবারণ হয়, যদি সত্য সত্য ন্যায্য উপায়ে ইহারা যশ উপার্জন করিতে পারে। ইহাদের এমন স্বভাব নাই যে পরের প্রশংসা করিতে পারে, এমন শিক্ষা নাই যে পরের প্রশংসা করিতে পারে, এমন সম্বল নাই যে পরের প্রশংসা করিতে পারে – যে দিকে চাহি সেই দিকেই দারিদ্র্য। অনেক বড়মানুষ অহংকারী আছে যাহাদের পরের প্রশংসা করিবার মত সম্বল আছে, কিন্তু এমন হতভাগ্য দরিদ্র অহংকারী আছে যে নিজের অহংকার করিতেও পারে না আবার পরের প্রশংসা করিতেও পারে না। ইহাদের ‘কিন্তু’-পীড়িত প্রশংসাতে কেহ যেন ব্যথিত না হন, কারণ ইহাতে তাহাদেরই দারিদ্র্য প্রকাশ করে। এই ‘কিন্তু’গুলি তাহাদেরই ভিক্ষার ঝুলি। বেচারী যশ উপার্জন করিতে পারে নাই, এই নিমিত্ত তোমার উপার্জিত যশ হইতে কিছু অংশ চায়, তাই ‘কিন্তু’র ভিক্ষার ঝুলি পাতিয়াছে।



--------------- ( কিন্তু-ওয়ালা / রবীন্দ্রনাথ ঠাকুর ) ---------------









কথাসাহিত্যিক নাজিব ওয়াদুদের সাক্ষাৎকার - মাহমুদ০০৭



জ্যঁ পল সার্ত্র (ক্ষুদে ব্লগ) - মুরাদ-ইচছামানুষ







[ যে কোনো সঙ্কলন পূর্ণতা পায় তখনই, যখন গুণী পাঠকেরা সে সম্বন্ধে সামান্য একটু আলোচনা করার কষ্ট স্বীকার করেন।



আশা করি, সামহোয়্যারইন ব্লগ গল্প সঙ্কলন নভেম্বর - ২০১৪ এর গুণী পাঠকেরা শুধুমাত্র পোস্ট প্রিয়তে নিয়ে এবং প্লাস দিয়েই তাঁদের কর্তব্য সমাপন করবেন না, বরং ভালোলাগা একটি/দুটি গল্পের নাম উল্লেখপূর্বক গল্পকারকে আরো চমৎকার গল্প লিখতে উৎসাহিত করবেন।



সবাইকে নিরন্তর শুভেচ্ছা ]







__________________

প্রচ্ছদ কৃতজ্ঞতাঃ সকাল রয়

বিশেষ কৃতজ্ঞতাঃ সুমন কর, আমি তুমি আমরা, প্রবাসী পাঠক।

এছাড়া যারা বিভিন্ন সময়ে প্রয়োজনীয় পরামর্শ দিয়েছেন তাঁদের সবার প্রতি রইলো আন্তরিক কৃতজ্ঞতা।

__________________

মন্তব্য ১০০ টি রেটিং +২০/-০

মন্তব্য (১০০) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ ভোর ৪:৩৪

খেয়া ঘাট বলেছেন: ++++++++++++++++++++++++++++++++++++++++++

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৫৬

ডি মুন বলেছেন: ধন্যবাদ

২| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ সকাল ৭:৫৭

আলম দীপ্র বলেছেন: উপস্থাপন চমৎকার হয়েছে ।
প্রিয়তে নিয়ে নিলাম । কোনো ভালো গল্প বাদ পড়তে দেখলে অবশ্যই সাহায্য করব।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৫৭

ডি মুন বলেছেন: ধন্যবাদ
ভালো থাকুন।

৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ সকাল ৮:৪৪

কয়েস সামী বলেছেন: অন্যরকম উপস্থাপন- প্রথমবারেই চমক!

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৫৮

ডি মুন বলেছেন: ধন্যবাদ কয়েস সামী ভাই

আপনি বেশ অনেকদিন কিছু লিখছেন না।
খুব ব্যস্ততা যাচ্ছে নাকি !!!

৪| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৪৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



চমৎকার উপস্থাপনা.... কিছু নতুনত্বও দেখতে পাচ্ছি......

অভিনন্দন ডি'মুনসহ টিমের সকলকে....


নিয়মিত গল্পে আমার নাম দেখতে পাচ্ছি.... মানে কি প্রতিমাসে আমাকে একটি করে গল্প লেখতে হবে........ মরছি ;)

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:০১

ডি মুন বলেছেন: মইনুল ভাই আপনারে পাইছি :) :)

প্রতি মাসে কমছে কম একটা গল্প চাই। নাইলে সব পোস্টে গিয়ে মাইনাস দিয়ে আসব :-B =p~

ভালো থাকুন সবসময়।
শুভকামনা।

৫| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:১২

মামুন রশিদ বলেছেন: প্রিয় ডি মুনের হাত দিয়ে বের হওয়া প্রথম সংকলন, শুভেচ্ছা !:#P !:#P


সংকলনের আঙ্গিক, গল্প নির্বাচন, থেমে থেমে গল্পালোচনা, প্রচ্ছদ- সবকিছু মিলিয়ে গোল্ডেন এ প্লাস ।


গত মাসে আসা সব গল্প থেকে আমার পছন্দের পাঁচ,


ছোটগল্প: অন্ত্যজ - জুলিয়ান সিদ্দিকী

নেউপিপি অথবা ডুবসাঁতার - অপর্ণা মম্ময়

গল্পঃ রফিকবৃত্তান্ত - ডি মুন

ছায়ার নিবাস - হাসান মাহবুব

গল্প: আত্মহত্যার পরে । - কলমের কালি শেষ



প্লাস এবং প্রিয়তে :)

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:০৬

ডি মুন বলেছেন:
ইয়া হু !! :) :)

আমরা গোল্ডেন এ প্লাস পাইছি :)


আপনার প্রিয় গল্পগুলো বলে দেয়াতে ভালো লাগছে শ্রদ্ধেয় মামুন ভাই। এ মাসে অনেক ভালো ভালো গল্প এসেছে। নিয়মিত বিভাগে তাই গল্পের সংখ্যাও বেড়েছে।

আপনাকে সবসময় পাশে পাওয়াতে অনুপ্রাণিত হই।
ভালো থাকুন সবসময়। শুভেচ্ছা।

৬| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:১৮

অপূর্ণ রায়হান বলেছেন: ৪র্থ ভালোলাগা ভ্রাতা +

চমৎকার একটি সংকলন। কোটেশনগুলো আরও সমৃদ্ধ করেছে পোস্টকে।

ভালো থাকবেন সবসময় :)

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:০৭

ডি মুন বলেছেন: ধন্যবাদ অপূর্ণ রায়হান ভাই
আপনিও সবসময় ভালো থাকুন, এটাই কামনা।

৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৪৮

ঢাকাবাসী বলেছেন: প্রচুর শ্রম আর আন্তরিকতা নিয়ে ভাল সংকলন।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:০৮

ডি মুন বলেছেন: ধন্যবাদ ঢাকাবাসী ভাই
শুভেচ্ছা রইলো আপনার প্রতি।

৮| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:০৯

প্রবাসী পাঠক বলেছেন: সংকলন এর উপস্থাপনা অনেক ভালো হয়েছে মুন ভাই। অভিনন্দন এবং শুভেচ্ছা রইল।

গত মাসে খুব বেশি গল্প পড়তে পারি নি। অনেক গল্প বাদ রয়ে গেছে। তারপরও যতটুকু পড়া হয়েছে তার মধ্যে ভালো লাগা সেরা ৫ টি গল্প -

ছোটগল্প: অন্ত্যজ - জুলিয়ান সিদ্দিকী
গল্পঃ রফিকবৃত্তান্ত - ডি মুন
তাবিজের বীজ - হাসান মাহবুব
গল্পঃ শাড়ি - পার্থ তালুকদার
গল্প: সত্যিকার ভূতের সাথে এক রাত! - মাঈনউদ্দিন মইনুল

আর কায়েস সামি ভাইয়ের মিনি গল্প সমগ্র এবং সুমন কর ভাইয়ের অল্পগল্প খুব ভালো লেগেছে।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:১০

ডি মুন বলেছেন: আর কয়েস সামি ভাইয়ের মিনি গল্প সমগ্র এবং সুমন কর ভাইয়ের অল্পগল্প খুব ভালো লেগেছে।


মিনি গল্প সমগ্র আমারো ভীষণ ভালো লাগে। সুমন ভাইয়ের লেখাটাও সুন্দর হয়েছে। একটা কাব্যিক আবহ আছে।

ভালোলাগা গল্পগুলোর কথা জানানোর জন্যে ধন্যবাদ।

ভালো থাকুন।
শুভকামনা রইলো।

৯| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:২৯

সোহানী বলেছেন: এ সংকলনগুলা তো আমাকে ডুবাবে... কাজ কর্ম বাদ দিয়া সারাদিন পরে থাকি সামুতে.........

তারপরও কি করবো ধন্যবাদ দিতেই হয় বা ++++ দিতে বাধ্য হই...... এই আর কি !!!

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:১২

ডি মুন বলেছেন:
:)

গল্পে ডুব দিন। তবে কাজকর্মের বিরতিতে। আর ভালোলাগা গল্পের কথা জানান।

শুভেচ্ছা রইলো।

১০| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৩৫

সুমন কর বলেছেন: ভিন্ন রকম উপস্থাপন !! দারুণ !! যে লাইনগুলো সংগ্রহ করে কোট করেছেন প্রতিটির অালাদা অালাদা ভাবগত অর্থ রয়েছে। ভাল লাগল।

সঞ্জীব চট্টোপাধ্যায় অামার প্রিয় একজন লেখক। তাঁর লাইনও অাছে।

গল্প নির্বাচন ঠিক অাছে। অাপনার ১ম গল্প সংকলন সামুর ব্লগারদের উপহার দেবার জন্য রইলো অভিনন্দন এবং ধন্যবাদ।

সাথে অাছি।

৮ম ভাল লাগা।


** অনুগল্প/ক্ষুদেগল্প/ক্ষণগল্প প্রচ্ছদে> অণুগল্প হবে। এবার অার ঠিক করার দরকার নেই। পরবর্তীতে সংশোধন করলেই হবে।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:১৪

ডি মুন বলেছেন:
সাথে থাকার জন্যে ধন্যবাদ সুমন কর ভাই।

সঞ্জীব চট্টোপাধ্যায় আমারো প্রিয় লেখক। 'ফিরে ফিরে আসি' বইটার মাধ্যমেই তার সাথে আমার প্রথম পরিচয় হয়েছিল। তারপর তো সেই বিখ্যাত লোটাকম্বল পড়লাম। এক কথায় অনবদ্য, অসাধারণ।


ভালো থাকুন।
সুস্থ থাকুন।

১১| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৩৭

অপর্ণা মম্ময় বলেছেন: বিভিন্ন গুনি মানুষদের বাণীগুলো পড়তে ভালো লেগেছে। এমনিতেই ব্লগিং এবং লেখালেখি কম করি, তাই অনেক গল্পই পড়া হয়নি কয়েকটি ছাড়া। যে কয়টি পড়েছি সেগুলো হচ্ছে -

১। সাদিয়া সুলতানার --

একটু স্বপ্নদৃশ্যের পরিবর্তন। সে যে গল্পটা আমাকে উৎসর্গ করেছে জানাই হয়নি ।

২। রাবেয়া রব্বানির -- গ্রহণ লাগা মানুষ

৩। বৃতির -- প্রবহমান। কাব্যিক বর্ননা অতনুর অংশটা

৪। হাসান মাহাবুব -- ভায়োলেন্স ড্রেইন। থীমের জন্য ভালো লেগেছে

৫। পাপতাড়ুয়ার --- রাতগুলোর নাম হয়ে যায় কালোখাতা।

আবার সময় করে অন্য গল্পগুলো পড়ার ইচ্ছা রাখি। লেখকদের জন্য এবং মুনের জন্য শুভকামনা রইলো।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:১৬

ডি মুন বলেছেন:
চমৎকার মন্তব্যের জন্য প্রথমেই ধন্যবাদ জানাচ্ছি আপুমনি।

ভালোলাগা গল্পগুলোর কথা জানিয়েছেন বলে আনন্দিত হলাম। আশাকরি আরো সুন্দর সুন্দর গল্প আসবে ব্লগে। ব্লগাররা উৎসাহিত হবেন। আপনার গল্পটিও আমার খুব ভালো লেগেছে।

ভালো থাকুন।
শুভকামনা নিরন্তর।

১২| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:০০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: জটিল হইছে ভ্রাতা। একগুচ্ছ ++++++, লাইক উইথ শোকেসড।

মামুন রশিদ বলেছেন: সংকলনের আঙ্গিক, গল্প নির্বাচন, থেমে থেমে গল্পালোচনা, প্রচ্ছদ- সবকিছু মিলিয়ে গোল্ডেন এ প্লাস ।

প্রচ্ছদটাতো মাথা নষ্ট করা হয়েছে, হলুদে বিলীন... :)

চমৎকার একটি গল্প সঙ্কলন হয়েছে প্রিয় ডি মুন ভাই। আগেকার সঙ্কলনগুলোর মত এবারো সব গল্প পাঠ শেষে আমার প্রিয় পাঁচ জানিয়ে যাবো কমেন্টে ফের ফেরত এসে। ততক্ষন পোস্ট ফলো'তে থাকলো।

অনেক অনেক শুভকামনা আর ভালোবাসা জানবেন।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:১৮

ডি মুন বলেছেন: সকাল রয়ের করা এই প্রচ্ছদটা আমারো ভীষণ ভালো লেগেছে। সরিষা ফুল আর সরিষা ক্ষেত ভালো লাগে তাই :)


পোস্ট ফলোতে নেয়ার জন্যে অশেষ কৃতজ্ঞতা।
আর হ্যাঁ, রন্তু সিরিজ যেন ঝিমিয়ে না পড়ে। মনে থাকে যেন!!! :)

১৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৩৪

আধখানা চাঁদ বলেছেন: নির্বাচিত পাতার বাইরেও ফাঁক-ফোঁকর দিয়ে মাঝে মাঝে ভাল কিছু লেখা চলে যায়, সেগুলোর দিকেও লক্ষ্য রাইখেন।

খুব ভাল উদ্দ্যেগ নিঃসন্দেহে। অশেষ ধন্যবাদ ।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:৩১

ডি মুন বলেছেন:
গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ।

হ্যাঁ, সঙ্কলন টিম নির্বাচিত পাতার বাইরেও নজর রাখে। নির্বাচিত পাতায় থাকলেই সে গল্পটি এখানে থাকবে, তা না হলে থাকবে না - এমন কোনো বাধ্যবাধকতা নেই।

আপনার ছোটগল্প নিয়তি পড়া হয়েছে অনেক আগেই। তবে সময় স্বল্পতার কারণে সব গল্পে মন্তব্য করা হয়ে ওঠে না বলে দুঃখ প্রকাশ করছি।

আশাকরি, পরবর্তীতে আপনার কাছ থেকে আরো সুন্দর সুন্দর গল্প পাব, যা আমাদের সঙ্কলন পোস্টকে আরো সমৃদ্ধ করবে।

শুভকামনা রইলো
ভালো থাকবেন।

পুনশ্চঃ গল্প নির্বাচনের ক্ষেত্রে কোন কোন বিষয়কে প্রাধান্য দেয়া হয় সে সম্পর্কে কৌতূহল হলে - সামহোয়্যারইন ব্লগ গল্প সঙ্কলন অক্টোবর ২০১৪ পোস্ট - এর ৩৭ ও ৪০ নম্বর কমেন্ট কৌতূহল মেটাতে সক্ষম হবে বলে আশা করছি।

শুভেচ্ছা সতত।

১৪| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৩৫

ইমতিয়াজ ১৩ বলেছেন:



পোষ্টের পরতে পরতে প্রচ্ছদ নামক ছবিগুলো লেগেছে বেশ, ভ্রাতা ডিয়ার মুন।




প্রতিটি বিভাগেরসাথে ক্ষানিক কথা মালা সংকলিত এই পোষ্টে যোগ হয়েছে নতুন মাত্র।




অপূর্ণ রায়হানের ছোটগল্প কুত্তা বেশ ভাল লেগেছে।





যারা সামুতে নিয়মিত যাতায়াত করে না তাদের জন্য এটি একটি তথ্য ভান্ডার।





সবশেষে অনেক অনেক শুভ কামনা এবং তাদের জন্য শুভেচ্ছা যাদের প্রদত্ত পোষ্ট নিয়ে আপনার এই সংকলিত আয়োজন।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:৩৪

ডি মুন বলেছেন: যারা সামুতে নিয়মিত যাতায়াত করে না তাদের জন্য এটি একটি তথ্য ভান্ডার।

খুব সুন্দর বলেছেন। ধন্যবাদ।

আপূর্ণ রায়হানের ছোটগল্প কুত্তা নিঃসন্দেহে একটি চমৎকার গল্প। আপনার ভালোলাগা প্রকাশ করেছেন জেনে খুশি হলাম।

অশেষ কৃতজ্ঞতা রইলো পাশে থাকার জন্যে।
ভালো থাকুন।

১৫| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:১৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



পোস্টে সহব্লগারের 'গল্প প্রস্তাব' দেখে খুশি লাগছে মনে।
দেশে এত গল্পের পাঠক দেখে প্রথমবারের মতো ভালো লাগতেছে....

মাঝে মাঝে গাইতে ইচ্ছে হয়....
ব্লগ ও ব্লগারের এই ভিড়ে.... পাঠক মেলা ভার! :(

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:২৫

ডি মুন বলেছেন:
মাঝে মাঝে গাইতে ইচ্ছে হয়....
ব্লগ ও ব্লগারের এই ভিড়ে.... পাঠক মেলা ভার! :(


হা হা হা ... খুব সুন্দর বলেছেন।
আমিও লেখালেখি বাদ দিয়ে ফুলটাইম পাঠক হবার সিদ্ধান্ত নিয়েছি। যা থাকে কপালে :)

১৬| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:৩৪

আবু শাকিল বলেছেন: ডি মুন ভাই পোস্টে ভাল লাগা জানিয়ে গেলাম।
পোষ্ট পড়ার জন্য রাতে আবার আসছি :)

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:০৫

ডি মুন বলেছেন: ধন্যবাদ আবু শাকিল ভাই
আবার আসার জন্যে অগ্রিম স্বাগতম জানিয়ে দিলাম :)

শুভেচ্ছা।

১৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:৩৫

মহামহোপাধ্যায় বলেছেন: আমার মত ফাঁকিবাজদের জন্য চমৎকার একটা কাজ।

"হল্‌‌দে সবুজ ওরাং ওটাং
ইট পাট্‌‌কেল চিৎ‌ পটাং
মুস্কিল আসান উড়ে মালি
ধর্মতলা কর্মখালি।"

হা হা হা দ্রিঘাংচুর কথা মনে পড়ে গেলো।

পোস্ট প্রিয়তে।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:০৭

ডি মুন বলেছেন:
ধন্যবাদ প্রিয় মহামহোপাধ্যায়

সুকুমার রায় হাসিয়েই ছাড়েন। আমার ভীষণ প্রিয়, বিশেষ করে উনার ছড়াগুলো।

পোস্ট প্রিয়তে নেয়াতে কৃতজ্ঞতা রইলো।
অনেকদিন লিখছেন না, আবার লিখুন প্লিজ।

:) শুভকামনা রইলো।

১৮| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:৪৮

মাহমুদ০০৭ বলেছেন: প্রচ্ছদ , কথা , সিলেকশন সবগুলোই এ প্লাস ।
আপনি প্রথম সঙ্কলনের বাজিমাত করে দিলেন ।
ভাল লাগা ৫
১) বৃতির -- প্রবহমান।

২) হাসান মাহাবুব -- ভায়োলেন্স ড্রেইন।

৩)পাপতাড়ুয়ার --- রাতগুলোর নাম হয়ে যায় কালোখাতা।
৪) ছোটগল্প: অন্ত্যজ - জুলিয়ান সিদ্দিকী
৫) গল্পঃ রফিকবৃত্তান্ত - ডি মুন



সংকলন প্রিয়তে নিয়ে গেলাম , শোভাবর্ধনের জন্য নয় , কাজে লাগবে বলেই ।


০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:০৮

ডি মুন বলেছেন: সংকলন প্রিয়তে নিয়ে গেলাম , শোভাবর্ধনের জন্য নয় , কাজে লাগবে বলেই

কাজে লাগলে খুশি হব। :)

আপনার ভালোলাগা গল্পগুলোর নাম জেনে আনন্দিত হলাম।
ধন্যবাদ মাহমুদ ভাই
ভালো থাকা হোক। :)

১৯| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:১০

সত্যচারী বলেছেন: চমৎকার সংকলন।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:৪৮

ডি মুন বলেছেন: ধন্যবাদ

২০| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৪৭

নিঃসঙ্গ অভিযাত্রী বলেছেন: সবকিছু গোছানো লাগছে।
সময় করে পড়ব।
সংকলন আপনি একাই করেন ?
গল্প বাছাই প্রক্রিয়া কি ?
সংকলনের গল্প নিয়ে বই বের করা হয় ?

ভাল থাকবেন ডি মুন ।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:২৫

ডি মুন বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনার প্রশ্নের উত্তরঃ

১। সঙ্কলনের একদম নিচের দিকে বিশেষ কৃতজ্ঞতায় কিছু নাম উল্লেখ করা আছে, উনারা সবাই গল্প নির্বাচনে ভূমিকা রাখেন। এছাড়া শ্রদ্ধেয় মামুন রশিদ ভাই, কাল্পনিক ভালোবাসা ভাই, স্বপ্নবাজ অভি ভাই, এবং আমিনুর রহমান ভাই বিভিন্ন সময়ে সহযোগিতা করে থাকেন।

২। এই পোস্টের ১৩ নম্বর কমেন্টের প্রতুত্তোরে যে লিংকটা আছে সেটাতে ক্লিক করে উত্তর পাবেন।

৩। এ ব্যাপারে আমার জানা নেই।


ভালো থাকবেন।
শুভেচ্ছা।

২১| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:১৫

এমএম মিন্টু বলেছেন: ভাল থাকবেন B-) ;)

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:২৫

ডি মুন বলেছেন: ধন্যবাদ

২২| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:০২

আমি তুমি আমরা বলেছেন: চমতকার পোস্ট। উপস্থাপনে ভিন্নতা ভাল লাগল। সাথে নিজের লেখা আর নাম দেখে ভাল লাগল।

ধন্যবাদ :)

০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:২৫

ডি মুন বলেছেন: আপনাকেও ধন্যবাদ
ভালো থাকুন।

২৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ রাত ১০:২৮

মৃদুল শ্রাবন বলেছেন: একজন গল্পকারের কাছ থেকে এই রকম সংকলন উপহার পাওয়া পাঠকদের জন্য আসলেই অনেক বড় প্রাপ্তি। আসলেই এইরকম হওয়া উচিত। যে গল্প সম্পর্কে জানে তার হাত দিয়ে সংকলন আসা, যে কবিতা সম্পর্কে জানে তার হাত দিয়েই কবিতা সংকলন আসায় সংকলনে একটা পূর্ণতা পায়।


প্রিয়তে নিলাম ।

০৫ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:১৯

ডি মুন বলেছেন: ধন্যবাদ মৃদুল শ্রাবন ভাই

যে গল্প সম্পর্কে জানে তার হাত দিয়ে সংকলন আসা, যে কবিতা সম্পর্কে জানে তার হাত দিয়েই কবিতা সংকলন আসায় সংকলনে একটা পূর্ণতা পায়।

হ্যাঁ, আমিও একমত। আর আপনি হয়ত খেয়াল করে থাকবেন, গল্প সঙ্কলন এ পর্যন্ত সবসময় গল্পকারের হাত দিয়েই হয়ে আসছে। শ্রদ্ধেয় মামুন রশিদ ভাই এবং মাহমুদ ভাই দুজনেই গল্পকার। বয়সে, অভিজ্ঞতায়, চিন্তার গভীরতায় তাঁদের দুজনের তুলনায় আমি নেহায়েতই শিশু।

তবু এ সঙ্কলনটি আপনার ভালো লেগেছে জেনে ভীষণ আনন্দিত হলাম প্রিয় মৃদুল ভাই। সঙ্কলন সংশ্লিষ্ট সবার পক্ষ থেকে আপনার জন্য শুভকামনা রইলো।

আনন্দময় হয়ে উঠুক প্রতিটিদিন :)

২৪| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ রাত ১০:৪৯

এহসান সাবির বলেছেন: এবার একটা গল্প লিখব B-) B-)

দেখি কি হয় ;) ;)


সব সময় শুভ কামনা।

০৫ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৫০

ডি মুন বলেছেন: গল্প লেখার নামে খবর নাই খালি বড় বড় কথা :)

দিলাম এক হালি মাইনাস _ _ _ _ পারলে ঠেকান সাবির ভাই =p~ :-B


একবস্তা শুভকামনা রইলো :)

২৫| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ রাত ১০:৪৯

নীল কথন বলেছেন: ম্যাজিক পোষ্ট। এক ক্লিকেই মাসিক লিপি।
হলুদ প্রচ্ছদ, সুন্দর।

০৫ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৫২

ডি মুন বলেছেন: ধন্যবাদ নীল কথন

ভালো থাকা হোক :)

২৬| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ রাত ১১:১২

স্বপ্নবাজ অভি বলেছেন: অনবদ্য উপস্থাপনা ! সংকলন পোষ্ট শুধু অন্য মানুষের লিংক সর্বস্ব নয় নিজেরও কিছু দেয়ার থাকে , আমি কিছুদিন এটা বুঝাতে চেয়েছিলাম !

প্রিয় ডি মুন ভাইকে শুভেচ্ছা রাশি রাশি !
আর নিজগুণে ক্ষমা করে দিয়েন কেমন ?

০৫ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৫৫

ডি মুন বলেছেন: ধন্যবাদ অভি ভাই

" সংকলন পোষ্ট শুধু অন্য মানুষের লিংক সর্বস্ব নয় নিজেরও কিছু দেয়ার থাকে "

আপনি ঠিকই বলেছেন। সবসময় সাথে থাকার জন্যে ধন্যবাদ।

আপনাকেও রাশি রাশি শুভেচ্ছা।


অটঃ শেষ লাইনে এইসব কি লিখছেন !!! একডজন মাইনাস দিলাম - -- - - - - - - - - :-B :-B

২৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ রাত ১১:১৯

কলমের কালি শেষ বলেছেন: গল্প সংকলন অনেক কষ্টসাধ্য সবসময়ই বলি । আবার বিভিন্ন দিক থেকে সমালোচনা, তর্ক-বিতর্ক তো আছেই । এত কিছু মেনে নিয়েও নিঃস্বার্থভাবে অসম্ভব যত্ন দিয়ে সংকলনটি করেছেন । তাই কোন কিছু বলে ছোট করতে চাই না । শুধু আপনি এবং সংকলনে জড়িত ব্যাক্তিবর্গদের জন্য মন থেকে অনেক দোয়া রইল ।

আশা করি, সামহোয়্যারইন ব্লগ গল্প সঙ্কলন নভেম্বর - ২০১৪ এর গুণী পাঠকেরা শুধুমাত্র পোস্ট প্রিয়তে নিয়ে এবং প্লাস দিয়েই তাঁদের কর্তব্য সমাপন করবেন না, বরং ভালোলাগা একটি/দুটি গল্পের নাম উল্লেখপূর্বক গল্পকারকে আরো চমৎকার গল্প লিখতে উৎসাহিত করবেন।

এখানে বোল্ড করা ব্যাক্তিবর্গের ভেতর আমি পড়ি না । কম বেশী অনেক পোষ্টই পড়ার চেষ্টা করি কিন্তু পাঠক হিসেবে লেখকদের লেখার মান বিচারের কোয়ালিটি আমার হয় নি । তবে যে সকল গুনী লেখক নিয়মিতভাবে ভালো ভালো লেখা দিয়ে সামু প্লাটফর্মটিকে জীবন্ত করে রাখার প্রচেষ্টায় আছেন তাঁদের সকলের জন্য অনেক অনেক ভালো থাকার শুভ কামনা ।

আমি লেখক বা লেখক না হিসেবে বেশীদিনের নয় । সামুতে যে কয়দিন আছি আমার লেখার বয়সও ঠিক সেই কয়দিনের । একসময় মনে হইতো গল্প লেখা কোন ব্যাপার হইলো ! কিন্তু যখন নিজে লিখতে গিয়েছি তখন বুঝেছি কত ধানে কত চাল । মাল্টিপল চিন্তা নিয়ে বসতে হয় । যারা সাধারনত গল্প লেখেন তারাই খুব ভালোভাবে বুঝেন । তাই গল্প লেখকের গল্প হচ্ছে মগজের ঘাম ঝরানো ফসল । সেইজন্য বিনে পয়সায় এইসব লেখাগুলো পেয়ে একে স্বস্তা ভাবার কোনই কারন নেই । আবার অনেক পাঠককে দেখা যায় ব্লগ থেকে লেখা নিয়ে বিভিন্ন ওয়েবসাইটে, ফ্যান পেইজে নিজের নামে চালিয়ে দিচ্ছে । এইসব ব্যাক্তিদের আসলে পাঠক বলা ভুল । এরা আসলে... এদেরকে আসলে কি বলা যায় তা আমার জানা নেই । তাদের জন্য শুধুই দুঃখ প্রকাশ ছাড়া আর কিছু বলার নেই ।

এত এত গুনী গল্পকরের গল্পের মাঝে আমার গল্প স্থান পেয়েছে দেখে অনেক আনন্দিত । এই আভ্যন্তরিন আনন্দ ভাষায় বোঝানো কঠিন । তাই ব্লগে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে সংশ্লিষ্ট সকলের (লেখক কিংবা পাঠক এবং অন্যসকল) কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি ।

সংকলনকারী, গল্প লেখক, পাঠক সকলের জন্য শুভ কামনা রইল ।

০৫ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:২৫

ডি মুন বলেছেন: চমৎকার মন্তব্যের জন্যে প্রথমেই ধন্যবাদ

হ্যাঁ, আপনি ঠিকই বলেছেন, বিভিন্ন দিক থেকে তর্ক সমালোচনা আছে, থাকবেই। এটা তো এড়িয়ে যাওয়া যায় না।

যাহোক, সঙ্কলন পোস্টটি আপনার ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম।

এখানে বোল্ড করা ব্যাক্তিবর্গের ভেতর আমি পড়ি না । কম বেশী অনেক পোষ্টই পড়ার চেষ্টা করি কিন্তু পাঠক হিসেবে লেখকদের লেখার মান বিচারের কোয়ালিটি আমার হয় নি ।

------- আসলে আমি মান বিচার / অবিচারের কোনো বিষয় বলিনি। দেখুন আমরা যখন পাঠক হিসেবে কোনো একটা গল্প পড়ি তখন মনের অজান্তেই গল্প সম্পর্কে একটা মতামত তৈরি হয়ে যায়। হয়ত ভালো লাগে, অথবা মন্দ লাগে। এর যে খুব জোরালো কোনো কারণ থাকতেই হবে এমন কোনো কথা নেই।

আমি আসলে শেষের দিকে সে কথাটাই বলতে চেয়েছিলাম। আমরা বাঙ্গালিরা প্রশংসা করার বেলাতেই বোধহয় সবচেয়ে কৃপণ। অথচ সবসময় ওঁত পেতে থাকি; সমালোচনা করার কিছু পেলেই একেবারে তাকে ধুয়ে দেই। মনে মনে বলি, যাহ, নিলাম এক চোট।

তাই বলেছিলাম আর কি! কেউ কমেন্টে একলাইনে যদি বলেন যে আমার অমুক গল্পটি ভালো লেগেছে, তাহলে সেটা গল্পকারের জন্যে অনেক বড়ো একটা পুরষ্কার ও প্রেরণা হয়ে থাকে। প্লাস আর প্রিয়তে নিয়ে দায়সারা কমেন্টের চেয়ে সেটাই যুক্তিযুক্ত বলে আমার মনে হয়।

আর যারা নিজের মূল্যবান সময় ব্যয় করে গল্প পড়েন তারা সকলেই আমার চোখে গুণী পাঠক। আর্থিক কোনো উপকারের সম্ভাবনা নেই জেনেই এই ম্যাটেরিয়ালিস্টিক সময়ে গল্প/কবিতা পড়া গুণী মানুষেরই লক্ষণ বলে মনে হয়।

আপনি ঠিকই বলেছেন, গল্প লেখা আসলেই কঠিন কাজ। লিখতে বসলেই তা টের পাওয়া যায়। অনেকেই গল্প কবিতা আংশিক বা পুরোটাই চুরি করে পোস্ট করেন। এটা অপরাধ। যারা এমনটা করেন তাদের মানসিক সুস্থতা কামনা করছি।

আপনার গল্প স্থান দিতে পেরে সঙ্কলন টিমও আনন্দিত। আরো চমৎকার গল্প উপহার দিয়ে যান আমাদেরকে। ভালো থাকুন।

শুভকামনা রইলো।

২৮| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৩৩

সুলতানা সাদিয়া বলেছেন: আমার দেখা সব কয়টি সংকলনের মধ্যে এটি অনিন্দ্য সুন্দর, তথ্যবহুল এবং দৃষ্টিনন্দন সংকলন। আমার একটি গল্প আছে দেখে ভাল লাগছে।

০৫ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:২১

ডি মুন বলেছেন:
আপনার মন্তব্যে অনুপ্রাণিত হলাম।
আপনার গল্প স্থান দিতে পেরে আমরাও আনন্দিত।
ভালো থাকুন।

শুভকামনা রইলো।

২৯| ০৫ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১২:০৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
ভালো উপন্যাস রচনার পেছনে ৯৯ শতাংশ মেধা; ৯৯শতাংশ মানসিক শৃঙ্খলা এবং ৯৯ শতাংশ পরিশ্রম কাজ করে। যা লিখেছেন তাঁর উৎকর্ষ দেখে মুগ্ধ হলে চলবে না। কোনো লেখাই যতো ভালো হতে পারতো, শেষ পর্যন্ত অতো ভালো হয় না। আপনি জানেন, যা করেছেন তার চাইতে ভালো লেখার সাধ্য আপনার নেই। সবসময়ই আরো ভালো লেখার স্বপ্ন দেখুন। আরো উচ্চে আপনার লক্ষ্যকে ছুঁড়ে মারুন। আপনার সমসাময়িক বা পূর্বসূরিদের তুলনায় ভালো লিখেছেন কি না, এই চিন্তাটিকে একেবারেই প্রশ্রয় দেবেন না।



উপস্থাপনায় নতুনত্ব দেখে মুগ্ধ হলাম। উদ্ধৃত অংশগুলো অনবদ্য।

পুরো সংকলনে যত্নের ছাপ লক্ষণীয়। কভার ডিজাইনারসহ সবাইকে ধন্যবাদ ও অভিনন্দন জানাচ্ছি।

০৫ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:২৩

ডি মুন বলেছেন:
অনেক ধন্যবাদ প্রিয় সোনাবীজ ভাই।
আপনার মন্তব্য সবসময় বড় একটা পাওয়া।

উদ্ধৃত অংশগুলো আমারো ভীষণ পছন্দের। :)

এভাবে সাথে থেকে উৎসাহিত করার জন্য আন্তরিক কৃতজ্ঞতা গ্রহণ করুন।
সুস্থ ও সুন্দর থাকা হোক।

শুভেচ্ছা সতত।

৩০| ০৫ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:৫৮

জুন বলেছেন: ডি মুন অনেক যত্ন নিয়ে করা সংকলনে প্লাস।
+

০৫ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১০:০৫

ডি মুন বলেছেন: ধন্যবাদ আপু

৩১| ০৫ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১১:২৬

নাসরিন চৌধুরী বলেছেন: বাহ বেশ সাজিয়েছেন--পরিশ্রম স্বার্থক।
একটি গল্প পড়লাম কিন্তু আর পারছিনা কারন ক্লান্তিতে চোখ বুঝে আসছে।

নেউপিপি অথবা ডুবসাঁতার - অপর্ণা মম্ময়

বেশ কয়েকটা আগেই পড়া হয়েছিল

আশা আছে বাকিগুলোও পড়া হবে ধারাবাহিকভাবে। ধন্যবাদ অনেক।

প্রিয়তে নিলাম

০৭ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩৬

ডি মুন বলেছেন: প্রিয়তে নেয়ার জন্যে ধন্যবাদ।
অবসরে গল্পগুলো পড়ে নেবেন আশাকরি।
ভালো থাকা হোক।

৩২| ০৬ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১২:৫১

পার্থ তালুকদার বলেছেন: সংকলনের উপস্থাপনা খুব ভাল লাগল মুন ভাই । আশা রাখি এভাবে চালিয়ে যাবেন। অনেক অনেক শুভকামনা.....

০৭ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৩

ডি মুন বলেছেন: ধন্যবাদ পার্থ ভাই।
:)
শুভেচ্ছা রইলো।

৩৩| ০৬ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:১৯

বৃতি বলেছেন: সংকলনের প্রেজেন্টেশন ভালো লেগেছে। শুভেচ্ছা মুন :)

০৭ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫

ডি মুন বলেছেন: ধন্যবাদ বৃতি আপু
ভালো থাকা হোক সবসময় :)

৩৪| ০৬ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৮:৪৫

তুষার কাব্য বলেছেন: বাহ,মুন ভাই...দারুন সংকলন হয়েছে।ইশ! কবে যে গল্প লিখব আর এরকম সংকলনে ঠাই পাব । আফসোস #:-S

শভকামনা সবসময় ।

০৭ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৯

ডি মুন বলেছেন:
লিখে ফেলুন গল্প। আপনার তো ভ্রমণের অনেক অভিজ্ঞতা। সেইসব নিয়েই একটা গল্প লিখে ফেলুন তুষার ভাই। আশাকরি খুব ভালো হবে।


শুভকামনা আপনাকেও :)

৩৫| ০৬ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৯:১৭

নাজমুল হাসান মজুমদার বলেছেন: ভালো চেষ্টা

০৭ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৫১

ডি মুন বলেছেন: ধন্যবাদ
ভালো থাকুন সর্বদা

৩৬| ০৭ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৩:১৫

ক্যপ্রিসিয়াস বলেছেন: ধন্যবাদ কস্ট করে একসাথে ভাল কিছু লেখা নিয়ে আসার জন্য । দুঃখিত এই বছর মনে হয় লেখাগুলো পড়তে পারবনা। আগামী বছরের শুরুতে ট্রাই করে দেখব। ভাল থাকবেন।

০৭ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৫২

ডি মুন বলেছেন: ব্যস্ততা কমলে পড়ে নিয়েন ক্যপ্রিসিয়াস ভাই।
শুভেচ্ছা সতত :)

৩৭| ০৭ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:১৭

মাসুম আহমদ ১৪ বলেছেন: অবসরের সঙ্গী হবে আপনার এই পোস্ট!

০৭ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৫৪

ডি মুন বলেছেন: ধন্যবাদ মাসুম আহমদ ভাই
অবসরে পড়ে ফেলুন গল্পগুলো
শুভকামনা রইলো

৩৮| ০৭ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩০

নাভিদ কায়সার রায়ান বলেছেন: এত গল্প দেখলে পড়তে আলসেমি লাগে। সেরা কয়টা লেখা নির্বাচিত করে দিলেই ভাল। তাতে সবারই ভাল লেখার ইচ্ছাটা বাড়বে।

০৭ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৫৬

ডি মুন বলেছেন: এখানে সবগুলোই বেশ ভালো গল্প।

তবে সব যে পড়তেই হবে এমন তো নয়। পড়ুন যে কয়েকটা পারা যায়। অবসরে, আলস্যে।

ধন্যবাদ রায়ান ভাই।

৩৯| ০৭ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৪

নাভিদ কায়সার রায়ান বলেছেন: এই গল্পটা কি পড়েছেন?

http://www.somewhereinblog.net/blog/melahi267/29994016

০৭ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৫৯

ডি মুন বলেছেন:
গল্পটি চোখ এড়িয়ে গেছে। লিঙ্কটি দেয়ার জন্যে অনেক অনেক ধন্যবাদ রায়ান ভাই। চমৎকার অনুবাদ গল্প।
আমি সংযুক্ত করে দিচ্ছি।

কৃতজ্ঞতা রইলো।

৪০| ০৮ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৫৮

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: আপনারে দিয়ে হবে। তবে ভালো শিক্ষক হবেন সন্দেহ করি- ছাত্রছাত্রীদের অতি প্রিয়।


গল্পের ফাঁকে ফাঁকে গল্প বলাটা এক ধরনের শৈল্পীক কৌশল। এতে শ্রোতার বা পাঠকের মনোযোগে বিঘ্ন ঘটে না।

এ সংকলন থেকেই পছন্দের লেখকদের লেখাগুলো পড়ে ফেলতে পারবো।

ভালো থাকেন আর অভিনবত্বে আমাদের চমকে দিতে থাকেন। আমাদের মুগ্ধতা ঘিরে রাখুক আপনাদের।

০৮ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৫৩

ডি মুন বলেছেন:
প্রিয় জুলিয়ান ভাই,
অনুপ্রাণিত করার জন্যে ধন্যবাদ। আপনাকে ব্লগে দেখলে খুব ভালো লাগে।

পছন্দের গল্পগুলো পড়ে ফেলুন।
সুস্থ ও সুন্দর থাকুন।

শুভকামনা রইলো

৪১| ০৯ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১২:৩৫

ইমরান নিলয় বলেছেন: ভালো লাগা। ++
প্রিয়তে। সময় করে খাবো।

শুভকামনা ও ধন্যবাদ।

০৯ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১:০৮

ডি মুন বলেছেন: ধন্যবাদ
কিন্তু আমার অভিযোগ একটা আছে, আপনি গল্প লিখছেন না কেন বলুন তো ?????


ভালো থাকুন প্রিয় ইমরান নিলয়।
শুভেচ্ছা :)

৪২| ০৯ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৩:১৪

চটপট ক বলেছেন: বেশ কিছু গল্প পড়া হয়নি, পড়তে হবে :)

০৯ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩৭

ডি মুন বলেছেন: সময় করে পড়ে ফেলুন।
আশাকরি ভালো লাগবে।

শুভেচ্ছা :)

৪৩| ১৩ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৫২

পরিবেশ বন্ধু বলেছেন: আমি মনে হয় অনিয়মিত, সংকলন ভাল হয়েছে ।। অভিনন্দন ।

১৪ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১:০২

ডি মুন বলেছেন: ধন্যবাদ বন্ধু

৪৪| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:৩৩

খাটাস বলেছেন: অনেক দিন ব্লগে আসা হয় না।
ডিমুনিয় ফ্লেভারে ভিন্ন মাত্রা যুক্ত হল সংকলনে।
অভিনন্দন প্রথম সংকলনে প্রিয় ভাই।
পূর্বসূরিরা সঠিক হাতেই বৈঠা তুলে দিয়েছেন।

১৫ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৮:৪০

ডি মুন বলেছেন: মন মাঝি তোর বৈঠা নে রে
আমি আর বাইতে পারলাম না।
:)

ব্লগে আসা অনিয়মিত কেন???? মাইনাস দিলাম এক হালি - - - -

৪৫| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১১:১৫

দীপংকর চন্দ বলেছেন: অসাধারণ উপস্থাপনা!

অসম্ভব সাজানো গোছানো পরিশ্রমী কাজ!

মুগ্ধতা!

আমার শুভকামনা অনিঃশেষ জানবেন ভাই।

ভালো থাকবেন। সবসময়।

১৬ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১:৪৫

ডি মুন বলেছেন: ধন্যবাদ।
এ মাসে অনেক সুন্দর সুন্দর গল্প এসেছে সঙ্কলনে।
পড়ে ফেলুন সময় করে না-পড়া গুলো।

শুভেচ্ছা :)

৪৬| ২৬ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৪১

জাহাঙ্গীর.আলম বলেছেন:
একেবারে লিঙ্কসর্বস্ব না হয়ে উপস্থাপনা, বিন্যাস, নান্দনিক প্রচ্ছদ, সহজিয়া ভাবে নিজস্ব মৌলিকত্ব বজায় রেখে চমৎকার কাজ করেছেন ৷ প্রতিবারই নতুনত্ব নিয়ে প্রগাঢ়রূপে পোস্ট আনবেন সে প্রত্যাশা রইল ৷ বিশেষ করে রশিদ করিমের লেখা তুলে ধরেছেন সেটি প্রশংসার দাবিদার ৷ বর্তমান কালে উনাদের মত দিকপালদের তুলে ধরা উচিত সবার কাছে ৷ গল্প ভাবনা নিয়ে আলোচনা গল্পকারের পোস্টে সবাই করলে লেখক ও পাঠক উভয়েরই জন্য বিশেষ দিকগুলো ফুঁটে উঠতে পারে ৷ সময় বড় এক প্রভাবক সর্বদা ৷ ধন্যবাদ ব্যতিক্রমী প্রচেষ্টার জন্য ৷

শুভকামনা ৷

২৭ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১২:১৩

ডি মুন বলেছেন: অনেক ধন্যবাদ জাহাঙ্গীর আলম৫২ ভাই

আপনার গঠনমূলক মন্তব্যে অনুপ্রাণিত হলাম।

আর শ্রদ্ধেয় রশিদ করিমকে আমার ভীষণ ভালো লাগে। সমালোচনা সাহিত্য যে কতোটা রসঘন হতে পারে, তার লেখা না পড়লে কখনো জানাই হত না।

ভালো থাকুন সবসময়
শুভেচ্ছা।

৪৭| ২৮ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:১৭

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: এই মাসে ব্যস্ততায় আসা হয় নি ব্লগে। শেষ মুহূর্তে হলেও আসা আপনার সংকলনের জন্য। :)
নতুন কারও হাতে নতুন করে সংকলন সাজবে এটাই ভেবেছিলাম, ভাবনাটা সত্যি হল।
কষ্টসাধ্য কাজটা দারুণ ভাবে এগিয়ে নিয়ে যাবার জন্য অনেক ধন্যবাদ। আশা করি সামনে আরও সুন্দর করে পাব কিছু।

ধন্যবাদ আমার গল্পটা রাখার জন্যও।

মামুন রশিদ ভাই, এরপর মাহমুদ ভাই, এখন ডি মুন ভাই......
ম ময় সংকলন দারুণ ভাবেই এগিয়ে যাচ্ছ। শুভ কামনা।

২৮ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১০:০৮

ডি মুন বলেছেন: আপনাকেও ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্যে।
ভালো থাকুন, আর ভালো লিখুন, এটাই কামনা

শুভেচ্ছা রইলো

৪৮| ২৮ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১০:১২

সকাল রয় বলেছেন:
অনেক অনেক ধন্যবাদ। সময়ের এত অভাব যে আমার নিয়মিত ব্লগে আসতেই পারিনা। তবে এই সংখ্যাটা পড়ে নেবো। কষ্টসাধ্য কাজটা আপনারা যে করছেন সেটা ভাবতেই ভালো লাগছে।
অনেক ধন্যবাদ সবাইকে

২৯ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:১৭

ডি মুন বলেছেন: আপনাকেও ধন্যবাদ প্রিয় সকাল দা

ভালো থাকুন :)

৪৯| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ ভোর ৫:৩২

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: চমৎকার ! মাঝে মাঝে অন্যরকম কিছু লেখা , উদ্ধৃতি , ঘটনা আরও সুন্দর করেছে পোষ্ট টাকে ।

৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১০:৪৩

ডি মুন বলেছেন: ধন্যবাদ
ভালো থাকুন সবসময়, এটাই কামনা।

৫০| ১৫ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১১:১৩

দৃষ্টিসীমানা বলেছেন: আমি মামুন ভাইয়ের কথাটাই বলছি সংকলনের আঙ্গিক,গল্প নির্বাচন ,থেমে থেমে
গল্প আলোচনা -সব কিছু মিলিয়ে উপস্থাপন অসাধারন ।সময় করে গল্পগুল পড়ব।প্রিয়তে আছে ।মঙ্গল কামনা রইল ।

১৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:২৪

ডি মুন বলেছেন:
ধন্যবাদ সাথে থাকার জন্যে
ভালো থাকা হোক :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.