নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঢাবিয়ান

ঢাবিয়ান › বিস্তারিত পোস্টঃ

ব্লগ মাতানো ব্লগারদের ফিরে আসার অনুরোধ জানাচ্ছি

২৩ শে অক্টোবর, ২০২১ দুপুর ১:৪০

সামু ব্লগে এখন দুর্দিন চলছে। এই ব্লগে আমি মুলত একজন পাঠক। শক্তিসালী লেখকদের পোস্ট পড়তে ও কমেন্ট করতেই মুলত আমি ব্লগে লগিন করি। কিন্ত ইদানিং ব্লগ মাতানো ব্লগারেরা এক প্রকার কর্পুরের মত উড়ে গেছে। বিদ্রোহী ভৃগু, করুনাধারা, আখেনাটেন, ম হাসান, , কায়সার চৌধুরি, সোহানী প্রমুখ ( আরো অনেক আছেন, স্বল্প কয়েকজনের নাম লিখলাম ) শক্তিসালী লেখক/ লেখিকাদের আর দেখাই পাওয়া যায় না। তাদের অনুপস্থিতিতে ব্লগ বিরান মরুভুমির মত হয়ে উঠেছে।

বর্তমান সময়টা বড় অস্থির। সাম্প্রদায়িক বিষবাষ্পে ধুকছে পুরো উপমহাদেশ। এই সময়ে প্রয়োজন শক্তিশালী লেখা যা সকল ধর্মের মানুষের মাঝে সৌহার্দপুর্ন সম্পর্ক ধরে রাখতে সহায়তা করবে। ইদানিং সাম্প্রদায়িক উস্কানিমুলক প্রচুর পোস্ট ব্লগে দেখা যাচ্ছে যা কোন সম্প্রদায়ের মানুষের জন্যই কল্যানকর নয়। ব্লগে নজরদারী বাড়াতে হবে।নুরুলইসলা০৬০৪, হাসান কালবৈশাখি নামধারী ব্লগারদের কমেন্ট নজরদারীতে রাখার অনুরোধ জানাচ্ছি।

ব্লগার শায়মা আপু ,জুন আপু, ভুয়ামফিজ, সাড়ে চুহাত্তর প্রমুখদের বিশেষভাবে অনুরোধ করব আরকেটু বেশি এক্টিভ হতে এবং ব্লগ মাতানো ব্লগারদের ফিরিয়ে আনার উদ্যোগ নিতে :`>

মন্তব্য ৫৫ টি রেটিং +৬/-০

মন্তব্য (৫৫) মন্তব্য লিখুন

১| ২৩ শে অক্টোবর, ২০২১ দুপুর ২:২৪

অক্পটে বলেছেন: সহমত। ব্লগার 'খেয়াঘাট' কেও মিস করছি।

২৩ শে অক্টোবর, ২০২১ বিকাল ৪:৪৬

ঢাবিয়ান বলেছেন: আসলেই অনেক ব্লগার মিসিং বহুদিন ধরে।হারিয়ে যাওয়া ব্লগারদের নাম উল্লেখ করার অনুরোধ রইলো সকল ব্লগারদের।

২| ২৩ শে অক্টোবর, ২০২১ দুপুর ২:২৭

নতুন নকিব বলেছেন:



আসলেই তাই। ব্লগের প্রাণবন্ত সেই অবস্থাটা দিনকে দিন কেমন যেন ক্রমান্বয়ে ফিকে হয়ে আসছে। যাদের নামোল্লেখ করেছেন তারাসহ পুরনো দায়িত্বশীল অনেক ব্লগারের অনুপস্থিতি চোখে পড়ার মত। বেশ কিছু দিন যাবত ডঃ এম এ আলী ভাই, জাফরুল মবীন ভাই, ভুয়া মফিজ ভাই, মলাসইলমুইনা ভাই, নূর মোহাম্মদ নূরু ভাইসহ নিয়মিতদের অনেককেই দেখছি না কিংবা খুবই কম দেখছি। উল্লেখিত সম্মানীয়গণ সকল ব্লগারদের প্রতি ফিরে আসার অনুরোধ রাখছি। তারা ফিরে আসবেন সেই অপেক্ষায় থাকছি।

সুন্দর এই পোস্ট দেয়ার জন্য ধন্যবাদ।

২৩ শে অক্টোবর, ২০২১ বিকাল ৪:৪৮

ঢাবিয়ান বলেছেন: আপনাকেও ধন্যবাদ বহুদিন ধরে ব্লগে অনুপস্থিত শক্তিশালী ব্লগারদের আমাদের স্মরন করিয়ে দেয়ার জন্য।

৩| ২৩ শে অক্টোবর, ২০২১ দুপুর ২:৩৭

নজসু বলেছেন:



সত্যি মিস করি আগের জমজমাট ব্লগটিকে।

২৩ শে অক্টোবর, ২০২১ বিকাল ৪:৫১

ঢাবিয়ান বলেছেন: আবারো জমজমাট সব দারুন পোস্টের সমারোহে মুখরিত হয়ে উঠুক এই অঙ্গন।

৪| ২৩ শে অক্টোবর, ২০২১ বিকাল ৩:০৮

নতুন বলেছেন: সবাই ফিরে আসুন, নতুন ব্লগারও যুক্ত হউক।

২৩ শে অক্টোবর, ২০২১ বিকাল ৪:৫২

ঢাবিয়ান বলেছেন: একমত আপনার সাথে।

৫| ২৩ শে অক্টোবর, ২০২১ বিকাল ৩:১৮

শায়মা বলেছেন: ব্লগ তথা এই পৃথিবীর নিয়মই এমন যে সব সময় সব কিছু এক রকম থাকে না। সব কিছুরই শেষ আছে। অনেক দিন যাবৎই শুনছি বা শুনি ব্লগের দূর্দিন ব্লগ শেষ হয়ে যাচ্ছে। এই করে করে আসলেই ব্লগ আজ হয়ত তলানীতে ঠেকেছে। তবুও পুরোনোরা আসে একটু ঢু মেরে চলে যায় আজও।একদিন যাদের মুখরিত পদচারনায় যেই ব্লগ বিভোর থাকতো সেই ব্লগে যেন আজ বার্ধক্যের ইভনিং ওয়াক।

তবুও আমি আশাবাদী মানুষ কারণ পুরোনো যেতে যেতেই ব্লগ আমি বার বার সরগরম হয়ে উঠতে দেখেছিলাম যুগের সাথে কালের সাথে তাল মিলিয়ে। এভাবেই ফেসবুক টুইটার টিকটকের যুগে ব্লগ মনে হয় নিজেই আজ বার্ধক্যে পৌছেচে। আজকাল জেন জি জেনারেশন ফেসবুকেই টাইম দেয় না তারা ইনস্টাগ্রাম টুইটারে বিজি। তাদের বড় লেখা বা এত ভাবনার সময় নেই। সব কিছুতেই তাদের সময় বাঁচানো চায়।

পুরোনোরা ফিরবে কিনা বা টাইম বের করতে পারবে কিনা জানিনা তবে নতুনেরাও আজকাল অন্য প্লাটফর্মে বিজি। যাদের টাইম আছে তারা এখনও আসছে। কেউ কেউ অভ্যাসবশে কেউ কেউ লিখতে হবে তাই। কিন্তু জোর করে ধরে তো কিছু কাউকে দিয়ে করানো যায় না। ইন্টারেস্ট থাকতে হবে, যুগের সাথে তাল মিলাতে হবে। তলানীতে ঠেকে গিয়ে যখন ১২/১৩ এ এসে ঠেকেছে মানুষ ভাবছে কেনো কষ্ট করে সময় নষ্ট করে একটা লেখা লিখবো যেখানে পড়ারই মানুষ নেই। অথচ ফেসবুকেও যে মানুষ কারো লেখা পড়ছে তা না কিন্তু শত শত মানুষ অটো লাইক দিয়ে যাচ্ছে।
এখানে তো দিনে দিনে লগ ইন মানুষেরাই কমে যাচ্ছে।

২৩ শে অক্টোবর, ২০২১ বিকাল ৪:৫৭

ঢাবিয়ান বলেছেন: এটা ঠিক যে কারো জন্যই কোন কিছু থেমে থাকে না। পুরানোরা হারিয়ে যাবে, নবীনেরা যুক্ত হবে এটাই এই সময়ের নিয়ম । কিন্ত নবীনেরা এখন ফেসবুক বা ব্লগে আগ্রহী নয় বলেই মনে হচ্ছে। তাইতো ব্লগে নবীনের আবির্ভাব দেখি না। আবার পুরানোরাও হারিয়ে যাচ্ছে। ব্লগের অবস্থা আসলেই খুবই খারাপের দিকে যাচ্ছে।

৬| ২৩ শে অক্টোবর, ২০২১ বিকাল ৪:১৮

স্বপ্নবিলাসী আমি বলেছেন:



খেলুম্না!! আমার নাম নাই ক্যা?!! :D

২৩ শে অক্টোবর, ২০২১ বিকাল ৪:৫৯

ঢাবিয়ান বলেছেন: হা হা হা আমি জাস্ট স্বল্প কিছু ব্লগারের নাম উল্লেখ করেছি। হারিয়ে যাওয়া ব্লগারদের আসল লিস্টতো অনেক দীর্ঘ :(

৭| ২৩ শে অক্টোবর, ২০২১ বিকাল ৪:৫২

শেরজা তপন বলেছেন: আপনার মত আমারও এমন প্রত্যাশা রইল
ধন্যবাদ এমন আহ্ববানের জন্য।

২৩ শে অক্টোবর, ২০২১ বিকাল ৫:০০

ঢাবিয়ান বলেছেন: আপনাকেও ধন্যবাদ। আপনাদের মত নিয়মিত কিছু ব্লগারদের কল্যানে এখনো এই ব্লগ ধুকে ধুকে চলছে।

৮| ২৩ শে অক্টোবর, ২০২১ বিকাল ৫:৫০

রূপক বিধৌত সাধু বলেছেন: সবারই ব্যস্ততা বেড়ে গেছে। মনে হয় না আগের দিন ফিরবে।

২৩ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:৪০

ঢাবিয়ান বলেছেন: ব্যস্ততা বেড়েছে না কোন অভিমান বা বিরক্তিতে ব্লগ ত্যাগ করেছেন , বোঝা মুশকিল।

৯| ২৩ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:১৪

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
শের শায়েরী বহুদিন পর ফিরে এসেছিলেন উনিও হারিয়ে গেলেন। ল' ভাই এক্টিভ ছিলেন। অনেকদিন পাইনা। আরো অনেকেই আছেন।

২৩ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:৪২

ঢাবিয়ান বলেছেন: আরো নাম দিতে থাকুন সবাই মিলে। ব্লগার রাবেয়া রহীম , পদ্মপুকুরও বহুদিন ধরে অনুপস্থিত।

১০| ২৩ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:১৫

শায়মা বলেছেন: পুরোনোরা এসে বলে যাক কেনো তারা আসছে না আজকাল তাহলে হয়ত কিছু ধারনা পাওয়া যায়।

সমাধানও করার চেষ্টা করা যেতে পারে।

২৩ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:৪৭

ঢাবিয়ান বলেছেন: ঠিক বলেছেন আপু। মিরর ডডল , ওমেরা আপুকেও বহুদিন ধরে দেখি না। ফিরে আসুল সবাই এটাই কামনা।

১১| ২৩ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:২১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার সাথে আমি সহমত পোষণ করছি এবং এই শুভকামনার জন্য ধন্যবাদ জানাচ্ছি। ব্লগকে পুনরায় উজ্জীবিত করার ক্ষেত্রে পুরনোদের দায়িত্ব বেশী। তবে ব্লগ কর্তৃপক্ষকেও ব্যাপারটা নিয়ে উদ্বিগ্ন হতে হবে এবং চেষ্টা করতে হবে এই অবস্থা থেকে বের হয়ে আসার জন্য। সবার সম্মিলিত প্রচেষ্টায় অবস্থার উন্নতি হওয়া সম্ভব।

২৩ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:৫০

ঢাবিয়ান বলেছেন: ধন্যবাদ আপনার সুন্দর কমেন্টের জন্য। সবাইকেই উদোগী হতে হবে। ভাল ব্লগারদের অনুপস্থিতিতে কিছু আগাছার আবির্ভাব হয়েছে ব্লগে। নাস্তিকতার ধুয়া তুলে যারা ব্লগে সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়াতে অতি সচেষ্ট।

১২| ২৩ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:০৯

জগতারন বলেছেন:
স্বপ্নবিলাসী আমি বলেছেন:

খেলুম্না!! আমার নাম নাই ক্যা?!! :D

=p~

২৩ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:৫১

ঢাবিয়ান বলেছেন: কথা না বাড়াইয়া পোস্ট দেন তাত্তারি :)

১৩| ২৩ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:৫৯

জগতারন বলেছেন:
লেখক বলেছেন: কথা না বাড়াইয়া পোস্ট দেন তাত্তারি :)

আশাকরি কালই একটি পোষ্ট দেবো সবই প্রায় সম্পন্ন।

২৪ শে অক্টোবর, ২০২১ সকাল ১১:১২

ঢাবিয়ান বলেছেন: ধন্যবাদ ।

১৪| ২৩ শে অক্টোবর, ২০২১ রাত ৮:১৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ধর্ম থাকবে আবার সৌহার্দ্য থাকবে এযে সোনার পাথর বাটি।রাষ্ট্র গনতান্ত্রিক হলে আর ধর্ম ব্যক্তিগত পালনিয় হলে হয়তো সম্ভব।

২৪ শে অক্টোবর, ২০২১ সকাল ১১:১৪

ঢাবিয়ান বলেছেন: এইতো একটা খাটি কথা বলেছেন। রাষ্ট্র গনতান্ত্রিক হলে আর ধর্ম ব্যক্তিগত পালনিয় হলে হয়তো সম্ভব। উন্নত দেশগুলোতে এই কারনেইতো সব ধর্মের মানুষ মিলেমিশে শান্তিপুর্নভাবে বসবাস করছে।

১৫| ২৩ শে অক্টোবর, ২০২১ রাত ৯:২৬

জিকোব্লগ বলেছেন:



ব্লগ হচ্ছে বই প্রকাশের ও পত্রিকায় লেখা দেওয়ার আগে
হাতেখড়ি।

শক্তিশালী লেখকরা হয়তো বই ও পত্রিকায় লেখা নিয়েই
ব্যাস্ত আছেন। তাঁদের হয়তো উপলদ্ধি হয়েছে কী বা দরকার
ফ্রী ফ্রী ব্লগে লেখা জমা দেওয়ার!

২৪ শে অক্টোবর, ২০২১ সকাল ১১:১৬

ঢাবিয়ান বলেছেন: বইতো সারা বছরে বের হয় একবার। মনে হয় না এই কারনে কেউ ব্লগ থেকে দূরে সরে গেছেন।

১৬| ২৩ শে অক্টোবর, ২০২১ রাত ৯:৩৯

কলাবাগান১ বলেছেন: "নুরুলইসলা০৬০৪, হাসান কালবৈশাখি নামধারী ব্লগারদের কমেন্ট নজরদারীতে রাখার অনুরোধ জানাচ্ছি।"

আর যারা মেরিলিন মনরোর ভুয়া এক্সরে এর ছবির তেলাপোকাকে বাংলাদেশের সরকারী হাসপাতালের এক্সরে বলে গুজব ছড়ায়, তাদের কে নজরদারীর দরকার নাই?????

২৪ শে অক্টোবর, ২০২১ সকাল ১১:২৭

ঢাবিয়ান বলেছেন: এক কুমিরছানা আর কতবার দেখাবেন?আমাদের সরকারী হাসপাতালগুলোর বেহাল দশা নিয়ে লেখা এক পোস্টে আমি অন্য আরো কিছু ছবির সাথে ঐ ছবিও শেয়ার করেছিলাম। ছবিটা এডিটেড জানার পর আমি দুঃখ প্রকাশ করে পোস্ট সরিয়ে নিয়েছিলাম।যদিও কাল্পনিক ভালবাসা বলেছিলেন যে এডিটেড ছবিটা সরিয়ে নিলেই হত, পোস্ট সরানোর দরকার ছিল না যেহেতু পোস্টের কন্টেন্ট ভাল ছিল।

ভুল করলে সেটা স্বীকার করার সৎসাহস আমার আছে। আপনাদের মত একজনের অনিচ্ছাকৃত ভুল নিয়ে তাকে বারংবার নাস্তানাবুদ করার অভিপ্রায় আমার নাই। আপনাদের জোকারি জারী রাখুন। ব্লগে এসব বিনোদনেরো প্রয়োজন আছে। :)

১৭| ২৩ শে অক্টোবর, ২০২১ রাত ১০:৩৫

আহমেদ জী এস বলেছেন: ঢাবিয়ান,





ব্লগ মাতানো ব্লগাররা ফিরে আসুক এটা সব ব্লগারেরই চাওয়া মনে হয়! কিন্তু শায়মার বলা- "পুরোনোরা আসে একটু ঢু মেরে চলে যায় আজও।"
এই যখন অবস্থা তখন ঝিমানো ব্লগকে ঝাঁকি দিয়ে জাগাতে হবে ব্লগে উপস্থিত থাকা ব্লগারদেরই। সেটাও বা কি করে হবে , তাও ভাবনার বিষয়!
যে কারনেই হোক অনেক ব্লগারই ব্লগে অনুপস্থিত। কিন্তু যারাই উপস্থিত আছেন তারা তাদের লেখনিকে আর একটু গতিশীল, আর একটু সরব করলেই অর্থাৎ তাদের অংশগ্রহন বাড়ালেই ব্লগের স্তিমিত হয়ে আসা কোলাহল আবারও হয়তো বাড়তে পারে!

২৪ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:০৬

ঢাবিয়ান বলেছেন: কিন্তু যারাই উপস্থিত আছেন তারা তাদের লেখনিকে আর একটু গতিশীল, আর একটু সরব করলেই অর্থাৎ তাদের অংশগ্রহন বাড়ালেই ব্লগের স্তিমিত হয়ে আসা কোলাহল আবারও হয়তো বাড়তে পারে!

পুরোপুরি একমত আপনার সাথে । এখনও আপনাদের মত ব্লগারেরা আছেন বলেই অনেকেই হয়ত লগিন না করলেও ব্লগে একবারের জন্য হলেও ঢু মারেন।

১৮| ২৩ শে অক্টোবর, ২০২১ রাত ১০:৫৪

খায়রুল আহসান বলেছেন: ব্লগটা আগের মত আবার সেরকম ভাইব্র্যান্ট হবে, এটা আশা করা হয়তো দুরাশা, তার কারণগুলো শায়মা কিছুটা বলেছেন।
আলোচ্য বিষয়ে তার চমৎকার দুটো মন্তব্যের জন্য তাকে ধন্যবাদ জানাচ্ছি।

পুরনোরা না ফিরুক, আমরা যারা এখনো লিখে চলেছি, তারাও যদি অন্যের পোস্ট পাঠ এবং মন্তব্য/প্রতিমন্তব্যের সংখ্যাটা আরেকটু বাড়িয়ে দেই, তবেও হয়তো ব্লগটা আরেকটু মুখর হতে পারে।

২৪ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:০৭

ঢাবিয়ান বলেছেন: পুরোপুরি একমত শ্রদ্ধেয় ব্লগার।

১৯| ২৩ শে অক্টোবর, ২০২১ রাত ১০:৫৯

পদাতিক চৌধুরি বলেছেন: শতভাগ সহমত আপনার সঙ্গে যে ব্লগাররা ফিরে আসুন। উপরে উল্লেখিত কয়েকজন তো বটেই সেই সঙ্গে আরও অনেক ব্লগার যারা ফেবুতে পোস্ট দিচ্ছেন দয়া করে এখানেও আসুন।কর্মব্যস্ততার ফাঁকে প্লিজ একটু ব্লগে ঢুঁ মারুন। আমি অনেককেই দেখেছি ফেবুতে পোস্ট দিতে কিন্তু ওনাদের সেই পোস্ট ব্লগে না দেখে হতাশ হয়ে দুজনকে এই নিয়ে জিজ্ঞেস করতেই জানিয়েছিলেন, ফেবুতে কমেন্টের মান নিম্ন মানের হলেও কমেন্টদাতাদের মধ্যে তুচ্ছতাচ্ছিল্য করার প্রবনতা নেই। কিন্তু ব্লগে পোস্ট দিয়ে কয়েকজনের অহেতুক বিতর্ক বা ব্যক্তি আক্রমণের জন্য ওনারা আর ব্লগে আগ্রহ পাননা।তার মধ্যে একজন তো সরাসরি এক জনের নাম উল্লেখ করলেন। আমি বুঝিয়েছিলাম, ওনার কমেন্ট খারাপ লাগলেও যাদের ভালো লাগতো তাদের জন্য পোস্ট দিন। কিন্তু ভেবে দেখি বলে আর ও প্রসঙ্গে গেলেন না।
যাইহোক যে কোনো পরিস্থিতিতে ব্লগের সেই গরমাগরম পরিবেশের স্বপ্ন এখনও দেখি। জানিনা সে পরিবেশ আবার ফিরে আসবে কিনা.

২৪ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:১৩

ঢাবিয়ান বলেছেন: এইটা এই ব্লগে সবারই জানা আছে যে, অনেক ব্লগার একজন নির্দিষ্ট ব্লগারের ব্যক্তিগত আক্রমনের শিকার হয়ে চুরান্ত বিরক্ত হয়ে ব্লগ ছেড়েছেন। তবে এই ইস্যূতে আমি ব্লগ ছাড়ার ব্যপারটা সাপোর্ট করি না, কারন তাহলেতো ব্লগ থেকে তাড়ানোর নোংরা কৌশল সফল হয়ে যায়। বরং উক্ত ব্লগারকে কমেন্টে ব্যান করে রাখলেই অনেক সমস্যা কমে যায়।

২০| ২৪ শে অক্টোবর, ২০২১ রাত ১২:১৯

রাজীব নুর বলেছেন: ভালো পোষ্ট দিয়েছেন।
আমিও চাই সবাই ফিরে আসুক। ব্লগে সুন্দর পরিবেশ আসুক।

আমি আপ্রান চেষ্টা করি ব্লগটাকে জাগিয়ে রাখতে। আমি নতুন ব্লগারদের উৎসাহ দেই।

আমি খুব বুঝে সুজে পোষ্ট দেই, এবং মন্তব্য করি। অথচ এই আমাকে ''জেনারেল'' করা হয়েছে। আমি মনে করি আমি জেনারেল হওয়ার মতোন অপরাধ করি নি।

চাঁদগাজী এবং আমি ব্লগে অনেক সময় দেই। ব্লগ এবং ব্লগিং ভালোবাসি। অথচ বারবার আমাদের উপর আক্রমন কেন? কেন? কেন??

২৪ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:২৭

ঢাবিয়ান বলেছেন: দিনরাত ব্লগে সক্রিয় থাকাটাই ব্লগকে জাগিয়ে রাখার জন্য যথেষ্ঠ নয়। ব্লগকে জাগিয়ে রাখতে হলে দ্বায়িত্বশীল ব্লগার হতে হবে। আপনার বিরুদ্ধে অন্যদের অভিযোগের বিষয়ে কাজ করতে হবে। কেন জেনারেল করা হচ্ছে সেই বিষয় নিয়ে ভাবতে হবে। নিজেকে নিজেই নির্দোষ দাবী করার অবাস্তবতা থেকে বেরিয়ে আসুন।

দৈনন্দিন জীবন নিয়ে লেখা আপনার পোস্ট বা ঢাকা শহররের বিভিন্ন জায়গার ছবি সম্বলিত পোস্টগুলো এই ব্লগের অন্যতম আকর্ষন।তবে এর বাইরের বিষয়বস্তু নিয়ে লেখা পোস্টগুলো ও কমেন্টে দ্বায়িত্বশীলতার পরিচয় দিলেই আর কোন সমস্যা থাকবে না বলেই মনে করি।

২১| ২৪ শে অক্টোবর, ২০২১ রাত ১২:৪৪

শায়মা বলেছেন: এই পোস্টে আমার আবার কমেন্ট দিতে হবে।

কিন্তু এখন খুবই বিজি আছি ।

পরে আসছি।

অনেক কথাই বলার আছে।

২৪ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:২৯

ঢাবিয়ান বলেছেন: আবার আসুন আপু ।আমরাও আরো জানতে চাই ।

২২| ২৪ শে অক্টোবর, ২০২১ রাত ২:৪৩

সোহানী বলেছেন: কিছুদিনের জন্য অফ থাকছি কারন এখন ধর্ম নিয়ে প্রচুর ক্যাচাল পোস্ট আসছে। আমি ধর্ম সংক্রান্ত ক্যাচাল কোনভাবেই পছন্দ করি না। এগুলো আমি হজম করতে পারি না। বিশেষকরে পাশের দেশের লোকজন আমাদেরকে ধর্মীয় সহিষ্নুতা শেখাতে আসলে খুবই বিরক্ত লাগে যেখানে দুদিন পর পর ধর্মের নামে মানুষকে জবাই করে। আর তারচেয়েও বড় কথা আমার দেশের সমস্যা আমরা সমাধান করবো, তাদের কাছে কি বুদ্ধি ধার চেয়েছি?

বিষয়টি ধর্মীয়ভাবে না দেখে মানুষ হিসেবে দেখলে সব সমস্যার সমাধান হয়। কিন্তু কেউই এ নিয়ে ভাবে না। সবার উপর মানুষ নয় এখন ধর্মই সত্য।

ক্যাচাল শেষ হলে আসবো নতুন লিখা নিয়ে। আর বাকিরা কই গেল?? তাদেরকেও তো দেখি না বহুদিন।

২৪ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:৩৭

ঢাবিয়ান বলেছেন: ধন্যবাদ এত সুন্দর একটি কমেন্ট নিয়ে ফিরে আসার জন্য। ধর্ম নিয়ে ক্যচাল বিষয়ে আমি মনে করি ব্লগ কতৃপক্ষের কঠোর ভুমিকার প্রয়োজন রয়েছে। নাস্তিকতার নাম নিয়ে এই ব্লগে যেভাবে ইসলাম অবমাননা হয় তা কোনভাবেই গ্রহনযোগ্য নয়।আমরা যারা বিদেশে আছি সেখানে মুসলিম সংখ্যালঘু, কিন্ত সেখানে কোনদিনও ইসলাম ধর্মের অবমাননা হতে দেখি না। অথচ এই ব্লগে বাক স্বাধীনতার দোহাই দিয়ে দিনরাত ইসলাম অবমাননা চলে এবং এই অবস্থার সুযোগ নিয়ে পাশের দেশের লোকজন আমাদেরকে ধর্মীয় সহিষ্নুতা শেখাতে আসে।

২৩| ২৪ শে অক্টোবর, ২০২১ রাত ৩:৩৯

কামরুল ইসলাম রুবেল বলেছেন: এই ব্লগে যুগ পেরিয়েছি অনেক আগেই। এখনো লগইন না করেই প্রতিদিন আসি। চলুক না।

২৪ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:৪২

ঢাবিয়ান বলেছেন: এতটা ঝিমিয়ে নয় আরেকটু গতিশীল হয়ে চলুক , এটাই সবার চাওয়া।

২৪| ২৪ শে অক্টোবর, ২০২১ সকাল ৯:৫০

মোঃ মাইদুল সরকার বলেছেন: আসলেই অনেকের উপস্থিতি মিস করছি। ফিরে আসুন, নিয়মিত হোন।

পোস্টের জন্য ধন্যবাদ।

২৪ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:৪২

ঢাবিয়ান বলেছেন: ধন্যবাদ

২৫| ২৪ শে অক্টোবর, ২০২১ দুপুর ১২:৫৯

জিকোব্লগ বলেছেন:



ব্লগে ব্লগমাতা দীর্ঘদিন ধরে অনুপস্থিত। উনার এইভাবে
অনুপস্থিতিতে ব্লগ মাতবে কীভাবে !

উনি যে কী কারণে হারিয়ে গেছেন সেটাও অজানা।

২৪ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:৪৪

ঢাবিয়ান বলেছেন: ব্লগমাতা আবার কে? আমরা খুব বেশি পুরাতন ব্লগার নই। তাই আমাদেরো একটু জানান ব্লগমাতার বিষয়ে।

২৬| ২৪ শে অক্টোবর, ২০২১ দুপুর ২:১১

মোহামমদ কামরুজজামান বলেছেন: সুপরিচিত-অপরিচিত-জানা-অজানা - নতুন - পুরাতন সকল ব্লগাররাই ফিরে আসুন ব্লগে এই চাওয়া ।

ব্লগ আপনাদেরই অপেক্ষায়।

২৪ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:৪৫

ঢাবিয়ান বলেছেন: ধন্যবাদ

২৭| ২৪ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:১৪

মিরোরডডল বলেছেন:



থ্যাংকস ঢাবি, আই এপ্রিশিয়েট ।
আশা করি অনেকেই ফিরে আসবে ।



২৪ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:৪৬

ঢাবিয়ান বলেছেন: ধন্যবাদ আপু। গান নিয়ে একটা পোস্ট দিন অথবা প্রবাস জীবন নিয়ে।

২৮| ০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ২:৫৭

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: একদম । আমিও মিস করি পুরোনো সেই ব্লগারদের । সেই শক্তিশালী লেখাগুলোকে...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.