নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মুহাম্মদ এনামুল হক আপনাদেরই লোক

ঢাকার লোক

বাংলা ভালোবাসি

ঢাকার লোক › বিস্তারিত পোস্টঃ

রিউমাটয়েড আরথ্রাইটিস রোগ নিরাময়ে প্রাকৃতিক চিকিৎসা- কেউ আছেন সাহায্য করতে পারেন ?

২৯ শে অক্টোবর, ২০১৯ ভোর ৫:৪১

দিন কয় আগে ব্লগার ঠাকুর মাহমুদ ভাই কোনো এক পোস্টে মন্তব্য করতে গিয়ে ড: এম আলী ভাইকে কোমর ব্যাথা নিরসনে গরম দুধে হলুদ বাটা মিশিয়ে খেতে বলেছিলেন । আমার এক আত্মীয়কে জানানোয় উনিও তা খেয়ে নাকি বেশ ভালো উপকার পেয়েছেন । ধন্যবাদ মাহমুদ ভাইকে !
আমার আত্মীয় রিউমাটয়েড আরথ্রাইটিস, প্রচলিত বাংলায় যাকে বলে রস বাত, রোগে ভুগছেন, এতে উনার হাতের আঙুলের জয়েন্ট গুলো ফুলে যায় ও ব্যাথা হয় । বিদেশে ভালো চিকিৎসক দেখিয়েছেন, ডাক্তারের মতে ঔষধ না খেলে ভবিষ্যতে হাত পঙ্গু হয়ে যাবে । কিন্তু যে ঔষধ ডাক্তার দিয়েছেন তাতে অনেক সাইড ইফেক্ট এবং এটি খেলে উনি বেশ অস্থিরতায় ভোগেন। উনি তাই এ ঔষধের বদলে কোনো প্রাকৃতিক চিকিৎসার কথা ভাবছেন, ঠাকুর মাহমুদ ভাই বা অন্য কেউ কি আছেন যিনি এ বিষয়ে কোনো প্রকার সাজেশন দিতে পারেন ? বা ঢাকায় কোনো চিকিৎসকের নাম ঠিকানা জানালেও উপকার হবে ।
ধণ্যবাদ !!

মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৯ শে অক্টোবর, ২০১৯ সকাল ৭:৪৬

ডঃ এম এ আলী বলেছেন:
আমাদের এইসামু ব্লগে অনেক বিশেষজ্ঞ ডাক্তার আছেন । কেও না কেও এ ব্যপারে আপনাকে সাহায্য করতে পারবেন বলে বিশ্বাস করি । জানামতে আমাদের এই সামুর গুণী ব্লগার জনাব আহমেদ জী এস একজন নামী ডাক্তার । আশা করি এই পোষ্টটি উনার দৃষ্টিগোচর হবে । আমি আমার পুরানো কোমর ব্যথার জন্য ঠাকুর মাহমুদ ভাই এর দেয়া দেশী পদ্ধদির চিকিৎসায় ভাল ফল পাচ্ছি , সে জন্য তাঁর প্রতি কৃতজ্ঞ । আমার খুবই কাছের একজন দীর্ঘদিন ধরে এই সমস্যায় ভোগছেন , তাই এই রোগটি নিয়ে তার সাথে প্রায়ই আলোচনা হয় এবং এর খুটিনাটি অনেক বিষয়ের সাথে কিছুটা পরিচিত । আপনি চাইলে এর এলোপেথিক, ক্লিনিক্যাল , সার্জারী বা থ্যরাপি সংক্রান্ত আধুনিক চিকিৎসার বিষয়ে প্রাসঙ্গিক কিছু তথ্য শেয়ার করতে পারব ।

আশা করি ঠাকুর মাহমুদ ভাই কিংবা ব্লগের কেও না কেও আপনার পরিচিত জনের জন্য এ রোগের দেশী ভাল কোন দাওয়াই দিতে পারবেন ।






৩০ শে অক্টোবর, ২০১৯ ভোর ৬:২০

ঢাকার লোক বলেছেন: ভাই, আপনাকে অসংখ্য ধন্যবাদ ! আপনার নিকট জনেরও এমনি অসুস্থতার কথা জেনে কষ্ট লাগলো, আল্লাহ উনাকেও আশু নিরাময় দান করুন, আমিন ! উনার চিকিৎসা সংক্রান্ত বিষয়াদি এখানে শেয়ার করতে বলতে আমার বাধে, তবু যতটুকু এই পাবলিক স্পেসে শেয়ার করা যায় তা খেয়াল রেখে যদি কিছু শেয়ার করতে চান তো করলে you are most welcome, we highly appreciate your favor! অজানা কিছু হয়তো জানতেও পারবো যাতে উপকারই হবে !
আমার আত্মীয়ও বর্তমানে এলোপ্যাথিক চিকিৎসাই করাচ্ছেন, তবে ঔষধগুলোর পার্শপ্রতিক্রিয়া এতো বেশি যে উনি তার বদলে প্রাকৃতিক উপায়ে নিরাময়ের খোঁজ করছেন ।
যদিও এখনো কেউ কিছু জানাননি, আশা করছি কেউ কিছু জানলে নিশ্চয়ই জানাবেন।
আপনার আন্তরিকতার জন্য আবারো অসংখ্য ধন্যবাদ !

২| ২৯ শে অক্টোবর, ২০১৯ সকাল ৯:১৬

রাজীব নুর বলেছেন: এই সমস্যা আমার নেই।
তবে আমার পরিচিত জনের এই সমস্যা আছে।
সমাধান দেখি ডাক্তারগন কি দেন।

৩০ শে অক্টোবর, ২০১৯ ভোর ৬:২২

ঢাকার লোক বলেছেন: ভাই, আপনাকে অসংখ্য ধন্যবাদ ! আপনার পরিচিত জনেরও এমনি অসুস্থতার কথা জেনে কষ্ট লাগলো, আল্লাহ উনাকেও আশু নিরাময় দান করুন, আমিন !

৩| ০৫ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:০৭

খায়রুল আহসান বলেছেন: রোগটার নাম বোধ হয় রিউমাটয়েড আরথ্রাইটিস, "রেহুমাটিক আর্টরাইটিস" নয়।
এটি একটি মারাত্মক যন্ত্রণাদায়ক রোগ, কেবলমাত্র ভুক্তভোগীরাই এর ব্যথাবেদনার তীব্রতা কতটা দুঃসহ, তা জানেন। আমি নিজেও এ রোগে দুইবার আক্রান্ত হয়েছিলাম। প্রথমবার, আমার বয়স যখন মাত্র ৩৩ বছর, পুরো এক মাস হাসপাতালে শয্যাশায়ী থেকে কোন নিরাময় লাভ করা ছাড়াই হাসপাতাল ত্যাগ করেছিলাম। যেহেতু হাঁটতে পারতাম না, সেহেতু এক মাসের ছুটি নিয়ে গামের বাড়ী চলে গিয়েছিলাম মা বাবার কাছে। সেখানে একদিন এক ফকির এসেছিলেন ভিক্ষা করতে, তিনি মাসে-দু'মাসে একবার করে আমাদের বাড়ীতে এসে ভিক্ষার ধান নিয়ে যেতেন। ভিক্ষা করা ছাড়াও উনি গাছ গাছড়ার রস দিয়ে ঔষধ বানিয়ে কবিরাজী চিকিৎসা করতেন। উনি আমাকে লাঠি হাতে খুঁড়িয়ে হাটতে দেখে বাবাকে জিজ্ঞেস করেছিলেন, "তোমার জোয়ান ব্যাটার কি হয়েছে, খোঁড়াচ্ছে কেন"? বাবা জানালেন বাতের ব্যথার কারণে। তিনি বাবাকে বললেন তার বাড়ীতে কাউকে পাঠিয়ে এক বোতল মালিশের তেল নিয়ে আসতে। আমি কবিরাজী চিকিৎসা কিংবা ঝারফুঁক ইত্যাদিতে বিশ্বাস করতাম না, তাই তার তেল সংগ্রহে আমার কোন আগ্রহ ছিলনা। তিনি যাবার সময় বলে গেলেন, "বাবা, তোমরা আধুনিক মানুষ, হয়তো এসবে বিশ্বাস করবে না। কিন্তু আমি তোমাও দাদীরও বাতের চিকিৎসা করেছিলাম এবং তিনি সম্পূর্ণ সুস্থ হয়ে গিয়েছিলেন। হয়তো এক মাসের মত সময় লাগবে, তুমিও সুস্থ হয়ে উঠবে"।
বাবা ঠিকই লোক পাঠিয়ে তেলটি আনিয়েছিলেন। আমিও ব্যবহার করতে শুরু করেছিলাম। ঠিকই আস্তে আস্তে এক মাসের মাথায় আমি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছিলাম এবং তার পরে শুধু হাঁটাই নয়, তিন-চারতলা সিঁড়ি ভেঙ্গে অফিসও করতাম।
এর ১৪ বছর পর আবার একই রোগে আক্রান্ত হয়েছিলাম। কিন্তু ততদিনে সেই কবিরাজ তিরোধান করেছিলেন।

০৯ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:০৩

ঢাকার লোক বলেছেন: ধন্যবাদ ভাই বিস্তারিত লিখার জন্য, রোগের নামটাও শুদ্ধ করে দিলাম। আমার আত্মীয় হাতে পায়ে প্রায়ই ব্যাথা অনুভব করেন, হাতের আঙুলের গাঁট গুলোতে ব্যাথা থাকে, এলোপ্যাথিক চিকিৎসা করাচ্ছেন, আশানুরূপ ফল পাচ্ছেন না, তাই আমরা তেমনি কোনো কবিরাজি ঔষধের খোঁজ করছি যা ব্যবহার করে দেখতে চান ।
আপনার ফকির সাহেব তো আর নেই, যদি অন্য কারো কোনো ঔষধ বা কবিরাজের কথা জানা থাকে সেই আশায় লিখেছিলাম।

৪| ১১ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৮:০২

ঠাকুরমাহমুদ বলেছেন:




ঢাকার লোক ভাই,
আমি আন্তরিক ভাবে দুঃখিত আামি আপনার পোষ্ট দেখতে পাইনি। আপনি লিখেছেন আপনার রোগী ঔষধ খেলে অস্থিরতায় ভোগেন তার অর্থ রোগীর হাই প্রেসার আছে। আথ্রাইটিস রোগ নিরাময়ে প্রাকৃতিক চিকিৎসা নিয়ে আমি আস্ত একটি পোষ্ট দিবো। আশা করি আপনার সহ ব্লগের সকলের উপকারে আসবে।

১২ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৮:০২

ঢাকার লোক বলেছেন: ধন্যবাদ ভাই, উনার রক্তচাপ মোটামুটি নরমালই, ঔষধগুলোর সাইড ইফেক্ট নিয়ে তিনি শঙ্কিত, তাই প্রাকৃতিক চিকিৎসা খুঁজছেন । অপেক্ষায় রইলাম আপনার লেখার !

৫| ১১ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১১:৩৫

নতুন বলেছেন: নেটে বিভিন্ন সাইটে এই বিষয়ে কিছু উপদেশ পাবেন, সেখান থেকে যেটা সম্ভব এবং পছন্দ হয় সেটা ট্রাই করে দেখতে বলুন।


https://www.rheumatoidarthritis.org/home-remedies/

https://www.everydayhealth.com/rheumatoid-arthritis/diet/six-herbs-and-spices-for-rheumatoid-arthritis/

https://creakyjoints.org/living-with-arthritis/arthritis-home-remedies/

https://www.today.com/health/natural-remedies-rheumatoid-arthritis-1D80234731

১২ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৮:০৫

ঢাকার লোক বলেছেন: ধন্যবাদ ভাই লিংকগুলো শেয়ার করার জন্য, অবশ্যই দেখবো ।

৬| ১২ ই ডিসেম্বর, ২০১৯ রাত ২:১৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




রোগী যে খাবার গুলো খাওয়া নিষেধ: -
বিন জাতীয় শষ্য বীজ
১। যে কেনো প্রকার ডাল মশুর, খেসারী, মুগ, মটর, ছোলা বুট, শিমের বিচি সহ এ জাতীয় সব।
২। পুঁইশাক, ঢেঁড়স, শিম
৩। চিংড়ি মাছ, বোয়াল মাছ, পাঙ্গাশ মাছ
৪। সকল প্রকাল মাংস (গরু মহিষ, ছাগল, মুরগী)
৫। ডিম (হাস, মুরগী, পাখি)

সহ সকল প্রকার এলার্জি জাতীয় খাবার খাওয়া থেকে তাঁকে বিরত করুন। তারপর চিকিৎসা।
আমি বিস্তারিত পোষ্টে জানচ্ছি।

১২ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৮:০৭

ঢাকার লোক বলেছেন: ভাই, আবারো আপনাকে অসংখ্য ধন্যবাদ !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.