নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষের জন্য মানবতা

Rashel Mahmud

Rashel Mahmud › বিস্তারিত পোস্টঃ

ডেঙ্গু জ্বর হলে যা খাবেন, আর যা খাবেন না / What to eat and what not to eat if you have dengue fever

২৮ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:৫৫

পবিত্র এন রাজ, চিফ ডায়েটিশিয়ান, কলাম্বিয়া এশিয়া রেফারেল হসপিটাল যশবন্তপুর কয়েকটি খাবারের পরামর্শ দিয়েছেন যা ডেঙ্গু আক্রান্ত রোগীদের দ্রুত আরোগ্য নিশ্চিত করার জন্য খাওয়া উচিত এবং এড়িয়ে চলা উচিত।
ডেঙ্গু জ্বর থেকে সেরে ওঠার সেরা খাবার

পেঁপে পাতাঃ কারন এটি পাপেইন ও এবং চিমোপাইনের মতো এনজাইমগুলিতে সমৃদ্ধ, যা হজমে সহায়তা করে, ফোলাভাব এবং অন্যান্য হজমজনিত রোগ প্রতিরোধ করে। ৩০ মিলিলিটার তাজা পেঁপে পাতার রস প্লেটলেট কাউন্ট বাড়াতে সাহায্য করে।

ডালিমঃ এটি পুষ্টি এবং খনিজ পদার্থে সমৃদ্ধ যা শরীরকে প্রয়োজনীয় শক্তি সরবরাহ করে। ডালিম সেবন ক্লান্তি এবং ক্লান্তির অনুভূতি হ্রাস করে। আয়রনের একটি সমৃদ্ধ উৎস হওয়ায়, ডালিম রক্তের জন্য বেশ উপকারী এবং স্বাভাবিক রক্তের প্লেটলেট গণনা বজায় রাখতে সহায়তা করে, যা ডেঙ্গু থেকে পুনরুদ্ধারের জন্য অপরিহার্য। ডালিম তার স্বাস্থ্যকর এবং ঔষধি বৈশিষ্ট্যগুলির জন্য প্রাচীনকাল থেকে ব্যবহৃত হয়ে আসছে।

ডাবের পানিঃ ডেঙ্গুর ফলে সাধারণত ডিহাইড্রেশন হয়। ডাবের পানি ডিহাইড্রেশন ও ইলেক্ট্রোলাইটস ভারসাম্য করতে সহযোগিতা করে।

দুধের সঙ্গে এক চিমটি হলুদঃ দুধের সঙ্গে এক চিমটি হলুদ অ্যান্টিসেপটিক এবং মেটাবলিজম বুস্টার হওয়ায় ডেঙ্গু জ্বর হলে এইগুলো খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

মেথিঃ মেথি ঘুম প্ররোচিত করার জন্য পরিচিত এবং একটি হালকা উপশমকারী ঔষধ হিসাবে কাজ করে যা ব্যথা সহজ করতে সহায়তা করে। এটি উচ্চ জ্বরকে স্থিতিশীল করার জন্যও পরিচিত, যা ডেঙ্গুর একটি সাধারণ লক্ষণ।

কমলা লেবুঃ এটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি সমৃদ্ধ হওয়ায় এর রস ডেঙ্গু ভাইরাসের চিকিৎসা এবং নির্মূল করতে সহায়তা করে।

মানুষের জন্য মানবতা

তৈলাক্ত এবং ভাজা খাবার
মসলাযুক্ত খাবার
ক্যাফিনযুক্ত পানীয় যেমনঃ জেস্ট এনার্জি চা, কফি, এসপ্রেসো কফি, কালো চা, শক্তি পানীয়, গ্রিন টি, কোলা সোডা,
দ্রষ্টব্য: উপরে উল্লিখিত প্রতিকারগুলি বা খাবারগুলি শুধুমাত্র চিকিৎসার সম্পূরক ফর্ম হিসাবে গ্রহণ করা উচিত। আপনি যখন ডেঙ্গু জ্বর থেকে সেরে উঠছেন তখন প্রচুর পরিমাণে আমিষ জাতীয় খাবার খাবেন।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৮ শে নভেম্বর, ২০২২ বিকাল ৩:৩৫

শূন্য সারমর্ম বলেছেন:

খাবারগুলো জ্বরের পূর্বে খেলে জ্বরের সম্ভাবনা কমে যাবার হার কেমন?

২| ২৯ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:০৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো পোষ্ট দিয়েছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.