নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মুহাম্মদ এনামুল হক আপনাদেরই লোক

ঢাকার লোক

বাংলা ভালোবাসি

ঢাকার লোক › বিস্তারিত পোস্টঃ

ছেলেমেয়ের নাম রাখা

২২ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:৫২

ছেলে মেয়ের ভালো একটা নাম দেয়া বাবা মার্ দায়িত্ব, রাসূল (স) এ বিষয়ে তাগাদা দিয়েছেন, Ibn Umar, Abu Hurayrah, Anas and others (RA) reported that the Prophet (SAW) said, “Indeed, the best and most beloved names to Allah are: Abdullah, and Abd-ur-Rahman. The most truthful names are: al-Harith (cultivator) and Hammam (planner). The ugliest are: Harb (war) and Murrah (bitter).” (Muslim)
নবী রসূল এবং সাহাবাদের নামে নামকরণকে তিনি উৎসাহ দিয়েছেন, তাঁর নিজ ছেলের নাম তিনি ইব্রাহিম রেখেছিলেন।
অর্থ না জেনে অনেকে বাচ্চার আরবি ফার্সি নাম রাখেন, সব ক্ষেত্রে তার ভালো অর্থ হয় না, এমনকি কোনো কোনো ক্ষেত্রে অশুভ অর্থও হয় । রাখার আগে ভালো আলেমের সাথে যোগাযোগ করে অর্থ জেনে নেয়া উচিত । নাম শ্রুতিমধুর ও সুন্দর হওয়া বাঞ্ছনীয় । ভিন্ন একটা ডাক নাম না দেয়ায় তেমন কোনো ক্ষতি আছে বলে মনে হয় না, দিলেও তা আসল নামের সাথে সামঞ্জস্য রেখে দেয়া যেতে পারে ।
আমাদের দেশে আসল (ভালো নাম বা অফিসিয়াল) নামের সাথে আরেকটা ছোট খোকা, বাবু, মিন্টু, পল্টু বা ঝন্টু ডাক নাম থাকা প্রায়ই দেখা যায়, আসল নামের সাথে ডাক নামের কোনো মিল অনেক ক্ষেত্রেই থাকে না । এই সকল নাম বিশেষ কোনো অর্থ বহন করে না, নামগুলো সাধারণত পরিবারের সদস্যরা ও অত্যান্ত ঘনিষ্টজন ব্যাতীত অন্য্ কেউ সচরাচর ব্যবহার করেন না , এবং কোনো কোনো ক্ষেত্রে এগুলো তেমন সুন্দর না হওয়ায় বড় হয়ে অনেকে জনসম্মুখে তা ব্যবহার করতে বিব্রত বোধ করেন । একই লোকের দুই নাম থাকতে অনেক সময় বিভ্রান্তিও তৈরী হয় ।
পক্ষান্তরে পশ্চিমা দেশে কিছু কিছু ডাক নাম প্রচলিত থাকলেও সেগুলো প্রায় সর্ব ক্ষেত্রেই আসল নামের ছোট সংস্করণ এবং শুধু ডাকার সুবিধার্থে ব্যবহার করা হয়, এগুলি সব ক্ষেত্রেই এক, যেমন বব, বিল, টম, কেন, টনি, ল্যারি বা জিম নামগুলো সবসময়ই যথাক্রমে Robert, উইলিয়াম, Thomas, Keneth, Antonio, লরেন্স এবং জেমস যাদের আসল নাম তাদেরই হয় । এখানে কোনো কনফুশন হওয়ার সুযোগ তেমন নেই বললেই চলে ।
আজকাল নিজেকে আলাদা করার মানাসে ডাক নাম আসল নামের শেষে লাগিয়ে নেয়ার প্রচলনও দেখা যায় । আব্দুল আউয়াল মিন্টু, আব্দুল কুদ্দস মাখন, মোফাজ্জাল হোসেন মায়া বা ফজলুর রহমান পটল ইত্যাদি এর উদাহরণ । আমাদের দেশে ছাড়া অন্য কোথাও এ ধরণের নামকরনের প্রথা আছে বলে আমার জানা নেই । যারা বিখ্যাত তাদেরকে আলাদা করতে তাঁর কর্মজীবন, প্রাপ্তি - অবদান ই যথেষ্ট এবং এর দ্বারাই তাঁরা অন্য সাধারণের থেকে আলাদা পরিচিতি লাভ করেন ।
পশ্চিমা বিশ্বে নামগুলো সাধারণত প্রথম বা দেয়া নাম, শেষ নাম এবং মধ্যের নাম এই তিন শব্দের হয়, তবে মাঝের নাম বেশিরভাগ ক্ষেত্রেই অনুল্লেখিত থাকে বা শুধু আদ্যাক্ষর ব্যাবহার হয় । যেমন William Jefferson Clinton কে আমরা বিল ক্লিনটন বা George Walker Bush কে জর্জ বুশ বা জর্জ ডাব্লিউ বুশ হিসাবে জানি । আমাদের দেশের লোকও আমেরিকা গেলে তাদের মাঝের নাম প্রায়ই হারিয়ে যায়; যেমন মোহাম্মদ ফজলুল হক হয়ে যান মোহাম্মদ হক এবং অফিসে আদালতে আমেরিকানদের কাছে মোহাম্মদ নামেই পরিচিত হন, তার ফজলু নাম শুধু বাঙালি পরিচিতজনের কাছেই থেকে যায় !

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.