নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বদমেজাজী মন্দ লোক (www.meetmamun.com)

ডি মুন

এস এম মামুনুর রহমান - www.meetmamun.com

ডি মুন › বিস্তারিত পোস্টঃ

সামহোয়্যার ইন ব্লগ গল্প সঙ্কলন ডিসেম্বর - ২০১৪

০৪ ঠা জানুয়ারি, ২০১৫ রাত ১০:২২





উৎসর্গঃ

কাইয়ুম চৌধুরী ( জন্ম: ৯ মার্চ ১৯৩২ - মৃত্যু: ৩০ নভেম্বর ২০১৪)

ইমন জুবায়ের ( জন্ম: ১৭ ফেব্রুয়ারী ১৯৬৭ - মৃত্যু: ৪ জানুয়ারি ২০১৩ )





বাবা ছিলেন কো-অপারেটিভ ব্যাংকের কর্মকর্তা। অডিট করতে হতো তাকে। অডিট পেন্সিল ছিল লাল এবং নীল সিসের। একই পেন্সিলের অর্ধেকটা লাল বাকি অর্ধেকটা নীল। সেই পেন্সিল দিয়ে বাবা ছবি আঁকতেন। অবাক বিস্ময়ে দেখতাম। বাবার লেখালেখির অভ্যেস ছিল। পাণ্ডুলিপির কভারে তার আঁকা ছবি থাকতো। পাল তোলা জাহাজ, মরুভূমিতে উট প্রভৃতি। বাবার পেন্সিল হাতিয়ে আমারও আঁকিবুঁকি চলতো। ছবি আঁকার প্রেরণা বাবাই উসকে দিয়েছিলেন। তবে এর পেছনে বড় ভূমিকা রেখেছে তখনকার দিনের শিশু-কিশোরদের জন্য প্রকাশিত গল্পের বই। আমি তখন বাবার চাকরিসূত্রে নড়াইলে। গল্পের বই পড়ার প্রচণ্ড নেশা। পড়ার বইয়ের ফাঁকে লুকিয়ে রাখি গল্পের বই। আকর্ষণ ছিল দেব সাহিত্য কুটিরের প্রকাশিত বই। তাদের হয়ে ছবি আঁকতেন প্রতুল চন্দ্র বন্দ্যোপাধ্যায়। কী যে সব অসাধারণ ছবি! সে সময় দেব সাহিত্য কুটির একটা রহসরোমাঞ্চ সিরিজ বের করত কিশোরদের জন্য। কাঞ্চনজঙ্ঘা সিরিজ। বাংলাদেশের প্রথিতযশা সাহিত্যিকেরা সে সিরিজে লিখেছেন। এমনকি পথের পাঁচালীর রচয়িতা বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় পর্যন্ত রহস্যরোমাঞ্চকর বই লিখেছেন। নাম ছিল ‘মিসমিদের কবচ’। তার ওপর হেমেন্দ্রকুমার রায়, প্রেমেন্দ্র মিত্র, অখিল নিয়োগী, প্রবোধকুমার সান্যাল – সব্বাই লিখেছেন। প্রতি মাসে একখানা বই বেরুত। দু’বছর সিরিজটি চলেছিল। মোট চব্বিশখানা বই। আট আনা করে দাম।



টিফিনের পয়সা বাঁচিয়ে বই কিনতাম রূপগঞ্জ বাজারে গিয়ে। মহকুমা শহর নড়াইল আর রূপগঞ্জ বাজারের মাঝখানটা ছিল নির্জন। চিত্রা নদীড় পাড় দিয়ে শর্টকাট রাস্তা ছিল। প্রায় দৌড়ে চলে যেতাম বই কিনতে। কী যে সব অসাধারণ ছবি সেসব বইতে! প্রতুল ব্যানার্জির আঁকা। জলরঙের পাশাপাশি রূপালি কিংবা সোনালি। বুকে করে বই নিয়ে আসতাম। রাত্রে ঘুমোবার সময় বালিশের নিচে বই গুঁজে রাখতাম। আগে আমি পড়বো তারপর অন্যরা। ছবি দেখতাম আর ভাবতাম, এরকম ছবি আঁকতে পারলে জীবনটা সার্থক হতো!



-------------( ভালোবাসার জগৎ / কাইয়ুম চৌধুরী )-------------









ছোটগল্প - নগর নির্বাক ডায়েরী - শাহরিয়ার খান শিহাব

উড্ডয়নিকা - হাসান মাহবুব

আজমতের কিংবদন্তি - এনামুল রেজা

কিম্ভুত সেই ভূত (ছোটো গল্প) - স্নিগ্দ্ধ মুগ্দ্ধতা

ডিফেন্স মেকানিজম (উৎসর্গ- মহান স্থপতি সৈয়দ মাইনুল হোসেন) - আহমাদ ইবনে আরিফ

একলা যাপন (হরর গল্প) - শ্লোগান০০৭

গল্পঃ অধ্রুব ভালবাসা - নাসরিন চৌধুরী

মাতাল মধ্যরাত্রি - তাসনিম রিফাত

ছোটগল্পঃটান - মাহফুজ তানজিল

ঘুড্ডিওয়ালী - এস.কে নূরমোহাম্মদ

বড়গল্প: অগোচরের সুপ্ত শীতলতা । - কলমের কালি শেষ

বন্ধু হতে চেয়ে তোমারঃ গল্প (সম্পুর্ণ) - আল মামুন খান

এটি কোন গল্প নয় - দীপংকর চন্দ

অচ্ছুৎ (ছোট গল্প) - আল মামুন খান

ববি এবং জেনি - হাসান মাহবুব

বন্ধ জানালা : সম্পুর্ণ গল্প - আল মামুন খান

শেষ দু’ফোটা জল - মহামতি আইভান

কল্প-গল্পঃ প্রজেক্ট ডিডাব্লিউ এক্স ০০০০৫৬০২০২ - অপু তানভীর

ক্রিপ - হাসান মাহবুব

দা রেড ডায়রি ! - নাভেদ

গল্পঃ সভ্যতা'র আঁচলে লাগেনি মেহেদী'র রঙ! - নাসরিন চৌধুরী

শাদা বাড়ি - এনামুল রেজা

ইতস্তত কয়েকটি ময়ুর - মুরাদ-ইচছামানুষ

~কাঠের মোমবাতি~ - শিশু বিড়াল

লেখক - জলমেঘ

পরাজিত একজন মানুষ - মু.ই.মা ইমন

রহস্য গল্পঃ রহস্যময় ব্লগ এবং মেয়েটি......... - জিরো ডাইমেনশন

24/12/14 - রামগড়ু

দা পেইন্ট ! - নাভেদ

কামনার পরাগ রেণু - হঠাৎ ধুমকেতু

বিবর্ণ শেষকীর্তির সফল সমাপ্তি - কলমের কালি শেষ

রহস্য থ্রিলারঃ ছায়া - রিয়াদ( শেষ রাতের আঁধার )

এতিম শিশুর সেন্টার পরীক্ষা - প্রামািনক

আমি আর মৃন্ময়ী - নির্বাক রাজপূত্র

গল্পঃ একটি আধুনিক রূপকথা - সন্ধ্যা প্রদীপ

১০৪ নম্বর রুম (গল্প) - তাহসিনুল ইসলাম

রিফাত আর জারিনের গল্প - অপু তানভীর



বছরের শেষের এই শীত-শীত কুয়াশা-কুয়াশা সময়টার জন্য অপেক্ষা করি। যখন ঘন কুয়াশায় আচ্ছন্ন হয়ে থাকে ভোরগুলি, শহরের দালানকোঠা। আমার যদিও বাঙালি কবির স্বভাব: ভালো লাগে জুনের অঝোর বৃষ্টি, ব্যঙের ডাক, মেঘলা দিন- তবু কুয়াশার ভোরে প্যান্টের পকেটে হাত ঢুকিয়ে ফুটপাত ধরে হাঁটার জন্য আজও অপেক্ষায় থাকি পৌষের। আমার স্বভাবে প্রখর কুঁড়োমি থাকলেও পৌষের খুব ভোরে বিছানা ছেড়ে উঠে পড়ি।



শান্তিনগর মোড়ের কাছাকাছি বাড়ি। এও এক বিরল সৌভাগ্য। যেহেতু বেইলী রোডটা খুব কাছে। বেইলী রোড দিয়ে দিয়ে হেঁটে গেলেই রমনা পার্ক। অমন সুন্দর ঘাস ও গাছপালাময় নির্জন স্থান ঢাকায় ক’টি আছে বলুন? এখন তো ওই নিভৃত স্থানটিও ভিড়ের দখলে চলে গেছে! অথচ আমাদের ছেলেবেলায় অত ভিড়ভাট্টা ছিল না। ছেলেবেলায় রমনা পার্কে কত বার যে গিয়েছি। তখন তো এত কড়াকড়ি ছিল না। পাড়ার বন্ধুদের নিয়ে রমনা পার্কে যেতাম।ভোরে কি বিকেলে। আমি ১৯৮০-৮১ সালের কথা বলছি। ফুটবল খেলতাম। কখনও ক্রিকেট। কাজেই পার্কটির ঘাস, গাছপালা ও কৃত্রিম হ্রদটি আমার শৈশবের স্মৃতিতে একাকার। পৌষের কুয়াশাচ্ছন্ন ভোরে পার্কটিকে অন্যরুপে আবিস্কার করি অবশ্য আরও পরে। আমার তরুণ বয়েসে। লক্ষ্য করেছি-আমার স্পর্শকাতর মনে কবিতার উন্মেষের পর পৌষের ধোঁয়াটে কুয়াশার ভিতরে দাঁড়িয়ে থাকা রমনা পার্কের গাছগুলি আমার কাছে হয়ে ওঠে গভীর ইঙ্গিতময়। আমার স্বভাবে প্রখর কুঁড়েমি থাকলেও তরুণ বয়েস থেকেই পৌষের ভোরে উঠে চলে যাই পার্কে।



-------------( পৌষ বন্দনা: ভোরে, কুয়াশায়... / ইমন জুবায়ের )-------------









মুক্তিযোদ্ধা ও এক কিশোরীর গল্প - বিএম বরকতউল্লাহ

লড়াই - (ছোটগল্প) - গেন্দু মিয়া

ছোটগল্প 'মুক্তিযোদ্ধা শ্বশুর' - ¯^cœwejvmx

গল্পঃ দ্বিতীয় পরাজয় (মুক্তিযুদ্ধ ভিত্তিক) - পার্থ তালুকদার

স্তব্ধানুভুতির বিজয় (ছোটগল্প) - আলম দীপ্র



পৃথিবীর সব ছেঁড়া ছাতা দেয়ালে হেলান দিয়ে বিশ্রাম নেবে একদিন; জবুথবু বৃষ্টিতে ভিজবে বেগনী নয়নতারা, শাদা রাজহাঁস, ধূসর ছেলেবেলা। রূপোর জল কুচি হবে তেতুল পাতায়, রবি শঙ্করের সেতারে। আষাঢ়ের বুনোবৃষ্টি বইয়ের তাকে কালিদাসের মতো পা দুলিয়ে বসবে, জ্যামিতির অজানা সম্পাদ্য কাগজের নাওয়ের মতো টেবিলে বিব্রত হামা দেবে। মেঘদূতের খোঁজ কে নেয় এমন দিনে! এমন দিনে কে কড়া নাড়ে খিল-কপাটে, বলে, ‘বাড়ী আছো?’



আমি বাড়ীতেই ছিলাম। আলনায় ঝুলানো শার্ট, শার্টের হাতা, আর বক্রম দেয়া সটান কলার বিশ্রাম নিচ্ছিল হ্যাঙ্গারে। এ দৃশ্য লোভীর মতো দেখতে দেখতে আমিও ঝুলে পড়ি কড়িবর্গায়। দোল খাই। একবার ডানে, আরেকবার ডান থেকে বায়ে। হরদেও গ্লাস ফ্যাক্টরির মোটকা বয়ামের গায়ে কয়েকটি লাল পিপঁড়ে, একবার আমাকে দেখে নেয়। আমি হাত নাড়িয়ে তাদের ‘হ্যালো’ জানাই। উঁচু থেকে সবকিছুই ছোট দেখায়, এমন কী পিপঁড়েদেরও। আমার পড়ার টেবিলে কালিদাস, যিনি পা দুলিয়ে বসে আছেন, বলেন, ‘মাই টার্ন’, আজ তারও দোল খাওয়ার শখ। আমি সে কথা না শোনার ভান করে আলোচনায় ফিরে আসি। বলি, ‘তারপর?’ ‘তারপর আর কী? মেঘগুলো বৃষ্টি হলো। আর ছাতাওয়ালারা কোমর ভিজিয়ে পরেরদিন অফিসে গেল!’, কালিদাস ঝটপট উত্তর দেন। এভাবে গল্প জমে না। একজন সিলিংয়ে, আরেকজন টেবিলে- এমন রুদ্ধদ্বার বৈঠক অসফল হবে- চোখ বুজেই বলা যায়। আমি চোখ বন্ধ করি। গল্পটি আবার শুরু যাক, যাকে বলে- একেবারে শুরু থেকে শুরু। কিন্তু বুড়োটিও যে চোখ বুজে আছে! ভুল হলো, বলা উচিত, তিনি আঁখি মুদে আছেন।



কালিদাস চোখ বুজেছিলেন কোন কালে!



-------------( কালিদাসের মেঘ / মোস্তাফিজ রিপন )-------------









শেকড়ছিন্ন মহাকাশের কৃষ্ণগহ্বরে - দীপংকর চন্দ

অনুগল্পঃ মুখোশ - আমি স্বর্নলতা

ক্ষুদে হকার - এস.কে নূরমোহাম্মদ

তবু মনে রেখো - আমি ময়ূরাক্ষী

ছোটগল্পঃ ঠকা - হাতপা

অনুগল্পঃ মুখ ও মুখোশ - কাল্পনিক_ভালোবাসা

প্রথম দেখা - অনিকেত নন্দিনী

ফেরা - আহমাদ জাদীদ



...তারপর সে ঠিক করলো যে সে একাই থাকবে।



তার ছোট্ট মাটি-ঘরটার দক্ষিণপাশে দাঁড়ানো জলপাই গাছের ছায়া আর লৌহ-জানালার ফাঁক দিয়ে অনুপ্রবেশকৃত লেবুপাতার সুঘ্রাণ দুপুরের এই কড়া রোদে নীরব সম্মতি জানালো। ঠাণ্ডা মাটির মেঝের উপর শুয়ে থাকা শীতলপাটি আর শক্ত চৌকির নরম উষ্ণতা দ্বিমত পোষণ করেনি। মধ্যবয়সী উত্তপ্ত টিনের চালের শুকনো পাতা আর নিচু ছাতের বাঁশের পাটাতন সংলগ্ন মোটা কাঠের তক্তাখানি নিশ্চুপ-গম্ভীর। ঘরের কোনে জ্বলন্ত উনুন। আগুন অথবা মধ্যাহ্নের আঁচ টের পাওয়া যাচ্ছে। উনুনের উপর ভাত-পোড়া গন্ধ।



ঘটনার ঘনঘটায় পূবদিকের আম্রকানন আর উত্তরের বাঁশঝাড়ের চকিত চোখাচোখি দেখে থম্‌কে দাঁড়ালো পাশের পুকুরের কচুরিপানার উপর দিয়ে হেঁটে যাওয়া এক ডাহুক। সতীর্থ এক নারকেল গাছ থেকে তাই দেখে রীতিমত অবাক্‌ এক দোয়েল। তার আবেশে আবেশিত দেবদারু গাছের ঐ কাঠঠোকরা। স্তব্ধ এই দুপুরের নীরবতা ভাঙতে অস্বীকৃতি জানালো সে। এত সুনসান নীরবতা তবে ভালো লাগছে না এক গৃহপালিত মুরগীর। মা’র চোখে বিরক্তি দেখে কোন ভাবান্তর হোলো না বটে ছানাপোনাদের। নির্বিকার তারা। চড়ে বেড়াচ্ছে উঠোন জুড়ে। ছোট্ট এই উঠোন। এতগুলো সাদা ছানাদের মাঝে হঠাৎ কৃষ্ণকায় কৌতূহলী একজন এগিয়ে গেলো এক ছোট্ট মাটি-ঘরের দিকে। দরজার কপাট খোলা। ঘরের ভেতর ভাত পোড়া গন্ধ।



উঠোন জুড়ে শুধু এক এলোকেশী ছায়া।

আর দাওয়ায় ফেলে যাওয়া রমণীয় পায়ের ছাপ।



-------------( এলেবেলে / আকাশ অম্বর )-------------









জ্যোৎস্নার মেঘমালা অথবা আশা-ফুল - অপর্ণা মম্ময়

যে মায়ায় আচ্ছন্ন পৃথিবীও - ভুল উচ্ছাস

ইচ্ছেপূরণ পূনর্জন্ম - অনিকেত নন্দিনী

::: অ রু ণা র চি ঠি ::: - সকাল রয়



রাশেদ প্রথম জন্মদিনের উপহার পেয়েছিল সাত বছর বয়সে।



ওর বাবা রাশভারি মানুষ, কথা খুব কম বলতেন। একটু বোকাটে ছিলেন। সবার বাবা যেমনটা হয় আর কি। সেদিন সকালে বাবা ওর ঘরে এলেন। হাতে একটা কাপড়ে ঢাকা বাক্স। একটু বিব্রত কণ্ঠে তিনি ওকে জাগালেন, তারপর জিজ্ঞেস করলেন, রাশেদ কি বাক্সটা খুলে দেখতে চায়? ইচ্ছে করলে সে খুলে দেখতে পারে। আজ ওর জন্মদিন কিনা, তাই তিনি একটা উপহার কিনে নিয়ে এসেছেন। এই কথায় এক ঝটকায় রাশেদের ঘুমের ঘোর ভেঙে যায়, উৎসাহিত আঙুলে সে বাক্স খুলে ফেলে, তারপর দেখে, 'উপহার'টা আসলে একটা খাঁচার ভেতরে দুটো টুনটুনি পাখি। সে অবাক হয়ে বাবার দিকে তাকালে তিনি অপরাধী মুখে কৈফিয়ত দেন, রাশেদের বুকের শূন্য খাঁচাটা দেখে উনার অস্বস্তি লাগে। মানুষের বুক তো খালি রাখার মতো জিনিস না। খালি রাখলে শাশ্বত, প্রাচীন নিয়মগুলির অবমাননা করা হয়। তাই উনার ইচ্ছে, সে পাখি দুটোকে তার বুকের খাঁচায় ভরে রাখুক। দেখতে ভাল লাগবে। এই বলে তিনি ওর বুকের খাঁচার দিকে একদৃষ্টে চেয়ে থাকেন।



-------------( নিঃশব্দে খুঁজি পুরাণপাখি / প্রোফেসর শঙ্কু )-------------







অনুবাদ গল্পঃ কাহলিল জিবরানের দুইটি গল্প - আমি তুমি আমরা



একটি সূর্যাস্তের ঠিক কী মানে? যখন নিস্তেজ মৌন রোদ ছড়ায় শহরের গাছগুলির ওপর; যখন কাকের কোলাহল সেই মৌনতাকে খানখান করে ভাঙ্গতে থাকে; যখন দিগন্তের আলো দ্রুত নিভতে থাকে আর ব্যাপক কুয়াশার ভিতর জড়ানো থাকে একটি রাত্রির ইঙ্গিত; যখন একটি শীত শীত দিনের শেষ বেলাকে কেউ ফিসফিস করে বলে:বিদায়। আজ সূর্যাস্তের সময় মনে হবে ঝরে গেল আরও একটা বছর।



ঝরে গেল আরও একটা বছর। এই অনুভূতি আমাকে কেমন অবশ করে দেয়। কেননা, জীবন আরও গভীরে গড়াল কিংবা হারাল মহাকালের কিছু মুহূর্তসমষ্টি-যে মুহূর্তসমষ্টি আমি লাভ করেছিলাম জন্মমুহূর্ত থেকেই। সেই মুহূর্তসমষ্টি কি আমার? মহাকালের তরফ থেকে আমাকে সচেতনভাবে দেওয়া হয়েছিল? এই প্রশ্নটিই আমাকে বিব্রত করে দেয়। কেননা, আমি দেখেছি অভাবী নারী ফুটপাথে তার শিশুটিকে নিয়ে অনাহারে কাটাচ্ছে অর্থহীন মুহূর্তসমষ্টি; তবে আমি কেন আমার মুহূর্তসমষ্টিকে সুখি ও শিল্পায়িত করার জন্য অহরহ চেষ্টা করব? আমি কেন নিজেকে নির্বাচিত ও বিশেষ ভেবে উৎফুল্ল হয়ে উঠব? এই বোধ আমার স্নায়ূতন্ত্রকে বিকল করে দিতে যথেস্ট।



-------------( ঝরে গেল আরও একটা বছর... / ইমন জুবায়ের )----------









♣বই প্রকাশের আদ্যোপান্ত♣ - আরজুপনি

নবীন লেখকলেখিকাদের জন্য :: কীভাবে বই বের করবেন - সোনাবীজ; অথবা ধুলোবালিছাই







[ আজ শ্রদ্ধেয় ইমন জুবায়ের এর ২য় মৃত্যুবার্ষিকী। ইমন জুবায়ের এর মতো গুণী একজন মানুষ যে সামহোয়্যার ইন ব্লগের এই প্লাটফর্মটিতে ব্লগিং করে গেছেন মৃত্যুর আগের দিন পর্যন্ত; এটা আমাদের সবার জন্য একটি পরম পাওয়া।



তাই খুব সঙ্গত কারণেই ব্লগ কর্তৃপক্ষের কাছে বিনীত অনুরোধ যেন তারা ব্লগের সাইড বারে ইমন জুবায়ের-এর ছবি সম্বলিত ব্লগলিংক পুনরায় সংযুক্ত করে তাঁর প্রতি সম্মান প্রদর্শনের ধারা অব্যহত রাখেন।





সবাইকে নিরন্তর শুভেচ্ছা ]





পিডিএফঃ সামহোয়্যার ইন ব্লগ গল্প সঙ্কলন ডিসেম্বর - ২০১৪







__________________________



বিশেষ কৃতজ্ঞতা - প্রবাসী পাঠক

পিডিএফ - অপ্রতীয়মান

__________________________

মন্তব্য ১০০ টি রেটিং +১৪/-০

মন্তব্য (১০০) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জানুয়ারি, ২০১৫ রাত ১০:৩৮

আবু শাকিল বলেছেন: চমৎকার সংকলন হয়েছে ডি মুন ভাই।
সংকলন সাজানো গোছানো খুব ভাল লেগেছে।

উৎসর্গ ব্যাক্তিদের প্রতি অনেক শ্রদ্ধা রইল।

পোষ্টের জন্য ধন্যবাদ :)

০৪ ঠা জানুয়ারি, ২০১৫ রাত ১০:৫০

ডি মুন বলেছেন: ধন্যবাদ আবু শাকিল ভাই
:)

২| ০৪ ঠা জানুয়ারি, ২০১৫ রাত ১০:৫৮

পরিবেশ বন্ধু বলেছেন: Click This Link

আমার লেখা মুক্তিযুদ্ধের গল্প বাদ পড়ল কেন ? লিংক ,
সংকলন ভাল হয়েছে ।।
নিরন্তর শুভকামনা ।।

০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১:০৯

ডি মুন বলেছেন:
আপনার মুক্তিযুদ্ধ বিষয়ক সুন্দর গল্পটি সংকলন টিম সঙ্কলনে রাখতে চায়। কিন্তু গল্পটিতে প্রচুর টাইপো থাকাতে তা সম্ভব হয় নি।

আর আপনিও নিশ্চয়ই চাইবেন না অনেক বানানভুল-ওয়ালা গল্প সঙ্কলনে থাকুক। বানানগুলো শুধরে নিলেই সংযুক্ত করে দেয়া হবে।

মন্তব্যের জন্যে অনেক ধন্যবাদ প্রিয় পরিবেশ বন্ধু

৩| ০৪ ঠা জানুয়ারি, ২০১৫ রাত ১১:০৩

এনামুল রেজা বলেছেন: বাহ, চমৎকার আয়োজন ডি মুন ভাই। কষ্টসাধ্য কাজটার জন্য স্যালিউট..

কত ভালোভালো গল্প চোখের আড়ালে চলে যায়, এই আয়োজনের ফলে সেসব পড়ে ফেলা যাবে।

০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১:১১

ডি মুন বলেছেন:
অনেক ধন্যবাদ এনামুল রেজা ভাই
গল্পময় হয়ে উঠুক সময়।

ভালো থাকুন

৪| ০৪ ঠা জানুয়ারি, ২০১৫ রাত ১১:০৯

ওয়্যারউলফ বলেছেন: নিসন্দেহে চমৎকার কাজ ।

০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১:১৩

ডি মুন বলেছেন: আপনাকে পেয়ে খুব ভালো লাগল ওয়্যারউলফ
অনেক অনেক ভালো থাকুন
শুভকামনা

৫| ০৪ ঠা জানুয়ারি, ২০১৫ রাত ১১:৩১

মাহমুদ০০৭ বলেছেন: আমার দেখা সেরা তিন প্রচ্ছদের মধ্যে এটা থাকবে। সংকলক শুধু ভাল গল্পকার , কবি আর দক্ষ সঙ্কলকই নন, তিনি সুন্দর প্রচ্ছদ ও তৈরি করতে পারেন ।
বরাবরের মত এবারো নতুনত্ব থাকল ।
১) প্রথমবারের মত উৎসর্গ ব্লগের বাইরে কোন গুণী ব্যক্তিকে দেয়া হল ।
ইমন ভাইয়ের মৃত্যু বার্ষিকীতে সঙ্কলন আসা এবং তাকে উৎসর্গ দেয়ায়
সঙ্কলনটি অন্য মাত্রা পেল । ভাল লেগেছে ইমন জুবায়ের এর কথা মালা ।

২) সামুর গুণী ব্লগারদের গল্পের অংশবিশেষ দেয়া ।


বই প্রকাশের পোস্ট ও সময়োপযোগী হয়েছে। নতুন অনেক লেখক সঙ্কলনে
জায়গা পেয়েছেন । তাদের সবার প্রতি শুভকামনা রইল ।
প্রিয়তে নিলাম । এইবার গল্প পড়াই যায় । :)

ভাল থাকবেন প্রিয় মুন ভাই ।

শুভকামনা ।






০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১:১৯

ডি মুন বলেছেন:
ধন্যবাদ মাহমুদ ভাই


ইমন ভাই সম্পর্কে আর নতুন করে কি বলব। আমাদের সৌভাগ্য যে উনার মতো মানুষ এই ব্লগে মৃত্যুর আগের দিন পর্যন্ত সময় কাটিয়ে আমাদেরকে সমৃদ্ধ করে গেছেন।

ইমন ভাই চিরকাল থাকবেন আমাদের মাঝে।

আর শিল্পী কাইয়ুম চৌধুরীকেও সেই সাথে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি।

উনারা ভালো থাকুন না ফেরার দেশে।

----

এই পোস্টে সামুর গুণী গল্পকারদের গল্পাংশ তুলে দিতে পেরে আমার নিজেরই ভালো লাগছে।

ভালো লেখার অন্যতম পূর্বশর্ত হচ্ছে ভালো লেখা পড়া।


ভালো থাকুন।
শুভকামনা ।

৬| ০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১২:০৬

হামিদ আহসান বলেছেন: সাধুবাদ জানাই .................................++++++

০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১:২০

ডি মুন বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় হামিদ ভাই

৭| ০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১:০০

আমি তুমি আমরা বলেছেন: চমৎকার পোস্ট।৩য় ভাল লাগা রইল :)

০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১:২১

ডি মুন বলেছেন:
ধন্যবাদ,
গল্পময় হয়ে উঠুক আপনার সময়।

শুভেচ্ছা

৮| ০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১:০৯

বিদ্রোহী বাঙালি বলেছেন: শিল্পী কাইয়ুম চৌধুরী আর আমাদের সবার প্রিয় ব্লগার ইমন জুবায়ের ভাইকে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করছি।
সংকলনের প্রচ্ছদ আমারও পছন্দ হয়েছে। সংকলনের মাঝে মাঝে লেখার অংশ জুড়ে দেয়া এবং বিষয়ভিত্তিক পোস্টের লিংকের আগে সামঞ্জস্যপূর্ণ ছবিগুলোও দেখার মতো এবং অবশ্যই সংকলকের সৃজনশীলতার এবং শৈল্পিক চিন্তাচেতনার পরিচয় বহন করে। সব মিলিয়ে খুব ভালো লেগেছে ডি মুন।

//ব্লগ কর্তৃপক্ষের কাছে বিনীত অনুরোধ যেন তারা ব্লগের সাইড বারে ইমন জুবায়ের-এর ছবি সম্বলিত ব্লগলিংক পুনরায় সংযুক্ত করে তাঁর প্রতি সম্মান প্রদর্শনের ধারা অব্যহত রাখেন। //
দাবীর সাথে একাত্মতা পোষণ করছি।

০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১:২২

ডি মুন বলেছেন:
অনেক ধন্যবাদ বিদ্রোহী বাঙালী ভাই

গল্প পাঠে আনন্দময় হোক সময়।
ভালো থাকুন সর্বদা।

শুভেচ্ছা সতত

৯| ০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ৩:১৬

প্রবাসী পাঠক বলেছেন: শিল্পী কাইয়ুম চৌধুরী এবং প্রিয় ব্লগার ইমন জুবায়ের এর প্রতি রইল বিনম্র শ্রদ্ধা।

সংকলনের নতুনত্ব মুগ্ধ করেছে।

পোস্টে ভালো লাগা রইল এবং প্রিয়তে।

০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১:৫৬

ডি মুন বলেছেন:
ধন্যবাদ প্রবাসী ভাই
ভালো থাকুন :)

১০| ০৫ ই জানুয়ারি, ২০১৫ ভোর ৪:০১

আলম দীপ্র বলেছেন: চমৎকার সাজানো গোছানো সংকলন । প্রচ্ছদের কথা বিশেষ ভাবে বলব আমি ।
খুবই চমৎকার হয়েছে মুন ভাই ++++++++++++ পুরো পোস্টটাই ।

০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১:৫৭

ডি মুন বলেছেন:
ধন্যবাদ দীপ্র
ভালো থাকা হোক।

শুভেচ্ছা

১১| ০৫ ই জানুয়ারি, ২০১৫ ভোর ৪:৫৭

অপু তানভীর বলেছেন: ভালা !


তা বিশেষ কৃতজ্ঞতা - প্রবাসী পাঠক !
দেশী পাঠককেও একটু কৃতজ্ঞতা জানান ! আমরা দেশী পাঠক !! :D :D B-)) B-))

০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১:৫৮

ডি মুন বলেছেন:
হা হা হা । এক্ষুনি দিচ্ছি

অপু তানভীর ভাই সহ সকল দেশী পাঠক কে শুভেচ্ছা ও কৃতজ্ঞতা :) :)

১২| ০৫ ই জানুয়ারি, ২০১৫ ভোর ৬:২৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:






বাহ্.... আরেকটি সুন্দর কাজ, ডি মুন :)

উৎসর্গ, দাবিদাওয়া, বিশেষ কৃতজ্ঞতা.... সবই জুতসই হয়েছে....

ভূমিকা যথাযথ...

শ্রদ্ধা জানাই ঋষি ব্লগার ইমন জুবায়ের এবং দেশের কৃতী সন্তান স্বাধীনতার শিল্পী কাইয়ুম চৌধুরির প্রতি....





ইমন জুবায়েরের স্মৃতিচিহ্ন ও তার প্রতি শ্রদ্ধার্ঘ হিসেবে সামু'র প্রথম পৃষ্ঠায় ব্লগের লিংক সম্বলিত বক্সটি নতুন ভার্শনেও পুনঃস্থাপিত হোক। সহদাবি জানাচ্ছি....

০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:০০

ডি মুন বলেছেন:
ইমন জুবায়ের ও কাইয়ুম চৌধুরীর প্রতি শ্রদ্ধা।
উনারা ভালো থাকুন না ফেরার দেশে।

মন্তব্যে অনুপ্রাণিত হলাম প্রিয় মইনুল ভাই
:)

১৩| ০৫ ই জানুয়ারি, ২০১৫ সকাল ৭:৫৩

সুফিয়া বলেছেন: খুব সুন্দর একটা কাজ হয়েছে। ধন্যবাদ । ভালো থাকুন আর এমন ভালো কাজ আরও বেশী বেশী করুন।

০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:০২

ডি মুন বলেছেন:
ধন্যবাদ
সুন্দর সুন্দর গল্প পাঠে আনন্দময় হয়ে উঠুক আপনার সময়।
শুভেচ্ছা

১৪| ০৫ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১০:১৪

মহান অতন্দ্র বলেছেন: চমৎকার সংকলন। বেশ সাজানো । ভাল লেগেছে।

০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:০২

ডি মুন বলেছেন: অনেক ধন্যবাদ
মঙ্গলময় হোক আগামী।

১৫| ০৫ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১০:২৭

অপূর্ণ রায়হান বলেছেন: +++++++++++++++++++++++++++++

বরাবরের মতোই নিখুঁত একটি সংকলন ভ্রাতা। দারুন।


উৎসর্গ ভালো লেগেছে খুব।

অনেক শুভকামনা।।

০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:০৩

ডি মুন বলেছেন:
আপনার জন্যেও শুভকামনা রইলো অপূর্ণ ভাই
অনেক অনেক ভালো থাকেন। :)

১৬| ০৫ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১০:৩০

অপূর্ণ রায়হান বলেছেন: ৪ জানুয়ারি ২০১৩ তে’ই আমরা ব্লগাররা একটা দাবী করেছিলাম,
সামু মডারশন প্যানেল কে অনুরোধ করব , ইমন ভাইয়ের ব্লগকে আলাদাভাবে সংরক্ষিত করার ব্যাবস্থা যেন নেওয়া হয় । সম্ভব হলে ব্লগের প্রথম পাতার ডান পাশে ছোট্ট একটা লিঙ্ক আকারে যদি দেখানো যায় , হয়তো সেই লিঙ্কে লিঙ্কে খুঁজে নতুনরা ইমন ভাইয়ের ব্লগ থেকে ব্লগিং সম্পর্কে একটা আদর্শ আইডিয়া পেত ।
এই লক্ষ্যে সামুতে '' হল অফ ফেইম '' খোলা হোক । যেখানে ইমন ভাইয়ের মত কীর্তিমান ব্লগাররা স্থান পাবেন । আর তাদের দেখে নতুনরা ব্লগিং সম্পর্কে ধারনা পাবে ।


যেটাতে সাড়া দিয়েছিলো সামু কর্তৃপক্ষ এবং ইমন ভাইয়ের ছবি সমেত একটা লিঙ্ক সামুর প্রথম পাতার উপরের দিকের ডান পাশে শোভা পেতো। এখন আপাদত তারই একটু নিচে শুধুমাত্র একটা লিঙ্ক হিসেবে আছে। কিন্তু সামুর নতুন ভার্সনে সেটাও খুঁজে পেলাম না।

যাই হোক, যদি সম্ভব হয়, ব্যাক্তিগতভাবে আমার অনুরোধ ও আশাবাদ থাকবে সামু তার নতুন ভার্সনেও ইমন ভাইকে একইরকম যথাযোগ্য কোন অবস্থানে রাখবেন।

০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:০৬

ডি মুন বলেছেন: ব্লগ কর্তৃপক্ষের কাছে বিনীত অনুরোধ যেন তারা ব্লগের সাইড বারে ইমন জুবায়ের-এর ছবি সম্বলিত ব্লগলিংক পুনরায় সংযুক্ত করে তাঁর প্রতি সম্মান প্রদর্শনের ধারা অব্যহত রাখেন।

১৭| ০৫ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১১:০২

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:

চমৎকার এবং অসাধারণ।

অনেক অনেক ধন্যবাদ ডি মুন ভাই।

০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:০৭

ডি মুন বলেছেন: ধন্যবাদ বঙ্গভূমি ভাই
ভালো থাকুন :)

১৮| ০৫ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১১:১৪

মাহমুদ০০৭ বলেছেন: অপু তানভীর বলেছেন: ভালা !


তা বিশেষ কৃতজ্ঞতা - প্রবাসী পাঠক !
দেশী পাঠককেও একটু কৃতজ্ঞতা জানান ! আমরা দেশী পাঠক !! ;)

০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:০৮

ডি মুন বলেছেন: মাহমুদ০০৭ কে এক হালি মাইনাস - - - - :)

১৯| ০৫ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১১:৪৮

আরজু পনি বলেছেন:

এতো সুন্দর উপস্থাপনা যে, ব্লগে উঁকি দিতে এসে লগইন না করে পারলাম না ।

সংকলনও যে কতোটা দৃষ্টিনন্দন হতে পারে তা আপনার উপস্থাপনাই প্রমাণ।

চলুক আপনার হাত ধরেই এই সংকলন...

ভালো লাগা এবং প্রিয়তে ।

অনেক ভালো থাকুন ।।

০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:১০

ডি মুন বলেছেন:
আপনার উপস্থিতি সবসময়ই অনুপ্রেরণা যোগায়।
আশকরি, নিয়মিত উৎসাহ দিয়ে যাবেন।

প্রিয়তে নেয়ার জন্যে কৃতজ্ঞতা।

ভালো থাকা হোক।

২০| ০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:০০

তাহসিনুল ইসলাম বলেছেন: চমৎকার সংকলন। গল্পগুলো পড়তে হবে সব। ধন্যবাদ @ ডি মুন ভাই :)

০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:৩২

ডি মুন বলেছেন: আপনাকেও অসংখ্য ধন্যবাদ
পড়ে ফেলুন না-পড়া গল্পগুলো :)

শুভেচ্ছা

২১| ০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩৫

সুমন কর বলেছেন: চমৎকার ভাবে সাজানো হয়েছে এবারের সংকলনটি। সুন্দর।

৮+।

০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:৩২

ডি মুন বলেছেন:
ধন্যবাদ সুমন ভাই
:)

২২| ০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৫১

কাবিল বলেছেন: মৎকার আয়োজন ভ্রাতা
গল্প গুলো পড়ার জন্য সুবিধা হল


ধন্যবাদ

০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:৩৩

ডি মুন বলেছেন: ধন্যবাদ ও শুভেচ্ছা

ভালো থাকা হোক

২৩| ০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১:০০

এম এম করিম বলেছেন: অসাধারণ ঊপস্থাপন।

+++++

০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:৩৪

ডি মুন বলেছেন:
ধন্যবাদ এম এম করিম ভাই
ভালো গল্প সঙ্গী হোক অবসরের।

শুভেচ্ছা

২৪| ০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১:১৫

এহসান সাবির বলেছেন: টিফিনের পয়সা বাঁচিয়ে বই কিনতাম রূপগঞ্জ বাজারে গিয়ে। মহকুমা শহর নড়াইল আর রূপগঞ্জ বাজারের মাঝখানটা ছিল নির্জন। চিত্রা নদীড় পাড় দিয়ে শর্টকাট রাস্তা ছিল। প্রায় দৌড়ে চলে যেতাম বই কিনতে। কী যে সব অসাধারণ ছবি সেসব বইতে! প্রতুল ব্যানার্জির আঁকা। জলরঙের পাশাপাশি রূপালি কিংবা সোনালি। বুকে করে বই নিয়ে আসতাম। রাত্রে ঘুমোবার সময় বালিশের নিচে বই গুঁজে রাখতাম। আগে আমি পড়বো তারপর অন্যরা। ছবি দেখতাম আর ভাবতাম, এরকম ছবি আঁকতে পারলে জীবনটা সার্থক হতো!

সার্থক হয়েছে....

বিনম্র শ্রদ্ধা - কাইয়ুম চৌধুরী।


ব্লগ কর্তৃপক্ষের কাছে বিনীত অনুরোধ যেন তারা ব্লগের সাইড বারে ইমন জুবায়ের-এর ছবি সম্বলিত ব্লগলিংক পুনরায় সংযুক্ত করে তাঁর প্রতি সম্মান প্রদর্শনের ধারা অব্যহত রাখেন।




চমৎকার একটি পোস্ট।
এক গুচ্ছ ভালো লাগা।

০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:১৯

ডি মুন বলেছেন:
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ সাবির ভাই

কাইয়ুম চৌধুরীর স্মৃতিচারণ খুব চমৎকার। সার্থক একজন শিল্পী।

গভীর শ্রদ্ধার সাথে উনাকে ও ইমন জুবায়ের ভাইকে স্মরণ করছি।

ভালো থাকা হোক

২৫| ০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:১৯

তাশমিন নূর বলেছেন: অসাধারণ একটা সংকলন হয়েছে, মুন। লুকটাই অন্যরকম হয়েছে। কিন্তু কেন জানি প্রিয়তে নেয়া যাচ্ছে না। :(

০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:১৭

ডি মুন বলেছেন:
পেজ রিফ্রেশ/রিলোড দিয়ে আবার ট্রাই করো।
আশাকরি প্রিয়তে নেয়া যাবে।

ভালো থাকা হোক :)

২৬| ০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:৫১

স্বপ্নবাজ অভি বলেছেন: +++++

০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:১৬

ডি মুন বলেছেন:
ধন্যবাদ অভি ভাই :)

২৭| ০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:১২

ইমতিয়াজ ১৩ বলেছেন: নবম ভাল লাগা।



বরাবরের মতোই ধন্যবাদ, তবে পোষ্টে ভূমকিায় আপনার স্মৃতিচারণ ভাল লেগেছে।

০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:১৬

ডি মুন বলেছেন: এটা আমার স্মৃতিচারণ না।

এটা কাইয়ুম চৌধুরীর স্মৃতিচারণ। উনার লেখা (ভালোবাসার জগৎ / কাইয়ুম চৌধুরী ) থেকে নেয়া।

ধন্যবাদ

২৮| ০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:২২

তাশমিন নূর বলেছেন: এখন নিতে পেরেছি। :) @ লেখক

০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:৩৪

ডি মুন বলেছেন: :) :)

২৯| ০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:৪৩

কলমের কালি শেষ বলেছেন: সামু'র মিঃ পারফেক্টশনিষ্ট ডি মুন ভাই । গল্প, কবিতা, অনুবাদ, সংকলন সবজায়গায় পারফেক্ট করার যথেষ্ঠ চেষ্টা করেন আপনি । এবং তার প্রতিফলিত রুপ সফলতারই সাক্ষী রেখে যাচ্ছে দিন দিন । এই সংকলনটাও তারই পুনরাবৃত্তি ।

অসংখ্য কৃতজ্ঞতা এবং ধন্যবাদ প্রিয় ডি ভাই । :) :)

ভালো থাকুন সবসময় । শুভ কামনা রইল । :)

০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ৯:৪৩

ডি মুন বলেছেন:
হা হা হা :)
কমেন্ট দেখিয়া লজ্জামিশ্রিত সুখ অনুভব করিলাম।

সঙ্কলন ভালো লেগেছে জেনে আমারো ভালো লাগল কালি শেষ ভাই।

অনেক অনেক ভালো থাকুন।

৩০| ০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:১৬

সোহানী বলেছেন: বরাবরের মতই অনেক গোছানো মুন... অনেক অনেক ভালো লাগা...

আমি একটু অলস হয়ে গেছি... আপনাদের সংকলনের জন্য অপেক্ষায় থাকি... তারপর পড়তে বসি....হাহাহা ++++++

০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ৯:৫৯

ডি মুন বলেছেন:
ধন্যবাদ

অবসরে ভালো গল্পগুলো পড়ে এবং মন্তব্য করে গল্পকারদের উৎসাহিত করবেন, আশাকরি।

ভালো কাটুক আগামী
শুভেচ্ছা

৩১| ০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:৫০

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: গত মাসের সংকলনকে যে এটা দিয়ে ছাড়িয়ে গেলেন, সেটা বলতেই হয়। দারুণ প্রচ্ছদ, গুছানো এবং পুরো সংকলন অসাধারণ। আমার দেখা এ পর্যন্ত সেরা সংকলন গুলোর একটা মনে হল।

ধন্যবাদ আমার থ্রিলারটাকেও জায়গা দেবার জন্য। :)

অনেক শুভ কামনা ভাইয়া আপনার জন্য।

আগেও কয়েকটা সংকলনে ব্যাপারটা বলেছিলাম, আর একবার বলছি কথাটা। আমরা সবাই একসাথে চেষ্টা করলে কিন্তু পারি সামু থেকে বই মেলায় একটা গল্প সংকলন বের করতে। আমার মনে হয়, সাড়া কম পাওয়া যাবে না। আবারও প্রস্তাবটা রাখলাম। ভেবে দেখবেন। :) হোক একটু সময় নিয়ে, তবুও পারি তো আমরা।

০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:২৮

ডি মুন বলেছেন: ধন্যবাদ এমন চমৎকার মন্তব্যের জন্যে।
অনুপ্রাণিত হলাম আপনার ভালোলাগায়।


হ্যাঁ, আপনি এর আগেও (অক্টোবর সঙ্কলনে) বলেছিলেন যে সামু থেকে বই মেলায় একটা গল্প সঙ্কলন করা যায় কি না।

এ প্রশ্নের উত্তর দেয়াটা আমার পক্ষে বেশ কঠিন।
কারণ এরকম একটি সঙ্কলন যদি করা হয়। তবে এর জন্যে আলাদা একটা টিম থাকতে হবে, আর এতগুলো সঙ্কলনের এত এত গল্প থেকে ঠিক কোন কোন গল্প যাবে তা নির্বাচন করাও নিঃসন্দেহে দূরহ কাজ। অথবা যদি এমন করা হয় যে, প্রত্যেক গল্পকার তার সেরা গল্পটা দেবেন, তখনো কিন্তু সমস্যা থেকেই যাবে। যারা সংকলক থাকবেন তাদের বিচারে কোনোগল্প মানসম্মত না হলে, তা বাদ দিতে বিপত্তি তৈরি হবে, যেহেতু এটি সেই লেখকের সেরা লেখা। এছাড়াও আনুষাংগিক আরো অনেক জটিলতা অত্রিক্রম করে চূড়ান্ত প্রকাশনায় যেতে হবে।


এর আগে সামুর লেখকদের লেখা নিয়ে বইমেলায় " অপরবাস্তব '' নামে নিয়মিত একটি সঙ্কলন বের হয়ে এসেছে। প্রশংসিত এবং নিন্দিত হয়েছে। যেহেতু সকলেই তার লেখাকে শ্রেষ্ঠ মনে করে, সেহেতু সবাই চাইবে তার লেখা থাকুক। আবার শিল্পমান বিচারে সব লেখা ঠাই দেয়া সম্ভব না। তখন লেখা নির্বাচন যারা করবে সমস্ত অভিযোগ গিয়ে তাদের ঝুলিতে জমা হয়। ব্যাপারটা বেশ ঘোলাটে। আসলে আপনি পৃথিবীতে সবাইকে সন্তুষ্ট করতে পারবেন না।

http://www.somewhereinblog.net/blog/furamoon2/29549850

http://www.somewhereinblog.net/blog/mrhrussellblog/29332354

তবে তার মানে এই নয় যে সামু থেকে গল্প সঙ্কলন করা সম্ভব নয়।


এখন আমি যদি এককথায় আপনার জিজ্ঞাসার উত্তর দেই তবে - হ্যাঁ , এটা করা খুবই সম্ভব।

এবার বইমেলায় সম্ভব না হলেও হয়তো পরবর্তীতে এমনটা হবে। আমি এমনটাই আশা করি।


এ ব্যাপারে ব্লগের অভিজ্ঞ ব্লগারদের তাদের অভিজ্ঞতা বা পরিকল্পনা জানানোর জন্যে দৃষ্টি আকর্ষণ করছি।


অটঃ

আমি বোধহয় বেশ এলোমেলো উত্তর দিলাম। আসলে এ বিষয়ে আমার পূর্বাভিজ্ঞতা না থাকায় খুব গুছিয়ে কিছু বলা গেল না। তবে আমার মনে হয়, বইমেলা অতি সন্নিকটে বিধায় এরকম একটি সময়সাপেক্ষ কাজ এবার করা ভীষণ কষ্টসাধ্য।

আমার জানা মতে এরকম পরিকল্পনা এবার নেই।



সুন্দর একটি প্রস্তাব উত্থাপনের জন্যে আপনাকে অনেক অনেক শুভেচ্ছা।

৩২| ০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১০:৩৩

অঘটনঘটনপটীয়সী বলেছেন: অনেক কষ্টসাধ্য আর অন্যরকম সুন্দর সাজানো গোছানো একটা পোস্ট। ভাল লাগলো খুবই।



ভাল থাকুন। শুভ কামনা।

০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:২৯

ডি মুন বলেছেন:
ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম।
গল্পকারদের গল্পের আমেজে আনন্দময় সময় কাটুক।

শুভেচ্ছা

৩৩| ০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১১:২৪

পার্থ তালুকদার বলেছেন: চমৎকার পোস্ট !! শুধু ভালোলাগা আর ভালোলাগা । :)

০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:২৯

ডি মুন বলেছেন:
এক বস্তা ধইন্যা পাতা গ্রহণ করুন জনাব

৩৪| ০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ১:২৬

জাহাঙ্গীর.আলম বলেছেন:
আঙ্গিক, বিন্যাস, উপস্থাপনা ও ভিন্নতা মিলিয়ে প্রতি পর্বে উচ্চতায় উঠছেন ৷ সাথে ব্লগারদের মিথস্ক্রিয় উপস্থাপন সার্বজনীন হোক ৷

ছাড়িয়ে যান নিজেকে ৷

০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:৩০

ডি মুন বলেছেন:
মন্তব্যে অনুপ্রেরণা পেলাম
আনন্দময় হোক গল্পভ্রমণ

ভালো থাকুন প্রিয় জাহাঙ্গীর ভাই

৩৫| ০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ১:৩২

সন্ধ্যা প্রদীপ বলেছেন: :) :) :)

০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:৩১

ডি মুন বলেছেন:
:) :)

৩৬| ০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ৩:১০

আহমাদ ইবনে আরিফ বলেছেন: এতগুলা সুখানুভূতি নিয়ে ধন্যবাদ দিতে এলাম। গ্রহণ করুন ভ্রাতা।

০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:৩২

ডি মুন বলেছেন:
এত্তগুলা ধন্যবাদ আমি ঝুলিতে পুরে রাখলাম।
কৃতজ্ঞচিত্তে গৃহীত হলো :)

৩৭| ০৬ ই জানুয়ারি, ২০১৫ সকাল ৭:৫২

জাফরুল মবীন বলেছেন: চমৎকার প্রেজেন্টেশন!

সোজা প্রিয়তে।

ডি মুন সত্যিই ব্লগের পূর্ণিমার চাঁদ :)

০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:৩৩

ডি মুন বলেছেন:
হা হা হা :)

অনেক ধন্যবাদ প্রিয় জাফরুল মবীন ভাই
বড়ো ভাইয়েরা দীর্ঘ ব্লগবিরতি নিলে কেমন যেনে ফাঁকা ফাঁকা লাগে। :(

আপনাকে দেখে খুব আনন্দ পেলাম
শুভেচ্ছা। :)

৩৮| ০৬ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১০:১২

অপ্রতীয়মান বলেছেন: প্রথমেই ডি মুন ভাইকে ধন্যবাদ চমৎকার এই সংকলন তৈরি করার জন্যে। নিঃসন্দেহে প্রচুর সময় দিতে হয়েছে এই সংকলনটি তৈরি করার জন্যে।

ব্যক্তি স্বার্থেই আপনার পোষ্টে উল্লেখিত প্রতিটা পোষ্ট আকারের গল্পকে একত্রীকরণের চেষ্টা করেছিলাম। আমি আগেই ক্ষমা চাইছি কারও লেখা কপি করার পূর্বে অনুমতি না নেবার জন্যে। কিন্তু মূলত সেটি কোন ব্লগে প্রকাশের জন্য করিনি। সেটার উদ্দেশ্য ছিল এই সংকলনের গল্পগুলির একটা ই-বুক/পিডিএফ তৈরি করা।

সংকলন ই-বুকটি এই ঠিকানা থেকে যে কেউ সংগ্রহ করতে পারবে : http://www.mediafire.com/?b9z0y67x6cdqy9

ধন্যবাদ

০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:৩৫

ডি মুন বলেছেন:
নিজ উদ্যোগে খুবই কষ্টসাধ্য একটি কাজ করেছেন।
পিডিএফ ডাউনলোড করে দেখলাম। আমার ভালো লেগেছে ভীষণ।

আন্তরিক কৃতজ্ঞতা গ্রহণ করুন ভাই।
আমি পিডিএফ কিছুক্ষণের মধ্যে সংযুক্ত করে দিচ্ছি।

মঙ্গলময় হোক প্রতিটিদিন

৩৯| ০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:০৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: মামুন ভাই, মাহমুদ ভাইয়ের পর আপনার করা সংকলনগুলোও বেশ দারুন হচ্ছে। দীর্ঘদিন পর আমার একটা গল্প সংকলনে ঠাই পেয়েছে দেখে আমি ব্যক্তিগত ভাবে দারুন আনন্দিতও বটে।

আপনার এই কষ্ট সাধ্য পোষ্টের জন্য আন্তরিক ধন্যবাদ ও শুভেচ্ছা জানবেন। :)

০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:৩৯

ডি মুন বলেছেন:
আপনি তো অমাবস্যার চাঁদ হয়ে গেছে প্রিয় কা_ভা ভাই। আমার ব্লগে অনেকদিন পর আপনাকে পেয়ে ভীষণ আনন্দিত হলাম।

আপনার ছোটগল্পটি রাখতে পেরে আমরাও ভীষণ আনন্দবোধ করছি। আশাকরি আপনার শত ব্যস্ততার ফাঁকফোকর গলে এমন সুন্দর সুন্দর গল্প নিয়মিত বেরিয়ে আসবে।

শুভেচ্ছা ও কৃতজ্ঞতা


৪০| ০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১:৪৩

খাটাস বলেছেন: ব্লগে গল্প খুব বেশি পড়া হয় না। তবু গল্পকারদের গল্পগুলোর এই সম্মেলনে বরাবরই সাধুবাদ। এর মাধ্যমেই গল্পকাররা উৎসাহিত হয়ে ভাল ভাল গল্প উপহার দেবেন আশা করি। !:#P

পোস্টে ডি মুনিয় টেস্ট কানায় কানায় পূর্ণ। সো অবশ্যই ভাল কাজ। :)

০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:৪২

ডি মুন বলেছেন: এইটা কে রে !!!! চেনা চেনা গন্ধ বের হচ্ছে আইডি থেকে। :) :)

প্রিয় খাটাস ভাই,
প্রথমেই এক বস্তা ধইন্যা পাতা গ্রহণ করিবেন।

পরসমাচার এই যে, আপনার মন্তব্য পাইয়া খুশিতে আমার দন্ত বিকশিত হইতেছে। আশাকরি ভবিষ্যতেও আমাকে দন্ত বিকশিত করিবার সুযোগ প্রদান করিবেন।

ইতি
অকৃতি অধম ব্লগার ডি মুন :)

৪১| ০৬ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:০৪

প্রবাসী পাঠক বলেছেন: নিজ উদ্যোগে সংকলনের পিডিএফ তৈরি করে দেয়ার জন্য অনেক অনেক কৃতজ্ঞতা জানবেন অপ্রতীয়মান।

০৬ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:১১

ডি মুন বলেছেন: কষ্টসাধ্য কাজটির জন্যে উনাকে আন্তরিক ধন্যবাদ

৪২| ০৬ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:৫৬

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: আপনার পোষ্টের উপস্থাপনার ধরণটা খুব সুন্দর। আর এই উদ্যোগটা খুব চমৎকার। লেখক পাঠকদের জন্য নিরন্তর উৎসাহের উৎস। আরো অনেক অনেক দিন এমনই সুন্দর পোষ্ট পাবার আশা রইলো ভাইয়া।

শুভেচ্ছা।

০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ৯:১৬

ডি মুন বলেছেন:
মন্তব্যের জন্যে আপনাকেও অনেক ধন্যবাদ আপুমনি
গল্পকারেরা আরো ভালো গল্প লিখতে উৎসাহী হবেন বলে, আমারও বিশ্বাস।

ভালো থাকুন :)

৪৩| ০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ৯:২৯

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর উপস্হাপনায় পরিশ্রমী আয়োজন । গল্প পাঠক আর লেখকদের জন্য উৎসাহব্যঞ্জক পোস্ট । সুন্দর +

০৭ ই জানুয়ারি, ২০১৫ ভোর ৪:০২

ডি মুন বলেছেন:
ধন্যবাদ সেলিম ভাই
ভালো থাকুন :)

৪৪| ০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ৯:৩০

কয়েস সামী বলেছেন: বরাবরের মতো ওয়েইট করছিলাম। অপেক্ষার অবসান ঘটানোর জন্য অনেক ধন্যবাদ। চমৎকার হয়েছে।
বি.দ্র: কিছুটা কষ্ট রয়ে গেল তবু...

০৭ ই জানুয়ারি, ২০১৫ ভোর ৪:০৫

ডি মুন বলেছেন: ধন্যবাদ কয়েস সামী ভাই

আপনার কষ্টের কারণ বুঝতে পারছি না এমন নয়। তবে আশাকরি, পরবর্তীতে আপনার কাছ থেকে আরো চমৎকার কিছু পাব, যাতে আপনার কষ্ট দূরীভূত করতে আমরা সচেষ্ট হতে পারব।

অনেক অনেক ধন্যবাদ আপনাকে
আপনার মিনি গল্প সমগ্র মিস করি ।

ভালো থাকুন :)

৪৫| ০৭ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:২৫

কম্পমান বলেছেন: ব্লগ কর্তৃপক্ষের কাছে বিনীত অনুরোধ যেন তারা ব্লগের সাইড বারে ইমন জুবায়ের-এর ছবি সম্বলিত ব্লগলিংক পুনরায় সংযুক্ত করে তাঁর প্রতি সম্মান প্রদর্শনের ধারা অব্যহত রাখেন। (অনুরোধ যেন রাখা হয়)


অনেক অনেক ধন্যবাদ আপনাকে

০৭ ই জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:২৫

ডি মুন বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ
ভালো থাকুন

৪৬| ০৭ ই জানুয়ারি, ২০১৫ রাত ৮:০৬

তুষার কাব্য বলেছেন: বরাবরের মতই ফাটাফাটি সংকলন ডি মুন ভাই...আপনাকে দিয়েই সম্ভব ।
আপনি এগিয়ে চলুন বীরদর্পে আমরা সবাই পিছনে আছি.... :)

নিঃসন্দেহে একটা চমত্কার কাজ করে যাচ্ছেন অত্যান্ত যত্ন নিয়ে...আমার মত অলস পাঠকের জন্য এটা একটা বিশাল পাওয়া ।এক মঞ্চে সব বক্তা...

ইশ...কবে যে আমি গল্প লিখব আর সবার ভীড়ে আমার গল্পটাও দেখব....আপাতত স্বপ্ন দেখতে থাকি... :D

০৭ ই জানুয়ারি, ২০১৫ রাত ৮:১১

ডি মুন বলেছেন:
আপনার মতো ভরপুর অভিজ্ঞতার ঝুলি থাকলে আমি প্রতিদিন ৩ টা করে গল্প লিখতাম।

তাড়াতাড়ি গল্প লেখেন ম্যান
আপনার গল্প পড়ার অপেক্ষায় থাকতে থাকতে
হারাইতাছি জ্ঞান :)


শুভকামনা রইলো তুষার ভাই
ভালো থাইকেন সবসময়

৪৭| ০৭ ই জানুয়ারি, ২০১৫ রাত ১০:৪৫

প্রামানিক বলেছেন: সাধুবাদ জানাই।

০৮ ই জানুয়ারি, ২০১৫ ভোর ৪:০৪

ডি মুন বলেছেন:
ধন্যবাদ
:)

৪৮| ১০ ই জানুয়ারি, ২০১৫ রাত ১:৩৫

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: চমৎকার একটা সংকলন। কাইয়ুম চৌধুরীরকে উৎসর্গ করা আর তার লেখা দিয়ে সাজানো এই সংকলন একটা সুন্দর নিদর্শন। মাহমুদ ভাই গল্প সংকলনে যে উন্নয়ন করেছেন মামুন রশিদ ভাইয়ের পর, তার ধারাবাহিকতা ধরে রাখতে পারার যে চ্যালেঞ্জ আপনি নিয়েছিলেন বলতেই হয় এই সংখ্যায় আপনি তা খুব ভালোভাবেই উতরে গেছেন। আমরা এর ধারাবাহিকতা আশা করছি।

মুক্তগদ্য বিভাগে অপর্ণা মন্ময়ের লেখা গল্পটি অনুগল্প বিভাগে দিলে ভালো হতো। আর সকাল রয়ের লেখাটি চিঠি নামে নতুন বিভাগ চালু করা যেতে পারতো। মুক্তগদ্য কি তার জন্য আপনাকে 'সাহিত্য আড্ডার' ২য় সংখ্যা পাঠালেই বুঝতে পারবেন। দয়া করে আপনার ঠিকানা ফেসবুকের মেসেজে পাঠিয়ে দিয়েন।

দেরীতে আসার জন্য দুঃখিত। ভালো থাকবেন। সব সময়।

১০ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:৪৭

ডি মুন বলেছেন:
দারুণ মন্তব্য

আপনার মন্তব্যের জন্যে রীতিমত অপেক্ষা করে থাকি। আপনার মন্তব্য মানেই নতুন কিছু জানা / নিজেকে শুধরে নেয়ার একটা সুযোগ তৈরি হওয়া। আন্তরিক কৃতজ্ঞতা রইলো সজীব ভাই।

এবার মূল প্রসঙ্গে আসি,
আসলে আপনি ঠিকই বলেছেন, ------- মুক্তগদ্য বিভাগে অপর্ণা মন্ময়ের লেখা গল্পটি অনুগল্প বিভাগে দিলে ভালো হতো। আর সকাল রয়ের লেখাটি চিঠি নামে নতুন বিভাগ চালু করা যেতে পারতো। --------

আমিও এমনটাই ভেবেছিলাম। কারণ এ দুটোকে ঠিক নিখাঁদ মুক্তগদ্য বলা যায় না।

কিন্তু, অপর্ণা মম্ময় ও সকাল রয় যথাক্রমে তাদের লেখার ট্যাগ-কিওয়ার্ডে লিখেছেন "মুক্তগদ্য অথবা গল্প ; " এবং "নিবন্ধ/ মুক্তগদ্য " ।

সেজন্যে লেখিকা/লেখকের মতকে প্রাধান্য দিয়ে আমি মুক্তগদ্য বিভাগে লেখাগুলো রেখেছি।

পরবর্তীতে এসব ব্যাপারে আরো সতর্ক থাকার চেষ্টা করব।


অট: ইনবক্সে কথা হবে। আমি ঠিকানা পাঠিয়ে দেব
অনেক ধন্যবাদ সজীব ভাই।


৪৯| ১০ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:১২

কলমের কালি শেষ বলেছেন: অনেক ধন্যবাদ অপ্রতীয়মান ভাইকে গল্পগুলোর সুন্দর একটি পিডিএফ ফাইল উপহার দেওয়ার জন্য । :)

১০ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:৪৭

ডি মুন বলেছেন:
ধন্যবাদ
:)

৫০| ১১ ই জানুয়ারি, ২০১৫ রাত ১:২৪

দীপংকর চন্দ বলেছেন: উপস্থাপনার ধরন এতো কাব্যিক!!!

মন, মেধা আর শ্রম যুক্ত হলে এমনই হয় সম্ভবত!!!

মুগ্ধতা!!!

আমার শুভকামনা জানবেন ভাই। অনিঃশেষ।

ভালো থাকবেন। অনেক। সবসময়।

১১ ই জানুয়ারি, ২০১৫ ভোর ৫:৪৬

ডি মুন বলেছেন:
ধন্যবাদ ভাই
গল্প পাঠে আনন্দময় হোক সময়।

শুভেচ্ছা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.