নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইকরাম এর দুনিয়া

আমার ব্লগঃ http://genesisblogs.com/

মোঃ ইকরাম

নেশা, পেশা সব আইটি কেন্দ্রিক

মোঃ ইকরাম › বিস্তারিত পোস্টঃ

এড টেক নিয়ে কাজ করি বলাটা লজ্জাজনক হয়ে যাচ্ছে

১১ ই জুলাই, ২০২৩ দুপুর ১:২৬

দেশের পরিস্থিতি যেদিকে যাচ্ছে তাতে -
✅ এড টেক নিয়ে কাজ করি বলাটা লজ্জাজনক হয়ে যাচ্ছে, মানুষ জন ভাবে কাজ কাম পারে না, তাই মানুষকে শিখিয়ে টাকা কামাই। যদিও মানুষকে শিখিয়ে টাকা কামানোটা অন্যায় না।
✅ টিউটোরিয়াল কন্টেন্ট ক্রিয়েট করি বলাটা লজ্জাজনক হয়ে যাচ্ছে, মানুষজন ভাবে টিকটকার, ক্রিঞ্জ কন্টেন্ট বানিয়ে, মানুষ হাসিয়ে লাখ লাখ টাকা ইনকাম করে। কিন্তু বাস্তবতা হচ্ছে টিউটোরিয়াল কন্টেন্ট বানিয়ে মাসে একটা ভালো মাইক্রোফোন কেনার টাকাও উপার্জন হয় না।
✅ কোর্স সেল করি বলাটা ভয়ংকর হয়ে যাচ্ছে, মানুষজন ভাবে গুলিস্তানে বসে বা বাসে ঘুরে ঘুরে তাবিজ বিক্রি করি। কিন্তু যোগ্যতা আর অভিজ্ঞতা থাকলে কোর্স বিক্রি করা দোষের কিছু না।
✅ ফেসবুকে কোনো বিষয়ে লেখালেখি করতেও সংশয় হচ্ছে কারণ মানুষজন ভাবে এত লেখালেখি কেন করছে, নিশ্চয় কোর্স নিয়ে আসবে, নতুন বই লেখার ধান্দা করছে।
✅ বই লেখাও লজ্জাজনক হয়ে যাচ্ছে কারণ মানসম্মত লেখক বা পাঠক কেউই নেই। আপনার ফলোয়ার থাকলে বই বিক্রি হবে, না থাকলে হবে না, সে আপনার বইয়ের গুণগত মান যত ভালোই হোক না কেন।
একটা কাজ করার পরে কাজটা মানুষের সামনে তুলে ধরার মতো কোনো পরিবেশ নেই। অ্যাডভার্টাইজমেন্ট তো বহু পরের কথা, নিজের ফেসবুক প্রোফাইল বা পেজ থেকে শেয়ার করলেও হয় মানুষ ইগনোর করে আর না হয় কমেন্টে আজে বাজে কথা বলে। আমি হয়তো ভাগ্যবান, আমাকে যারা ফলো করে তাদের পারিবারিক শিক্ষা আছে, তাই আমার পোস্টে গালিগালাজ হয় না। কিন্তু বেশির ভাগ মানুষ এই সব পোস্ট ইগনোর করে।
আমাদের এখানে সবাই শিক্ষক। যারা শিক্ষকের জাজমেন্ট করে তারা তো বড় শিক্ষক। আমি বলছি না যে সবাই ভালো বা সবাই খারাপ। ভালো খারাপ বিবেচনা করার মতো ক্ষমতা তো আমাদের থাকতে হবে। খারাপকে ইগনোর করার ক্ষমতা তো আমাদের থাকতে হবে। খারাপকে খারাপ বলতে গিয়ে এমন ভাবে জেনেরেলাইজড করে ফেললাম যে ভালো রাও নিজের পরিচয় দিতে লজ্জাবোধ করে। তাহলে তো আর ভালো জন্মাবে না, কারণ ভালোদের নূণ্যতম একটা সম্মানবোধ থাকে। আর জন্মালেও নতুনরা তা জানবে না, কারণ নতুনেরা বড় হচ্ছে তাবিজ বিক্রেতা দেখে, তাদের চোখে সবাই তাবিজ বিক্রেতা।
এই ধরনের পোস্ট দিলে বা এই সব নিয়ে কথা বললে সবাই বলে ইগনোর করতে, কিন্তু আফসোস তারা নিজেরা ইগনোর করতে পারে না। আবার কোনো একটা বিষয় পেলে ট্রল করতেও ছাড়ে না।
আমরা ইগনোর করতে পারি, আমাদের চামড়া মোটা। কিন্তু এই সব বিভিন্ন টার্মস ব্যবহার করার ফলে যেই প্রব্লেমটা সব থেকে বেশি ফেস করতে হচ্ছে তা হচ্ছে কোনো সিনিয়র ইন্ডাস্ট্রি এক্সপার্টকে এডটেকে কাজ করার জন্য, তার নলেজ শেয়ার করার জন্য কনভিন্স করা। বাংলাদেশের কমিউনিটিতে বিগিনার লেভেলের কন্টেন্ট ভালোই চলে, কিন্তু অ্যাডাভান্সড কন্টেন্ট নিয়ে কাজ করার মানে হচ্ছে নিজের খেয়ে পরের মোষ তাড়ানো। আর তার ওপরে ভিন্ন ভিন্ন মাত্রার ট্যাগ তো আছেই।
অনেক হয়েছে, এবার পরিবর্তন দরকার।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১২ ই জুলাই, ২০২৩ সকাল ৯:৩২

ইফতেখার ভূইয়া বলেছেন: আমার মনে হচ্ছে আপনি নিজের কাজ বাদ দিয়ে কে কি বলছে সেগুলো নিয়ে অযথা সময় অপচয় করছেন। আপনি যদি বিশ্বাস করেন যে আপনি ঠিক পথে এগুচ্ছেন, তবে কাজ করে যেতে থাকুন ডানে-বায়ে না তাকিয়ে। আরেকটা বিষয় মনে রাখা জরুরী জীবনটা বেশ অল্প সময়ের এখানে বছরের পর বছর ধরে চেষ্টা করে সফলতা না আসলে আপনার তরিকা পরিবর্তন করে দেখা উচিত। মানুষ মানুষকে মূল্যায়ন করে এটাই দুনিয়ার নিয়ম। সাফল্যের সামাজিক একটা মাপকাঠি আছে, ওটা স্পর্শ করাও জরুরী। কেউই ব্যর্থতার গল্প শুনতে চায়। কেবল সফল ব্যক্তিরাই স্টেজে গিয়ে নিজের গল্প শোনায়। শুভ কামনা থাকছে। ধন্যবাদ।

২| ১৩ ই জুলাই, ২০২৩ দুপুর ২:৫২

রাজীব নুর বলেছেন: ভেরি গুড।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.