নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইকরাম এর দুনিয়া

আমার ব্লগঃ http://genesisblogs.com/

মোঃ ইকরাম

নেশা, পেশা সব আইটি কেন্দ্রিক

মোঃ ইকরাম › বিস্তারিত পোস্টঃ

রান্নাবান্নায় সয়াবিন তেলের বিকল্প খুজুন (পর্ব-১)

১০ ই মে, ২০২২ দুপুর ১২:০৬

রান্নাবান্নায় সয়াবিন তেলের বিকল্প খুজুন। আজকে ১ম পর্বে জানাবো সয়াবিন তেলের দাম কেন বেড়েছে, এবং আদৌ কতটুকু কমবে।
সয়াবিন তেলের দাম বৃদ্ধিতে অনেকেই আশা করছে সরকারী অভিযান চলুক, তাতে দাম কমে যাবে। কিন্তু আসলেও কমার সম্ভাবনা আছে কিনা জানতেই লেখাটি পড়ে নিন।
১) আর্জেন্টিনা হচ্ছে, বিশ্বের সবচাইতে বেশি সয়াবীন রপ্তানিকারক দেশ। গত বছর উচ্চ তাপমাত্রা ও খড়ার কারনে আর্জেন্টিনায় কাংখিত মাত্রায় সয়াবিন তেল উৎপাদন হয়নি। ফলে সারাবিশ্বে সয়াবিন তেলের সংকট দেখা দিয়েছে।
২) বর্তমান আর্জেন্টিনা সরকার ঋনে জর্জরিত। তাই তারা সয়াবিন বিক্রি দেশের রাজস্ব বাড়াতে মনোযোগি হয়েছে। সেজন্য আর্জেন্টিনা সরকার সয়াবিন রপ্তানীতে শূল্ক বা ট্যাক্স বাড়িয়েছে। বাড়তি শূল্কতে কিনলে দামতো বাড়বেই।
৩) আর্জেন্টিনার প্রতিবেশী ব্রাজিল ও দক্ষিণ আমেরিকার অন্য দেশেও খড়ার কারনে সয়াবিন উৎপাদন কমে গেছে। আর এর প্রভাবেই রাতারাতি সারাবিশ্বে সয়াবিন তেলের দাম অনেক বেড়ে গেছে।
৪) সয়াবিনের বিকল্প পাম অয়েল। পাম অয়েল রপ্তানীকারক শীর্ষ দেশ হচ্ছে ইন্দোনেশিয়া। ইন্দোনেশিয়া পাম অয়েল রপ্তানীতে নিষেধাজ্ঞা দিয়েছে। তাই সারা বিশ্বে পাম অয়েলের দাম ২২ শতাংশ পযন্ত বেড়ে গেছে। এই পাম অয়েলের নিষেধাজ্ঞার কারনে সয়াবিনের উপর চাপ আরও বেড়েছ আর সেই সুযোগে সয়াবিন তেলে টন প্রতি ১৭ হাজার টাকা বেড়েছে।
৫) সয়াবিন তেলের আরেক জনপ্রিয় বিকল্প হচ্ছে সূযমুখী তেল। আর সূযমূখী তেলের প্রধান উৎস হচ্ছে রাশিয়া ও ইউক্রেন। সেই দুটি দেশের যুদ্ধের কারনে সূযমূখী তেল সাপ্লাই কমে গেছে। তাই সূযমুখী তেল ব্যবহারকারীরাও সয়াবিন তেল ব্যবহার শুরু করেছে। সেই কারনেই সয়াবিনের বাড়তি চাহিদা বৃদ্ধি পেয়েছে, আর তাতে সয়াবিনের বাড়তি সংকট বৃদ্ধি পেয়েছে।
৬) যুদ্ধের কারনে আমদানিতে ব্যবহৃত জাহাজের খরচ বেড়ে গিয়েছে। তাতে সারাবিশ্বেই সয়াবিন তেলের খরচ বেড়ে গেছে।
উপরের এ ৬টি পয়েন্ট ভালভাবে অনুধাবন করলেই বুঝবেন কেন দাম বেড়েছো, এবং এই দাম বেড়ে যাওয়াটা যৌক্তিক। এবার এ সংকট আমাদের আরও প্রকোট আকার ধারন করেছে, কারন অধিক মুনাফালোভী ব্যবসায়িরা সয়াবিন তেলের যথেষ্ট পরিমান মজুদ থাকার পরও কৃত্রিম সংকট তৈরি করে আকাশচুমী দাম বাড়িয়ে দিয়েছে।
বাস্তব অবস্থা ভালোভাবেই ইংগিত দিচ্ছে, আমাদের সয়াবিন নির্ভরতার অভ্যাস পরিবর্তন ছাড়া কোন বিকল্প ব্যবস্থাই এখন আর নাই।
‼ সয়াবিনের তেলের বিকল্প সমাধানে প্রধানমন্ত্রীর গুরুত্বপূর্ণ পরামর্শ‼
সয়াবিন তেলের বিকল্প সমাধানে মাননীয় প্রধানমন্ত্রী খুবই চমৎকার পরামর্শ দিয়েছেন। উনার বক্তব্য সংক্ষেপ হচ্ছেঃ “ রাশিয়া ইউক্রেন যুদ্ধের ফলে জাহাজ ভাড়া এতো বেড়ে গেছে যেগুলো আমদানি করি সেই আমদানির উপর যুদ্ধের প্রভাব পড়ছে। সারা বিশ্বে দাম বেড়ে যাচ্ছে। যুদ্ধের প্রভাবে অর্থনৈতিক অবস্থার উপর নেতিবাচক প্রভাব পড়বে। তেল উৎপাদনের আরও কি পদ্ধতি আছে সেদিকে দৃষ্টি দেয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তা ছাড়া আমাদের দেশে ভালো সরিষা হচ্ছে, তিল হচ্ছে অন্যান্য যেগুলো তেল হয়, যেমন ধানের কুড়া থেকে তুষ থেকে তেল হচ্ছে এভাবে তেল উৎপাদনে কোন কোন পদ্ধতি নেয়া যেতে পারে সেটা নিয়ে আমাদেরও নিজের পায়ে দাঁড়াতে হবে। মনে রাখতে হবে বিশ্বব্যাপী যে মন্দা দেখা দিচ্ছে এটা খুব ব্যাপকভাবে বাড়তে পারে, তার প্রভাব আমাদের উপরও আসতে পারে। আমরা এখন থেকে সতর্ক হই।”
যদি খরচ কমাতে চান, তাহলে সয়াবিনের বিকল্প হিসেবে সরিষা তেল ব্যবহার করুন। সরিষা তেলের দাম বেশি মনে হবে, কিন্তু বিস্তারিত হিসেব করলে দেখবেন, রান্নাবান্নার বাজেটে খরচ কমে আছে। সেটা নিয়ে বিস্তারিত বলছিনা, ইমেজ যুক্ত করছি, সেটা দেখে নিবেন। পরে দরকার হলে আরেক পোস্টে বিস্তারিত লিখবো।

আমি নিজেও গত ৩ মাস ধরে সরিষা তেলের ব্যবহার করছি। সয়াবিনকে পরিবার থেকে বিদায় জানিয়েছি। আমি আস্থা (https://www.facebook.com/AsthaShopping2020) নামে অনলাইনের একজন উদ্যোক্তা থেকে সরিষার তেল কিনছি সব সময়।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১০ ই মে, ২০২২ দুপুর ১২:৪১

সৈয়দ মশিউর রহমান বলেছেন: বাংলাদেশে প্রতি বছর অথবা প্রতি ৬ মাস পর পর যে বিভিন্ন পণ্যের দাম হঠাৎ করে বাড়ে এবং কিছু চুতিয়া ব্যবসায়ী হঠাৎ করে কোটি কোটি টাকা আয় করে সেসব কাহিনীও কি খরা মরার কারনে হয়? এই যেমন হঠাৎ করে পেয়াজ অগ্নিমূল্য হওয়া, মরিচ বাজার থেকে উধাও হওয়া, চিনি আগুন হওয়া, হঠাৎ চালের দাম বেড়ে যাওয়া ইত্যাদি ইত্যাদি ?

২| ১০ ই মে, ২০২২ দুপুর ১:১০

জাহিদ হাসান বলেছেন: এ সয়াবিন তেলের দাম বাড়াতেই যারা দেশ দেউলিয়া বলে জিকির তুলেছেন, তারা এর আগে পেঁয়াজের দাম বাড়ার সময়েও দেশ দুর্ভিক্ষের কবলে পড়বে বলে প্রচার করে বেড়াতেন। কিন্তু করোনা গেল, দেশের উপর দিয়ে আরও কত বালা-মুসিবত গেলো, দুর্ভিক্ষ আর হল না। এগুলো হচ্ছে বিরোধীদলের হা হুতাশ।

৩| ১০ ই মে, ২০২২ দুপুর ১:৩৫

খাঁজা বাবা বলেছেন: পেয়াজের বিকল্প কি ভাই?

সরিষার তেল বেশি লাগার কথা
কারন এই তেলের গঠন এমন যে তাপে সয়াবিন বা পাম তেলের চেয়ে দ্রুত বাষ্পিভূত হয়।

৪| ১০ ই মে, ২০২২ দুপুর ১:৪৬

রাজীব নুর বলেছেন: সমস্যা টা বুঝলাম। এর সমাধান কি?

সরকারের উচিৎ ছিলো ভরতুকি দিয়ে দেশের জনগণকে শান্তি দেওয়া।

৫| ১০ ই মে, ২০২২ দুপুর ২:৩২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনার বিশ্লেষণ পছন্দ হয় নি।

৬| ১০ ই মে, ২০২২ রাত ৮:২২

ভার্চুয়াল তাসনিম বলেছেন: কিছুদিন হায়েনারা লুটপাট করে খাওয়ার পর আবার দাম কমবে। চিন্তা নাই। পেয়াজ এখন ৪০ টাকা কেজি মাত্র।

৭| ১০ ই মে, ২০২২ রাত ৮:২৬

রবিন.হুড বলেছেন: সুন্দর বিশ্লেষণ

৮| ১০ ই মে, ২০২২ রাত ১০:২৯

জ্যাকেল বলেছেন: পেঁয়াজের দাম কমছে। সুয়াবিন এর দাম কমার সম্ভাবনা কম, আমাদের উপরে রাক্ষস আছেন, উনারাই খেয়ে ফেলেন কিনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.