নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দ্বার বন্ধ করে দিয়ে ভ্রমটারে রুখি. সত্য বলে, আমি তবে কোথা দিয়ে ঢুকি?

একদম_ঠোঁটকাটা

একদম_ঠোঁটকাটা › বিস্তারিত পোস্টঃ

জনপ্রিয় একনায়ক থমাস শঙ্কর (১৯৪৯ -১৯৮৭ )

২৭ শে মে, ২০১৮ সকাল ১১:৫২

পশ্চিম আফ্রিকার একটি প্রবাদ রয়েছে: "সিংহদের কাছে তাদের ইতিহাসবিদ নেই তাই শিকারের কাহিনী সর্বদা শিকারিকে মহিমান্বিত করে।"

থমাস শঙ্কর (১৯৪৯ -১৯৮৭ ) পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর একনায়ক(Ditector) ছিলেন ১৯৮৩ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত। তাঁর সংক্ষিপ্ত শাসনকাল, ত্রিশ বছর পরও অনেক আফ্রিকান পণ্ডিত ও রাজনৈতিক দার্শনিকদের কাছে গবেষণার বিষয়। এমনকি আজও, তিনি অনেক বুরকিনাব এবং আফ্রিকানদের দ্বারা নায়ক(HERO) হিসেবে বিবেচিত।

থমাস শঙ্কর বুরকিনাই সেনার একজন কর্মকর্তা ছিলেন যখন দেশটি Upper Volta নামে পরিচিত ছিল। মাদাগাস্কারে তার সামরিক শিক্ষার ট্রেনিং এর সময় থমাস শঙ্কর মার্কসবাদী লেখা দ্বারা প্রভাবিত হন।১৯৭৪ সালে মালির সাথে সীমান্ত যুদ্ধের সময় তিনি বীরের খ্যাতি লাভ করেন। তিনি চে গেভারা দ্বারা প্রভাবিত ছিলেন এবং তার ইমেজকে একই রকম ভাবে সাজিয়েছিলেন। এমনকি রাষ্ট্রপতি হিসেবে, শঙ্কর সামরিক পোশাক পরিহিত থাকতেন। তাই তিনি জনগণের কাছে "আফ্রিকার চে" নামে পরিচিত ছিলেন।



১৯৮৩ সালে, সহ-কর্মী ও নাগরিকদের ব্যাপক সহযোগিতার মাধ্যমে jean-Baptiste Ouedraogo সরকারকে উৎখাত করার শঙ্কর রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন। গাদ্দাফিও তাঁকে সমর্থন জানান কারন চাদ ও লিবিয়ান সংঘাত নিয়ে ফরাসিদের নাক গলানো গাদ্দাফির অপছন্দ ছিল।

সংক্ষিপ্ত শাসনকালের মধ্যে শঙ্কর বেশ কিছু নীতি বাস্তবায়ন করেন যা মহাদেশ জুড়ে সুনাম অর্জন করে। যেমন-

* তার অভ্যুত্থানের প্রথম বার্ষিকীতে, তিনি "upper volta" নামটি পরিত্যাগ করেন।কারন নামটি ফরাসি উপনিবেশবাদীদের দ্বারা দেওয়া হয়েছিল। তিনি “বুর্কিনা ফাসো” নামে দেশটির নামকরণ করেন, যার অর্থ স্থানীয় মোসী ও জ়ুলা ভাষাতে " Land of Upright (or Incorruptible) People"। তিনি জাতীয় সংগীতও রচনা করেছেন যা আজও ব্যবহৃত হয়।

* তিনি আরও একটি নতুন পরিবর্তন আনেন, যা ছিল সরকারী কাজে বিলাসবহুল মার্সিডিজ কারগুলির পরিবর্তে বুরকিনা ফাসোতে সবচেয়ে সহজলভ্য গাড়ী রেনল্ট 5 ব্যাবহার চালু করেন। তিনি নিজেও তাই ব্যাবহার করতেন। উপরন্তু, মন্ত্রীবর্গ ও সরকারী কর্মকর্তাদের ব্যক্তিগত সহায়ক রাখা বা প্রথম শ্রেণীর বিমানের টিকেট ব্যবহার করা নিষেধ ছিল। শঙ্কর বলতেন পূর্বে দেশের মন্ত্রীরা বুর্কিনা ফাসোর গ্রামাঞ্চলের তুলনায় মার্কিন যুক্তরাষ্ট্রে এবং ইউরোপে বিলাসবহুল ভ্রমণ বেশী পছন্দ করত।

* তিনি উপজাতীয় সর্দারদের মধ্যে ক্ষমতার ভারসাম্যে নিয়ে আসেন। তারা আর কৃষকদের দিয়ে জোরপূর্বক শ্রম করাতে পারত না। স্থানীয় কৃষকদের জমির মালিকানা দেন। ভূমিহীনদের খাস জমি বণ্টন, জমি সেচ ও উর্বরতা বাড়ানোর জন্যও নীতি বাস্তাবায়ন করেন ফলে বুর্কিনা ফাসো খাদ্য স্বনির্ভর হয়ে ওঠে এবং বিদেশী সাহায্যের প্রয়োজন ফুরয়। ১৯৮৬ সালে বুরকিনা ফাসো হেক্টর প্রতি ৩৮০০ কেজি গম উৎপাদিত হত যা প্রতিবেশী অন্যান্য দেশে উত্পন্ন গড় ১৭০০ কেজি এর চেয়ে দ্বিগুণ বেশি।

* কিউবান ডাক্তারদের সহায়তায় তিনি পোলিও নির্মূল করার জন্য একটি জাতীয় টিকা প্রোগ্রাম চালু করেন, মেনিনজাইটিস এবং হাম এর জন্যও। এক সপ্তাহে ২.৫ মিলিয়ন জনগণকে টিকা দেওয়া হয়, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বারা প্রশংসিত হয়। আফ্রিকার উন্নয়নে এইডস-এর হুমকি স্বরূপ হিসেবে ঘোষণাকারী শঙ্কর প্রথম আফ্রিকান নেতা ছিলেন।

* শঙ্কর নারী অধিকার এবং তাদের রাজনৈতিক অংশগ্রহন করাতে উৎসাহ দিতেন। তিনি আফ্রিকার প্রথম আফ্রিকান নেতাদের মধ্যে ছিলেন মন্ত্রিসভায় নারীদের নিয়োগের জন্য এবং তাদের সরকারে ২০ % বেশি নারী ছিলেন। এমনকি সামরিক বাহিনীতেও মহিলাদের জন্য অংশগ্রহণ খোলা ছিল।

* তিনি মহিলা যোনী বিচ্ছেদ, জোরপূর্বক বিয়ে, বাল্যবিবাহ এবং বহুবিবাহ নিষিদ্ধও করেছিলেন। তালাকের অধিকার এবং বিধবার অধিকার ও উত্তরাধিকার চালু করা হয়েছিল। গর্ভনিরোধকতা প্রচার চালু করা হয়।

উপরন্তু, তিনি প্রতিবছর "নারী দিবস" চালু করেন, সেদিন পুরুষদের মহিলাদের জন্য প্রচলিত কাজগুলি করতে নিয়ম চালু করেন, যেমন বাজার বা খাদ্যদ্রব্য কেনার মতো কাজ। যাতে পুরুষরা তাদের স্ত্রী ও কন্যাদের কষ্ট অনুবভ করতে পারেন।

বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে শঙ্কর আফ্রিকান দেশগুলির জন্য পশ্চিমা দেশগুলির আর্থিক শোষণের বিরোধিতা করেন। তিনি দাবী করেন যে দরিদ্র ও শোষিতদের শোষণ করার অধিকার ধনীদের নেই। তিনি মনে করতেন পশ্চিমা দেশ থেকে অস্ত্র কিনে স্বজাতিয় আফ্রিকান দেশগুলির নিজেদের মধ্যে হানাহানি করা আফ্রিকার উন্নয়ন কে ব্যাহত করছিল । তিনি একটি সাধারণ আফ্রিকান বাণিজ্য সংস্থা (ইউরোপীয় ইউনিয়নের অনুরূপ) গড়ে তোলার স্বপ্ন দেখেছিলেন। পরবর্তীতে এই স্বপ্ন অন্যান্য প্যান-আফ্রিকান নেতাদের উৎসাহিত করে ছিল ।

ব্যক্তিগতভাবে, শঙ্কর খুব সাধারণ জীবনযাপন করতেন। তার মাসিক বেতন ৪৫০ ডলার ছিল, তার ব্যক্তিগত সম্পদ বলতে ছিল একটি রেইনল্ট গাড়ি, চারটি সস্তা মোটরসাইকেল, তিনটি গিটার, একটি ফ্রিজ এবং একটি ভাঙা ফ্রিজার। তার বাড়িতে কোন এয়ার কন্ডিশনিং ছিল না এবং যতক্ষণ পর্যন্ত দেশের নাগরিকদের সবার বাড়ীতে এয়ার কন্ডিশনিং হবে ততক্ষণ পর্যন্ত তিনি ব্যবহার করবেন না বলে ঠিক করেছিলেন।

তিনি বিলাসবহুল জীবনযাপন বিরোধী ছিলেন, তিনি সবসময় তাঁর আইকনিক সামরিক ইউনিফর্ম বা ঐতিহ্যবাহী আফ্রিকান শার্ট পড়তেন। তার প্রতিকৃতি কোন প্রকাশ্য স্থানে বসাতে অনুমতি দেন নি যেটা অকল্পনীয় ছিল।

দেশব্যাপী বনসৃজন প্রচারাভিযান শুরু করেন যাতে ১০ মিলিয়ন গাছ লাগানো হয়,জ্বালানি কাঠের ব্যবহার কমানোর জন্য নারী ও যুবকদের হাজার হাজার উন্নত স্টোভ বিতরণ করেছেন। ফলে শহর ও গ্রামগুলিতে গাছ লাগানোর একটি পুরোনো ঐতিহ্য পুনর্জাগরিত হয়, এবং প্রতিটি পরিবার পিছু প্রতি বছর ১০০টি গাছ রোপণ করাতে উৎসাহিত করা হয়। গাছ কাটা এবং বিক্রয় কঠোর নিয়ন্ত্রিত ছিল।

১৯৮৭ সালের ১৫ই অক্টোবর শঙ্কর তার ঘনিষ্ঠ মিত্র এবং ডেপুটি Blaise Compaore, alongside Zongo এবং Lengani দ্বারা সংগঠিত একটি অভ্যুত্থানে নিহত হন।



এই অভ্যুত্থানের পক্ষে যুক্তি তুলে ধরা হয়েছিলো যে, শঙ্করের শাসনকালে আইভরি কোস্ট এবং ফ্রান্সের মত দেশগুলির সাথে সম্পর্কের অবনতি ঘটছিল। কেউ কেউ যুক্তি দেন যে ফরাসিরা চিন্তিত ছিল যে শঙ্করের বিপ্লবী আদর্শগুলি আইভরি কোস্ট সহ অন্যান্য প্রাক্তন ফরাসি ঔপনিবেশিক বসতিতে ছড়িয়ে পড়বে।বর্তমানে বুর্কিনা ফাসো আফ্রিকার দরিদ্রতম দেশগুলির মধ্যে একটি ।

উপসংহারে, শঙ্কর একজন স্বৈরশাসক যিনি কর্তৃত্বশীল ছিলেন, কিন্তু দুর্নীতিগ্রস্ত ছিলেন না। তিনি দৃঢ় ছিলেন কিন্তু নৃশংস নিয়ন্ত্রনে বিশ্বাসী ছিলেন না। তিনি গোঁড়া ছিলেন কিন্তু স্বপ্নদর্শী ছিলেন। তিনি সৎ ছিলেন কিন্তু কখনও কখনও বিপথে চালিত হতেন। তিনি সদা হাস্যময় এবং প্রখর ব্যক্তিত্বের অধিকারী ছিলেন।



তথ্য সূত্রঃ ইন্টারনেট

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৭ শে মে, ২০১৮ দুপুর ১:৩৫

তারেক_মাহমুদ বলেছেন: সুন্দর পোষ্ট। শুভ ব্লগিং।

২৭ শে মে, ২০১৮ রাত ৯:২০

একদম_ঠোঁটকাটা বলেছেন: ধন্যবাদ। সাথে থাকুন।

২| ২৭ শে মে, ২০১৮ বিকাল ৪:৪০

রাজীব নুর বলেছেন: জানলাম।

৩| ২৭ শে মে, ২০১৮ রাত ৯:১৯

ব্লগার_প্রান্ত বলেছেন: জানা হলো ব্রো B-) সুন্দর

২৭ শে মে, ২০১৮ রাত ৯:২০

একদম_ঠোঁটকাটা বলেছেন: ধন্যবাদ।

৪| ২৮ শে মে, ২০১৮ ভোর ৫:৩৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সামরিক শাসকদের আমার এক দম সহ্য হয় না। কেন যে হয়না এটা জানি না।

২৮ শে মে, ২০১৮ সকাল ১০:৫৭

একদম_ঠোঁটকাটা বলেছেন: ধন্যবাদ । সাথে থাকুন।

৫| ২৯ শে মে, ২০১৮ ভোর ৪:১১

নির্বাক শাওন বলেছেন: বোঝা যাচ্ছে কেন তাকে আফ্রিকার চে বলা হতো।

২৯ শে মে, ২০১৮ সকাল ৯:৪১

একদম_ঠোঁটকাটা বলেছেন: ধন্যবাদ।

৬| ১১ ই জুন, ২০১৮ দুপুর ১২:৫৭

প্রতীক মজুমদার বলেছেন: একনায়করাও জনপ্রিয় হয়! দেখেছেন!!!!!!!!!! দারুণ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.