নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইকরাম এর দুনিয়া

আমার ব্লগঃ http://genesisblogs.com/

মোঃ ইকরাম

নেশা, পেশা সব আইটি কেন্দ্রিক

মোঃ ইকরাম › বিস্তারিত পোস্টঃ

ক্লিক বেইট! ক্লিক বেইট!! ক্লিক বেইট!!!

০৩ রা এপ্রিল, ২০২১ ভোর ৬:২১

ইউটিউব, ব্লগ, অনলাইন নিউজ পোর্টাল, কিংবা ফেসবুকের পোস্টের ভিউ বাড়াতে অনেকেই এ ধরনের থাম্বনেইল ব্যবহার করে, কিন্তু অনেক সময় ভিতরে থাকে অন্য কনটেন্ট।


কনটেন্ট মার্কেটিং এর ভাষায় এ ধরনের থাম্বনেইলকে বলে ক্লিকবেইট। ক্লিকবেইট মানে হলো এমন কোন টেক্সট বা থাম্বনেইল ডিজাইন করা যেটা মানুষের Attention নিয়ে নেয়। যার ফলে ইউসার কিছুটা বাধ্য হয়ে কোন একটা লেখা পড়ার জন্য, বা ভিডিও দেখার জন্য বা অডিও শোনার জন্য লিংকে ক্লিক করে বসে, কিন্তু ভিতরে গিয়ে দেখে অন্য গল্প।
অনেক ক্রিয়েটিভ মার্কেটাররা অত্যন্ত সূক্ষতার সাথে এ টেকনিক অনুসরণ করে নিজের কনটেন্টে নজর কাড়ার চেষ্টা করে। কিংবা এ ধরনের থাম্বনেইল ব্যবহার ফেসবুকে বুস্ট দেয়, সেটা কম খরচে অনেক ভিউ পাওয়া যায়।
তবে এটি অনেকটা প্রতারণারমত। তাই আমি এ ধরনের পোস্টের পক্ষে না। তবে ক্রিয়েটিভ উপায়ে ব্যবহার করলে অনেক সময় অনেকের বিরক্তির কারন নাও হতে পারে।
মার্কেটার হতে হলে এ ধরনের অনেক ক্রিয়েটিভ মার্কেটিং আইডিয়া সম্পর্কে নলেজ নিয়ে কাজ করতে হয়, না হলে প্রতিযোগীতা বাড়লে হারিয়ে যেতে হবে। আমার অনেক স্টডেন্টদের অনুরোধে উদ্যোক্তাদের মার্কেটিং আইডিয়া বাড়াতে নতুন বই লিখেছি। বইটি ইতিমধ্যে বাজারে চলে আসছে।
বইটির নাম:
ফেসবুক মার্কেটিং: কম খরচে বেশি আয়ের উপায়।
আদর্শ প্রকাশনী।
রকমারী থেকে অনলাইনে অর্ডার করে ঘরে বসেই বইটি সংগ্রহ করতে পারবেন।
বই পড়ার অভ্যাস না থাকলেও বইটি সংগ্রহ করে ঘরে রাখা উচিত। মাঝে মাঝে হাতিয়ে দেখলেও অনেক কিছু শিখতে পারবেন।
বইটি কাদের জন্য উপকারী হবে?
- করোনা পরিস্থিতিতে অনেকে চাকুরি হারিয়ে বেকার হয়ে গেছেন, তাদের জন্য বলছি, বর্তমানে ডিজিটাল মার্কেটারদের চাকুরি বাজারে অনেক ডিমান্ড চলছে। কেন এ ডিমান্ড সেটা না বললেও বুঝতে পারার কথা। তাই চাকুরি বাজারের এ চাহিদাসম্পন্ন সেক্টরটির জন্য আপনাকে প্রস্তুত করতে আমার বইটি পড়ুন।
- কিছু প্রতিষ্ঠান ৪ জন ডিজিটাল মার্কেটার হায়ার করেছে, খরচও করছে। কিন্তু কোন লাভ হচ্ছে না। পরে নতুন ১জনকে নিলো। সেই নতুন মার্কেটারের পরামর্শে ৪জনকে বিদায় করে দিলো। এই ১জনই এখন বিজনেসের গ্রোথ অন্য উচ্চতাতে নিয়ে গেছে। কেন হলো? কারন আগে যে ৪জন মার্কেটার ছিলো, তারা যোগ্য মার্কেটার ছিলো না। বিজনেসের জন্য যোগ্য মার্কেটার হিসেবে কাকে নিয়োগ দিবেন, সেটি জানতে এ বইটি পড়া জরুরী।
- ফাইভার মার্কেটপ্লেসে সফল হতে খুবই এক্সক্লসিভ কনটেন্ট দিয়ে একটি বড় অধ্যায় সাজানো হয়েছে। আমি বলতে পারি, এখন এমন সব টিপস এবং বিস্তারিত গাইডলাইন দেওয়া হয়েছে, যা গ্রাফিক ডিজাইনার, ডিজিটাল মার্কেটার, ওয়েব ডেভেলপার সবার জন্য আউটসোর্সিংয়ে সফল ক্যারিয়ার গড়তে খুবই সাহায্য করবে।
বাজারে ফেসবুক মার্কেটিং নিয়ে আরও বই রয়েছে। কিন্তু আমি বড় বড় বিজনেস প্রতিষ্ঠানে প্রধান হিসেবে চাকুরি করার কারনে সেলস রিলেটেড যে বাস্তব অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এ বইটি লিখেছি, সেরকম অভিজ্ঞতা সম্পন্ন বাংলা বই বাজারে ঘাটতি রয়েছে। তাই আমি চেস্টা করেছি, সবার জন্য কিছু লিখতে। আশা করি আপনারা সংগ্রহ করবেন।
আমার আরেকটি বই: ১০০ গ্রেট মার্কেটিং আইডিয়া। এটিও সংগ্রহে রাখার মত বই
আমি খুব পজিটিভিটির সাথে Clickbait করেছি, খানিকটা বলতে পারেন নিজের মার্কেটিং নলেজ কে ব্যাবহার করেছি নিজের বই এর মার্কেটিং করতে। জানি না সফল হতে পেরেছি কিনা।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৩ রা এপ্রিল, ২০২১ দুপুর ১:০৫

রাজীব নুর বলেছেন: বইটা সংগ্রহ করার ইচ্ছা থাকলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.